Bartaman Patrika
দেশ
 

বর্ষা দেরিতে ঢোকায় চাষ নিয়ে চিন্তায় কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জুন: বর্ষা দেরিতে আসায় চাষবাস নিয়ে চিন্তিত কেন্দ্র। হিসেব মতো এখনই বীজ বপনের কাজ শুরু হয়ে যাওয়ার কথা। কিন্তু আবহাওয়া দপ্তর আশার আলো না দেখানোয় কমবেশি গোটা দেশেই থমকে রয়েছে চাষবাসের কাজ। রাজ্যগুলিকে কেন্দ্রের তরফে বার্তা দেওয়া হয়েছে, একটু অপেক্ষা করে তবেই বীজ বপন করতে। কারণ বীজ বপন করার পর ঠিক মতো বৃষ্টি না হলে চাষের ক্ষতি হয়। বীজ নষ্ট হয়ে যায়। তাই সময় হয়ে গেলেও এখনই বীজ বপন না করার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে রাজ্যগুলির কাছে পর্যাপ্ত বীজ আছে কি না, তাও জেনে নেওয়া হচ্ছে।
কেন্দ্রীয় কৃষিমন্ত্রক বলছে, বৃষ্টির পরিমাণ নিয়ে সরকারের কিছুই করার নেই। ভগবানই ভরসা। একই সুরে কথা বলছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকও। দেশে যে বাঁধ রয়েছে, সেখানে পর্যাপ্ত জল রয়েছে বলে উল্লেখ করলেও জলশক্তিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত বলেন, ভগবানের কাছে প্রার্থনা করছি, বৃষ্টি ভালোভাবে হোক। নাহলে জল তো বটেই, কৃষির কাজও সমস্যায় পড়বে।
সাধারণত জুন মাসেই শুরু হয় বর্ষা। সেই মতো খরিফ মরসুমে ধান, ডাল, সয়াবিন, দানাশস্যের চাষ শুরু হয়। কিন্তু এবার এখনও পর্যন্ত খবর, বৃষ্টি হলেও, তা স্বাভাবিক হবে না। বিক্ষিপ্ত এবং ধীর গতিতে বৃষ্টি হবে। পূর্ব এবং মধ্য ভারতে কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চল, তেলেঙ্গানা, বিহার এবং ঝাড়খণ্ডে চাষের ক্ষেত্রে প্রভাব পড়বে বলেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রকের মত। তাই বর্ষা নিয়ে বেজায় চিন্তিত মন্ত্রক।
দেরিতে বৃষ্টি শুরু হলে বা পর্যাপ্ত বর্ষা না হলে পাঞ্জাব, হরিয়ানার মতো বড় জমি থাকা রাজ্যের কৃষকদের তেমন সমস্যায় পড়তে হবে না। সমস্যায় পড়বে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। তাদের উপার্জনে টান পড়তে পারে। পাশাপাশি উৎপাদন কম হওয়ার সম্ভাবনা তো রয়েইছে। গতবার খরিফ মরসুমে ১০১.৯৬ মিলিয়ন টন খাদ্যশস্য উৎপাদন হয়েছিল। ঠিক মতো বৃষ্টি নাহলে এবার তা কমবে বলেই মনে করছে কেন্দ্র। তাই জুন মাসের প্রায় অর্ধেক হতে চললেও এখনও চাষের উপযোগী বৃষ্টি শুরু না হওয়ায় মোদি সরকারের কপালে চিন্তার ভাঁজ।
12th  June, 2019
সৌদি আরবে তেল কারখানায় হামলার জের
৬ দিনে লিটার প্রতি পেট্রলের দাম বাড়ল ১ টাকা ৫৯ পয়সা, ডিজেল ১ টাকা ৩১ পয়সা 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর (পিটিআই): অগ্নিমূল্য জ্বালানির দাম। সৌদি আরবে আরামকোর তেল কারখানায় ড্রোন হামলার প্রভাব হাড়ে হাড়ে টের পাচ্ছে বিশ্ববাসী। প্রভাব পড়েছে ভারতের বাজারে। রবিবারও এখানে দাম বৃদ্ধি অব্যাহত। গত ১৭ সেপ্টেম্বর থেকে টানা ছ’দিনে ভারতে লিটার প্রতি পেট্রলের দাম বেড়েছে মোট ১ টাকা ৫৯ পয়সা। 
বিশদ

বাংলা সিনেমার ১০০ বছর থেকে কুলোর তৈরি মণ্ডপ, দিল্লির পুজোয় একটুকরো বঙ্গ 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: পুজো কিংবা পুজোর আবহের সঙ্গে বাংলা সিনেমার যোগসূত্র বহুদিনের। সত্যজিৎ রায়ের পথের পাঁচালি ছবিতে কাশবন, ইঞ্জিন থেকে ধোঁয়া ছাড়তে ছাড়তে ট্রেনের এগিয়ে চলা এবং অপু-দুর্গার দাঁড়িয়ে থাকার সেই বিখ্যাত দৃশ্যই হোক অথবা ঋতুপর্ণ ঘোষের উৎসব, বাংলা ছবির সঙ্গে অঙ্গাঙ্গীভাবেই জড়িয়ে রয়েছে দুর্গাপুজো। 
বিশদ

মহারাষ্ট্রের ভোটে বিজেপির বাজি ৩৭০ ধারা
পাক অধিকৃত কাশ্মীর তৈরিতে নেহরুকে দুষে কংগ্রেসকে তোপ অমিত শাহের 

মুম্বই, ২২ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রের ভোট-যুদ্ধে বিজেপির বাজি ৩৭০ ধারা। রবিবার মুম্বইয়ে নির্বাচনী প্রচারে নেমে কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির সাফল্য তুলে ধরে কাশ্মীর সঙ্কট নিয়ে কংগ্রেসকে একহাত নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

টাটানগর স্টেশন থেকে এটিএসের জালে আল কায়েদার জঙ্গি কলিমুদ্দিন মুজাহিরি 

রাঁচি, ২২ সেপ্টেম্বর: ভারতীয় উপমহাদেশে আল কায়েদা শাখার (একিউআইএস) সন্দেহভাজন এক জঙ্গিকে গ্রেপ্তার করল ঝাড়খণ্ড এটিএস। রবিবার রাঁচিতে পুলিস জানিয়েছে, ধৃত জঙ্গির নাম কলিমুদ্দিন মুজাহিরি। তিন বছরের বেশি সময় ধরে পালিয়ে বেড়াচ্ছিল সে। 
বিশদ

কন্যাসন্তান দিবসে মেয়ে মিরায়াকে ট্যুইটারে শুভেচ্ছা প্রিয়াঙ্কা গান্ধীর 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: রবিবার জাতীয় কন্যাসন্তান দিবস। সেই উপলক্ষে নিজের মেয়েকে শুভেচ্ছা জানাতে ট্যুইটারকে বেছে নিলেন বিশিষ্ট ব্যক্তিত্বরা। এদিন সকালেই সোশ্যাল মিডিয়ায় মেয়ে মিরায়ার ছবি দিয়ে তাঁকে শুভেচ্ছাবার্তা জানান কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ওয়াধেরা। 
বিশদ

ঐতিহাসিক সিদ্ধান্ত, প্রশংসা আদিত্যনাথের
কর্পোরেট কর ছাড়ের প্রভাব পড়বে না আইটিতে, লাভবান হবে ব্যাঙ্কিং-এফএমসিজি সেক্টর: রিপোর্ট 

নয়াদিল্লি, ও লখনউ, ২২ সেপ্টেম্বর (পিটিআই): অর্থনীতিকে চাঙ্গা করতে কর্পোরেট কর কমানোর মতো ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু,৪৮ ঘণ্টা পরও বিষয়টি নিয়ে দ্বিধাবিভক্ত শিল্পপতি-অর্থনীতিবিদরা। 
বিশদ

খরচ চালাতে না পেরে ২০ দিনের যমজ কন্যাকে পুকুরে ডুবিয়ে মারল বাবা-মা 

মুজফ্ফরনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জাতীয় কন্যাসন্তান দিবসে নবজাতক কন্যাদের খুনের অভিযোগ উঠল উত্তরপ্রদেশে। খরচ চালাতে না পেরেই তারা একাজ করেছেন বলে খবর। ঘটনায় রবিবার ওয়াসিম এবং তার স্ত্রী নাজমাকে গ্রেপ্তার করেছে পুলিস। 
বিশদ

দান্তেওয়াড়া বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন আজ
মাওবাদী হামলায় হত দুই প্রাক্তন বিধায়কের স্ত্রীদের নিয়ে সম্মুখ সমরে বিজেপি-কংগ্রেস 

রায়পুর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): মহেন্দ্র কর্মা এবং ভীমা মাণ্ডবী। মাওবাদী অধ্যুষিত দান্তেওয়াড়ার দুই প্রাক্তন বিধায়ক। প্রথমজন কংগ্রেসের এবং দ্বিতীয়জন বিজেপির। দুই যুযুধান শিবিরের হলেও দু’জনের মধ্যে মিল রয়েছে একটা। দু’জনেই প্রাণ হারিয়েছেন মাওবাদী হামলায়। 
বিশদ

ভারতে প্রয়োজনীয় জ্বালানির অভাব হবে না, আশ্বাস সৌদির 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জঙ্গি হামলায় সৌদির তেলভাণ্ডার পুড়লেও ভারতে জ্বালানির অভাব হবে না। রবিবার এক বিশেষ সাক্ষাৎকারে এমনই আশ্বাস দিলেন দিল্লিতে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ডঃ সৌদ বিন মহম্মদ আলি সাতি।  
বিশদ

জম্মু সীমান্তে ধৃত পাক নাগরিক
ছুটির দিনে অস্থায়ী বাজার বসল শ্রীনগরে, কেনাকাটা করতে ভিড় 

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়। 
বিশদ

অন্ধ্রপ্রদেশে পুলিসের সঙ্গে সংঘর্ষে হত ২ মহিলা সহ ৩ মাওবাদী 

অমরাবতী (অন্ধ্রপ্রদেশ), ২২ সেপ্টেম্বর (পিটিআই): পুলিসের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল তিন মাওবাদীর। তাদের মধ্যে দু’জন মহিলা। রবিবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম জেলার ওড়িশা সীমান্তবর্তী এলাকায়।  
বিশদ

বৃহত্তম নিয়োগের প্রক্রিয়ায় ১০ হাজার ৫০০-র বেশি চাকরি হল আরপিএফে 

মুম্বই, ২২ সেপ্টেম্বর (পিটিআই): বৃহত্তম নিয়োগ প্রক্রিয়া রেলওয়ে প্রোটেকশন ফোর্সে (আরপিএফ)। চাকরি হল ১০ হাজার ৫০০-র বেশি। উল্লেখযোগ্য বিষয়, কনস্টেবল হিসেবে শূন্যপদের প্রায় ৫০ শতাংশে চাকরি হল মহিলাদের। একথা জানিয়েছেন রেলের এক শীর্ষ কর্তা। 
বিশদ

এলাহাবাদ রওনা সিট ও অভিযোগকারিণীর
চিন্ময়ানন্দ মামলা

শাহজাহানপুর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): ধর্ষণে অভিযুক্ত বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে সাক্ষ্য দিতে এলাহাবাদ রওনা দিলেন অভিযোগকারী তরুণী। সোমবার এলাহাবাদ হাইকোর্টে হাজিরা দেওয়ার কথা রয়েছে তাঁর। 
বিশদ

১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধ থেকে শিক্ষা নেওয়া উচিত পাকিস্তানের: রাজনাথ 

পাটনা, ২২ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানকে ফের একহাত নিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রবিবার পাটনায় বিজেপির ‘জন জাগরণ সভা’র সূচনা করে তিনি। সেখানে রাজনাথ বলেন, ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধ থেকে শিক্ষা নেওয়া উচিত পাকিস্তানের। তারা যেন ওই ভুল দ্বিতীয়বার না করে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ...

অমিত চৌধুরী, হরিপাল, হরিপাল থানার নালিকুল বড়গাছিয়া সিংহরায় বাড়ির পুজো এই বছর ২৮৭ বছরে পদার্পণ করল। একচালা চার হাতের অভয়া দুর্গা প্রতিমা, সবুজ রঙের মহিষাসুর ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

হিউস্টন, ২২ সেপ্টেম্বর: অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার নির্ঘণ্টও রয়েছে। কিন্তু মার্কিন সফর চলাকালীন প্রধানমন্ত্রী মোদির পাতে থাকছে কী কী পদ? খাবার-দাবার নিয়ে প্রধানমন্ত্রী নিজে বিশেষ কোনও অনুরোধ করেননি। তাঁর খাবার তৈরির দায়িত্বে থাকছেন শেফ কিরণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতা পুলিসে চাকরির নামে প্রতারণার অভিযোগে ধৃত প্রাক্তন কনস্টেবল 
কলকাতা পুলিসে চাকরি দেওয়ার নামে প্রতারণার ঘটনায় আরও একজনকে গ্রেপ্তার ...বিশদ

10:28:14 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, সোমবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:10:01 AM

মাদাম তুসোতে এবার রণবীরের মূর্তি 
লন্ডনে মাদাম তুসোর মোমের মিউজিয়ামে এবার দেখা যাবে রণবীর সিংকে। ...বিশদ

09:49:25 AM

যাদবপুর কাণ্ড: আজ মিছিল এবিভিপির 
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে হেনস্তার প্রতিবাদে আজ, সোমবার ...বিশদ

09:28:28 AM

আজ রাজ্য মন্ত্রিসভার বৈঠক 
আজ, সোমবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট ...বিশদ

09:10:43 AM

পর্যটন মন্ত্রকের উদ্যোগে আজ থেকে চাকরির মেলা 
আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন ...বিশদ

08:57:05 AM