দেশ
 

মোদির উপ-রাষ্ট্রপতি প্রার্থী বেঙ্কাইয়া নাইডু
রাষ্ট্রপতি নির্বাচনে ব্যাপক ক্রস ভোটিংয়ের সম্ভাবনা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জুলাই: রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ শেষ হতেই রাতে শাসক এনডিএ শিবির আসন্ন উপ-রাষ্ট্রপতি নির্বাচনে বেঙ্কাইয়া নাইডুকে তাদের প্রার্থী ঘোষণা করল। মোদি সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী তথা বিজেপি’র প্রাক্তন সভাপতি বেঙ্কাইয়া নাইডুর উপ-রাষ্ট্রপতি পদে মনোনয়ন শীঘ্রই কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলকেও অনিবার্য করল। এর আগে অবশ্য আজ দিনভর রাষ্ট্রপতি নির্বাচনে শাসক ও বিরোধী দু’তরফই ‘ক্রস ভোটিং’য়ের আশা-আশঙ্কায় দোদুল্যমান ছিল। যেহেতু রাষ্ট্রপতি নির্বাচনে কোনও দলই এমপি অথবা বিধায়কদের আনুষ্ঠানিকভাবে নির্দেশ দিতে পারে না কোন প্রার্থীকে ভোট দিতে হবে, তাই কে কাকে ভোট দিল সেই জল্পনা বাড়তেই থাকে। বলা বাহুল্য, রাজনৈতিক সমীকরণ সদা পরিবর্তনশীল। তাই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে স্বাধীনতার পর থেকেই নানা অঘটন ঘটেছে। দলের অবস্থানের বিপরীত ভূমিকা গ্রহণ করে অন্য প্রার্থীকে ভোট দেওয়া অথবা রাতারাতি ভোটবদল ইত্যাদি অনেক ঘটনারই সাক্ষী সংসদ ভবন তথা বিভিন্ন রাজ্য বিধানসভা। বস্তুত সরকারপক্ষ এবং বিরোধী জোট, কোনও পক্ষই নিশ্চিত নয় যে কেউ বিশ্বাসঘাতকতা করবেন না। বরং আজ প্রায় সকাল থেকে যতই দিন এগিয়েছে ততই সরকারপক্ষের প্রফুল্ল মনোভাব থেকে স্পষ্ট, তারা আশা করছে ব্যাপক ক্রস ভোটিং হয়েছে তাদের পক্ষে। অর্থাৎ বিরোধী শিবিরে নির্বাচনের আগেই যে শুধু ফাটল ধরেছিল তাই নয়, নির্বাচনের দিনও বিরোধী শিবিরে সিঁদ কাটতে সক্ষম হয়েছে নরেন্দ্র মোদি ও অমিত শাহের দল। ভোটগ্রহণ হয়েছে গোপন ব্যালটে। সুতরাং আপাতভাবে আজ জানার উপায় ছিল না আদৌ কে কাকে ভোট দিলেন। কিন্তু বিজেপি শিবিরের দাবি বিরোধী জোট ছত্রখান হয়ে যাবে।
২০ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফলপ্রকাশ। ২৫ জুলাই নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন। কেউ প্রকাশ্যেই জানিয়ে দিয়েছে যে তারা দলের বিরুদ্ধে গিয়েই ভোট দিয়েছে। যেমন সমাজবাদী পার্টি। পিতা মুলায়ম সিং যাদব ও তাঁর ভাই শিবপাল সিং যাদব নরেন্দ্র মোদির প্রার্থী রামনাথ কোবিন্দকেই ভোট দিলেন। সেটা তাঁরা আজ সকালেই জানিয়ে দিয়েছেন। অথচ পুত্র অখিলেশ যাদব এবং তাঁর অনুগামীরা ভোট দিয়েছেন বিরোধী প্রার্থী মীরা কুমারকে। কিন্তু মায়াবতী কী করেছেন? কারণ আজ ভোটের দিন তাঁর একটি মন্তব্য বেশ রহস্যময়। তিনি বলেছেন, নির্বাচন প্রক্রিয়া সাঙ্গ হয়েছে। এবার যে প্রার্থীই জিতুন না কেন আমরা আনন্দিত যে একজন দলিতকে রাষ্ট্রপতি হিসাবে ভারত পেতে চলেছে। এটা আমাদের দীর্ঘ আন্দোলনেরই জয়।
সবথেকে ক্রস ভোটিংয়ের আশঙ্কা আঞ্চলিক দলগুলির মধ্যে। বিজু জনতা দল জানিয়েছে বটে যে, তাঁরা সরকারি প্রার্থীকেই সমর্থন করছে। কিন্তু বিজেপি ২০১৯ সালে বিজু জনতা দলকে ওড়িশায় পরাজিত করে ক্ষমতায় আসার মরিয়া চেষ্টা করছে। এমতাবস্থায় সত্যিই কি নবীন পট্টনায়ক বিজেপির প্রার্থীকেই রাষ্ট্রপতি হিসাবে ভোট দিয়েছেন? বিরোধী জোটে সবথেকে বড় ধাক্কা নীতীশ কুমার দিয়েছেন। তিনি সরকারি প্রার্থীকেই ভোট দেবেন। এটি ঘোষিত সিদ্ধান্ত। কিন্তু অঘোষিত ক্রস ভোটিং কত হল? বিজেপি’র ভোট ম্যানেজারদের দাবি ব্যাপক ক্রস ভোটিং হয়েছে। পশ্চিমবঙ্গ থেকেও বিজেপি ক্রস ভোটিংয়ের আশা করছে। তা নিয়ে আজ বিস্তর জল্পনাও চলছে।
রাষ্ট্রপতি নির্বাচনে অঙ্কের হিসাবে বিভিন্ন দলের ঘোষিত অবস্থান অনুযায়ী রামনাথ কোবিন্দ ৭০ শতাংশের বেশি ভোটে এগিয়ে থাকছেন। সুতরাং তাঁর জয় নিয়ে কোনও টেনশন নেই। কিন্তু সরকার পক্ষ চাইছে, এই ঘোষিত পরিসংখ্যানকে ছাপিয়ে যাতে অপ্রত্যাশিত এবং হিসাবের বাইরের অতিরিক্ত ভোটও জমা পড়ে ভাঁড়ারে। কারণ বিজেপি জোর বার্তা দিতে চায়, প্রকাশ্যে এবং গোপনে কোনওভাবেই বিরোধী জোটকে অটুট রাখতে সোনিয়া গান্ধীরা সক্ষম নন। জানা যাচ্ছে, সেই কারণেই গত ১০ দিনে বিজেপির ম্যানেজাররা অভিযানে নামেন। এবং তারই ফলশ্রুতি হতে চলেছে ব্যাপক ক্রস ভোটিং। বৃহস্পতিবার জানা যাবে বিজেপির এই অঙ্কটি মেলে কি না। কারণ বিরোধী জোটের পক্ষ থেকেও দাবি করা হয়েছে এনডিএ অটুট রাখতে পারেননি মোদি। ব্যালট বাক্স খুললেই তা প্রমাণ হবে। সুতরাং কে জয়ী হবেন তা স্পষ্ট হলেও ক্রস ভোটিং রহস্য রয়েই যাচ্ছে।
18th  July, 2017
স্মৃতি ইরানিও প্রার্থী
গুজরাত থেকে রাজ্যসভায় আসছেন অমিত শাহ, কেন্দ্রে মন্ত্রী হবেন? জল্পনা তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: এবার গণতন্ত্রের ভরকেন্দ্র সংসদ প্রত্যক্ষ করতে চলেছে নরেন্দ্র মোদি ও অমিত শাহের নয়া যুগলবন্দি। অপ্রত্যাশিতভাবে রাজ্যসভায় আসতে চলেছেন অমিত শাহ। যার বিন্দুমাত্র আঁচ পাওয়া যায়নি। আজ সন্ধ্যায় বিজেপি সংসদীয় বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে অমিত শাহ এবং স্মৃতি ইরানি গুজরাত থেকে রাজ্যসভায় প্রার্থী হবেন।
বিশদ

 বিজেপি এমপি অনুরাগ ঠাকুরের শাস্তির দাবিতে সংসদে তুমুল বিক্ষোভ, দফায় দফায় সভা মুলতুবি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: কৃষক সমস্যার কথা বলতে গিয়ে দলের এমপিদের কেন রোষের মুখে পড়তে হবে? কংগ্রেসের ছয় এমপিকে যদি সাসপেন্ড করা হয়, তাহলে কেন বিজেপি এমপি অনুরাগ ঠাকুরের শাস্তি হবে না?
বিশদ

 লোকসভায় রক্ত পরিষেবা নিয়ে প্রশ্ন উঠতে পারে, উত্তর জানতে চিঠি রাজ্যগুলিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভার পর এবার লোকসভা। রক্ত পরিষেবা নিয়ে একাধিক প্রশ্ন সেখানে উঠতে পারে কাল, শুক্রবার। সেই প্রশ্নমালার তালিকা পাঠিয়ে উত্তর জানতে চেয়ে সমস্ত রাজ্য এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সমিতি’র (স্যাকস) শীর্ষকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। স্যাকস সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

নীতীশের বিরুদ্ধেও খুনের মামলা রয়েছে, আমরা সেই ইস্যু তুলিনি
বিহারের বৃহত্তম দল হিসাবে সরকার গড়ার দাবিদার আমরাই, পালটা আক্রমণ লালুর

 পাটনা ও নয়াদিল্লি, ২৬ জুলাই: বুধবার বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে নীতীশ কুমার ইস্তফা দেওয়ার পর সুর চড়ালেন সদ্য প্রাক্তন জোটসঙ্গী তথা আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। তাঁর পালটা প্রশ্ন, আমরা কী ভুল করেছি? সেই সঙ্গেই লালুর সোজা সাপটা মন্তব্য, আমরাই বিহারের বৃহত্তম দল। সরকার গড়ার দাবিদার আমরাই।
বিশদ

নীতীশ যেতেই বিরোধী জোটের
সবচেয়ে শক্তিশালী মুখ মমতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: সবটাই কী একটা গেমপ্ল্যান? তেজস্বী যাদবের ইস্তফার দাবি নেহাৎ একটি অজুহাত? আজ নয় কাল নীতীশ কুমার মহাজোট ছেড়ে কী বেরিয়েই যেতেন? শুধু দরকার ছিল একটি জোরালো কারণ? এসব প্রশ্ন উত্থাপনের কারণ নীতীশ কুমার অনেকদিন ধরেই বিজেপি তথা নরেন্দ্র মোদির সঙ্গে ঘনিষ্ঠ হচ্ছিলেন। নোট বাতিল নিয়ে গোটা বিরোধী জোটের মধ্যে একমাত্র তিনিই মোদির ওই সিদ্ধান্ত সমর্থন করেন।
বিশদ

 জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের গুলিতে হত কনস্টেবল

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): জম্মু ও কাশ্মীরের কুলগাঁও জেলায় পুলিশের এক কনস্টেবলকে গুলি করে মারল জঙ্গিরা। নিহত পুলিশকর্মীর নাম গহর আহমেদ। তাঁর বাড়ি আরিপোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, বুধবার কাঞ্জিকুল্লা ব্রিজের উপর ডিউটি করার সময় একটি মোটরবাইকে এসে জঙ্গিরা তাঁকে গুলি করে পালিয়ে যায়।
বিশদ

দেশজুড়ে পালিত হল কারগিল বিজয় দিবস

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): কারগিল বিজয় দিবসে শহিদদের প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় সেনাদের জয় উপলক্ষে প্রতি বছর ২৬ জুলাই কারগিল বিজয় দিবস পালিত হয়ে আসছে।
বিশদ

 বিহারে অন্তর্বর্তী নির্বাচনের পক্ষে নয় বিজেপি: সুশীল মোদি

 পাটনা, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়েছেন নীতীশ কুমার। তাঁর পদত্যাগের পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি নেতা সুশীল মোদি জানালেন, অকাল নির্বাচনের পক্ষে নয় বিজেপি।
বিশদ

নীতীশের পদত্যাগের সিদ্ধান্তকে স্বাগত জানালেন সুশীল মোদি

 পাটনা, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়েছেন নীতীশ কুমার। তাঁর পদত্যাগের পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি নেতা সুশীল মোদি জানালেন, অকাল নির্বাচনের পক্ষে নয় বিজেপি।
বিশদ

দুর্নীতির বিরুদ্ধে শামিল হয়েছেন আপনি, নীতীশের ইস্তফাকে স্বাগত প্রধানমন্ত্রীর

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে নীতীশ কুমারের ইস্তফাকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পদত্যাগ করে নীতীশ দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে শামিল হয়েছেন বলে জানিয়েছেন তিনি।
বিশদ

বিহারে জোটের পতন  সমর্থনে প্রস্তুত বিজেপি
নীতীশের ইস্তফা, ফের শপথ আজ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৬ জুলাই: পাঁচ বছর দূর অস্ত! মাত্র ২০ মাসেই বিহারের মহাজোট ভাঙল। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। রাতে বিজেপির সমর্থনে ফের সরকার গড়ার সিদ্ধান্ত নিলেন। এভাবেই চরম অনিশ্চয়তার মধ্যে বদলে গেল জাতীয় রাজনীতির সমীকরণও।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 গল টেস্ট ২য় দিন: ভারত ৫০৩/৭ (মধাহ্নভোজনের বিরতি)

12:07:14 PM

 জম্মু ও কাশ্মীরের গুর্জ সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় নিকেশ ৩ জঙ্গি

11:43:00 AM

নীতীশ কুমার ও সুশীল মোদিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

 বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমারকে ট্যুকইট করে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের উন্নতি ও সমৃদ্ধির জন্য দু’জনকে একযোগে কাজ করার আহ্বানও করেন।

10:54:00 AM

আরামবাগে বন্যা পরিস্থিতির অবনতি

 হুগলির আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আরামবাগ শহর কিছুটা স্বাভাবিক হলেও পুরশুরা ও খানাকুলে ডিভিসির ছাড়া জলএলাকা প্লাবিত করেছে। বহু দুর্গতদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভও।

10:50:09 AM

 গল টেস্ট: ভারত প্রথম ইনিংসে ৪২৩/৩
শ্রীলঙ্কার বিরুদ্ধে সফরের প্রথম টেস্টে গলে ভারত তাদের প্রথম ইনিংসে গতকালের ৩৯৯ / ৩ পুঁজি নিয়ে খেলতে নেমে আজ ৪ উইকেটের বিনিময়ে এ পর্যন্ত ৪২৩ রান সংগ্রহ করেছে। রাহানে ৫৪ ও অশ্বিন ০ রানে ক্রিজে রয়েছেন। আজ সকালে ভারত কেবল পূজারার উইকেটটি খুই঩য়েছে। প্রদীপের বলে ডিকবেলার হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৫৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান চেতেশ্বর পূজারা।

10:44:13 AM

 শহরে ট্রাফিকের হাল tap here

 আজ বৃহস্পতিবার সকালে কলকাতা শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। তবে শহরের বড় রাস্তাগুলির কোথাও তেমন জল দাঁড়িয়ে নেই । এদিন শহরে তেমন উল্লেখযোগ্য মিটিং, মিছিল নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই আশা প্রকাশ করেছে কলকাতা ট্র্যাফিক পুলিশ। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:25:26 AM