Bartaman Patrika
দেশ
 

শিখবিরোধী দাঙ্গার ফাইল খোলার
সবুজ সঙ্কেত অমিত শাহর,
বিপাকে পড়তে পারেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: ভাগ্নে রাতুল পুরীর পর এবার মামা। আরও বিপাকে পড়তে চলেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ। কারণ, ১৯৮৪ সালের দিল্লি শিখবিরোধী দাঙ্গায় কমল নাথের নাম থাকা একটি ফাইল পুনরায় খুলতে চলেছে কেন্দ্র। সে বিষয়ে সোমবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের থেকে সবুজ সঙ্কেত মিলেছে। ফলে, পি চিদম্বরমের পর কমল নাথকে নিয়ে আরও অস্বস্তিতে পড়তে চলেছে কংগ্রেস।
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেব কংগ্রেস কমল নাথের নাম চূড়ান্ত করতেই শিখবিরোধী দাঙ্গায় তাঁর জড়িত থাকার বিষয়টি প্রকাশ্যে আসে। পাশাপাশি, মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণের দিন মধ্যপ্রদেশ ও পাঞ্জাবে দু’টি বিক্ষোভ সংগঠিত হয়েছিল। যদিও, কমল নাথ বরাবরই দাঙ্গায় তাঁর জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। ১৯৮৪ সালে নিরাপত্তারক্ষীদের হাতে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী খুন হওয়ার পর দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় শিখবিরোধী দাঙ্গা ছড়িয়ে পড়ে। সেই দাঙ্গায় কমল নাথ ছাড়াও দিল্লি কংগ্রেসের জগদীশ টাইটলার, সজ্জন কুমারের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ রয়েছে। প্রসঙ্গত, শিখবিরোধী দাঙ্গা অন্য একটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন সজ্জন কুমার।
মামলায় সাক্ষীদের অভিযোগ ছিল, মধ্য দিল্লির রাকাবগঞ্জ গুরুদ্বারের বাইরে একদল উত্তপ্ত জনতাকে উস্কানি দিচ্ছিলেন কমল নাথ। এবং তাঁর উপস্থিতিতেই শিখ সম্প্রদায়ের দু’জন প্রতিনিধি মারা যান। অথচ, দাঙ্গার তদন্তে গঠিত নানাবতী কমিশন তাঁর বিরুদ্ধে যথাযথ প্রমাণ না পাওয়ার জন্য কমল নাথকে ছেড়ে দিয়েছিল। দেশের এক প্রথম সারির ইংরেজি দৈনিকের সাংবাদিক সঞ্জয় সুরি সহ দু’জনের সাক্ষ্য গ্রহণ করেছিল কমিশন। যেখানে প্রমাণিত হয়েছিল কমল নাথ ঘটনাস্থলে ছিলেন। কমল নাথও সে কথা স্বীকার করে জানিয়েছিলেন, রাকাবগঞ্জ গুরুদ্বারের বাইরে দাঁড়িয়ে উন্মত্ত জনতাকে শান্ত করছিলেন তিনি।
১৯৮৪ সালের দাঙ্গার নিষ্পত্তি হওয়া ২২০টিরও বেশি মামলার তদন্তে ২০১৬ সালে একটি বিশেষ তদন্তকারী দল গড়ে মোদি সরকার। সেইমতো দাঙ্গায় দোষী সাব্যস্ত হওয়া ৮৮ জনের সাজা গত বছর বহাল রেখেছিল দিল্লি হাইকোর্ট। পাশাপাশি, আদালতের রায়কে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে সিনিয়র আইনজীবী এইচ এস ফুলকা জানান, দাঙ্গায় ৯৫ জনের দেহ উদ্ধার হলেও কেন একজনের বিরুদ্ধেও খুনের চার্জ আনা হল না, তা নিয়ে সমালোচলা করেছে হাইকোর্ট।
শিখবিরোধী দাঙ্গায় কমল নাথের নাম থাকা ফাইল খোলার সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে এনডিএ জোটসঙ্গী শিরোমণি অকালি দল। তাদের দীর্ঘদিনের দাবি পূরণ হল জানিয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ইস্তফা দাবি করেছেন অকালি দলের দিল্লির বিধায়ক মজিন্দর সিং সিরসা। পাশাপাশি, কমল নাথের বিরুদ্ধে যে দু’জন সাক্ষী আদালতে সাক্ষ্যপ্রমাণ দিয়েছিলেন, তাঁদেরও নিরাপত্তার দাবি জানিয়েছেন তিনি।
10th  September, 2019
 রাজ্যপালদের গড় বয়স ৭৩ বছর, সর্বকনিষ্ঠ তামিলিসাই সৌন্দরারাজন

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): গত রবিবার তেলেঙ্গানার প্রথম মহিলা রাজ্যপাল হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন তামিলিসাই সৌন্দরারাজন। এই মুহূর্তে দেশের ২৯টি রাজ্যে যে ২৮ জন রাজ্যপাল রয়েছেন, তাঁদের মধ্যে তামিলিসাই হলেন সর্বকনিষ্ঠ। তাঁর বয়স ৫৮ বছর।
বিশদ

 নিষেধাজ্ঞা বাড়ল, মহরমের দিনও থমথমে জম্মু-কাশ্মীর

শ্রীনগর, ১০ সেপ্টেম্বর (পিটিআই): সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পর ঈদের দিন কিছুটা ছাড় মিলেছিল। উৎসবের দিনে নিকটজনের সঙ্গে কাটিয়েছিলেন কাশ্মীরিরা। কিন্তু মহরমে সম্পূর্ণ অন্য ছবি। রাস্তার কোথাও তাজিয়া নেই। নেই কোনও মহরমের মিছিল। বরং আরও শুনসান, আরও থমথমে শ্রীনগর সহ কাশ্মীরের অন্যান্য অঞ্চল।
বিশদ

 হরিয়ানায় চৌতালার দলে বড় ধাক্কা, সহ-সভাপতির পদত্যাগ

কুরুক্ষেত্র, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আগামী অক্টোবরে হরিয়ানায় বিধানসভা নির্বাচন। তার আগে বড় ধাক্কা লাগল ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলে (আইএনএলডি)। দল ছাড়লেন সহ-সভাপতি অশোক আরোরা এবং তাঁর একাধিক অনুগামী। ৩৫ বছরের রাজনৈতিক জীবনের ২০ টা বছর আইএনএলডির সহ-সভাপতির পদে ছিলেন অশোক আরোরা।
বিশদ

 দেশের অর্থনীতি রসাতলে, দাবি প্রিয়াঙ্কা গান্ধীর

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ফের দেশের অর্থনীতি নিয়ে মোদি সরকারের সমালোচনায় সরব কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। তাঁর মতে, দেশের অর্থনীতি রসাতলে গিয়েছে। এখনও পর্যন্ত এই নিয়ে সরকারের চোখ খোলেনি।
বিশদ

 কানপুর আইআইটির সেই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা

কানপুর, ১০ সেপ্টেম্বর (পিটিআই): এক বিদেশি ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগের ভিত্তিতে সরিয়ে দেওয়া হল কানপুর আইআইটির এক শিক্ষককে। তাঁকে শিক্ষা সংক্রান্ত সব কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে মঙ্গলবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।
বিশদ

 চেন্নাইগামী বিশেষ ট্রেন দক্ষিণ-পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে।
বিশদ

 ব্রাহ্মণরাই সমস্ত সমাজকে দিশা দেন: ওম বিড়লা

 নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: ব্রাহ্মণ সমাজের এক অনুষ্ঠানে এসে সম্প্রদায়ের ভূয়সী প্রশংসা করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। তিনি বলেন, ব্রাহ্মণ সমাজ সবসমই অন্য সমাজকে মার্গদর্শন দেয়।
বিশদ

রাষ্ট্রসঙ্ঘে মোদি-ইমরানের সম্ভাব্য দ্বৈরথকে ঘিরে চর্চা
পাকিস্তানের কৌশলের মোকাবিলায়
তৈরি ভারত, প্রত্যয়ী বিদেশ রাষ্ট্রমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাকিস্তান যে কৌশলই নিক না কেন, তার মোকাবিলায় ভারত প্রস্তুত। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার আসন্ন অধিবেশনের প্রেক্ষিতে সোমবার এই মন্তব্য করেন বিদেশ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরন। উল্লেখ্য, আগামী ২৭ সেপ্টেম্বর ওই সাধারণ সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশদ

10th  September, 2019
চাঁদের মাটিতে বিক্রমের ভুয়ো ছবি
ছেয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ইসরোর চেয়ারম্যান সংবাদসংস্থাকে জানিয়েছিলেন চন্দ্রযান-২’এর মধ্যে অরবিটার চাঁদের মাটিতে বিক্রমের ছবি তুলেছে। ইতিমধ্যে তা ইসরোর বিজ্ঞানীদের হাতেও এসেছে। এরপরই চাঁদের মাটিতে ‘বিক্রম’ বলে একের পর এক ছবি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে প্রকাশ হতে থাকে।
বিশদ

10th  September, 2019
দক্ষিণ ভারতে ঢুকে পড়েছে
পাক জঙ্গিরা, কড়া সতর্কতা

পুনে, ৯ সেপ্টেম্বর: জলপথে হামলার ছক। নিশানায় দক্ষিণ ভারত। নাশকতা চালাতে গভীর সমুদ্রে প্রশিক্ষণ চলছে অন্তত ৫০ জয়েশ জঙ্গির। সেই প্রশিক্ষণে সরকারিভাবে মদত দিচ্ছে পাকিস্তান। জয়েশের সঙ্গে হাত মিলিয়ে পাকিস্তানের এই ষড়যন্ত্রের সুস্পষ্ট তথ্য হাতে চলে এসেছে সেনাবাহিনীর।
বিশদ

10th  September, 2019
কাত হয়ে চাঁদে আছড়ে
পড়ায় নিষ্ক্রিয় বিক্রম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং পিটিআই: চাঁদের মাটিতে আছড়ে পড়লেও অখণ্ড রয়েছে চন্দ্রযান-২’এর ল্যান্ডার বিক্রম। তবে সেটি একদিকে হেলে চাঁদের মাটিতে পড়ে রয়েছে। তাই তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। চন্দ্রযান-২ অভিযানের সঙ্গে জড়িত ইসরোর এক আধিকারিক সোমবার সংবাদ সংস্থাকে এই তথ্য জানিয়েছেন।
বিশদ

10th  September, 2019
 ফিক্সড ডিপোজিটে ফের সুদ কমাল এসবিআই, কমছে গৃহঋণে সুদও

মুম্বই, ৯ সেপ্টেম্বর (পিটিআই): মাঝে ব্যবধান মেরে কেটে ১৮ দিনের। আম জনতাকে বিপাকে ফেলে সপ্তাহের প্রথম কাজের দিনে ফের সুদ কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সোমবার ফিক্সড ডিপোজিট (এফডি) তথা মেয়াদি জমায় সুদের হার ১০ বেসিস পয়েন্ট অর্থাৎ ০.১০ শতাংশ কমাল দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক। মঙ্গলবার থেকে কার্যকর হবে এই নয়া হার।
বিশদ

10th  September, 2019
 গোটা দেশ থেকেই অনুপ্রবেশকারীদের তাড়াব, ফের হুমকি অমিত শাহের

গুয়াহাটি, ৯ সেপ্টেম্বর (পিটিআই): শুধু অসম নয়, গোটা দেশ থেকেই বেআইনি বসবাসকারীদের হটাতে চায় কেন্দ্রীয় সরকার। সোমবার গুয়াহাটিতে ফের হুমকি দিলেন অমিত শাহ। ঘটনাচক্রে অসমে চূড়ান্ত এনআরসি তালিকা নিয়ে ক্ষোভ, বিতর্ক ও চর্চা চলছেই। তালিকায় নাম বাদ পড়ায় ইতিউতি আত্মহত্যার খবরও সামনে আসছে।
বিশদ

10th  September, 2019
 জাতীয় দলের তকমা যেন না কাড়া হয়, নির্বাচনে কমিশনে আর্জি তৃণমূল, সিপিআই ও এনসিপির

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর (পিটিআই): জাতীয় দলের তকমা কে঩ড়ে নেবেন না। আগামী নির্বাচনগুলিতে ভালো করার আরও একটা সুযোগ দিন। জাতীয় দলের তকমা নিয়ে শুনানিতে নির্বাচন কমিশনকে এমনই আর্জি জানাল তৃণমূল কংগ্রেস, সিপিআই এবং এনসিপি।
বিশদ

10th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM