Bartaman Patrika
দেশ
 

সব বাড়িতে পানীয় জল পৌঁছে দিতে চান মোদি
টার্গেট ২০২৪, স্বচ্ছ ভারত মিশনের ধাঁচে এবার সরকারের নতুন প্রকল্প ‘জল জীবন মিশন’

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ জুন: টার্গেট ২০২৪। অর্থাৎ পরের লোকসভা নির্বাচন। আর এই পাঁচ বছর সময়ের মধ্যেই দেশের সব বাড়িতে পানীয় জল পৌঁছে দিতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই স্বচ্ছ ভারত মিশনের ধাঁচে এবার শুরু হচ্ছে সরকারের নতুন প্রকল্প ‘জল জীবন মিশন’। কিন্তু কাজটি মোটেই সহজ নয়, বলছেন খোদ কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। কারণ সরকারি তথ্য মোতাবেক এখন দেশের মাত্র ১৮ শতাংশ বাড়িতে নলবাহিত জল পাওয়ার সুবিধা রয়েছে। অথচ ২০২৪ সালের মধ্যে তা ১০০ শতাংশ করতে চান মোদি।
এদিকে, ‘জল’ রাজ্যের বিষয়। তাই টার্গেট পূর্ণ করতে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার উপর জোর দিলেন মন্ত্রী। প্রকল্প নিয়ে প্রাথমিক আলোচনার পাশাপাশি জল সংরক্ষণ, জলের পুর্নব্যবহার ইত্যাদি নিয়ে কথা বলতে সব রাজ্যের বিভাগীয় মন্ত্রীদের আজ এক বৈঠকে ডেকেছিল কেন্দ্র। কিন্তু বিজ্ঞান ভবনের ওই বৈঠক বয়কট করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। যা ‘দুঃখজনক’ বলেই এক প্রশ্নের উত্তরে মন্তব্য করলেন মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। যদিও মন্ত্রকের পানীয় জল এবং নিকাশি বিভাগের সচিব পরমেশ্বরন আইয়ার পরে জানান, আজ পশ্চিমবঙ্গের কোনও প্রতিনিধি না এলেও আমরা সর্বদা আশাবাদী যে বাংলা পানীয় জলের কর্মসূচিতে দূরে থাকবে না। এদিনের বৈঠকে না হলেও সময় সময় সচিব তথা অফিসারস্তরে বৈঠক হবে বলেও উল্লেখ করেন তিনি।
‘স্বচ্ছ ভারত মিশনে’ গত পাঁচ বছরে প্রায় ৯০ শতাংশ সাফল্য এসেছে। খোলা জায়গায় শৌচকর্ম বন্ধ করতে রাজ্যে রাজ্যে সরকারি খরচে তৈরি হয়েছে শৌচাগার। এবার নরেন্দ্র মোদির স্বপ্ন, সব বাড়িতে নলের মাধ্য঩মে পানীয় জল। একইসঙ্গে জল সংরক্ষণ। কারণ দিন দিন মাটির নীচে জলের স্তর যেমন কমছে, একইভাবে বাড়ছে চাহিদা। তাই জোগানের ব্যবস্থা করতে রাজ্যগুলি কী উদ্যোগ নিয়েছে, কেন্দ্র কীভাবে সাহায্য করতে পারে, ইত্যাদি নিয়ে আলোচনা করতেই ডাকা হয়েছিল মন্ত্রী পর্যায়ের বৈঠক।
সেখানেই প্রাথমিকভাবে ঠিক হয়েছে, পঞ্চায়েত এবং পুরসভাকে ‘জল জীবন মিশনে’ সবচেয়ে বেশি কাজে লাগানো হবে। রাজ্যগু঩লির পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং সংক্রান্ত যে বিভাগ রয়েছে, তাদের আরও উদ্যোগ বাড়ানোর পরামর্শ দেওয়া হবে। একইসঙ্গে মানুষের মধ্যে তৈরি করা হবে সচেতনতা। জল যাতে অপচয় না হয়। প্রয়োজন মতো জল ব্যবহার এবং তার ফের ব্যবহারের উপর জোর দেওয়া হয়েছে। জলকে পানের উপযোগী করতে স্বচ্ছ এবং শুদ্ধ করার প্রক্রিয়া ব্যবস্থা বাড়ানো হবে বলে ঠিক হয়েছে। প্রাথমিক বিদ্যালয় থেকে পড়ুয়াদের জল সচেতনতা নিয়ে বিশেষ পাঠ দেওয়ার প্রস্তাবও উঠেছে।
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, পানীয় জল পৌঁছনো নিয়ে চটজলদি কোনও সমাধান সম্ভব নয়। তাই রাজ্যগুলির মতামত সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু পশ্চিমবঙ্গের মতো রাজ্য বৈঠকে না আসাটা দুঃখজনক। পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, ছত্তিশগড়ের মতো রা঩জ্যে বর্তমানে মাত্র ৫ শতাংশের মতো বাড়িতে নলবাহিত পানীয় জলের ব্যবস্থা আছে উল্লেখ করে গজেন্দ্র সিং শেখাওয়াত বলেন, এই মুহূর্তে সিকিম সবচেয়ে ভালো কাজ করছে। ওই রাজ্যের ৯৯ শতাংশ বাড়িতে নলবাহিত পানীয় জলের ব্যবস্থা রয়েছে। তাই সিকিমকে মডেল করেই এগতে চায় কেন্দ্র। জানিয়ে দেন তিনি।
12th  June, 2019
রাম মন্দির নির্মাণে অর্ডিন্যান্স আনুন প্রধানমন্ত্রী, অযোধ্যায় বললেন উদ্ধব

অযোধ্যা, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রীর সাহস আছে। সেকারণে অযোধ্যায় রাম মন্দির তৈরি করতে নরেন্দ্র মোদির অর্ডিন্যান্স আনা উচিত। তা হলে কেউ তার বিরোধিতা করতে পারবে না। রাম জন্মভূমি অযোধ্যায় দাঁড়িয়ে রবিবার এমনই মন্তব্য করলেন শিবসেনা সুপ্রিমো উদ্ধব থ্যাকারে।
বিশদ

আজ শুরু হচ্ছে সংসদের অধিবেশন
প্রধানমন্ত্রীর ডাকা সর্বদলীয় বৈঠকে একাধিক ইস্যু নিয়ে সরব হল তৃণমূল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ জুন: ‘যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় রাজ্যের উপর কেন্দ্রের অহেতুক হস্তক্ষেপ মানব না।’ রবিবার কেন্দ্রের ডাকা সর্বদলীয় বৈঠকে এই ইস্যুতেই সোচ্চার হল তৃণমূল কংগ্রেস। এরই পাশাপাশি এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের দল জানিয়ে দিয়েছে, তারা নির্বাচনী সংস্কার চায়। আজ, সোমবার থেকে শুরু হচ্ছে সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন।
বিশদ

 সুমিত্রা মহাজনের চিঠি পেয়েই মাসাজ পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নেন রেলমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জুন: নেপথ্যে রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে লেখা লোকসভার প্রাক্তন স্পিকার সুমিত্রা মহাজনের একটি চিঠি। আর কার্যত তার জেরেই চলন্ত ট্রেনে ‘হেড অ্যান্ড ফুট মাসাজ’ চালু করার মতো সিদ্ধান্ত থেকে সরে এল রেল। এমনটাই জানা গিয়েছে রেলমন্ত্রক সূত্রে।
বিশদ

কাশ্মীরকে অশান্ত করতে পাকিস্তান সহ বিভিন্ন দেশ থেকে টাকা পায় বিচ্ছিন্নতাবাদীরা, বলছে এনআইএ

নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি উত্তপ্ত করতে পাকিস্তান, আরব আমির শাহি সহ বিভিন্ন দেশ থেকে কট্টরপন্থী বিচ্ছিন্নতাবাদীদের টাকা পাঠানো হয়। কখনও সেই সাহায্য সম্পত্তি বা বিচ্ছিন্নতাবাদী নেতা-নেত্রীদের বিদেশে পড়াশুনোর খরচ হিসেবে পাঠানো হয়।
বিশদ

 নতুন ভবন পাবে গ্রামোন্নয়ন মন্ত্রক

 নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): গ্রামোন্নয়ন মন্ত্রকের জন্য আলাদা সদর দপ্তর তৈরি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ওই নতুন সদর দপ্তরে মন্ত্রকের অধীনস্থ সমস্ত দপ্তরকে এক ছাতার তলায় নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। মূলত গ্রামোন্নয়ন সংক্রান্ত বিভিন্ন প্রকল্পগুলির সাবলীল বাস্তবায়নের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

বিহারে এনসেফেলাইটিসে ১৬ দিনে মৃত্যু ৮৩ শিশুর, পরিবারপিছু ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্যের ঘোষণা নীতীশের
পরিস্থিতি খতিয়ে দেখতে যাচ্ছেন হর্ষ বর্ধন

  পাটনা ও মুজফফ্রপুর, ১৬ জুন (পিটিআই): বিহারের মুজফফ্রপুরে এনসেফেলাইটিসে শিশুদের মৃত্যু-মিছিল চলছেই। রবিবারও জেলার একটি সরকারি হাসপাতালে মারা গিয়েছে এক শিশু। এই নিয়ে গত ১৬ দিনে মৃত্যু হল ৮৩টি শিশুর। যা নিয়ে বেশ উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।
বিশদ

 কর্পোরেট-প্রেম: স্বার্থের সংঘাত নিয়ে সতর্ক করছেন বিশেষজ্ঞরা

  নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): কাজের চাপে কর্পোরেট সংস্থাগুলির শীর্ষপদে থাকা আধিকারিকদের জীবনে দম ফেলারও ফুরসত থাকে না। ব্যক্তিগত জীবনে সময় দেওয়ার জন্য প্রচুর কাঠ-খড় পোড়াতে হয় তাঁদের। কিন্তু, কর্পোরেট সংস্থার শীর্ষে থাকা দম্পতি অথবা প্রেমিক যুগলদের ক্ষেত্রে বিষয়টা আরও জটিল হয়ে পড়ে।
বিশদ

 বিয়ে না করে পড়া চালিয়ে যেতে চাওয়ায় কিশোরীকে খুনের চেষ্টা করল বাবা-দাদা

  শাহজাহানপুর,১৬ জুন: বিয়ের পিঁড়িতে বসতে চায়নি ১৫ বছরের এক নাবালিকা। এটাই ছিল তার ‘অপরাধ।’ এরপর তাকে হাত ও পা বেঁধে ছুরি দিয়ে কুপিয়ে জলে ফেলে খুনের চেষ্টা করল তার বাবা ও দাদা। মাস দু’য়েক আগে ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের শাহজাহানপুরে।
বিশদ

 পাঞ্জাব, হরিয়ানায় স্বস্তির বৃষ্টি শুরু, বিহারে তাপপ্রবাহে মৃত বেড়ে ৪৪

  চণ্ডীগড় ও পাটনা, ১৬ জুন (পিটিআই): তীব্র দাবদহ থেকে মুক্তি দিয়ে স্বস্তির বৃষ্টি নামল পাঞ্জাব ও হরিয়ানায়। গত দু’দিন ধরে এই রাজ্যের একাধিক স্থানে বৃষ্টি শুরু হয়েছে। জুন মাস এসে গেলেও বৃষ্টির দেখা না মেলায় তীব্র দাবদহের জেরে অস্বস্তিতে পড়েন সাধারণ মানুষ।
বিশদ

আমানতে সুদের হার বাড়ুক, অনুৎপাদক সম্পদ কমাতে কড়া হোক কেন্দ্র, বাজেটে চান ব্যাঙ্ককর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরে পরপর তিনবার রেপো রেট কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সাম্প্রতিকালে সেই রেট সর্বনিম্ন। তার জেরে একাধিক ব্যাঙ্ক ঋণের উপর সুদের হার কমাতে উদ্যোগ নিচ্ছে। কিন্তু সাধারণ মানুষের আমানতের উপরও তার কোপ পড়বে না তো?
বিশদ

 ছত্তিশগড়ে গ্রামবাসীকে গুলি করে হত্যা করল মাওবাদীরা

  রায়পুর, ১৬ জুন (পিটিআই): ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত সুকমা জেলায় এক গ্রামবাসীকে গুলি করে মারল সন্দেহভাজন মাওবাদীরা। শনিবার রাতে বাড়িতে ঢুকে তাঁকে ঘুমন্ত অবস্থায় তাঁকে গুলি করে মাওবাদীরা। নিহতের নাম মদকাম নন্দা (২৮)। তাঁর বাড়ি তেলেঙ্গানা-ছত্তিশগড়ের সীমান্ত ঘেঁষা একটি গ্রামে।
বিশদ

 হাতি মেরে খাচ্ছে বাঘ, বাস্তুতন্ত্র বদলে যাওয়ায় উদ্বেগ করবেট জাতীয় উদ্যানে

  নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): বাঘ এবং হাতি। সাধারণ খাদ্য-খাদক সম্পর্ক নেই এই দুই বন্য প্রজাতির মধ্যে। কিন্তু গত কয়েক বছরে উত্তরাখণ্ডের করবেট জাতীয় উদ্যানে এই বাস্তুতন্ত্র সম্পূর্ণ বদলে গিয়েছে। সেখানে বাঘের হামলায় হাতি মৃত্যুর ঘটনা ক্রমেই বেড়েছে। মূলত কমবয়সি হাতিরাই বাঘেদের শিকার হচ্ছে।
বিশদ

 উত্তরপ্রদেশে কীটনাশক খেয়ে আত্মঘাতী মা-মেয়ে

 সন্ত কবিরনগর (উত্তরপ্রদেশ), ১৬ জুন (পিটিআই): উত্তরপ্রদেশে কীটনাশক খেয়ে আত্মঘাতী হলেন মা ও মেয়ে। রবিবার ঘটনাটি ঘটেছে সন্ত কবিনগর জেলার মেহুলি গ্রামে। পুলিস জানিয়েছে, ওই গ্রামের বাসিন্দা গায়ত্রী দেবী (৪২)ও তাঁর মেয়ে খুশবু (১৬) নিজেদের বাড়িতেই কীটনাশক খেয়ে ফেলেন।
বিশদ

 মথুরা ও পানাজিতে পৃথক পথ দুর্ঘটনায় দুই পরিবারের ৮ জনের মৃত্যু

  মথুরা ও পানাজি, ১৬ জুন (পিটিআই): উত্তরপ্রদেশের মথুরা ও গোয়ার পানাজিতে পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল দুই পরিবারের আটজনের। রবিবার সকালে ঘণ্টা দুয়েকের ব্যবধানে দু’টি ঘটনা ঘটে। প্রাইভেট গাড়িতে করে যমুনা এক্সপ্রেসওয়ে ধরে আগ্রা যাচ্ছিলেন নয়ডার একটি পরিবার। গাড়িতে পরিবারের ন’জন সদস্য ছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
  রাষ্ট্রসঙ্ঘ, ১৬ জুন (পিটিআই): ইউএন মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) কর্মসূচিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর প্রশংসায় মুখর হল রাষ্ট্রসঙ্ঘ ও স্থানীয় সংগঠনগুলি। ...

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: রবিবার ওল্ড ট্রাফোর্ডে ভারতের নতুন ওপেনিং জুটি লোকেশ রাহুল ও রহিত শর্মার বিরুদ্ধে পাকিস্তান পেসারদের হতশ্রী বোলিং দেখে হতাশ ওয়াকার ইউনিস। বৃষ্টিবিঘ্নিত ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বকেয়া পুরকর জমা ও ট্রেড লাইসেন্স যাতে অনলাইনে পাওয়া যায়, সেদিকে নজর রাখতে পুরসভার অফিসারদের নির্দেশ দিল হাওড়া পুরসভার প্রশাসন। হাওড়া পুরসভা এলাকায় বকেয়া পুরকর ও ট্রেড লাইসেন্সের জন্য সাধারণ মানুষকে চরম নাকাল হতে হচ্ছে। ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: আয়-ব্যয়ের নিরিখে কোন বিশ্ববিদ্যালয়ের হাতে কত টাকা উদ্বৃত্ত রইল, বা আয়ের চেয়ে বেশি খরচ হয়ে গেল কি না, তা নিয়ে রিপোর্ট প্রকাশিত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
নোয়াপাড়ার তৃণমূল বিধায়ক সুনীল সিং ও গারুলিয়া পুরসভার ১২জন কাউন্সিলার বিজেপিতে যোগ দিলেন 

04:44:30 PM

বিশ্বকাপ: ওঃ ইন্ডিজ ৮৬/১ (২০ ওভার) 

04:36:07 PM

বহিরাগতদের আটকাতে সম্ভব হলে  ইমার্জেন্সির বাইরে গেট বসান: মুখ্যমন্ত্রী 

04:30:21 PM

চিকিৎসকদের কারও বিরুদ্ধে মামলা করা হয়নি: মুখ্যমন্ত্রী 

04:28:56 PM

হাসপাতালে নিরাপত্তা জনিত সমস্যা হলে তা দেখবেন পুলিসের এক নোডাল অফিসার: মুখ্যমন্ত্রী

04:27:00 PM

আমাদের আশা আপনি ব্যবস্থা নেবেন, মুখ্যমন্ত্রীকে বললেন জুনিয়র ডাক্তাররা 

04:26:04 PM