Bartaman Patrika
দেশ
 

ভোটযুদ্ধে জাতপাত ইস্যু, শাসক ও বিরোধী
দু’পক্ষেরই চ্যালেঞ্জ দলের ‘অতৃপ্ত আত্মা’রা

সায়ন্ত ভট্টাচার্য, দ্বারভাঙা, ১৫ এপ্রিল: লড়াই এখানে রাজনৈতিক দলের নয়। জাতপাতের। আর সেই যুদ্ধেই বাজিমাত করতে চান বিজেপি-জেডি (ইউ) জোটের এনডিএ প্রার্থী। আর অন্যদিকে পুরনো অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শাসকপক্ষকে কিস্তিমাতের অপেক্ষায় রয়েছেন প্রবীণ এবং অভিজ্ঞ আরজেডি প্রার্থী। বিহারের দ্বারভাঙায় যে কারও পক্ষেই লড়াইটা মসৃণ হবে না, তা লোকসভার অর্ন্তগত একাধিক এলাকার আনাচে-কানাচে ঘুরেই টের পাওয়া গেল। উন্নয়নের নিরিখে যদি বিজেপি এগিয়ে থাকে, তাহলে ভোটারদের পছন্দের ক্ষেত্রে মহাজোটের বড় শরিক আরজেডি। যদিও দ্বারভাঙা নিয়ে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বিজেপি ও আরজেডি-দু’জনকেই পরস্পরের পাশাপাশি নিজ দলের ‘অতৃপ্ত আত্মা’-দের সঙ্গেও লড়তে হবে। না হলে জয় অসম্ভব।
বিহারের দ্বারভাঙা লোকসভার ১০ বছরের বিজেপি থেকে জয়ী সাংসদ কীর্তি আজাদ গত ২০০৫ সাল থেকে বিতর্কের কেন্দ্রে। দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম সহ দিল্লি ক্রিকেট অ্যাসিয়োসিয়েশনের একাধিক দুর্নীতি সামনে এনে তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির বিরুদ্ধে প্রকাশ্যে সরব হন। দল তা ভালো চোখে না দেখে সাসপেন্ড করে। এবছর তাঁকে প্রার্থীও করা হয়নি। যদিও তিনি তার আগেই কংগ্রেসে যাওয়ার সিদ্ধান্তের কথা জানান। রাজনৈতিক মহলের মতে, কীর্তি আজাদ ভেবেছিলেন, এই কেন্দ্রে কংগ্রেসের তরফে প্রার্থী হবেন। যদিও তাঁকে কংগ্রেস প্রার্থী করেছে ধানবাদে। কিন্তু সেখানেও তাঁকে নিয়ে হাত শিবিরে দ্বন্দ্ব। যা অস্বীকার করতে চাননি ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার। কীর্তি আজাদ ফোনে জানালেন, নতুন কাউকে বাইরে থেকে এনে প্রার্থী করলে ক্ষোভ তৈরি হবেই। কিন্তু তা মিটে সবাই আমার সঙ্গে রয়েছেন।
‘বদলে যাওয়া’ দ্বারভাঙায় এবার গেরুয়া শিবিরের তরফে প্রার্থী গোপাল জি ঠাকুর। মৈথেলি ব্রাহ্মণ সম্প্রদায়ের এই প্রার্থীকে দাঁড় করিয়ে উচ্চবর্ণের ভোট টেনে কেন্দ্রটি পুনর্দখলের স্বপ্ন দেখছে বিজেপির শীর্ষনেতৃত্ব। কিন্তু প্রশ্ন উঠেছে, এই প্রার্থীর পরিচিতি দ্বারভাঙা শহরের ভিতরেই। বাকি গৌর বাউরম, বেণীপুর, আলিনগর বা বাহাদুরপুর এলাকায় এঁর প্রায় পরিচিতিই নেই। আবার কেন্দ্রটি জাতপাতের অনুপাত যদি দেখা যায়, তাহলে দেখা যাবে, ব্রাহ্মণ সম্প্রদায় রয়েছে ১৬.৩ শতাংশ, রাজপুত ২.৩ শতাংশ, যাদব সম্প্রদায় ১৫ শতাংশ, মুসলমান ১৭.৭ শতাংশ এবং ১ শতাংশ কায়স্থ। আবার সবথেকে পিছিয়ে পড়া শ্রেণী রয়েছে প্রায় ১৫ শতাংশের কাছাকাছি। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ব্রাহ্মণ ও রাজপুত সম্প্রদায়ের ভোট বিজেপি প্রার্থী নিজের ঝুলিতে টেনে আনতে পারলেও, যাদব ও মুসলমান সম্প্রদায়ের ভোট কতটা আসবে, তা নিয়ে সংশয় রয়েছে। আর এই দু’টি সম্প্রদায়ের ভোট যদি টেনে আনতে না পারে, তাহলে দ্বারভাঙা আসন বের করে আনা সম্ভব নয়। গত ২০১৪ নির্বাচনের ফলাফলের নজর রাখলে দেখা যায়, বিজেপি প্রার্থী কীর্তি আজাদ পেয়েছিলেন ৩৭.৯৮ শতাংশ ভোট। অন্যদিকে, আরজেডি প্রার্থী পেয়েছিলেন ৩৩.৭৫ শতাংশ। ওই নির্বাচনে উন্নয়নের নিরিখে যাদব সম্প্রদায়ের একটা বিশাল ভোট কীর্তি আজাদের ঝুলিতে গিয়েছিল। কিন্তু এবার সেই ভোট বিজেপি প্রার্থী পাবেন কতটা, সেটাও প্রশ্ন। স্থানীয় রাজনৈতিক মহলের মতে, দীর্ঘ বছর এখানে সাংসদ থেকে নিজের কাজের সুবাদে বহু প্রভাবশালী ঘনিষ্ঠ তৈরি হয়েছিল কীর্তি আজাদের। তাঁদের ভোট বিজেপির দিকে না পড়ার সম্ভাবনাই বেশি।
তবে এই কেন্দ্রের ভোটাররা বলছেন, বর্তমানে রাজনৈতিক সমীকরণে জেতার সম্ভাবনা বিজেপির যদি ৫৫ শতাংশ হয়, আরজেডি প্রার্থীর তাহলে ৪৫ শতাংশ। তবে বিজেপি প্রার্থী গোপাল জি ঠাকুরের কথায়, দ্বারভাঙা কী ছিল এবং এখন কী হয়েছে, তা প্রত্যেকেই জানেন। বিকাশ কাকে বলে এখানকার বাসিন্দারা দেখেছেন। তাই এখানে বিজেপিই জিতবে।
বিজেপির থেকে পথ আরও কাঁটায় ভরা মহাজোটের প্রার্থীরও। গত ২০১৪ সালে মধুবনীতে পরাজিত প্রবীণ নেতা আব্দুল বারি সিদ্দিকিকে দ্বারভাঙায় প্রার্থী করেছে আরজেডি। আবার এখানকার আরজেডির দাপুটে সংখ্যালঘু নেতা মহম্মদ আলি আশরাফ ফাতমি গতবার এই কেন্দ্রে পরাজিত হওয়ায় তাঁকে আর প্রার্থী করেনি লালুপ্রসাদ যাদবের দল। দীর্ঘ ১৯৯১-১৯৯৮ এবং ২০০৪ সালে সাংসদ নির্বাচিত হয়ে তিনি দ্বারভাঙায় শক্ত ঘাঁটি তৈরি করে নিয়েছিলেন। দ্বারভাঙায় প্রার্থী না করায় ফাতমিসাহেব ভেবেছিলেন, তাঁকে এবার মধুবনী কেন্দ্র থেকে লড়ার জন্য টিকিট দেবে। তাও দেওয়া হয়নি। ফলে মুসলিম সম্প্রদায়ের প্রার্থী দাঁড় করিয়ে সংখ্যালঘু ভোটের উপরে আরজেডি দ্বারভাঙা জেতার যে স্বপ্ন দেখছে, সেখানেই ধাক্কা খেতে পারে তারা। কারণ, প্রার্থী না হতে পেরে ঘনিষ্ঠ বিক্ষুব্ধদের দিয়ে প্রভাব খাটিয়ে সংখ্যালঘু ভোটে ফাটল ধরাতে পারেন ফাতমিসাহেব। সেক্ষেত্রে বিজেপি প্রার্থীর সুবিধা পাওয়ার সম্ভাবনা প্রবল। আবার যাদব সম্প্রদায়ের মানুষের সঙ্গেও ফাতমিসাহেবের ওঠাবসা। তিনি প্রার্থী না হওয়ায় এবারের নির্বাচনে সক্রিয় হতে দেখা যাচ্ছে না এই কেন্দ্রের যাদব সম্প্রদায়ের নেতাদের। ফলে ভোটবাক্সে এর প্রভাব নিয়ে চিন্তিত মহাজোটের নেতারাই। যদিও এখানকার মহাজোটের প্রার্থী আব্দুল বারি সিদ্দিকি বলেন, আমার দলের কর্মী-নেতারা এখানে ঐক্যবদ্ধই রয়েছে। গতবার কীভাবে আমি হেরেছিলা, সেই বিতর্কে যাব না। তবে দ্বারভাঙায় কোনও উন্নয়ন হয়নি। সেটা প্রতিটি মানুষ বলছেন। সেইসব মানুষকে তাঁদের অগ্রাধিকার পাইয়ে দেওয়াই আমার দায়িত্ব। সেই আশীর্বাদেই আমি জিতব।
16th  April, 2019
হাতে জাতীয় পতাকা,
মুখে জাতীয়তাবাদী গান
‘বাহুবলী’কে উৎসাহ দর্শকদের

রাহুল দত্ত, পুলিকট লেক(অন্ধ্রপ্রদেশ), ২২ জুলাই: ১৫ জুলাইয়ের রাতের স্মৃতি এখনও বেশ টাটকা। উৎক্ষেপণ হওয়ার মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগেই অভিযানকে স্থগিত করে দেওয়া হয়। 
বিশদ

চাঁদে জল খুঁজতে দুটি যন্ত্র পাঠাল ভারত

নিজস্ব প্রতিনিধি, শ্রীহরিকোটা: চাঁদে কি জল ছিল বা আছে? সেই ছয়ের দশক থেকে এই প্রশ্নের উত্তর খুঁজছেন গোটা পৃথিবীর মহাকাশ বিজ্ঞানীরা। সেই সন্ধানে চাঁদের বুকে যন্ত্র নামানো থেকে শুরু করে মানুষও পৌঁছে গিয়েছে। তা সত্ত্বেও চাঁদের মাটিতে জল ছিল অধরাই।
বিশদ

চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ
বিজ্ঞানীদের অভিনন্দন
প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, কংগ্রেসের

নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): যান্ত্রিক ত্রুটির কারণে প্রথমবার পিছিয়ে গেলেও সোমবার সফলভাবে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে চন্দ্রযান-২। এদিন সফল উৎক্ষেপণের পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরোকে অভিনন্দন জানালেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও রাজনৈতিক দলগুলি।
বিশদ

আমাকে বলির পাঁঠা করবেন না: স্পিকার
তৃতীয় দিনেও আস্থা ভোট নিয়ে বিতর্ক কর্ণাটকে, সময় চাইছে শাসক শিবির

 বেঙ্গালুরু, ২২ জুলাই (পিটিআই): কর্ণাটকে আস্থা ভোট নিয়ে রাজনৈতিক তরজা চলছেই। আস্থা ভোট আরও দিন-দুই পিছিয়ে দেওয়ার জন্য স্পিকারকে অনুরোধ করেছিল কংগ্রেস ও জেডিএস। কিন্তু সূত্রের খবর, সেই অনুরোধ খারিজ করে দিয়ে স্পিকার জানিয়ে দিয়েছেন, সোমবারই আস্থা ভোট নিতে হবে সরকারকে।
বিশদ

চাঁদের মাটি ছুঁতে চন্দ্রযানের
সফল উৎক্ষেপণ ‌ইসরোর

রাহুল দত্ত, শ্রীহরিকোটা (অন্ধ্রপ্রদেশ): ২২ জুলাই: অবশেষে স্বস্তি। এবং গত সাতদিনের যাবতীয় বাধা এবং উৎকণ্ঠার মুহূর্ত পেরিয়ে এক ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে ভারত। ১৫ জুলাই যখন প্রযুক্তিগত ত্রুটির জন্য কাউন্টডাউন ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে থেমে গিয়েছিল, তখন কেউ ভাবতেও পারেনি আটদিনের মাথায় আবার এই পরীক্ষা করতে পারে ইসরো! ভারতীয় বিজ্ঞানীরা সেটাই করে দেখালেন। আর চাঁদের অন্ধকার অংশের উদ্দেশে রওনা দিল চন্দ্রযান-২। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর এই চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে প্রবেশ করে তার বিভিন্ন যন্ত্রপাতি চাঁদের মাটিতে নামাবে।
বিশদ

নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, হত এক জওয়ান

 জম্মু, ২২ জুলাই (পিটিআই): জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তানি সেনা। ঘটনায় এক সেনাকর্মীর মৃত্যু হয়েছে। সোমবার ঘটনাটি ঘটেছে রাজৌরি জেলায়। সেনা সূত্রে খবর, এদিন ভোর সাড়ে ছ’টা নাগাদ সুন্দরবনি সেক্টরে ফরওয়ার্ড পোস্ট ও গ্রামগুলি লক্ষ্য করে গুলি ও মর্টার ছুঁড়তে শুরু করে পাক রেঞ্জার্স।
বিশদ

উত্তরপ্রদেশে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু ৮ শিশুর, আহত ১৫

 হাপুর (উত্তরপ্রদেশ), ২২ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশের হাপুর জেলায় গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হল ৯ জনের। এরমধ্যে আটটি শিশু রয়েছে। এছাড়া আরও ১৫ জন আহত হয়েছেন। পুলিস সূত্রে খবর, হাফিজপুর থানা এলাকার সাদিকপুর গ্রামের কাছে একটি পিকআপ ভ্যানের সঙ্গে মিনি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়।
বিশদ

মুম্বইয়ের বহুতলে আগুন, আটক বহু

মুম্বই, ২২ জুলাই (পিটিআই): ফের মুম্বইয়ের বহুতলে আগুন লেগে আতঙ্ক ছড়াল। পশ্চিম শহরতলি বান্দ্রায় ন’তলা টেলিফোন এক্সচেঞ্জ ভবনটিতে ১০০ জনের বেশি আটকে পড়েন বলে খবর ছড়ায়। পরে পুলিস জানায়, ৬০ জনের মতো আটকে পড়েছিলেন।
বিশদ

রাগ ও হতাশা থেকে বলেছি
‘দুর্নীতিগ্রস্তদের হত্যা’ মন্তব্য
থেকে পিছু হটলেন সত্যপাল

শ্রীনগর, ২২ জুলাই (পিটিআই): নিজের মন্তব্য নিয়ে বিতর্কের জেরে অবশেষে ঢোক গিললেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। ‘হতাশা’ ও ‘ক্ষোভে’র বশে আলটপকা মন্তব্য করে ফেলেছেন বলে জানিয়েছেন তিনি।
বিশদ

আয়ের সঙ্গে সম্পত্তির হিসেব দেখাতে না
পারায় ওড়িশায় গ্রেপ্তার ফরেস্ট অফিসার

 কটক, ২২ জুলাই (পিটিআই): আয়ের সঙ্গে সম্পত্তির হিসেব দেখাতে না পারায় ওড়িশার এক বন আধিকারিককে গ্রেপ্তার করল পুলিস। রবিবার বেরহামপুরের ডিভিশনাল ফরেস্ট অফিসার (ডিএফও) আশিস কুমার বেহরাকে গ্রেপ্তার করে পুলিস।
বিশদ

‘শৌচাগার সাফ করতে সাংসদ নির্বাচিত হইনি’
বিতর্কিত মন্তব্যের জন্য সাধ্বী
প্রজ্ঞাকে তীব্র ভর্ৎসনা নাড্ডার

নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): শৌচাগার সাফ করতে তিনি সাংসদ নির্বাচিত হননি। সাধ্বী প্রজ্ঞার মন্তব্যের জেরে ফের অস্বস্তিতে বিজেপি। বিড়ম্বনা এড়াতে ভোপালের এমপিকে তীব্র ভর্ৎসনা করলেন বিজেপির কার্যকরী সভাপতি জে পি নাড্ডা। মন্তব্যের জেরে ফের বিতর্ক তৈরি হওয়ায় সাধ্বী প্রজ্ঞাকে সোমবার ডেকে পাঠানো হয় দিল্লিতে বিজেপির সদর দপ্তরে।
বিশদ

চারজনকে হত্যার ঘটনায়
১০ জনের বেশি গ্রামবাসীকে
আটক করল ঝাড়খণ্ড পুলিস

ডাইনি চর্চা

 গুমলা (ঝাড়খণ্ড), ২২ জুলাই (পিটিআই): ঝাড়খণ্ডে চার বর্ষীয়ান আদিবাসীকে পিটিয়ে খুনের ঘটনায় ১০ জনের বেশি অভিযুক্তকে আটক করল পুলিস। গুমলার পুলিস সুপার সোমবার একথা জানিয়েছেন। শনিবার রাতে ডাইনি বিদ্যা চর্চার অভিযোগে নগর-সিসকারি গ্রামের চার বাসিন্দাকে পিটিয়ে খুন করে মুখোশ পরা ১০ জনের একটি দল।
বিশদ

দুই মুসলিম যুবককে ‘জয় শ্রীরাম’ বলতে
জোর করার অভিযোগ মহারাষ্ট্রে, উত্তেজনা

ঔরঙ্গাবাদ, ২২ জুলাই (পিটিআই): দুই মুসলিম যুবককে ‘জয় শ্রীরাম’ বলতে জোর করার অভিযোগ উঠল মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে। এই ঘটনার এখনও পর্যন্ত পুলিস কাউকে গ্রেপ্তার করতে পারেনি। প্রশাসন সূত্রে খবর, শেখ আমির ও নাসির নামে দুই যুবক আজাদ চক এলাকায় অটোর জন্য অপেক্ষা করছিলেন।
বিশদ

কাশ্মীর ইস্যু নিয়ে পাক সমালোচনায় ভারত

 রাষ্ট্রসঙ্ঘ, ২২ জুলাই (পিটিআই): ভেনেজুয়েলায় নির্জোট গোষ্ঠীভুক্ত দেশগুলির মন্ত্রী পর্যায়ের বৈঠকে পাকিস্তান কাশ্মীর প্রসঙ্গ তুললে প্রবল আপত্তি জানাল নয়াদিল্লি। কেন্দ্রীয় সরকারের বক্তব্য, আঞ্চলিক অখণ্ডতা বিঘ্নিত করতে আঞ্চলিক মঞ্চকে ব্যবহার কোনওভাবেই গ্রহণযোগ্য নয়।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপের বাছাই পর্বে ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে বাংলাদেশ, ওমান, আফগানিস্তান ও কাতার। বিশেষজ্ঞদের ধারণা, অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছেন সুনীল ছেত্রী-সন্দেশ ঝিংগানরা। কিন্তু ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচ বলেছেন, ‘গ্রুপের বাকি দলগুলির প্রত্যেককেই যথেষ্ট গুরুত্ব দিচ্ছি।’ ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালাবাজার: ছেলেধরা সন্দেহে সোমবার সকালে নাগরাকাটার সুখানিবস্তি এলাকায় পুলিসের সামনেই এক ভিখারিকে পাথর দিয়ে মাথা থেতলে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠল। ছেলেধরা সন্দেহে নাগরাকাটায় রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে।   ...

তেহরান, ২২ জুলাই (এএফপি): সিআইএ-র চর সন্দেহে ১৭ জনকে গ্রেপ্তার করার পাশাপাশি কয়েকজনকে মৃত্যুদণ্ড দিল ইরান। সোমবার এই খবর জানিয়েছে ইরান প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, দেশের সঙ্গে গদ্দারি করার অভিযোগে কয়েকজনকে উচিত শিক্ষা দেওয়া হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁরা পঞ্চায়েত এলাকায় কর আদায় করেন। তাঁদের মাধ্যমে যে টাকা আদায় হয়, তার উপর অনেকটাই নির্ভর করে পঞ্চায়েতের আয়। মোটা টাকার অনুদান পাওয়ার ক্ষেত্রেও পঞ্চায়েতের ভরসা তাঁরাই। অথচ গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

22-07-2019 - 09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

22-07-2019 - 07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

22-07-2019 - 06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

22-07-2019 - 06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

22-07-2019 - 06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

22-07-2019 - 05:34:26 PM