দেশ
 

পণ্যের মতো পরিষেবাতেও চার ধাপে জিএসটি, বাইরে রাখা হল শিক্ষা ও স্বাস্থ্যকে

শ্রীনগর, ১৯ মে (পিটিআই): পণ্যের মতো পরিষেবার ক্ষেত্রেও চারটি করের ধাপ স্পষ্ট করল জিএসটি কাউন্সিল। শুক্রবার দ্বিতীয় তথা শেষ দিনের বৈঠকে পরিষেবার উপর ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ হারে কর আরোপের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বাধীন রাজ্যের অর্থমন্ত্রীদের এই কাউন্সিল। তবে, জিএসটি’র আওতা থেকে বাদ রাখা হয়েছে শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থাকে। এককইভাবে, এদিন সোনার উপর কর আরোপ নিয়ে আলোচনার কথা থাকলেও তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। সোনার উপর জিএসটি ঠিক করতে আগামী ৩ জুন ফের বৈঠকে বসবে কাউন্সিল।
এদিন আলোচনার পর জেটলি বলেন, টেলিকম, বিমা, হোটেল ও রেস্তরাঁ পরিষেবার উপর চারটি হারে কর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১ জুলাই থেকে ধার্য করা হবে এই কর। রেল, বিমান, সড়ক পরিবহণের উপর ৫ শতাংশ করে কর ধার্য করা হয়েছে। একই হার চাপবে লাক্সারি তথা অ্যাপ্লিকেশন নির্ভর ট্যাক্সি ‘ওলা’, ‘উবের’-এর উপর। বর্তমানে যা রয়েছে ৬ শতাংশ। বাতানুকুল বা এসি নয় এমন ট্রেনে ভ্রমণ জিএসটির বাইরে রাখা হয়েছে। এসি’র ক্ষেত্রে কর হবে ৫ শতাংশ। মেট্রো, লোকাল ট্রেনে ভ্রমণ এবং ধর্মীয় হজ যাত্রাকে জিএসটির আওতাভুক্ত করা হয়নি বলে জানিয়েছেন কেন্দ্রীয় রাজস্বসচিব হাসমুখ আধিয়া। বিমানে ইকনমি শ্রেণিতে সফর করলে চাপবে ৫ শতাংশ কর। তবে, বিজনেস ক্লাসে তা হবে ১২ শতাংশ। টেলিকম ও আর্থিক পরিষেবায় বসছে ১৮ শতাংশ জিএসটি।
জেটলি জানিয়েছেন, নন-এসি রেস্তরাঁয় খেতে গেলে চাপবে ১২ শতাংশ হারে জিএসটি। এসি এবং যেখানে মদ্যপানের ব্যবস্থা রয়েছে সেখানে এই কর হবে ১৮ শতাংশ। যে সমস্ত রেস্তরাঁর বার্ষিক আয় ৫০ লাখ টাকা বা তার কম, সেখানে কর পড়বে ৫ শতাংশ। চুনকাম করার কাজে জিএসটি হবে ১২ শতাংশ। আবার, বিনোদন করকে মিশিয়ে দেওয়া হচ্ছে পরিষেবা করের সঙ্গে। ফলে, সিনেমা দেখা, ঘোড়দৌড়ের ক্ষেত্রে কর পড়বে মোট ২৮ শতাংশ। অথচ, সিনেমা হলে সিনেমা দেখার ক্ষেত্রে জিএসটি প্রস্তাবিত জিএসটি ছিল ৪০-৫৫ শতাংশের কম। তবে, এর জন্য হলের টিকিটের দাম কমবে না। কারণ, টিকিটের উপর থেকে রাজ্য তার স্থানীয় কর সংগ্রহ করতে থাকবে।
হোটেলের ক্ষেত্রে এদিন যে কর আরোপ করা হয়েছে সেগুলি এরকম। হোটেল বা লজে ১০০০ টাকা পর্যন্ত ঘরে থাকার উপর বসছে না কোনও জিএসটি। প্রতিদিন ১০০০-২০০০ টাকা ভাড়ার উপর চাপছে ১২ শতাংশ কর। ২৫০০-৫০০০ টাকা ভাড়া পর্যন্ত এই কর হবে ১৮ শতাংশ। ৫০০০ টাকার উপরে চাপবে ২৮ শতাংশ। আবার, পাঁচতারা হোটেলের ক্ষেত্রে জিএসটি হবে ২৮ শতাংশ। শিক্ষা ও স্বাস্থ্যকে জিএসটির বাইরে রাখা হয়েছে। ফ্লিপকার্ট, স্ন্যাপডিলের মতো ই-কমার্স সংস্থা তাদের পণ্য সরবরাহকারীদের পেমেন্ট দেওয়ার সময় টিসিএস (কর সংগ্রহের উৎসমূল) থেকে ১ শতাংশ কেটে নেবে বলে জানিয়েছে জিএসটি কাউন্সিল। কর চাপছে না লটারির উপর।
সমস্ত শ্রেণির গাড়ি, এসইউভি এবং ৩৫০ সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনযুক্ত মোটরসাইকেলের উপর জিএসটি চাপছে ২৮ শতাংশ হারে। তবে, ‘সেস’ রাখা হয়েছে ৩ শতাংশ। ফলে, মোট কর দাঁড়াবে ৩১ শতাংশ। একই হার কার্যকর হবে প্রাইভেট এয়ারক্র্যাফ্ট ও লাক্সারি ইয়টের ক্ষেত্রে। চার মিটারের কম দৈর্ঘ্যের ১২০০ সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনযুক্ত পেট্রল গাড়ির উপর সেস চাপবে ১ শতাংশ। সঙ্গে জিএসটি’র সর্বোচ্চ হার। অর্থাৎ মোট ২৯ শতাংশ। ১৫০০ সিসির কম ক্ষমতাসম্পন্ন ডিজেল চালিত ছোট গাড়ির সেস হবে ৩ শতাংশ। এর উপর বসবে জিএসটি’র সর্বোচ্চ হার। মাঝারি মাপের গাড়ি, এসইউভি এবং লাক্সারি গাড়ির উপর চাপবে ১৫ শতাংশ সেস। একই হার হবে ১০ আসনের বেশি ভ্যান ও বাসের ক্ষেত্রে। ১৫০০ সিসি’র বেশি ইঞ্জিনবিশিষ্ট হাইব্রিড গাড়ির ক্ষেত্রে সেস বসবে ১৫ শতাংশ। এর উপর চাপবে জিএসটির সর্বোচ্চ হার।
বাতাস ভরতি পানীয় বা লেমোনেডের সেস হবে ১২ শতাংশ। এর উপর যোগ হবে জিএসটি’র সর্বোচ্চ হার। একইভাবে পান মশলা গুটখার উপর চাপবে ২০৪ শতাংশ সেস। তামাকের উপর সেস লাগবে ৭১-২০৪ শতাংশ। সুগন্ধী জর্দা, ফিল্টার খৈনির উপর সেস চাপছে ১৬০ শতাংশ। ৬৫ মিলিমিটারের কম লম্বা সিগারেটের (ফিল্টার ও নন-ফিল্টার) উপর সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে প্রতি ১০০০ সিগারেটে ১ হাজার ৫৯১ টাকা। ৬৫ মিলিমিটারের বেশি লম্বা কিন্তু ৭০ মিমির কম নন-ফিল্টার সিগারেটের উপর সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে ২ হাজার ৮৭৬ টাকা। ওই দৈর্ঘ্যের ফিল্টার সিগারেটের ক্ষেত্রে সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে প্রতি হাজার সিগারেটে ২ হাজার ২১৬ টাকা। সিগারের ক্ষেত্রে এই শেষ হবে ২১ শতাংশ অথবা প্রতি হাজার সিগারে ৪ হাজার ১৭০ টাকা। যেটা বেশি হবে। নামী গুটখার ক্ষেত্রে সেস আদায় করা হবে ৭২ শতাংশ হারে। যেখানে পাইপ ও সিগারেটের মশলার উপর চাপবে ২৯০ শতাংশ কর।
কেন্দ্র ও রাজ্যগুলি ক্ষতিকর (ডিমেরিট গুড) ও লাক্সারি পণ্যের উপর জিএসটি’র সর্বোচ্চ ২৮ শতাংশ হারের বেশি কর বসাতে রাজি হয়েছে। এছাড়া, কয়লা, লিগনাইট, পিট উৎপাদনের উপর টন পিছু ৪০০ টাকা করে ‘ক্লিন এনার্জি সেস’ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
20th  May, 2017
পাকিস্তানের আশ্রয়েই আছেন বহাল তবিয়তে
সালাউদ্দিনকে ‘বিশ্ব সন্ত্রাসবাদী’ তকমা দেওয়ায় খুশি ভারত

 নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): হিজবুল মুজাহিদিন প্রধান সৈয়দ সালাউদ্দিনকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দেওয়া সম্বলিত মার্কিন ঘোষণাকে স্বাগতই জানাল ভারত। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব মহর্ষি জানিয়েছেন, ট্রাম্প প্রশাসনের এই ঘোষণার ফলে ‘বিশ্ব সন্ত্রাসবাদী’ সালাউদ্দিনের ঘোরাফেরা ও জঙ্গি তহবিল সংগ্রহে প্রতিবন্ধকতা তৈরি হবে।
বিশদ

পাকিস্তান-চীনকে কড়া বার্তা আমেরিকার
মোদিকে নিয়েই লস্করের বিরুদ্ধে অভিযানে ট্রাম্প

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৭ জুন: পাকিস্তান এবং চীনকে কঠোর বার্তা দিলেন ডোনাল্ড ট্রাম্প এবং নরেন্দ্র মোদি। দুই রাষ্ট্রপ্রধানের প্রথম সাক্ষাৎ এবং বৈঠকের পরই যৌথ বিবৃতিতে পাকিস্তানকে উদ্দেশ্য করে বলা হয়েছে, তারা যেন নিজেদের মাটিকে সন্ত্রাসের ভিত্তি হিসাবে ব্যবহার করতে আর না দেয়। 
বিশদ

হরিয়ানায় ট্রেনে কিশোর হত্যা: অভিযুক্তদের খোঁজে জোর তল্লাশি পুলিশের

চণ্ডীগড়, ২৭ জুন (পিটিআই): হরিয়ানায় ট্রেনের মধ্যে কিশোরকে পিটিয়ে হত্যার ঘটনায় অভিযুক্তদের খোঁজে জোর তল্লাশি চালাচ্ছে রেলপুলিশ। ঘটনার পরদিনই একজন অভিযুক্ত ট্রেনযাত্রী ধরা পড়ে। তাকে জেরা করে পুলিশের প্রাথমিক ধারণা, ঘটনার সঙ্গে চার থেকে পাঁচজন যাত্রী জড়িত। ছ’দিন বাদেও বাকিদের হদিশ পায়নি পুলিশ।
বিশদ

কাশ্মীরের বিক্ষোভে ইন্ধন আল-কায়েদার

 নয়াদিল্লি, ২৭ জুন: এবার ভারতীয় উপমহাদেশের দিকে নজর ঘোরাল আল-কায়েদা। কাশ্মীরের আন্দোলনকে সমর্থন জানিয়ে আল-কায়েদার হুমকি, যাঁদের হাতে কাশ্মীরি ভাইদের রক্ত লেগে, তাঁদের কোনওভাবে রেহাই দেওয়া হবে না। 
বিশদ

আধার কার্ড: অন্তর্বর্তী নির্দেশ দিতে রাজি নয় সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): বিভিন্ন সমাজকল্যাণ মূলক পরিষেবা পেতে আধার কার্ড ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তির বিরুদ্ধে কোনও অন্তর্বর্তী আদেশ দিতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট। তিনজন মামলাকারীর আবেদনের ভিত্তিতে বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি নবীন সিনহার অবসরকালীন বেঞ্চ মঙ্গলবার জানিয়েছে, অপেক্ষা করুন।
বিশদ

  সুতো আমদানিতেও কর জিএসটিতে, প্রতিবাদে বন্঩ধের ডাক ব্যবসায়ীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য ও পরিষেবা কর (জিএসটি)-এর বিরোধিতায় ‘ভারতীয় উদ্যোগ ব্যাপার মণ্ডল’-এর তরফে আগামী ৩০ জুন দেশব্যাপী ব্যাবসা বন্঩ধের ডাক দেওয়া হয়েছে। তবে পশ্চিমবঙ্গে তার মিশ্র প্রতিক্রিয়া মিলেছে।
বিশদ

  গুজরাতের সবরমতী আশ্রম থেকে শুরু করবেন প্রচার
দলিত বনাম দলিত নয়, এটা একটা আদর্শের লড়াই: মীরাকুমার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ জুন: দলিত বনাম দলিত প্রার্থীর লড়াই হচ্ছে বলে একটা ঝড় উঠেছে। আর এটাই সমাজের প্রকৃত চিত্রকে চিনিয়ে দিচ্ছে। কই এর আগে তো রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে দুই প্রতিপক্ষ প্রার্থীদের জাত, ধর্ম প্রধান ইস্যুতেই পর্যবসিত হয়নি? তাহলে এবার কেন হল?
বিশদ

  গুলবার্গ সোসাইটি হত্যা মামলায় জামিন বিশ্ব হিন্দু পরিষদ নেতার

 আমেদাবাদ, ২৭ জুন (পিটিআই): ২০০২ সালের গুলবার্গ সোসাইটি হত্যা মামলায় বিশ্ব হিন্দু পরিষদ নেতা অতুল বৈদ্যকে জামিন দিল গুজরাত হাইকোর্ট। ওই মামলায় এর আগে বৈদ্যকে সাত বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত।
বিশদ

  বচসার জেরে বন্ধুদের গাড়ির ধাক্কা সিআরপিএফ জওয়ানের, নিহত ১

 বিজনোর (উত্তরপ্রদেশ), ২৭ জুন (পিটিআই): বচসার জেরে বন্ধুদের গাড়ি নিয়ে ধাক্কা দিল এক সিআরপিএফ জওয়ান। মৃত্যু হল একজনের। জখম আরও এক। মঙ্গলবার পুলিশ জানিয়েছে, উত্তরপ্রদেশের বিজনোরে নুরপুর গ্রামের কাছে এই ঘটনা ঘটেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
ওয়াশিংটন ও বেইরুট, ২৭ জুন (এএফপি): ফের আর একটি রাসায়নিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে সিরিয়া। বিদ্রোহীদের পাশাপাশি সাধারণ নাগরিক ও শিশুদের খতম করতেই এই হামলা ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...

  সংবাদদাতা, কাঁথি: নিখোঁজ এক গৃহবধূকে উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। ওই গৃহবধূর বাড়ি খেজুরির বারাতলা গ্রামে। তাঁকে কলকাতা থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করেন। তারপর তাঁকে স্বামীর হেপাজতে তুলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের দোকানের লাইসেন্স পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে তা করে দিতে না পারায় পুলিশ মঙ্গলবার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। লোকসাং লামা ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়। 

12:31:47 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM