Bartaman Patrika
বিদেশ
 

রাশিয়ায় বিশ্বকাপকে সঙ্গী
করে ইতিহাস ছুঁয়ে যাওয়া

সন্দীপন বিশ্বাস, মস্কো, ১ জুন: মস্কোভা নদীর তীরে ইতিহাসের শহর মস্কো যেন অপরূপ এক রূপকথার শহর। বহু ইতিহাসের সাক্ষী মস্কো। সেই শহরে এসে যেন সব ধাঁধিয়ে যাচ্ছে। এত সৌন্দর্য, এত প্রাচুর্য। অথচ সব কিছুর মধ্যে কেমন সুন্দর শৃঙ্খলা। প্রচুর বিদেশি অতিথি এসেছেন। ৩২টি দলের লড়াই প্রত্যক্ষ করার জন্য। কিন্তু রাশিয়ায় খেলা মানেই খেলার সঙ্গে বাড়তি পাওনা পর্যটন। খেলা আর ইতিহাসকে ছুঁয়ে যাওয়া। সব মিলিয়ে একটা অসাধারণ প্যাকেজ। আয়োজনে জাঁকজমকের যা বাহার, তা আগের সব বিশ্বকাপকে ম্লান করে দিতে পারে। সেরার শিরোপা পরতে কোথাও কোনও আপস করেনি রাশিয়া। প্রস্তুতির গোড়াতেই প্রেসিডেন্ট পুতিন বলে রেখেছিলেন, টাকার কোনও অভাব হবে না, কিন্তু সেরা জিনিসই আমরা বিশ্বের দরবারে তুলে ধরতে চাই। তার অনেকটাই সত্যি বলে মনে হচ্ছে। পুতিন কথা রেখেছেন। একদিকে যেমন চলছে মেসি, নেইমার, রোনাল্ডোদের কাপ জয়ের জন্য লড়াই। তেমনই পাশাপাশি রয়েছে অন্য দেশ থেকে আগত পর্যটকদের তাক লাগিয়ে দেওয়ার চেষ্টা। মস্কো, সেন্ট পিটার্সবার্গ, কাজান, কালিনিনগ্রাদ, সোচি, ভলগোগ্রাদের পাড়ায় পাড়ায় সেসবের আয়োজন সার্থক। আর এর জন্য রাশিয়া তার ভাঁড়ার উপুড় করে দিয়েছে।
এবার রাশিয়া বিশ্বকাপের আয়োজন করার জন্য মোট ১৩০০ কোটি মার্কিন ডলার ব্যয় করছে। এই খরচ আগের সব আয়োজনকে টাকার নিরিখে ম্লান করে দেবে। একটু হিসেব দিলেই ব্যাপারটা বোঝা যাবে। আগের বিশ্বকাপে ব্রাজিলের মোট খরচ হয়েছিল সাড়ে ১১০০ কোটি ডলার। ২০১০ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ব্যয় করেছিল সাড়ে ৩০০ কোটি ডলার। এবারের রাজকীয় আয়োজন নিয়ে ছোট্ট একটা উদাহরণ দেওয়া যাক। যেমন সেন্ট পিটার্সবার্গের ক্রেস্তোভস্কি স্টেডিয়াম। এখানকার কিরোভ স্টেড়িয়ামটি গুঁড়িয়ে ফেলে এই নতুন স্টেডিয়ামটি করা হয়। মোট খরচ হয়েছে ১১০ কোটি ডলার। এটি তৈরির দায়িত্ব পেয়েছিলেন কিশো কুরোকাওয়া। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্কিটেক্ট। সারা বিশ্বে অজস্র অসাধারণ সব নির্মাণ তিনি করেছেন। যেমন টয়োটা স্টেডিয়াম, ওইটা স্টেড়িয়াম, কুয়ালা লামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট সহ বিশ্বের একশোটি বড় বড় মিউজিয়াম, ট্রেড সেন্টার, আর্ট সেন্টার তিনি নির্মাণ করেছেন। তবে ক্রেস্তোভস্কি স্টেডিয়ামটি তিনি দেখে যেতে পারনিনি। ২০০৭ সালে স্টেডিয়ামের কাজ শুরু হল এবং সেই বছরই কিশো মারা গেলেন। তবে তাঁর নকশা করা সেই স্টেডিয়ামকে বলা হচ্ছে বিশ্বের সবথেকে আধুনিক। ফিনল্যান্ড উপসাগরের ধারে স্পেসক্র্যাফ্টের আদলে গড়ে ওঠা এই স্টেডিয়ামটির ছাদ এমনিতেই খোলা। কিন্তু দুর্যোগের সময় এর ছাদটি ঢেকে দেওয়া যায়। এই স্টেডিয়ামের ভিতরের তাপমাত্রা সবসময় ১৫ ডিগ্রি সেলসিয়াসেই নিয়ন্ত্রণ করা থাকে।
রাশিয়ার মোট ১১টি শহরের যে ১২টি স্টেডিয়ামে খেলা হচ্ছে, সবগুলিই মোটামুটি আধুনিক। কিন্তু ক্রেস্তোভস্কি হল সবার সেরা। যেমন মস্কোর লুঝনিকি স্টেডিয়াম অনেক পুরনো। আগে এর নাম ছিল সেন্ট্রাল লেনিন স্টেডিয়াম। সংস্কারের পর নতুন নামকরণ হয়েছে লুঝনিকি। মস্কোভার নদীর জলে এই স্থান একসময় প্লাবিত হয়ে যেত। জল সরে গেলে সেখানকার পলিমাটিতে গজিয়ে উঠত ছোট ছোট ঘাস। তাই স্টেড়িয়ামের নতুন নামকরণ করা হয়েছে লুঝনিকি। যার মানে হল তৃণভূমি।
খেলার আসরের পাশাপাশি অন্য দেশ থেকে আগত পাঁচ লক্ষেরও বেশি পর্যটকের বেড়ানোর জন্য নানা রকম ব্যবস্থা করেছে রুশ সরকার। সব থেকে আশ্চর্যের ব্যাপার হল, পুতিন নিজেই সব ব্যাপারটা দেখভাল করছেন। আ‌ইএসআইএসের হামলার একটা আশঙ্কার কথা আগে থেকেই ছড়িয়ে পড়েছিল। তাই পুরো ব্যবস্থাকে নিশ্ছিদ্র নিরাপত্তার মোড়কে রাখতে মরিয়া পুতিন। একটা জঙ্গি মাছিও যেন পর্যটকদের কোনও ক্ষতি করতে না পেরে তার জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চলছে। নিরাপত্তার খাতেই ব্যয় হচ্ছে পাঁচশো কোটি ডলারের বেশি।
নিরাপত্তার ঘেরাটোপে স্বচ্ছন্দে যাতে পর্যটকরা ঘুরে বেড়াতে পারেন, তার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন পুতিন। মস্কো শহরে আছে চারশোর বেশি নানা ধরনের মিউজিয়াম, আছে ঘুরে বেড়ানো, রিভার ক্রুজ, বলশয়, ব্যালে, থিয়েটার এবং নানা ঐতিহাসিক স্থান। রাশিয়ার একটা নিজস্ব দীর্ঘ ইতিহাস আছে। আছে তার বিপ্লব। তার সাহিত্য ও সংস্কৃতি। জারের আমল, তার বৈভব পেরিয়ে এক দীর্ঘ লড়াইয়ের মধ্য দিয়ে এগিয়েছে রাশিয়া। রাজনীতির লেনিন, স্তালিন থেকে সাহিত্য ও সংস্কৃতি জগতের তলস্তয়, গোর্কি, গোগোল, দস্তয়েভস্কি, চেকভ, স্তানিস্লাভস্কি, তারকোভস্কি সহ আরও কত মানুষ। আছেন বিশ্বখ্যাত লেভ ইয়াসিন, দাসায়েভ প্রমুখ। খেলা দেখার পাশাপাশি রয়েছে রাশিয়ার ইতিহাস, সমাজ এবং মনীষীদের সঙ্গে পরিচয় করা। তাঁদের জানা। তার জন্য সব রকমের আয়োজন করা হয়েছে। এমনিতে রুশরা খুব একটা ইংরেজি জানেন না। তাতে তাঁরা বিশেষ পরোয়াও করেন না। কিন্তু বিদেশি পর্যটকদের কথা ভেবে প্রচুর ইংরেজি জানা স্বেচ্ছাসেবক রাখা হয়েছে। যাঁরা নানাভাবে পর্যটকদের সাহায্য করবেন। দীর্ঘদিন ধরে সরকার এঁদের ট্রেনিং দিয়েছে। বিশ্বকাপ শুরুর আগে জাতীয় দলকে শুভেচ্ছা জানানোর সময় পুতিন বলেছিলেন, বিশ্বকাপকে কেন্দ্র করে আমরা প্রচুর টাকা ব্যয় করেছি। সারা বিশ্ব আজ রাশিয়ার দিকে তাকিয়ে। একে কেন্দ্র করে খেলাধুলোর যে পরিকাঠামো তৈরি হল, তার জন্য রাশিয়া আগামী দিনে গর্ব অনুভব করবে।
তবে দেশের ভিতর থেকেই কিন্তু একটা প্রশ্ন উঠে আসছে। বিরোধীরা প্রশ্ন তুলেছেন, এই যে পুতিন দেশের ভাণ্ডার থেকে জলের মতো টাকা খরচ করে গেলেন, সে সব টাকা ফিরে আসবে তো? অর্থাৎ এই বিশ্বকাপের আসর রাশিয়াকে আর্থিক দিক থেকে কতটা ফিডব্যাক দিতে পারে! কিছু অর্থনীতিবিদ হিসেব কষে দেখিয়েছেন, লাভ তো দূরের কথা, মোট ব্যয়ের টাকাই উঠবে না। মেরে কেটে ৮০০ থেকে ৯০০ ডলার রাশিয়ার ভাণ্ডারে আসবে। সুতরাং দেশের পক্ষে এটা এক বিরাট ক্ষতি। একেই দেশের অর্থনীতি ডেফিসিটে চলছে, তার উপর এই খাঁড়ার ঘা। দেশের জনগণের উপর এই কাপ না অভিশাপ হয়ে দাঁড়ায়। অবশ্য দেশের মানুষ এই সব নিন্দুকের কথায় এখনই কান পাতছেন না। তাঁরা এখন স্বপ্নে বুঁদ হয়ে আছেন। একটা মাস তাঁরা এক উন্মাদনার মধ্য দিয়ে কাটাবেন। একটা রঙিন জগতের ভিতর যেন ঢুকে পড়া। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ। সোচি থেকে সামারা, কিংবা কাজান থেকে কালিনিনগ্রাদ। সর্বত্রই এখন এক ছবি। বারবার তো এমন সুযোগ আসে না।
সত্যিই তো বারবার তো এমন সুযোগ আসে না, আমরাও কয়েকটা দিন হাঁ করে গোগ্রাসে গিলে নিই রূপকথার রূপ, রস, গন্ধটুকু।
ছবি: হাম্বির বিশ্বাস
02nd  July, 2018
 ইমরান, জঙ্গি-মদতের আর কত প্রমাণ চান?

 মৃণালকান্তি দাস: স্বাধীনতা যোদ্ধাদের পাল্টা আক্রমণ! পুলওয়ামার বর্বরোচিত ঘটনার দায় স্বীকার করা জয়েশ-ই-মহম্মদের (জেইএম) হানাদার জঙ্গিদের এ ভাষাতেই মর্যাদা দিয়েছে পাকিস্তানের সংবাদপত্র ‘দ্য নেশান’। দাবি, কাশ্মীরের ‘আজাদি’র লক্ষ্যেই নাকি এই হামলা চালানো হয়েছে। সেই খবরে লেখা হয়েছে, ‘অধিকৃত (ভারতের দ্বারা) কাশ্মীরে ভারতীয় জওয়ানদের উত্তরোত্তর বেড়ে চলা নৃশংসতার কাছে মাথা নোয়াতে অস্বীকার করলেন স্বাধীনতার যোদ্ধারা।’
বিশদ

 ৫০ দেশের ৮০০ আইএস জঙ্গি কারাগারে

  উত্তর সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর শেষ ঘাঁটিতে প্রবল হামলা চালিয়েছে আমেরিকা সমর্থিত কুর্দি যোদ্ধারা। তাদের হাতে আটক হয়েছে ৫০ দেশের ৮০০ জঙ্গি। তাদের স্ত্রী-সন্তানেরা রয়েছে আশ্রয় শিবিরে। এরকম অবস্থায় জঙ্গিরা যেসব দেশের নাগরিক সেসব দেশের পক্ষ তাদেরকে ফিরিয়ে নেওয়ার বিষয়ে কোনও সাড়াশব্দ পাওয়া যাচ্ছে না।
বিশদ

পাকিস্তানকে হুঁশিয়ারি ট্রাম্পের
পুলওয়ামার পর এবার কড়া
জবাবের কথা ভাবছে ভারত

 ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): চীনের বাধার প্রাচীর টপকে পুলওয়ামা হামলায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ জড়িত বলে বিবৃতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। এবার পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন ভারত ‘খুব কড়া জবাবে’র কথা ভাবছে।
বিশদ

 সিরিয়ায় ৮ বছরে হয়েছে ৩৩৬ রাসায়নিক হামলা

  যুদ্ধবিধ্বস্ত সিরিয়া গত ৮ বছরে এখনও পর্যন্ত ৩৩০টির বেশি রাসায়নিক হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে জার্মানের থিঙ্ক ট্যাশ্ক গ্লোবাল পাবলিক পলিসি ইনস্টিটিউট। ‘নোহোয়্যার টু হাইড: দ্য লজিক অব কেমিক্যাল ওয়েপন্স ইউজ ইন সিরিয়া’ শীর্ষক প্রতিবেদনে তারা দাবি করেন, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩৩৬টি রাসায়নিক হামলার প্রমাণ পাওয়া গিয়েছে। বিশদ

‘সিওল শান্তি পুরস্কার’-এ সম্মানিত মোদি, একজোট হয়ে সন্ত্রাসবাদকে শেষ করার বার্তা

 সিওল, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): আন্তর্জাতিক সম্পর্ক এবং বিশ্বের অর্থনৈতিক প্রগতিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ‘সিওল শান্তি পুরস্কার ২০১৮’-এ সম্মানিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে শুক্রবার পুরস্কার কমিটির তরফে এই সম্মান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়।
বিশদ

23rd  February, 2019
এইচ-ওয়ানবি ভিসা গ্রাহকদের স্ত্রী বা স্বামীকে কাজের অনুমতি নয়, প্রস্তাব গেল হোয়াইট হাউসে

 ওয়াশিংটন, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): এইচ-ওয়ানবি ভিসা দেওয়ার নিয়মে পরিবর্তন করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বেশ কিছু দিন ধরেই বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা চালাচ্ছে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস। এবার তার নিয়মে নতুন একটি ধারা যুক্ত করার প্রস্তাব সরকারিভাবে পৌঁছল হোয়াইট হাউসে।
বিশদ

23rd  February, 2019
 জলবায়ু সঙ্কট: মোদিকে কাজে করে দেখাতে অনুরোধ সুইডিশ কিশোরীর

 নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: শুধু কথায় নয়, কাজে করে দেখান। জলবায়ু পরিবর্তনের সঙ্কট নিয়ে প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদিকে এমনই চিঠি দিয়েছে ১৬ বছরের সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ। সে লিখেছে, প্রিয় মোদি আপনি জলবায়ু সঙ্কট নিয়ে আপনি কড়া পদক্ষেপের কথা বলেছেন। কিন্তু শুধু বললে হবে না। 
বিশদ

23rd  February, 2019
 ভারতের নদীর জলপ্রবাহ ঘোরানো নিয়ে আমরা বিচলিত নই, জানাল পাকিস্তান

  ইসলামাবাদ, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): ভারতের তিন নদী শতদ্রু, বিপাশা ও ইরাবতীর জলপ্রবাহ ঘুরিয়ে দেওয়া বা জল বন্ধ করে দেওয়া নিয়ে পাকিস্তান বিন্দুমাত্র বিচলিত নয়। পুলওয়ামা জঙ্গিহামলা পরবর্তী পাকিস্তানকে ‘ভাতে মারতে’ নয়াদিল্লি যে পদক্ষেপ নিয়েছে, সেই পরিপ্রেক্ষিতে এমনই প্রতিক্রিয়া জানিয়েছে ইসলামাবাদ।
বিশদ

23rd  February, 2019
ঢাকায় বিধ্বংসী আগুনে মৃত অন্তত ৮৫

ঢাকা, ২১ ফেব্রুয়ারি: বাংলাদেশের রাজধানী ঢাকার চকবাজারে রাসায়নিক গুদামে বিধ্বংসী অগ্নিকাণ্ডে প্রাণ হারালেন ৮৫ জনেরও বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের। এদিনের অগ্নিকাণ্ড বাগরি মার্কেটের থেকেও ভয়ঙ্কর। বিশদ

22nd  February, 2019
একুশ আমাদের শিখিয়েছে মাথা নত না করতে: হাসিনা

 ঢাকা, ২১ ফেব্রুয়ারি: মর্যাদার সঙ্গে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির সুরক্ষা এবং চর্চার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘আসুন, আমাদের মাতৃভূমিকে এমনভাবে গড়ে তুলি যেন ভবিষ্যৎ প্রজন্ম এর সুফল ভোগ করতে পারে এবং আমরা এক অনন্য মর্যাদায় চলতে পারি।’
বিশদ

22nd  February, 2019
শামিমাকে নিজেদের নাগরিক মানতে
অস্বীকার করল বাংলাদেশের সরকার

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২১ ফেব্রুয়ারি: আইএস জঙ্গি শামিমা বেগমের ‘দ্বৈত নাগরিকত্ব’ ছিল না। এমনকী, তাঁকে কোনওভাবেই বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিল বাংলাদেশের বিদেশ মন্ত্রক। মাত্র ২৪ ঘণ্টা আগেই ব্রিটেন সরকার শামিমার ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নিয়েছিল।
বিশদ

22nd  February, 2019
মাদক পাচার ও আর্থিক জালিয়াতির অভিযোগ, ভারতীয়ের ব্যবসায়িক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা আমেরিকার

 ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): মাদক পাচার ও আর্থিক জালিয়াতির অভিযোগে এক ভারতীয় ব্যবসায়ীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল আমেরিকা। অভিযুক্ত এই ভারতীয়ের নাম যশমিত হাকিমজাদা। বর্তমানে তিনি আরব আমিরশাহির বাসিন্দা।
বিশদ

22nd  February, 2019
রেকি করে খুন ব্লগার অভিজিৎ রায়,
হত্যাকাণ্ডের ৪ বছর পর রহস্য ফাঁস

 ঢাকা, ২১ ফেব্রুয়ারি: প্রায় চার বছর পর বাংলাদেশি ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের চার্জশিট দিল বাংলাদেশ পুলিস। তাতে বেশ কয়েকটি চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। টানা তিনদিন অনুসরণ করে বিজ্ঞানমনস্ক লেখক ও মুক্তমনা ব্লগারকে খুন করা হয়। অভিজিৎ হত্যা মামলায় মূল আসামি জিয়াউল হক সহ ছ’জনের নাম রয়েছে চার্জশিটে।
বিশদ

22nd  February, 2019
  মিউনিখে গুলিতে নিহত ২

 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে।
বিশদ

22nd  February, 2019

Pages: 12345

একনজরে
শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিভিন্ন রাস্তায় যে সমস্ত সিসিটিভি ক্যামেরা রয়েছে তার ফুটেজ বা ভিডিও দেখছেন না জেলা বা কমিশনারেটে কর্তব্যরত পুলিস অফিসারদের অনেকেই। ফলে আইনশৃঙ্খলা রক্ষার কাজে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। যে কারণে আইন ভাঙার পরেও অনেক ক্ষেত্রেই ...

  সংবাদদাতা, রায়গঞ্জ: আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম। শনিবার রায়গঞ্জে এক সাংবাদিক সম্মেলনে একথা জানান রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তিনি ...

 জামশেদপুর, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): শনিবার মানসিক বিকারগ্রস্ত এক ব্যক্তি পরিবারের পাঁচজনকে খুন করেছে। পুলিস জানিয়েছে, এই মর্মান্তিক ঘটনা ঘটেছে সরাইকেলা-খারসোয়ান জেলার পুদুসিলি গ্রামে।  ...

 সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ভরতপুর-লোহাদহঘাট রাজ্য সড়কে ভরতপুর থানার খয়রা গ্রামের কাছে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল ওই ট্রাক্টরেরই এক শ্রমিকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম আমান শেখ (২০)। তিনি ভরতপুর গ্রামের দিঘিরপাড়ার বাসিন্দা ছিলেন ও ওই ট্রাক্টরে শ্রমিকের কাজ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১/১৮ দিবা ৬/১৪ পরে ষষ্ঠী ৫৭/২৫ শেষ রাত্রি ৫/৫। স্বাতী নক্ষত্র ৩৯/৫০ রাত্রি ১০/৩। সূ উ ৬/৬/২৫, অ ৫/৩৩/৪২, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/২৪ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/২৪ গতে ২/৫৭ মধ্যে।
১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১১/৫০/৪০। স্বাতীনক্ষত্র রাত্রিশেষ ৩/৩৯/৩৬, সূ উ ৬/৭/৪৫, অ ৫/৩১/৫৬, অমৃতযোগ দিবা ৬/৫৩/২২ থেকে ৯/৫৫/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/১২/৪৩ থেকে ৮/৫৩/২৯ মধ্যে, বারবেলা ১০/২৪/১৯ থেকে ১১/৪৯/৫০ মধ্যে, কালবেলা ১১/৪৯/৫০ থেকে ১/১৫/২২ মধ্যে, কালরাত্রি ১/২৪/১৯ থেকে ২/৫৮/৪৮ মধ্যে।
 ১৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
যোধপুর পার্কে বহুতলের ছাদ থেকে পড়ে মৃত্যু মহিলার
যোধপুর পার্কে বহুতলের ন’তলার ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক ...বিশদ

23-02-2019 - 06:28:00 PM

বারাসত ১২ নম্বর রেলেগেটে ট্রেনে কাটা পড়ে মায়ের মৃত্যু, জখম মেয়ে 

23-02-2019 - 06:21:00 PM

উত্তরপ্রদেশের কারখানায় বিস্ফোরণ: শোকপ্রকাশ মমতার, মালদহ যাচ্ছেন ফিরহাদ, শুভেন্দু
উত্তরপ্রদেশে বারানসীর কারখানায় বিস্ফোরণের ঘটনায় শোকপ্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

23-02-2019 - 05:37:07 PM

ফের চীনা মাঞ্জার থাবা মা উড়ালপুলে
মা উড়ালপুল যতই নজরদারির ঘেরাটোপে থাকুক না কেন, চীনা মাঞ্জার ...বিশদ

23-02-2019 - 05:18:44 PM

এবার ১ মার্চ থেকে অনশন শুরু করতে চলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল 

23-02-2019 - 05:03:00 PM

গুজবে কান দেবেন না, আবেদন কলকাতা পুলিসের
আজ রাজ্যের বাসিন্দাদের ছেলেধরা সংক্রান্ত কোনওরকম গুজবে কান না দেওয়ার ...বিশদ

23-02-2019 - 04:16:26 PM