দেশ
 

পণ্যের মতো পরিষেবাতেও চার ধাপে জিএসটি, বাইরে রাখা হল শিক্ষা ও স্বাস্থ্যকে

শ্রীনগর, ১৯ মে (পিটিআই): পণ্যের মতো পরিষেবার ক্ষেত্রেও চারটি করের ধাপ স্পষ্ট করল জিএসটি কাউন্সিল। শুক্রবার দ্বিতীয় তথা শেষ দিনের বৈঠকে পরিষেবার উপর ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ হারে কর আরোপের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বাধীন রাজ্যের অর্থমন্ত্রীদের এই কাউন্সিল। তবে, জিএসটি’র আওতা থেকে বাদ রাখা হয়েছে শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থাকে। এককইভাবে, এদিন সোনার উপর কর আরোপ নিয়ে আলোচনার কথা থাকলেও তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। সোনার উপর জিএসটি ঠিক করতে আগামী ৩ জুন ফের বৈঠকে বসবে কাউন্সিল।
এদিন আলোচনার পর জেটলি বলেন, টেলিকম, বিমা, হোটেল ও রেস্তরাঁ পরিষেবার উপর চারটি হারে কর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১ জুলাই থেকে ধার্য করা হবে এই কর। রেল, বিমান, সড়ক পরিবহণের উপর ৫ শতাংশ করে কর ধার্য করা হয়েছে। একই হার চাপবে লাক্সারি তথা অ্যাপ্লিকেশন নির্ভর ট্যাক্সি ‘ওলা’, ‘উবের’-এর উপর। বর্তমানে যা রয়েছে ৬ শতাংশ। বাতানুকুল বা এসি নয় এমন ট্রেনে ভ্রমণ জিএসটির বাইরে রাখা হয়েছে। এসি’র ক্ষেত্রে কর হবে ৫ শতাংশ। মেট্রো, লোকাল ট্রেনে ভ্রমণ এবং ধর্মীয় হজ যাত্রাকে জিএসটির আওতাভুক্ত করা হয়নি বলে জানিয়েছেন কেন্দ্রীয় রাজস্বসচিব হাসমুখ আধিয়া। বিমানে ইকনমি শ্রেণিতে সফর করলে চাপবে ৫ শতাংশ কর। তবে, বিজনেস ক্লাসে তা হবে ১২ শতাংশ। টেলিকম ও আর্থিক পরিষেবায় বসছে ১৮ শতাংশ জিএসটি।
জেটলি জানিয়েছেন, নন-এসি রেস্তরাঁয় খেতে গেলে চাপবে ১২ শতাংশ হারে জিএসটি। এসি এবং যেখানে মদ্যপানের ব্যবস্থা রয়েছে সেখানে এই কর হবে ১৮ শতাংশ। যে সমস্ত রেস্তরাঁর বার্ষিক আয় ৫০ লাখ টাকা বা তার কম, সেখানে কর পড়বে ৫ শতাংশ। চুনকাম করার কাজে জিএসটি হবে ১২ শতাংশ। আবার, বিনোদন করকে মিশিয়ে দেওয়া হচ্ছে পরিষেবা করের সঙ্গে। ফলে, সিনেমা দেখা, ঘোড়দৌড়ের ক্ষেত্রে কর পড়বে মোট ২৮ শতাংশ। অথচ, সিনেমা হলে সিনেমা দেখার ক্ষেত্রে জিএসটি প্রস্তাবিত জিএসটি ছিল ৪০-৫৫ শতাংশের কম। তবে, এর জন্য হলের টিকিটের দাম কমবে না। কারণ, টিকিটের উপর থেকে রাজ্য তার স্থানীয় কর সংগ্রহ করতে থাকবে।
হোটেলের ক্ষেত্রে এদিন যে কর আরোপ করা হয়েছে সেগুলি এরকম। হোটেল বা লজে ১০০০ টাকা পর্যন্ত ঘরে থাকার উপর বসছে না কোনও জিএসটি। প্রতিদিন ১০০০-২০০০ টাকা ভাড়ার উপর চাপছে ১২ শতাংশ কর। ২৫০০-৫০০০ টাকা ভাড়া পর্যন্ত এই কর হবে ১৮ শতাংশ। ৫০০০ টাকার উপরে চাপবে ২৮ শতাংশ। আবার, পাঁচতারা হোটেলের ক্ষেত্রে জিএসটি হবে ২৮ শতাংশ। শিক্ষা ও স্বাস্থ্যকে জিএসটির বাইরে রাখা হয়েছে। ফ্লিপকার্ট, স্ন্যাপডিলের মতো ই-কমার্স সংস্থা তাদের পণ্য সরবরাহকারীদের পেমেন্ট দেওয়ার সময় টিসিএস (কর সংগ্রহের উৎসমূল) থেকে ১ শতাংশ কেটে নেবে বলে জানিয়েছে জিএসটি কাউন্সিল। কর চাপছে না লটারির উপর।
সমস্ত শ্রেণির গাড়ি, এসইউভি এবং ৩৫০ সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনযুক্ত মোটরসাইকেলের উপর জিএসটি চাপছে ২৮ শতাংশ হারে। তবে, ‘সেস’ রাখা হয়েছে ৩ শতাংশ। ফলে, মোট কর দাঁড়াবে ৩১ শতাংশ। একই হার কার্যকর হবে প্রাইভেট এয়ারক্র্যাফ্ট ও লাক্সারি ইয়টের ক্ষেত্রে। চার মিটারের কম দৈর্ঘ্যের ১২০০ সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনযুক্ত পেট্রল গাড়ির উপর সেস চাপবে ১ শতাংশ। সঙ্গে জিএসটি’র সর্বোচ্চ হার। অর্থাৎ মোট ২৯ শতাংশ। ১৫০০ সিসির কম ক্ষমতাসম্পন্ন ডিজেল চালিত ছোট গাড়ির সেস হবে ৩ শতাংশ। এর উপর বসবে জিএসটি’র সর্বোচ্চ হার। মাঝারি মাপের গাড়ি, এসইউভি এবং লাক্সারি গাড়ির উপর চাপবে ১৫ শতাংশ সেস। একই হার হবে ১০ আসনের বেশি ভ্যান ও বাসের ক্ষেত্রে। ১৫০০ সিসি’র বেশি ইঞ্জিনবিশিষ্ট হাইব্রিড গাড়ির ক্ষেত্রে সেস বসবে ১৫ শতাংশ। এর উপর চাপবে জিএসটির সর্বোচ্চ হার।
বাতাস ভরতি পানীয় বা লেমোনেডের সেস হবে ১২ শতাংশ। এর উপর যোগ হবে জিএসটি’র সর্বোচ্চ হার। একইভাবে পান মশলা গুটখার উপর চাপবে ২০৪ শতাংশ সেস। তামাকের উপর সেস লাগবে ৭১-২০৪ শতাংশ। সুগন্ধী জর্দা, ফিল্টার খৈনির উপর সেস চাপছে ১৬০ শতাংশ। ৬৫ মিলিমিটারের কম লম্বা সিগারেটের (ফিল্টার ও নন-ফিল্টার) উপর সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে প্রতি ১০০০ সিগারেটে ১ হাজার ৫৯১ টাকা। ৬৫ মিলিমিটারের বেশি লম্বা কিন্তু ৭০ মিমির কম নন-ফিল্টার সিগারেটের উপর সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে ২ হাজার ৮৭৬ টাকা। ওই দৈর্ঘ্যের ফিল্টার সিগারেটের ক্ষেত্রে সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে প্রতি হাজার সিগারেটে ২ হাজার ২১৬ টাকা। সিগারের ক্ষেত্রে এই শেষ হবে ২১ শতাংশ অথবা প্রতি হাজার সিগারে ৪ হাজার ১৭০ টাকা। যেটা বেশি হবে। নামী গুটখার ক্ষেত্রে সেস আদায় করা হবে ৭২ শতাংশ হারে। যেখানে পাইপ ও সিগারেটের মশলার উপর চাপবে ২৯০ শতাংশ কর।
কেন্দ্র ও রাজ্যগুলি ক্ষতিকর (ডিমেরিট গুড) ও লাক্সারি পণ্যের উপর জিএসটি’র সর্বোচ্চ ২৮ শতাংশ হারের বেশি কর বসাতে রাজি হয়েছে। এছাড়া, কয়লা, লিগনাইট, পিট উৎপাদনের উপর টন পিছু ৪০০ টাকা করে ‘ক্লিন এনার্জি সেস’ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
20th  May, 2017
 মমতার প্রস্তাব মেনে জোটের হাওয়া ছড়িয়ে দিতে
১ সেপ্টেম্বর গুজরাতে
যৌথ সভা ডাকলেন রাহুল

  সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ আগস্ট: কেবল রাজধানী দিল্লিতে একজোট হয়ে লাভ নেই। গোটা দেশের কোণে কোণে বিরোধীদের মোদি বিরোধী মহাজোটের আন্দোলন ছড়িয়ে দিতে হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রস্তাব মতোই এবার রাজ্যে রাজ্যে বিরোধীদের শক্তিপ্রদর্শনের সভা, সমাবেশ, সম্মেলনের আয়োজনে জোর দিচ্ছে কংগ্রেস। বিশদ

  প্রযুক্তিগত গোলযোগ, জিএসটি রিটার্ন জমার দিন বেড়ে হল ২৫ আগস্ট

 নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): শেষ মুহুর্তে ব্যাপক রাশ। আর তার জেরেই সৃষ্ট প্রযুক্তিগত সমস্যার জন্য জিএসটি রিটার্ন দাখিলের তারিখ পাঁচ দিন বাড়িয়ে দিল নরেন্দ্র মোদি সরকার। কর জমার অন্তিম দিন ধার্য করা হয়েছে ২৫ আগস্ট। গত ১ জুলাই থেকে দেশজুড়ে চালু হয়েছে ‘এক দেশ একর কর’ ব্যবস্থা। পোশাকি নাম পণ্য ও পরিষেবা কর বা সংক্ষেপে জিএসটি।
বিশদ

উত্তরপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনার কবলে হরিদ্বারগামী ট্রেন, মৃত ২৩, জখম বহু
নাশকতার আশঙ্কা

মুজফফরনগর, ১৯ আগস্ট (পিটিআই): আবার ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। উত্তরপ্রদেশের খাতাউলির কাছে শনিবার সন্ধ্যায় পুরী থেকে হরিদ্বারগামী উৎকল এক্সপ্রেসের অন্তত ১৪টি কামরা আচমকা লাইনচ্যুত হয়। যাত্রীরা কিছু বুঝে ওঠার আগেই প্রবল ঝাঁকুনিতে একটার পর একটা বগি বেলাইন হয়ে যায়। তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। একটি কামরার উপর অন্য কামরা সশব্দে দুমড়ে-মুচড়ে উঠে যায়। ভিতরে কয়েকশো অসহায় যাত্রী আটকে।
বিশদ

  স্কুলের মতো উচ্চশিক্ষাতেও কেন্দ্রের
নির্দেশ ‘স্বচ্ছতা পাখওয়াড়া’ পালনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু স্কুলস্তরে নয়, উচ্চশিক্ষা ক্ষেত্রেও পরিচ্ছন্নতা সম্পর্কিত বিভিন্ন কর্মসূচি পালনের ফরমান দিয়েছে কেন্দ্র। সরকারিভাবে এর নাম দেওয়া হয়েছে স্বচ্ছতা পাখওয়াড়া। ২ অক্টোবর স্বচ্ছ ভারত মিশন দিবস উপলক্ষেই এই নির্দেশিকা।
বিশদ

 ছত্তিশগড়ে গোশালায় গোরু মৃত্যুর ঘটনায় ধৃত বিজেপি নেতা, তদন্তের দাবি কংগ্রেসের

 রায়পুর, ১৯ আগস্ট: গত তিন দিনে ২৭টি গোরুর মৃত্যুতে ছত্তিশগড়ের এক বিজেপি নেতাকে গ্রেপ্তার করল পুলিশ। হরিশ ভার্মা নামে ওই বিজেপি নেতার একটি গোশালা রয়েছে। সেটি সরকারি সাহায্যপ্রাপ্ত। সেই গোশালাতেই এতগুলি গোরুর মৃত্যু হয়।
বিশদ

দুর্নীতি দমন শাখার সামনে হাজিরার আগে ১০ দিন সময় চাইলেন ইয়েদুরাপ্পা

 বেঙ্গালুরু, ১৯ আগস্ট (পিটিআই): জমি কেলেঙ্কারি নিয়ে দুর্নীতি দমন শাখার সামনে হাজিরা দেওয়ার জন্য আরও ১০ দিন সময় চাইলেন কর্ণাটকের বিজেপি রাজ্য সভাপতি বিএস ইয়েদুরাপ্পা। শনিবার হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। বিশদ

  আহমেদ প্যাটেলের জয়কে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ বলবন্ত

 আমেদাবাদ, ১৯ আগস্ট: গুজরাতে রাজ্যসভার নির্বাচনে কংগ্রেসের আহমেদ প্যাটেলের কাছে হেরে গিয়েও হাল ছাড়তে নারাজ বিজেপি প্রার্থী বলবন্ত সিং রাজপুত। আহমেদ প্যাটেলের জয়কে চ্যালেঞ্জ জানিয়ে শুক্রবার গুজরাত হাইকোর্টে আবেদন করেছেন বলবন্ত। এই মামলার শুনানি হবে সোমবার।
বিশদ

  বারাণসী থেকে রাতারাতি সরল ‘প্রধানমন্ত্রী নিখোঁজ’ পোস্টার

 বারাণসী, ১৯ আগস্ট: রাতারাতি বারাণসী থেকে ‘প্রধানমন্ত্রী নিখোঁজ’ সংক্রান্ত পোস্টারগুলি সরিয়ে ফেলল পুলিশ। বারাণসীর দেওয়াল জুড়ে কারা এই ধরনের পোস্টার লাগাল, তা স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এমনিতে সারা দেশেই প্রধানমন্ত্রীর ছবি দেওয়া পোস্টার নজরে পড়ে।
বিশদ

সেই এনডিএ’তেই ফিরলেন নীতীশ, তাঁর দল থেকে
দু’জনের জায়গা প্রায় পাকা মোদি মন্ত্রিসভায়

পাটনায় নীতীশ-শারদ অনুগামীদের হাতাহাতি

 পাটনা, ১৯ আগস্ট (পিটিআই): চার বছর পর এনডিএ’তে ফিরল নীতীশ কুমারের নেতৃত্বাধীন সংযুক্ত জনতা দল। শনিবার দলের জাতীয় কর্মসমিতির বৈঠকে বিষয়টিতে সিলমোহর পড়ে। এরপর দলের সাধারণ সম্পাদক কে সি ত্যাগী ঘোষণা করেন, ‘সম্প্রতি এক বৈঠকে বিজেপি সভাপতি অমিত শাহ জেডিইউয়ের সভাপতি নীতীশ কুমারকে অনুরোধ করেছিলেন এনডিএ’তে যোগ দেওয়ার জন্য।
বিশদ

  অনাদায়ী ঋণ সমস্যা মেটাতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির আরও মূলধন প্রয়োজন, বললেন উর্জিত প্যাটেল

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): অনাদায়ী ঋণভারে ধুঁকছে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি। যার ফলে তাদের ব্যাবসা মার খাচ্ছে। অনাদায়ী ঋণ থেকে সৃষ্ট সমস্যা সমাধানে শনিবার তাদের জন্য মূলধনের সওয়াল করলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর উর্জিত প্যাটেল। পাশাপাশি, সরকারের হাতে থাকা ব্যাংকগুলির শেয়ার বিক্রি করারও ইঙ্গিত দিয়েছেন তিনি।
বিশদ

এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর সংযুক্তিকরণ
দু’-একদিনের মধ্যেই ইতিবাচক
ফল বেরবে, দাবি পনিরসেলভামের

 চেন্নাই, ১৯ আগস্ট (পিটিআই): এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর মধ্যে দ্রুত সংযুক্তিকরণ হয়ে যাবে বলে আশা প্রকাশ করলেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পনিরসেলভাম। জয়ললিতার মৃত্যুর পর তাঁর হাতেই রাজ্যের দায়িত্ব তুলে দিয়েছিল এআইএডিএমকে।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...

ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM