দেশ
 

  ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প সফল করার দায়িত্ব রাজ্যগুলির উপরই চাপাচ্ছে মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ এপ্রিল: মোদি সরকারের প্রকল্প। অথচ রাজ্যগুলির ওপরই তা সফল করার দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় (নগর) আগামী ২০২২ সালের মধ্যে হাউজিং ফর অল অর্থাৎ ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প প্রসঙ্গে আজ এক সাংবাদিক সম্মেলনে স্পষ্টভাষায় এমনটাই জানালেন কেন্দ্রীয় আবাসনমন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যা করার করে দিয়েছেন। এবার রাজ্যগুলির কোর্টে বল। তারা যদি ঠিক মতো প্রস্তাব না পাঠায়, তাহলে তার দায় মোটেই কেন্দ্রের নয়।
বেঙ্কাইয়া বলেন, সকলেরই নিজের বাড়ির স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন সার্থক করার জন্যই নরেন্দ্র মোদিজির উদ্যোগ। কিন্তু ‘জমি’ রাজ্যের বিষয়। তাই তারা যদি উদ্যোগ না বাড়ায়, তাহলে এই প্রকল্প নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তোলা যাবে না। রাজ্যগুলিকেই দোষারোপ করতে হবে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর গত তিন বছরে এই ‘সকলের জন্য গৃহ’ প্রকল্পের রিপোর্ট কার্ড প্রকাশ করতেই এদিন সাংবাদিক সম্মেলন ডাকা হয়।
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মাত্র তিন বছরে আমরা ১৭ লক্ষ ৭৩ হাজার ৫৩৩ টি বাড়ি তৈরির অনুমোদন দিয়েছি। ২৭ হাজার ৮৮৩ কোটি টাকা অনুমোদনও হয়েছে। সরকারি রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গসহ দেশের ১২টি রাজ্য অ্যাফোডেবল হাউজেস বা স্বল্পমূল্যের বাড়ি তৈরির ক্ষেত্রে পারফরমেন্স অপেক্ষাকৃত ভালো। যদিও যে হারে হওয়া উচিত ছিল, তা হয়নি বলেই মন্তব্য করে বেঙ্কাইয়া নাইডু বলেন, আরও বেশি করে রাজ্যগুলি যদি উদ্যোগ না নেয়, তাহলে তাদেরই লোকে সমালোচনা করবে।
সরকারি রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গ এখনও পর্যন্ত যে ১ লক্ষ ৪৪ হাজার ৩৬৯ টি বাড়ি তৈরির অনুমোদন পেয়েছে, তার মধ্যে ৫ হাজার ৬৬৫ টির কাজ শেষ করেছে। ৪৫ হাজার ২৬৯টির কাজ শুরু হয়েছে। অন্যদিকে, মোদির রাজ্য গুজরাত ১ লক্ষ ৪৪ হাজার ৬৮৭ টি বাড়ি তৈরির অনুমোদন আদায় করে ২৮ হাজার ৭০ টি সম্পূর্ণ করেছে। ৯২ হাজার ৩৬৭ টির কাজ শুরু হয়েছে। অনুমোদন এবং সম্পূর্ণ করার পরিসংখ্যানে সবার আগে রয়েছে গুজরাত।
প্রশ্ন হল, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি বর্ষের মধ্যে ভারতীয়দের সবার জন্য গৃহ, নরেন্দ্র মোদির স্বপ্ন পূরণের উদ্যোগ কি নতুন? কারাই বা পেতে পারেন এই স্বল্পমূল্যের বাড়ি? উত্তর হল, প্রকল্পটি নতুন নয়। তবে নতুন নামে, মোড়কে এনেছে মোদি সরকার। আগে যা ছিল জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন, এখন পিএমএওয়াই বা প্রধানমন্ত্রী আবাস যোজনা (আরবান)।
অন্যদিকে, হাউজিং ফর অল মানে কি বাস্তবিকই প্রত্যেকের জন্য বাড়ি? উত্তর হল, না। পেতে পারেন পরিবারের যেকোনও একজন। পরিবার মানে এক্ষেত্রে স্বামী, স্ত্রী তাদের সন্তান। শর্ত হল, সারা ভারতে যাদের নামে কোথাও কোনও বাড়ি নেই, একমাত্র সেইসব পরিবারই এই সরকারি সুযোগ পাবেন। বাড়ি যে নেই, তার প্রমাণপত্র লাগবে। চার ধরনের উপার্জনকারীরা এই বাড়ি পেতে পারেন। বছরে যাদের উপার্জন যথাক্রমে ৩ লক্ষ, ৬ লক্ষ, ১২ লক্ষ এবং ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা এই সুযোগ পাবেন। এই চার উপার্জনকারী শ্রেণির জন্য ব্যাংক ঋণের ক্ষেত্রে ভরতুকির ব্যবস্থা করে কেন্দ্র বাড়ি তৈরিতে বা বাড়ি কিনতে উৎসাহ দিচ্ছে। বছরে যাদের উপার্জন তিন লক্ষ টাকা পর্যন্ত তারা (ইডব্লুএস) ঋণের ক্ষেত্রে ৬.৫ শতাংশ ছাড় পাবেন। মিলবে ৩০ বর্গ মিটার এলাকার বাড়ি। যাদের উপার্জন ৬ লক্ষ টাকা পর্যন্ত তারা (এমআইজি) পাবেন সাড়ে ৬ শতাংশ হারে সুদ ছাড়। মিলবে ৬০ বর্গ মিটার এলাকার বাড়ি। এমআইজি ওয়ানে যাদের উপার্জন বছরে ১২ লক্ষ টাকা তার ঋণের ক্ষেত্রে ভরতুকি পাবেন ৪ শতাংশ। মিলবে ৯০ বর্গমিটার এলাকার বাড়ি। আর যাদের উপার্জন ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা ঋণে ছাড় পাবেন ৩ শতাংশ। এমআইজি টুতে মিলবে ১১০ বর্গমিটার এলাকার বাড়ি। স্থানীয় পুরসভার মাধ্যমে আবেদন করতে হবে।
উল্লেখযোগ্য বিষয় হল, মোদি সরকারের এই প্রকল্পে দিল্লিতে এ ধরনের বাড়ি তৈরির জন্য কেন্দ্রের কাছে কোনও আবেদনই আসেনি। অথচ দিল্লি যেহেতু কেন্দ্রশাসিত অঞ্চল, তাই তার জমির অধিকারও কেন্দ্রের। তাহলে সমস্যা কীসের? প্রশ্ন করায় বেঙ্কাইয়া নাইডু বলেন, এটা অরবিন্দ কেজরিওয়াল সরকারকে জিজ্ঞেস করুন। জমি কেন্দ্রের হতে পারে। কিন্তু প্রস্তাব রা঩জ্যের মাধ্যমেই আসতে হবে। তার জন্য কেন্দ্রের সঙ্গে যে ‘মউ’ চুক্তি করতে হয়, আপ সরকার তা করেনি। তাই বাড়ি হচ্ছে না। মোদির ঘোষণা, অথচ তা এগচ্ছে শম্বুকগতিতে। দু’বছর পরেই লোকসভা নির্বাচন। সেই কারণেই এখন রাজ্যের ঘাড়ে দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র? উঠছে প্রশ্ন।
21st  April, 2017
ভারতের জনপ্রিয়তম রাজনৈতিক ব্যক্তি মোদি, জানাল মার্কিন সমীক্ষা রিপোর্ট
প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা দেশজুড়ে অদম্যভাবে বেড়েছে: অমিত শাহ

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। পাশাপাশি, মোদির শাসনে দেশের অর্থনীতি নিয়ে আম জনতার সন্তুষ্টিও ‘সর্বকালের সেরা’।
বিশদ

চাইলেই পাক অধিকৃত কাশ্মীর
দখল করতে পারে ভারত: মন্ত্রী

নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): পাক-অধিৃকত কাশ্মীর যদি ভারত ছিনিয়ে নেয় তাহলে কারও ক্ষমতা নেই আটকানোর। হুঁশিয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী হংসরাজ আহিরের। তাঁর দাবি, আগের সরকারগুলির ‘গাফিলতি’র জন্যই আজ কাশ্মীরের একটি অংশ ইসলামাবাদের দখলে। ভারত চাইলেই তা কেড়ে নিতে পারে।
বিশদ

জরিমানা তো আছেই, বাতিল হতে পারে রেজিস্ট্রেশনও
জিএসটি’র নাম করে গ্রাহকের কাছে বাড়তি দাম নিলে কড়া ব্যবস্থা নিতে বিশেষ কমিটি ‘না’ গড়ার সিদ্ধান্ত কেন্দ্রের

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৬ নভেম্বর: অধিক লাভের ল঩ক্ষ্যে জিএসটি’র নাম করে গ্রাহকের কাছ থেকে বাড়তি দাম নিলে বড়সড় মূল্য চোকাতে হতে পারে ব্যবসায়ীদের। জরিমানা তো আছেই, বাতিল হতে পারে জিএসটি’র রেজিস্ট্রেশনও। আজ এই সিদ্ধান্ত নিয়ে উচ্চপর্যায়ের একটি বিশেষ কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।
বিশদ

অবসরের পরেও পিএফে টাকা
রেখে দিলে সুদে বসবে আয়কর

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: অবসরগ্রহণই হোক, কিংবা ইস্তফা। চাকরি ছাড়ার পরেও কেউ যদি নিজের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্ট চালু রাখতে চান তাহলে এবার থেকে পিএফের সুদে তাঁকে গুণতে হবে আয়কর। শীঘ্রই এহেন নির্দেশিকা জারি করতে চলেছে কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)।
বিশদ

  আজ দিল্লিতে বিক্ষোভ সমাবেশ বিএমএসের, পাশে নেই ডান বাম আর কোনও শ্রমিক সংগঠনই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির মধ্যে ভাঙন অব্যাহতই রয়েছে। আগামীকাল, শুক্রবার পার্লামেন্ট স্ট্রিটে শ্রমিক-স্বার্থে ১২ দফা ইস্যুতে বিক্ষোভ-সমাবেশের ডাক দিয়েছে গেরুয়া শিবিরের শ্রমিক শাখা ভারতীয় মজদুর সংঘ (বিএমএস)।
বিশদ

তামিল মৎস্যজীবীদের নৌকায় গুলি: প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন পালানিস্বামী

 চেন্নাই ও রামেশ্বরম, ১৬ নভেম্বর (পিটিআই): তামিল মৎস্যজীবীদের উপর উপকূলরক্ষী বাহিনীর হামলার ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ চাইলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। বৃহস্পতিবার ঘটনার পূর্ণাঙ্গ বিবরণ দিয়ে প্রধানমন্ত্রীকে একটি চিঠিও পাঠিয়েছেন তিনি।
বিশদ

প্রধানমন্ত্রীর পছন্দের ব্যবসায়ীকে বরাত
রাফাল নিয়ে মোদিকে তোপ রাহুলের জবাব দিলেন বায়ু সেনাপ্রধান

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: প্রশ্ন তুললেন রাহুল। সাফাই দিলেন এয়ার চিফ মার্শাল। যুদ্ধ বিমান ‘রাফাল’ নিয়ে দিল্লিতে দাঁড়িয়ে রাহুলের তোপ, প্রধানমন্ত্রী তাঁর পছন্দের এক ব্যবসায়ীকে মুনাফা করিয়ে দিতেই বেশি দামে ওই যুদ্ধ বিমান কিনছেন। এটি লুট।
বিশদ

সন্ত্রাসবাদ নিয়ে মন্তব্য, হাসানের বিরুদ্ধে এফআইআর করতে আদালতে আবেদন

 চেন্নাই, ১৬ নভেম্বর (পিটিআই): হিন্দু সন্ত্রাসবাদ নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্যের জের। দক্ষিণী ‘সুপারস্টার’ কমল হাসানের বিরুদ্ধে এফআইআর দায়ের করার আরজি নিয়ে মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হলেন এক ব্যক্তি। বৃহস্পতিবার ওই ব্যক্তির আবেদনের শুনানিতে বিচারপতি এমএস রমেশ বিষয়টি পুলিশের নজরে আনার জন্য সরকারি আইনজীবীকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।
বিশদ

  না করলে পাঁচ লক্ষ টাকা জরিমানা
দূষণ মোকাবিলায় দিল্লির সমস্ত স্কুল, কলেজকে বৃষ্টির জল জমানো ও ব্যবহারের নির্দেশ জাতীয় পরিবেশ আদালতের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: দূষণ পরিস্থিতির মোকাবিলায় এবার দিল্লির সমস্ত স্কুল এবং কলেজকে বৃষ্টির জল জমানো এবং ব্যবহার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা (রেনওয়াটার হার্ভেস্টিং) গ্রহণের নির্দেশ দিল জাতীয় পরিবেশ আদালত (এনজিটি)। আগামী দু’মাসের মধ্যে ওই ব্যবস্থা করার জন্য স্কুল-কলেজগুলিকে নির্দেশ দিয়েছে পরিবেশ আদালত।
বিশদ

ধর্মনিরপেক্ষ দলগুলির সঙ্গে সমঝোতায় প্রস্তুত: মায়াবতী

 লখনউ, ১৬ নভেম্বর (পিটিআই): ‘সাম্প্রদায়িক শক্তি’কে রুখতে যে কোনও দলের সঙ্গে হাত মেলাতে প্রস্তুত বিএসপি। জানালেন নেত্রী মায়াবতী। আগামী এক বছরের মধ্যে দেশের বিভিন্ন প্রান্তে বিধানসভা নির্বাচন। তারপর লোকসভা ভোট আসন্ন।
বিশদ

বিহারে বিষমদে তিনজনের মৃত্যু, চার হাজার লিটার মদ বাজেয়াপ্ত

 হাজিপুর ও সমস্তিপুর, ১৬ নভেম্বর (পিটিআই): বিহারে ফের বিষমদে মৃত্যু হল তিনজনের। বৈশালী জেলার ঘটনা। কয়েক দিন ধরে পুলিসের কাছে মদ খেয়ে জেলার বাশুলি গ্রাম থেকে কিছু মানুষের অসুস্থ হওয়ার খবর আসছিল। তাঁদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।
বিশদ

গ্রেটার নয়ডায় দুষ্কৃতীদের গুলিতে খুন বিজেপি নেতা

 নয়ডা, ১৬ নভেম্বর: গ্রেটার নয়ডায় দুষ্কৃতীদের গুলিতে খুন হলেন এক বিজেপি নেতা। বৃহস্পতিবার সন্ধ্যায় বিসরখ এলাকায় ঘটনাটি ঘটে। শিব কুমার নামে ওই বিজেপি নেতা গ্রেটার নয়ডার তিগড়ি গ্রামের প্রধানও ছিলেন। হাইবাতপুরে তাঁর মালিকানাধীন দু’টি স্কুলও রয়েছে।
বিশদ

নিজের চিতা নিজেই সাজিয়ে আগুন দিয়ে আত্মঘাতী ৯০ বছরের বৃদ্ধা

মুম্বই, ১৬ নভেম্বর (পিটিআই): মানসিক অবসাদ হোক বা অশান্তি সহ্য করতে না পারা, নানা কারণে বিভিন্ন সময়ে আত্মঘাতী হন অনেকে। তাঁদের আত্মঘাতী হওয়ার ধরনও পৃথক পৃথক। কিন্তু এখনও পর্যন্ত আত্মহত্যা করার জন্য কেউ নিজের চিতা নিজেই সাজিয়েছেন, এমনটা বিশেষ শোনা যায়নি।
বিশদ

এবার আইএসের টার্গেট কুম্ভমেলা
জঙ্গি সংগঠনের হুমকি অডিও প্রকাশ

নয়াদিল্লি, ১৫ নভেম্বর: ভারতের আকাশে ঘনাচ্ছে জঙ্গি হামলার আশঙ্কার মেঘ। মাসদেড়েক আগে জঙ্গি সংগঠন আইএসের হানায় রক্তাক্ত হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাস। সেই হামলার কথা স্মরণ করিয়ে দিয়ে এবার ভারতজু঩ড়ে হামলার হুমকি দিল আইএস। মালয়লাম ভাষায় একটি অডিও টেপ প্রকাশ করে হামলার হুমকি দিয়েছে ওই জঙ্গি সংগঠন।
বিশদ

16th  November, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার সকালে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) ফালাকাটা ডিপোর সামনে থেকে সংস্থার যাত্রী বোঝাই একটি বাস নিয়ে এক যুবক চম্পট দেওয়ার চেষ্টা করে। তবে বাসটিকে ৫০০ মিটার দূরে ফালাকাটা হাইস্কুলের সামনে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ার স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় আটকায়। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM