Bartaman Patrika
দেশ
 

নাগরিক পরিষেবার উন্নয়ন হলেও
বেকারত্ব নিয়ে প্রবল হতাশ দ্বারভাঙা

সায়ন্ত ভট্টচার্য, দ্বারভাঙা, ১৫ এপ্রিল: ‘এই যে রাস্তাটা দেখছেন, সাত-আট বছর আগেও বিকেল পাঁচটার পর কোনও লোকের দেখা মিলত না। কিন্তু এখন রাত ১১টাতেও লোকজন পাবেন। সন্ধ্যা নামতেই মায়েরা মেয়েদের টিউশন থেকে নিয়ে বাড়ি চলে আসত। এখন ছোট থেকে বড়, সব মেয়েরাই একা বাড়িতে ফেরে। তা যতই রাত হোক। এটাই আমাদের বদলে যাওয়া দ্বারভাঙা।’
দিল্লি মোড়ের অদূরে ভিআইপি রোডের পাশে একটি দোকানে এই আত্মবিশ্বাসই ঝরে পড়ল মালিক হরেন্দ্র সিংয়ের গলায়। তবে এর সঙ্গে তিনি যোগ করলেন, ‘আরও বদলের প্রয়োজন রয়েছে। তাও হয়ে যাবে।’ তাঁর কথা যে একেবারে অমূলক নয়, তা ভিআইপি রোড হয়ে টাউনের ভিতরে ঢুকতেই বোঝা গেল। একের পর এক নয়া স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে। পুলিস চৌকি হয়েছে অলিগলিতে। সুন্দরপুরের বাসিন্দা পেশায় তথ্যপ্রযুক্তিকর্মী উজির চৌধুরীর দাবি, ‘ভোটবাক্সে এই উন্নয়নের ছবিই প্রতিফলিত হবে। যেভাবে নাগরিক পরিষেবার উন্নয়ন ঘটিয়েছে রাজ্য ও কেন্দ্র, তাতে বিজেপি যে ফের আসবে, তা নিয়ে দ্বিমত নেই।’
কিন্তু আইনশৃঙ্খলার পরিবর্তন হলেই যে দ্বারভাঙার সব বদল হয়ে গিয়েছে, এমনটাও নয়। দারিদ্র, কাজ পেতে বাসস্থান ছেড়ে ভিন রাজ্যে পাড়ি দেওয়া—এখনও পিছু ছাড়তে পারেনি এখানকার বাসিন্দাদের। এখনও এখানকার প্রায় ২৫-৩০ শতাংশ মানুষকে প্রতি বছর পশ্চিমবঙ্গ, গুজরাত বা কেরলে কাজের খোঁজে যেতে হয়। লেহেরিয়াসরাইয়ের বলভদ্রপুরের দীর্ঘদিনের বাসিন্দা মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়। বর্ধমানের বাসিন্দা মৃত্যুঞ্জয়বাবু কর্মসূত্রে এখানে ছোট থেকে রয়েছেন। দ্বারভাঙার জেলাশাসকের অফিসের পাশে নিজের দোকান। সেখানেই বললেন, ‘দ্বারভাঙা সহ বিহারের সবথেকে বেশি যেটা প্রয়োজন ছিল, তা হল ২৪ ঘণ্টা জল ও বিদ্যুৎ। সেই অবস্থার বদল হয়েছে। এখন প্রতিটি মানুষ ওই দু’টি পরিষেবা পাচ্ছেন। আবার বাগমতি, কুশী ও কমলা নদী বর্ষার সময়ে যেভাবে দ্বারভাঙাকে ভাসিয়ে দিত, তাও এখন হয় না। কারণ সরকারের পরিকল্পনা। কিন্তু কর্মসংস্থান বা দারিদ্রর সমাধান এখনও অধরা। দ্বারভাঙা শহরকে দেখে এই লোকসভা কেন্দ্রে উন্নয়নের মাপকাঠি বিচার করতে পারবেন না। বিজেপির বিদায়ী সাংসদ (বর্তমানে কংগ্রেসে) দু’-তিনটি নির্দিষ্ট পরিষেবার উন্নয়ন করতে গিয়ে, বাকিগুলির উপরে আর নজরই দেননি।’ যদিও ফোনালাপে সেকথা স্বীকার করেননি কীর্তি আজাদ। তাঁর কথায়, ‘ইউপিএ ১ এবং ২, দু’বারই আমি টাকা নিয়ে এসেছি। উন্নয়ন যথেষ্ট হয়েছে। অতীতে মানুষ কীভাবে দুর্ভোগ সামলেছেন, এখন তাঁদের কী অবস্থা, তা এলাকার মানুষই উত্তর দেবেন।’ তবে বেনটাচকের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আধিকারিক সুর্জন সিং বললেন, ‘প্রদীপের উপরের দিকে যেমন আলোয় ঝলমল করে, তেমনই নীচে অন্ধকার থাকে। আমাদের দ্বারভাঙার অবস্থাও তেমনই। একটা এলাকা থেকে যদি বাসিন্দাদের কাজের খোঁজে বছরের পর বছর ভিনরাজ্যে কাটাতে হয়, তাহলে উন্নয়ন কোন অংশে হয়েছে, তা বোঝা মুশকিল। কিন্তু এও ঠিক, আরজেডি আমলে যেভাবে নাগরিক পরিষেবা ভেঙে পড়ে তোলাবাজির উপরে যুবকদের নির্ভর করে থাকতে হত, তার পরিবর্তন হয়েছে। যেকারণেই গত ১০ বছর ধরে বিজেপি এই আসন ধরে রাখতে সক্ষম হয়েছে।’
একদা জঙ্গিদের আশ্রয় শিবির বলে কুখ্যাত হয়েছিল দ্বারভাঙা। সাম্প্রদায়িক সংঘর্ষও কম হয়নি। কিন্তু সময়ের হাত ধরে এখন তা ইতিহাস। এই দ্বারভাঙাতেই বিহারের তৃতীয় বিমানবন্দর তৈরি হচ্ছে। জুলাই থেকে দ্বারভাঙা-দিল্লি রুটে বিমান চলাচল শুরু হবে। কিন্তু বাসিন্দাদের প্রশ্ন, বেকারত্ব ও দারিদ্রের ছায়া যে কেন্দ্রের উপরে প্রখর, সেখান থেকে বিমান চালিয়ে লাভ কী?
তবে সংখ্যালঘু উন্নয়নে যে নীতীশের সরকার আন্তরিকভাবে চেষ্টা করছে, তা মানছেন উর্দু মহল্লার বাসিন্দা নাসিরুদ্দিন খান ও মেহেদি হাসান। ১০ দিনের ছুটি নিয়ে কেরল থেকে ভোট দিতে এসেছেন তাঁরা। তাঁদের আশা, ‘আমাদের মতো অনেকেই বাইরে থাকেন। তাঁরাও এবারও ভোট দেবেন। আমাদেরও আচ্ছে দিন আসবে!’
16th  April, 2019
৭০ বছরের মধ্যে এত খারাপ
অর্থনৈতিক পরিস্থিতি আসেনি
বিস্ফোরক নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৩ আগস্ট: ভারতের অর্থনৈতিক পরিস্থিতি চরম সঙ্কটের মধ্যে দিয়ে এগচ্ছে। মন্দা এমন পর্যায়ে গিয়েছে যে এরকম সঙ্কট বিগত ৭০ বছরে আসেনি বলে মন্তব্য করে বড়সড় আশঙ্কার কথা শুনিয়েছেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।
বিশদ

রাজ্যে ঢুকেছে ৬ লস্কর জঙ্গি, গোয়েন্দা তথ্যে কড়া নিরাপত্তা
তামিলনাড়ু

কোয়েম্বাটোর ও চেন্নাই, ২৩ আগস্ট (পিটিআই): শ্রীলঙ্কা থেকে জলপথে রাজ্যে ঢুকেছে লস্কর-ই-তোইবার ছয় জঙ্গি। গোয়েন্দাদের কাছে এই তথ্য পাওয়ার পরেই শুক্রবার থেকে তামিলনাড়ুতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হল। কোয়েম্বাটোরে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। অপরদিকে চেন্নাইতে রাস্তার মোড়ে মোড়ে শুরু হয়েছে নজরদারি।
বিশদ

পাক গুলিতে উপত্যকায় ফের শহিদ ১ জওয়ান, কড়া জবাব দিল ভারতও
শোকের ছায়া আলিপুরদুয়ারের মেচপাড়ায়

জম্মু, ২৩ আগস্ট (পিটিআই) ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: সীমান্তে পাক সেনার ছোঁড়া গুলিতে শহিদ হলেন ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ান। তাঁর নাম রাজীব থাপা (৩৪)। শুক্রবার ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায়।
বিশদ

মিছিলের ডাকে পড়ল পোস্টার, ফের নিষেধাজ্ঞা জারি শ্রীনগরে

শ্রীনগর, ২৩ আগস্ট (পিটিআই): ফের শ্রীনগরের কিছু অংশে নিষেধাজ্ঞা জারি করল প্রশাসন। রাষ্ট্রসঙ্ঘের পর্যবেক্ষকদের স্থানীয় দপ্তর পর্যন্ত মিছিলের ডাক দিয়ে শ্রীনগরের রাস্তায় পোস্টার দিয়েছিল একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠন।
বিশদ

বিজেপি সরকারকে আক্রমণ প্রিয়াঙ্কার
এবার যোগী-রাজ্যের স্কুলে মিড ডে
মিলে নুন-রুটি, সাসপেন্ড দুই শিক্ষক

মির্জাপুর, ২৩ আগস্ট (পিটিআই): স্কুলের মিড ডে মিলে ফেনা ভাত খাওয়ানো নিয়ে ক’দিন আগেই বিতর্ক মাথাচাড়া দিয়েছিল পশ্চিমবঙ্গের হুগলিতে। বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন স্থানীয় বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। এবার সেই ছবি ধরা পড়ল বিজেপিশাসিত উত্তরপ্রদেশেও।
বিশদ

ফিক্সড ডিপোজিটে ফের
সুদ কমাল এসবিআই

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): এক মাসের মধ্যে দু’বার। ফিক্সড ডিপোজিট বা মেয়াদি জমায় ফের সুদ কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। শুক্রবার বিভিন্ন মেয়াদের এফডি-তে সর্বোচ্চ ০.৫০ শতাংশ পর্যন্ত সুদের হার কমিয়েছে দেশের এই বৃহত্তম সরকারি ব্যাঙ্ক।
বিশদ

 কৌশলগত সম্পর্ক দৃঢ় করতে উচ্চ পর্যায়ের বৈঠকে ভারত-আমেরিকা

নয়াদিল্লি ও চেন্নাই, ২৩ আগস্ট (পিটিআই): কৌশলগত সম্পর্ক সুদৃঢ় করতে পর্যালোচনা বৈঠকে বসল ভারত-আমেরিকা। প্রতিরক্ষা, নিরাপত্তা, ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি স্থাপন সহ একাধিক বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের ওই বৈঠকে আলোচনা হয় বলে বিদেশমন্ত্রক সূত্রে খবর।
বিশদ

 হিমাচলে গভীর খাদে পড়ল সেনা ট্রাক, মৃত ১ জওয়ান, জখম ৩

 সিমলা, ২৩ আগস্ট (পিটিআই): সেনাবাহিনীর ট্রাক খাদে পড়ে গিয়ে প্রাণ হারালেন এক জওয়ান। গুরুতর জখম হয়েছেন আরও তিন জওয়ান। 
বিশদ

১৪০০ মামলা প্রত্যাহার, উঠছে সুপার রিচ সারচার্জ, বদল জিএসটি ব্যবস্থায়
ড্যামেজ কন্ট্রোলে নেমে ক্ষুদ্র, মাঝারি শিল্পে জোর, গাড়ি ব্যবসাকে চাঙ্গা করতে ঘোষণা অর্থমন্ত্রী সীতারামনের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ আগস্ট: অর্থনীতিতে যে সত্যিই মন্দা চলছে এবং আগামীদিন যথেষ্ট সঙ্কটজনক হতে চলেছে সেকথা অবশেষে স্বীকারই করে নিল মোদি সরকার। শুক্রবার দেশ ও বিদেশের লগ্নিকারী ও শিল্পমহলকে মরিয়া হয়ে ইতিবাচক বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ঘোষণা করলেন একের পর এক আর্থিক সুরাহার প্রকল্প।
বিশদ

 কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব হিসেবে দায়িত্বভার নিলেন অজয়কুমার ভাল্লা

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব হিসেবে শুক্রবার দায়িত্বভার গ্রহণ করলেন বর্ষীয়ান আইএএস অফিসার অজয়কুমার ভাল্লা। বৃহস্পতিবার তাঁকে স্বরাষ্ট্র সচিব পদে নিযুক্ত করেছিল মোদি সরকার। এর আগে এই পদে ছিলেন রাজীব গৌবা।
বিশদ

বাবরি মসজিদ ধ্বংস মামলা
উত্তরপ্রদেশ সরকারকে বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): বাবরি মসজিদ ধ্বংস মামলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবার নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে এই নির্দেশিকা জারি করতে হবে। ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করতে চলেছেন ওই বিশেষ বিচারক।
বিশদ

 মহাত্মা গান্ধীর নীতি-আদর্শ আজও আমাদের কাছে প্রাসঙ্গিক: রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): মহাত্মা গান্ধীর নীতি ও আদর্শ মানব ইতিহাসের যে কোনও পর্বেই ভীষণ প্রাসঙ্গিক। এটা আজকের সময়েও সত্য। উনি আমাদের শিখিয়েছেন যে অন্যদের ভাগ্য ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে আমাদের কাজ করা উচিত।
বিশদ

‘সরকারের যেটা ভালো তার প্রশংসাও করা উচিত’
অভিষেক মনু সিংভি ও জয়রাম রমেশের মোদি বন্দনায় অস্বস্তিতে কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ আগস্ট: অভিষেক মনু সিংভি ও জয়রাম রমেশের মোদি বন্দনায় অস্বস্তিতে কংগ্রেস। অর্থনীতি থেকে বিদেশনীতি, কংগ্রেস হাইকমান্ড সরাসরি নরেন্দ্র মোদিকে টার্গেট করলেও উল্টো সুর গাইলেন দলেরই এমপি অভিষেক মনু সিংভি, জয়রাম রমেশ। তাঁদের বক্তব্য, সব ব্যাপারে ব্যক্তি মোদিকে টার্গেট করা ঠিক নয়।
বিশদ

 জেট এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা নরেশ গোয়েলের বাড়িতে তল্লাশি চালাল ইডি

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): এবার জেট এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা নরেশ গোয়েলের একাধিক সম্পত্তি ও বাড়িতে তল্লাশি চালাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুক্রবার বিদেশি মুদ্রা আইন (ফেমা) লঙ্ঘনের একটি মামলায় মুম্বই ও দিল্লিতে প্রায় ডজনখানেক জায়গায় অভিযান চালান ইডি আধিকারিকরা।
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে বহরমপুর-সাঁইথিয়া রাজ্য সড়কে কান্দি থানার গোলাহাট গ্রামের কাছে ২০ হাজার টাকার জাল নোট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের কাছ থেকে ১০টি দু’হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ত দপ্তরের অধীনে থাকা রাজ্যের প্রায় দু’হাজার ব্রিজ বা উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করা হবে বছরে চারবার। কেএমডিএ’র অধীনে থাকা উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষার জন্য ব্রিজ অ্যাডভাইসরি কমিটি তৈরি করা হয়েছে। তাদের নির্দেশেই ব্রিজের যান চলাচল বন্ধ রেখে লোড ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: তৃণমূলকে সরিয়ে পশ্চিমবঙ্গে বিজেপিকে আনার ব্যাপারে ভোটারদের দু’বার ভাবতে বললেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। তিনি বলেন, তৃণমূল কংগ্রেসের সন্ত্রাস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চায়না টাউনে স্ত্রীকে খুনের অভিযোগে ধৃত পুত্র 
স্ত্রীকে খুনের অভিযোগ ও বাবাকে খুনের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার করা ...বিশদ

10:05:05 AM

২০ অক্টোবর শুরু আইএসএল
আগামী ২০ অক্টোবর ঢাকে কাঠি পড়ছে ইন্ডিয়ান সুপার লিগের। প্রথম ...বিশদ

09:55:00 AM

নভেম্বরের প্রথম সপ্তাহে আই লিগ
 ফেডারেশনের অনুমোদিত টুর্নামেন্ট হলেও ডুরান্ড কাপের ব্যাক ড্রপে নেই এআইএফএফের ...বিশদ

09:50:00 AM

ডুরান্ড ফাইনাল:আমন্ত্রিত মুখ্যমন্ত্রী
ডুরান্ড কাপ ফাইনালের আগে শুক্রবার বিকেলে প্রায় এক ঘণ্টা সল্টলেক ...বিশদ

09:30:00 AM

ডিজিটাল মার্কেটিংয়ে কোর্স আনল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ডিজিটাল মার্কেটিংয়ের উপর কোর্স আনল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। শুক্রবার এর উপর ...বিশদ

09:30:00 AM

এসএসসি: প্রধান শিক্ষক ও শিক্ষকের পদ পূরণে আরও দ্রুত কাউন্সেলিং 
মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের চতুর্থ দফার কাউন্সেলিংয়ের বিজ্ঞপ্তি প্রকাশিত ...বিশদ

09:22:52 AM