Bartaman Patrika
দেশ
 

 দিল্লিতে গোর্খাভবনের শিলান্যাস করবেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: বুধবার নয়াদিল্লিতে নতুন গোর্খাভবনের শিলান্যাস করবেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশজুড়ে মোদি বিরোধিতার জোর বাড়াতে মঙ্গলবার দিল্লি পৌঁছচ্ছেন তিনি। তার পরদিন গোর্খাভবনের শিলান্যাস করেই রাজনৈতিক কর্মসূচিতে নেমে পড়বেন মমতা। সাকেতে পুষ্পবিহারে ৪০ নম্বর প্লটে ভিত্তিপ্রস্তর স্থাপন হবে ১৩ ফেব্রুয়ারি। সেইদিনই শেষ হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। যোড়শ লোকসভার অন্তিম অধিবেশনও বটে। তাই ওইদিন সকালে তৃণমূলনেত্রী সংসদেও যেতে পারেন। পরের দিন বিরোধীদের সঙ্গে মোদি হটাওয়ের স্ট্র্যাটেজি বৈঠক হতে পারে। ১৪ ফেব্রুয়ারি আবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে দিল্লির আম আদমি পার্টি সরকারের চতুর্থ বর্ষপূর্তি। তার জন্য মঙ্গলবার থেকেই আপের নানা কর্মসূচি রয়েছে। কেজরিওয়ালের আমন্ত্রণে মমতা সেখানে যেতেও পারেন বলে খবর। তবে দিল্লি আসার তাঁর মূল এজেন্ডা মোদি হটাও। তাই যন্তরমন্তরে মোদি-বিরোধী ধর্নাই আপাতত তাঁর পাখির চোখ। সেখানেই একজোট হবে বিরোধীরা। গত ১৯ জানুয়ারি তৃণমূলের আয়োজনে ব্রিগেডের সভায় যে ২২টি দলের প্রতিনিধিদের মঞ্চে দেখা গিয়েছিল, একইভাবে যন্তরমন্তরেও তা দেখা যাবে বলে জানা গিয়েছে।
 ফার্স্ট বয় মোদিকে ক্লাসের ফেল করা ছাত্রের মতোই ঈর্ষা করেন রাহুল, কটাক্ষ জেটলির

নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: রবিবার নিজের ব্লগে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে ‘ফেল করা ছাত্রের’ সঙ্গে তুলনা করলেন বিজেপির সিনিয়র নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি। গত কয়েকমাস ধরে রাফাল যুদ্ধবিমান ইস্যুতে ক্রমাগত প্রধানমন্ত্রীকে আক্রমণ করে চলেছেন রাহুল।
বিশদ

 প্রিয়াঙ্কা গান্ধীকে নিয়ে বিতর্কিত মন্তব্য বিজেপি এমপি হরিশ দ্বিবেদির

নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা গান্ধী সম্পর্কে ফের আপত্তিকর মন্তব্য শোনা গেল বিজেপি শিবির থেকে। রবিবার উত্তরপ্রদেশের বস্তি জেলায় বিজেপির এমপি হরিশ দ্বিবেদি বলেছেন, প্রিয়াঙ্কা গান্ধী যখন দিল্লিতে থাকেন, তখন জিনস আর টপ পরেন, কিন্তু গ্রামে যাওয়ার সময় তিনি শাড়ি পড়েন এবং সিঁদুরের টিপ ব্যবহার করেন।
বিশদ

 কেন্দ্রীয় অর্থ ব্যয় করতে ব্যর্থ, দ্বিচারিতা, স্বজনপোষন নিয়ে চন্দ্রবাবুকে আক্রমণ মোদির

গুন্টুর ও বিজয়ওয়াড়া, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): উন্নয়ন নিয়ে প্রতিশ্রুতি দিলেও কেন্দ্রের বরাদ্দ অর্থ সঠিকভাবে ব্যবহার করেননি। যার জেরে অধরাই রয়ে গিয়েছে অন্ধ্রপ্রদেশের উন্নয়ন। রবিবার গুন্টুরের মাটিতে পা রেখে দুর্নীতি, দু’মুখো নীতি নিয়ে একদা জোটসঙ্গী তথা টিডিপি সুপ্রিমো চন্দ্রবাবু নাইডুকে এভাবেই চাঁচাছোলা আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

 খুব শীঘ্রই দেশের সব বাড়িতে রান্নার গ্যাস পৌঁছে যাবে: মন্ত্রী

গ্রেটার নয়ডা, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): মাত্র ৫৫ মাসে দেশে এলপিজি রান্নার গ্যাসের সংযোগ বেড়েছে প্রায় ৪০ শতাংশ। খুব শীঘ্রই দেশের সমস্ত গৃহস্থ বাড়িতে পরিশ্রুত রান্নার গ্যাসের পরিষেবা পৌঁছে দেওয়া হবে। রবিবার গ্রেটার নয়ডায় পেট্রোটেক ২০১৯ সম্মেলনে যোগ দিয়ে এমনই প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
বিশদ

 দেশের নিরাপত্তাকে উপেক্ষা করেছে কংগ্রেস, তামিলনাড়ুতে বললেন প্রধানমন্ত্রী মোদি

তিরুপুর, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় নিরাপত্তাকে উপেক্ষা করেছে। প্রতিরক্ষা ক্ষেত্রে একাধিক দুর্নীতির অভিযোগ তুলে কংগ্রেসকে নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার তামিলনাড়ুর পেরুমানালুরে একটি জনসভা করেন তিনি।
বিশদ

অস্বস্তি বিজেপির
প্রধানমন্ত্রী পদে সবচেয়ে উপযুক্ত মমতা, দাবি উত্তরপ্রদেশের মন্ত্রীর

বারাণসী, ১০ ফেব্রুয়ারি: মমতা বন্দ্যোপাধ্যায়ই এখন প্রধানমন্ত্রী পদের যোগ্য দাবিদার। ফের বেফাঁস মন্তব্য করে বিজেপির অস্বস্তি বাড়ালেন উত্তরপ্রদেশের মন্ত্রী তথা বিজেপির শরিক দলের নেতা ওমপ্রকাশ রাজভর। এর আগেও নানা সময় বিজেপিকে প্রশ্নবাণে বিদ্ধ করেছেন সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির এই নেতা। 
বিশদ

রবিবারও অব্যাহত গুজ্জরদের বিক্ষোভ, রাস্তা অবরোধ করে গুলি, পুলিসের গাড়িতে আগুন

জয়পুর, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): শনিবারের পর রবিবারও রাজস্থানে গুজ্জরদের বিক্ষোভ অব্যাহত। তবে এদিন সকাল থেকেই গুলি, ভাঙচুর ও সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে ঢোলপুর জেলা। পাশাপাশি রণক্ষেত্রের চেহারা নেয় জেলার বিভিন্ন এলাকা। জাতীয় সড়কের উপর পুলিসের গাড়ি জ্বালিয়ে দিয়ে চলে অবরোধ।
বিশদ

বসন্ত পঞ্চমীতে কুম্ভে শাহী স্নান করলেন প্রায় দেড় কোটি পুণ্যার্থী

এলাহাবাদ, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): বসন্ত পঞ্চমীতে কুম্ভে শাহী স্নান করলেন দেড় কোটি পুণ্যার্থী। রবিবার ভোরের আলো ফোটার আগে থেকেই প্রয়াগরাজে ভিড় করেন তাঁরা। প্রবল ঠান্ডা থাকা সত্ত্বেও শাহী স্নানে মেতে ওঠেন তাঁরা। রাত দু’টো থেকে স্নান শুরু হয়ে যায়। বসন্ত পঞ্চমীর আগে দু’টি শাহী স্নান হয়ে গিয়েছে। এদিন ছিল তৃতীয় অর্থাৎ শেষ শাহী স্নান।
বিশদ

‘বিজেপি আমাকে ঘুষ দিয়েছিল: শ্রীনিবাস গৌড়া’
অডিও টেপ কাণ্ড: জেডিএস বিধায়ক পুত্রের সঙ্গে সাক্ষাতের কথা স্বীকার ইয়েদুরাপ্পার

বেঙ্গালুরু, ১০ ফেব্রুয়ারি: কর্ণাটকের অডিও ক্লিপ কাণ্ডে অস্বস্তিতে পড়ল বিজেপি। সেখানে কণ্ঠস্বরটি তাঁর জানিয়ে জেডিএস বিধায়ক নগনগৌড়ার পুত্রের সঙ্গে সাক্ষাতের কথা স্বীকার করলেন রাজ্য বিজেপি সভাপতি বি এস ইয়েদুরাপ্পা। তবে, তাঁর সঙ্গে কথপোকথনের পুরো বয়ান না তুলে ধরে বক্তব্যের বিকৃত করা হয়েছে বলে অভিযোগ এনেছেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী।
বিশদ

 জম্মু ও কাশ্মীরে গুলির লড়াইয়ে হত পাঁচ জঙ্গি

শ্রীনগর, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): ফের উত্তপ্ত উপত্যকা। রবিবার সকাল থেকেই নিরাপত্তা বাহিনী ও জঙ্গিদের গুলির লড়াইয়ে থমথমে জম্মু ও কাশ্মীরের কুলগাঁও জেলা। রবিবার সেনা ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলিযুদ্ধে নিকেশ পাঁচ জঙ্গি। এদিন সকালে জেলার কেল্লাম গ্রামে জঙ্গিদের লুকিয়ে থাকার খবর আসে নিরাপত্তা বাহিনীর কাছে।
বিশদ

আজ দিল্লিতে চন্দ্রবাবুর ধর্না, লখনউতে প্রিয়াঙ্কা
রাফাল নিয়ে মহর্ষির ক্যাগ রিপোর্টের তীব্র সমালোচনা কংগ্রেসের, বয়কটের ডাক

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: লোকসভা ভোট যত এগিয়ে আসছে, বিজেপি তথা নরেন্দ্র মোদির বিরোধিতায় ততই ক্ষুরধার হচ্ছে বিরোধীদের কর্মসূচি। সোমবার একদিকে যখন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু খোদ রাজধানী নয়াদিল্লিতে ধর্নায় বসতে চলেছেন, ঠিক সেই সময় লখনউতে কেন্দ্র বিরোধী আক্রমণে শান দেবেন রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী।
বিশদ

 রাহুলের হস্তক্ষেপ অসহ্য হয়ে উঠতেই কংগ্রেস ছাড়ি, বললনে এস এম কৃষ্ণ

 বেঙ্গালুরু, ১০ ফেব্রুয়ারি: দলের সভাপতি না থাকা সত্ত্বেও ওর হস্তক্ষেপে তিতিবিরক্ত হয়ে কংগ্রেস ত্যাগ করেছি। ছেড়ে আসা দলের বিরুদ্ধে রবিবার এভাবেই ক্ষোভ উগরে দিলেন মনমোহন সরকারের বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ। এদিন তিনি বলেন, ‘কংগ্রেস সভাপতি না থাকা সত্ত্বেও রাহুল লাগাতার হস্তক্ষেপ করত। বিষয়টি অসহ্য হয়ে উঠেছিল।’ 
বিশদ

 বউকে ছেড়েছেন মোদি, পাল্টা চন্দ্রবাবুর

  অমরাবতী, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): ছেলের পাল্টা বউ। স্বজনপোষণ বোঝাতে প্রধানমন্ত্রী ছেলে এন লোকেশের নাম নিতেই ভোট-যুদ্ধে মোদির স্ত্রীকে টেনে আনলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু। প্রধানমন্ত্রীকে ‘স্ত্রী পরিত্যক্তা’ বলে কটাক্ষ করেন তিনি।
বিশদ

মহিলা আইএএসকে অবমাননাকর মন্তব্য, বিতর্কে সিপিএমের বিধায়ক

 ইদুক্কি (কেরল), ১০ ফেব্রুয়ারি (পিটিআই): বেআইনি নির্মাণ রুখতে গিয়ে সিপিএম বিধায়কের রোষের মুখে পড়লেন এক মহিলা আইএএস আধিকারিক। গত শুক্রবার মুন্নারে ঘটেছে ঘটনাটি। রবিবার বিভিন্ন সংবাদমাধ্যমে সেই ঘটনার ফুটেজ সম্প্রচারিত হতেই বিধায়কের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM