দেশ
 

রেলের ভাড়ায় নয়া কোপ? চাপতে পারে ২ শতাংশ সুরক্ষা সেস, প্রস্তাব বিবেচনাধীন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: ডায়নামিক ফেয়ার ব্যবস্থা, রিটার্ন টিকিট বুকিং, কনফার্মড টিকিট বাতিল করা ইত্যাদি বিভিন্ন খাতে বিগত কয়েকবছরে রেলের যাত্রীভাড়া ক্রমাগত বাড়িয়েই চলেছে রেলমন্ত্রক। তার সঙ্গে যুক্ত হতে চলেছে ফের নতুন কোপ। সেফটি সেস। প্রতিটি টিকিটে ২ শতাংশ করে সুরক্ষা সেস বসানোর একটি প্রস্তাব রেল বিবেচনা করছে। এখনও কোনও চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে কয়েকদিন আগেই রেলমন্ত্রী সুরেশ প্রভু বলেছেন, রেলের নিরাপত্তা তহবিল বাড়াতে আয় বাড়াতে হবে। আর যাত্রীদের সে ব্যাপারে সাহায্য করতে হবে। সবরকম বিকল্পই খতিয়ে দেখা হচ্ছে কীভাবে তহবিল বাড়ানো যায়।
প্রসঙ্গত বেলের সেফটি ফান্ডে ১ লক্ষ কোটি টাকা জমা করার একটি পরিকল্পনা আগেই নেওয়া হয়েছে। সেই ১ লক্ষ কোটি টাকায় দুর্ঘটনা প্রবণ বিভিন্ন ব্যবস্থাকে প্রতিরোধ করে রেল ব্যবস্থাকে আরও বেশি ত্রুটিহীন করার পরিকল্পনা রয়েছে। কিন্তু প্রায় ৩২ হাজার কোটি টাকার ঋণ মেটাতেই রেলের বড়সড় একটি খরচ হয়ে যাচ্ছে। সপ্তম পে কমিশনের পর রেলের বার্ষিক খরচ এক ধাক্কায় আরও বেড়েছে। বর্তমানে রেলের বাজেট আর রেলমন্ত্রকের হাতে নেই। সেটি অর্থমন্ত্রকই প্রধানত দেখাশোনা করে। ২ শতাংশ সেফটি সেস বসিয়ে আরও বার্ষিক ৫ হাজার কোটি টাকার একটি আয়ের সংস্থান করতে পারবে রেল।
রেল স্থির করেছে প্রতি বছর ২০ হাজার কোটি টাকা করে সুরক্ষা খাতে ব্যবহার করা হবে। তার মধ্যে একটি বড় অংশ যাবে ১০০ বছরের পুরানো রেলব্রিজের সংস্কার তথা সম্পূর্ণ নতুন করে নির্মাণে। আর দেশের প্রতিটি লেভেল ক্রসিংকে প্রহরার আওতায় আনা। সেফটি সেস অবশ্য নতুন নয়। ২০০২ সালে অটলবিহারী বাজপেয়ির সরকারেও নীতীশ কুমার রেলমন্ত্রী হয়েই ২ শতাংশ সেফটি সেস বসিয়েছিলেন। সেফসি সেস বসানো হলে আবার রেলের টিকিটের ভাড়া বাড়বে। বস্তুত ডায়নামিক ফেয়ার ব্যবস্থায় রাজধানী, শতাব্দী দুরন্ত এক্সপ্রেসে এখন প্রতিটি শ্রেণির ভাড়া আকাশ ছোঁয়া। কোনও সাধারণ মানুষের পক্ষে আর এই ট্রেনগুলিতে সফর করা সম্ভব নয়। কলকাতা থেকে দিল্লি এ সি টু টিয়ারের রাজধানী এক্সপ্রেসের ভাড়া ডায়নামিক ফেয়ার ব্যবস্থায় হামেশাই সাড়ে চার হাজার ছাড়িয়ে যাচ্ছে। আর এসি থ্রি টিয়ার ২৮০০ টাকারও বেশি। যা নির্ধারিত ভাড়ার থেকে অনেক বেশি। এরপর আবার নতুন করে ২ শতাংশ সুরক্ষা সেস চাপানো হলে সমস্ত শ্রেণিতে ভাড়া বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
20th  May, 2017
স্মৃতি ইরানিও প্রার্থী
গুজরাত থেকে রাজ্যসভায় আসছেন অমিত শাহ, কেন্দ্রে মন্ত্রী হবেন? জল্পনা তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: এবার গণতন্ত্রের ভরকেন্দ্র সংসদ প্রত্যক্ষ করতে চলেছে নরেন্দ্র মোদি ও অমিত শাহের নয়া যুগলবন্দি। অপ্রত্যাশিতভাবে রাজ্যসভায় আসতে চলেছেন অমিত শাহ। যার বিন্দুমাত্র আঁচ পাওয়া যায়নি। আজ সন্ধ্যায় বিজেপি সংসদীয় বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে অমিত শাহ এবং স্মৃতি ইরানি গুজরাত থেকে রাজ্যসভায় প্রার্থী হবেন।
বিশদ

 বিজেপি এমপি অনুরাগ ঠাকুরের শাস্তির দাবিতে সংসদে তুমুল বিক্ষোভ, দফায় দফায় সভা মুলতুবি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: কৃষক সমস্যার কথা বলতে গিয়ে দলের এমপিদের কেন রোষের মুখে পড়তে হবে? কংগ্রেসের ছয় এমপিকে যদি সাসপেন্ড করা হয়, তাহলে কেন বিজেপি এমপি অনুরাগ ঠাকুরের শাস্তি হবে না?
বিশদ

 লোকসভায় রক্ত পরিষেবা নিয়ে প্রশ্ন উঠতে পারে, উত্তর জানতে চিঠি রাজ্যগুলিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভার পর এবার লোকসভা। রক্ত পরিষেবা নিয়ে একাধিক প্রশ্ন সেখানে উঠতে পারে কাল, শুক্রবার। সেই প্রশ্নমালার তালিকা পাঠিয়ে উত্তর জানতে চেয়ে সমস্ত রাজ্য এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সমিতি’র (স্যাকস) শীর্ষকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। স্যাকস সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

নীতীশের বিরুদ্ধেও খুনের মামলা রয়েছে, আমরা সেই ইস্যু তুলিনি
বিহারের বৃহত্তম দল হিসাবে সরকার গড়ার দাবিদার আমরাই, পালটা আক্রমণ লালুর

 পাটনা ও নয়াদিল্লি, ২৬ জুলাই: বুধবার বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে নীতীশ কুমার ইস্তফা দেওয়ার পর সুর চড়ালেন সদ্য প্রাক্তন জোটসঙ্গী তথা আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। তাঁর পালটা প্রশ্ন, আমরা কী ভুল করেছি? সেই সঙ্গেই লালুর সোজা সাপটা মন্তব্য, আমরাই বিহারের বৃহত্তম দল। সরকার গড়ার দাবিদার আমরাই।
বিশদ

নীতীশ যেতেই বিরোধী জোটের
সবচেয়ে শক্তিশালী মুখ মমতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: সবটাই কী একটা গেমপ্ল্যান? তেজস্বী যাদবের ইস্তফার দাবি নেহাৎ একটি অজুহাত? আজ নয় কাল নীতীশ কুমার মহাজোট ছেড়ে কী বেরিয়েই যেতেন? শুধু দরকার ছিল একটি জোরালো কারণ? এসব প্রশ্ন উত্থাপনের কারণ নীতীশ কুমার অনেকদিন ধরেই বিজেপি তথা নরেন্দ্র মোদির সঙ্গে ঘনিষ্ঠ হচ্ছিলেন। নোট বাতিল নিয়ে গোটা বিরোধী জোটের মধ্যে একমাত্র তিনিই মোদির ওই সিদ্ধান্ত সমর্থন করেন।
বিশদ

 জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের গুলিতে হত কনস্টেবল

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): জম্মু ও কাশ্মীরের কুলগাঁও জেলায় পুলিশের এক কনস্টেবলকে গুলি করে মারল জঙ্গিরা। নিহত পুলিশকর্মীর নাম গহর আহমেদ। তাঁর বাড়ি আরিপোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, বুধবার কাঞ্জিকুল্লা ব্রিজের উপর ডিউটি করার সময় একটি মোটরবাইকে এসে জঙ্গিরা তাঁকে গুলি করে পালিয়ে যায়।
বিশদ

দেশজুড়ে পালিত হল কারগিল বিজয় দিবস

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): কারগিল বিজয় দিবসে শহিদদের প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় সেনাদের জয় উপলক্ষে প্রতি বছর ২৬ জুলাই কারগিল বিজয় দিবস পালিত হয়ে আসছে।
বিশদ

 বিহারে অন্তর্বর্তী নির্বাচনের পক্ষে নয় বিজেপি: সুশীল মোদি

 পাটনা, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়েছেন নীতীশ কুমার। তাঁর পদত্যাগের পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি নেতা সুশীল মোদি জানালেন, অকাল নির্বাচনের পক্ষে নয় বিজেপি।
বিশদ

নীতীশের পদত্যাগের সিদ্ধান্তকে স্বাগত জানালেন সুশীল মোদি

 পাটনা, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়েছেন নীতীশ কুমার। তাঁর পদত্যাগের পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি নেতা সুশীল মোদি জানালেন, অকাল নির্বাচনের পক্ষে নয় বিজেপি।
বিশদ

দুর্নীতির বিরুদ্ধে শামিল হয়েছেন আপনি, নীতীশের ইস্তফাকে স্বাগত প্রধানমন্ত্রীর

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে নীতীশ কুমারের ইস্তফাকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পদত্যাগ করে নীতীশ দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে শামিল হয়েছেন বলে জানিয়েছেন তিনি।
বিশদ

ঘর ওয়াপসি
৪ বছর পর ফের বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রী নীতীশ

পটনা, ২৭ জুলাই: এই নিয়ে ষষ্ঠবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হলেন নীতীশ কুমার। যার মধ্যে চারবারই বিজেপির সমর্থনে। গতকাল মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা, তারপর রাতে বিজেপির সমর্থনে ফের শপথের ঘোষণা মোতাবেক আজ বেলা ১০টায় বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ বাক্য পাঠ করলেন নীতীশকুমার।পাটনার রাজভবনে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি শপথ বাক্য পাঠ করান। নীতীশের পাশাপাশি বিহারের উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন বিজেপির সুশীল কুমার মোদীও। এখনও পর্যন্ত খবর, নয়া মন্ত্রিসভায় জেডিইউ ও বিজেপির ১৪ জন করে প্রতিনিধি থাকবেন। ২ দিনের মধ্যে তাঁদের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ দিতে হবে।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 জলমগ্ন হাওড়ার উদয়নারায়ণপুর ও আমতা

12:16:00 PM

 গল টেস্ট ২য় দিন: ভারত ৫০৩/৭ (মধাহ্নভোজনের বিরতি)

12:10:33 PM

 জম্মু ও কাশ্মীরের গুর্জ সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় নিকেশ ৩ জঙ্গি

11:43:00 AM

নীতীশ কুমার ও সুশীল মোদিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

 বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমারকে ট্যুকইট করে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের উন্নতি ও সমৃদ্ধির জন্য দু’জনকে একযোগে কাজ করার আহ্বানও করেন।

10:54:00 AM

আরামবাগে বন্যা পরিস্থিতির অবনতি

 হুগলির আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আরামবাগ শহর কিছুটা স্বাভাবিক হলেও পুরশুরা ও খানাকুলে ডিভিসির ছাড়া জলএলাকা প্লাবিত করেছে। বহু দুর্গতদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভও।

10:50:09 AM

 গল টেস্ট: ভারত প্রথম ইনিংসে ৪২৩/৪
শ্রীলঙ্কার বিরুদ্ধে সফরের প্রথম টেস্টে গলে ভারত তাদের প্রথম ইনিংসে গতকালের ৩৯৯ / ৩ পুঁজি নিয়ে খেলতে নেমে আজ ৪ উইকেটের বিনিময়ে এ পর্যন্ত ৪২৩ রান সংগ্রহ করেছে। রাহানে ৫৪ ও অশ্বিন ০ রানে ক্রিজে রয়েছেন। আজ সকালে ভারত কেবল পূজারার উইকেটটি খুই঩য়েছে। প্রদীপের বলে ডিকবেলার হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৫৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান চেতেশ্বর পূজারা।

10:44:00 AM