Bartaman Patrika
দেশ
 

গ্রাহক ঠকানো রুখতে আইন
কঠোর করছে কেন্দ্রীয় সরকার 

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৩ আগস্ট: দুটি সিদ্ধ ডিমের দাম ১৭০০ টাকা। একজোড়া পাকা কলা মাত্র ৪৪২ টাকা। হোটেল রেস্তরাঁর এই দামের খবর শুনে চক্ষু চড়কগাছ কেন্দ্রের। তাই গ্রাহক ঠকানো রুখতে নতুন ‘কনজিউমার প্রোটেকশন আইন’ সামনে রেখে উদ্যোগ বাড়াচ্ছে সরকার। সার্ভিস চার্জের নামে কোন পরিষেবার জন্য কত টাকা নেওয়া হচ্ছে, তা এবার থেকে হোটেল, রেস্তরাঁকে স্পষ্ট করতে হবে বলেই আজ জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়কমন্ত্রী রামবিলাস পাসোয়ান।
নতুন আইনবলে কেবল জেলা, রাজ্য বা জাতীয়স্তরের কনজিউমার কমিশনই নয়, সিসিপিএ অর্থাৎ সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি গড়ে যেকোনও লোকঠকানো মামলায় কোনও অভিযোগ ছাড়াই নিজে থেকে (স্যুয়োমোটো) মামলার সুযোগ রাখা হয়েছে। রাজ্যগুলির সঙ্গে কথা বলে লোকঠকানো আটকাতে উদ্যোগ নিচ্ছে মোদি সরকার। এ ব্যাপারে সব রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখছেন কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ান।
মুম্বই এবং চণ্ডীগড়ের দুই হোটেল, রেস্তরাঁয় খাবারের চক্ষু চড়কগাছ দাম দেখে খোদ কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান আজ বললেন, এসব হচ্ছেটা কী! যত বড় তারকাখচিত হোটেল বা রেস্তরাঁই হোক, তা বলে এই দাম হতে পারে নাকি? জনতাকে এভাবে ঠকালে সরকার মোটেই চুপ করে বসে থাকবে না বলেই স্পষ্ট করে দিলেন তিনি। মন্ত্রকের তাবড় অফিসারদের ডেকে বৈঠক করলেন পাসোয়ান। কথা বললেন, সংশ্লিষ্ট দুই রাজ্যের সঙ্গেও। তারপরই সাংবাদিকদের ডেকে জানিয়ে দিলেন, সংসদে এখন কনজিউমার প্রোটেকশন সংশোধনী বিল পাশ হয়েছে। রাষ্ট্রপতি গত ৯ আগস্ট তাতে সই করেছেন। ফলে ওই আইনবলে এখন থেকে যারাই মানুষকে ঠকাবে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। কেউ ছাড় পাবে না।
কেবল হোটেল, রেস্তরাঁই নয়। কোনও পণ্যের বাড়তি দামের পাশাপাশি সেই পণ্য সম্পর্কে বিভ্রান্তিমূলক প্রচার করলেও প্রস্তুতকারক সংস্থার যাবজ্জীবন সাজা হতে পারে। পাশাপাশি কোনও সেলিব্রেটি কোনও পণ্যের বিজ্ঞাপন করলেও সর্বদা সতর্ক থাকতে হবে। কোনও বিভ্রান্তিকর বিজ্ঞাপনের দায়ে প্রস্তুতকারকের বলে দেওয়া বক্তব্যের বাইরে বিজ্ঞাপনকে চমকপ্রদ করতে ওই সেলিব্রেটি যদি নিজে থেকে কোনও কিছু বলেন, তাহলে তাঁরও জরিমানা হবে। পাসোয়ান বলেন, বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন করার অপরাধে ওই সেলিব্রেটির উপর এক বছরের জন্য কোনও পণ্যের প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হবে। সঙ্গে ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা।
মুম্বইয়ের একটি হোটেলে এক গ্রাহকের থেকে দুটি সিদ্ধ ডিমের জন্য ১৭০০ টাকার বিল ধরিয়ে দেওয়া হয়েছে বলে খবর। একইভাবে চণ্ডীগড়ে একজোড়া কলার জন্য দাম ধরা হয়েছে ৪৪২ টাকা। বিষয়টিতে বিস্ময় প্রকাশ করে রামবিলাস পাসোয়ান এদিন বলেন, প্রাথমিকভাবে হোটেল থেকে বলা হয়েছে, দামের সঙ্গে সার্ভিস চার্জ নেওয়া হয়েছে। কিন্তু সেটাও এত হতে পারে নাকি! বিস্ময় প্রকাশ করেন পাসোয়ান।
বলেন, শীতাতপ ব্যবস্থার জন্য কত, চেয়ার টেবিলে বসার সুযোগ দেওয়ার জন্য কত, আলোর ব্যবস্থা দেওয়ার জন্য কত… এরকম কোন পরিষেবার জন্য কত টাকা নেওয়া হচ্ছে, হোটেল, রেস্তরাঁকে এবার থেকে তা স্পষ্ট করতে হবে। বিল দেওয়ার আগে কোন জিনিসের দাম কত, তা জানাতে হবে শুধু নয়, কেন ওই দাম তার ব্যাখ্যা দিতে হবে। যেসব পণ্যের গায়ে এমআরপি অর্থাৎ ম্যাক্সিমাম রিটেল প্রাইস লেখা থাকবে, তার চেয়ে কেউ বেশি দাম নিতে পারবে না। জানিয়ে দেন পাসোয়ান। কোনওভাবে লোক ঠকালে নতুন উপভোক্তা কমিশনে এবার থেকে ঘরে বসেই গ্রাহকরা অভিযোগ দায়ের করতে পারবেন।  
14th  August, 2019
পরমাণু অস্ত্র ব্যবহারে
পিছপা হব না: রাজনাথ
উস্কানি দিলে ছেড়ে কথা বলবে না ভারত

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৬ আগস্ট: এখনও পর্যন্ত ভারত পরমাণু অস্ত্র আগে ব্যবহার না করার নীতিতেই অটল। কিন্তু আগামীদিনে পরিস্থিতি কী হবে সেটা এখন বলা যায় না। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের এই মন্তব্য ঘিরে আজ তীব্র জল্পনা তৈরি হয়েছে।
বিশদ

17th  August, 2019
বাজপেয়ির প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন
করে কাশ্মীর ইস্যুতে খোঁচা মমতার

 কলকাতা ও নয়াদিল্লি, ১৬ আগস্ট (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ির প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জ্ঞাপন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে বাজপেয়ির কাশ্মীর-নীতির উল্লেখ করে ট্যুইটারে খোঁচাও দিলেন তিনি। গত বছর ১৬ আগস্ট ৯৩ বছর বয়সে প্রয়াত হয়েছিলেন বাজপেয়ি।
বিশদ

17th  August, 2019
রাজনৈতিক রেষারেষি ছেড়ে কাজের
প্রতিযোগিতায় নামুন, মোদিকে মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্র মোদির নাম না করে তাঁকে কাজের প্রতিযোগিতায় নামার আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে রেষারেষি, হিংসা বন্ধ করার কথাও বলেন তিনি। মমতা বলেন, আমরা কেউ হিংসা, অশান্তির প্রতিযোগিতায় নেই। আসুন, আমরা কাজের প্রতিযোগিতা করি।
বিশদ

17th  August, 2019
 জনবিস্ফোরণ নিয়ে উদ্বেগ প্রকাশ
তিন বাহিনীর মাথায় চিফ অব ডিফেন্স স্টাফ,
স্বাধীনতা দিবসে ঘোষণা প্রধানমন্ত্রী মোদির

 নয়াদিল্লি, ১৬ আগস্ট: কার্গিল যুদ্ধের সময়ই প্রযোজনীয়তা বোঝা গিয়েছিল। ২০ বছর পর আবার ভারত-পাক সম্পর্ক সংঘাতের আবহে সেই সুপারিশকে স্বীকৃতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিন বাহিনীর মধ্যে সমন্বয় সাধনে নতুন পদ সৃষ্টির সিদ্ধান্ত ঘোষণা করলেন তিনি। বিশদ

17th  August, 2019
বিজ্ঞাপনে প্রধানমন্ত্রীর ছবির পাশেই জায়গা পেল ধর্ষণে অভিযুক্ত বিধায়ক কুলদীপ সেনগার

 উন্নাও, ১৬ আগস্ট (পিটিআই): স্বাধীনতা দিবসে উত্তরপ্রদেশের এক পঞ্চায়েতের বিজ্ঞাপনের ছবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে দেখা গেল উন্নাওয়ের ধর্ষণকাণ্ডে অভিযুক্ত বিধায়ক কুলদীপ সিং সেনগারকে। এলাকার এক স্থানীয় সংবাদমাধ্যমে উঙ্গু নগর পঞ্চায়েতের তরফে এক বিজ্ঞাপন প্রকাশ করা হয়।
বিশদ

17th  August, 2019
কেরলে বৃষ্টি থেকে আপাত
মুক্তি, মৃতের সংখ্যা বেড়ে ১১১

রাজস্থানে ভোগান্তি, গুজরাত, মধ্যপ্রদেশে আপাত স্বস্তি

 নয়াদিল্লি, ১৬ আগস্ট (পিটিআই): কেরলে শুক্রবার বৃষ্টির প্রকোপ বেশ কিছুটা কমেছে। এই নিয়ে টানা দু’দিন কেরলের বেশ কয়েকটি জায়গা বৃষ্টির তাণ্ডব থেকে কিছুটা মুক্তি পেল। তবে ধসের জেরে মালাপ্পুরম এবং ওয়েনাড় বেশ ক্ষতিগ্রস্ত। সেখান থেকে সম্প্রতি আরও কয়েকটি মৃতদেহ উদ্ধার করা হয়।
বিশদ

17th  August, 2019
স্বাধীনতা দিবসে সংঘর্ষবিরতি লঙ্ঘন,
ভারতের পাল্টা জবাবে মৃত্যু ৩ পাক সেনার

 শ্রীনগর ও ইসলামাবাদ, ১৬ আগস্ট: সংঘর্ষবিরতি লঙ্ঘনের জন্য ভারতের স্বাধীনতা দিবসকে বেছে নিল পাকিস্তান। যোগ্য জবাব দিল ভারতীয় সেনাও। বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের উরি এবং রাজৌরি সেক্টরে নিয়ন্ত্রণরেখায় দু’পক্ষের গুলি বিনিময়ে মৃত্যু হয়েছে তিনজন পাক সেনার।
বিশদ

17th  August, 2019
কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হতে
আরও কিছুটা সময় দিল সুপ্রিম কোর্ট

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ আগস্ট: কাশ্মীরের টেলিফান, ইন্টারনেট ব্যবস্থা স্বাভাবিক হতে কেন্দ্রকে আরও কিছুদিন সময় দিল সুপ্রিম কোর্ট। মোদি সরকারের পক্ষেও শীর্ষ আদালতে দেশের অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল জানিয়ে দিলেন, শীঘ্রই কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।
বিশদ

17th  August, 2019
মোদির স্বাধীনতা দিবসের ভাষণের প্রশংসা
করেও খোঁচা দিতে ছাড়ল না কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ আগস্ট: স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রীর ভাষণের অংশ নিয়ে নরেন্দ্র মোদির প্রশংসার পাশাপাশি কটাক্ষও করলেন বিশিষ্ট কংগ্রেস নেতা পি চিদম্বরম। পরে দলের সাংবাদিক সম্মেলনেও বিষয়টিকে সমর্থন করা হল।
বিশদ

17th  August, 2019
 দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস কি এবার দিল্লি
থেকে কাটরা পর্যন্ত চালানো হবে, জল্পনা তুঙ্গে

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ আগস্ট: দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস কি এবার জম্মুতে চালানো হবে? দিল্লি থেকে কাটরা রুটে দেশের এই প্রথম সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল রানকে কেন্দ্র করে জল্পনা তুঙ্গে উঠেছে। গতকালই লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বন্দে ভারত এক্সপ্রেসের কথা উল্লেখ করেছেন।
বিশদ

17th  August, 2019
  পহেলু খান খুন মামলার রায়কে বেদনাদায়ক বললেন প্রিয়াঙ্কা, রাজস্থান সরকারকে দুষলেন মায়াবতী

 নয়াদিল্লি ও লখনউ, ১৬ আগস্ট (পিটিআই): পহেলু খানকে পিটিয়ে খুনে অভিযুক্তদের প্রমাণাভাবে বেকসুর ঘোষণা করেছে নিম্ন আদালত। সেই রায়কে শুক্রবার বেদনাদায়ক বলে মন্তব্য করলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। গণপিটুনি রুখতে রাজস্থানের কংগ্রেস সরকার একটি নতুন আইন এনেছে। বিশদ

17th  August, 2019
অযোধ্যা মামলা
বিতর্কিত জমিতে ছিল হিন্দু দেবতাদের
ছবি, দাবি রামলালার আইনজীবীর

 নয়াদিল্লি, ১৬ আগস্ট (পিটিআই): অযোধ্যা মামলায় ফের নতুন মোড়। রাম জন্মভূমি-বাবরি মসজিদের বিতর্কিত জমিতে হিন্দু দেবতাদের একাধিক ছবি পাওয়া গিয়েছে। শুক্রবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে এমনই দাবি করলেন রামলালা বিরাজমানের আইনজীবী সি এস বৈদ্যনাথন। বিশদ

17th  August, 2019
  জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে মোদির মন্তব্যকে সাধুবাদ জানাল শিবসেনা

 মুম্বই, ১৬ আগস্ট (পিটিআই): দেশের জনসংখ্যা নিয়ে মোদির বক্তব্যকে সমর্থন জানাল শিবসেনা। স্বাধীনতা দিবসের ভাষণে দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখতে ছোট পরিবারের পক্ষে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশদ

17th  August, 2019
  তেলেঙ্গানার চিটফান্ড সংস্থার ৩০০ কোটি টাকার সম্পত্তি অ্যাটাচ ইডি’র

 নয়াদিল্লি, ১৬ আগস্ট (পিটিআই): তেলেঙ্গানার এক চিটফান্ড সংস্থার আর্থিক দুর্নীতির তদন্তে ৩০০ কোটি টাকার সম্পত্তির দখল নিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এক বিবৃতি দিয়ে শুক্রবার একথা জানিয়েছে তারা। জানা গিয়েছে, ওই বিপুল পরিমাণ সম্পত্তি রয়েছে প্রোমোটার নওহিরা শেখের নামে। বিশদ

17th  August, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

সংবাদদাতা, বসিরহাট: ভ্যাপসা গুমোট গরমের শেষে একটানা বৃষ্টির স্বস্তি এখন অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে বসিরহাট পুরসভা এলাকায়। বেশিরভাগ ওয়ার্ডের রাস্তাঘাট, ঘরবাড়ি জলের তলায়। বাসিন্দাদের অভিযোগ, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM