Bartaman Patrika
দেশ
 
 

 কানপুরে ভোটের প্রচারে স্মৃতি ইরানি। -পিটিআই

আমাদের ছোট করে দেখলে ভয়ঙ্কর হবে, মায়া-অখিলেশকে হুমকি দিল কংগ্রেস নেতৃত্ব

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: আমাদের ছোট করে দেখলে ভয়ঙ্কর হবে। আগামীকাল লখনউতে মায়াবতী-অখিলেশ পাঁচতারা হোটেলে যৌথ সাংবাদিক সম্মেলন করে এসপি-বিএসপি’র জোট ঘোষণার আগে আজ এই মর্মেই একপ্রকার হুমকি দিল কংগ্রেস। দুবাইতে এক সাক্ষাৎকারে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী উত্তরপ্রদেশে তাঁর দলের পারফরমেন্স ভালো হবে বলে দাবি করেছেন। একইভাবে দলের সদর দপ্তরে বসে কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিংভি কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে বলেছেন, আমাদের ছোট করে দেখলে তা ভয়ঙ্কর হবে। মায়াবতী, অখিলেশের নাম না নিয়ে তিনি বলেন, উত্তরপ্রদেশে দুটি দল জোট করছে, করুক। কিন্তু তার মানে এই নয় যে আমাদের ছোট, গুরুত্বহীন করে দেখা হবে। এক প্রশ্নের উত্তরে সিংভি বলেন, কংগ্রেসকে ছোট করে দেখলে আদতে তা ভয়ঙ্কর হবে। রাজনৈতিক ক্ষতি হবে।
তবে কংগ্রেস যতই হুমকি দিক, এখনও পর্যন্ত খবর আগামীকাল নিজেদের আসন নিয়ে ঘোষণার পাশাপাশি জোট প্রসঙ্গে নিজেদের মত জানাবেন অখিলেশ-মায়াবতী। এমনকী অজিত সিংয়ের আরএলডিকেও তারা সঙ্গে নিয়েছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের মন্ত্রী হলেও উত্তরপ্রদেশে আপনা দলের সঙ্গে এখন বিজেপির সম্পর্ক খারাপ হয়েছে। তাই তাদের জোটে আসার বার্তা দিতে দুটি আসন ছেড়ে রাখা হবে বলে জানা যাচ্ছে। রাজনৈতিক মহলের মতে, রাহুল গান্ধীকে চাপে রাখার পাশাপাশি নিজের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনাকে তুলে ধরার বার্তা দিতেই কংগ্রেসকে বাদ দিয়েই উত্তরপ্রদেশে জোট করার সিদ্ধান্ত নিয়েছেন মায়াবতী।
২০১৯ সালে বিজেপিকে হটাতে বিরোধীরা একসঙ্গে লড়াই করার পক্ষেই আলোচনা শুরু হয়েছিল। যা নিয়ে দিল্লিতে দু’দফায় বড় বৈঠকও হয়েছে। তবে মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের বিধানসভা ভোটপর্বে মায়াবতী একপ্রকার স্পষ্ট করে দেন, উত্তরপ্রদেশেও কংগ্রেসকে ছাড়াই লড়বেন। সেই মতো সোনিয়া গান্ধীর আয়োজনে সাম্প্রতিক জোট বৈঠকে ছিল না বহুজন সমাজ পার্টি। এমনকী সমাজবাদী পার্টিও। যদিও এরপরেও বিধানসভা নির্বাচনের তিক্ততা ভুলে কংগ্রেস লোকসভা ভোটে বিজেপি বিরোধী একটি জোট করেই উত্তরপ্রদেশে লড়তে চেয়েছিল।
কিন্তু ‘বুয়া-ভাতিজা’ মায়াবতী-অখিলেশ কংগ্রেসকে মাত্র দুটি আসন (আমেথি এবং রায়বেরিলি) দেওয়ার বার্তা দিতেই তা মেনে নিতে অস্বীকার করেন রাহুল গান্ধী। সেই মতো উত্তরপ্রদেশের দলীয় নেতৃত্বের মত নিয়ে একপ্রকার সিদ্ধান্ত নিয়েছেন একা লড়বে কংগ্রেস। এবং ভালো ফল করবে দল। কারণ, সম্প্রতি তিন রাজ্যে কংগ্রেস সরকার গড়েছে। মকুব করেছে কৃষিঋণ। তাই উত্তরপ্রদেশে লোকসভা নির্বাচনেও তার ইতিবাচক প্রভাব পড়বে।
দলীয় সূত্রে খবর, তাদের বাদ দিয়ে এসপি-বিএসপি যেভাবে জোট ঘোষণা করতে যাচ্ছে তাতে ভিতরে ভিতরে হুমকির বার্তা দিয়ে রেখেছে কংগ্রেস। এ ব্যাপারে ২০০৯-র লোকসভার ফলাফলকে অস্ত্র করছে রাহুল গান্ধীর দল। উত্তরপ্রদেশে ৮০ টি আসনের মধ্যে কংগ্রেস জিতেছিল ২১। জোটসঙ্গী অজিত সিংয়ের আরএলডি পেয়েছিল পাঁচটি আসন। অন্যদিকে বিজেপি পেয়েছিল ১০। এসপি ২৩। বিএসপি ২০। যদিও কেন্দ্রে সেসময় কংগ্রেসের রাজত্ব ছিল। এখন বিজেপি। তাই কংগ্রেস পুরনো ফলাফলের স্বপ্ন দেখলেও তা কতটা বাস্তব হবে, তা নিয়ে রাজনৈতিক মহলে প্রশ্ন রয়েছে।
12th  January, 2019
মোদি থেকে রাহুল, লোকসভায় উত্তরপ্রদেশের ভিআইপি কেন্দ্রগুলির দিকে নজর সকলের

লখনউ, ২৪ মার্চ (পিটিআই): এটা সর্বজনবিধিত যে জাতীয় রাজনীতিতে উত্তরপ্রদেশ বড় ফ্যাক্টর। দিল্লির মসনদে কে বসবেন বা দেশের শাসনভার কোন দলের হাতে যাবে তা ঠিক করে দেয় হিন্দি বলয়ের এই রাজ্য। 
বিশদ

 কানহাইয়া লড়বেন বেগুসরাই থেকে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মার্চ: লোকসভা নির্বাচনে বিহারের বেগুসরাই কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) প্রাক্তন ছাত্রনেতা কানহাইয়া কুমার। রবিবার আনুষ্ঠানিকভাবে এ কথা ঘোষণা করেছে সিপিআই। ফলে বিহারে মহাজোটের সমর্থন ছাড়াই বেগুসরাই কেন্দ্রে লড়াই করতে হবে কানহাইয়া কুমারকে। 
বিশদ

আর বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নয়, অরুণাচলের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন বৌদ্ধ সন্ন্যাসী

  তাওয়াং, ২৪ মার্চ: প্রায় ১৫ বছর পর নির্বাচন হবে অরুণাচল প্রদেশের তাওয়াং জেলার মুক্ত বিধানসভা আসনে। এবার আর বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিততে পারছেন না রাজ্যের বর্তমান বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। আগামী ১১ এপ্রিল রাজ্যের দু’টি লোকসভা আসনের পাশাপাশি ৬০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে।
বিশদ

লোহিয়া নিয়ে মোদিকে জবাব
বাবা মুলায়মের কেন্দ্র আজমগড় থেকে দাঁড়াচ্ছেন অখিলেশ যাদব

 লখনউ, ২৪ মার্চ: বাবার আসনে ছেলে। আজমগড় লোকসভা কেন্দ্র থেকে ভোটে লড়ছেন সমাজবাদী পার্টি (সপা) প্রধান অখিলেশ যাদব। প্রার্থী তালিকা প্রকাশ করে রবিবার দলের তরফে এমনই ঘোষণা করা হয়েছে। পাশাপাশি, রামপুর কেন্দ্র থেকে লোকসভা ভোটের অভিষেক লড়াই শুরু করলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী আজম খান।
বিশদ

‘প্রার্থী না হলেও ক্ষুণ্ণ হবে না আদবানির ভাবমূর্তি’
ভোটে না লড়ার সিদ্ধান্ত নিতেই বিজেপির সহ সভাপতি পদে উমা ভারতী

নয়াদিল্লি, ২৪ মার্চ (পিটিআই): এবারের লোকসভা নির্বাচনে লড়ছেন না কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী উমা ভারতী। তবে ঝাঁসির এই এমপিকে অব্যাহতি না দিয়েই আরও গুরুত্বপূর্ণ সাংগঠনিক দায়িত্ব দিল বিজেপি। সর্বভারতীয় সহ সভাপতি পদে নিয়োগ করা হল উমা ভারতীকে। অন্যদিকে লোকসভা নির্বাচনে লালকৃষ্ণ আদবানিকে প্রার্থী করছে না বিজেপি।
বিশদ

পাকিস্তানের ভোটে জিতে যেতে পারে কংগ্রেস, অসমে বললেন বিজেপি নেতা রাম মাধব

গুয়াহাটি, ২৪ মার্চ (পিটিআই): অসমে এসে কংগ্রেসকে একহাত নিলেন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক রাম মাধব। কৌশলে তুলে আনলেন ‘অপারেশন বালাকোট’ প্রসঙ্গকেও। বললেন, কংগ্রেসের বড় মূলধন হল মিথ্যা প্রচার। পড়শি দেশের হয়েও এখন কথা বলছে। তাই পাকিস্তানের যে কোনও নির্বাচনে লড়াই করলে কংগ্রেস জিতে যেতে পারে।
বিশদ

‘লোকসভা ভোটে ব্যাপক প্রভাব ফেলবেন প্রিয়াঙ্কা’
কর্মসংস্থানকে হাতিয়ার করেই নির্বাচনী প্রচারে ঝাঁপাবে কংগ্রেস: স্যাম পিত্রোদা

 নয়াদিল্লি, ২৪ মার্চ (পিটিআই): কর্মসংস্থান, কর্মসংস্থান এবং কর্মসংস্থান। লোকসভা নির্বাচনের প্রচারে মানুষের মন জয় করতে এই অস্ত্রেই শান দিচ্ছে কংগ্রেস। রবিবার সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাত্কারে একথা জানিয়েছেন রাহুল গান্ধীর দলের ইস্তাহার কমিটির সদস্য স্যাম পিত্রোদা।
বিশদ

 ২০১৪ ভোট প্রচারে সবথেকে বেশি টাকা খরচ করেছিলেন শারদ-কন্যা সুপ্রিয়া, দেবদূত নিকম

  মুম্বই, ২৪ মার্চ: ২০১৪ সালের লোকসভা ভোটের প্রচারে সবথেকে বেশি টাকা খরচ করেছিলেন এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে ও দেবদূত নিকম। নির্বাচন কমিশনের পক্ষ থেকে এমনই তথ্য মিলেছে।
বিশদ

 পাটনার রাস্তায় নির্বাচন নিয়ে সচেতনতা প্রচারে নেমেছেন ‘ভুজাওয়ালা’ লালমনি

  পাটনা, ২৪ মার্চ (পিটিআই): লোকসভা নির্বাচন একেবারে দরজায় কড়া নাড়ছে। সময়ের সঙ্গে সঙ্গে তাই পাল্লা দিয়ে বাড়ছে রাজনৈতিক তরজা। এরমধ্যে ‘চৌকিদার’, ‘চাওয়ালা’-র মতো শব্দগুলি এহেন তর্ক-বিতর্কের অন্যতম বিষয় হয়ে উঠেছে। এবার তাতে যুক্ত হল ‘ভুজাওয়ালা’ও। তবে কোনও তরজার অংশ হিসেবে নয়।
বিশদ

কোনও লবির চাপের কাছে নতিস্বীকার নয়
ই-সিগারেট ফের চালু করবেন না, প্রধানমন্ত্রীকে চিঠি দেশের হাজারেরও বেশি চিকিৎসকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের কমিটি ২৫১টি গবেষণাপত্র খতিয়ে দেখে সিদ্ধান্তে এসেছে, ই-সিগারেট, ফ্লেভারড হুঁকো, ভেপ ইত্যাদি সিগারেট, বিড়ির বিকল্প নেশার পদ্ধতিগুলিও স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকর।
বিশদ

 আরও ন’টি আসনে প্রার্থী ঘোষণা করল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মার্চ: লোকসভা নির্বাচনে দেশের আরও ন’টি কেন্দ্রের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। যদিও এই তালিকায় পশ্চিমবঙ্গের কোনও লোকসভা আসনের নাম নেই। আজ ছত্তিশগড়ের ছ’টি এবং তেলেঙ্গানা, মেঘালয় ও মহারাষ্ট্রের একটি করে কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।
বিশদ

দূরদর্শন এবং আকাশবাণীতে নির্বাচনী প্রচারে সর্বোচ্চ সময় বরাদ্দ বিজেপিকে
তৃণমূলকে দেওয়া হল ৩০৬ মিনিট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মার্চ: ভোট সংক্রান্ত খবরে কোনওভাবেই কোনও প্রার্থী বা রাজনৈতিক দলের সম্পর্কে অতিরঞ্জিত কিছু লেখা বা সম্প্রচার করা যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিল নির্বাচন কমিশন। কোনও প্রার্থীর সম্পর্কে ব্যক্তিগত কুৎসার মন্তব্য প্রকাশ করা থেকে সংবাদপত্রকে সংযত থাকার অনুরোধ করেছে কমিশন।
বিশদ

 মহিলাদের উন্নতিতে কিছুই করেনি কেন্দ্র, প্রচারে সুর চড়াবে সিপিএম

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ২৪ মার্চ: গত পাঁচ বছরে মহিলাদের জন্য কিছুই করেনি কেন্দ্রের বিজেপি সরকার। লোকসভা ভোটের নির্বাচনী প্রচারে এই মর্মে বিদায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চেপে ধরতে ঝাঁপাচ্ছে সিপিএম।
বিশদ

মোদির দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি অনুসরণ করে কংগ্রেসের ইস্তাহার
প্রকাশিত হবে মার্চ মাসের শেষে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৪ মার্চ: মোদির দেওয়া প্রতিশ্রুতিকে হাতিয়ার করেই ইস্তাহার তৈরি করছে কংগ্রেস। তবে অনুকরণ নয়, অনুসরণ। বছরে দু’ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়ে ২০১৪ সালে ক্ষমতায় এসেছিলেন নরেন্দ্র মোদি। সেই পথেই কেন্দ্রের কুর্সির কাছাকাছি আসতে চাইছেন রাহুল গান্ধী। কর্মসংস্থানের ইস্যুকে অন্যতম হিসেবে উল্লেখ করা হচ্ছে নির্বাচনী ইস্তাহার।
বিশদ

Pages: 12345

একনজরে
 জয়পুর, ২৪ মার্চ: সোমবার ঘরের মাঠে রাজস্থান রয়্যালস এবারের আইপিএলে অভিযান শুরু করছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। এই ম্যাচটির দিকে তাকিয়ে আছে আইসিসি টেস্ট খেলিয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম পর্যায়ে সরকারি উদ্যোগে ধান কেনার যে গতি ছিল, তাতে চলতি খরিফ মরশুমে ৫২ লক্ষ টনের লক্ষ্যমাত্রা পূরণ হতেও পারে বলে আশা করছিলেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। কিন্তু মার্চ মাসে ধান সংগ্রহের গতি অনেকটাই কমে গিয়েছে। এখনও পর্যন্ত ...

 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া।  ...

সংবাদদাতা, কান্দি: রবিবার কান্দি পুরসভা এলাকার আন্দুলিয়া গ্রামের কাছে অধীর চৌধুরীর সমর্থনে হওয়া মিছিলের বাইক আটকে দেয় পুলিস। এনিয়ে অধীরবাবু পুলিসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ম্যাট্রিমনি সাইটের সূত্রে পরিচিত তরুণীর সঙ্গে প্রতারণা, ধৃত অভিযুক্ত 
শহরে ফের ম্যাট্রিমনিয়াল সাইটে পরিচিত যুবকের হাতে প্রতারিত এক তরুণী। ...বিশদ

01:25:03 PM

লোকসভা নির্বাচন: প্রথম দফার ভোটে রাজ্যে আসছেন ৬জন জেনারেল অবজার্ভার ও ৩জন পুলিস অবজার্ভার 

01:24:00 PM

কালনায় আত্মঘাতী কৃষক, পরিবারের দাবি আলু চাষে ক্ষতি হওয়ায় আত্মহত্যা করেছেন তিনি 

01:17:27 PM

রাস্তা মেরামতির দাবিতে দাসপুরের সুলতানগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করলেন স্থানীয়রা 

01:09:00 PM

মনোনয়ন জমা দিলেন রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী দীপা দাশমুন্সি 

01:05:54 PM

পূর্ব মেদিনীপুরে দুর্ঘটনার কবলে ট্যুরিস্ট বাস, জখম ৪০ 
পুরী থেকে ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়ল যাত্রীবোঝাই ট্যুইরিস্ট বাস। ...বিশদ

12:18:09 PM