Bartaman Patrika
দেশ
 

বিভিন্ন বোর্ডের পরীক্ষায় নম্বরে সামঞ্জস্য আনতে চায় কেন্দ্র: সত্যপাল সিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন রাজ্যে বোর্ডের পরীক্ষায় যাতে নম্বরে সামঞ্জস্য থাকে, তার জন্য রাজ্যগুলিকে সিবিএসই-র সঙ্গে আলোচনায় বসতে বলা হয়েছে। ছোট প্রশ্ন কেমন হবে, বড় প্রশ্নে কত নম্বর থাকবে, এগুলি আলোচনার মাধ্যমে ঠিক করতে হবে। উচ্চশিক্ষার দায়িত্বে থাকলেও স্কুলশিক্ষা প্রসঙ্গে একরাশ উদ্বেগ নিয়ে বৃহস্পতিবার এ কথা জানিয়ে গেলেন মানবসম্পদ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সত্যপাল সিং। একটি বণিকসভার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। যে মূল উদ্বেগের জায়গাটি তিনি চিহ্নিত করেছেন, সেটি হল, অনেক সময়েই দেখা যাচ্ছে, সাহিত্যের বিষয়গুলিতেও কোনও পরীক্ষার্থী ফুল মার্কস পেয়ে যাচ্ছে। সেটা সিবিএসই-র ক্ষেত্রে যেমন ঠিক, তেমনই বেশ কিছু রাজ্যেও এমন ঘটছে। আবার কোনও রাজ্যে হয়তো সর্বোচ্চ নম্বর উঠছে ৮৫ শতাংশ। এর ফলে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হতে গিয়ে কোনও ছাত্র বাড়তি সুবিধা পাচ্ছে, কোনও ক্ষেত্রে যোগ্যরা কম নম্বরের জন্য মার খাচ্ছে।
উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে ভর্তি হতে আসা দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীদের ক্ষেত্রে এরকম সমস্যা দেখা যায়। তাই ভর্তির সময় নম্বর যাচাইয়েও অভিন্ন পদ্ধতির প্রয়োজন রয়েছে। প্রসঙ্গত, সিবিএসই-তে গ্রেস নম্বর দেওয়ার বিষয়টি আগেই নিষিদ্ধ করা হয়েছে। আইসিএসই বোর্ডের সঙ্গে পাল্লা দিতে গিয়েই সিবিএসই এটা করে থাকে বলে মত শিক্ষক মহলের একাংশের। নম্বরের দৌড়ে সর্বভারতীয় বোর্ডগুলির সঙ্গে পাল্লা দিতে গিয়ে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রচুর ছোট প্রশ্ন রাখতে শুরু করেছে। কারণ, এ রাজ্যে স্কুলস্তরের সর্বোচ্চ পরীক্ষাগুলিতে কখনওই ঢালাও নম্বর দেওয়ার সংস্কৃতি ছিল না। কিন্তু এ জন্য রাজ্যের পড়ুয়ারা সর্বভারতীয় প্রতিযোগিতায় পিছিয়ে পড়ত। সেই পরিস্থিতি পরিবর্তনের জন্যই মুখ্যমন্ত্রী এ ব্যাপারে বোর্ডগুলিকে উদ্যোগী হওয়ার নির্দেশ দিয়েছিলেন। সত্যপালের বক্তব্য, ঢালাও নম্বর নয়, শিক্ষার উৎকর্ষ পরিমাপের একক হোক গুণগত মান। পাশ-ফেল প্রথা তুলে দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, কংগ্রেসের সময় এটা হয়েছিল। এর ফলে সামান্য জ্ঞান না থাকা সত্ত্বেও অনেকে অষ্টম শ্রেণী পর্যন্ত উঠে যাচ্ছিল। আমরা এটা বন্ধ করার পক্ষে।
মন্ত্রী বলেন, স্কুল এবং উচ্চশিক্ষা, দু’টিই সহজলভ্য করতে হবে। মানুষ যখন স্রেফ মানের জন্যই বেসরকারি স্কুলের পরিবর্তে সরকারি স্কুলে ছেলেমেয়েদের ভর্তি করার দিকে ঝুঁকবে, তখনই প্রকৃত উন্নয়ন হচ্ছে বলে দাবি করা যায়। কিন্তু এখনও পর্যন্ত বেসরকারি স্কুলশিক্ষা বেশ দামি। আর সরকারি স্কুলে প্রচুর অর্থ অনুদান দেওয়া সত্ত্বেও ‘আউটপুট’ আশাব্যঞ্জক নয়। উচ্চশিক্ষায় অংশগ্রহণ বাড়ানোর পক্ষেও তিনি জোরদার সওয়াল করেছেন। পাশাপাশি বলেন, ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমে আগে চতুর্থ বর্ষে ইন্টার্নশিপ ছিল। এখন প্রতিটি বর্ষে ন্যূনতম এক মাস করে আবশ্যিকভাবে ইন্টার্নশিপ করতে হবে। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাকাউট)-এর উপাচার্য সৈকত মৈত্র এ প্রসঙ্গে বলেন, এআইসিটিই-র গাইডলাইনে ২০১৮ শিক্ষাবর্ষ থেকে এই ইন্টার্নশিপের কথা ইতিমধ্যেই বলা হয়েছে। আমরা সেটার পরিবর্ধন বা পরিমার্জন করে নির্দেশিকা আগেই দিয়ে দিয়েছি। ইন্টার্নশিপ বা প্রশিক্ষণের পদ্ধতির এখন পরিবর্তন হয়েছে। আগের মতো কারখানায় গিয়ে মেশিন চালানো শিখতে হয় না। অধিকাংশই সফটওয়্যারের প্রশিক্ষণ। ইলেকট্রনিক্স বা ওই জাতীয় কিছু বিষয়ে অবশ্য হার্ডওয়্যারের প্রশিক্ষণের ব্যাপার রয়েছে। এআইসিটিই-র কেন্দ্রগুলিও অনেক সাহায্য করছে। এছাড়া, ফ্যাক্টরি ভিজিটের মতো চিরাচরিত বিষয়গুলি তো রয়েছেই।
07th  December, 2018
চাকরির অভাবের কথা মানতেই
চাইছেন না মোদি, তোপ রাহুলের

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): দেশে কর্ম সঙ্কটের কথা মানতে চাইছে না মোদি সরকার। দিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায় এমন অভিযোগ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। 
বিশদ

‘কাশ্মীরিদের বিরুদ্ধে নয়, কাশ্মীরিদের জন্য লড়াই’
কাশ্মীরে সন্ত্রাসবাদীদের মূল উপড়ে ফেলা হবে: প্রধানমন্ত্রী

 জয়পুর, টঙ্ক ও শ্রীনগর, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): কাশ্মীরে সন্ত্রাসবাদীদের উপড়ে ফেলব। ভারতে বসবাসকারী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। এই লড়াই কাশ্মীরি নয়, সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে জানিয়ে পুলওয়ামার জঙ্গিহানা নিয়ে পাকিস্তানকে এভাবেই কড়া হুমকি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

কাশ্মীরে ১০ হাজার আধাসেনা
নামিয়ে জঙ্গি নিকেশের ব্লুপ্রিন্ট

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: কাশ্মীর অগ্নিগর্ভ! গতকাল মধ্যরাত থেকে চলছে বড়সড় অভিযান। মধ্যরাতেই গোটা উপত্যকা তটস্থ হয়ে যায় আকাশে অবিরত হেলিকপ্টার ওড়ার শব্দে। সঙ্গে হাইওয়ে জুড়ে সাইরেন আর হুটার। সকালেই জানা যায় একের পর বিচ্ছিন্নতাবাদী সংগঠনের নেতা, কর্মী এবং বিভিন্ন কাশ্মীরের স্বাধীনতাকামী স্থানীয় সংগঠনের নেতৃত্বকে গ্রেপ্তার করা শুরু হয়েছে। জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট, জামাত ই ইসলামিয়া, হুরিয়ত কনফারেন্সের নেতা ইয়াসিন মালিক, ডক্টর হামিদ ফায়াজকে গ্রেপ্তার করা হয়েছে। গোটা কাশ্মীরে নেমে পড়েছে হাজার হাজার আধাসেনা।
বিশদ

 ভবিষ্যতে রোবোটিক পদ্ধতিতেই
হবে দেশের অর্ধেকের বেশি অপারেশন

শহরে দাবি দেশ-বিদেশের বিশিষ্ট সার্জেনদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভবিষ্যতে দেশের অর্ধেকের বেশি অপারেশন হবে রোবোটিক পদ্ধতিতেই। শনিবার শহরে দেশ-বিদেশের খ্যাতনামা রোবোটিক ইউরো-অঙ্কো সার্জেনদের উপস্থিতিতে এই দাবি করলেন ভারত তথা এশিয়া ও ইউরোপের সবচেয়ে বেশি রোবোটিক সার্জারি করা দিকপাল সার্জেন ডাঃ সুধীর রাওয়াল।
বিশদ

উত্তরপ্রদেশে ভয়ঙ্কর বিস্ফোরণ,
মালদহের ৯ শ্রমিক সহ নিহত ১৩

ভাদোহি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই) ও বিএনএ, মালদহ: উত্তরপ্রদেশের ভাদোহির রোহতা বাজার এলাকায় শনিবার একটি কার্পেট কারখানার লাগোয়া দোকানে ভয়াবহ বিস্ফোরণে ১৩ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৯ জনই পশ্চিমবঙ্গের মালদহ জেলার বাসিন্দা বলে জানা গিয়েছে। এলাকার বাসিন্দাদের দাবি, দোকানের লাগোয়া ওই কারখানায় আদতে গোপনে বাজি তৈরি করা হত। 
বিশদ

‘এফ ২১ আসলে নয়া বোতলে পুরনো মদ’
বিমানবাহিনীর সঙ্গে চুক্তি নিয়ে লকহিড
মার্টিন ও বোয়িংয়ের মধ্যে বাণিজ্য-যুদ্ধ

 নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: ভারতীয় বিমানবাহিনীকে যুদ্ধ বিমান সরবরাহ করতে আমেরিকার দুই জায়ান্ট বিমান নির্মাতা সংস্থা বোয়িং এবং লকহিড মার্টিনের মধ্যে প্রতিযোগিতা তীব্র আকার নিয়েছে। এই প্রতিযোগিতা প্রকাশ্য রূপ নিয়েছে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত এরো শো’তে।
বিশদ

 রেল রোকো রুখতে কঠোর অবস্থান,
সর্বোচ্চ কারাদণ্ড চার বছর করার উদ্যোগ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: রেল রোকোর ক্ষেত্রে এবার আরও বেশি কঠোর অবস্থান নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে রেল রোকোর ঘটনা এবং তার ফলে রেলের সম্পত্তি নষ্টের কারণে সর্বোচ্চ দু’বছর পর্যন্ত কারাদণ্ডের নিদান রয়েছে।
বিশদ

এরো ইন্ডিয়া শো-এর পার্কিং লটে বিধ্বংসী আগুন, পুড়ে ছাই ৩০০টি গাড়ি, হতাহতের খবর নেই

 বেঙ্গালুরু, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): বেঙ্গালুরুর এরো ইন্ডিয়া শো-এর চতুর্থদিনে পার্কিং লটে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। শনিবার এই অগ্নিকাণ্ডে তিনশো গাড়ি পুড়ে ছাই হয়ে গিয়েছে। তবে কেউ হতাহত হননি বলে জানা গিয়েছে। উত্তর বেঙ্গালুরুর ইয়েলাহাঙ্কা এয়ার ফোর্স স্টেশনে বুধবার থেকে এই শো চলছে।
বিশদ

  আগে ছিল দুর্নীতির প্রতিযোগিতা, এখন শুধুই আর্থিক বৃদ্ধি: মোদি

 নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): নজরে লোকসভা ভোট। ক্ষমতায় ফেরার লক্ষ্যে ‘কর্পোরেট ইন্ডিয়ার’ দরবারে সরকারের আর্থিক সাফল্যের খতিয়ান তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর তা করতে গিয়ে ইউপিএ আমলের সঙ্গে তাঁর এনডিএ সরকারের কর্মশৈলীর তুলনা টানলেন।
বিশদ

সুপ্রিম কোর্টের নির্দেশে এবার তিন রাজ্য
থেকে সরানো হবে ৪ লক্ষ অরণ্যবাসীকে

 নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি: সুপ্রিম কোর্টের নির্দেশে এবার দেশের তিন রাজ্য থেকে ৪ লক্ষেরও বেশি তপসিলি উপজাতি (এসটি) এবং আদার ট্র্যাডিশনাল ফরেস্ট ডুয়েলার (ওটিএফডি) তথা বনে বসবাসকারী সম্প্রদায়ের মানুষকে সরানো হবে। গত ১৩ ফেব্রুয়ারি দেশের সর্বোচ্চ আদালতের তরফে ওই নির্দেশ জারি করা হয়।
বিশদ

স্যানিটারি ন্যাপকিন সংক্রান্ত সচেতনতায় দেশজুড়ে উদ্যোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্যানিটারি ন্যাপকিন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী ৮ মার্চ বিশ্ব নারী দিবসে দেশজুড়ে বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। এর শিরোনাম ‘রান ফর নাইন’। ন্যাপকিন ব্র্যান্ড নাইনের পাশাপাশি এই উদ্যোগে শামিল হচ্ছে জেসিআই ইন্ডিয়া এবং ‘ফগসি’, ফিকি, কোকাকোলা এবং সাহারা গ্রুপের মতো সংস্থা।
বিশদ

রামমন্দির নয়, কাশ্মীর নিয়ে প্রচার চালাচ্ছে আরএসএস, দাবি শিবসেনার

 মুম্বই, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): রামমন্দির নয়, আপাতত কাশ্মীরকেই পাখির চোখ করেছে আরএসএস। পুলওয়ামা জেলায় সিআরপিএফ জওয়ানদের উপর জঙ্গি হামলার পরেই হিন্দুত্ববাদী সংগঠনটি নিজেদের অবস্থান বদল করেছে বলে দাবি করেছে শিবসেনা।
বিশদ

অসমে বিষমদে মৃত্যু বেড়ে ৮৪, অসুস্থ ৩০০ জনেরও বেশি

 জোরহাট, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): জোরহাটের চা বাগানে বিষমদে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৮৪। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন ৩০০ জনেরও বেশি। শনিবার একথা জানিয়েছেন অসমের স্বাস্থ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। অসমে বিষমদকাণ্ডে মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।
বিশদ

 স্বৈরাচারী কায়দায় চলছে বিজেপি সরকার, এলাহাবাদে তোপ অখিলেশের

  এলাহাবাদ, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): কিছুদিন আগেই আইন-শৃঙ্খলার কারণ দেখিয়ে তাঁকে এলাহাবাদে আসতে দেয়নি উত্তরপ্রদেশের বিজেপি সরকার। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের একটি অনুষ্ঠানে আসার পথে লখনউ বিমানবন্দরে আটকে দেওয়া হয়েছিল। শনিবার সেই এলাহাবাদে দাঁড়িয়েই বিজেপি সরকারের মুণ্ডপাত করলেন অখিলেশ যাদব।
বিশদ

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): চীনের বাধার প্রাচীর টপকে পুলওয়ামা হামলায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ জড়িত বলে বিবৃতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। এবার পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন ভারত ‘খুব কড়া জবাবে’র কথা ভাবছে। ...

 সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ভরতপুর-লোহাদহঘাট রাজ্য সড়কে ভরতপুর থানার খয়রা গ্রামের কাছে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল ওই ট্রাক্টরেরই এক শ্রমিকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম আমান শেখ (২০)। তিনি ভরতপুর গ্রামের দিঘিরপাড়ার বাসিন্দা ছিলেন ও ওই ট্রাক্টরে শ্রমিকের কাজ ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিভিন্ন রাস্তায় যে সমস্ত সিসিটিভি ক্যামেরা রয়েছে তার ফুটেজ বা ভিডিও দেখছেন না জেলা বা কমিশনারেটে কর্তব্যরত পুলিস অফিসারদের অনেকেই। ফলে আইনশৃঙ্খলা রক্ষার কাজে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। যে কারণে আইন ভাঙার পরেও অনেক ক্ষেত্রেই ...

  সংবাদদাতা, রায়গঞ্জ: আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম। শনিবার রায়গঞ্জে এক সাংবাদিক সম্মেলনে একথা জানান রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তিনি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১/১৮ দিবা ৬/১৪ পরে ষষ্ঠী ৫৭/২৫ শেষ রাত্রি ৫/৫। স্বাতী নক্ষত্র ৩৯/৫০ রাত্রি ১০/৩। সূ উ ৬/৬/২৫, অ ৫/৩৩/৪২, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/২৪ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/২৪ গতে ২/৫৭ মধ্যে।
১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১১/৫০/৪০। স্বাতীনক্ষত্র রাত্রিশেষ ৩/৩৯/৩৬, সূ উ ৬/৭/৪৫, অ ৫/৩১/৫৬, অমৃতযোগ দিবা ৬/৫৩/২২ থেকে ৯/৫৫/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/১২/৪৩ থেকে ৮/৫৩/২৯ মধ্যে, বারবেলা ১০/২৪/১৯ থেকে ১১/৪৯/৫০ মধ্যে, কালবেলা ১১/৪৯/৫০ থেকে ১/১৫/২২ মধ্যে, কালরাত্রি ১/২৪/১৯ থেকে ২/৫৮/৪৮ মধ্যে।
 ১৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
যোধপুর পার্কে বহুতলের ছাদ থেকে পড়ে মৃত্যু মহিলার
যোধপুর পার্কে বহুতলের ন’তলার ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক ...বিশদ

23-02-2019 - 06:28:00 PM

বারাসত ১২ নম্বর রেলেগেটে ট্রেনে কাটা পড়ে মায়ের মৃত্যু, জখম মেয়ে 

23-02-2019 - 06:21:00 PM

উত্তরপ্রদেশের কারখানায় বিস্ফোরণ: শোকপ্রকাশ মমতার, মালদহ যাচ্ছেন ফিরহাদ, শুভেন্দু
উত্তরপ্রদেশে বারানসীর কারখানায় বিস্ফোরণের ঘটনায় শোকপ্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

23-02-2019 - 05:37:07 PM

ফের চীনা মাঞ্জার থাবা মা উড়ালপুলে
মা উড়ালপুল যতই নজরদারির ঘেরাটোপে থাকুক না কেন, চীনা মাঞ্জার ...বিশদ

23-02-2019 - 05:18:44 PM

এবার ১ মার্চ থেকে অনশন শুরু করতে চলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল 

23-02-2019 - 05:03:00 PM

গুজবে কান দেবেন না, আবেদন কলকাতা পুলিসের
আজ রাজ্যের বাসিন্দাদের ছেলেধরা সংক্রান্ত কোনওরকম গুজবে কান না দেওয়ার ...বিশদ

23-02-2019 - 04:16:26 PM