Bartaman Patrika
দেশ
 

 পাক সেনার ‘রানি’ এখনও যুদ্ধজয়ের স্মারক, দেখা মিলবে লে-র সেনাশিবিরে

 লে, ৮ সেপ্টেম্বর (পিটিআই): ৪৮ বছর কেটে গিয়েছে। এখনও স্বমহিমায় উজ্জ্বল পাকিস্তানি সেনার ‘জারপাল রানি’। যুদ্ধজয়ের স্মারক হিসেবে ভারতীয় সেনার সঙ্গে প্রায় গোটা দেশ ঘোরা হয়ে গিয়েছে তার। আপাতত তার ঠিকানা জম্মু ও কাশ্মীরের লে থেকে ৪০ কিলোমিটার দূরের তিন নম্বর গ্রেনাডিয়ার রেজিমেন্টের শিবির। এত বছর পরেও আকর্ষণের কেন্দ্রবিন্দু পাক সেনার ‘রানি’।
‘জারপাল রানি’ আসলে পাক সেনার একটি জিপ। জারপাল পাকিস্তানের একটি জায়গা। তার নামেই এই নামকরণ। নাম শুনে যাই মনে হোক, এটি আসলে বিশ্ববিখ্যাত উইলিস জিপ। চাকচিক্যে নতুন গাড়িকেও হার মানাতে পারে এটি। গাড়িটির ধারে উর্দুতে কিছু লেখাও রয়েছে। উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথমবার জিপ শব্দটিকে নিজেদের ট্রেডমার্ক বানিয়েছিল মার্কিন গাড়ি নির্মাতা সংস্থা উইলিস। প্রথমে সেনাবাহিনীর জন্যই এটি বানানো হতো।
১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর কাছ থেকে এটি ছিনিয়ে নিয়েছিল ভারতীয় সেনার তিন নম্বর গ্রেনাডিয়ার রেজিমেন্ট। একসময় বন্দুক লাগানো থাকত জিপটিতে। আজ সেসব কিছু নেই। মার্কিন জিপটি এখন রেজিমেন্টের যুদ্ধজয়ের প্রতীক। তাই যত্নআত্তিতে কোনও খামতি নেই। রেজিমেন্টের সঙ্গে দিব্যি ভারত ভ্রমণ সেরে ফেলেছে গাড়িটি। এখনও সেটি ব্যবহারযোগ্য।
একসময় এই রেজিমেন্টের দায়িত্বে ছিলেন সেনা পদকজয়ী অবসরপ্রাপ্ত কর্নেল জে এস ধিলোঁ। বর্তমানে তিনি গুলমার্গের ইন্ডিয়ান ইন্সটিটিউট এব স্কিয়িং অ্যান্ড মাউন্টেনিয়ারিংয়ের অধ্যক্ষ। গাড়িটির প্রসঙ্গে জানালেন, ‘আমরা জারপাল যুদ্ধের সময় এটিকে নিজেদের হেফাজতে নিই। পাকিস্তানের জারপাল এলাকার কাছে শাকারগড় সীমান্ত আক্রমণের সময় এটি ব্যবহার করেছিল পাক সেনা। এই যুদ্ধে দু’জনকে পরমবীর চক্র পদক দিয়ে সম্মানিত করেছিল ভারত সরকার।’ উল্লেখ্য, এই পরমবীর চক্রজয়ীরা হলেন, গ্রেনাডিয়ার রেজিমেন্টের কর্নেল হোশিয়ার সিং এবং আর্মার্ড রেজিমেন্টের সেকেন্ড লেফটেন্যান্ট অরুণ ক্ষেত্রপাল।
সেই থেকেই গাড়িটিকে যুদ্ধজয়ের স্মারক হিসেবে ব্যবহার করছে তিন নম্বর গ্রেনাডিয়ার রেজিমেন্ট। ভিআইপি অতিথিদের প্রদর্শনী এবং শীর্ষ আধিকারিকদের গার্ড অব অনার দেওয়ার কাজে ব্যবহার করা হয় ‘জারপাল রানি’কে। রেজিমেন্ট জয়পুর, সিমলা, কুপওয়ারা, মীরাট- যেখানেই গিয়েছে, সেখানেই সঙ্গী হয়েছে ‘জারপাল রানি’। অবসরপ্রাপ্ত কর্নেল জে এস ধিলোঁ আরও জানিয়েছেন, ১৯৮৮ সালে রেজিমেন্ট যখন পাঞ্জাবের ফিরোজপুরে ছিল, তখন সেটিকে পাঞ্জাব পরিবহণ দপ্তরের অধীনে নথিভুক্ত করা হয়। একমাত্র ইথিওপিয়ায় রাষ্ট্রসঙ্ঘের অভিযান বাদ দিলে জিপটি সব জায়গায় তাঁদের রেজিমেন্টের সঙ্গে ছিল। উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সমর্থন করে ভারত। যাকে কেন্দ্র করে শুরু হয় ভারত-পাক যুদ্ধ। সেই যুদ্ধে শেষ হাসি হেসেছিল ভারতই।
09th  September, 2019
  কাশ্মীরের বেশিরভাগ এলাকা থেকে উঠে গেল নিষেধাজ্ঞা

 শ্রীনগর, ৯ সেপ্টেম্বর (পিটিআই): সোমবার কাশ্মীরের বেশিরভাগ স্থান থেকে তুলে নেওয়া হল নিষেধাজ্ঞা। তবে রাজধানী শ্রীনগরের স্পর্শকাতর এলাকায় এখনও বিধিনিষেধ জারি রেখেছে প্রশাসন। শহরের বাণিজ্য কেন্দ্র লালচকের সামনে থেকে এদিন নিরাপত্তার ব্যারিকেড তুলে নেয় প্রশাসন।
বিশদ

10th  September, 2019
আইএনএক্স: সরকারি কর্তারা কি নির্দোষ, পরিবারকে দিয়ে ঘুরিয়ে প্রশ্ন চিদম্বরমের

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর (পিটিআই): তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকার সময়ই ছাড়পত্র দেওয়া হয়েছিল আইএনএক্স মিডিয়াকে। সরকারি অফিসাররা প্রক্রিয়া মেনে সমস্ত কিছু করার পরই সেই ফাইলে সই করেছিলেন পি চিদম্বরম। আইএনএক্স মিডিয়া সংক্রান্ত আর্থিক কেলেঙ্কারিতেই গ্রেপ্তার করা হয়েছে তাঁকে।
বিশদ

10th  September, 2019
 ৩৭০ ধারা প্রত্যাহার মোদি সরকারের সবথেকে বড় সাফল্য: গাদকারি

মুম্বই, ৯ সেপ্টেম্বর (পিটিআই): ১০০ দিনের কাজ তো শুধুমাত্র ট্রেলার। পুরো সিনেমা এখনও বাকি। দ্বিতীয় মোদি সরকারের ১০০ দিন পূর্ণকে এইভাবেই ব্যাখ্যা করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতীন গাদকারি। জম্মু এবং কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার সরকারের ‘সবথেকে বড় সাফল্য’ বলে মনে করেন তিনি।
বিশদ

10th  September, 2019
 শিক্ষাক্ষেত্রে বদল আনবে জাতীয় শিক্ষানীতি, ঘোষণা মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর

কোটা, ৯ সেপ্টেম্বর (পিটিআই): জাতীয় শিক্ষানীতির খসড়া প্রস্তুত। শিক্ষাক্ষেত্রে বড়সড় বদল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। রবিবার রাজস্থানের কোটায় দুঃস্থ ও মেধাবী পড়ুয়াদের সংবর্ধনা অনুষ্ঠানে একথা ঘোষণা করলেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।
বিশদ

10th  September, 2019
  কল্যাণ সিং ফের বিজেপিতে

 লখনউ, ৯ সেপ্টেম্বর (পিটিআই): পুনরায় বিজেপিতে যোগ দিলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং। রাজস্থানের রাজ্যপাল হিসেবে মেয়াদ শেষ হওয়ার কিছুদিনের মধ্যে তিনি বিজেপিতে ফিরলেন। সোমবার লখনউয়ে দলীয় কার্যালয়ে উত্তরপ্রদেশের বিজেপি সভাপতি স্বতন্ত্রদেব সিংয়ের কাছ থেকে কল্যাণ সদস্যপদ গ্রহণ করেন। বিশদ

10th  September, 2019
 বিএসএফ ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ, আহত ৩ জওয়ান সহ ৫

 আগরতলা, ৯ সেপ্টেম্বর (পিটিআই): স্থানীয় বাসিন্দাদের সঙ্গে সংঘর্ষে তিন বিএসএফ জওয়ান সহ পাঁচ জন আহত হয়েছেন। ঘটনাটি ঘটেছে ভারত-বাংলাদেশ সীমান্তের কাছে পশ্চিম ত্রিপুরা জেলায়।
বিশদ

10th  September, 2019
সংরক্ষণ প্রথা বজায় থাকুক, চাইছে আরএসএস

 পুষ্কর, ৯ সেপ্টেম্বর (পিটিআই): সংরক্ষণ প্রথা বজায় থাকুক, এমনটাই চাইছে আরএসএস। সোমবার রাজস্থানের পুষ্করে সঙ্ঘের সাধারণ সম্পাদক দত্তাত্রেয় হোসাবালে সাংবাদিকদের বলেন, যতদিন সংরক্ষণের মাধ্যমে উপকৃত গোষ্ঠী মনে করে যে, সংরক্ষণের প্রয়োজন রয়েছে, ততদিন তা বহাল রাখা উচিত। বিশদ

10th  September, 2019
বিজেপি নেতা চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

শাহজাহানপুর (উত্তরপ্রদেশ), ৯ সেপ্টেম্বর (পিটিআই): প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী এবং বিজেপির নেতা স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে এবার ধর্ষণের অভিযোগ করলেন সেই আইনের ছাত্রীর। কয়েক দিন আগে চিন্ময়ানন্দের বিরুদ্ধে হেনস্তার অভিযোগ করার পর নিরুদ্দেশ হয়ে গিয়েছিলেন তিনি। পরে তাঁকে রাজস্থান থেকে উদ্ধার করে পুলিস।
বিশদ

10th  September, 2019
চাঁদের মাটিতেই বিক্রম
থার্মাল ইমেজ পাঠাল অরবিটার,
যোগাযোগের মরিয়া চেষ্টা ইসরোর

রাহুল দত্ত, কলকাতা: ‘বিক্রম’ অবতরণ করেছে চাঁদের দক্ষিণ অংশেই। রবিবার সকালে চন্দ্রযান-২’এর অরবিটার যে থার্মাল ইমেজ পাঠিয়েছে, তাতে হতাশা ঝেড়ে উঠে দাঁড়িয়েছে ইসরো। আশায় বুক বাঁধতে শুরু করেছে গোটা দেশ। শুক্রবার রাত ১টা ৫২ মিনিটে শেষবার দেখা গিয়েছিল ‘বিক্রম’ ল্যান্ডারকে। সফট ল্যান্ডিংয়ের আশায় প্রহর গুনছিলেন বিজ্ঞানীরা। হঠাৎই তার সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর স্যাটেলাইট কন্ট্রোল সেন্টারের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাঁধে মাথা রেখে ইসরো চেয়ারম্যান কে সিভানের কান্নার ছবি এখনও ফিকে হয়ে যায়নি। মাঝে কেটেছে ৩৬ ঘণ্টা। তারপরই খোঁজ মিলল তার। আর সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছে বিক্রমের সঙ্গে যোগাযোগের মরিয়া চেষ্টা।
বিশদ

09th  September, 2019
 তেলেঙ্গানার রাজ্যপাল হিসেবে শপথ নিলেন তামিলিসাই

 হায়দরাবাদ, ৮ সেপ্টেম্বর (পিটিআই): তেলেঙ্গানার রাজ্যপাল হিসেবে শপথ নিলেন তামিলিসাই সৌন্দরারাজন। রবিবার রাজভবনে তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি রাঘবেন্দ্র সিং চৌহান তাঁকে শপথবাক্য পাঠ করান। তামিলনাড়ু বিজেপির প্রাক্তন প্রধান তামিলিসাই দলের সাধারণ সম্পদকও ছিলেন।
বিশদ

09th  September, 2019
৩৭১ ধারা বাতিল হবে না, আশ্বাস উত্তর-পূর্ব ভারতকে
একজনও অনুপ্রবেশকারীকে ভারতে থাকতে দেব না, অসমে গিয়ে হুঙ্কার অমিত শাহের

গুয়াহাটি, ৮ সেপ্টেম্বর (পিটিআই): প্রকাশিত হয়েছে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা। ১৯ লক্ষ মানুষ রাতারাতি দেশ হারিয়েছেন। চলছে তীব্র চাপানউতোর। এসবের মধ্যেই রবিবার অসমে এসে ফের অনুপ্রবেশকারীদের দেশছাড়া করার হুঙ্কার দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সাফ জানালেন, একজনও বেআইনি উদ্বাস্তুকে ভারতে থাকতে দেওয়া হবে না।
বিশদ

09th  September, 2019
 দূরের ছায়াপথে ভারতকে নিয়ে যাবে ইসরো, চন্দ্রযান মিশনকে কুর্নিশ শচীনের

নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর: ইসরো শুধু চাঁদে নয়, ভারতকে সূদূরের ছায়াপথে নিয়ে যাবে। ইসরোর চন্দ্রযান-২ মিশনের প্রশংসা করে এমনই জানালেন প্রাক্তন মাস্টারব্লাস্টার শচীন তেন্ডুলকার। রবিবার ভারতের প্রথম নভশ্চর রাকেশ শর্মার প্রসঙ্গ টেনে একটি ট্যুইট করেন তিনি।
বিশদ

09th  September, 2019
জেএনইউয়ের ছাত্র সংসদ দখলে এগিয়ে বামেরাই
গণনা শেষ, আনুষ্ঠানিক ফলপ্রকাশে আদালতের স্থগিতাদেশ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর: মে মাসে বিপুল ভোটে জিতে কেন্দ্রে দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় এলেও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ দখল সম্ভবত অধরাই থাকছে বিজেপির।
বিশদ

09th  September, 2019
ইসরোকে কুর্নিশ জানিয়ে
বার্তা এল গোটা বিশ্ব থেকে

নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর: চন্দ্রযান-২ নিয়ে গোটা বিশ্ব থেকে সমর্থন ও প্রশংসা আসতে শুরু করেছে। ভারত তথা ইসরোর বিজ্ঞানীদের কুর্নিশ জানাতে শুরু করেছে গোটা পৃথিবী। শুভেচ্ছাবার্তা এসেছে নাসার তরফে। ইসরোর সঙ্গে যৌথভাবে সৌরমণ্ডলের রহস্য উন্মোচনে কাজ করতে চাইছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।
বিশদ

09th  September, 2019

Pages: 12345

একনজরে
পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM