দেশ
 

রেলের ভাড়ায় নয়া কোপ? চাপতে পারে ২ শতাংশ সুরক্ষা সেস, প্রস্তাব বিবেচনাধীন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: ডায়নামিক ফেয়ার ব্যবস্থা, রিটার্ন টিকিট বুকিং, কনফার্মড টিকিট বাতিল করা ইত্যাদি বিভিন্ন খাতে বিগত কয়েকবছরে রেলের যাত্রীভাড়া ক্রমাগত বাড়িয়েই চলেছে রেলমন্ত্রক। তার সঙ্গে যুক্ত হতে চলেছে ফের নতুন কোপ। সেফটি সেস। প্রতিটি টিকিটে ২ শতাংশ করে সুরক্ষা সেস বসানোর একটি প্রস্তাব রেল বিবেচনা করছে। এখনও কোনও চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে কয়েকদিন আগেই রেলমন্ত্রী সুরেশ প্রভু বলেছেন, রেলের নিরাপত্তা তহবিল বাড়াতে আয় বাড়াতে হবে। আর যাত্রীদের সে ব্যাপারে সাহায্য করতে হবে। সবরকম বিকল্পই খতিয়ে দেখা হচ্ছে কীভাবে তহবিল বাড়ানো যায়।
প্রসঙ্গত বেলের সেফটি ফান্ডে ১ লক্ষ কোটি টাকা জমা করার একটি পরিকল্পনা আগেই নেওয়া হয়েছে। সেই ১ লক্ষ কোটি টাকায় দুর্ঘটনা প্রবণ বিভিন্ন ব্যবস্থাকে প্রতিরোধ করে রেল ব্যবস্থাকে আরও বেশি ত্রুটিহীন করার পরিকল্পনা রয়েছে। কিন্তু প্রায় ৩২ হাজার কোটি টাকার ঋণ মেটাতেই রেলের বড়সড় একটি খরচ হয়ে যাচ্ছে। সপ্তম পে কমিশনের পর রেলের বার্ষিক খরচ এক ধাক্কায় আরও বেড়েছে। বর্তমানে রেলের বাজেট আর রেলমন্ত্রকের হাতে নেই। সেটি অর্থমন্ত্রকই প্রধানত দেখাশোনা করে। ২ শতাংশ সেফটি সেস বসিয়ে আরও বার্ষিক ৫ হাজার কোটি টাকার একটি আয়ের সংস্থান করতে পারবে রেল।
রেল স্থির করেছে প্রতি বছর ২০ হাজার কোটি টাকা করে সুরক্ষা খাতে ব্যবহার করা হবে। তার মধ্যে একটি বড় অংশ যাবে ১০০ বছরের পুরানো রেলব্রিজের সংস্কার তথা সম্পূর্ণ নতুন করে নির্মাণে। আর দেশের প্রতিটি লেভেল ক্রসিংকে প্রহরার আওতায় আনা। সেফটি সেস অবশ্য নতুন নয়। ২০০২ সালে অটলবিহারী বাজপেয়ির সরকারেও নীতীশ কুমার রেলমন্ত্রী হয়েই ২ শতাংশ সেফটি সেস বসিয়েছিলেন। সেফসি সেস বসানো হলে আবার রেলের টিকিটের ভাড়া বাড়বে। বস্তুত ডায়নামিক ফেয়ার ব্যবস্থায় রাজধানী, শতাব্দী দুরন্ত এক্সপ্রেসে এখন প্রতিটি শ্রেণির ভাড়া আকাশ ছোঁয়া। কোনও সাধারণ মানুষের পক্ষে আর এই ট্রেনগুলিতে সফর করা সম্ভব নয়। কলকাতা থেকে দিল্লি এ সি টু টিয়ারের রাজধানী এক্সপ্রেসের ভাড়া ডায়নামিক ফেয়ার ব্যবস্থায় হামেশাই সাড়ে চার হাজার ছাড়িয়ে যাচ্ছে। আর এসি থ্রি টিয়ার ২৮০০ টাকারও বেশি। যা নির্ধারিত ভাড়ার থেকে অনেক বেশি। এরপর আবার নতুন করে ২ শতাংশ সুরক্ষা সেস চাপানো হলে সমস্ত শ্রেণিতে ভাড়া বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
20th  May, 2017
গুয়াহাটিতে এইমস-এর শিলান্যাস
নয়া আর্থিক বিপ্লবের সূচনা, দেশের দীর্ঘতম সেতু উদ্বোধন করে বললেন প্রধানমন্ত্রী মোদি

 সাদিয়া (অসম), ২৬ মে (পিটিআই): চীনের চোখরাঙানিকে পাত্তা না দিয়ে দেশবাসীকে দীর্ঘতম সেতুর উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইসঙ্গে, সূচনা হল অসম-অরুণাচলের মধ্যে নয়া যোগাযোগ ব্যবস্থার। কমে গেল ৭-৮ ঘণ্টার সফরসীমা। পাশাপাশি, চাঙসারিতে গুয়াহাটি এইমস-এর শিলান্যাস করেন মোদি।
বিশদ

 রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধীদের বৈঠক
মোদিজি ধর্মনিরপেক্ষ নাম দিলে আমরা রাজি: মমতা

  সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৬ মে: দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে সরকার একজন ধর্মনিরপেক্ষ প্রার্থীর নাম প্রস্তাব করুক। পছন্দসই তথা গ্রহণযোগ্য নাম হলে তাঁকেই সমর্থন দেবে বিরোধীরা। সোনিয়া গান্ধীর ডাকা বিরোধীদের বৈঠকে আজ এই সিদ্ধান্ত হল। বৈঠক থেকে বেরিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বিরোধীদের পক্ষ থেকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে কোনও নাম ঠিক হয়নি।
বিশদ

জিএসটি চালু হলেই রান্নার
গ্যাসে দাম বাড়বে ৫০ টাকা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সবে ক্ষমতায় এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় কেন্দ্রে ক্ষমতায় দ্বিতীয় ইউপিএ সরকার। তারা আচমকাই দাম বাড়িয়ে দিয়েছিল রান্নার গ্যাসের। রাজ্যবাসীকে রেহাই দিতে ২০১১ সালের জুন মাসে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, তাঁরা গৃহস্থের সিলিন্ডারের উপর কোনও ভ্যাট নেবেন না।
বিশদ

 দেশে ২১ লস্কর জঙ্গি, হামলার ছক

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৬ মে: একদিকে কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার কাছে উরি সেক্টরে পাকিস্তান সেনার মদতে গঠিত বর্ডার অ্যাকশন টিমের দুই আক্রমণকারীকে আজ ভারতীয় সেনাবাহিনী সংঘর্ষে খতম করেছে। আবার অন্যদিকে ২১ জন লস্কর সন্ত্রাসবাদী ভারতে ঢুকে পড়েছে বড়সড় হামলার জন্য। এই রিপোর্ট পেয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।
বিশদ

ঝাড়খণ্ডে মাওবাদী হামলায় পুড়ল স্টেশন, ব্যাহত ট্রেন চলাচল

বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, প্রায় ১০০ জন সশস্ত্র মাওবাদী রেলকর্মীদের স্টেশন থেকে সরিয়ে দিয়ে রেল ইঞ্জিন, মালগাড়ির পাশাপাশি স্টেশনেও আগুন লাগিয়ে দেয়।
বিশদ

 সোনিয়ার মধ্যাহ্নভোজে না এলেও শনিবার মোদির সঙ্গে বৈঠকে নীতীশের থাকার খবরে জল্পনা তুঙ্গে

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): সোনিয়া গান্ধীর ডাকা মধ্যাহ্নভোজে অভূতপূর্ব জোট দেখল জাতীয় রাজনীতি। আর সেটা এনডিএ সরকারের তৃতীয় বর্ষপূর্তির দিনই। যদিও তাল কেটে গেল বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের অনুপস্থিতিতে। জাতীয় রাজনীতিতে বিজেপি বিরোধী জোট গড়তে অন্যতম উদ্যোগী ছিলেন তিনি।
বিশদ

নারদকাণ্ড নিয়ে কেন্দ্র চুপ করে বসে থাকবে না, হুমকি অমিতের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৬ মে: আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে অ-বিজেপি জোট তৈরিতে যখন দিল্লিতে অন্য বিরোধীদের সঙ্গে বৈঠক করছেন মমতা বন্দ্যোপাধ্যায়, তখনই নারদ-কাণ্ড নিয়ে ফের তৃণমূল কংগ্রেসকে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখলেন বিজেপি সভাপতি অমিত শাহ।
বিশদ

হদিশ নিখোঁজ যুদ্ধবিমানের, এখনও অজানা পাইলটদের অবস্থান

তেজপুর (অসম), ২৬ মে (পিটিআই): অবশেষে খোঁজ মিলল নিখোঁজ যুদ্ধবিমান সুখোইয়ের। তিন দিন ধরে তল্লাশি অভিযানের পর শুক্রবার অরুণাচল প্রদেশের গভীর জঙ্গল থেকে উদ্ধার হয়েছে তার ধ্বংসাবশেষ। তবে, দুই পাইলটের কেউ বেঁচে আছেন কি না, তা নিয়ে কিছু জানাতে পারেনি বায়ুসেনা। ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বিশদ

  প্রয়াত পাঞ্জাবের ‘সুপারকপ’ কে পি এস গিল

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): প্রয়াত হলেন ‘সুপারকপ’ কে পি এস গিল। শুক্রবার দুপুরে দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। জানা গিয়েছে, শারীরিক অসুস্থতার কারণে গত ১৮ মে হাসপাতালে ভরতি হন পাঞ্জাব পুলিশের এই প্রাক্তন ডিজি।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার কুলিক ও শ্রীমতি নদীর নাব্যতাসহ নানা ধরণের সমস্যা মেটাতে দক্ষিণ দিনাজপুরের একটি পরিবেশপ্রেমী সংগঠন আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরেই কুলিক নদীর নাব্যতা হারানো, যত্রতত্র পারের মাটি কেটে নেওয়ার ঘটনা ঘটছে। শ্রীমতি নদীর ...

 কান্দাহার, ২৬ মে (এএফপি): কান্দাহারে তালিবান হামলায় অন্তত ১৫ জন আফগান সেনার মৃত্যু হল। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কান্দাহারের সেনা ঘাঁটিতে এই তালিবান হামলা হয়েছে। ...

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বড় হয়ে ডাক্তার হতে চায় মাধ্যমিকে প্রথম অন্বেষা পাইন

09:56:00 AM

মাধ্যমিকে চতুর্থ হয়েছেন মোট ৬জন , তাঁদের প্রাপ্ত নম্বর-৬৮৭

09:36:00 AM

মাধ্যমিকে দ্বিতীয়- মোজোম্মেল হক,প্রাপ্ত নম্বর-৬৮৯, স্কুল-বাঁকুড়া জেলা স্কুল, যুগ্মভাবে দ্বিতীয় হুগলির রামনগর হাইস্কুলের ছাত্র অনির্বান খাঁড়া

09:27:48 AM

মাধ্যমিকে প্রথম- অন্বেষা পাইন,প্রাপ্ত নম্বর-৬৯০, স্কুল-বিবেকানন্দ শিক্ষায়াতন হাইস্কুল, বাঁকুড়া

09:22:53 AM

এবার সাফল্যের হার ৮৫.৬৫ শতাংশ, গতবারের তুললায় পাসের হার বেড়েছে ২.১৯%

09:18:00 AM

নদীয়ায় পাসের হার ৮২.৩০%

09:16:00 AM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...