দেশ
 

 দেশ জুড়ে আইএস হামলার ছক ফাঁস, গ্রেপ্তার তিন জঙ্গি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ এপ্রিল: আইএসের ছায়া ক্রমেই প্রলম্বিত হচ্ছে ভারতের বিভিন্ন শহরে। সম্প্রতি উজ্জয়িনী থেকে ভোপাল রুটের ট্রেনে বিস্ফোরণের সঙ্গে যুক্ত সন্দেহে কয়েকজনকে গ্রেপ্তার করার পর জানা গিয়েছে কর্ণাটক, কেরল এবং উত্তরপ্রদেশের মধ্যে একটি জাল নিজেদের দেশের বিভিন্ন শহর থেকে জঙ্গি রিক্রুট করছিল। লখনউয়ের একটি বাড়িতে লুকিয়ে থাকা জঙ্গি যুবক পুলিশের সঙ্গে লড়াইয়ের পর নিহতও হয়। তারপর থেকেই উত্তরপ্রদেশ পুলিশ জাল গোটানোর তদন্ত শুরু করেছিল। সেই তদন্তের নতুন বাঁক হল, দিল্লি পুলিশের স্পেশাল সেল এবং উত্তরপ্রদেশের অ্যান্টি টেররিস্ট স্কোয়াড একযোগে অভিযান চালিয়ে তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে যারা আইএসআ‌ইএসের ভারত-বাংলাদেশ-পাকিস্তান-আফগানিস্তানে ছড়ানো খোরাসান মডিউলের রিক্রুটার হিসাবেই কাজ করছে বলে সন্দেহ করা হচ্ছে। তিন ব্যক্তিকে গ্রেপ্তারের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে আইএসআইএস চক্রের বড়সড় সংগঠনের সন্ধান পাওয়া যায়। গতকাল রাত থেকে দিল্লি ও উত্তরপ্রদেশের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, বিহার, পাঞ্জাব পুলিশকে বার্তা দেওয়া হয়। এরপরই অভিযান শুরু হয়ে যায়। বিহারের নারকাটিয়াগঞ্জ, উত্তরপ্রদেশের মুজফফরনগর, বিজনৌর, মুম্বইয়ে অভিযান চলে। তিনজন গ্রেপ্তারের পাশাপাশি মোট ৬ জনকে আটকও করা হয়েছে জিজ্ঞাসাবাদের জন্য। অভিযান আজও সারাদিন চলেছে।
দিল্লি পুলিশের স্পেশাল সেল জানিয়েছে, এই চক্রটি দেশের বিভিন্ন প্রান্তেই জঙ্গি নিয়োগ করে বড়সড় হামলার প্ল্যান করেছিল। যদিও এই চক্রের সঙ্গে প্রত্যক্ষভাবে আইএসের যোগসূত্র আছে কিনা সেটা এখনও স্পষ্ট নয়। তবে যে সোস্যাল মিডিয়াগুলির অ্যাকাউন্টের মাধ্যমে এই দলের হোতা নাজিম আহমেদ গ্রুপে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে সেগুলিতে আইএসের ওয়েবসাইট কিংবা আইএসের আওতায় থাকা সংগঠনগুলির লিংক পাওয়া গিয়েছে। বিহারে এই প্রথম এরকম কোনও সন্দেহভাজন যোগসূত্র পাওয়া গেল। সেটা স্বরাষ্ট্রমন্ত্রককে বেশি ভাবাচ্ছে। কারণ এর আগেও কর্নাটকের ইয়াসিন ভাটকল ভারতে সবথেকে বড় জঙ্গি নেটওয়ার্ক ইন্ডিয়ান মুজাহিদিনের অত্যন্ত গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসাবে গড়ে তুলেছিল বিহারের দ্বারভাঙ্গাকে। ইয়াসিন নিজেই স্ত্রী সন্তান নিয়ে দ্বারভাঙ্গায় থেকেছে মাসের পর মাস। ইন্ডিয়ান মুজাহিদিনের সদস্য ও স্লিপার সেলরাই আবার নতুন করে আইএসআইএসের দ্বারা আগ্রহী হয়ে একজোট হচ্ছে কিনা এবার সেটা খতিয়ে দেখা হবে। ঢাকায় কাফেতে সন্ত্রাসবাদী হামলা থেকে স্পষ্ট হয়েছিল আইএসআইএস ঢাকায় চলে এসেছে। আবার সম্প্রতি আমেরিকা আফগানিস্তানে কার্যত ভারতের নাকের ডগায় আইএসআইএস ঘাঁটি লক্ষ করে সবথেকে বৃহৎ নন নিউক্লিয়ার বোমা নিক্ষেপ করে বার্তাই দিয়েছে যে আইএস কতটা ভারতের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে। জানা গিয়েছে সিরিয়ায় কোণঠাসা আইএস এবার আরও পূর্বে ও দক্ষিণ পূর্বে নতুন নতুন ঘাঁটি গড়ার দিকে এগোচ্ছে। আর তাই গত বছরই আইএস ভারতীয় উপমহাদেশ ও পার্শ্ববর্তী দেশগুলিকে টার্গেট করে একটি সাবগ্রুপ চালু করেছে। সেই খোরাসান গ্রুপের কাজই হল ভারত,বাংলাদেশ, পাকিস্তান থেকে যুবকদের নিয়োগ করা। কেরল থেকে একটি ২০ জনের গ্রুপ যে তুরস্ক হয়ে সিরিয়ায় ঢুকে পড়েছিল এবং সেখানে ট্রেনিং দিয়েছে সেই খবরও মিলেছে। মুম্বইয়ের দুই যুবক আইএসের অন্যতম ঘাঁটি রাক্কা থেকে আবার ফিরে এসে মুম্বই পুলিশের হাতে ধরাও পড়েছে। গত ২৪ ঘন্টায় যে অভিযান হল সেটা বার্তা দিচ্ছে যে দেশের সর্বত্রই আইএস রিক্রুট চলছে। আশঙ্কা হল ঠিক কবে ও কোথায় হামলা হবে!
21st  April, 2017
পাকিস্তানের আশ্রয়েই আছেন বহাল তবিয়তে
সালাউদ্দিনকে ‘বিশ্ব সন্ত্রাসবাদী’ তকমা দেওয়ায় খুশি ভারত

 নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): হিজবুল মুজাহিদিন প্রধান সৈয়দ সালাউদ্দিনকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দেওয়া সম্বলিত মার্কিন ঘোষণাকে স্বাগতই জানাল ভারত। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব মহর্ষি জানিয়েছেন, ট্রাম্প প্রশাসনের এই ঘোষণার ফলে ‘বিশ্ব সন্ত্রাসবাদী’ সালাউদ্দিনের ঘোরাফেরা ও জঙ্গি তহবিল সংগ্রহে প্রতিবন্ধকতা তৈরি হবে।
বিশদ

পাকিস্তান-চীনকে কড়া বার্তা আমেরিকার
মোদিকে নিয়েই লস্করের বিরুদ্ধে অভিযানে ট্রাম্প

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৭ জুন: পাকিস্তান এবং চীনকে কঠোর বার্তা দিলেন ডোনাল্ড ট্রাম্প এবং নরেন্দ্র মোদি। দুই রাষ্ট্রপ্রধানের প্রথম সাক্ষাৎ এবং বৈঠকের পরই যৌথ বিবৃতিতে পাকিস্তানকে উদ্দেশ্য করে বলা হয়েছে, তারা যেন নিজেদের মাটিকে সন্ত্রাসের ভিত্তি হিসাবে ব্যবহার করতে আর না দেয়। 
বিশদ

হরিয়ানায় ট্রেনে কিশোর হত্যা: অভিযুক্তদের খোঁজে জোর তল্লাশি পুলিশের

চণ্ডীগড়, ২৭ জুন (পিটিআই): হরিয়ানায় ট্রেনের মধ্যে কিশোরকে পিটিয়ে হত্যার ঘটনায় অভিযুক্তদের খোঁজে জোর তল্লাশি চালাচ্ছে রেলপুলিশ। ঘটনার পরদিনই একজন অভিযুক্ত ট্রেনযাত্রী ধরা পড়ে। তাকে জেরা করে পুলিশের প্রাথমিক ধারণা, ঘটনার সঙ্গে চার থেকে পাঁচজন যাত্রী জড়িত। ছ’দিন বাদেও বাকিদের হদিশ পায়নি পুলিশ।
বিশদ

কাশ্মীরের বিক্ষোভে ইন্ধন আল-কায়েদার

 নয়াদিল্লি, ২৭ জুন: এবার ভারতীয় উপমহাদেশের দিকে নজর ঘোরাল আল-কায়েদা। কাশ্মীরের আন্দোলনকে সমর্থন জানিয়ে আল-কায়েদার হুমকি, যাঁদের হাতে কাশ্মীরি ভাইদের রক্ত লেগে, তাঁদের কোনওভাবে রেহাই দেওয়া হবে না। 
বিশদ

আধার কার্ড: অন্তর্বর্তী নির্দেশ দিতে রাজি নয় সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): বিভিন্ন সমাজকল্যাণ মূলক পরিষেবা পেতে আধার কার্ড ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তির বিরুদ্ধে কোনও অন্তর্বর্তী আদেশ দিতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট। তিনজন মামলাকারীর আবেদনের ভিত্তিতে বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি নবীন সিনহার অবসরকালীন বেঞ্চ মঙ্গলবার জানিয়েছে, অপেক্ষা করুন।
বিশদ

  সুতো আমদানিতেও কর জিএসটিতে, প্রতিবাদে বন্঩ধের ডাক ব্যবসায়ীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য ও পরিষেবা কর (জিএসটি)-এর বিরোধিতায় ‘ভারতীয় উদ্যোগ ব্যাপার মণ্ডল’-এর তরফে আগামী ৩০ জুন দেশব্যাপী ব্যাবসা বন্঩ধের ডাক দেওয়া হয়েছে। তবে পশ্চিমবঙ্গে তার মিশ্র প্রতিক্রিয়া মিলেছে।
বিশদ

  গুজরাতের সবরমতী আশ্রম থেকে শুরু করবেন প্রচার
দলিত বনাম দলিত নয়, এটা একটা আদর্শের লড়াই: মীরাকুমার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ জুন: দলিত বনাম দলিত প্রার্থীর লড়াই হচ্ছে বলে একটা ঝড় উঠেছে। আর এটাই সমাজের প্রকৃত চিত্রকে চিনিয়ে দিচ্ছে। কই এর আগে তো রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে দুই প্রতিপক্ষ প্রার্থীদের জাত, ধর্ম প্রধান ইস্যুতেই পর্যবসিত হয়নি? তাহলে এবার কেন হল?
বিশদ

  গুলবার্গ সোসাইটি হত্যা মামলায় জামিন বিশ্ব হিন্দু পরিষদ নেতার

 আমেদাবাদ, ২৭ জুন (পিটিআই): ২০০২ সালের গুলবার্গ সোসাইটি হত্যা মামলায় বিশ্ব হিন্দু পরিষদ নেতা অতুল বৈদ্যকে জামিন দিল গুজরাত হাইকোর্ট। ওই মামলায় এর আগে বৈদ্যকে সাত বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত।
বিশদ

  বচসার জেরে বন্ধুদের গাড়ির ধাক্কা সিআরপিএফ জওয়ানের, নিহত ১

 বিজনোর (উত্তরপ্রদেশ), ২৭ জুন (পিটিআই): বচসার জেরে বন্ধুদের গাড়ি নিয়ে ধাক্কা দিল এক সিআরপিএফ জওয়ান। মৃত্যু হল একজনের। জখম আরও এক। মঙ্গলবার পুলিশ জানিয়েছে, উত্তরপ্রদেশের বিজনোরে নুরপুর গ্রামের কাছে এই ঘটনা ঘটেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের দোকানের লাইসেন্স পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে তা করে দিতে না পারায় পুলিশ মঙ্গলবার ...

 সুকান্ত বসু, কলকাতা: ভিডিও কনফারেন্সের ব্যবস্থা ছাড়াই রাজ্যের সিংহভাগ মহকুমা দায়রা আদালতে চলছে ‘দি প্রোটেকশন অব চিল্ডড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট, ২০১২’ বা ‘পকসো’ মামলার ...

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। আটক হওয়া স্যামুয়েল গুরুং ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়।

12:31:00 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM