দেশ
 

মোদির চমক, বিজেপির রাষ্ট্রপতি
পদপ্রার্থী দলিত রামনাথ কোবিন্দ
বিরোধী শিবিরে নাম উঠছে মীরা কুমারের

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ জুন: পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে নরেন্দ্র মোদির চমক রামনাথ কোবিন্দ। সুষমা স্বরাজ থেকে দ্রৌপদী মুর্মু, লালকৃষ্ণ আদবানি থেকে মোহন ভাগবত, রাষ্ট্রপতি মনোনয়নে সম্ভাব্য বিজেপি প্রার্থী হিসাবে বহু নাম চর্চায় এসেছে গত কয়েকমাসে। নরেন্দ্র মোদি কিন্তু ঘুণাক্ষরেও জানতে দেননি তাঁর পছন্দের নামটি। সবাইকে চমকে দিয়ে একপ্রকার অপরিচিত রামনাথ কোবিন্দকে কেন রাষ্ট্রপতি পদে বেছে নেওয়া হল তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। এবং সবথেকে চর্চিত কারণটি হল সংঘ পরিবারের আদর্শে অনুগত রামনাথ দলিত সম্প্রদায়ের প্রতিনিধি। এর আগে দলিত প্রার্থী কে আর নারায়ণন রাষ্ট্রপতির চেয়ারে বসেছিলেন।
সুতরাং একদিকে এই প্রথম এক হিন্দুত্ববাদীকে দেশের সর্বোচ্চ আসনে বসানো যাবে এবং দেশের দলিত সম্প্রদায়কে বার্তা দেওয়া যাবে বিজেপি আর নিছক উচ্চবর্ণের পার্টি নেই। বিহারের বর্তমান রাজ্যপাল রামনাথ কোবিন্দকে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের জন্য বেছে নেওয়ার প্রধান কারণই হচ্ছে অনগ্রসর, দলিত ও তফসিলি সম্প্রদায়ের মন জয় করা। তিনি এর আগে ছিলেন দু’বারের রাজ্যসভার এমপি। বিজেপির দলিত মোর্চা ও তফসিলি সংগঠনের সভাপতি। উচ্চবর্ণের ভোট বিজেপিকে ছেড়ে যাবে না বলেই সংঘ পরিবারের বিশ্বাস। আর তাই ২০১৮ সালের একঝাঁক বিধানসভা ও ২০১৯ সালের লোকসভা ভোটের দিকে তাকিয়ে প্রধান টার্গেট দলিত, অনগ্রসর, তফসিলিদের কাছে টানা। উত্তরপ্রদেশে সেই সুফল পাওয়া গিয়েছে। তাই নব্বই দশকে রামমন্দির আর কমন্ডলু রাজনীতি করে দ্রুত উত্থান হওয়া বিজেপি এখন তফসিলি আর দলিতদেরও কাছে টানার প্রয়াস করছে। সেই কারণেই ‘দলিত রাষ্ট্রপতি’ বেছে নেওয়া। বস্তুত বিরোধীদেরও একপ্রকার চ্যালেঞ্জ করা যে এই প্রার্থীর বিরুদ্ধাচরণ করার অর্থ দলিত ও অনগ্রসরদের বিরোধিতা করা। এরপর বিরোধীদের কৌশল কী হবে সেটা হতে চলেছে অন্যতম এক কৌতুহলোদ্দীপক দাবার চাল। যদি সোনিয়া গান্ধীর ইচ্ছামতো প্রাক্তন স্পিকার মীরা কুমারকে বিরোধী প্রার্থী করা হয় তাহলে দলিত বনাম দলিত আকর্ষণীয় লড়াই হবে। বিরোধীদের বৈঠক হবে ২২ জুন। তবে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার তাঁর সমর্থন নিয়ে পাকা কথা না দিলেও রামনাথ কোবিন্দকে তাঁর পছন্দ বলেই জানিয়েছেন। সমর্থন দিয়েছে টিডিপি, টিআরএস ও জগনের দল।
আজ বিজেপির সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি সংসদীয় বোর্ডের দীর্ঘ বৈঠকের পর বিজেপি সভাপতি অমিত শাহ নিজে রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করেন। রামনাথ দলিত পরিবারের সন্তান। আইএএস পাশ করেও প্রশাসনিক পদে যোগ না দিয়ে তিনি আইন নিয়ে পড়াশোনা করেন ও সুপ্রিম কো঩র্টে প্র্যাকটিস করেন। বিজেপিতে যোগ দেওয়ার আগে পর্যন্ত কানপুরের বাসিন্দা রামনাথ কোবিন্দ ছিলেন মোরারজি দেশাইয়ের ব্যক্তিগত সচিব। আজ রামনাথের নাম ঘোষণা করেই বিজেপি এনডিএ জোট ও বিরোধীদের সমর্থন চেয়েছে। এবং আপাতত বিজেপির টেনশন এটাই। সুষমা স্বরাজ, লালকৃষ্ণ আদবানি অথবা কোনও অরাজনৈতিক ব্যক্তিত্বকে প্রার্থী করা হলে বিরোধীদের এবং এনডিএ’র সমর্থন নিয়ে যেমন অনেকটাই নিশ্চিন্ত হওয়া যেত, এখন অপ্রত্যাশিত একটি স্বল্পপরিচিত নামের বিজেপি প্রার্থীকে সমর্থন করার আগ্রহ আর তাবৎ দলের থাকবে কিনা তা নিয়ে সংশয় আছে। আজ অবশ্য বিরোধী দলগুলির থেকে কমবেশি আভাস মিলেছে যে পালটা প্রার্থী দেওয়া হবে। সেক্ষেত্রে মীরাকুমারের নাম শোনা যাচ্ছে বটে তবে কিছুই এখনও চূড়ান্ত হয়নি। রাষ্ট্রপতি নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাহীন হয়েছে এরকম ঘটনা প্রায় বিরল। মাত্র দু’বার। বিজেপির প্রার্থী ঘোষণার পরই আজ বিরোধী জোট জানিয়ে দেয় আগামী বৃহস্পতিবার(২২ জুন)বিরোধীদের বৈঠক হবে। সেখানেই সিদ্ধান্ত হবে। তবে লড়াইয়ের সম্ভাবনাই আপাতত বেশি।


কে চেনে?’
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কে এই রামনাথ কোবিন্দ? তাঁকে কে চেনে? আকাশ থেকে পড়ছি। রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে রামনাথ কোবিন্দর নাম ঘোষণার পর এই হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া। রাষ্ট্রসংঘে বক্তৃতা করতে নেদারল্যান্ডস যাওয়ার পথে সোমবার দুবাই বিমানবন্দর থেকে মমতা তাঁর প্রতিক্রিয়ায় বলেন, রাষ্ট্রপতির মতো এমন সম্মানীয় ও গুরুত্বপূর্ণ পদে প্রার্থী দেওয়ার জন্য তাঁকে তো চিনতে হবে, জানতে হবে। এ কাকে প্রার্থী করা হল? এমন কাউকে প্রার্থী করা উচিত, যাঁকে দেশের কাজে লাগবে। আগামী ২২ তারিখ বিরোধী দলের বৈঠক রয়েছে। তারপরে বলা সম্ভব প্রতিদ্বন্দ্বিতা হবে কি না। প্রণব মুখোপাধ্যায়, লালকৃষ্ণ আদবানি বা সুষমা স্বরাজ ছিলেন, তাঁরা তো প্রার্থী হতেই পারতেন। তবে আমি একবারও বলছি না, বিহারের রাজ্যপাল কিছুই জানেন না। তিনি নাকি বিজেপির দলিত শাখার সভাপতি ছিলেন। আমি কি তৃণমূলের কাউকে রাজ্যপাল করতে পারি? তা আবার হয় নাকি? চন্দ্রবাবু নাইডু আমাকে ফোন করেছিলেন। তিনিও এই সিদ্ধান্তে অবাক। অরুণ জেটলিও ফোন করেছিলেন।
20th  June, 2017
 মমতার প্রস্তাব মেনে জোটের হাওয়া ছড়িয়ে দিতে
১ সেপ্টেম্বর গুজরাতে
যৌথ সভা ডাকলেন রাহুল

  সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ আগস্ট: কেবল রাজধানী দিল্লিতে একজোট হয়ে লাভ নেই। গোটা দেশের কোণে কোণে বিরোধীদের মোদি বিরোধী মহাজোটের আন্দোলন ছড়িয়ে দিতে হবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রস্তাব মতোই এবার রাজ্যে রাজ্যে বিরোধীদের শক্তিপ্রদর্শনের সভা, সমাবেশ, সম্মেলনের আয়োজনে জোর দিচ্ছে কংগ্রেস। বিশদ

  প্রযুক্তিগত গোলযোগ, জিএসটি রিটার্ন জমার দিন বেড়ে হল ২৫ আগস্ট

 নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): শেষ মুহুর্তে ব্যাপক রাশ। আর তার জেরেই সৃষ্ট প্রযুক্তিগত সমস্যার জন্য জিএসটি রিটার্ন দাখিলের তারিখ পাঁচ দিন বাড়িয়ে দিল নরেন্দ্র মোদি সরকার। কর জমার অন্তিম দিন ধার্য করা হয়েছে ২৫ আগস্ট। গত ১ জুলাই থেকে দেশজুড়ে চালু হয়েছে ‘এক দেশ একর কর’ ব্যবস্থা। পোশাকি নাম পণ্য ও পরিষেবা কর বা সংক্ষেপে জিএসটি।
বিশদ

উত্তরপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনার কবলে হরিদ্বারগামী ট্রেন, মৃত ২৩, জখম বহু
নাশকতার আশঙ্কা

মুজফফরনগর, ১৯ আগস্ট (পিটিআই): আবার ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। উত্তরপ্রদেশের খাতাউলির কাছে শনিবার সন্ধ্যায় পুরী থেকে হরিদ্বারগামী উৎকল এক্সপ্রেসের অন্তত ১৪টি কামরা আচমকা লাইনচ্যুত হয়। যাত্রীরা কিছু বুঝে ওঠার আগেই প্রবল ঝাঁকুনিতে একটার পর একটা বগি বেলাইন হয়ে যায়। তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। একটি কামরার উপর অন্য কামরা সশব্দে দুমড়ে-মুচড়ে উঠে যায়। ভিতরে কয়েকশো অসহায় যাত্রী আটকে।
বিশদ

  স্কুলের মতো উচ্চশিক্ষাতেও কেন্দ্রের
নির্দেশ ‘স্বচ্ছতা পাখওয়াড়া’ পালনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু স্কুলস্তরে নয়, উচ্চশিক্ষা ক্ষেত্রেও পরিচ্ছন্নতা সম্পর্কিত বিভিন্ন কর্মসূচি পালনের ফরমান দিয়েছে কেন্দ্র। সরকারিভাবে এর নাম দেওয়া হয়েছে স্বচ্ছতা পাখওয়াড়া। ২ অক্টোবর স্বচ্ছ ভারত মিশন দিবস উপলক্ষেই এই নির্দেশিকা।
বিশদ

 ছত্তিশগড়ে গোশালায় গোরু মৃত্যুর ঘটনায় ধৃত বিজেপি নেতা, তদন্তের দাবি কংগ্রেসের

 রায়পুর, ১৯ আগস্ট: গত তিন দিনে ২৭টি গোরুর মৃত্যুতে ছত্তিশগড়ের এক বিজেপি নেতাকে গ্রেপ্তার করল পুলিশ। হরিশ ভার্মা নামে ওই বিজেপি নেতার একটি গোশালা রয়েছে। সেটি সরকারি সাহায্যপ্রাপ্ত। সেই গোশালাতেই এতগুলি গোরুর মৃত্যু হয়।
বিশদ

দুর্নীতি দমন শাখার সামনে হাজিরার আগে ১০ দিন সময় চাইলেন ইয়েদুরাপ্পা

 বেঙ্গালুরু, ১৯ আগস্ট (পিটিআই): জমি কেলেঙ্কারি নিয়ে দুর্নীতি দমন শাখার সামনে হাজিরা দেওয়ার জন্য আরও ১০ দিন সময় চাইলেন কর্ণাটকের বিজেপি রাজ্য সভাপতি বিএস ইয়েদুরাপ্পা। শনিবার হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। বিশদ

  আহমেদ প্যাটেলের জয়কে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ বলবন্ত

 আমেদাবাদ, ১৯ আগস্ট: গুজরাতে রাজ্যসভার নির্বাচনে কংগ্রেসের আহমেদ প্যাটেলের কাছে হেরে গিয়েও হাল ছাড়তে নারাজ বিজেপি প্রার্থী বলবন্ত সিং রাজপুত। আহমেদ প্যাটেলের জয়কে চ্যালেঞ্জ জানিয়ে শুক্রবার গুজরাত হাইকোর্টে আবেদন করেছেন বলবন্ত। এই মামলার শুনানি হবে সোমবার।
বিশদ

  বারাণসী থেকে রাতারাতি সরল ‘প্রধানমন্ত্রী নিখোঁজ’ পোস্টার

 বারাণসী, ১৯ আগস্ট: রাতারাতি বারাণসী থেকে ‘প্রধানমন্ত্রী নিখোঁজ’ সংক্রান্ত পোস্টারগুলি সরিয়ে ফেলল পুলিশ। বারাণসীর দেওয়াল জুড়ে কারা এই ধরনের পোস্টার লাগাল, তা স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এমনিতে সারা দেশেই প্রধানমন্ত্রীর ছবি দেওয়া পোস্টার নজরে পড়ে।
বিশদ

সেই এনডিএ’তেই ফিরলেন নীতীশ, তাঁর দল থেকে
দু’জনের জায়গা প্রায় পাকা মোদি মন্ত্রিসভায়

পাটনায় নীতীশ-শারদ অনুগামীদের হাতাহাতি

 পাটনা, ১৯ আগস্ট (পিটিআই): চার বছর পর এনডিএ’তে ফিরল নীতীশ কুমারের নেতৃত্বাধীন সংযুক্ত জনতা দল। শনিবার দলের জাতীয় কর্মসমিতির বৈঠকে বিষয়টিতে সিলমোহর পড়ে। এরপর দলের সাধারণ সম্পাদক কে সি ত্যাগী ঘোষণা করেন, ‘সম্প্রতি এক বৈঠকে বিজেপি সভাপতি অমিত শাহ জেডিইউয়ের সভাপতি নীতীশ কুমারকে অনুরোধ করেছিলেন এনডিএ’তে যোগ দেওয়ার জন্য।
বিশদ

  অনাদায়ী ঋণ সমস্যা মেটাতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির আরও মূলধন প্রয়োজন, বললেন উর্জিত প্যাটেল

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): অনাদায়ী ঋণভারে ধুঁকছে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি। যার ফলে তাদের ব্যাবসা মার খাচ্ছে। অনাদায়ী ঋণ থেকে সৃষ্ট সমস্যা সমাধানে শনিবার তাদের জন্য মূলধনের সওয়াল করলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর উর্জিত প্যাটেল। পাশাপাশি, সরকারের হাতে থাকা ব্যাংকগুলির শেয়ার বিক্রি করারও ইঙ্গিত দিয়েছেন তিনি।
বিশদ

এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর সংযুক্তিকরণ
দু’-একদিনের মধ্যেই ইতিবাচক
ফল বেরবে, দাবি পনিরসেলভামের

 চেন্নাই, ১৯ আগস্ট (পিটিআই): এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর মধ্যে দ্রুত সংযুক্তিকরণ হয়ে যাবে বলে আশা প্রকাশ করলেন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পনিরসেলভাম। জয়ললিতার মৃত্যুর পর তাঁর হাতেই রাজ্যের দায়িত্ব তুলে দিয়েছিল এআইএডিএমকে।
বিশদ

Pages: 12345




একনজরে
ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...

 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...

 মস্কো, ১৯ আগস্ট (এএফপি): রাশিয়ার রাস্তায় ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাতপরিচয় এক আততায়ী। পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা নাগাদ রাশিয়ার সুরগুট শহরে ঘটনাটি ঘটে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের বন্যাবিধ্বস্ত জেলাগুলির কৃষকদের সাহায্য করতে ৫০০ কোটি টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি দিচ্ছে রাজ্যের কৃষি দপ্তর। শনিবার এই কথা জানিয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু। তিনি বলেন, উত্তরবঙ্গের বন্যায় এখনও পর্যন্ত আমাদের কাছে যে তথ্য এসেছে, তাতে দেখা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM