দেশ
 

  ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প সফল করার দায়িত্ব রাজ্যগুলির উপরই চাপাচ্ছে মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ এপ্রিল: মোদি সরকারের প্রকল্প। অথচ রাজ্যগুলির ওপরই তা সফল করার দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় (নগর) আগামী ২০২২ সালের মধ্যে হাউজিং ফর অল অর্থাৎ ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প প্রসঙ্গে আজ এক সাংবাদিক সম্মেলনে স্পষ্টভাষায় এমনটাই জানালেন কেন্দ্রীয় আবাসনমন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যা করার করে দিয়েছেন। এবার রাজ্যগুলির কোর্টে বল। তারা যদি ঠিক মতো প্রস্তাব না পাঠায়, তাহলে তার দায় মোটেই কেন্দ্রের নয়।
বেঙ্কাইয়া বলেন, সকলেরই নিজের বাড়ির স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন সার্থক করার জন্যই নরেন্দ্র মোদিজির উদ্যোগ। কিন্তু ‘জমি’ রাজ্যের বিষয়। তাই তারা যদি উদ্যোগ না বাড়ায়, তাহলে এই প্রকল্প নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তোলা যাবে না। রাজ্যগুলিকেই দোষারোপ করতে হবে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর গত তিন বছরে এই ‘সকলের জন্য গৃহ’ প্রকল্পের রিপোর্ট কার্ড প্রকাশ করতেই এদিন সাংবাদিক সম্মেলন ডাকা হয়।
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মাত্র তিন বছরে আমরা ১৭ লক্ষ ৭৩ হাজার ৫৩৩ টি বাড়ি তৈরির অনুমোদন দিয়েছি। ২৭ হাজার ৮৮৩ কোটি টাকা অনুমোদনও হয়েছে। সরকারি রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গসহ দেশের ১২টি রাজ্য অ্যাফোডেবল হাউজেস বা স্বল্পমূল্যের বাড়ি তৈরির ক্ষেত্রে পারফরমেন্স অপেক্ষাকৃত ভালো। যদিও যে হারে হওয়া উচিত ছিল, তা হয়নি বলেই মন্তব্য করে বেঙ্কাইয়া নাইডু বলেন, আরও বেশি করে রাজ্যগুলি যদি উদ্যোগ না নেয়, তাহলে তাদেরই লোকে সমালোচনা করবে।
সরকারি রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গ এখনও পর্যন্ত যে ১ লক্ষ ৪৪ হাজার ৩৬৯ টি বাড়ি তৈরির অনুমোদন পেয়েছে, তার মধ্যে ৫ হাজার ৬৬৫ টির কাজ শেষ করেছে। ৪৫ হাজার ২৬৯টির কাজ শুরু হয়েছে। অন্যদিকে, মোদির রাজ্য গুজরাত ১ লক্ষ ৪৪ হাজার ৬৮৭ টি বাড়ি তৈরির অনুমোদন আদায় করে ২৮ হাজার ৭০ টি সম্পূর্ণ করেছে। ৯২ হাজার ৩৬৭ টির কাজ শুরু হয়েছে। অনুমোদন এবং সম্পূর্ণ করার পরিসংখ্যানে সবার আগে রয়েছে গুজরাত।
প্রশ্ন হল, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি বর্ষের মধ্যে ভারতীয়দের সবার জন্য গৃহ, নরেন্দ্র মোদির স্বপ্ন পূরণের উদ্যোগ কি নতুন? কারাই বা পেতে পারেন এই স্বল্পমূল্যের বাড়ি? উত্তর হল, প্রকল্পটি নতুন নয়। তবে নতুন নামে, মোড়কে এনেছে মোদি সরকার। আগে যা ছিল জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন, এখন পিএমএওয়াই বা প্রধানমন্ত্রী আবাস যোজনা (আরবান)।
অন্যদিকে, হাউজিং ফর অল মানে কি বাস্তবিকই প্রত্যেকের জন্য বাড়ি? উত্তর হল, না। পেতে পারেন পরিবারের যেকোনও একজন। পরিবার মানে এক্ষেত্রে স্বামী, স্ত্রী তাদের সন্তান। শর্ত হল, সারা ভারতে যাদের নামে কোথাও কোনও বাড়ি নেই, একমাত্র সেইসব পরিবারই এই সরকারি সুযোগ পাবেন। বাড়ি যে নেই, তার প্রমাণপত্র লাগবে। চার ধরনের উপার্জনকারীরা এই বাড়ি পেতে পারেন। বছরে যাদের উপার্জন যথাক্রমে ৩ লক্ষ, ৬ লক্ষ, ১২ লক্ষ এবং ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা এই সুযোগ পাবেন। এই চার উপার্জনকারী শ্রেণির জন্য ব্যাংক ঋণের ক্ষেত্রে ভরতুকির ব্যবস্থা করে কেন্দ্র বাড়ি তৈরিতে বা বাড়ি কিনতে উৎসাহ দিচ্ছে। বছরে যাদের উপার্জন তিন লক্ষ টাকা পর্যন্ত তারা (ইডব্লুএস) ঋণের ক্ষেত্রে ৬.৫ শতাংশ ছাড় পাবেন। মিলবে ৩০ বর্গ মিটার এলাকার বাড়ি। যাদের উপার্জন ৬ লক্ষ টাকা পর্যন্ত তারা (এমআইজি) পাবেন সাড়ে ৬ শতাংশ হারে সুদ ছাড়। মিলবে ৬০ বর্গ মিটার এলাকার বাড়ি। এমআইজি ওয়ানে যাদের উপার্জন বছরে ১২ লক্ষ টাকা তার ঋণের ক্ষেত্রে ভরতুকি পাবেন ৪ শতাংশ। মিলবে ৯০ বর্গমিটার এলাকার বাড়ি। আর যাদের উপার্জন ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা ঋণে ছাড় পাবেন ৩ শতাংশ। এমআইজি টুতে মিলবে ১১০ বর্গমিটার এলাকার বাড়ি। স্থানীয় পুরসভার মাধ্যমে আবেদন করতে হবে।
উল্লেখযোগ্য বিষয় হল, মোদি সরকারের এই প্রকল্পে দিল্লিতে এ ধরনের বাড়ি তৈরির জন্য কেন্দ্রের কাছে কোনও আবেদনই আসেনি। অথচ দিল্লি যেহেতু কেন্দ্রশাসিত অঞ্চল, তাই তার জমির অধিকারও কেন্দ্রের। তাহলে সমস্যা কীসের? প্রশ্ন করায় বেঙ্কাইয়া নাইডু বলেন, এটা অরবিন্দ কেজরিওয়াল সরকারকে জিজ্ঞেস করুন। জমি কেন্দ্রের হতে পারে। কিন্তু প্রস্তাব রা঩জ্যের মাধ্যমেই আসতে হবে। তার জন্য কেন্দ্রের সঙ্গে যে ‘মউ’ চুক্তি করতে হয়, আপ সরকার তা করেনি। তাই বাড়ি হচ্ছে না। মোদির ঘোষণা, অথচ তা এগচ্ছে শম্বুকগতিতে। দু’বছর পরেই লোকসভা নির্বাচন। সেই কারণেই এখন রাজ্যের ঘাড়ে দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র? উঠছে প্রশ্ন।
21st  April, 2017
সুকমায় মাও হামলায় নিহত জওয়ানদের সন্তানদের পড়াশোনার খরচের দায়িত্ব নিলেন গৌতম গম্ভীর 

নয়াদিল্লি, ২৮ এপ্রিল (পিটিআই): সেনাবাহিনীর বিষয়ে তিনি বরাবরই আবেগমথিত। কোথাও সেনাবাহিনীর বিরুদ্ধে টু শব্দ শোনা গেলেও সোশ্যাল মিডিয়ায় গর্জে উঠতে দেখা গিয়েছে তাঁকে। তবে শুধু সোশ্যাল মিডিয়ায় গলা না ফাটিয়ে বাস্তবিক জীবনে জওয়ানদের পরিবারের পাশে দাঁড়ালেন কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীর।
বিশদ

সাধু বেশে জঙ্গি হামলার শঙ্কা
উত্তরপ্রদেশে হিন্দুদের ধর্মীয়স্থান, মন্দির
ঘিরে সুরক্ষা-প্রাচীর গড়ছেন যোগী

 লখনউ, ২৭ এপ্রিল: সাধু বেশে পাক জঙ্গিদের হামলার শঙ্কায় উত্তরপ্রদেশে হিন্দুদের ধর্মীয়স্থান ও মন্দিরের চারপাশে সুরক্ষা-প্রাচীর গড়ছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পরিকল্পনা দ্রুত বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপও করে ফেলেছেন তিনি। সেই সঙ্গে উল্লেখযোগ্য মন্দিরগুলির সঙ্গে ফোর-লেন বিশিষ্ট সড়ক সংযোগেরও উদ্যোগ নিয়েছেন যোগী।
বিশদ

 বেসরকারি সংস্থাগুলি নিয়ম মেনে পিএফ দিচ্ছে কি না, খতিয়ে দেখবে কেন্দ্র

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৭ এপ্রিল: পিএফ সংক্রান্ত বিষয়ে কর্মচারীদের মন জয় করতে উদ্যোগী হল কেন্দ্র। বেসরকারি সংস্থাগুলি তার কর্মচারীদের নিয়ম মেনে প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) সুবিধা দিচ্ছে কি না, তা এবার থেকে খতিয়ে দেখবে কেন্দ্রীয় সরকার।
বিশদ

মনোজ কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে
এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করতে নির্দেশ সুপ্রিম কোর্টের

 সন্দীপ স্বর্ণকার  নয়াদিল্লি, ২৭ এপ্রিল: এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করুন। রোজভ্যালি কাণ্ডে দুর্নীতির অভিযোগে জড়িত ইডি’র (এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট) অফিসার মনোজ কুমারের জামিনের আবেদন খারিজ করে আজ স্পষ্ট ভাষায় এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের বিচারপতি জে চেলেমেশ্বর এবং বিচারপতি আবদুল নাজিবের বেঞ্চ মনোজ কুমারের তোলা অভিযোগ সম্পূর্ণ অগ্রাহ্য করে জানিয়ে দিল, তদন্তে সাহায্য করুন। ধরা দিন।
বিশদ

কাশ্মীরে বিক্ষোভ থামাতে
১৯ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা কেন্দ্রের

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৭ এপ্রিল: কাশ্মীরকে শান্ত তথা সন্তুষ্ট করতে ১৯ হাজার কোটি টাকার বিপুল অঙ্কের আর্থিক প্যাকেজ দেওয়া হচ্ছে। আজ সকালে থেকে একদিকে যখন কাশ্মীরে ফের সেনা ছাউনিতে হামলা চালিয়েছে সন্ত্রাসবাদীরা এবং পাশাপাশি বিক্ষোভ, সংঘর্ষ, আধা সামারিক বাহিনীকে লক্ষ্য করে ইঁট পাথর ছোঁড়াও অব্যাহত রয়েছে, তখনই দিল্লিতে উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থির হয়েছে মোট ৮০ হাজার কোটি টাকার প্যাকেজের মধ্যে ১৯ হাজার কোটি টাকার প্যাকেজ এখনই দেওয়া হবে। বিশদ

  গ্রেপ্তারির পিছনে বিজেপি’র হাত দেখছে বিরোধীরা
আটক দীনকরণকে চেন্নাইয়ে নিয়ে এল দিল্লি পুলিশ

 চেন্নাই, ২৭ এপ্রিল: সরকারি আধিকারিকদের ঘুষ দেওয়ার চেষ্টার অভিযোগে এআইএডিএমকে’র ডেপুটি জেনেরাল সেক্রেটারি টিটিভি দীনকরণকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। গ্রেপ্তারির দু’দিন পর তদন্তের স্বার্থে বৃহস্পতিবার তাঁকে চেন্নাইয়ে নিয়ে এল দিল্লি পুলিশের একটি বিশেষ দল। 
বিশদ

শ্রীশ্রী রবিশংকরকে নোটিস
পাঠাল গ্রিন ট্রাইব্যুনাল

নয়াদিল্লি, ২৭ এপ্রিল: প্রথমে যমুনার উপর অনুষ্ঠানের আয়োজন। এই নিয়ে বিস্তর অভিযোগের মধ্যে যমুনার ক্ষতির জন্য কেন্দ্রীয় সরকার এবং জাতীয় গ্রিন ট্রাইব্যুনালের (এনজিটি) দিকে আঙুল তোলা। এই ধরনের একাধিক অভিযোগের ভিত্তিতে ধর্মগুরু শ্রীশ্রী রবিশংকরকে নোটিস পাঠাল গ্রিন ট্রাইব্যুনাল। তাঁর বিরুদ্ধে ট্রাইব্যুনালে জমা পড়া যাবতীয় আবেদন অবমাননা করেছেন শ্রীশ্রী রবিশংকর। তারই জবাব চেয়ে  নোটিস পাঠানো হয়েছে বলে খবর।
বিশদ

  বর্তমান ফরম্যাটেই কাজ করতে সক্ষম লোকপাল: সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: সরকারি স্বচ্ছতায় নয়া মোড়। লোকপাল কার্যকর করা নিয়ে কেন্দ্রের গড়িমসিকে ধাক্কা দিল সুপ্রিম কোর্ট। ‘লোকপাল অ্যান্ড লোকায়ুক্ত ২০১৩’ আইন বর্তমান ফরম্যাটেই কাজ করতে সক্ষম বলে বৃহস্পতিবার জানিয়ে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। তাই সংসদীয় স্ট্যান্ডিং কমিটির প্রস্তাবিত সংশোধনী লাগু না করা পর্যন্ত লোকপালকে নিষ্ক্রিয় রাখার প্রয়োজন নেই।
বিশদ

বিনোদ খান্নার জীবনাবসান

মুম্বই, ২৭ এপ্রিল (পিটিআই): সাক্ষাৎকার চলাকালীনই খবরটা এল। আর তখনই উঠে পড়লেন অমিতাভ বচ্চন। আর বসে থাকা যায় না। তা সে যত জরুরি কাজই হোক না কেন। বিনোদ খান্না প্রয়াত। অমিতাভ তৎক্ষণাৎ রওনা দিলেন বহুদিনের সহকর্মী অভিনেতার বাড়ির উদ্দেশে। প্রয়াত বিনোদ খান্নার পরিবারের পাশে দাঁড়াতে। 
বিশদ

Pages: 12345



একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 পাঞ্জাব ৪২ /৩ (৫ ওভারে)

10:15:35 PM

 হায়দরাবাদ ২০৭ / ৩ (২০ ওভারে)

09:30:44 PM

 অন্ধ্রপ্রদেশে নৌকাডুবি, মৃত ১৩

 এক মর্মান্তিক নৌকাডুবিতে প্রাণ হারালেন প্রায় ১৩ জন। শুক্রবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরামু জেলায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনায় নিখোঁজ আরও চার যাত্রী। তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

08:48:18 PM

 হায়দরাবাদ ১০৭/১ (১০ ওভারে)

08:45:59 PM

 হায়দরাবাদ ৫০/০ (৫ ওভারে)

08:24:13 PM

টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত পাঞ্জাবের

 আইপিএল-এ কিংস ইলেভন পাঞ্জাব বনাম সানরাইজারস হায়দরাবাদের ম্যাচে টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নিল পাঞ্জাব

07:41:56 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...