Bartaman Patrika
দেশ
 

বারাণসীকে ক্যাম্প করেই
প্রচার করবেন প্রিয়াঙ্কা
চাপ বাড়ছে মোদির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মার্চ: বারাণসী লোকসভা আসন নিয়ে তিনি নিশ্চিন্ত। কিন্তু সামগ্রিকভাবে পূর্ব উত্তরপ্রদেশ নিয়ে চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে নরেন্দ্র মোদির। বারাণসী কেন্দ্রে যাতে বিজেপি বিরোধী ভোট বিভাজিত না হয় সেই প্রয়াস করছে বিরোধীরা। কিন্তু সেক্ষেত্রে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, কংগ্রেস এবং আম আদমি পার্টি প্রতিটি দলকেই মিলিত প্রার্থী দিতে হবে। ২০১৪ সালের ফলাফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, এই চারটি দলের মোট প্রাপ্ত ভোটের থেকেও নরেন্দ্র মোদি বেশি ভোট পেয়েছিলেন। সুতরাং এবারও এই চার দল একজোট হয়ে মোদির বিরুদ্ধে প্রার্থী দিলেও মোদির ভোটব্যাঙ্কে বিশেষ হেরফের হবে না বলেই নিশ্চিত। কিন্তু ঠিক এখানেই চলে এসেছে প্রিয়াঙ্কা ফ্যাক্টর। এবার পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বে প্রিয়াঙ্কা। আর তিনি বারাণসীকেই ক্যাম্প করে প্রচার করবেন বলে স্থির করেছেন।
গত লোকসভা ভোটে সবথেকে আকর্ষণীয় ফল করেছিল কংগ্রেস। বহুজন সমাজ পার্টি, সমাজবাদী পার্টির ভোটের শতকরা হার ২০০৯ সালের তুলনায় বিপুলভাবে কমে গেলেও একমাত্র কংগ্রেসের ভোটশেয়ার ১৪ শতাংশ বেড়েছিল। আর অরবিন্দ কেজরিওয়াল পেয়েছিলেন ২ লক্ষের বেশি ভোট। এবার তাই বারাণসীর পুরানো সমীকরণ বদলে যাওয়ার সমূহ আশা করছে কংগ্রেস। প্রিয়াঙ্কার আগমনে যদি কংগ্রেসের ভোটে জোয়ার আসে এবং সম্মিলিত প্রার্থী দেওয়া যায় তাহলে মোদিকে উদ্বেগে ফেলা যাবে বলে মনে করছে বিরোধীরা। যদিও বিজেপি মনে করে বারাণসীতে মোদি জিতেই বসে আছেন। বরং পার্শ্ববর্তী মীর্জাপুর, গোরখপুর, আজমগড় এবং কুশীনগর নিয়ে যথেষ্ট চিন্তায় বিজেপি। এই আসনগুলিতে বহুজন সমাজ পার্টি ও সমাজবাদী পার্টির মিলিত ভোটব্যাঙ্ক পিছনে ফেলে দেবে বিজেপিকে। আর গোরখপুরে সবেমাত্র সেই প্রবণতা প্রমাণিত। চন্দৌলি আসনে এবার বিজেপি পরাজয়ের আশঙ্কা করছে। কারণ এখানেও অখিলেশ যাদব ও মায়াবতীর জোট হলে ২০১৪ সালেই বিজেপি পরাজিত হত। এবার আগে থেকেই জোট হয়েছে। তাই জোটেরই জেতার সম্ভাবনা বলে মনে করা হচ্ছে। কারণ কংগ্রেস এবার স্থির করেছে সর্বত্র প্রার্থী দেবে না। সেই কারণেই এবার উত্তরপ্রদেশের মধ্যে এই পূর্ব উত্তরপ্রদেশের আসনগুলি সবথেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে দুই শিবিরের কাছে। এদিকে উত্তরপ্রদেশের একঝাঁক জয়ী এমপিকে আর প্রার্থী করবে না বিজেপি। এরকমই সিদ্ধান্ত হয়েছে। ওই এমপিদের পুনরায় জয়ের সম্ভাবনা নেই। সেই ফিডব্যাক পাওয়া গিয়েছে। এই কারণেই আবার নতুন মুখ দেওয়া হবে।
15th  March, 2019
আকাশছোঁয়া চাহিদা দুই স্ত্রীর
সামাল দিতে জালনোট ছাপিয়ে
গ্রেপ্তার মুম্বইয়ের বাসিন্দা

মুম্বই, ২০ মার্চ: দুই স্ত্রী, একজন মডেল ও আরেকজন গৃহবধূ। দু’জনের চাহিদা মেটাতে নাকি ভয়ানক অবস্থা। এদিকে কাজবাজও তেমন নেই, ফলে ব্যাঙ্কে কমছে টাকা। অন্যদিকে, দুই স্ত্রীর আব্দার বাড়ছে। তাই বাধ্য হয়ে বাড়িতে জালনোট ছাপাতে শুরু করেছিল মুম্বইয়ের বাসিন্দা দেবকুমার রামরতন প্যাটেল (৩৭)।
বিশদ

আবিরের বদলে লাড্ডু দিয়েই
প্রাক হোলিতে মাতল মথুরা

প্রাক হোলি! সে আবার কী? হোলির আগে আবার রং খেলা হয় নাকি। আজ্ঞে হ্যাঁ, মথুরায় এরকমই এক অভিনব খেলার প্রচলন রয়েছে। নাম ‘লাড্ডু হোলি’। তবে এই খেলায় আবির বা রং ব্যবহার হলেও মূল আকর্ষণ কিন্তু লাড্ডু। হোলির আগেই মথুরার বরসনা জেলায় এই অভিনব খেলার আয়োজন করা হয়।
বিশদ

লন্ডনে গ্রেপ্তার নীরব মোদি,
দেশে ফেরানোর জল্পনা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২০ মার্চ: লোকসভা নির্বাচনের মুখে মসৃণ হল নীরব মোদির প্রত্যর্পণের রাস্তা। ফেরার এই ব্যবসায়ীকে লন্ডনে গ্রেপ্তার করল স্কটল্যান্ড ইয়ার্ড। গ্রেপ্তারের পর জামিনের আবেদনও নাকচ হয়ে গেল বিলেতের আদালতে। যা নীরবকে দেশে ফেরানোর সম্ভাবনা উজ্জ্বল করল। এর ফলে ভোটের বাজারে নিশ্চিতভাবেই বাড়তি মাইলেজ পাবে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। তবে প্রত্যর্পণের জন্য প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া কোন দিকে গড়ায়, তা গুরুত্বপূর্ণ হতে চলেছে।
বিশদ

21st  March, 2019
নীরব মোদির গ্রেপ্তার গট
আপ ম্যাচ, তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লন্ডনে আর্থিক জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন হীরে ব্যবসায়ী নীরব মোদি। ভোটের মুখে এই গ্রেপ্তারিকে কেন্দ্র করে দেশের রাজনীতি সরগরম। একে ‘গট আপ ম্যাচ’ বলে আখ্যা দিলেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  March, 2019
গান্ধী পরিবারকে দুর্নীতির কেন্দ্র
বলায় মোদিকে তোপ প্রিয়াঙ্কার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ মার্চ: লোকসভা নির্বাচন ক্রমেই নরেন্দ্র মোদি বনাম প্রিয়াঙ্কা গান্ধীর লড়াইয়ে পরিণত হচ্ছে। প্রচারে নামার সঙ্গে সঙ্গে প্রিয়াঙ্কা গান্ধী মোদিকে তীক্ষ্ণ বাক্যবাণে আক্রমণ করে চলেছেন এবং বারাণসী সহ পূর্ব উত্তরপ্রদেশকে তিনি টার্গেট করেছেন।
বিশদ

21st  March, 2019
ভোট দিতে দেশবাসীকে উৎসাহিত করলেন দীপিকা পাড়ুকোন

 মুম্বই, ২০ মার্চ (পিটিআই): ভোটারদের উৎসাহিত করতে সব ক্ষেত্রের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর সেই আহ্বানে সাড়া দিলেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। দেশবাসীর উদ্দেশে দীপিকার আবেদন, ভোট দিন। দেশ গড়তে সাহায্য করুন।
বিশদ

21st  March, 2019
মোদির নীতির জন্য গত বছর এক কোটি
চাকরি ধ্বংস হয়েছে, তোপ রাহুল গান্ধীর

 নয়াদিল্লি, ২০ মার্চ (পিটিআই): চাকরির ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন রাহুল গান্ধী। কংগ্রেসের তরফে দলীয়ভাবেও এই ইস্যুতে মোদির মুণ্ডপাত করা হল। বুধবার রাহুল গান্ধীর তোপ, মোদির নীতির জন্য গত বছর এক কোটি চাকরি ধ্বংস হয়েছে। তামাশায় পরিণত হয়েছেন দেশের প্রধানমন্ত্রী।
বিশদ

21st  March, 2019
দেশের সব চৌকিদারের কাছে ক্ষমা চেয়ে নিলেন প্রধানমন্ত্রী
এখন ‘চৌকিদার’ শব্দের অর্থ
সততা ও দেশভক্তি: মোদি

 নয়াদিল্লি, ২০ মার্চ (পিটিআই): ‘চৌকিদার’ শব্দের অর্থ এখন দেশভক্তি এবং সততা। সারা দেশের মানুষ আজ চৌকিদার হওয়ার জন্য শপথ নিয়েছেন— কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে খোঁচা দিয়ে বুধবার এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

21st  March, 2019
মোদির গড়ে ঝড় তুলে নদীপথের
প্রচার শেষ করলেন প্রিয়াঙ্কা

 লখনউ, ২০ মার্চ: গঙ্গাবক্ষে তৃতীয় তথা শেষ দিনের প্রচারেও ঢেউ তুললেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। শেষ দিনে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গড় বারাণসীতে জনসংযোগের কাজ সারলেন। গতকাল চুনারে ভোট প্রচার সেরে দ্বিতীয় দিনের জনসংযোগের কাজ শেষ করেছিলেন প্রিয়াঙ্কা।
বিশদ

21st  March, 2019
সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে
ভোট দিন, ঠেস কেজরিওয়ালের

 নয়াদিল্লি, ২০ মার্চ (পিটিআই): বিজেপির ‘আমিও চৌকিদার’ প্রচারের পাল্টা হিসেবে বুধবার তোপ দাগলেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির মুখ্যমন্ত্রী ঠেস, যদি সন্তানদের চৌকিদার বানাতে চান, তাহলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভোট দিন। আর যদি সন্তানের জন্য ভালো শিক্ষা চান, তাহলে আম আদমি পার্টিকে ভোট দিন।
বিশদ

21st  March, 2019
ওড়িশা: লোকসভা এবং বিধানসভায় কঠিন
পরীক্ষার মুখে নবীন পট্টনায়েকের দল

ভুবনেশ্বর, ২০ মার্চ (পিটিআই): মার্চ মাস শেষ হতে চলল। এখনও কলিঙ্গের আবহাওয়া ততটা তেতে ওঠেনি। মাঝে মাঝে হাল্কা-মাঝারি বৃষ্টি বসন্তকে জিইয়ে রেখেছে। তবে এই হাওয়া পরিবর্তন ভাবিয়ে তুলেছে ওড়িশার শাসক বিজু জনতা দল বা বিজেডিকে। ২০০০ সাল থেকে চলে আসা হাওয়ায় হঠাৎ কেন এত পরিবর্তন?
বিশদ

21st  March, 2019
  লোকসভা ভোটে লড়ছেন না, ঘোষণা মায়াবতীর

লখনউ, ২০ মার্চ (পিটিআই): আসন্ন লোকসভা নির্বাচনে লড়বেন না বলে ঘোষণা করলেন বহুজন সমাজ পার্টির (বিএসপি) সুপ্রিমো মায়াবতী। শেষ মুহূর্তে তিনি কেন এমন সিদ্ধান্ত নিলেন, তা নিয়ে অবশ্য পরিষ্কার করে কিছু বলেননি। ভোটে না লড়লেও দলীয় প্রার্থী এবং জোটসঙ্গী সমাজবাদী পার্টির হয়ে প্রচার চালাবেন বলে জানিয়েছেন মায়াবতী।
বিশদ

21st  March, 2019
বিহারের জোটে জট নেই, প্রার্থী ঘোষণা দোলের
পরই, দিল্লি থেকে ফিরে বললেন তেজস্বী

 পাটনা ২০ মার্চ (পিটিআই): জোটে জট নেই। প্রার্থী ঘোষণা হবে দোল উৎসবের পর। বুধবার দিল্লি থেকে পাটনাতে নেমেই এ কথা জানিয়ে দিলেন আরজেডি নেতা তেজস্বী যাদব।
তবে কি সত্যিই বিহারে আসন বন্টন নিয়ে বিজেপি বিরোধী মহাজোটের সব জটিলতা কেটে গিয়েছে?
বিশদ

21st  March, 2019
গোয়ায় মধ্যরাতে বিজেপির শপথ
গ্রহণের তীব্র সমালোচনায় শিবসেনা

 মুম্বই, ২০ মার্চ (পিটিআই): গোয়ার সদ্যপ্রয়াত মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের চিতাভস্ম শীতল হওয়ার আগেই ক্ষমতার নেতৃত্ব দখলের লড়াই শুরু হয় বিজেপি ও তার সহযোগী দলগুলির মধ্যে। যা নিয়ে দলীয় মুখপত্র সামনায় সরব হল শিবসেনা। গোটা ঘটনাটিকে ‘গণতন্ত্রের ভয়ঙ্কর চেহারা’ বলেও মন্তব্য করা হয়।
বিশদ

21st  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। বৃষ: ঝঞ্ঝাট ...বিশদ

08:03:51 AM

হোলিতে বাতিল মেট্রোও 
হোলিতে বেশ কিছু লোকাল ট্রেন বাতিলের কথা আগেই জানিয়েছিল পূর্ব ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক জল দিবস১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের ...বিশদ

07:50:00 AM

শুভেচ্ছা ও ছুটি

আজ বৃহস্পতিবার রং-এর উৎসব দোল উপলক্ষে বর্তমান-এর সকল পাঠক পাঠিকা, ...বিশদ

21-03-2019 - 02:00:00 AM

কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট
কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট। জঙ্গিপুর কেন্দ্রে বাম ...বিশদ

20-03-2019 - 07:51:00 PM

 ইডেনে চরম বিশৃঙ্খলা
কেকেআর-এর প্র্যাকটিস দেখাকে ঘিরে চরম বিশৃঙ্খলা ইডেনে। কেকে আর-এর সমর্থকরা ...বিশদ

20-03-2019 - 05:28:00 PM