Bartaman Patrika
দেশ
 

বিভিন্ন বোর্ডের পরীক্ষায় নম্বরে সামঞ্জস্য আনতে চায় কেন্দ্র: সত্যপাল সিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন রাজ্যে বোর্ডের পরীক্ষায় যাতে নম্বরে সামঞ্জস্য থাকে, তার জন্য রাজ্যগুলিকে সিবিএসই-র সঙ্গে আলোচনায় বসতে বলা হয়েছে। ছোট প্রশ্ন কেমন হবে, বড় প্রশ্নে কত নম্বর থাকবে, এগুলি আলোচনার মাধ্যমে ঠিক করতে হবে। উচ্চশিক্ষার দায়িত্বে থাকলেও স্কুলশিক্ষা প্রসঙ্গে একরাশ উদ্বেগ নিয়ে বৃহস্পতিবার এ কথা জানিয়ে গেলেন মানবসম্পদ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সত্যপাল সিং। একটি বণিকসভার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। যে মূল উদ্বেগের জায়গাটি তিনি চিহ্নিত করেছেন, সেটি হল, অনেক সময়েই দেখা যাচ্ছে, সাহিত্যের বিষয়গুলিতেও কোনও পরীক্ষার্থী ফুল মার্কস পেয়ে যাচ্ছে। সেটা সিবিএসই-র ক্ষেত্রে যেমন ঠিক, তেমনই বেশ কিছু রাজ্যেও এমন ঘটছে। আবার কোনও রাজ্যে হয়তো সর্বোচ্চ নম্বর উঠছে ৮৫ শতাংশ। এর ফলে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হতে গিয়ে কোনও ছাত্র বাড়তি সুবিধা পাচ্ছে, কোনও ক্ষেত্রে যোগ্যরা কম নম্বরের জন্য মার খাচ্ছে।
উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে ভর্তি হতে আসা দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীদের ক্ষেত্রে এরকম সমস্যা দেখা যায়। তাই ভর্তির সময় নম্বর যাচাইয়েও অভিন্ন পদ্ধতির প্রয়োজন রয়েছে। প্রসঙ্গত, সিবিএসই-তে গ্রেস নম্বর দেওয়ার বিষয়টি আগেই নিষিদ্ধ করা হয়েছে। আইসিএসই বোর্ডের সঙ্গে পাল্লা দিতে গিয়েই সিবিএসই এটা করে থাকে বলে মত শিক্ষক মহলের একাংশের। নম্বরের দৌড়ে সর্বভারতীয় বোর্ডগুলির সঙ্গে পাল্লা দিতে গিয়ে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রচুর ছোট প্রশ্ন রাখতে শুরু করেছে। কারণ, এ রাজ্যে স্কুলস্তরের সর্বোচ্চ পরীক্ষাগুলিতে কখনওই ঢালাও নম্বর দেওয়ার সংস্কৃতি ছিল না। কিন্তু এ জন্য রাজ্যের পড়ুয়ারা সর্বভারতীয় প্রতিযোগিতায় পিছিয়ে পড়ত। সেই পরিস্থিতি পরিবর্তনের জন্যই মুখ্যমন্ত্রী এ ব্যাপারে বোর্ডগুলিকে উদ্যোগী হওয়ার নির্দেশ দিয়েছিলেন। সত্যপালের বক্তব্য, ঢালাও নম্বর নয়, শিক্ষার উৎকর্ষ পরিমাপের একক হোক গুণগত মান। পাশ-ফেল প্রথা তুলে দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, কংগ্রেসের সময় এটা হয়েছিল। এর ফলে সামান্য জ্ঞান না থাকা সত্ত্বেও অনেকে অষ্টম শ্রেণী পর্যন্ত উঠে যাচ্ছিল। আমরা এটা বন্ধ করার পক্ষে।
মন্ত্রী বলেন, স্কুল এবং উচ্চশিক্ষা, দু’টিই সহজলভ্য করতে হবে। মানুষ যখন স্রেফ মানের জন্যই বেসরকারি স্কুলের পরিবর্তে সরকারি স্কুলে ছেলেমেয়েদের ভর্তি করার দিকে ঝুঁকবে, তখনই প্রকৃত উন্নয়ন হচ্ছে বলে দাবি করা যায়। কিন্তু এখনও পর্যন্ত বেসরকারি স্কুলশিক্ষা বেশ দামি। আর সরকারি স্কুলে প্রচুর অর্থ অনুদান দেওয়া সত্ত্বেও ‘আউটপুট’ আশাব্যঞ্জক নয়। উচ্চশিক্ষায় অংশগ্রহণ বাড়ানোর পক্ষেও তিনি জোরদার সওয়াল করেছেন। পাশাপাশি বলেন, ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমে আগে চতুর্থ বর্ষে ইন্টার্নশিপ ছিল। এখন প্রতিটি বর্ষে ন্যূনতম এক মাস করে আবশ্যিকভাবে ইন্টার্নশিপ করতে হবে। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাকাউট)-এর উপাচার্য সৈকত মৈত্র এ প্রসঙ্গে বলেন, এআইসিটিই-র গাইডলাইনে ২০১৮ শিক্ষাবর্ষ থেকে এই ইন্টার্নশিপের কথা ইতিমধ্যেই বলা হয়েছে। আমরা সেটার পরিবর্ধন বা পরিমার্জন করে নির্দেশিকা আগেই দিয়ে দিয়েছি। ইন্টার্নশিপ বা প্রশিক্ষণের পদ্ধতির এখন পরিবর্তন হয়েছে। আগের মতো কারখানায় গিয়ে মেশিন চালানো শিখতে হয় না। অধিকাংশই সফটওয়্যারের প্রশিক্ষণ। ইলেকট্রনিক্স বা ওই জাতীয় কিছু বিষয়ে অবশ্য হার্ডওয়্যারের প্রশিক্ষণের ব্যাপার রয়েছে। এআইসিটিই-র কেন্দ্রগুলিও অনেক সাহায্য করছে। এছাড়া, ফ্যাক্টরি ভিজিটের মতো চিরাচরিত বিষয়গুলি তো রয়েছেই।
07th  December, 2018
 আমি নই, জিতিয়েছেন
জনতা জনার্দন: মোদি

সরকার গড়ার দাবি নিয়ে রাতেই রাষ্ট্রপতি ভবনে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ মে: এককভাবে ৩০৩ আসন পেয়েও সন্তুষ্ট নন নরেন্দ্র মোদি। তাই আজ তিনি বললেন, যাঁদের ভোট পাইনি এবার তাঁদের কাছেও যেতে হবে। এটাই হবে এবারের মন্ত্র। নতুন স্লোগান তুলে বললেন, সব কা সাথ, সব কা বিকাশ, সব কা বিশ্বাস। নবনির্বাচিত এমপিদের আচরণের পাঠ দিয়ে বললেন, যাঁরা আমাদের ভোট দিয়েছেন তাঁরাও আমাদের। যাঁরা দেননি তাঁরাও আমাদের।
বিশদ

আগামী বছরে রাজ্যসভাতেও
সংখ্যাগরিষ্ঠতা পাবে বিজেপি

নয়াদিল্লি, ২৫ মে: লোকসভা নির্বাচন এখন অতীত। এবার বিজেপির পরবর্তী লক্ষ্য রাজ্যসভা। সদ্যসমাপ্ত নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এনডিএ। এই সুযোগকে কাজে লাগিয়ে এবার রাজ্যসভাতেও সদস্য সংখ্যা বৃদ্ধিই প্রধান লক্ষ্য এনডিএ শিবিরের। গতবার বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে গিয়ে রাজ্যসভায় বিজেপি ও তার শরিক দলগুলিকে প্রবল বাধার সম্মুখীন হতে হয়েছিল।
বিশদ

জম্মু ও কাশ্মীরে ৪৬ শতাংশেরও
বেশি ভোট বিজেপির ঝুলিতে

জামানত বাজেয়াপ্ত হল ৮০ শতাংশ প্রার্থীর

 জম্মু, ২৫ মে (পিটিআই): জম্মু ও কাশ্মীরের তিনটি লোকসভা আসনে জয়ী হয়েছে বিজেপি। তাদের প্রাপ্ত ভোটের হার ৪৬.৪ শতাংশ। এর আগে জম্মু ও কাশ্মীরে কখনও এত শতাংশ ভোট পায়নি বিজেপি। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এবারের লোকসভা নির্বাচনে জম্মু ও কাশ্মীরে কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও পিডিপির মোট ভোটের তুলনায় বিজেপির প্রাপ্ত ভোটের পরিমাণ অনেকটাই বেশি।
বিশদ

  রাজীব কুমারের বিরুদ্ধে আজ পদক্ষেপ নিতে পারে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্টের দেওয়া সাতদিনের সময়সীমা শেষ হয়েছে শুক্রবারই। এই সময়ের মধ্যে কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার নিম্ন আদালত থেকে আগাম জামিনও নিতে পারেননি। এবার সিবিআইয়ের পালা। তাঁর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে শনিবার দফায় দফায় বৈঠক হয়েছে সিবিআইয়ে।
বিশদ

এনডিএ নেতা নির্বাচিত হলেন মোদি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ মে: এককভাবে ৩০৩ আসন পেয়েও সন্তুষ্ট নন নরেন্দ্র মোদি। তাই আজ তিনি বললেন, যাঁদের ভোট পাইনি এবার তাঁদের কাছেও যেতে হবে। এটাই হবে এবারের মন্ত্র। বললেন, যাঁরা আমাদের ভোট দিয়েছেন তাঁরাও আমাদের। যাঁরা দেননি তাঁরাও আমাদের।
বিশদ

ওয়াই এস আর কংগ্রেসের পরিষদীয়
দলনেতা নির্বাচিত হলেন জগন্মোহন
শপথ ৩০ মে

 বিজয়ওয়াড়া ও হায়দরাবাদ, ২৫ মে (পিটিআই): সর্বসম্মতিক্রমে শনিবার ওয়াই এস আর কংগ্রেসের পরিষদীয় দলনেতা নির্বাচিত হলেন জগন্মোহন রেড্ডি। এরপরেই অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার রাজ্যপাল এ এস এল নরসিমহনের কাছে সরকার গড়ার দাবি জানান তিনি।
বিশদ

গোমাংস নিয়ে যাওয়ার অপরাধে মধ্যপ্রদেশে তিনজনকে পেটাল গোরক্ষকের দল, গ্রেপ্তার আট

 ভোপাল ও শ্রীনগর, ২৫ মে (পিটিআই): গোমাংস নিয়ে যাওয়ার অভিযোগে এক মহিলা সহ তিনজনকে লাঠি দিয়ে পেটাল পাঁচ সদস্যের গোরক্ষকের একটি দল। গত বুধবার ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের সিওনিতে। পুলিস অভিযুক্ত পাঁচ গোরক্ষক এবং নিগৃহীত তিনজনকে গ্রেপ্তার করেছে। বিশদ

গতবারের ১৯৭ জন সাংসদই এবারের
নির্বাচনে নিজেদের আসন ধরে রেখেছেন

নয়াদিল্লি, ২৫ মে: ২০১৪ লোকসভা নির্বাচনে জয়ী ১৯৭ জন সাংসদ এবারেও নিজেদের আসন ধরে রাখতে সক্ষম হয়েছেন। তাঁদের মধ্যে ১৪৫ জনই বিজেপি সাংসদ। বিহারে বিজেপির ১২ জন সাংসদ নিজেদের আসন ধরে রাখতে সক্ষম হয়েছেন।
বিশদ

১২ জনের প্রাণ বাঁচিয়ে সুরাত
অগ্নিকাণ্ডে প্রশংসিত কেতন

 সুরাত, ২৫ মে: গুজরাতের সুরাতের অগ্নিকাণ্ডে ২০ জনের মৃত্যুতে ব্যথিত গোটা দেশ। এরমধ্যেও কেতন জোরাওয়াদিয়ার সাহসিকতার প্রশংসায় পঞ্চমুখ নানা মহল। তাঁর উপস্থিত বুদ্ধির জোরে প্রাণে বেঁচেছেন অন্তত জনা ১২ পড়ুয়া। নয়তো, বহুতলের ওই আগুনে পুড়ে মৃত আরও বাড়ত।
বিশদ

লোকসভায় ভালো ফলের পর ডিএ নিয়ে
আন্দোলনে যাচ্ছে বিজেপির কর্মী সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনে ভালো ফল করার পর রাজ্য সরকারি কর্মীদের দাবি দাওয়া নিয়ে সক্রিয় হয়ে রাস্তায় নামতে চলেছে বিজেপি প্রভাবিত কর্মী সংগঠন। আগামী মঙ্গলবার নিউ সেক্রেটারিয়েটের সামনে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে এনএফআইটিইউ অনুমোদিত রাজ্য সরকারি কর্মচারী পরিষদ।
বিশদ

আজ শুরু পলিটব্যুরো বৈঠক
ভোটে দলের প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দায় নিয়ে কি ইস্তফা দিতে চাইবেন ইয়েচুরি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মে: লোকসভায় দলের নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দায় মাথায় নিয়ে কি পদ থেকে ইস্তফা দিতে চাইবেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি? দলের দু’দিনব্যাপী পলিটব্যুরো বৈঠকের আগে এই জল্পনাই তীব্র হয়েছে বাম রাজনৈতিক মহলে।
বিশদ

  ষষ্ঠদশ লোকসভা ভেঙে দিলেন রাষ্ট্রপতি, কমিশনের তরফে পেশ করা হল নব নির্বাচিত সাংসদদের তালিকা

 নয়াদিল্লি, ২৫ মে (পিটিআই): কেন্দ্রীয় মন্ত্রিসভার সুপারিশ মেনে ষষ্ঠদশ লোকসভা ভেঙে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শনিবার রাষ্ট্রপতি ভবন থেকে জারি করা একটি বিবৃতিতে একথা জানানো হল।
বিশদ

সুরাতে বহুতলে আগুন: কোচিং সেন্টারে মালিককে
গ্রেপ্তার, ২ নির্মাণকারীর খোঁজে হন্যে হয়ে তল্লাশি

 সুরাত, ২৫ মে (পিটিআই): গুজরাতের সুরাতে বহুতলে শুক্রবারের আগুন লাগার ঘটনায় কোচিং সেন্টারের মালিককে গ্রেপ্তার করল পুলিস। এছাড়াও ওই বহুতলের দুই নির্মাণকারীর খোঁজে তল্লাশি শুরু হয়েছে। উল্লেখ্য, শুক্রবার ওই বহুতলে আগুন লাগলে ২০ জনের মৃত্যু হয়।
বিশদ

টানা দ্বিতীয় দিনে
কাশ্মীরের কার্ফু

 শ্রীনগর, ২৫ মে (পিটিআই): জম্মু ও কাশ্মীরের কিছু অংশে কার্ফু শনিবারও বহাল রাখতে বাধ্য হল প্রশাসন। শুক্রবার পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে আল কায়দা সমর্থিত জঙ্গিগোষ্ঠীর নেতা জাকির মুসার মৃত্যুর পর থেকেই উপত্যকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।
বিশদ

Pages: 12345

একনজরে
  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। ...

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট না হোক অন্তত আসন সমঝোতা করলে তারা দু’ পক্ষই লাভবান হতো। ভোটের ফল প্রকাশের পর এখন এভাবেই হাত কামড়াচ্ছেন বাম ও কংগ্রেস নেতৃত্বের একাংশ। তাঁরা ঐক্যবদ্ধ হলে ভোটের মেরুকরণ এতটা মসৃণ হতো না। ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের ফলাফলের রামপুরহাট পুরসভার ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৬টিতে তৃণমূলের পরাজয় হয়েছে। এমনকী, খোদ পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডেই গোহারা হেরেছে শাসক দল। এই অবস্থায় চেয়ারম্যানের ইস্তফা দাবি করেছে বিজেপি।  ...

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: সিঙ্গুরের জমি আন্দোলনকে সামনে রেখে বামেদের এ রাজ্য থেকে উৎখাত করেছিল তৃণমূল। তারপরেই সিঙ্গুরের অনিচ্ছুক চাষিদের সরকারি সাহায্য দেওয়ার পাশাপাশি টাকাপয়সা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
খিদিরপুরের ভুকৈলাস রোডে একটি বহুতলে সিলিন্ডার ফেটে আগুন 

25-05-2019 - 09:28:17 PM

সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ 

25-05-2019 - 09:05:17 PM

ব্যাপক ঝড়-বৃষ্টির জেরে শিয়ালদহ, হাওড়া শাখায় ব্যাহত ট্রেন চলাচল 

25-05-2019 - 08:36:42 PM

মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

25-05-2019 - 05:55:00 PM

ভোটে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন কমিশন: মমতা 

25-05-2019 - 05:51:40 PM

নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে সিপিএম: মমতা 

25-05-2019 - 05:47:13 PM