Bartaman Patrika
দেশ
 

‘কী এমন হল যে ছুটিতে পাঠানোর আগে আলোচনাই করা গেল না!’
অলোক ভার্মার করা মামলায় সিভিসি ও কেন্দ্রকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ ডিসেম্বর ও পিটিআই: সিবিআই ডিরেক্টর অলোক ভার্মার করা মামলায় বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে একাধিক প্রশ্নের মুখে পড়তে হল সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনকে (সিভিসি)। একইসঙ্গে শুনানি চলাকালীন শীর্ষ আদালতে একাধিকবার উঠে এল অলোক ভার্মাকে ছুটিতে পাঠানো নিয়ে কেন্দ্রের ‘অবাঞ্ছিত হস্তক্ষেপ’-এর কথাও।
ভিজিল্যান্স কমিশনের রিপোর্টের ভিত্তিতে অলোক ভার্মাকে পদ থেকে সরিয়ে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। ওই সিদ্ধান্তেরই বিরোধিতা করে সর্বোচ্চ আদালতে মামলা করেন ভার্মা। সেই মামলারই শুনানি ছিল এদিন। সেখানেই সুপ্রিম কোর্ট সিভিসিকে সরাসরি প্রশ্ন করে, ‘ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার আগে কেন উচ্চক্ষমতাসম্পন্ন কমিটির সঙ্গে কোনও আলোচনা করলেন না? যে কমিটি সিবিআই ডিরেক্টর নির্বাচনের প্রস্তাব করে।’ প্রধান বিচারপতির মন্তব্য, ‘কী এমন জরুরি দরকার পড়ল যে রাতারাতি অলোক ভার্মাকে অধিকারচ্যুত করতে হল? রাতারাতি সিদ্ধান্ত না নিলে কি সিবিআইয়ের মতো সংস্থা টুকরো টুকরো হয়ে ভেঙে পড়ত?’
সিভিসির তরফে সওয়াল করতে উঠে সলিসিটর জেনারেল তুষার মেহেতা শীর্ষ আদালতের রায় ও আইনের উল্লেখ করে জানান, ‘(সিবিআইয়ের উপর) কমিশনের অভিভাবকত্বের আওতায় কিছু আশ্চর্যজনক এবং অসাধারণ পরিস্থিতি তৈরি হয়েই থাকে। আর এই অসাধারণ পরিস্থিতির জন্য অসাধারণ প্রতিকার প্রয়োজন।’
এরপরই সলিসেটর জেনারেলের উদ্দেশে দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘সমস্যাটা যে এখনই হয়েছে তা নয়। গত জুলাই মাস থেকে অভিযোগ আনার পর থেকেই সমস্যা চলছে। কিছুদিন পরেই তো অলোক ভার্মার অবসর নেওয়ার কথা। ফলে এতদিন যখন সহ্য করলেন তখন কী এমন প্রয়োজন পড়ল যে রাতারাতি অধিকারচ্যুত করতে হল তাঁকে?’ উত্তরে সলিসেটর জেনারেল বলেন, ‘অন্যান্য মামলার তদন্ত না করে সিবিআই কর্তারা একে অপরের বিরুদ্ধেই তদন্ত করতে শুরু করেছিলেন। সিভিসিকে দেওয়া ক্ষমতা অনুযায়ী, এইধরনের বিষয়ে তদন্ত করাটা তাদের কর্তব্যের মধ্যে পড়ে। সিভিসি যদি তা না করে, তাহলে রাষ্ট্রপতির কাছে জবাবদিহি করতে হয়।’
দায়িত্ব থেকে আপাতত রেহাই দিয়ে অনির্দিষ্টকালের জন্য অলোক ভার্মাকে ছুটিতে পাঠিয়ে মোদি সরকার ঠিক করেছে কি না, তা নিয়ে এর আগে কয়েকদিন তো বটেই, আজও দীর্ঘ শুনানি চলে। লোকসভার বিরোধী দলনেতা তথা পদাধিকারবলে সিবিআই ডিরেক্টর নির্বাচনের অন্যতম সদস্য মল্লিকার্জুন খাড়গের হয়ে কপিল সিবালের সওয়াল, ‘সরকারের যখন সরাসরি সিবিআইয়ের ডিরেক্টর নির্বাচনের অধিকার নেই, তখন তাঁকে বরখাস্ত করারও ক্ষমতা নেই। তাই সরকারের হয়ে সিভিসি যা করেছে, তা অবৈধ।’ যদিও এই অভিযোগ উড়িয়ে তুষার মেহতার দাবি, ‘সিভিসি যা করেছে, তা সঠিক। তাছাড়া সিবিআইয়ের ডিরেক্টর অলোক ভার্মাকে বরখাস্ত করা হয়নি। স্রেফ ছুটিতে পাঠানো হয়েছে।’ পাল্টা চেপে ধরে সিবাল বলেন, ‘ছুটিতে পাঠানো নয়। বলুন ক্ষমতাচ্যুত করা হয়েছে। তাঁর জায়গায় নতুন একজনকে বসানোও হয়েছে। কোন অধিকারে?’ মামলায় অন্যতম আবেদনকারী ‘কমন কজ’-এর হয়ে আইনজীবী দ্যুষ্মন্ত দাভেও সরকার পক্ষকে চেপে ধরে এজলাসে বলেন, ‘সিবিআই ডিরেক্টর কে হবেন, তা ঠিক করতে নির্দিষ্ট একটি কমিটি আছে। সেই কমিটিই সরকারকে প্রস্তাব করে। সরকার নিয়োগ করে। তাই নিয়োগ করার ক্ষমতা দেওয়া হলেও ক্ষমতাচ্যুত করার অধিকার দেওয়া হয়নি।’
উভয়পক্ষের সওয়াল জবাব শুনে গোটা বিষয়ে সরকারকে ‘ন্যায্য’ অবস্থান নিতে নির্দেশ দেওয়ার পাশাপাশি সিলেকশন কমিটির সঙ্গে আলোচনা না করার কারণ দর্শানোরও নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের এই নির্দেশে সরকার অস্বস্তিতে পড়ল। তবে মামলায় আজ রায় দেয়নি আদালত।
07th  December, 2018
 আমি নই, জিতিয়েছেন
জনতা জনার্দন: মোদি

সরকার গড়ার দাবি নিয়ে রাতেই রাষ্ট্রপতি ভবনে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ মে: এককভাবে ৩০৩ আসন পেয়েও সন্তুষ্ট নন নরেন্দ্র মোদি। তাই আজ তিনি বললেন, যাঁদের ভোট পাইনি এবার তাঁদের কাছেও যেতে হবে। এটাই হবে এবারের মন্ত্র। নতুন স্লোগান তুলে বললেন, সব কা সাথ, সব কা বিকাশ, সব কা বিশ্বাস। নবনির্বাচিত এমপিদের আচরণের পাঠ দিয়ে বললেন, যাঁরা আমাদের ভোট দিয়েছেন তাঁরাও আমাদের। যাঁরা দেননি তাঁরাও আমাদের।
বিশদ

আগামী বছরে রাজ্যসভাতেও
সংখ্যাগরিষ্ঠতা পাবে বিজেপি

নয়াদিল্লি, ২৫ মে: লোকসভা নির্বাচন এখন অতীত। এবার বিজেপির পরবর্তী লক্ষ্য রাজ্যসভা। সদ্যসমাপ্ত নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এনডিএ। এই সুযোগকে কাজে লাগিয়ে এবার রাজ্যসভাতেও সদস্য সংখ্যা বৃদ্ধিই প্রধান লক্ষ্য এনডিএ শিবিরের। গতবার বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে গিয়ে রাজ্যসভায় বিজেপি ও তার শরিক দলগুলিকে প্রবল বাধার সম্মুখীন হতে হয়েছিল।
বিশদ

জম্মু ও কাশ্মীরে ৪৬ শতাংশেরও
বেশি ভোট বিজেপির ঝুলিতে

জামানত বাজেয়াপ্ত হল ৮০ শতাংশ প্রার্থীর

 জম্মু, ২৫ মে (পিটিআই): জম্মু ও কাশ্মীরের তিনটি লোকসভা আসনে জয়ী হয়েছে বিজেপি। তাদের প্রাপ্ত ভোটের হার ৪৬.৪ শতাংশ। এর আগে জম্মু ও কাশ্মীরে কখনও এত শতাংশ ভোট পায়নি বিজেপি। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এবারের লোকসভা নির্বাচনে জম্মু ও কাশ্মীরে কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও পিডিপির মোট ভোটের তুলনায় বিজেপির প্রাপ্ত ভোটের পরিমাণ অনেকটাই বেশি।
বিশদ

  রাজীব কুমারের বিরুদ্ধে আজ পদক্ষেপ নিতে পারে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্টের দেওয়া সাতদিনের সময়সীমা শেষ হয়েছে শুক্রবারই। এই সময়ের মধ্যে কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার নিম্ন আদালত থেকে আগাম জামিনও নিতে পারেননি। এবার সিবিআইয়ের পালা। তাঁর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে শনিবার দফায় দফায় বৈঠক হয়েছে সিবিআইয়ে।
বিশদ

এনডিএ নেতা নির্বাচিত হলেন মোদি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ মে: এককভাবে ৩০৩ আসন পেয়েও সন্তুষ্ট নন নরেন্দ্র মোদি। তাই আজ তিনি বললেন, যাঁদের ভোট পাইনি এবার তাঁদের কাছেও যেতে হবে। এটাই হবে এবারের মন্ত্র। বললেন, যাঁরা আমাদের ভোট দিয়েছেন তাঁরাও আমাদের। যাঁরা দেননি তাঁরাও আমাদের।
বিশদ

ওয়াই এস আর কংগ্রেসের পরিষদীয়
দলনেতা নির্বাচিত হলেন জগন্মোহন
শপথ ৩০ মে

 বিজয়ওয়াড়া ও হায়দরাবাদ, ২৫ মে (পিটিআই): সর্বসম্মতিক্রমে শনিবার ওয়াই এস আর কংগ্রেসের পরিষদীয় দলনেতা নির্বাচিত হলেন জগন্মোহন রেড্ডি। এরপরেই অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার রাজ্যপাল এ এস এল নরসিমহনের কাছে সরকার গড়ার দাবি জানান তিনি।
বিশদ

গোমাংস নিয়ে যাওয়ার অপরাধে মধ্যপ্রদেশে তিনজনকে পেটাল গোরক্ষকের দল, গ্রেপ্তার আট

 ভোপাল ও শ্রীনগর, ২৫ মে (পিটিআই): গোমাংস নিয়ে যাওয়ার অভিযোগে এক মহিলা সহ তিনজনকে লাঠি দিয়ে পেটাল পাঁচ সদস্যের গোরক্ষকের একটি দল। গত বুধবার ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের সিওনিতে। পুলিস অভিযুক্ত পাঁচ গোরক্ষক এবং নিগৃহীত তিনজনকে গ্রেপ্তার করেছে। বিশদ

গতবারের ১৯৭ জন সাংসদই এবারের
নির্বাচনে নিজেদের আসন ধরে রেখেছেন

নয়াদিল্লি, ২৫ মে: ২০১৪ লোকসভা নির্বাচনে জয়ী ১৯৭ জন সাংসদ এবারেও নিজেদের আসন ধরে রাখতে সক্ষম হয়েছেন। তাঁদের মধ্যে ১৪৫ জনই বিজেপি সাংসদ। বিহারে বিজেপির ১২ জন সাংসদ নিজেদের আসন ধরে রাখতে সক্ষম হয়েছেন।
বিশদ

১২ জনের প্রাণ বাঁচিয়ে সুরাত
অগ্নিকাণ্ডে প্রশংসিত কেতন

 সুরাত, ২৫ মে: গুজরাতের সুরাতের অগ্নিকাণ্ডে ২০ জনের মৃত্যুতে ব্যথিত গোটা দেশ। এরমধ্যেও কেতন জোরাওয়াদিয়ার সাহসিকতার প্রশংসায় পঞ্চমুখ নানা মহল। তাঁর উপস্থিত বুদ্ধির জোরে প্রাণে বেঁচেছেন অন্তত জনা ১২ পড়ুয়া। নয়তো, বহুতলের ওই আগুনে পুড়ে মৃত আরও বাড়ত।
বিশদ

লোকসভায় ভালো ফলের পর ডিএ নিয়ে
আন্দোলনে যাচ্ছে বিজেপির কর্মী সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনে ভালো ফল করার পর রাজ্য সরকারি কর্মীদের দাবি দাওয়া নিয়ে সক্রিয় হয়ে রাস্তায় নামতে চলেছে বিজেপি প্রভাবিত কর্মী সংগঠন। আগামী মঙ্গলবার নিউ সেক্রেটারিয়েটের সামনে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে এনএফআইটিইউ অনুমোদিত রাজ্য সরকারি কর্মচারী পরিষদ।
বিশদ

আজ শুরু পলিটব্যুরো বৈঠক
ভোটে দলের প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দায় নিয়ে কি ইস্তফা দিতে চাইবেন ইয়েচুরি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মে: লোকসভায় দলের নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দায় মাথায় নিয়ে কি পদ থেকে ইস্তফা দিতে চাইবেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি? দলের দু’দিনব্যাপী পলিটব্যুরো বৈঠকের আগে এই জল্পনাই তীব্র হয়েছে বাম রাজনৈতিক মহলে।
বিশদ

  ষষ্ঠদশ লোকসভা ভেঙে দিলেন রাষ্ট্রপতি, কমিশনের তরফে পেশ করা হল নব নির্বাচিত সাংসদদের তালিকা

 নয়াদিল্লি, ২৫ মে (পিটিআই): কেন্দ্রীয় মন্ত্রিসভার সুপারিশ মেনে ষষ্ঠদশ লোকসভা ভেঙে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শনিবার রাষ্ট্রপতি ভবন থেকে জারি করা একটি বিবৃতিতে একথা জানানো হল।
বিশদ

সুরাতে বহুতলে আগুন: কোচিং সেন্টারে মালিককে
গ্রেপ্তার, ২ নির্মাণকারীর খোঁজে হন্যে হয়ে তল্লাশি

 সুরাত, ২৫ মে (পিটিআই): গুজরাতের সুরাতে বহুতলে শুক্রবারের আগুন লাগার ঘটনায় কোচিং সেন্টারের মালিককে গ্রেপ্তার করল পুলিস। এছাড়াও ওই বহুতলের দুই নির্মাণকারীর খোঁজে তল্লাশি শুরু হয়েছে। উল্লেখ্য, শুক্রবার ওই বহুতলে আগুন লাগলে ২০ জনের মৃত্যু হয়।
বিশদ

টানা দ্বিতীয় দিনে
কাশ্মীরের কার্ফু

 শ্রীনগর, ২৫ মে (পিটিআই): জম্মু ও কাশ্মীরের কিছু অংশে কার্ফু শনিবারও বহাল রাখতে বাধ্য হল প্রশাসন। শুক্রবার পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে আল কায়দা সমর্থিত জঙ্গিগোষ্ঠীর নেতা জাকির মুসার মৃত্যুর পর থেকেই উপত্যকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।
বিশদ

Pages: 12345

একনজরে
অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: সিঙ্গুরের জমি আন্দোলনকে সামনে রেখে বামেদের এ রাজ্য থেকে উৎখাত করেছিল তৃণমূল। তারপরেই সিঙ্গুরের অনিচ্ছুক চাষিদের সরকারি সাহায্য দেওয়ার পাশাপাশি টাকাপয়সা ...

  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের ফলাফলের রামপুরহাট পুরসভার ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৬টিতে তৃণমূলের পরাজয় হয়েছে। এমনকী, খোদ পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডেই গোহারা হেরেছে শাসক দল। এই অবস্থায় চেয়ারম্যানের ইস্তফা দাবি করেছে বিজেপি।  ...

 জাকার্তা, ২৫ মে (এপি): ইন্দোনেশিয়ায় মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাতের জেরে বেশ কয়েক ঘণ্টা বালি বিমানবন্দরে বিমান চলাচল ব্যহত হয়। শুক্রবার রাতে থেকে বেশ কিছু উড়ান বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে শনিবার থেকে ফের তা চালু হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
খিদিরপুরের ভুকৈলাস রোডে একটি বহুতলে সিলিন্ডার ফেটে আগুন 

25-05-2019 - 09:28:17 PM

সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ 

25-05-2019 - 09:05:17 PM

ব্যাপক ঝড়-বৃষ্টির জেরে শিয়ালদহ, হাওড়া শাখায় ব্যাহত ট্রেন চলাচল 

25-05-2019 - 08:36:42 PM

মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

25-05-2019 - 05:55:00 PM

ভোটে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন কমিশন: মমতা 

25-05-2019 - 05:51:40 PM

নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে সিপিএম: মমতা 

25-05-2019 - 05:47:13 PM