বিদেশ
 

রাশিয়ায় বিশ্বকাপকে সঙ্গী
করে ইতিহাস ছুঁয়ে যাওয়া

সন্দীপন বিশ্বাস, মস্কো, ১ জুন: মস্কোভা নদীর তীরে ইতিহাসের শহর মস্কো যেন অপরূপ এক রূপকথার শহর। বহু ইতিহাসের সাক্ষী মস্কো। সেই শহরে এসে যেন সব ধাঁধিয়ে যাচ্ছে। এত সৌন্দর্য, এত প্রাচুর্য। অথচ সব কিছুর মধ্যে কেমন সুন্দর শৃঙ্খলা। প্রচুর বিদেশি অতিথি এসেছেন। ৩২টি দলের লড়াই প্রত্যক্ষ করার জন্য। কিন্তু রাশিয়ায় খেলা মানেই খেলার সঙ্গে বাড়তি পাওনা পর্যটন। খেলা আর ইতিহাসকে ছুঁয়ে যাওয়া। সব মিলিয়ে একটা অসাধারণ প্যাকেজ। আয়োজনে জাঁকজমকের যা বাহার, তা আগের সব বিশ্বকাপকে ম্লান করে দিতে পারে। সেরার শিরোপা পরতে কোথাও কোনও আপস করেনি রাশিয়া। প্রস্তুতির গোড়াতেই প্রেসিডেন্ট পুতিন বলে রেখেছিলেন, টাকার কোনও অভাব হবে না, কিন্তু সেরা জিনিসই আমরা বিশ্বের দরবারে তুলে ধরতে চাই। তার অনেকটাই সত্যি বলে মনে হচ্ছে। পুতিন কথা রেখেছেন। একদিকে যেমন চলছে মেসি, নেইমার, রোনাল্ডোদের কাপ জয়ের জন্য লড়াই। তেমনই পাশাপাশি রয়েছে অন্য দেশ থেকে আগত পর্যটকদের তাক লাগিয়ে দেওয়ার চেষ্টা। মস্কো, সেন্ট পিটার্সবার্গ, কাজান, কালিনিনগ্রাদ, সোচি, ভলগোগ্রাদের পাড়ায় পাড়ায় সেসবের আয়োজন সার্থক। আর এর জন্য রাশিয়া তার ভাঁড়ার উপুড় করে দিয়েছে।
এবার রাশিয়া বিশ্বকাপের আয়োজন করার জন্য মোট ১৩০০ কোটি মার্কিন ডলার ব্যয় করছে। এই খরচ আগের সব আয়োজনকে টাকার নিরিখে ম্লান করে দেবে। একটু হিসেব দিলেই ব্যাপারটা বোঝা যাবে। আগের বিশ্বকাপে ব্রাজিলের মোট খরচ হয়েছিল সাড়ে ১১০০ কোটি ডলার। ২০১০ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ব্যয় করেছিল সাড়ে ৩০০ কোটি ডলার। এবারের রাজকীয় আয়োজন নিয়ে ছোট্ট একটা উদাহরণ দেওয়া যাক। যেমন সেন্ট পিটার্সবার্গের ক্রেস্তোভস্কি স্টেডিয়াম। এখানকার কিরোভ স্টেড়িয়ামটি গুঁড়িয়ে ফেলে এই নতুন স্টেডিয়ামটি করা হয়। মোট খরচ হয়েছে ১১০ কোটি ডলার। এটি তৈরির দায়িত্ব পেয়েছিলেন কিশো কুরোকাওয়া। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্কিটেক্ট। সারা বিশ্বে অজস্র অসাধারণ সব নির্মাণ তিনি করেছেন। যেমন টয়োটা স্টেডিয়াম, ওইটা স্টেড়িয়াম, কুয়ালা লামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট সহ বিশ্বের একশোটি বড় বড় মিউজিয়াম, ট্রেড সেন্টার, আর্ট সেন্টার তিনি নির্মাণ করেছেন। তবে ক্রেস্তোভস্কি স্টেডিয়ামটি তিনি দেখে যেতে পারনিনি। ২০০৭ সালে স্টেডিয়ামের কাজ শুরু হল এবং সেই বছরই কিশো মারা গেলেন। তবে তাঁর নকশা করা সেই স্টেডিয়ামকে বলা হচ্ছে বিশ্বের সবথেকে আধুনিক। ফিনল্যান্ড উপসাগরের ধারে স্পেসক্র্যাফ্টের আদলে গড়ে ওঠা এই স্টেডিয়ামটির ছাদ এমনিতেই খোলা। কিন্তু দুর্যোগের সময় এর ছাদটি ঢেকে দেওয়া যায়। এই স্টেডিয়ামের ভিতরের তাপমাত্রা সবসময় ১৫ ডিগ্রি সেলসিয়াসেই নিয়ন্ত্রণ করা থাকে।
রাশিয়ার মোট ১১টি শহরের যে ১২টি স্টেডিয়ামে খেলা হচ্ছে, সবগুলিই মোটামুটি আধুনিক। কিন্তু ক্রেস্তোভস্কি হল সবার সেরা। যেমন মস্কোর লুঝনিকি স্টেডিয়াম অনেক পুরনো। আগে এর নাম ছিল সেন্ট্রাল লেনিন স্টেডিয়াম। সংস্কারের পর নতুন নামকরণ হয়েছে লুঝনিকি। মস্কোভার নদীর জলে এই স্থান একসময় প্লাবিত হয়ে যেত। জল সরে গেলে সেখানকার পলিমাটিতে গজিয়ে উঠত ছোট ছোট ঘাস। তাই স্টেড়িয়ামের নতুন নামকরণ করা হয়েছে লুঝনিকি। যার মানে হল তৃণভূমি।
খেলার আসরের পাশাপাশি অন্য দেশ থেকে আগত পাঁচ লক্ষেরও বেশি পর্যটকের বেড়ানোর জন্য নানা রকম ব্যবস্থা করেছে রুশ সরকার। সব থেকে আশ্চর্যের ব্যাপার হল, পুতিন নিজেই সব ব্যাপারটা দেখভাল করছেন। আ‌ইএসআইএসের হামলার একটা আশঙ্কার কথা আগে থেকেই ছড়িয়ে পড়েছিল। তাই পুরো ব্যবস্থাকে নিশ্ছিদ্র নিরাপত্তার মোড়কে রাখতে মরিয়া পুতিন। একটা জঙ্গি মাছিও যেন পর্যটকদের কোনও ক্ষতি করতে না পেরে তার জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চলছে। নিরাপত্তার খাতেই ব্যয় হচ্ছে পাঁচশো কোটি ডলারের বেশি।
নিরাপত্তার ঘেরাটোপে স্বচ্ছন্দে যাতে পর্যটকরা ঘুরে বেড়াতে পারেন, তার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন পুতিন। মস্কো শহরে আছে চারশোর বেশি নানা ধরনের মিউজিয়াম, আছে ঘুরে বেড়ানো, রিভার ক্রুজ, বলশয়, ব্যালে, থিয়েটার এবং নানা ঐতিহাসিক স্থান। রাশিয়ার একটা নিজস্ব দীর্ঘ ইতিহাস আছে। আছে তার বিপ্লব। তার সাহিত্য ও সংস্কৃতি। জারের আমল, তার বৈভব পেরিয়ে এক দীর্ঘ লড়াইয়ের মধ্য দিয়ে এগিয়েছে রাশিয়া। রাজনীতির লেনিন, স্তালিন থেকে সাহিত্য ও সংস্কৃতি জগতের তলস্তয়, গোর্কি, গোগোল, দস্তয়েভস্কি, চেকভ, স্তানিস্লাভস্কি, তারকোভস্কি সহ আরও কত মানুষ। আছেন বিশ্বখ্যাত লেভ ইয়াসিন, দাসায়েভ প্রমুখ। খেলা দেখার পাশাপাশি রয়েছে রাশিয়ার ইতিহাস, সমাজ এবং মনীষীদের সঙ্গে পরিচয় করা। তাঁদের জানা। তার জন্য সব রকমের আয়োজন করা হয়েছে। এমনিতে রুশরা খুব একটা ইংরেজি জানেন না। তাতে তাঁরা বিশেষ পরোয়াও করেন না। কিন্তু বিদেশি পর্যটকদের কথা ভেবে প্রচুর ইংরেজি জানা স্বেচ্ছাসেবক রাখা হয়েছে। যাঁরা নানাভাবে পর্যটকদের সাহায্য করবেন। দীর্ঘদিন ধরে সরকার এঁদের ট্রেনিং দিয়েছে। বিশ্বকাপ শুরুর আগে জাতীয় দলকে শুভেচ্ছা জানানোর সময় পুতিন বলেছিলেন, বিশ্বকাপকে কেন্দ্র করে আমরা প্রচুর টাকা ব্যয় করেছি। সারা বিশ্ব আজ রাশিয়ার দিকে তাকিয়ে। একে কেন্দ্র করে খেলাধুলোর যে পরিকাঠামো তৈরি হল, তার জন্য রাশিয়া আগামী দিনে গর্ব অনুভব করবে।
তবে দেশের ভিতর থেকেই কিন্তু একটা প্রশ্ন উঠে আসছে। বিরোধীরা প্রশ্ন তুলেছেন, এই যে পুতিন দেশের ভাণ্ডার থেকে জলের মতো টাকা খরচ করে গেলেন, সে সব টাকা ফিরে আসবে তো? অর্থাৎ এই বিশ্বকাপের আসর রাশিয়াকে আর্থিক দিক থেকে কতটা ফিডব্যাক দিতে পারে! কিছু অর্থনীতিবিদ হিসেব কষে দেখিয়েছেন, লাভ তো দূরের কথা, মোট ব্যয়ের টাকাই উঠবে না। মেরে কেটে ৮০০ থেকে ৯০০ ডলার রাশিয়ার ভাণ্ডারে আসবে। সুতরাং দেশের পক্ষে এটা এক বিরাট ক্ষতি। একেই দেশের অর্থনীতি ডেফিসিটে চলছে, তার উপর এই খাঁড়ার ঘা। দেশের জনগণের উপর এই কাপ না অভিশাপ হয়ে দাঁড়ায়। অবশ্য দেশের মানুষ এই সব নিন্দুকের কথায় এখনই কান পাতছেন না। তাঁরা এখন স্বপ্নে বুঁদ হয়ে আছেন। একটা মাস তাঁরা এক উন্মাদনার মধ্য দিয়ে কাটাবেন। একটা রঙিন জগতের ভিতর যেন ঢুকে পড়া। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ। সোচি থেকে সামারা, কিংবা কাজান থেকে কালিনিনগ্রাদ। সর্বত্রই এখন এক ছবি। বারবার তো এমন সুযোগ আসে না।
সত্যিই তো বারবার তো এমন সুযোগ আসে না, আমরাও কয়েকটা দিন হাঁ করে গোগ্রাসে গিলে নিই রূপকথার রূপ, রস, গন্ধটুকু।
ছবি: হাম্বির বিশ্বাস
02nd  July, 2018
  বন্ধ হয়নি জঙ্গিদের মদত দেওয়া, পাকিস্তানকে একটি ডলারও দেওয়া উচিত নয়: নিকি হ্যালি

 নিউ ইয়র্ক, ১০ ডিসেম্বর (পিটিআই): বারংবার বলা সত্ত্বেও জঙ্গিদের মদত দেওয়া বন্ধ করেনি পাকিস্তান। বিভিন্ন সময়ে পাক মদতপুষ্ট সেই জঙ্গিদের হাতেই প্রাণ হারাচ্ছেন মার্কিন সেনারা। জঙ্গিদের মদত দেওয়া বন্ধ করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যোগ না দেওয়া পর্যন্ত ইসলামাবাদকে এক ডলারও অর্থসাহায্য করা উচিত নয়।
বিশদ

শ্রীলঙ্কার সঙ্কটে বৈদেশিক শক্তিকে দুষলেন প্রেসিডেন্ট সিরিসেনা

কলম্বো, ১০ ডিসেম্বর(পিটিআই): দেশের সাংবিধানিক সঙ্কটের জন্য বৈদেশিক শক্তিকে দায়ী করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা। বহিঃশক্তি ও স্থানীয় মূল্যবোধের বিবাদের জেরেই শ্রীলঙ্কার সঙ্কট সৃষ্টি হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
বিশদ

কাশ্মীর ইস্যু নিয়ে মুখ খুলে দু’মুখো নীতি প্রকাশ ইমরানের

 ইসলামাবাদ ও জম্মু, ১০ ডিসেম্বর (পিটিআই): একদিকে ভারতের সঙ্গে সম্পর্কের বরফ গলানোর প্রস্তাব। অন্যদিকে কাশ্মীর ইস্যুতে আলটপকা মন্তব্য। ফের প্রকাশ্যে চলে এল পাক প্রধানমন্ত্রীর দু’মুখো নীতি। সোমবার ইমরান খান বলেন, জম্মু ও কাশ্মীরের মানুষের প্রতি পূর্ণ কূটনৈতিক, রাজনৈতিক ও নৈতিক সমর্থন বজায় রাখবে পাকিস্তান।
বিশদ

হাজির অধিকৃত কাশ্মীরের মন্ত্রী, প্রতিবাদে সার্কের বৈঠক ছাড়লেন ভারতীয় কূটনীতিক

 ইসলামাবাদ, ১০ ডিসেম্বর (পিটিআই): সভায় উপস্থিত পাক অধিকৃত কাশ্মীরের এক মন্ত্রী। প্রতিবাদে সার্কের বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন ভারতীয় হাই কমিশনের কূটনীতিক।
রবিবার ইসলামাবাদে সার্ক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বৈঠক ছিল।
বিশদ

Loading...
 ইইউয়ের অনুমতি ছাড়াই ব্রেক্সিট বাতিল করতে পারবে ব্রিটেন

 লন্ডন, ১০ ডিসেম্বর (এএফপি): ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যদের অনুমতি ছাড়াই ব্রিটেন ব্রেক্সিট বাতিল করতে পারবে বলে রায় দিল দি ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস (ইসিজে)। ইউরোপীয় ইউনিয়নের বিচারকরা জানিয়েছেন, যুক্তরাজ্য যদি তাদের বর্তমান ব্রেক্সিট পরিকল্পনা বাতিল করে, তাহলে ইইউতে তাদের সদস্যপদ বহাল থাকবে।
বিশদ

মেরামত এবং আধুনিকীকরণ
দু’বছরের জন্য বন্ধ করা হল
সার্নের এলএইচসি গবেষণাগার

 জেনিভা, ১০ ডিসেম্বর (পিটিআই): কণা বিজ্ঞান নিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী গবেষণাগার লার্জ হার্ডন কোলাইডার (এলএইচসি) দু’বছরের জন্য বন্ধ করে দেওয়া হল। দু’বছর ধরে মেরামত এবং আধুনিকীকরণের কাজ চলবে বলে জানিয়েছে এলএইচসির সহায়ক সংস্থা সার্ন।
বিশদ

Loading...
ডেনমার্কে শোভা পাচ্ছে একটুকরো শ্রীরামপুর

 রূপাঞ্জনা দত্ত, কোপেনহেগেন, ১০ ডিসেম্বর: পশ্চিমবঙ্গের সুপ্রাচীন শহর শ্রীরামপুর থেকে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের দূরত্ব প্রায় কয়েক হাজার কিলোমিটার। আপাতদৃষ্টিতে দু’টি শহরের মধ্যে মিলের চেয়ে অমিলই বেশি। অথচ সেই শহরদু’টিই বাঁধা পড়েছে এক সুতোয়।
বিশদ

লন্ডনে আইএসআইয়ের সঙ্গে বৈঠক
পাক গোয়েন্দা দিয়ে নির্বাচন বানচালের চেষ্টা করছেন তারেক, অভিযোগ আওয়ামি লিগের

 মৃণালকান্তি দাস, কলকাতা: বিএনপি প্রধান খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে আগেই। ফলে আসন্ন নির্বাচনে আওয়ামি লিগের থেকে বেশ কয়েকযোজন পিছিয়েই লড়াই শুরু করছে তারা। এহেন প্রেক্ষাপটে দাঁড়িয়ে বিএনপি গোটা নির্বাচনী প্রক্রিয়াকেই বানচাল করার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠল।
বিশদ

প্যারিসে ফের তাণ্ডব বিক্ষোভকারীদের, অগ্নিসংযোগ, অস্বস্তিতে প্রেসিডেন্ট ম্যাক্রঁ

প্যারিস, ৯ ডিসেম্বর (এএফপি): জ্বালানি তেলের উপর অতিরিক্ত কর প্রত্যাহার করেছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। কিন্তু তারপরও রাজধানী প্যারিস সহ উত্তাল গোটা ফ্রান্স। রবিবার ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভে ব্যাপক হিংসার চেহারা নিল। এদিন সকাল থেকেই প্যারিসের রাস্তায় নেমে পড়েন বিক্ষোভকারীরা।
বিশদ

10th  December, 2018
মনোবিদ ও ওষুধের সঙ্গে অবসাদ কমাতে সমান কার্যকর মোবাইল অ্যাপ
দাবি মার্কিন গবেষকদের

ওয়াশিংটন, ৯ ডিসেম্বর (পিটিআই): প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে গিয়ে গত কয়েক বছরে ক্রমশ ‘অ্যাপ-নির্ভর’ হয়ে উঠেছে মানুষ। ‘জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ’, সবই এখন অ্যাপের মাধ্যমে নিমেষের মধ্যে করে ফেলা সম্ভব। কিন্তু, জটিল মানসিক রোগের চিকিৎসার ক্ষেত্রেও যে এইধরনের মোবাইল অ্যাপ্লিকেশন বিশেষ কার্যকরী, তা হয়তো মানতে চাইবেন না অনেকেই।
বিশদ

10th  December, 2018
আজ ব্রিটেনের স্বরাষ্ট্রসচিবের কাছে যেতে পারে মালিয়া প্রত্যর্পণ মামলা

লন্ডন, ৯ ডিসেম্বর (পিটিআই): নয়া মোড় নিতে পারে ফেরার শিল্পপতি বিজয় মালিয়ার প্রত্যর্পণ মামলা। কারণ, আজ সোমবার ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে উঠতে চলেছে সেই মামলাটি। কোর্টে হাজিরা দেবেন প্রাক্তন কিংফিশারকর্তা মালিয়া স্বয়ং। ভারতের দাবি ও আইনি প্রক্রিয়ায় বিচারক সন্তোষ প্রকাশ করলে মামলাটি যাবে ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রকে।
বিশদ

10th  December, 2018
চলতি বছরের শেষেই হোয়াইট হাউসের পদ ছাড়ছেন জন কেলি

 ওয়াশিংটন, ৯ ডিসেম্বর (পিটিআই): চলতি বছরের শেষেই হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি পদত্যাগ করতে চলেছেন। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার একথা ঘোষণা করেন। জানা গিয়েছে, সম্প্রতি উচ্চ পর্যায়ের বৈঠকে কেলির সঙ্গে মার্কিন প্রশাসনের সম্পর্ক নিয়ে আলোচনা হয়।
বিশদ

10th  December, 2018
প্যারিসে ফের সরকারবিরোধী মিছিলে আটক ৩০০

 প্যারিস, ৮ ডিসেম্বর (পিটিআই): নতুন করে শনিবার প্যারিসে ফের সরকারবিরোধী মিছিলে কয়েকশো মানুষ পথে নামল। গত তিন সপ্তাহ ধরেই প্যারিসের রাস্তায় মানুষ বার বার প্রতিবাদে নেমেছে। এদিন ভোর থেকেই শহরের চ্যাম্প-এলিসিস চত্বরে ভিড় জমতে শুরু করে।
বিশদ

09th  December, 2018
জঙ্গিবাদে জড়িয়ে পড়ার প্রবণতা বাড়ছে শিক্ষিত তরুণীদের মধ্যে
উদ্বিগ্ন বাংলাদেশের গোয়েন্দাকর্তারা

 মৃণালকান্তি দাস, কলকাতা: ‘ডন’ সাংগঠনিক নামে কোনও একজন নব্য জেএমবিকে নতুন করে বাংলাদেশে সংগঠিত করার চেষ্টা করছে। সম্প্রতি এমনই দাবি করেছে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিট। ইতিমধ্যে এই গ্রুপের বেশ কয়েকজন ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। তাদের গ্রেপ্তারের জন্য অভিযান চলছে। এই গ্রুপে একাধিক মহিলা সদস্যও রয়েছে।
বিশদ

09th  December, 2018

Pages: 12345

Loading...
একনজরে
বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সহ সভাপতি অশোক দাসের উপর হামলার ঘটনায় জড়িত কংগ্রেস। ওই ঘটনায় এক কাউন্সিলার সহ দু’জন গ্রেপ্তার হওয়ার পর সোমবার এমন অভিযোগ তুলেছে তৃণমূল।   ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট পুরসভা এলাকার শিশুশিক্ষা কেন্দ্রের মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে মাস ছ’য়েক আগে ৫০ জনকে সুপারভাইজার হিসাবে পুরসভা নিয়োগ করেছিল। বর্তমানে বালুরঘাট পুরসভা প্রশাসক পরিচালনা করছে। প্রশাসক ওই কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছেন।   ...

  অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: অস্ট্রেলিয়াকে সিরিজের প্রথম টেস্টে ৩১ রানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করার পর ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হঠাৎ সমালোচকদের দিকে তির ...

 নিজস্ব সংবাদদাতা, কলকাতা: প্রয়াত হলেন স্বর্ণযুগের চিত্র পরিচালক শচীন অধিকারী। রবিবার সকাল ৯টায় বাইপাসস্থিত এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৪ বছর। উত্তমকুমার, অঞ্জনা ভৌমিক অভিনীত ‘রৌদ্রছায়া’ ছবির পরিচালক ছিলেন তিনি। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যলাভ। প্রিয়জনের স্বাস্থ্যে অবনতি। কর্মে সাফল্য। ব্যবসায় মন্দাবৃদ্ধি।প্রতিকার: আজ হলুদ রঙের পোশাক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০. ৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৮৯. ৪১ টাকা ৯২.৬৫ টাকা
ইউরো ৮০.০৬ টাকা ৮৩. ০৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী ৩৫/৩০ রাত্রি ঘ ৮/২২। নক্ষত্র- উত্তরাষাঢ়া ১৮/১৮ দিবা ঘ ১/২৯, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/২, অমৃতযোগ দিবা ঘ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১০ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৯ গতে ৮/৯ মধ্যে। 
২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী রাত্রি ৬/১৪/১৮। উত্তরাষাঢ়ানক্ষত্র ১২/২৪/২৯। সূ উ ৬/১০/২৯, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৩/০ মধ্যে ও ঘ ৭/৩৫/৩১ থেকে ঘ ১১/৮/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৮/৪৩ থেকে ঘ ৮/২২/১২ মধ্যে ও ৯/১৫/৪১ থেকে ১১/৫৬/৮ মধ্যে ও ১/৪৩/৫ থেকে ৩/৩০/৩ মধ্যে ও ৫/১৭/১ থেকে ৬/১১/১২ মধ্যে। বারবেলা ৭/৩০/১২ থেকে ৮/৪৯/৫৬ মধ্যে, কালবেলা ১২/৪৯/৬ থেকে ঘ ২/৮/৫০ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৪ থেকে ঘ ৮/৮/৫০ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

10-12-2018 - 06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

10-12-2018 - 05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

10-12-2018 - 05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

10-12-2018 - 04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2018 - 04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

10-12-2018 - 02:36:07 PM

Loading...
Loading...