Bartaman Patrika
দেশ
 

স্বাধীনতা দিবসে হামলার ছক রুখতে
কড়া প্রহরায় মুড়ে ফেলা হয়েছে দিল্লিকে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ আগস্ট: ছদ্মবেশে মানুষের সঙ্গে মিশে থেকে হামলার ছক ভণ্ডুল করা তো বটেই, আকাশপথে কোনওভাবে যাতে হামলা না হয়, তারই লক্ষ্যে স্বাধীনতা দিবস উপলক্ষে কড়া প্রহরায় দিল্লি। রাজধানীর রাস্তার দেওয়ালে দেওয়ালে সন্দেহজনক সন্ত্রাসবাদীদের ছবি সহ নামের পোস্টার লাগানোর পাশাপাশি আকাশে কোনও ড্রোন উড়ছে কি না, তা নিয়ে বাড়তি নজর রাখা হচ্ছে। মাটিতে প্রস্তুত দিল্লি পুলিসের বিশেষ মোটরসাইকেল স্কোয়াড। মোড়ে মোড়ে চলছে চেকিং। লালকেল্লার আশেপাশে ঘোরাফেরা করা ব্যক্তির মুখের ছবি স্ক্যান করার জন্য লাগানো হয়েছে বিশেষ সিসিটিভি। যেখানে সন্দেহভাজনের সঙ্গে ছবি মিলে গেলেই সঙ্গে সঙ্গে সতর্ক হতে পারে পুলিস। সব মিলিয়ে দিল্লি পুলিসের ২০ হাজার কর্মীকে নিরাপত্তার কাজে লাগানো হয়েছে।
রাত বাড়তেই বন্ধ করে দেওয়া হয়েছে দিল্লির লাগোয়া হরিয়ানা, উত্তররপ্রদেশ সীমান্ত। সাদা পোশাকের পাশাপাশি অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র নিয়ে নিরাপত্তারক্ষীরা প্রস্তত যেকোনও ধরনের হামলা মোকাবিলার। লালকেল্লা থেকে রাইসিনা হিলের রাষ্ট্রপতি ভবন পর্যন্ত গোটা রাস্তা মুড়ে দেওয়া হয়েছে সিসিটিভি ক্যামেরায়। উল্লেখিত পথের দুধারে উঁচু বাড়ির ছাদে মজুত পুলিস। নিরাপত্তারক্ষী। এনএসজি, স্পেশাল ওয়েপেনস অ্যান্ড ট্যাকটিক্স কমান্ডোদের নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে লালকেল্লা। স্নিফার ডগ মুহূ মুহূ শুঁকে যাচ্ছে লালকেল্লার প্রাচীর, যেখানে আগামীকাল সকাল সাতটায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধাননমন্ত্রী নরেন্দ্র মোদি।
রিমোট চালিত কোনও ড্রোন, প্যারা গ্লাইডার, মাই঩ক্রো লাইট এয়ারক্রাফটস, হট এয়ার বেলুন, প্যারা মোটরের মতো কোনও উড়ান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে দিল্লির আকাশে। আগামীকাল স্বাধীনতা দিবসের দিন রাজধানীর কোথাও এ ধরনের কিছু নজরে এলেই সঙ্গে সঙ্গে খবর যাবে নর্থ ব্লকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অফিসে। দ্রুত সেই ড্রোন নামিয়ে দেওয়ার ব্যবস্থার পাশাপাশি যারা ওড়াবেন, তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে বলেই ঠিক হয়েছে।
এমনিতে স্বাধীনতা দিবসে কড়াকড়ি থাকেই। তার ওপর কাশ্মীরে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর প্রথম স্বাধীনতা দিবস পালন। তাই নিরাপত্তার বহুস্তরে মুড়ে দেওয়া হয়েছে রাজধানী দিল্লি। তবে সাধারণ মানুষের মনে যাতে অহেতুক কোনও আতঙ্কের সঞ্চার না হয়, সেকথা মাথায় রেখে পরিবেশ স্বাভাবিক রাখারই চেষ্টা চলছে। দিল্লির মেট্রো সার্ভিস অন্যবার ১৫ আগস্ট প্রায় বন্ধই করে দেওয়া হলেও এবার তা হচ্ছে না। আগামীকাল স্বাধীনতা দিবসের পাশাপাশি রাখী বন্ধন উৎসব। সেকথা মাথায় রেখেই এই ব্যবস্থা। তবে কিছু নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে মেট্রোস্টেশন সংলগ্ন পার্কিং আজ সকাল থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে। আগামীকাল দুপুর দুটোর পর তা খুলবে।
15th  August, 2019
আজ মঙ্গলবার চাঁদের কক্ষপথে
প্রবেশ করতে চলেছে চন্দ্রযান-২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘আই এম ডুইং গ্রেট’। সোমবার ট্যুইট বার্তায় ভারত তথা পৃথিবীবাসীকে এই বার্তাই দিল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র প্রেরিত চন্দ্রযান-২। সোমবার ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর ট্যুইটার পেজে চন্দ্রযান-২’র এই ট্যুইটকে ঘিরে গোটা বিশ্বে আগ্রহ তুঙ্গে উঠেছে।
বিশদ

মোদি সরকারের উপর পরোক্ষে চাপ সঙ্ঘের
সংরক্ষণ কি আদৌ প্রয়োজন,
ভাগবতের মন্তব্যে তোলপাড়

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ আগস্ট: সংরক্ষণ নিয়ে তোলপাড় জাতীয় রাজনীতি। গতকাল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রধান সরসঙ্ঘচালক মোহন ভাগবত ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটিতে আয়োজিত অনুষ্ঠানে বলেছেন, সংরক্ষণ নিয়ে বিস্তারিত আলোচনা হওয়া প্রয়োজন। 
বিশদ

 চলতি সপ্তাহেই বিদেশ সফরে মোদি

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): চলতি সপ্তাহে কূটনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথমে ফ্রান্স। পরে সংযুক্ত আরব আমিরশাহি এবং বাহরিন। বরাবরই পাকিস্তানের ঘনিষ্ঠ আরব আমিরশাহি এবং বাহরিন।
বিশদ

গিলানিকে নেট সংযোগ, সাসপেন্ড ২ আধিকারিক
কাশ্মীরে খুলল স্কুল, শিক্ষকরা
এলেও দেখা মিলল না পড়ুয়াদের

শ্রীনগর ও নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): নিষেধাজ্ঞা শিথিল হয়েছে। খুলেছে স্কুল। সকাল সকাল কাজে গিয়েছেন শিক্ষকরাও। শুধু এল না ছাত্রছাত্রীরা। সোমবার এই ছবি দেখা গেল কাশ্মীরের সর্বত্র। একমাত্র বেমিনার পুলিস পাবলিক স্কুল এবং কয়েকটি কেন্দ্রীয় বিদ্যালয়ে হাতেগোনা পড়ুয়াদের উপস্থিতি চোখে পড়েছে। তবে এগুলি সবই সরকারি স্কুল।
বিশদ

 জেটলিকে এইমসে দেখতে গেলেন আদবানি, নাকভি

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): এখনও ভেন্টিলেশনে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সোমবার তাঁকে দেখতে এইমসে গেলেন প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। আদবানির সঙ্গে ছিলেন তাঁর কন্যা প্রতিভা।
বিশদ

 অমিত শাহ, দোভাল ও আইবি প্রধানের জরুরি বৈঠক, কাশ্মীর নিয়ে ফের বড় ঘোষণার জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ আগস্ট: হঠাৎ উচ্চপর্যায়ের বৈঠক মোদি সরকারের অন্যতম নীতি নির্ধারকদের মধ্যে? বিষয় কাশ্মীর। ৩৭০ নং ধারা অবলুপ্তির পর প্রায় ১০ দিন থমথমে এবং প্রায় গৃহবন্দী কাশ্মীরে কাটিয়ে এসে শুক্রবার রাতে দিল্লি ফেরেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।
বিশদ

খরস্রোতা নদী থেকে দুঃসাহসিক উদ্ধার অভিযান বায়ুসেনার

জম্মু, ১৯ আগস্ট: খরস্রোতা নদী থেকে দুঃসাহসিক উদ্ধারকাজ চালাল বায়ুসেনা। জম্মু ও কাশ্মীরের তায়ি নদীতে মাছ ধরতে নেমেছিলেন চারজন। ভারী বৃষ্টিতে হঠাৎ করে জলস্তর বেড়ে গিয়ে বিপদের মুখে পড়েন তাঁরা। দু’জন কোনওক্রমে সাঁতরে পারে গিয়ে ওঠেন।
বিশদ

ভারী বৃষ্টি, হড়পা বান, ধসে
বিপর্যস্ত উত্তর ভারতের রাজ্যগুলি
বাড়ছে মৃতের সংখ্যা 

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): ভারী বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারতের বিভিন্ন রাজ্য। সামনে আসছে একের পর এক প্রাণহানির ঘটনা। নিখোঁজের সংখ্যাও ক্রমেই বাড়ছে। ধসের কারণে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে বহু এলাকার সঙ্গে।
বিশদ

 প্রয়াত বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র, শোক মমতার

পাটনা ও কলকাতা, ১৯ আগস্ট: দীর্ঘ রোগভোগের পর সোমবার শেষনিঃশ্বাস ত্যাগ করলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র (৮২)। দিল্লির এক হাসপাতালে দীর্ঘদিন ধরে তাঁর ক্যান্সারের চিকিৎসা চলছিল। এদিন সকালে সেখানেই মারা যান জগন্নাথ মিশ্র। ‘ডক্টর সাহিব’ বলে পরিচিত ছিলেন তিনি।
বিশদ

 আজ রাজীব গান্ধীর ৭৫ বছরের জন্মদিনকে সামনে রেখে দলকে চাঙ্গা করতে চাইছে কং হাইকমান্ড

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ আগস্ট: প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৫ বছরের জন্মদিনকে সামনে রেখে দলকে নতুন করে চাঙ্গা করতে চাইছে কংগ্রেস। একইসঙ্গে নতুন এবং আধুনিক ভারত গড়ার অন্যতম কারিগর রাজীব গান্ধীই, এই মর্মে প্রচার তুলে ধরে বর্তমান মোদি সরকারকেও চাপে ফেলতে চাইছে সোনিয়া গান্ধীর দল।
বিশদ

 প্রাক্তন এমপিদের এক সপ্তাহের মধ্যে বাংলো খালি করার নির্দেশ

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): প্রাক্তন সাংসদদের এক সপ্তাহের মধ্যে ঘর ফাঁকা করে দিতে নির্দেশ দিল লোকসভার প্যানেল। লোকসভার হাউজিং কমিটির চেয়ারম্যান সি আর পাতিল জানান, সোমবার এই প্যানেলের বৈঠক ছিল। সেখানেই ঠিক হয়েছে তিনদিনের মধ্যে বিদ্যুৎ, জল ও গ্যাসের সংযোগ ছিন্ন করে দেওয়া হবে।
বিশদ

‘বিশ্বের কারও সর্বোচ্চ আদালতের রায়ে রাজনীতির রং চড়ানো উচিত নয়’
গুরু রবিদাস মন্দির মামলায় জানাল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): সুপ্রিম কোর্টের নির্দেশে তুঘলকাবাদের গুরু রবিদাস মন্দির ভেঙে দিয়েছিল দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি (ডিডিএ)। তারপরই রবিদাস সম্প্রদায়ের সদস্যদের বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পাঞ্জাব, হরিয়ানা। আঁচ পড়ে রাজধানী দিল্লিতেও। শুরু হয় রাজনৈতিক তরজাও।
বিশদ

ফের প্রশ্নের মুখে যোগী-রাজ্যের আইনশৃঙ্খলা
তিন তালাক না মানায় স্ত্রীকে মেরে পুড়িয়ে দিল স্বামী

শ্রাবস্তী, ১৯ আগস্ট (পিটিআই): তালাক, তালাক, তালাক- এখন শাস্তিযোগ্য অপরাধ। দ্বিতীয়বার ক্ষমতায় এসেই নতুন আইন করেছে মোদি সরকার। কিন্তু মুসলিম মহিলারা রয়ে গিয়েছেন সেই তিমিরেই।
বিশদ

রাজ থ্যাকারেকে নোটিস
এয়ার ইন্ডিয়ার বিমান ক্রয় নিয়ে অনিয়মের অভিযোগে চিদম্বরমকে সমন পাঠাল ইডি

নয়াদিল্লি, ১৯ আগস্ট: এয়ারসেল-ম্যাক্সিস, আইএনএক্স ও আয় বর্হিভূত সম্পত্তি সহ একাধিক মামলায় জর্জরিত প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। এবার এয়ার ইন্ডিয়ার ১১১টি বিমান কেনা নিয়ে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ ওঠায় তাঁকে সমন পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আগামী ২৩ আগস্ট তাঁকে তদন্তের জন্য ডেকে পাঠিয়েছে ইডি।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের নিয়ে যে শিক্ষক দিবস পালিত হতো, এ বছর তা হবে না। পশ্চিমবঙ্গ রাজ্য শিশু শিক্ষা মিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য পঞ্চায়েত দপ্তরই ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা থানার চাষিবাড়ে কেঠিয়া নদীর জলে তলিয়ে যাওয়া জাহাঙ্গির শা-র(১৩) দেহ সোমবার উদ্ধার হল। এদিন সকালে ঘটনাস্থল থেকেই ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের জওয়ানরা জাহাঙ্গিরের দেহটি উদ্ধা করেন।  ...

সুকান্ত বসু, কলকাতা: মেয়েকে যৌন হয়রানি ও মারধরের অভিযোগ আদালতে অস্বীকার করলেন স্বয়ং মা। দীর্ঘ ১৭ বছর পর সাক্ষ্য দিতে এসে তিনি বলেন, তাঁর মেয়ের উপর এই ধরনের কোনও ঘটনাই ঘটেনি। তাই তাঁকে সাক্ষ্য দেওয়া থেকে অব্যাহতি দেওয়া হোক। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:35:53 AM

 আজ কর্ণাটক মন্ত্রিসভার সম্প্রসারণ
 মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন গত ২৬ জুলাই। তারপর থেকে একা ...বিশদ

08:30:00 AM

এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না
 

শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের ...বিশদ

08:29:00 AM

ভারত-পাক উত্তেজনা, ইসলামাবাদ সফর বাতিল করলেন সস্ত্রীক উইলিয়াম
 

ভারত-পাকিস্তানের মধ্যে তিক্ততার আঁচ পড়ল ব্রিটেনের রাজপরিবারে। প্রস্তাবিত পাকিস্তান সফর ...বিশদ

08:25:00 AM

অযোধ্যায় রামমন্দির হলে সোনার ইট দেওয়ার প্রতিশ্রুতি মুঘল বংশধরের 
অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হওয়া উচিত। এই বক্তব্য যুবরাজ হাবিবুদ্দিন ...বিশদ

08:20:00 AM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মশা দিবস১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়১৮৬৪: লেখক ...বিশদ

08:17:18 AM