Bartaman Patrika
দেশ
 
 

 কানপুরে ভোটের প্রচারে স্মৃতি ইরানি। -পিটিআই

চতুর্থ দিনেও মিলল না সমাধানসূত্র, বাস ধর্মঘটে নাকাল মুম্বইয়ের জনতা

মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ভোগান্তিতে পড়েছেন বাণিজ্যনগরীর বাসিন্দারা। বেসরকারি বাস, অটোরিকশ, ট্যাক্সিতেও সামাল দেওয়া যাচ্ছে না নিত্যযাত্রীদের ভিড়। ধর্মঘটী কর্মীদের সঙ্গে বৃহন্মুম্বই বিদ্যুৎ সরবরাহ ও পরিবহণ (বেস্ট) কর্তৃপক্ষের দফায় দফায় বৈঠকেও মেলেনি কোনও সমাধানসূত্র। ফলে সরকারি বাস পরিবহণ পরিষেবা স্বাভাবিকের জন্য বম্বে হাইকোর্টের দিকে তাকিয়ে রয়েছেন মুম্বইবাসী।
নতুন বছরের ১০ দিন পার হয়ে গেলেও এখনও বেতন পাননি বেস্টের কর্মীরা। সেইমতো বেতন বৃদ্ধি, নতুন বেতন চুক্তি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে গত মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে শামিল হয়েছেন তাঁরা। কাজে যোগ দেননি ৩২ হাজারেরও বেশি শ্রমিক। রাস্তা থেকে উধাও প্রায় ৩ হাজার ২০০টিরও বেশি বাস। যার জেরে ব্যাহত মুম্বইয়ের বাস পরিবহণ পরিষেবা। সপ্তাহের কাজের দিনে এই দীর্ঘ ধর্মঘটে জন্য চরম দুর্ভোগে পড়েছেন মেট্রো শহরের আম আদমি।
সমাধান সূত্রে পৌঁছতে বেস্টের শ্রমিক সংগঠনগুলির শীর্ষনেতাদের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক বসেছিল বৃহন্মুম্বই পুর কর্তৃপক্ষ (বিএমসি)। উপস্থিত ছিলেন পুরসভার মেয়র বিশ্বনাথ মহাদেশ্বর, কমিশনার অজয় মেহতা এবং বেস্টের জেনারেল ম্যানেজার সুরেন্দ্র কুমার। কিন্তু, দফায় দফায় হওয়া সেই বৈঠকেও মেলেনি কোনও রফাসূত্র। পরিস্থিতি সামাল দিতে অতিরিক্ত ট্রেন চালাচ্ছে পশ্চিম ও মধ্য রেল। নামানো হয়েছে মহারাষ্ট্র রাজ্য সড়ক পরিবহণের বহু বাস। এমনকী, ধর্মঘটীদের বলপূর্বক কাজে ফেরাতে কঠোর মহারাষ্ট্র এসেন্সিয়াল সার্ভিসেস মেইন্টেন্যান্স অ্যাক্ট (মেসমা) লাগু করেছে দেবেন্দ্র ফড়নবিশ সরকার। কিন্তু, তাতেও কাজের কাজ হয়নি। ধর্মঘটের বিরুদ্ধে হাইকোর্টে দায়ের হয়েছে মামলা। প্রসঙ্গত, বিএমসির নিয়ন্ত্রণাধীন হল বেস্ট।
এর আগেও বিভিন্ন দাবি নিয়ে বেস্টের কর্মীরা ধর্মঘটে গেলেও এত দীর্ঘদিন তা স্থায়ী হয়নি। এ বিষয়ে নিত্যযাত্রী রাজারাম সৎপুত বলেন, ‘গত ৪০ বছর মুম্বইয়ে রয়েছি। কিন্তু, এমন বাস ধর্মঘট আগে দেখিনি।’ বিএমসির পাশাপাশি ফড়নবিশকেও একহাত নিয়েছেন তিনি। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর উত্তরপ্রদেশে থাকা নিয়েও প্রশ্ন তুলেছেন রাজারাম।
12th  January, 2019
মোদি থেকে রাহুল, লোকসভায় উত্তরপ্রদেশের ভিআইপি কেন্দ্রগুলির দিকে নজর সকলের

লখনউ, ২৪ মার্চ (পিটিআই): এটা সর্বজনবিধিত যে জাতীয় রাজনীতিতে উত্তরপ্রদেশ বড় ফ্যাক্টর। দিল্লির মসনদে কে বসবেন বা দেশের শাসনভার কোন দলের হাতে যাবে তা ঠিক করে দেয় হিন্দি বলয়ের এই রাজ্য। 
বিশদ

 কানহাইয়া লড়বেন বেগুসরাই থেকে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মার্চ: লোকসভা নির্বাচনে বিহারের বেগুসরাই কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) প্রাক্তন ছাত্রনেতা কানহাইয়া কুমার। রবিবার আনুষ্ঠানিকভাবে এ কথা ঘোষণা করেছে সিপিআই। ফলে বিহারে মহাজোটের সমর্থন ছাড়াই বেগুসরাই কেন্দ্রে লড়াই করতে হবে কানহাইয়া কুমারকে। 
বিশদ

আর বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নয়, অরুণাচলের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন বৌদ্ধ সন্ন্যাসী

  তাওয়াং, ২৪ মার্চ: প্রায় ১৫ বছর পর নির্বাচন হবে অরুণাচল প্রদেশের তাওয়াং জেলার মুক্ত বিধানসভা আসনে। এবার আর বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিততে পারছেন না রাজ্যের বর্তমান বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। আগামী ১১ এপ্রিল রাজ্যের দু’টি লোকসভা আসনের পাশাপাশি ৬০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে।
বিশদ

লোহিয়া নিয়ে মোদিকে জবাব
বাবা মুলায়মের কেন্দ্র আজমগড় থেকে দাঁড়াচ্ছেন অখিলেশ যাদব

 লখনউ, ২৪ মার্চ: বাবার আসনে ছেলে। আজমগড় লোকসভা কেন্দ্র থেকে ভোটে লড়ছেন সমাজবাদী পার্টি (সপা) প্রধান অখিলেশ যাদব। প্রার্থী তালিকা প্রকাশ করে রবিবার দলের তরফে এমনই ঘোষণা করা হয়েছে। পাশাপাশি, রামপুর কেন্দ্র থেকে লোকসভা ভোটের অভিষেক লড়াই শুরু করলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী আজম খান।
বিশদ

‘প্রার্থী না হলেও ক্ষুণ্ণ হবে না আদবানির ভাবমূর্তি’
ভোটে না লড়ার সিদ্ধান্ত নিতেই বিজেপির সহ সভাপতি পদে উমা ভারতী

নয়াদিল্লি, ২৪ মার্চ (পিটিআই): এবারের লোকসভা নির্বাচনে লড়ছেন না কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী উমা ভারতী। তবে ঝাঁসির এই এমপিকে অব্যাহতি না দিয়েই আরও গুরুত্বপূর্ণ সাংগঠনিক দায়িত্ব দিল বিজেপি। সর্বভারতীয় সহ সভাপতি পদে নিয়োগ করা হল উমা ভারতীকে। অন্যদিকে লোকসভা নির্বাচনে লালকৃষ্ণ আদবানিকে প্রার্থী করছে না বিজেপি।
বিশদ

পাকিস্তানের ভোটে জিতে যেতে পারে কংগ্রেস, অসমে বললেন বিজেপি নেতা রাম মাধব

গুয়াহাটি, ২৪ মার্চ (পিটিআই): অসমে এসে কংগ্রেসকে একহাত নিলেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক রাম মাধব। কৌশলে তুলে আনলেন ‘অপারেশন বালাকোট’ প্রসঙ্গকেও। বললেন, কংগ্রেসের বড় মূলধন হল মিথ্যা প্রচার। পড়শি দেশের হয়েও এখন কথা বলছে। তাই পাকিস্তানের যে কোনও নির্বাচনে লড়াই করলে কংগ্রেস জিতে যেতে পারে।
বিশদ

‘লোকসভা ভোটে ব্যাপক প্রভাব ফেলবেন প্রিয়াঙ্কা’
কর্মসংস্থানকে হাতিয়ার করেই নির্বাচনী প্রচারে ঝাঁপাবে কংগ্রেস: স্যাম পিত্রোদা

 নয়াদিল্লি, ২৪ মার্চ (পিটিআই): কর্মসংস্থান, কর্মসংস্থান এবং কর্মসংস্থান। লোকসভা নির্বাচনের প্রচারে মানুষের মন জয় করতে এই অস্ত্রেই শান দিচ্ছে কংগ্রেস। রবিবার সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাত্কারে একথা জানিয়েছেন রাহুল গান্ধীর দলের ইস্তাহার কমিটির সদস্য স্যাম পিত্রোদা।
বিশদ

 ২০১৪ ভোট প্রচারে সবথেকে বেশি টাকা খরচ করেছিলেন শারদ-কন্যা সুপ্রিয়া, দেবদূত নিকম

  মুম্বই, ২৪ মার্চ: ২০১৪ সালের লোকসভা ভোটের প্রচারে সবথেকে বেশি টাকা খরচ করেছিলেন এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে ও দেবদূত নিকম। নির্বাচন কমিশনের পক্ষ থেকে এমনই তথ্য মিলেছে।
বিশদ

 পাটনার রাস্তায় নির্বাচন নিয়ে সচেতনতা প্রচারে নেমেছেন ‘ভুজাওয়ালা’ লালমনি

  পাটনা, ২৪ মার্চ (পিটিআই): লোকসভা নির্বাচন একেবারে দরজায় কড়া নাড়ছে। সময়ের সঙ্গে সঙ্গে তাই পাল্লা দিয়ে বাড়ছে রাজনৈতিক তরজা। এরমধ্যে ‘চৌকিদার’, ‘চাওয়ালা’-র মতো শব্দগুলি এহেন তর্ক-বিতর্কের অন্যতম বিষয় হয়ে উঠেছে। এবার তাতে যুক্ত হল ‘ভুজাওয়ালা’ও। তবে কোনও তরজার অংশ হিসেবে নয়।
বিশদ

কোনও লবির চাপের কাছে নতিস্বীকার নয়
ই-সিগারেট ফের চালু করবেন না, প্রধানমন্ত্রীকে চিঠি দেশের হাজারেরও বেশি চিকিৎসকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের কমিটি ২৫১টি গবেষণাপত্র খতিয়ে দেখে সিদ্ধান্তে এসেছে, ই-সিগারেট, ফ্লেভারড হুঁকো, ভেপ ইত্যাদি সিগারেট, বিড়ির বিকল্প নেশার পদ্ধতিগুলিও স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকর।
বিশদ

 আরও ন’টি আসনে প্রার্থী ঘোষণা করল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মার্চ: লোকসভা নির্বাচনে দেশের আরও ন’টি কেন্দ্রের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। যদিও এই তালিকায় পশ্চিমবঙ্গের কোনও লোকসভা আসনের নাম নেই। আজ ছত্তিশগড়ের ছ’টি এবং তেলেঙ্গানা, মেঘালয় ও মহারাষ্ট্রের একটি করে কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।
বিশদ

দূরদর্শন এবং আকাশবাণীতে নির্বাচনী প্রচারে সর্বোচ্চ সময় বরাদ্দ বিজেপিকে
তৃণমূলকে দেওয়া হল ৩০৬ মিনিট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মার্চ: ভোট সংক্রান্ত খবরে কোনওভাবেই কোনও প্রার্থী বা রাজনৈতিক দলের সম্পর্কে অতিরঞ্জিত কিছু লেখা বা সম্প্রচার করা যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিল নির্বাচন কমিশন। কোনও প্রার্থীর সম্পর্কে ব্যক্তিগত কুৎসার মন্তব্য প্রকাশ করা থেকে সংবাদপত্রকে সংযত থাকার অনুরোধ করেছে কমিশন।
বিশদ

 মহিলাদের উন্নতিতে কিছুই করেনি কেন্দ্র, প্রচারে সুর চড়াবে সিপিএম

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ২৪ মার্চ: গত পাঁচ বছরে মহিলাদের জন্য কিছুই করেনি কেন্দ্রের বিজেপি সরকার। লোকসভা ভোটের নির্বাচনী প্রচারে এই মর্মে বিদায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চেপে ধরতে ঝাঁপাচ্ছে সিপিএম।
বিশদ

মোদির দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি অনুসরণ করে কংগ্রেসের ইস্তাহার
প্রকাশিত হবে মার্চ মাসের শেষে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৪ মার্চ: মোদির দেওয়া প্রতিশ্রুতিকে হাতিয়ার করেই ইস্তাহার তৈরি করছে কংগ্রেস। তবে অনুকরণ নয়, অনুসরণ। বছরে দু’ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়ে ২০১৪ সালে ক্ষমতায় এসেছিলেন নরেন্দ্র মোদি। সেই পথেই কেন্দ্রের কুর্সির কাছাকাছি আসতে চাইছেন রাহুল গান্ধী। কর্মসংস্থানের ইস্যুকে অন্যতম হিসেবে উল্লেখ করা হচ্ছে নির্বাচনী ইস্তাহার।
বিশদ

Pages: 12345

একনজরে
 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া।  ...

সংবাদদাতা, কান্দি: রবিবার কান্দি পুরসভা এলাকার আন্দুলিয়া গ্রামের কাছে অধীর চৌধুরীর সমর্থনে হওয়া মিছিলের বাইক আটকে দেয় পুলিস। এনিয়ে অধীরবাবু পুলিসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।  ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে। ...

 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরের তালপুর গ্রামে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া দু’টি জলপ্রকল্পে উপকৃত হতে চলেছেন তিনটি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ। তারকেশ্বর তালপুর পঞ্চায়েতের রামনারায়ণপুর ও নগদীপাড়া গ্রামে দু’টি জলপ্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার উদ্যোগে খুশি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM