Bartaman Patrika
দেশ
 

রেলের সুরক্ষা ও নিরাপত্তায় জোর দিতে
এবার আরপিএফের কম্যান্ডো বাহিনী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ আগস্ট: রেলের সুরক্ষা ও নিরাপত্তায় আরও জোর দিতে এবার কম্যান্ডো বাহিনী তৈরি করল আরপিএফ (রেলওয়ে প্রোটেকশন ফোর্স)। ট্রেনের কোনও সন্ত্রাসের মোকাবিলায়, কিংবা ট্রেন হাইজ্যাকিংয়ের মতো পরিস্থিতিতে অথবা নকশাল অধ্যুষিত এলাকাগুলিতে এবার রেল এবং রেলের যাত্রীদের নিরাপত্তা দেবে আরপিএফের এই কম্যান্ডো ইউনিট। আজ এখানে আরপিএফ কম্যান্ডো বাহিনী ‘কোরাস’-এর (কম্যান্ডোস ফর রেলওয়ে সিকিউরিটি) আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি বলেছেন, ‘অত্যাধুনিক অস্ত্রশস্ত্র সমেত এই কম্যান্ডো বাহিনী এবার রেলযাত্রীদের নিরাপত্তা দেবে। অত্যন্ত উন্নতমানের প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই বাহিনী তৈরিতে।’
রেলমন্ত্রী জানিয়েছেন, হরিয়ানাতে আরপিএফ কোরাসের একটি প্রশিক্ষণ কেন্দ্র খোলারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেলবোর্ডের চেয়ারম্যান বি কে যাদব বলেন, ‘আরপিএফ সবসময় রেলযাত্রীদের সুরক্ষা, নিরাপত্তা এবং রেলের সম্পত্তির রক্ষায় সচেষ্ট থাকে। কিন্তু তারপরেও সুরক্ষাগত প্রশ্নে রেলওয়ে নেটওয়ার্কে কিছু চ্যালেঞ্জ থেকে যায়। এবার তার সমাধানের উদ্দেশ্যেই এই আরপিএফ কম্যান্ডো বাহিনীর তৈরি।’ আরপিএফের ডিজি অরুণ কুমার বলেন, ‘যেকোনওরকম চ্যালেঞ্জ এবং হুমকি-হুঁশিয়ারির মোকাবিলায় কোরাস অত্যন্ত সাফল্যের সঙ্গে কাজ করবে। সেইভাবেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই বাহিনীকে।’ রেল সূত্রের খবর, আপাতত ১২০০ জনের একটি বাহিনী তৈরি করা হয়েছে। ৩০ থেকে ৩৫ বছর বয়সী যুবক-যুবতীরাই থাকবেন এই কম্যান্ডো বাহিনীতে।
15th  August, 2019
আজ মঙ্গলবার চাঁদের কক্ষপথে
প্রবেশ করতে চলেছে চন্দ্রযান-২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘আই এম ডুইং গ্রেট’। সোমবার ট্যুইট বার্তায় ভারত তথা পৃথিবীবাসীকে এই বার্তাই দিল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র প্রেরিত চন্দ্রযান-২। সোমবার ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর ট্যুইটার পেজে চন্দ্রযান-২’র এই ট্যুইটকে ঘিরে গোটা বিশ্বে আগ্রহ তুঙ্গে উঠেছে।
বিশদ

মোদি সরকারের উপর পরোক্ষে চাপ সঙ্ঘের
সংরক্ষণ কি আদৌ প্রয়োজন,
ভাগবতের মন্তব্যে তোলপাড়

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ আগস্ট: সংরক্ষণ নিয়ে তোলপাড় জাতীয় রাজনীতি। গতকাল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রধান সরসঙ্ঘচালক মোহন ভাগবত ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটিতে আয়োজিত অনুষ্ঠানে বলেছেন, সংরক্ষণ নিয়ে বিস্তারিত আলোচনা হওয়া প্রয়োজন। 
বিশদ

 চলতি সপ্তাহেই বিদেশ সফরে মোদি

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): চলতি সপ্তাহে কূটনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথমে ফ্রান্স। পরে সংযুক্ত আরব আমিরশাহি এবং বাহরিন। বরাবরই পাকিস্তানের ঘনিষ্ঠ আরব আমিরশাহি এবং বাহরিন।
বিশদ

গিলানিকে নেট সংযোগ, সাসপেন্ড ২ আধিকারিক
কাশ্মীরে খুলল স্কুল, শিক্ষকরা
এলেও দেখা মিলল না পড়ুয়াদের

শ্রীনগর ও নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): নিষেধাজ্ঞা শিথিল হয়েছে। খুলেছে স্কুল। সকাল সকাল কাজে গিয়েছেন শিক্ষকরাও। শুধু এল না ছাত্রছাত্রীরা। সোমবার এই ছবি দেখা গেল কাশ্মীরের সর্বত্র। একমাত্র বেমিনার পুলিস পাবলিক স্কুল এবং কয়েকটি কেন্দ্রীয় বিদ্যালয়ে হাতেগোনা পড়ুয়াদের উপস্থিতি চোখে পড়েছে। তবে এগুলি সবই সরকারি স্কুল।
বিশদ

 জেটলিকে এইমসে দেখতে গেলেন আদবানি, নাকভি

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): এখনও ভেন্টিলেশনে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সোমবার তাঁকে দেখতে এইমসে গেলেন প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। আদবানির সঙ্গে ছিলেন তাঁর কন্যা প্রতিভা।
বিশদ

 অমিত শাহ, দোভাল ও আইবি প্রধানের জরুরি বৈঠক, কাশ্মীর নিয়ে ফের বড় ঘোষণার জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ আগস্ট: হঠাৎ উচ্চপর্যায়ের বৈঠক মোদি সরকারের অন্যতম নীতি নির্ধারকদের মধ্যে? বিষয় কাশ্মীর। ৩৭০ নং ধারা অবলুপ্তির পর প্রায় ১০ দিন থমথমে এবং প্রায় গৃহবন্দী কাশ্মীরে কাটিয়ে এসে শুক্রবার রাতে দিল্লি ফেরেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।
বিশদ

খরস্রোতা নদী থেকে দুঃসাহসিক উদ্ধার অভিযান বায়ুসেনার

জম্মু, ১৯ আগস্ট: খরস্রোতা নদী থেকে দুঃসাহসিক উদ্ধারকাজ চালাল বায়ুসেনা। জম্মু ও কাশ্মীরের তায়ি নদীতে মাছ ধরতে নেমেছিলেন চারজন। ভারী বৃষ্টিতে হঠাৎ করে জলস্তর বেড়ে গিয়ে বিপদের মুখে পড়েন তাঁরা। দু’জন কোনওক্রমে সাঁতরে পারে গিয়ে ওঠেন।
বিশদ

ভারী বৃষ্টি, হড়পা বান, ধসে
বিপর্যস্ত উত্তর ভারতের রাজ্যগুলি
বাড়ছে মৃতের সংখ্যা 

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): ভারী বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারতের বিভিন্ন রাজ্য। সামনে আসছে একের পর এক প্রাণহানির ঘটনা। নিখোঁজের সংখ্যাও ক্রমেই বাড়ছে। ধসের কারণে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে বহু এলাকার সঙ্গে।
বিশদ

 প্রয়াত বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র, শোক মমতার

পাটনা ও কলকাতা, ১৯ আগস্ট: দীর্ঘ রোগভোগের পর সোমবার শেষনিঃশ্বাস ত্যাগ করলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র (৮২)। দিল্লির এক হাসপাতালে দীর্ঘদিন ধরে তাঁর ক্যান্সারের চিকিৎসা চলছিল। এদিন সকালে সেখানেই মারা যান জগন্নাথ মিশ্র। ‘ডক্টর সাহিব’ বলে পরিচিত ছিলেন তিনি।
বিশদ

 আজ রাজীব গান্ধীর ৭৫ বছরের জন্মদিনকে সামনে রেখে দলকে চাঙ্গা করতে চাইছে কং হাইকমান্ড

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ আগস্ট: প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৫ বছরের জন্মদিনকে সামনে রেখে দলকে নতুন করে চাঙ্গা করতে চাইছে কংগ্রেস। একইসঙ্গে নতুন এবং আধুনিক ভারত গড়ার অন্যতম কারিগর রাজীব গান্ধীই, এই মর্মে প্রচার তুলে ধরে বর্তমান মোদি সরকারকেও চাপে ফেলতে চাইছে সোনিয়া গান্ধীর দল।
বিশদ

 প্রাক্তন এমপিদের এক সপ্তাহের মধ্যে বাংলো খালি করার নির্দেশ

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): প্রাক্তন সাংসদদের এক সপ্তাহের মধ্যে ঘর ফাঁকা করে দিতে নির্দেশ দিল লোকসভার প্যানেল। লোকসভার হাউজিং কমিটির চেয়ারম্যান সি আর পাতিল জানান, সোমবার এই প্যানেলের বৈঠক ছিল। সেখানেই ঠিক হয়েছে তিনদিনের মধ্যে বিদ্যুৎ, জল ও গ্যাসের সংযোগ ছিন্ন করে দেওয়া হবে।
বিশদ

‘বিশ্বের কারও সর্বোচ্চ আদালতের রায়ে রাজনীতির রং চড়ানো উচিত নয়’
গুরু রবিদাস মন্দির মামলায় জানাল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): সুপ্রিম কোর্টের নির্দেশে তুঘলকাবাদের গুরু রবিদাস মন্দির ভেঙে দিয়েছিল দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি (ডিডিএ)। তারপরই রবিদাস সম্প্রদায়ের সদস্যদের বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পাঞ্জাব, হরিয়ানা। আঁচ পড়ে রাজধানী দিল্লিতেও। শুরু হয় রাজনৈতিক তরজাও।
বিশদ

ফের প্রশ্নের মুখে যোগী-রাজ্যের আইনশৃঙ্খলা
তিন তালাক না মানায় স্ত্রীকে মেরে পুড়িয়ে দিল স্বামী

শ্রাবস্তী, ১৯ আগস্ট (পিটিআই): তালাক, তালাক, তালাক- এখন শাস্তিযোগ্য অপরাধ। দ্বিতীয়বার ক্ষমতায় এসেই নতুন আইন করেছে মোদি সরকার। কিন্তু মুসলিম মহিলারা রয়ে গিয়েছেন সেই তিমিরেই।
বিশদ

রাজ থ্যাকারেকে নোটিস
এয়ার ইন্ডিয়ার বিমান ক্রয় নিয়ে অনিয়মের অভিযোগে চিদম্বরমকে সমন পাঠাল ইডি

নয়াদিল্লি, ১৯ আগস্ট: এয়ারসেল-ম্যাক্সিস, আইএনএক্স ও আয় বর্হিভূত সম্পত্তি সহ একাধিক মামলায় জর্জরিত প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। এবার এয়ার ইন্ডিয়ার ১১১টি বিমান কেনা নিয়ে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ ওঠায় তাঁকে সমন পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আগামী ২৩ আগস্ট তাঁকে তদন্তের জন্য ডেকে পাঠিয়েছে ইডি।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা থানার চাষিবাড়ে কেঠিয়া নদীর জলে তলিয়ে যাওয়া জাহাঙ্গির শা-র(১৩) দেহ সোমবার উদ্ধার হল। এদিন সকালে ঘটনাস্থল থেকেই ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের জওয়ানরা জাহাঙ্গিরের দেহটি উদ্ধা করেন।  ...

সৌদি আরব পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার আরও একধাপ এগিয়ে গেল। মহিলাদের কর্মক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর অংশ হিসেবে দেশের বাণিজ্যিক বিমানের প্রথম মহিলা পাইলট হিসেবে স্বীকৃতি ...

 লন্ডন, ১৯ আগস্ট: লর্ডস টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের সময়ও মারনাস লাবুসানে জানতেন না যে, এই ম্যাচে তিনি খেলার সুযোগ পাবেন। জোফ্রা আর্চারের বাউন্সারে স্টিভ স্মিথ মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ায় ইতিহাসের দরজা খুলে যায় লাবুসানের সামনে। নতুন প্রচলিত ‘কনকাশন’ নিয়মে ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:35:53 AM

 আজ কর্ণাটক মন্ত্রিসভার সম্প্রসারণ
 মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন গত ২৬ জুলাই। তারপর থেকে একা ...বিশদ

08:30:00 AM

এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না
 

শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের ...বিশদ

08:29:00 AM

ভারত-পাক উত্তেজনা, ইসলামাবাদ সফর বাতিল করলেন সস্ত্রীক উইলিয়াম
 

ভারত-পাকিস্তানের মধ্যে তিক্ততার আঁচ পড়ল ব্রিটেনের রাজপরিবারে। প্রস্তাবিত পাকিস্তান সফর ...বিশদ

08:25:00 AM

অযোধ্যায় রামমন্দির হলে সোনার ইট দেওয়ার প্রতিশ্রুতি মুঘল বংশধরের 
অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হওয়া উচিত। এই বক্তব্য যুবরাজ হাবিবুদ্দিন ...বিশদ

08:20:00 AM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মশা দিবস১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়১৮৬৪: লেখক ...বিশদ

08:17:18 AM