দেশ
 

মোদির চমক, বিজেপির রাষ্ট্রপতি
পদপ্রার্থী দলিত রামনাথ কোবিন্দ
বিরোধী শিবিরে নাম উঠছে মীরা কুমারের

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ জুন: পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে নরেন্দ্র মোদির চমক রামনাথ কোবিন্দ। সুষমা স্বরাজ থেকে দ্রৌপদী মুর্মু, লালকৃষ্ণ আদবানি থেকে মোহন ভাগবত, রাষ্ট্রপতি মনোনয়নে সম্ভাব্য বিজেপি প্রার্থী হিসাবে বহু নাম চর্চায় এসেছে গত কয়েকমাসে। নরেন্দ্র মোদি কিন্তু ঘুণাক্ষরেও জানতে দেননি তাঁর পছন্দের নামটি। সবাইকে চমকে দিয়ে একপ্রকার অপরিচিত রামনাথ কোবিন্দকে কেন রাষ্ট্রপতি পদে বেছে নেওয়া হল তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। এবং সবথেকে চর্চিত কারণটি হল সংঘ পরিবারের আদর্শে অনুগত রামনাথ দলিত সম্প্রদায়ের প্রতিনিধি। এর আগে দলিত প্রার্থী কে আর নারায়ণন রাষ্ট্রপতির চেয়ারে বসেছিলেন।
সুতরাং একদিকে এই প্রথম এক হিন্দুত্ববাদীকে দেশের সর্বোচ্চ আসনে বসানো যাবে এবং দেশের দলিত সম্প্রদায়কে বার্তা দেওয়া যাবে বিজেপি আর নিছক উচ্চবর্ণের পার্টি নেই। বিহারের বর্তমান রাজ্যপাল রামনাথ কোবিন্দকে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের জন্য বেছে নেওয়ার প্রধান কারণই হচ্ছে অনগ্রসর, দলিত ও তফসিলি সম্প্রদায়ের মন জয় করা। তিনি এর আগে ছিলেন দু’বারের রাজ্যসভার এমপি। বিজেপির দলিত মোর্চা ও তফসিলি সংগঠনের সভাপতি। উচ্চবর্ণের ভোট বিজেপিকে ছেড়ে যাবে না বলেই সংঘ পরিবারের বিশ্বাস। আর তাই ২০১৮ সালের একঝাঁক বিধানসভা ও ২০১৯ সালের লোকসভা ভোটের দিকে তাকিয়ে প্রধান টার্গেট দলিত, অনগ্রসর, তফসিলিদের কাছে টানা। উত্তরপ্রদেশে সেই সুফল পাওয়া গিয়েছে। তাই নব্বই দশকে রামমন্দির আর কমন্ডলু রাজনীতি করে দ্রুত উত্থান হওয়া বিজেপি এখন তফসিলি আর দলিতদেরও কাছে টানার প্রয়াস করছে। সেই কারণেই ‘দলিত রাষ্ট্রপতি’ বেছে নেওয়া। বস্তুত বিরোধীদেরও একপ্রকার চ্যালেঞ্জ করা যে এই প্রার্থীর বিরুদ্ধাচরণ করার অর্থ দলিত ও অনগ্রসরদের বিরোধিতা করা। এরপর বিরোধীদের কৌশল কী হবে সেটা হতে চলেছে অন্যতম এক কৌতুহলোদ্দীপক দাবার চাল। যদি সোনিয়া গান্ধীর ইচ্ছামতো প্রাক্তন স্পিকার মীরা কুমারকে বিরোধী প্রার্থী করা হয় তাহলে দলিত বনাম দলিত আকর্ষণীয় লড়াই হবে। বিরোধীদের বৈঠক হবে ২২ জুন। তবে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার তাঁর সমর্থন নিয়ে পাকা কথা না দিলেও রামনাথ কোবিন্দকে তাঁর পছন্দ বলেই জানিয়েছেন। সমর্থন দিয়েছে টিডিপি, টিআরএস ও জগনের দল।
আজ বিজেপির সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি সংসদীয় বোর্ডের দীর্ঘ বৈঠকের পর বিজেপি সভাপতি অমিত শাহ নিজে রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করেন। রামনাথ দলিত পরিবারের সন্তান। আইএএস পাশ করেও প্রশাসনিক পদে যোগ না দিয়ে তিনি আইন নিয়ে পড়াশোনা করেন ও সুপ্রিম কো঩র্টে প্র্যাকটিস করেন। বিজেপিতে যোগ দেওয়ার আগে পর্যন্ত কানপুরের বাসিন্দা রামনাথ কোবিন্দ ছিলেন মোরারজি দেশাইয়ের ব্যক্তিগত সচিব। আজ রামনাথের নাম ঘোষণা করেই বিজেপি এনডিএ জোট ও বিরোধীদের সমর্থন চেয়েছে। এবং আপাতত বিজেপির টেনশন এটাই। সুষমা স্বরাজ, লালকৃষ্ণ আদবানি অথবা কোনও অরাজনৈতিক ব্যক্তিত্বকে প্রার্থী করা হলে বিরোধীদের এবং এনডিএ’র সমর্থন নিয়ে যেমন অনেকটাই নিশ্চিন্ত হওয়া যেত, এখন অপ্রত্যাশিত একটি স্বল্পপরিচিত নামের বিজেপি প্রার্থীকে সমর্থন করার আগ্রহ আর তাবৎ দলের থাকবে কিনা তা নিয়ে সংশয় আছে। আজ অবশ্য বিরোধী দলগুলির থেকে কমবেশি আভাস মিলেছে যে পালটা প্রার্থী দেওয়া হবে। সেক্ষেত্রে মীরাকুমারের নাম শোনা যাচ্ছে বটে তবে কিছুই এখনও চূড়ান্ত হয়নি। রাষ্ট্রপতি নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাহীন হয়েছে এরকম ঘটনা প্রায় বিরল। মাত্র দু’বার। বিজেপির প্রার্থী ঘোষণার পরই আজ বিরোধী জোট জানিয়ে দেয় আগামী বৃহস্পতিবার(২২ জুন)বিরোধীদের বৈঠক হবে। সেখানেই সিদ্ধান্ত হবে। তবে লড়াইয়ের সম্ভাবনাই আপাতত বেশি।


কে চেনে?’
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কে এই রামনাথ কোবিন্দ? তাঁকে কে চেনে? আকাশ থেকে পড়ছি। রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে রামনাথ কোবিন্দর নাম ঘোষণার পর এই হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া। রাষ্ট্রসংঘে বক্তৃতা করতে নেদারল্যান্ডস যাওয়ার পথে সোমবার দুবাই বিমানবন্দর থেকে মমতা তাঁর প্রতিক্রিয়ায় বলেন, রাষ্ট্রপতির মতো এমন সম্মানীয় ও গুরুত্বপূর্ণ পদে প্রার্থী দেওয়ার জন্য তাঁকে তো চিনতে হবে, জানতে হবে। এ কাকে প্রার্থী করা হল? এমন কাউকে প্রার্থী করা উচিত, যাঁকে দেশের কাজে লাগবে। আগামী ২২ তারিখ বিরোধী দলের বৈঠক রয়েছে। তারপরে বলা সম্ভব প্রতিদ্বন্দ্বিতা হবে কি না। প্রণব মুখোপাধ্যায়, লালকৃষ্ণ আদবানি বা সুষমা স্বরাজ ছিলেন, তাঁরা তো প্রার্থী হতেই পারতেন। তবে আমি একবারও বলছি না, বিহারের রাজ্যপাল কিছুই জানেন না। তিনি নাকি বিজেপির দলিত শাখার সভাপতি ছিলেন। আমি কি তৃণমূলের কাউকে রাজ্যপাল করতে পারি? তা আবার হয় নাকি? চন্দ্রবাবু নাইডু আমাকে ফোন করেছিলেন। তিনিও এই সিদ্ধান্তে অবাক। অরুণ জেটলিও ফোন করেছিলেন।
20th  June, 2017
পাকিস্তানের আশ্রয়েই আছেন বহাল তবিয়তে
সালাউদ্দিনকে ‘বিশ্ব সন্ত্রাসবাদী’ তকমা দেওয়ায় খুশি ভারত

 নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): হিজবুল মুজাহিদিন প্রধান সৈয়দ সালাউদ্দিনকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দেওয়া সম্বলিত মার্কিন ঘোষণাকে স্বাগতই জানাল ভারত। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব মহর্ষি জানিয়েছেন, ট্রাম্প প্রশাসনের এই ঘোষণার ফলে ‘বিশ্ব সন্ত্রাসবাদী’ সালাউদ্দিনের ঘোরাফেরা ও জঙ্গি তহবিল সংগ্রহে প্রতিবন্ধকতা তৈরি হবে।
বিশদ

পাকিস্তান-চীনকে কড়া বার্তা আমেরিকার
মোদিকে নিয়েই লস্করের বিরুদ্ধে অভিযানে ট্রাম্প

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৭ জুন: পাকিস্তান এবং চীনকে কঠোর বার্তা দিলেন ডোনাল্ড ট্রাম্প এবং নরেন্দ্র মোদি। দুই রাষ্ট্রপ্রধানের প্রথম সাক্ষাৎ এবং বৈঠকের পরই যৌথ বিবৃতিতে পাকিস্তানকে উদ্দেশ্য করে বলা হয়েছে, তারা যেন নিজেদের মাটিকে সন্ত্রাসের ভিত্তি হিসাবে ব্যবহার করতে আর না দেয়। 
বিশদ

হরিয়ানায় ট্রেনে কিশোর হত্যা: অভিযুক্তদের খোঁজে জোর তল্লাশি পুলিশের

চণ্ডীগড়, ২৭ জুন (পিটিআই): হরিয়ানায় ট্রেনের মধ্যে কিশোরকে পিটিয়ে হত্যার ঘটনায় অভিযুক্তদের খোঁজে জোর তল্লাশি চালাচ্ছে রেলপুলিশ। ঘটনার পরদিনই একজন অভিযুক্ত ট্রেনযাত্রী ধরা পড়ে। তাকে জেরা করে পুলিশের প্রাথমিক ধারণা, ঘটনার সঙ্গে চার থেকে পাঁচজন যাত্রী জড়িত। ছ’দিন বাদেও বাকিদের হদিশ পায়নি পুলিশ।
বিশদ

কাশ্মীরের বিক্ষোভে ইন্ধন আল-কায়েদার

 নয়াদিল্লি, ২৭ জুন: এবার ভারতীয় উপমহাদেশের দিকে নজর ঘোরাল আল-কায়েদা। কাশ্মীরের আন্দোলনকে সমর্থন জানিয়ে আল-কায়েদার হুমকি, যাঁদের হাতে কাশ্মীরি ভাইদের রক্ত লেগে, তাঁদের কোনওভাবে রেহাই দেওয়া হবে না। 
বিশদ

আধার কার্ড: অন্তর্বর্তী নির্দেশ দিতে রাজি নয় সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): বিভিন্ন সমাজকল্যাণ মূলক পরিষেবা পেতে আধার কার্ড ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তির বিরুদ্ধে কোনও অন্তর্বর্তী আদেশ দিতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট। তিনজন মামলাকারীর আবেদনের ভিত্তিতে বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি নবীন সিনহার অবসরকালীন বেঞ্চ মঙ্গলবার জানিয়েছে, অপেক্ষা করুন।
বিশদ

  সুতো আমদানিতেও কর জিএসটিতে, প্রতিবাদে বন্঩ধের ডাক ব্যবসায়ীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য ও পরিষেবা কর (জিএসটি)-এর বিরোধিতায় ‘ভারতীয় উদ্যোগ ব্যাপার মণ্ডল’-এর তরফে আগামী ৩০ জুন দেশব্যাপী ব্যাবসা বন্঩ধের ডাক দেওয়া হয়েছে। তবে পশ্চিমবঙ্গে তার মিশ্র প্রতিক্রিয়া মিলেছে।
বিশদ

  গুজরাতের সবরমতী আশ্রম থেকে শুরু করবেন প্রচার
দলিত বনাম দলিত নয়, এটা একটা আদর্শের লড়াই: মীরাকুমার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ জুন: দলিত বনাম দলিত প্রার্থীর লড়াই হচ্ছে বলে একটা ঝড় উঠেছে। আর এটাই সমাজের প্রকৃত চিত্রকে চিনিয়ে দিচ্ছে। কই এর আগে তো রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে দুই প্রতিপক্ষ প্রার্থীদের জাত, ধর্ম প্রধান ইস্যুতেই পর্যবসিত হয়নি? তাহলে এবার কেন হল?
বিশদ

  গুলবার্গ সোসাইটি হত্যা মামলায় জামিন বিশ্ব হিন্দু পরিষদ নেতার

 আমেদাবাদ, ২৭ জুন (পিটিআই): ২০০২ সালের গুলবার্গ সোসাইটি হত্যা মামলায় বিশ্ব হিন্দু পরিষদ নেতা অতুল বৈদ্যকে জামিন দিল গুজরাত হাইকোর্ট। ওই মামলায় এর আগে বৈদ্যকে সাত বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত।
বিশদ

  বচসার জেরে বন্ধুদের গাড়ির ধাক্কা সিআরপিএফ জওয়ানের, নিহত ১

 বিজনোর (উত্তরপ্রদেশ), ২৭ জুন (পিটিআই): বচসার জেরে বন্ধুদের গাড়ি নিয়ে ধাক্কা দিল এক সিআরপিএফ জওয়ান। মৃত্যু হল একজনের। জখম আরও এক। মঙ্গলবার পুলিশ জানিয়েছে, উত্তরপ্রদেশের বিজনোরে নুরপুর গ্রামের কাছে এই ঘটনা ঘটেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
  সংবাদদাতা, কাঁথি: নিখোঁজ এক গৃহবধূকে উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। ওই গৃহবধূর বাড়ি খেজুরির বারাতলা গ্রামে। তাঁকে কলকাতা থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করেন। তারপর তাঁকে স্বামীর হেপাজতে তুলে ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...

ওয়াশিংটন ও বেইরুট, ২৭ জুন (এএফপি): ফের আর একটি রাসায়নিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে সিরিয়া। বিদ্রোহীদের পাশাপাশি সাধারণ নাগরিক ও শিশুদের খতম করতেই এই হামলা ...

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। লোকসাং লামা ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়। 

12:27:00 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM