দেশ
 

মোদির উপ-রাষ্ট্রপতি প্রার্থী বেঙ্কাইয়া নাইডু
রাষ্ট্রপতি নির্বাচনে ব্যাপক ক্রস ভোটিংয়ের সম্ভাবনা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জুলাই: রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ শেষ হতেই রাতে শাসক এনডিএ শিবির আসন্ন উপ-রাষ্ট্রপতি নির্বাচনে বেঙ্কাইয়া নাইডুকে তাদের প্রার্থী ঘোষণা করল। মোদি সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী তথা বিজেপি’র প্রাক্তন সভাপতি বেঙ্কাইয়া নাইডুর উপ-রাষ্ট্রপতি পদে মনোনয়ন শীঘ্রই কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলকেও অনিবার্য করল। এর আগে অবশ্য আজ দিনভর রাষ্ট্রপতি নির্বাচনে শাসক ও বিরোধী দু’তরফই ‘ক্রস ভোটিং’য়ের আশা-আশঙ্কায় দোদুল্যমান ছিল। যেহেতু রাষ্ট্রপতি নির্বাচনে কোনও দলই এমপি অথবা বিধায়কদের আনুষ্ঠানিকভাবে নির্দেশ দিতে পারে না কোন প্রার্থীকে ভোট দিতে হবে, তাই কে কাকে ভোট দিল সেই জল্পনা বাড়তেই থাকে। বলা বাহুল্য, রাজনৈতিক সমীকরণ সদা পরিবর্তনশীল। তাই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে স্বাধীনতার পর থেকেই নানা অঘটন ঘটেছে। দলের অবস্থানের বিপরীত ভূমিকা গ্রহণ করে অন্য প্রার্থীকে ভোট দেওয়া অথবা রাতারাতি ভোটবদল ইত্যাদি অনেক ঘটনারই সাক্ষী সংসদ ভবন তথা বিভিন্ন রাজ্য বিধানসভা। বস্তুত সরকারপক্ষ এবং বিরোধী জোট, কোনও পক্ষই নিশ্চিত নয় যে কেউ বিশ্বাসঘাতকতা করবেন না। বরং আজ প্রায় সকাল থেকে যতই দিন এগিয়েছে ততই সরকারপক্ষের প্রফুল্ল মনোভাব থেকে স্পষ্ট, তারা আশা করছে ব্যাপক ক্রস ভোটিং হয়েছে তাদের পক্ষে। অর্থাৎ বিরোধী শিবিরে নির্বাচনের আগেই যে শুধু ফাটল ধরেছিল তাই নয়, নির্বাচনের দিনও বিরোধী শিবিরে সিঁদ কাটতে সক্ষম হয়েছে নরেন্দ্র মোদি ও অমিত শাহের দল। ভোটগ্রহণ হয়েছে গোপন ব্যালটে। সুতরাং আপাতভাবে আজ জানার উপায় ছিল না আদৌ কে কাকে ভোট দিলেন। কিন্তু বিজেপি শিবিরের দাবি বিরোধী জোট ছত্রখান হয়ে যাবে।
২০ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফলপ্রকাশ। ২৫ জুলাই নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন। কেউ প্রকাশ্যেই জানিয়ে দিয়েছে যে তারা দলের বিরুদ্ধে গিয়েই ভোট দিয়েছে। যেমন সমাজবাদী পার্টি। পিতা মুলায়ম সিং যাদব ও তাঁর ভাই শিবপাল সিং যাদব নরেন্দ্র মোদির প্রার্থী রামনাথ কোবিন্দকেই ভোট দিলেন। সেটা তাঁরা আজ সকালেই জানিয়ে দিয়েছেন। অথচ পুত্র অখিলেশ যাদব এবং তাঁর অনুগামীরা ভোট দিয়েছেন বিরোধী প্রার্থী মীরা কুমারকে। কিন্তু মায়াবতী কী করেছেন? কারণ আজ ভোটের দিন তাঁর একটি মন্তব্য বেশ রহস্যময়। তিনি বলেছেন, নির্বাচন প্রক্রিয়া সাঙ্গ হয়েছে। এবার যে প্রার্থীই জিতুন না কেন আমরা আনন্দিত যে একজন দলিতকে রাষ্ট্রপতি হিসাবে ভারত পেতে চলেছে। এটা আমাদের দীর্ঘ আন্দোলনেরই জয়।
সবথেকে ক্রস ভোটিংয়ের আশঙ্কা আঞ্চলিক দলগুলির মধ্যে। বিজু জনতা দল জানিয়েছে বটে যে, তাঁরা সরকারি প্রার্থীকেই সমর্থন করছে। কিন্তু বিজেপি ২০১৯ সালে বিজু জনতা দলকে ওড়িশায় পরাজিত করে ক্ষমতায় আসার মরিয়া চেষ্টা করছে। এমতাবস্থায় সত্যিই কি নবীন পট্টনায়ক বিজেপির প্রার্থীকেই রাষ্ট্রপতি হিসাবে ভোট দিয়েছেন? বিরোধী জোটে সবথেকে বড় ধাক্কা নীতীশ কুমার দিয়েছেন। তিনি সরকারি প্রার্থীকেই ভোট দেবেন। এটি ঘোষিত সিদ্ধান্ত। কিন্তু অঘোষিত ক্রস ভোটিং কত হল? বিজেপি’র ভোট ম্যানেজারদের দাবি ব্যাপক ক্রস ভোটিং হয়েছে। পশ্চিমবঙ্গ থেকেও বিজেপি ক্রস ভোটিংয়ের আশা করছে। তা নিয়ে আজ বিস্তর জল্পনাও চলছে।
রাষ্ট্রপতি নির্বাচনে অঙ্কের হিসাবে বিভিন্ন দলের ঘোষিত অবস্থান অনুযায়ী রামনাথ কোবিন্দ ৭০ শতাংশের বেশি ভোটে এগিয়ে থাকছেন। সুতরাং তাঁর জয় নিয়ে কোনও টেনশন নেই। কিন্তু সরকার পক্ষ চাইছে, এই ঘোষিত পরিসংখ্যানকে ছাপিয়ে যাতে অপ্রত্যাশিত এবং হিসাবের বাইরের অতিরিক্ত ভোটও জমা পড়ে ভাঁড়ারে। কারণ বিজেপি জোর বার্তা দিতে চায়, প্রকাশ্যে এবং গোপনে কোনওভাবেই বিরোধী জোটকে অটুট রাখতে সোনিয়া গান্ধীরা সক্ষম নন। জানা যাচ্ছে, সেই কারণেই গত ১০ দিনে বিজেপির ম্যানেজাররা অভিযানে নামেন। এবং তারই ফলশ্রুতি হতে চলেছে ব্যাপক ক্রস ভোটিং। বৃহস্পতিবার জানা যাবে বিজেপির এই অঙ্কটি মেলে কি না। কারণ বিরোধী জোটের পক্ষ থেকেও দাবি করা হয়েছে এনডিএ অটুট রাখতে পারেননি মোদি। ব্যালট বাক্স খুললেই তা প্রমাণ হবে। সুতরাং কে জয়ী হবেন তা স্পষ্ট হলেও ক্রস ভোটিং রহস্য রয়েই যাচ্ছে।
18th  July, 2017
তোলাবাজির অভিযোগে মুম্বইয়ে ধৃত দাউদের ভাই

মুম্বই, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): পলাতক মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের জন্য বড় ধাক্কা। তোলাবাজির অভিযোগে সোমবার সন্ধ্যায় তার ছোট ভাই ইকবাল কাসকরকে মুম্বই থেকে গ্রেপ্তার করল পুলিশ। জানা গিয়েছে, কাসকরকে তার বোন হাসিনা পার্কারের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

এনআইএ’র শীর্ষে গুজরাত
দাঙ্গার তদন্তকারী অফিসার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) ডিরেক্টর জেনারেল পদে যোগ দিচ্ছেন ওয়াই সি মোদি। বর্তমানে আর এক তদন্তকারী সংস্থা সিবিআইয়ের অতিরিক্ত ডিরেক্টর পদে কর্মরত মোদির বিশেষ পরিচয় হল তিনি ছিলেন গুজরাত দাঙ্গার তদন্তের জন্য গঠিত স্পেশাল ইনভেস্টিগেশন টিমের (এসআইটি) অন্যতম প্রধান সদস্য।
বিশদ

রোহিঙ্গাদের মধ্যে পাক চর,
তাড়াতে হবে, জানাল কেন্দ্র

সুপ্রিম কোর্টকে হস্তক্ষেপ না করার অনুরোধ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: ভারত সরকার আজ ঘোষণা করেছে রোহিঙ্গা উদ্বাস্তুরা দেশের পক্ষে বিপজ্জনক। তাদের ভারতের মাটি থেকে চলে যেতেই হবে। কারণ তারা পাকিস্তানি সন্ত্রাসবাদীদের কাছ থেকে সক্রিয় মদত পাচ্ছে। সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার আজ এই অবস্থান জানিয়ে দিয়েছে। প্রধান বিচারপতি দীপক মিশ্রসহ তিন সদস্যের বেঞ্চে কেন্দ্র আজ আরও একধাপ এগিয়ে বলেছে, অনুপ্রবেশকারীরা কখনওই কোনও সার্বভৌম দেশের বৈধ নাগরিকত্বের সুযোগ সুবিধা পেতে অধিকারী নয়।
বিশদ

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় আর্জেন সিংয়ের শেষকৃত্য সম্পন্ন

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): সোমবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হল ‘এয়ার মার্শাল’ আর্জেন সিংয়ের। এদিন সকাল ১০টা নাগাদ দিল্লির ক্যান্টনমেন্ট এলাকার ব্রার স্কোয়ারে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। প্রয়াত ৯৮ বছরের এই সেনানায়ককে ভারতীয় বিমান বাহিনী বিশেষ সম্মান জানায়।
বিশদ

নারোদা গাম মামলা: মায়া কোদনানির হয়ে আদালতে সাক্ষী দিলেন অমিত শাহ

আমেদাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): ২০০২ সালের নারোদা গাম সংঘর্ষ মামলায় গুজরাতের প্রাক্তন মন্ত্রী মায়া কোদনানির হয়ে সাক্ষ্য দিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। সোমবার সকালে আমেদাবাদের বিশেষ সিট আদালতে হাজির হন অমিত শাহ। আদালতে তিনি বলেন, ঘটনার দিন প্রধান অভিযুক্ত মায়া কোদনানির সঙ্গে প্রথমে তাঁর গান্ধীনগর বিধানসভায় দেখা হয়।
বিশদ

অর্থনীতির হাল নিয়ে উদ্বিগ্ন, আজ অর্থমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): দেশের অর্থনীতির গতিমন্থরতায় উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরিস্থিতি খতিয়ে দেখতে ও অর্থনীতিকে ফের চাঙা করার রাস্তা খুঁজতে মঙ্গলবার অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে জরুরি বৈঠক করতে চলেছেন তিনি। বৈঠকে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রকের শীর্ষ আধিকারিকরাও।
বিশদ

সোশ্যাল মিডিয়ার তথ্য সম্পর্কে সতর্ক থাকার পরামর্শ রাজনাথের

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): দেশ বিরোধী শক্তি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে (বিশেষত হোয়াটসঅ্যাপ) সমাজে টেনশন ও আতঙ্ক সৃষ্টির চেষ্টা করছে। তাই সত্যতা যাচাই না করে এই ধরনের বিতর্কিত বার্তা ফরোয়ার্ড না করারই পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।
বিশদ

হামিদ আনসারির স্ত্রী পরিচালিত মাদ্রাসার জলের ট্যাঙ্কে বিষ মেশানোর অভিযোগ

 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারির স্ত্রী সালমা আনসারি পরিচালিত একটি মাদ্রাসার জলের ট্যাঙ্কে ইঁদুরের মারার বিষ মেশানোর অভিযোগ উঠল। তিনি পুলিশের কাছে দুই অজ্ঞাতপরিচয় ব্যক্তি ওই বিষ মিশিয়েছে বলে অভিযোগ করেছেন।
বিশদ

‘স্বচ্ছ ভারত’ অভিযানে বুদ্ধিজীবীদের শামিল হওয়ার আহ্বান মোদির

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): দেশের বুদ্ধিজীবীদের কাছে ‘স্বচ্ছতাই হি সেবা’ অভিযানে অংশ নেওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি সিনেমা, শিল্প, খেলাসহ অন্যান্য জগতের বিশিষ্টজনের কাছে প্রধানমন্ত্রী লিখিতভাবে স্বচ্ছতা অভিযানে অংশ নেওয়ার আবেদন জানিয়েছেন।
বিশদ

রাজস্থানে স্কুলের ডিরেক্টর ও শিক্ষকের বিরুদ্ধে পড়ুয়াকে ধর্ষণের অভিযোগ

 সিকার ও জয়পুর, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): ঘটেই চলেছে স্কুল পড়ুয়াদের নির্যাতনের ঘটনা। এবার ছাত্রীকে ধর্ষণের অভিযোগ স্কুলের ডিরেক্টর ও এক শিক্ষকের বিরুদ্ধে। নির্যাতিতার পরিবারের অভিযোগ, রাজস্থানের সিকার জেলার ওই স্কুলের ডিরেক্টর ও এক শিক্ষক ধর্ষণ করে তাঁদের পরিবারের ১৮ বছরের কিশোরীকে।
বিশদ

শশীকলা ঘনিষ্ঠ ১৮ বিধায়কের পদ খারিজ করলেন অধ্যক্ষ

চেন্নাই, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): শেষমেষ শশীকলা ঘনিষ্ঠ বিদ্রোহী ১৮ বিধায়কের পদ খারিজই করে দিলেন তামিলনাড়ু বিধানসভার অধ্যক্ষ পি ধনপাল। অধ্যক্ষের এই রায়ের ফলে ক্ষমতার দড়ি টানাটানির খেলায় এখন পরিষ্কার অ্যাডভান্টেজ ক্ষমতাসীন পালানিস্বামী-পনিরসেলভাম গোষ্ঠীর। যদিও বিরোধীরা একযোগে অধ্যক্ষের এই রায়কে ‘গণতন্ত্রের হত্যা’ বলে মন্তব্য করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
টোকিও, ১৮ সেপ্টেম্বর: সদ্য কোরিয়া ওপেন সুপার সিরিজে চ্যাম্পিয়ন হওয়ার পর পিভি সিন্ধু জাপান ওপেন খেতাব জয়ের লক্ষ্যে অভিযান শুরু করবেন। এই প্রতিযোগিতায় খেলবেন সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্তও। তবে কোরিয়া ওপেনের মোট পুরস্কার অর্থ ছিল ৬ লক্ষ ডলার। ...

সংবাদদাতা, কান্দি: ময়ূরাক্ষীতে তলিয়ে যাওয়ার প্রায় ১৫ঘণ্টা পর দেহ উদ্ধার হল নবম শ্রেণির ছাত্রের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ঐশিক মিত্র(১৪)। তার বাড়ি কান্দি পুরসভার গাঁজারমোড় এলাকায়। সোমবার সকালে কান্দি থানার লক্ষ্মীনারায়ণপুর গ্রামের কাছে দেহ উদ্ধার হয়। ...

লন্ডন, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): লন্ডনের টিউব রেলে বিস্ফোরণের ঘটনায় দুই সন্দেহভাজনকে জেরা করল স্কটল্যান্ড ইয়ার্ড। এখনও দুই সন্দেহভাজন সম্পর্কে কোনও তথ্য সরকারিভাবে প্রকাশ করা হয়নি। তবে সূত্রের খবর, সন্দেহভাজনদের একজনের বয়স ১৯। ...

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: ভারতীয়দের খাবারে আলুর কোনও বিকল্প নেই। এমন কোনও প্রদেশ নেই, প্রায় এমন কোনও খাবার নেই, যেখানে উপকরণ হিসাবে আলু লাগে না। সেই হিসাবে দামে সস্তা হওয়ায় বাজারে জ্যোতি আলুর কদর বেশি। কিন্তু, দিনদিন সেই জ্যোতির উৎপাদন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনূর্দ্ধ ১৭ ভারতীয় ফুটবল দলের খেলোয়াড়দের সর্বসম্মতিক্রমে অমরজিৎ সিং’কে ক্যাপ্টেন নির্বাচিত করা হল

05:13:00 PM

টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ গোলে জিতল ইস্ট বেঙ্গল
কলকাতা ফুটবল লিগে টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ ...বিশদ

05:03:40 PM

ত্রাণ নিয়ে যাওয়ার পথে দার্জিলিংয়ের জওবাড়িতে খাদে পড়ল ট্রাক, মৃত ৩, জখম ২
দার্জিলিংয়ের সান্দাকফুর কাছে একটি গ্রামে ত্রাণ নিয়ে যাওয়ার ...বিশদ

04:27:00 PM

দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন বিনয় তামাং
আজ দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন ...বিশদ

04:25:00 PM

আসানসোলের বরাকরে স্ত্রীকে শিলনোড়া দিয়ে থেঁতলে খুনের অভিযোগ স্বামীর বিরুদ্ধে

03:55:23 PM

তর্পণ করতে গিয়ে দামোদর নদে তলিয়ে গেলেন মন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক, নদীতে ডুবুরি নামিয়ে তল্লাশি চালানো হচ্ছে

03:48:00 PM

তোলাবাজির অপরাধে দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকার-সহ দু’জনকে ৮ দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দিল থানে আদালত

03:42:27 PM