Bartaman Patrika
দেশ
 

ইএসআই আঞ্চলিক অধিকর্তাদের চিঠি কেন্দ্রের
পেনশনভোগীদের চিকিৎসা পরিষেবা সংক্রান্ত বহু নির্দেশ ঠিকমতো পালনই করছেন না সংশ্লিষ্ট নোডাল অফিসারেরা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: কর্মচারী রাজ্য বিমার (ইএসআই) পেনশনভোগীদের চিকিৎসা পরিষেবা সংক্রান্ত বহু নির্দেশ ঠিকমতো পালনই করছেন না সংশ্লিষ্ট নোডাল অফিসারেরা। যার জেরে পেনশনভোগীরা তো বটেই, তাঁদের উপর নির্ভরশীল পরিবারের সদস্যদেরও উপযুক্ত চিকিৎসা পেতে যথেষ্ট সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। ঠিক এই মর্মেই কর্মচারী রাজ্য বিমা নিগমের (ইএসআইসি) আঞ্চলিক অধিকর্তাদের চিঠি পাঠাল ক্ষুব্ধ কেন্দ্র। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন ইএসআইসির সহায়ক নির্দেশকের পাঠানো ওই চিঠিতে স্পষ্ট বলা হয়েছে, অবিলম্বে যেন এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়। এই মুহূর্তে সারা দেশে কর্মচারী রাজ্য বিমার পেনশনভোগী রয়েছেন প্রায় ৫৭ লক্ষ। চিকিৎসা পরিষেবা সংক্রান্ত নিয়মকানুনের সঠিক প্রয়োগ না হওয়ার কারণে সমস্যায় পড়েছেন তাঁদেরই একটি বড় অংশ। আঞ্চলিক অধিকর্তাদের পাঠানো চিঠিতে ইএসআইসির সহায়ক নির্দেশক সাফ জানিয়েছেন, ইতিমধ্যেই এই ইস্যুতে কর্মচারী রাজ্য বিমা নিগমের প্রধান কার্যালয়ে প্রচুর অভিযোগ জমা পড়েছে।
কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, চাকরি থেকে অবসর নেওয়ার পরেও যাতে একজন ইএসআই গ্রাহক নিগমের আওতায় থাকা চিকিৎসা পরিষেবা পান, সেই লক্ষ্যে ২০০৬ সালের ১ এপ্রিল ‘পেনশনার্স মেডিক্যাল স্কিম’ (পিএমএস) নামে একটি কর্মসূচি (ইএসআইসি-পিএমএস ২০০৬) চালু করে কর্মচারী রাজ্য বিমা নিগম। একজন অসরপ্রাপ্ত ইএসআই গ্রাহক এর আওতায় আসতে চাইলে তাঁকে অন্তত ছ’মাসের অগ্রিম প্রদেয় অর্থ (কন্ট্রিবিউশন) জমা দিতে হয়। যদিও পুরো বিষয়টিকে ঐচ্ছিক রাখা হয়েছে। অর্থাৎ চাকরি থেকে অবসর নেওয়ার পর এই সরকারি স্বাস্থ্যবিমা কর্মসূচির একজন গ্রাহক ‘পেনশনার্স মেডিক্যাল স্কিমে’র অধীনে নাও থাকতে পারেন। যাঁরা এর অধীনে থাকবেন না, তাঁদের মাসে একটি চিকিৎসা ভাতা দেওয়ার বন্দোবস্ত চালু রয়েছে ইএসআইসিতে। পাশাপাশি ইএসআইসি-পিএমএস ২০০৬ কর্মসূচির আওতায় থাকা পেনশনভোগী এবং তাঁর উপর নির্ভরশীল পরিবারের সদস্যদের ইএসআই চিকিৎসায় খরচ হওয়া অর্থ পুনরায় তাঁকে ফেরত দেওয়ার (রি-ইমবার্স) ব্যাপারটি দেখভালের সম্পূর্ণ ক্ষমতা দেওয়া হয়েছে সংশ্লিষ্ট নোডাল অফিসারদের। এক্ষেত্রেই তাঁদের উপর বেজায় চটেছে কেন্দ্রীয় সরকার।
কর্মচারী রাজ্য বিমা নিগমের এই পেনশনার্স মেডিক্যাল স্কিমের কন্ট্রিবিউশনের হার কত? এই ব্যাপারে ২০১০ সালের ৭ জানুয়ারি যে সার্কুলার জারি করেছিল ইএসআইসি, সেখানে এই প্রদেয় অর্থের হারকে মোট পাঁচ ভাগে ভাগ করা হয়েছে। যেমন প্রতি মাসে যাঁরা ১৬৫০ টাকা পর্যন্ত পেনশন পান, তাঁদের জন্য এই কন্ট্রিবিউশনের হার মাসিক মাথাপিছু ৫০ টাকা করে। মাসে ১৮০০ টাকা, ১৯০০ টাকা, ২০০০ টাকা, ২৪০০ টাকা এবং ২৮০০ টাকা পেনশন পান যাঁরা, তাঁদের জন্য এই হার মাসে ১২৫ টাকা করে। মাসে ৪২০০ টাকা পর্যন্ত পেনশন পান যাঁরা, তাঁদের দিতে হয় ২২৫ টাকা করে। ৪৬০০ টাকা, ৪৮০০ টাকা, ৫৪০০ টাকা এবং ৬৬০০ টাকা পেনশনভোগীদের মাসিক হার ৩২৫ টাকা করে। এবং মাসে ৭৬০০ টাকা ও তার সর্বোচ্চ টাকা পাচ্ছেন যাঁরা, এক্ষেত্রে তাঁদের দিতে হয় মাসে ৫০০ টাকা করে। এই পরিস্থিতিতে পেনশনভোগীদের চিকিৎসা করাতে গিয়ে যাতে কোনও সমস্যা না হয়, নোডাল অফিসারদের তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।
11th  September, 2019
৬ দিনে লিটার প্রতি পেট্রলের দাম বাড়ল ১
টাকা ৫৯ পয়সা, ডিজেল ১ টাকা ৩১ পয়সা 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর (পিটিআই): অগ্নিমূল্য জ্বালানির দাম। সৌদি আরবে আরামকোর তেল কারখানায় ড্রোন হামলার প্রভাব হাড়ে হাড়ে টের পাচ্ছে বিশ্ববাসী। প্রভাব পড়েছে ভারতের বাজারে। রবিবারও এখানে দাম বৃদ্ধি অব্যাহত। গত ১৭ সেপ্টেম্বর থেকে টানা ছ’দিনে ভারতে লিটার প্রতি পেট্রলের দাম বেড়েছে মোট ১ টাকা ৫৯ পয়সা। 
বিশদ

বাংলা সিনেমার ১০০ বছর থেকে কুলোর তৈরি মণ্ডপ, দিল্লির পুজোয় একটুকরো বঙ্গ 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: পুজো কিংবা পুজোর আবহের সঙ্গে বাংলা সিনেমার যোগসূত্র বহুদিনের। সত্যজিৎ রায়ের পথের পাঁচালি ছবিতে কাশবন, ইঞ্জিন থেকে ধোঁয়া ছাড়তে ছাড়তে ট্রেনের এগিয়ে চলা এবং অপু-দুর্গার দাঁড়িয়ে থাকার সেই বিখ্যাত দৃশ্যই হোক অথবা ঋতুপর্ণ ঘোষের উৎসব, বাংলা ছবির সঙ্গে অঙ্গাঙ্গীভাবেই জড়িয়ে রয়েছে দুর্গাপুজো। 
বিশদ

মহারাষ্ট্রের ভোটে বিজেপির বাজি ৩৭০ ধারা
পাক অধিকৃত কাশ্মীর তৈরিতে নেহরুকে দুষে কংগ্রেসকে তোপ অমিত শাহের 

মুম্বই, ২২ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রের ভোট-যুদ্ধে বিজেপির বাজি ৩৭০ ধারা। রবিবার মুম্বইয়ে নির্বাচনী প্রচারে নেমে কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির সাফল্য তুলে ধরে কাশ্মীর সঙ্কট নিয়ে কংগ্রেসকে একহাত নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

টাটানগর স্টেশন থেকে এটিএসের জালে আল কায়েদার জঙ্গি কলিমুদ্দিন মুজাহিরি 

রাঁচি, ২২ সেপ্টেম্বর: ভারতীয় উপমহাদেশে আল কায়েদা শাখার (একিউআইএস) সন্দেহভাজন এক জঙ্গিকে গ্রেপ্তার করল ঝাড়খণ্ড এটিএস। রবিবার রাঁচিতে পুলিস জানিয়েছে, ধৃত জঙ্গির নাম কলিমুদ্দিন মুজাহিরি। তিন বছরের বেশি সময় ধরে পালিয়ে বেড়াচ্ছিল সে। 
বিশদ

কন্যাসন্তান দিবসে মেয়ে মিরায়াকে ট্যুইটারে শুভেচ্ছা প্রিয়াঙ্কা গান্ধীর 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: রবিবার জাতীয় কন্যাসন্তান দিবস। সেই উপলক্ষে নিজের মেয়েকে শুভেচ্ছা জানাতে ট্যুইটারকে বেছে নিলেন বিশিষ্ট ব্যক্তিত্বরা। এদিন সকালেই সোশ্যাল মিডিয়ায় মেয়ে মিরায়ার ছবি দিয়ে তাঁকে শুভেচ্ছাবার্তা জানান কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ওয়াধেরা। 
বিশদ

ঐতিহাসিক সিদ্ধান্ত, প্রশংসা আদিত্যনাথের
কর্পোরেট কর ছাড়ের প্রভাব পড়বে না আইটিতে, লাভবান হবে ব্যাঙ্কিং-এফএমসিজি সেক্টর: রিপোর্ট 

নয়াদিল্লি, ও লখনউ, ২২ সেপ্টেম্বর (পিটিআই): অর্থনীতিকে চাঙ্গা করতে কর্পোরেট কর কমানোর মতো ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু,৪৮ ঘণ্টা পরও বিষয়টি নিয়ে দ্বিধাবিভক্ত শিল্পপতি-অর্থনীতিবিদরা। 
বিশদ

খরচ চালাতে না পেরে ২০ দিনের যমজ কন্যাকে পুকুরে ডুবিয়ে মারল বাবা-মা 

মুজফ্ফরনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জাতীয় কন্যাসন্তান দিবসে নবজাতক কন্যাদের খুনের অভিযোগ উঠল উত্তরপ্রদেশে। খরচ চালাতে না পেরেই তারা একাজ করেছেন বলে খবর। ঘটনায় রবিবার ওয়াসিম এবং তার স্ত্রী নাজমাকে গ্রেপ্তার করেছে পুলিস। 
বিশদ

দান্তেওয়াড়া বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন আজ
মাওবাদী হামলায় হত দুই প্রাক্তন বিধায়কের স্ত্রীদের নিয়ে সম্মুখ সমরে বিজেপি-কংগ্রেস 

রায়পুর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): মহেন্দ্র কর্মা এবং ভীমা মাণ্ডবী। মাওবাদী অধ্যুষিত দান্তেওয়াড়ার দুই প্রাক্তন বিধায়ক। প্রথমজন কংগ্রেসের এবং দ্বিতীয়জন বিজেপির। দুই যুযুধান শিবিরের হলেও দু’জনের মধ্যে মিল রয়েছে একটা। দু’জনেই প্রাণ হারিয়েছেন মাওবাদী হামলায়। 
বিশদ

ভারতে প্রয়োজনীয় জ্বালানির অভাব হবে না, আশ্বাস সৌদির 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জঙ্গি হামলায় সৌদির তেলভাণ্ডার পুড়লেও ভারতে জ্বালানির অভাব হবে না। রবিবার এক বিশেষ সাক্ষাৎকারে এমনই আশ্বাস দিলেন দিল্লিতে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ডঃ সৌদ বিন মহম্মদ আলি সাতি।  
বিশদ

জম্মু সীমান্তে ধৃত পাক নাগরিক
ছুটির দিনে অস্থায়ী বাজার বসল শ্রীনগরে, কেনাকাটা করতে ভিড় 

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়। 
বিশদ

অন্ধ্রপ্রদেশে পুলিসের সঙ্গে সংঘর্ষে হত ২ মহিলা সহ ৩ মাওবাদী 

অমরাবতী (অন্ধ্রপ্রদেশ), ২২ সেপ্টেম্বর (পিটিআই): পুলিসের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল তিন মাওবাদীর। তাদের মধ্যে দু’জন মহিলা। রবিবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম জেলার ওড়িশা সীমান্তবর্তী এলাকায়।  
বিশদ

বৃহত্তম নিয়োগের প্রক্রিয়ায় ১০ হাজার ৫০০-র বেশি চাকরি হল আরপিএফে 

মুম্বই, ২২ সেপ্টেম্বর (পিটিআই): বৃহত্তম নিয়োগ প্রক্রিয়া রেলওয়ে প্রোটেকশন ফোর্সে (আরপিএফ)। চাকরি হল ১০ হাজার ৫০০-র বেশি। উল্লেখযোগ্য বিষয়, কনস্টেবল হিসেবে শূন্যপদের প্রায় ৫০ শতাংশে চাকরি হল মহিলাদের। একথা জানিয়েছেন রেলের এক শীর্ষ কর্তা। 
বিশদ

এলাহাবাদ রওনা সিট ও অভিযোগকারিণীর
চিন্ময়ানন্দ মামলা

শাহজাহানপুর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): ধর্ষণে অভিযুক্ত বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে সাক্ষ্য দিতে এলাহাবাদ রওনা দিলেন অভিযোগকারী তরুণী। সোমবার এলাহাবাদ হাইকোর্টে হাজিরা দেওয়ার কথা রয়েছে তাঁর। 
বিশদ

১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধ থেকে শিক্ষা নেওয়া উচিত পাকিস্তানের: রাজনাথ 

পাটনা, ২২ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানকে ফের একহাত নিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রবিবার পাটনায় বিজেপির ‘জন জাগরণ সভা’র সূচনা করে তিনি। সেখানে রাজনাথ বলেন, ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধ থেকে শিক্ষা নেওয়া উচিত পাকিস্তানের। তারা যেন ওই ভুল দ্বিতীয়বার না করে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক। ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

বিএনএ, বর্ধমান: বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫টি বেডের নতুন ডায়ালিসিস ইউনিটের কাজ শেষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধন করিয়ে শীঘ্রই ওই ইউনিট চালু করতে চাইছে হাসপাতাল কর্তৃপক্ষ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:55 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

04:48:06 PM