Bartaman Patrika
দেশ
 

মানুষের জীবন বাঁচাতে
রেললাইনে ‘যমরাজ’

মুম্বই, ৮ নভেম্বর (পিটিআই): রেললাইন দিয়ে পারাপার করবেন না। লাগাতার প্রচার সত্ত্বেও সাধারণ মানুষ এই ঝুঁকি নেওয়া ছাড়েননি। এই পরিস্থিতিতে রেললাইনে এবার গদা হাতে আসরে নামলেন স্বয়ং যমরাজ। তবে মারতে নয়, বাঁচাতে। যাত্রীদের সচেতন করতে এমনই অভিনব উদ্যোগ নিয়েছে পশ্চিম রেল। মুম্বইয়ের একাধিক স্টেশনে দেখা মিলেছে মৃত্যুর দেবতার। কাউকে রেললাইন পারাপার করতে দেখলেই ছুটে যাচ্ছেন তিনি। কাউকে শুধু সতর্ক করছেন, কাউকে কাঁধে তুলে নিয়ে আসছেন প্ল্যাটফর্মে। ট্যুইটারে সেই ছবিই প্রকাশ করেছে পশ্চিম রেল। বলাই বাহুল্য রেলের এই উদ্যোগের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন নেটিজেনরা। এই যমরাজ আসলে আরপিএফেরই কর্মী। তিনিই এভাবে মানুষকে রেললাইন পারাপারের ঝুঁকির কথা বোঝাচ্ছেন।
ট্যুইটে পশ্চিম রেলের তরফে বলা হয়েছে, এই যমরাজ মানুষের জীবনরক্ষায় সর্বদা সতর্ক থাকবেন। প্রাণের ঝুঁকি নিয়ে রেললাইন পারাপারকারীদের সচেতন করতে নতুন প্রচার পরিকল্পনার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে আরপিএফ। এর মধ্যে দিয়ে যাত্রীদের ফুট ওভারব্রিজ বা সাবওয়ে ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। সঙ্গে গদা হাতে যমরাজের মানুষকে কাঁধে তুলে প্ল্যাটফর্মে নিয়ে আসার ছবিও পোস্ট করা হয়েছে। আরও কিছু ছবি সহ পশ্চিম রেলের করা ফেসবুক পোস্টটিও ভাইরাল হয়েছে।
ট্যুইটারে বহু মানুষ রেলের এই প্রচার অভিযানের প্রশংসা করেছেন। একজন লিখেছেন, ‘দারুণ কাজ পশ্চিম রেল। এই সচেতনতা প্রচারের মধ্যে দিয়ে মানুষের জীবন বাঁচানোর জন্য রেলের সমস্ত অফিসারদের সেলাম জানাই।’ অন্য একজনের ট্যুইট, ‘মানুষকে সচেতন করার জন্য খুবই অভিনব একটি উপায়। খুবই ভালো কাজ, চালিয়ে যান।’ তবে এই পদ্ধতি নিয়ে প্রশ্নও তুলেছেন অনেকে। এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘আশা করব এই যমরাজরা প্রশিক্ষণপ্রাপ্ত এবং ট্রেনচালকরা তাঁকে লাইনের ধারে ঠিকভাবে দেখতে পাবেন। যদি, যমরাজরাই এই প্রচার চলাকালীন আহত হন, তাহলে এই উদ্যোগ হাস্যকর হয়ে উঠবে।’ যমরাজদের বৈধ টিকিট রয়েছে কি না, সেই প্রশ্নও তুলেছেন অনেকে।
এর আগে পথ নিরাপত্তা কর্মসূচির অংশ হিসেবে যমরাজের সাহায্য নিয়েছিল বেঙ্গালুরু এবং গুরুগ্রাম পুলিসও। সেক্ষেত্রে একজন পুলিস যমরাজ সেজে মানুষকে মদ্যপান করে গাড়ি চালানো বন্ধ করা বা অন্যান্য ট্রাফিক আইন মেনে চলার পরামর্শ দিতেন।

09th  November, 2019
সীমান্ত-বিতর্ক উস্কে রাজনাথের অরুণাচল সফরে আপত্তি তুলল বেজিং

 লোয়ার ডিবাং, বুম লা (অরুণাচল প্রদেশ) ও বেজিং, ১৫ নভেম্বর: অরুণাচল নিয়ে নিজেদের দাবিতেই অনড় থেকে ফের সীমান্ত বিতর্ক উস্কে দিল চীন। গতকাল গুচ্ছ কর্মসূচি নিয়ে অরুণাচল প্রদেশ সফরে গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বিশদ

পাকিস্তানের ডিএনএতেই সন্ত্রাস
আন্তর্জাতিক মঞ্চে আক্রমণ ভারতের

প্যারিস, নয়াদিল্লি ও ওয়াশিংটন, ১৫ নভেম্বর: আন্তর্জাতিক মঞ্চে ফের উঠল কাশ্মীর প্রসঙ্গ। মুখ খুললেন দুই ভারতীয় কন্যা। ইউনেস্কো এবং মার্কিন কংগ্রেসে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে কার্যত তুলোধোনা করলেন ভারতীয় প্রতিনিধি দলের নেত্রী অনন্যা আগরওয়াল এবং সাংবাদিক সুনন্দা বশিষ্ঠ। সুনন্দার অবশ্য আরও একটি পরিচয় রয়েছে। তিনি কাশ্মীরি পণ্ডিত বংশোদ্ভূত। অনন্যা সরাসরি বলে দিলেন, ‘পাকিস্তানের ডিএনএতেই রয়েছে সন্ত্রাস। ঋণভারে জর্জরিত হয়েও বাতিকগ্রস্ত ব্যবহারের কারণে আজ প্রায় ধ্বংসের মুখে তারা।’ আর সুনন্দা আরও চাঁচাছোলা ভাষায় জানালেন, ‘কাশ্মীর ছাড়া ভারত হয় না। ভারত ছাড়া কাশ্মীর হয় না।
বিশদ

অবশেষে রফা জোটের, সরকার
গড়ার পথে সেনা-কং-এনসিপি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়ের পর এবার আরও একটি গুরুত্বপূর্ণ রাজ্য বিজেপির হাতছাড়া হতে চলেছে। বিশেষ করে ভারতের অর্থনৈতিক রাজধানী মুম্বই এবং হিন্দুত্ব রাজনীতির অন্যতম আঁতুরঘর মহারাষ্ট্রের মতো তাৎপর্যপূর্ণ একটি রাজ্যে সরকার গড়তে না পারা বিজেপির কাছে বিরাট বড় ধাক্কা।
বিশদ

পাল্টা মোদিকে চেপে ধরতে আজ বৈঠক সোনিয়ার
রাফাল ইস্যুতে আজ দেশজুড়ে কংগ্রেস অফিস ঘেরাও করার ডাক দিল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: মোদি সরকারকে চেপে ধরার কৌশল তৈরিতে আগামীকাল বৈঠক ডাকলেন সোনিয়া গান্ধী। অন্যদিকে, রাফাল ইস্যুতে সুপ্রিম কোর্টের রায়ের পর রাহুল গান্ধীকে কোণঠাসা করতে আগামীকাল থেকে পথে নামছে বিজেপি’ও। দিল্লি সহ দেশজুড়ে কংগ্রেস অফিস ঘেরাও করা হবে।
বিশদ

  অ্যামনেস্টি ইন্ডিয়ার দিল্লি ও বেঙ্গালুরু অফিসে তল্লাশি চালাল সিবিআই

 বেঙ্গালুরু, ১৫ নভেম্বর (পিটিআই): মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্ডিয়ার দিল্লি ও বেঙ্গালুরুর অফিসে তল্লাশি চালাল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, বিদেশ থেকে আর্থিক সাহায্য পাওয়ার ক্ষেত্রে আইন লঙ্ঘনের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।
বিশদ

বলপ্রয়োগ করে আলোচনা হয় না: জেএনইউ উপাচার্য

নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): বেআইনিভাবে বা বলপ্রয়োগ করে আলোচনা চালানো যায় না। শুক্রবার এই মন্তব্য করে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী পড়ুয়াদের আন্দোলন তুলে নেওয়ার আর্জি জানালেন উপাচার্য এম জগদেশ কুমার।
বিশদ

  আইএনএক্স মিডিয়া মামলা: পি চিদম্বরমের জামিন নাকচ হাইকোর্টে

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমকে জামিন দেওয়া যাবে না বলে জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট। বিশদ

বিয়ে হচ্ছে, বিমানবন্দর পরিপূর্ণ, তাই অর্থনীতিও ঠিক আছে: কেন্দ্রীয় মন্ত্রী
চলতি আর্থিক মন্দা ক্ষণস্থায়ী ও আকস্মিক, বলছে অর্থ কমিশন

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): দেশে চলতি আর্থিক মন্দা ক্ষণস্থায়ী এবং তা বেশি দিন থাকবে না বলে আশাপ্রকাশ করল অর্থ কমিশন। শুক্রবার রাজধানী দিল্লিতে একটি অনুষ্ঠানে যোগ দেন অর্থ কমিশনের চেয়ারম্যান এন কে সিং। সেখানে তিনি বলেন, ‘আমি মনে করি না যে বর্তমানে চলতি আর্থিক মন্দা দীর্ঘদিন চলবে। বিশদ

 দুর্ঘটনায় মৃত্যু গান্ধীজির! ওড়িশা সরকারের পুস্তিকা নিয়ে বিতর্ক, তদন্তের নির্দেশ

 ভুবনেশ্বর, ১৫ নভেম্বর (পিটিআই): দুর্ঘটনায় মৃত্যু হয়েছে জাতির জনক মহাত্মা গান্ধীর । ওড়িশা সরকারের বিদ্যালয় এবং জনশিক্ষা দপ্তরের প্রকাশিত পুস্তিকায় এহেন উল্লেখে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। গান্ধীজির জন্মের সার্ধ শতবর্ষ উপলক্ষে ওড়িশা সরকারের পক্ষ থেকে সম্প্রতি একটি দু’পাতার পুস্তিকা প্রকাশ করা হয়েছে।
বিশদ

দূষণ নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে গরহাজির বহু কর্তা
বিতর্কের মধ্যে বিবৃতি পরিবেশ মন্ত্রকের

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): দিল্লি-এনসিআরের বায়ুদূষণ নিয়ে পর্যালোচনা করতে সংসদীয় কমিটির বৈঠকে গরহাজির থাকলেন পরিবেশ মন্ত্রকের শীর্ষ আধিকারিকরা। যা নিয়ে তীব্র বিতর্ক ছড়িয়েছে সংশ্লিষ্ট মহলে। শুধু মন্ত্রকের আধিকারিকরাই নন, দিল্লি ডেভেলপমেন্ট অথরিটির (ডিডিএ) আধিকারিক এবং পুর কমিশনাররাও বৈঠকে উপস্থিত ছিলেন না বলে জানা গিয়েছে।
বিশদ

জোড়-বিজোড় নীতি দূষণের স্থায়ী সমাধান নয়, মন্তব্য সুপ্রিম কোর্টের
চার রাজ্যের শীর্ষকর্তাকে সমন

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): রাস্তায় গাড়ি চলাচলে জোড়-বিজোড় নীতি দিল্লির দূষণ নিয়ন্ত্রণে স্থায়ী সমাধান হতে পারে না। শুক্রবার এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, এই নীতি মধ্যবিত্ত এবং নিম্নমধ্যবিত্ত শ্রেণীর মানুষের জীবনে বিরূপ প্রভাব ফেলছে।
বিশদ

 সুপ্রিম কোর্টেও জামিন পেলেন কংগ্রেস নেতা শিবকুমার

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): সুপ্রিম কোর্টে শুক্রবার স্বস্তি পেলেন কর্ণাটকের কংগ্রেস নেতা ডি কে শিবকুমার। অর্থ তছরুপের একটি মামলায় গত ২৩ অক্টোবর তাঁকে জামিন দিয়েছিল দিল্লি হাইকোর্ট। তাঁর জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল ইডি।
বিশদ

অযোধ্যায় জমি প্রত্যাখান কি আদালত অবমাননার শামিল? আইনি পথ খুঁজছে সন্নি ওয়াকফ বোর্ড

 লখনউ, ১৫ নভেম্বর (পিটিআই): অযোধ্যার জমি প্রত্যাখ্যান করলে কি আদালত অবমাননার দায়ে পড়তে হতে পারে? উত্তর খুঁজতে আইনি পরামর্শ নেওয়া শুরু করল সুন্নি ওয়াকফ বোর্ড। পাশাপাশি জমি-জট কাটাতে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)-এর সঙ্গে আলোচনায়ও বসতে চলছে তারা। বিশদ

বন্ধ প্রত্যাহার করলেন আইনজীবীরা অভিযুক্ত পুলিস আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে না: দিল্লি হাইকোর্ট

 নয়াদিল্লি, ১৫ নভেম্বর (পিটিআই): তিস হাজারি কোর্ট চত্বরে পুলিস-আইনজীবী সংঘর্ষ নিয়ে কিছুটা স্বস্তি মিলল। শুক্রবার অনির্দিষ্টকালের বন্ধ প্রত্যাহারের কথা ঘোষণা করল সমস্ত জেলা আদালতের আইনজীবীদের সংগঠন সিসিএডিসিবিএ।
বিশদ

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৫ নভেম্বর (পিটিআই): ভারত এবং আমেরিকার বাণিজ্যিক ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় অমীমাংসিত ছিল। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের আমেরিকা সফরকালে সেইসব অমীমাংসিত বিষয়ের সমাধান হয়েছে বলে খবর। ...

সংবাদদাতা, পুরুলিয়া: মানবাজার-২ ব্লকের সৃজন মেলায় একটি গানের অনুষ্ঠানে পুরুলিয়ার ‘টুসু দেবীকে’ অপমানের প্রতিবাদে বৃহস্পতিবার রাতে অনুষ্ঠান স্থলে গিয়ে বিক্ষোভ দেখান ছোটনাগপুর সংস্কৃতি রক্ষা মঞ্চ নামে একটি সংগঠন সহ স্থানীয় বাসিন্দারা।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নিয়ম না মানায় শুক্রবার সাঁকরাইলের আলমপুরে ও আমতার শেওড়াবেড়িয়ায় দু’টি পরিস্রুত জলের কারখানা সিল করে দিল জেলা খাদ্য সুরক্ষা দপ্তর। এদিন খাদ্য সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে এই কারখানায় অভিযান চালানো হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এশিয়া চ্যাম্পিয়নকে রুখে দিয়ে সমর্থকদের স্বপ্ন দেখিয়েছিল ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচের ভারত। কিন্তু বিশ্বকাপের বাছাই পর্বের পরবর্তী দু’টি ম্যাচে আফগানিস্তান ও বাংলাদেশের বিরুদ্ধে ড্র করে ভারত পরবর্তী পর্বে যাওয়ার কাজ ক্রমশই কঠিন করে তুলেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের ক্ষেত্রে শুভ। পদোন্নতি ও স্থান পরিবর্তনের যোগ বর্তমান। ঊর্দ্ধতন কর্তৃপক্ষ মাঝেমধ্যে চাপ সৃষ্টি করতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সহনশীলতা দিবস
১৮১২ - ‘দ্য টাইমস’ পত্রিকার প্রতিষ্ঠাতা জন ওয়ালটারের মৃত্যু ।
১৮৯০ -অবিভক্ত ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্তুতকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী ও চিকিৎসক হেমেন্দ্রনাথ ঘোষের জন্ম।
১৯৪৬ - বিশ্বে প্রথমবারের মত কৃত্রিমভাবে বৃষ্টিপাত সৃষ্টি করা হয়।
১৯৬৩: ঝাড়খণ্ডে জন্মগ্রহণ করেন অভিনেত্রী মীনাক্ষি শেষাদ্রি
১৯৭১: পাকিস্তানের ক্রিকেটার ওয়াকার ইউনিসের জন্ম
১৯৮৮: এক দশকেরও বেশি সময় পর পাকিস্তানে অনুষ্ঠিত হল অবাধ নির্বাচন। সেই নির্বাচনে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বেনজির ভুট্টো





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ কার্তিক ১৪২৬, ১৬ নভেম্বর ২০১৯, শনিবার, চতুর্থী ৩৩/২৪ রাত্রি ৭/১৫। আর্দ্রা ৪৩/২৬ রাত্রি ১১/১৬। সূ উ ৫/৫৩/২৪, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ৭/১৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৫ গতে উদয়াবধি।
২৯ কার্তিক ১৪২৬, ১৬ নভেম্বর ২০১৯, শনিবার, চতুর্থী ৩১/৩৮/২৮ রাত্রি ৬/৩৪/১৭। আর্দ্রা ৪৩/৪৩/৫ রাত্রি ১১/২৪/৮, সূ উ ৫/৫৪/৫৪, অ ৪/৫/৫৭, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৪৬ গতে ২/৩৩ মধ্যে, বারবেলা ১২/৪৪/৬ গতে ২/৫/৫৬ মধ্যে, কালবেলা ৭/১৬/৪৪ মধ্যে ও ৩/২৭/৪৫ গতে ৪/৪৯/৩৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪৭ মধ্যে ও ৪/১৬/৪৪ গতে ৫/৫৫/৩৫ মধ্যে।
 ১৮ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ভিডিও বার্তা অমিতাভ বচ্চনের 

15-11-2019 - 05:20:00 PM

প্রথম টেস্ট: দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৯৩/৬ (৩৪৩ রানের লিড) 

15-11-2019 - 05:05:49 PM

মালদহের সুজাপুরে ২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার 
২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার হল মালদহের কালিয়াচক এলাকার সুজাপুরে। ...বিশদ

15-11-2019 - 03:53:52 PM

দ্বিশতরান মায়াঙ্ক আগরওয়ালের, ভারত ৩৬৫/৪

15-11-2019 - 03:51:23 PM

বুলবুল: সমুদ্রে মাছ ধরতে গিয়ে নিখোঁজ মৎস্যজীবী 
ঘূর্ণিঝড় বুলবুল আছড়ে পড়ার পর থেকে নিখোঁজ হাওড়ার শ্যামপুরের বাসিন্দা ...বিশদ

15-11-2019 - 03:46:43 PM

উত্তরপ্রদেশের গোরক্ষপুরে ৫০০টি টিয়াপাখি সহ গ্রেপ্তার ৬ 

15-11-2019 - 03:18:23 PM