দেশ
 

ধর্মনিরপেক্ষ দলগুলিকে একজোট হওয়ার ডাক
রাজ্যে রাজ্যে দল ভাঙাতে নেমেছে বিজেপি: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে রাজ্যে দল ভাঙানোর খেলায় নেমেছে বিজেপি। মন্ত্রী-এমএলএ কিনছে ওরা। এরকম একটা সময়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আরও মজবুত করতে আঞ্চলিক দলগুলিকে অগ্রণী ভূমিকা নিতে হবে। ওড়িশা সফরের শেষদিনে বৃহস্পতিবার বিকালে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আঞ্চলিক দলগুলি কি বিজেপিকে ঠেকাতে পারবে? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মমতা বলেন, তাদের ঠেকাতে আঞ্চলিক দলগুলিই যথেষ্ট। যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে ঠিকঠাক বজায় রাখতে আঞ্চলিক দলগুলির আরও শক্তিবৃদ্ধি চাই আমরা। তাঁর অভিযোগ, বিজেপি জাত, ধর্ম আর দলের নামে বিভাজন চায়। আমরা চাই সবার একতা। মমতা বলেন, ওড়িশা এবং আমরা প্রতিবেশী। প্রতিবেশী হিসাবে সবসময়ই সুসম্পর্ক বজায় রাখি। নানা ইস্যুতে বছরের ৩৬৫ দিনই আমাদের মধ্যে যোগাযোগ হয়। নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করে মমতা সন্ধ্যার বিমানে ফিরে আসেন কলকাতায়।
এদিন সাংবাদিকদের সামনে ওড়িশার মুখ্যমন্ত্রীও জানান, নিছকই সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হয়েছিলেন তাঁরা। নবীন বলেন, মমতাকে আমি আমন্ত্রণ জানিয়েছিলাম। সেই আমন্ত্রণ তিনি গ্রহণ করায় আমি আনন্দিত। পুরীতে পশ্চিমবঙ্গ ভবন তৈরির শিলান্যাস অনুষ্ঠানেও তাঁকে আমন্ত্রণ জানিয়েছি। নবীনকে পাশে রেখে এদিন মমতা সাংবাদিকদের বলেন, ওড়িশার প্রয়াত মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েককে দীর্ঘদিন চিনতাম। উনি আমায় স্নেহ করতেন। একবার কেন্দ্রের রাষ্ট্রমন্ত্রী থাকাকালীন মহিলা-শিশু কল্যাণ সংক্রান্ত বৈঠক ডাকা হয়েছিল ভুবনেশ্বরে। আমি তখন রায়পুরে ছিলাম। সেখান থেকে আসার জন্য বিজুজি বিমান পাঠিয়েছিলেন। বর্তমান মুখ্যমন্ত্রী সম্পর্কে মমতা বলেন, আমি তাঁর সুস্বাস্থ্য কামনার সঙ্গে দলের শ্রীবৃদ্ধিও চাইছি।
এদিন পুরী সার্কিট হাউস থেকে বের হয়ে বিকাল পাঁচটা নাগাদ ভুবনেশ্বরের এরোড্রাম রোডে মুখ্যমন্ত্রীর আবাসস্থল ‘নবীন নিবাসে’ পৌঁছান বাংলার মুখ্যমন্ত্রী। তাঁকে পুস্পস্তবক দিয়ে স্বাগত জানান নবীন। মমতাও তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। মুখ্যমন্ত্রীর আবাসস্থলে রাখা বিজু পট্টনায়েক এবং তাঁর স্ত্রী জ্ঞানাদেবীর ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানান তিনি। এরপর বিজেপি বিরোধী এই দুই নেতা-নেত্রীর মধ্যে প্রায় ১৫ মিনিট কথাবার্তা হয়। ওয়াকিবহাল মহলের বক্তব্য, মুখে সৌজন্য সাক্ষাৎকারের কথা বলা হলেও, অবিজেপি শাসিত দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর এই কথোপকথন ‘বিকল্প জোট’ গড়ার ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। বিশেষ করে সদ্যসমাপ্ত জাতীয় কর্মসমিতির বৈঠকের পর বিজেপির এখন টার্গেট ওড়িশা এবং বাংলা। এরকম একটা অবস্থায় মমতা আর নবীনের সাক্ষাৎকার যে শুধুমাত্র ‘সৌজন্য প্রদর্শনের’ মধ্যেই সীমাবদ্ধ ছিল না, তা মানছে রাজনৈতিক মহল।
এদিকে, দল ভাঙানো নিয়ে বিজেপির বিরুদ্ধে যে অভিযোগ এদিন তৃণমূল সুপ্রিমো করেছেন, তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে কটাক্ষ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলীপবাবুর কথায়, উনি (মুখ্যমন্ত্রী) প্রলাপ বকছেন! কে বা কারা টাকার জন্য জেল খাটছে, তা সবাই দেখছে। আগে নিজের ঘর সামলান! বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং সিপিএম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীও একসুরে কথা বলেছেন। তাঁদের দাবি, দল ভাঙানোকে শিল্পে পরিণত করেছেন তৃণমূল নেত্রী।
21st  April, 2017
 মমতার প্রস্তাব মেনে জোটের হাওয়া ছড়িয়ে দিতে
১ সেপ্টেম্বর গুজরাতে
যৌথ সভা ডাকলেন রাহুল

  সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ আগস্ট: কেবল রাজধানী দিল্লিতে একজোট হয়ে লাভ নেই। গোটা দেশের কোণে কোণে বিরোধীদের মোদি বিরোধী মহাজোটের আন্দোলন ছড়িয়ে দিতে হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রস্তাব মতোই এবার রাজ্যে রাজ্যে বিরোধীদের শক্তিপ্রদর্শনের সভা, সমাবেশ, সম্মেলনের আয়োজনে জোর দিচ্ছে কংগ্রেস। বিশদ

  প্রযুক্তিগত গোলযোগ, জিএসটি রিটার্ন জমার দিন বেড়ে হল ২৫ আগস্ট

 নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): শেষ মুহুর্তে ব্যাপক রাশ। আর তার জেরেই সৃষ্ট প্রযুক্তিগত সমস্যার জন্য জিএসটি রিটার্ন দাখিলের তারিখ পাঁচ দিন বাড়িয়ে দিল নরেন্দ্র মোদি সরকার। কর জমার অন্তিম দিন ধার্য করা হয়েছে ২৫ আগস্ট। গত ১ জুলাই থেকে দেশজুড়ে চালু হয়েছে ‘এক দেশ একর কর’ ব্যবস্থা। পোশাকি নাম পণ্য ও পরিষেবা কর বা সংক্ষেপে জিএসটি।
বিশদ

উত্তরপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনার কবলে হরিদ্বারগামী ট্রেন, মৃত ২৩, জখম বহু
নাশকতার আশঙ্কা

মুজফফরনগর, ১৯ আগস্ট (পিটিআই): আবার ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। উত্তরপ্রদেশের খাতাউলির কাছে শনিবার সন্ধ্যায় পুরী থেকে হরিদ্বারগামী উৎকল এক্সপ্রেসের অন্তত ১৪টি কামরা আচমকা লাইনচ্যুত হয়। যাত্রীরা কিছু বুঝে ওঠার আগেই প্রবল ঝাঁকুনিতে একটার পর একটা বগি বেলাইন হয়ে যায়। তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। একটি কামরার উপর অন্য কামরা সশব্দে দুমড়ে-মুচড়ে উঠে যায়। ভিতরে কয়েকশো অসহায় যাত্রী আটকে।
বিশদ

  স্কুলের মতো উচ্চশিক্ষাতেও কেন্দ্রের
নির্দেশ ‘স্বচ্ছতা পাখওয়াড়া’ পালনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু স্কুলস্তরে নয়, উচ্চশিক্ষা ক্ষেত্রেও পরিচ্ছন্নতা সম্পর্কিত বিভিন্ন কর্মসূচি পালনের ফরমান দিয়েছে কেন্দ্র। সরকারিভাবে এর নাম দেওয়া হয়েছে স্বচ্ছতা পাখওয়াড়া। ২ অক্টোবর স্বচ্ছ ভারত মিশন দিবস উপলক্ষেই এই নির্দেশিকা।
বিশদ

 ছত্তিশগড়ে গোশালায় গোরু মৃত্যুর ঘটনায় ধৃত বিজেপি নেতা, তদন্তের দাবি কংগ্রেসের

 রায়পুর, ১৯ আগস্ট: গত তিন দিনে ২৭টি গোরুর মৃত্যুতে ছত্তিশগড়ের এক বিজেপি নেতাকে গ্রেপ্তার করল পুলিশ। হরিশ ভার্মা নামে ওই বিজেপি নেতার একটি গোশালা রয়েছে। সেটি সরকারি সাহায্যপ্রাপ্ত। সেই গোশালাতেই এতগুলি গোরুর মৃত্যু হয়।
বিশদ

দুর্নীতি দমন শাখার সামনে হাজিরার আগে ১০ দিন সময় চাইলেন ইয়েদুরাপ্পা

 বেঙ্গালুরু, ১৯ আগস্ট (পিটিআই): জমি কেলেঙ্কারি নিয়ে দুর্নীতি দমন শাখার সামনে হাজিরা দেওয়ার জন্য আরও ১০ দিন সময় চাইলেন কর্ণাটকের বিজেপি রাজ্য সভাপতি বিএস ইয়েদুরাপ্পা। শনিবার হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। বিশদ

  আহমেদ প্যাটেলের জয়কে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ বলবন্ত

 আমেদাবাদ, ১৯ আগস্ট: গুজরাতে রাজ্যসভার নির্বাচনে কংগ্রেসের আহমেদ প্যাটেলের কাছে হেরে গিয়েও হাল ছাড়তে নারাজ বিজেপি প্রার্থী বলবন্ত সিং রাজপুত। আহমেদ প্যাটেলের জয়কে চ্যালেঞ্জ জানিয়ে শুক্রবার গুজরাত হাইকোর্টে আবেদন করেছেন বলবন্ত। এই মামলার শুনানি হবে সোমবার।
বিশদ

  বারাণসী থেকে রাতারাতি সরল ‘প্রধানমন্ত্রী নিখোঁজ’ পোস্টার

 বারাণসী, ১৯ আগস্ট: রাতারাতি বারাণসী থেকে ‘প্রধানমন্ত্রী নিখোঁজ’ সংক্রান্ত পোস্টারগুলি সরিয়ে ফেলল পুলিশ। বারাণসীর দেওয়াল জুড়ে কারা এই ধরনের পোস্টার লাগাল, তা স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এমনিতে সারা দেশেই প্রধানমন্ত্রীর ছবি দেওয়া পোস্টার নজরে পড়ে।
বিশদ

সেই এনডিএ’তেই ফিরলেন নীতীশ, তাঁর দল থেকে
দু’জনের জায়গা প্রায় পাকা মোদি মন্ত্রিসভায়

পাটনায় নীতীশ-শারদ অনুগামীদের হাতাহাতি

 পাটনা, ১৯ আগস্ট (পিটিআই): চার বছর পর এনডিএ’তে ফিরল নীতীশ কুমারের নেতৃত্বাধীন সংযুক্ত জনতা দল। শনিবার দলের জাতীয় কর্মসমিতির বৈঠকে বিষয়টিতে সিলমোহর পড়ে। এরপর দলের সাধারণ সম্পাদক কে সি ত্যাগী ঘোষণা করেন, ‘সম্প্রতি এক বৈঠকে বিজেপি সভাপতি অমিত শাহ জেডিইউয়ের সভাপতি নীতীশ কুমারকে অনুরোধ করেছিলেন এনডিএ’তে যোগ দেওয়ার জন্য।
বিশদ

  অনাদায়ী ঋণ সমস্যা মেটাতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির আরও মূলধন প্রয়োজন, বললেন উর্জিত প্যাটেল

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): অনাদায়ী ঋণভারে ধুঁকছে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি। যার ফলে তাদের ব্যাবসা মার খাচ্ছে। অনাদায়ী ঋণ থেকে সৃষ্ট সমস্যা সমাধানে শনিবার তাদের জন্য মূলধনের সওয়াল করলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর উর্জিত প্যাটেল। পাশাপাশি, সরকারের হাতে থাকা ব্যাংকগুলির শেয়ার বিক্রি করারও ইঙ্গিত দিয়েছেন তিনি।
বিশদ

এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর সংযুক্তিকরণ
দু’-একদিনের মধ্যেই ইতিবাচক
ফল বেরবে, দাবি পনিরসেলভামের

 চেন্নাই, ১৯ আগস্ট (পিটিআই): এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর মধ্যে দ্রুত সংযুক্তিকরণ হয়ে যাবে বলে আশা প্রকাশ করলেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পনিরসেলভাম। জয়ললিতার মৃত্যুর পর তাঁর হাতেই রাজ্যের দায়িত্ব তুলে দিয়েছিল এআইএডিএমকে।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের বন্যাবিধ্বস্ত জেলাগুলির কৃষকদের সাহায্য করতে ৫০০ কোটি টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি দিচ্ছে রাজ্যের কৃষি দপ্তর। শনিবার এই কথা জানিয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু। তিনি বলেন, উত্তরবঙ্গের বন্যায় এখনও পর্যন্ত আমাদের কাছে যে তথ্য এসেছে, তাতে দেখা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM