Bartaman Patrika
বিদেশ
 

রাশিয়ায় বিশ্বকাপকে সঙ্গী
করে ইতিহাস ছুঁয়ে যাওয়া

সন্দীপন বিশ্বাস, মস্কো, ১ জুন: মস্কোভা নদীর তীরে ইতিহাসের শহর মস্কো যেন অপরূপ এক রূপকথার শহর। বহু ইতিহাসের সাক্ষী মস্কো। সেই শহরে এসে যেন সব ধাঁধিয়ে যাচ্ছে। এত সৌন্দর্য, এত প্রাচুর্য। অথচ সব কিছুর মধ্যে কেমন সুন্দর শৃঙ্খলা। প্রচুর বিদেশি অতিথি এসেছেন। ৩২টি দলের লড়াই প্রত্যক্ষ করার জন্য। কিন্তু রাশিয়ায় খেলা মানেই খেলার সঙ্গে বাড়তি পাওনা পর্যটন। খেলা আর ইতিহাসকে ছুঁয়ে যাওয়া। সব মিলিয়ে একটা অসাধারণ প্যাকেজ। আয়োজনে জাঁকজমকের যা বাহার, তা আগের সব বিশ্বকাপকে ম্লান করে দিতে পারে। সেরার শিরোপা পরতে কোথাও কোনও আপস করেনি রাশিয়া। প্রস্তুতির গোড়াতেই প্রেসিডেন্ট পুতিন বলে রেখেছিলেন, টাকার কোনও অভাব হবে না, কিন্তু সেরা জিনিসই আমরা বিশ্বের দরবারে তুলে ধরতে চাই। তার অনেকটাই সত্যি বলে মনে হচ্ছে। পুতিন কথা রেখেছেন। একদিকে যেমন চলছে মেসি, নেইমার, রোনাল্ডোদের কাপ জয়ের জন্য লড়াই। তেমনই পাশাপাশি রয়েছে অন্য দেশ থেকে আগত পর্যটকদের তাক লাগিয়ে দেওয়ার চেষ্টা। মস্কো, সেন্ট পিটার্সবার্গ, কাজান, কালিনিনগ্রাদ, সোচি, ভলগোগ্রাদের পাড়ায় পাড়ায় সেসবের আয়োজন সার্থক। আর এর জন্য রাশিয়া তার ভাঁড়ার উপুড় করে দিয়েছে।
এবার রাশিয়া বিশ্বকাপের আয়োজন করার জন্য মোট ১৩০০ কোটি মার্কিন ডলার ব্যয় করছে। এই খরচ আগের সব আয়োজনকে টাকার নিরিখে ম্লান করে দেবে। একটু হিসেব দিলেই ব্যাপারটা বোঝা যাবে। আগের বিশ্বকাপে ব্রাজিলের মোট খরচ হয়েছিল সাড়ে ১১০০ কোটি ডলার। ২০১০ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ব্যয় করেছিল সাড়ে ৩০০ কোটি ডলার। এবারের রাজকীয় আয়োজন নিয়ে ছোট্ট একটা উদাহরণ দেওয়া যাক। যেমন সেন্ট পিটার্সবার্গের ক্রেস্তোভস্কি স্টেডিয়াম। এখানকার কিরোভ স্টেড়িয়ামটি গুঁড়িয়ে ফেলে এই নতুন স্টেডিয়ামটি করা হয়। মোট খরচ হয়েছে ১১০ কোটি ডলার। এটি তৈরির দায়িত্ব পেয়েছিলেন কিশো কুরোকাওয়া। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্কিটেক্ট। সারা বিশ্বে অজস্র অসাধারণ সব নির্মাণ তিনি করেছেন। যেমন টয়োটা স্টেডিয়াম, ওইটা স্টেড়িয়াম, কুয়ালা লামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট সহ বিশ্বের একশোটি বড় বড় মিউজিয়াম, ট্রেড সেন্টার, আর্ট সেন্টার তিনি নির্মাণ করেছেন। তবে ক্রেস্তোভস্কি স্টেডিয়ামটি তিনি দেখে যেতে পারনিনি। ২০০৭ সালে স্টেডিয়ামের কাজ শুরু হল এবং সেই বছরই কিশো মারা গেলেন। তবে তাঁর নকশা করা সেই স্টেডিয়ামকে বলা হচ্ছে বিশ্বের সবথেকে আধুনিক। ফিনল্যান্ড উপসাগরের ধারে স্পেসক্র্যাফ্টের আদলে গড়ে ওঠা এই স্টেডিয়ামটির ছাদ এমনিতেই খোলা। কিন্তু দুর্যোগের সময় এর ছাদটি ঢেকে দেওয়া যায়। এই স্টেডিয়ামের ভিতরের তাপমাত্রা সবসময় ১৫ ডিগ্রি সেলসিয়াসেই নিয়ন্ত্রণ করা থাকে।
রাশিয়ার মোট ১১টি শহরের যে ১২টি স্টেডিয়ামে খেলা হচ্ছে, সবগুলিই মোটামুটি আধুনিক। কিন্তু ক্রেস্তোভস্কি হল সবার সেরা। যেমন মস্কোর লুঝনিকি স্টেডিয়াম অনেক পুরনো। আগে এর নাম ছিল সেন্ট্রাল লেনিন স্টেডিয়াম। সংস্কারের পর নতুন নামকরণ হয়েছে লুঝনিকি। মস্কোভার নদীর জলে এই স্থান একসময় প্লাবিত হয়ে যেত। জল সরে গেলে সেখানকার পলিমাটিতে গজিয়ে উঠত ছোট ছোট ঘাস। তাই স্টেড়িয়ামের নতুন নামকরণ করা হয়েছে লুঝনিকি। যার মানে হল তৃণভূমি।
খেলার আসরের পাশাপাশি অন্য দেশ থেকে আগত পাঁচ লক্ষেরও বেশি পর্যটকের বেড়ানোর জন্য নানা রকম ব্যবস্থা করেছে রুশ সরকার। সব থেকে আশ্চর্যের ব্যাপার হল, পুতিন নিজেই সব ব্যাপারটা দেখভাল করছেন। আ‌ইএসআইএসের হামলার একটা আশঙ্কার কথা আগে থেকেই ছড়িয়ে পড়েছিল। তাই পুরো ব্যবস্থাকে নিশ্ছিদ্র নিরাপত্তার মোড়কে রাখতে মরিয়া পুতিন। একটা জঙ্গি মাছিও যেন পর্যটকদের কোনও ক্ষতি করতে না পেরে তার জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চলছে। নিরাপত্তার খাতেই ব্যয় হচ্ছে পাঁচশো কোটি ডলারের বেশি।
নিরাপত্তার ঘেরাটোপে স্বচ্ছন্দে যাতে পর্যটকরা ঘুরে বেড়াতে পারেন, তার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন পুতিন। মস্কো শহরে আছে চারশোর বেশি নানা ধরনের মিউজিয়াম, আছে ঘুরে বেড়ানো, রিভার ক্রুজ, বলশয়, ব্যালে, থিয়েটার এবং নানা ঐতিহাসিক স্থান। রাশিয়ার একটা নিজস্ব দীর্ঘ ইতিহাস আছে। আছে তার বিপ্লব। তার সাহিত্য ও সংস্কৃতি। জারের আমল, তার বৈভব পেরিয়ে এক দীর্ঘ লড়াইয়ের মধ্য দিয়ে এগিয়েছে রাশিয়া। রাজনীতির লেনিন, স্তালিন থেকে সাহিত্য ও সংস্কৃতি জগতের তলস্তয়, গোর্কি, গোগোল, দস্তয়েভস্কি, চেকভ, স্তানিস্লাভস্কি, তারকোভস্কি সহ আরও কত মানুষ। আছেন বিশ্বখ্যাত লেভ ইয়াসিন, দাসায়েভ প্রমুখ। খেলা দেখার পাশাপাশি রয়েছে রাশিয়ার ইতিহাস, সমাজ এবং মনীষীদের সঙ্গে পরিচয় করা। তাঁদের জানা। তার জন্য সব রকমের আয়োজন করা হয়েছে। এমনিতে রুশরা খুব একটা ইংরেজি জানেন না। তাতে তাঁরা বিশেষ পরোয়াও করেন না। কিন্তু বিদেশি পর্যটকদের কথা ভেবে প্রচুর ইংরেজি জানা স্বেচ্ছাসেবক রাখা হয়েছে। যাঁরা নানাভাবে পর্যটকদের সাহায্য করবেন। দীর্ঘদিন ধরে সরকার এঁদের ট্রেনিং দিয়েছে। বিশ্বকাপ শুরুর আগে জাতীয় দলকে শুভেচ্ছা জানানোর সময় পুতিন বলেছিলেন, বিশ্বকাপকে কেন্দ্র করে আমরা প্রচুর টাকা ব্যয় করেছি। সারা বিশ্ব আজ রাশিয়ার দিকে তাকিয়ে। একে কেন্দ্র করে খেলাধুলোর যে পরিকাঠামো তৈরি হল, তার জন্য রাশিয়া আগামী দিনে গর্ব অনুভব করবে।
তবে দেশের ভিতর থেকেই কিন্তু একটা প্রশ্ন উঠে আসছে। বিরোধীরা প্রশ্ন তুলেছেন, এই যে পুতিন দেশের ভাণ্ডার থেকে জলের মতো টাকা খরচ করে গেলেন, সে সব টাকা ফিরে আসবে তো? অর্থাৎ এই বিশ্বকাপের আসর রাশিয়াকে আর্থিক দিক থেকে কতটা ফিডব্যাক দিতে পারে! কিছু অর্থনীতিবিদ হিসেব কষে দেখিয়েছেন, লাভ তো দূরের কথা, মোট ব্যয়ের টাকাই উঠবে না। মেরে কেটে ৮০০ থেকে ৯০০ ডলার রাশিয়ার ভাণ্ডারে আসবে। সুতরাং দেশের পক্ষে এটা এক বিরাট ক্ষতি। একেই দেশের অর্থনীতি ডেফিসিটে চলছে, তার উপর এই খাঁড়ার ঘা। দেশের জনগণের উপর এই কাপ না অভিশাপ হয়ে দাঁড়ায়। অবশ্য দেশের মানুষ এই সব নিন্দুকের কথায় এখনই কান পাতছেন না। তাঁরা এখন স্বপ্নে বুঁদ হয়ে আছেন। একটা মাস তাঁরা এক উন্মাদনার মধ্য দিয়ে কাটাবেন। একটা রঙিন জগতের ভিতর যেন ঢুকে পড়া। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ। সোচি থেকে সামারা, কিংবা কাজান থেকে কালিনিনগ্রাদ। সর্বত্রই এখন এক ছবি। বারবার তো এমন সুযোগ আসে না।
সত্যিই তো বারবার তো এমন সুযোগ আসে না, আমরাও কয়েকটা দিন হাঁ করে গোগ্রাসে গিলে নিই রূপকথার রূপ, রস, গন্ধটুকু।
ছবি: হাম্বির বিশ্বাস
02nd  July, 2018
আমেরিকার ট্রেনটনে বন্দুকবাজের হামলা, জখম ১০

 ট্রেনটন, ২৫ মে (পিটিআই): আমেরিকার ট্রেনটনে শনিবার একটি বারে বন্দুকবাজের গুলিতে জখম হলেন ১০ জন। নিউ জার্সি পুলিস জানিয়েছে, খবর পাওয়ার পরে তাঁরা ঘটনাস্থলে গিয়ে কয়েকজনকে বারে ছড়িয়ে ছিটিয়ে জখম অবস্থায় পড়ে থাকতে দেখেন।
বিশদ

নরেন্দ্র মোদির প্রশংসায়
চীনা শাসকদলের নেতা
শুভেচ্ছা ফ্রান্সেরও

 গুইঝোউ ও প্যারিস, ২৫ মে (পিটিআই): প্রোটোকল ভেঙে ভারতে লোকসভা ভোটের আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছিলেন স্বয়ং প্রেসিডেন্ট জি জিনপিং। এবার প্রেসিডেন্টের পথে হেঁটেই চীনের শাসকদল কমিউনিস্ট পার্টির (সিপিসি) এক শীর্ষ আধিকারিক মোদির ভূয়সী প্রশংসা করলেন।
বিশদ

মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাত, ব্যাহত বিমান পরিষেবা

 জাকার্তা, ২৫ মে (এপি): ইন্দোনেশিয়ায় মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাতের জেরে বেশ কয়েক ঘণ্টা বালি বিমানবন্দরে বিমান চলাচল ব্যহত হয়। শুক্রবার রাতে থেকে বেশ কিছু উড়ান বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে শনিবার থেকে ফের তা চালু হয়েছে।
বিশদ

  জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত

 নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত সরকার। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানোর একাধিক অভিযোগ রয়েছে এই সংগঠনটির বিরুদ্ধে।
বিশদ

25th  May, 2019
নরেন্দ্র মোদির জয়ে উচ্ছ্বসিত
ভারতীয় বংশোদ্ভূত মার্কিনীরা

 নিউ ইয়র্ক, ২৪ মে (পিটিআই): একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নরেন্দ্র মোদির ক্ষমতায় ফেরায় উল্লাসে মাতল আমেরিকা। এর ফলে ভারত-মার্কিন সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করছেন আমেরিকাবাসী। আরও বেশি আসন নিয়ে মোদির ক্ষমতায় ফেরা রাষ্ট্রনায়ক হিসেবে নজির সৃষ্টি করেছে বলে জানিয়েছেন দ্য আমেরিকান ইন্ডিয়া পাবলিক অ্যাফেয়ার্স কমিটির প্রেসিডেন্ট জগদীশ সেওহানি।
বিশদ

25th  May, 2019
  দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে মোদির সঙ্গে কাজ করতে আগ্রহী চীন

 বেজিং, ২৪ মে (পিটিআই): বিপুল ভোটে দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পরেই প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং। দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে শুক্রবার নরেন্দ্র মোদির সঙ্গে কাজ করার ইচ্ছে প্রকাশ করল বেজিং।
বিশদ

25th  May, 2019
  বিজেপির জয়ে ব্রিটেনে উৎসব বিজেপি সমর্থকদের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ মে: বিপুল ভোটে জয়ী হয়ে ফের মসনদে ফিরেছে বিজেপি। ফলঘোষণার পর থেকেই ভারতের বিভিন্ন প্রান্তে উৎসবে মেতে উঠেছিলেন বিজেপির কর্মী-সমর্থকরা। দেশের গণ্ডি ছাড়িয়ে এবার উচ্ছ্বাসের সেই ছবি ধরা পড়ল ব্রিটেনের মাটিতেও।
বিশদ

25th  May, 2019
পদত্যাগের কথা ঘোষণা করলেন
ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ মে: ব্রেক্সিটের শর্ত অনুমোদন করাতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত কনজারভেটিভ পার্টির নেতৃত্বপদ ছাড়ার কথা ঘোষণা করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ৭ জুন প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেবেন তিনি।
বিশদ

25th  May, 2019
 আমেরিকা মনোভাব না পাল্টালে পরমাণু-আলোচনা নয়: পিয়ংইয়ং

 সিওল, ২৪ মে (এএফপি): মার্কিন যুক্তরাষ্ট্র মনোভাব বদল না করলে, পরমাণু-আলোচনা এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। ওয়াশিংটনকে নিশানা করে শুক্রবার সরকারি সংবাদসংস্থার মাধ্যমে এমনই হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া।
বিশদ

25th  May, 2019
ওমানে ভারতীয় পরিবারের নিখোঁজ চার সদস্যের দেহ উদ্ধার

 দুবাই, ২৪ মে (পিটিআই): ওমানের বন্যাবিধ্বস্ত এলাকা থেকে এক ভারতীয় পরিবারের চার সদস্যের দেহ উদ্ধার করা হয়েছে। এখনও আরও দু’জন নিখোঁজ। প্রবল বৃষ্টিতে গত শনিবার থেকে ওই ছ’জন নিখোঁজ হয়ে যান। তারপর থেকে উদ্ধারকারী দল তাঁদের খোঁজে ব্যাপক তল্লাশি শুরু করে।
বিশদ

25th  May, 2019
পাকিস্তানের মসজিদে প্রার্থনা চলাকালীন বিস্ফোরণ, হত ১

 ইসলামাবাদ, ২৪ মে (পিটিআই): পাকিস্তানের এক মসজিদে শুক্রবার প্রার্থনা চলাকালীন বিস্ফোরণ ঘটে। ওই বিস্ফোরণে এখনও পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে এবং বহু মানুষ জখম হন। পুলিস জানিয়েছে, এদিন দক্ষিণপশ্চিম বালুচিস্তানের পুস্তুনাবাদ এলাকার রেহমানিয়া মসজিদে বিস্ফোরণ ঘটে।
বিশদ

25th  May, 2019
চীনে নৌকাডুবিতে মৃত ১০

 বেজিং, ২৪ মে (পিটিআই): চীনের দক্ষিণপশ্চিম গুইঝৌউ প্রদেশে নৌকাডুবিতে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই ঘটনায় আরও আটজন নিখোঁজ। শুক্রবার সেদেশের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ২৯ জন যাত্রীকে নিয়ে বৃহস্পতিবার একটি নৌকা বেইপান নদীতে ডুবে যায়।
বিশদ

25th  May, 2019
বিশ্বনেতাদের মুখে
মোদির জয়জয়কার

 নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): ভোটগণনায় বৃহস্পতিবার বেলার দিক থেকেই মোটামুটি বোঝা গিয়েছিল, ফের বিজেপি তথা নরেন্দ্র মোদি সরকারই ক্ষমতায় আসতে চলেছে। বেলা যত গড়িয়েছে, ততই সেই সম্ভাবনা আরও প্রকট হয়েছে। আর ভারতের লোকসভা নির্বাচনের এই ফলাফল দেখে প্রতিবেশী নানা দেশের রাষ্ট্রনেতারা নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানান।
বিশদ

24th  May, 2019
প্যারিসে ভারতীয় বায়ুসেনার রাফাল দপ্তরে অনুপ্রবেশের চেষ্টা দুষ্কৃতীদের

 প্যারিস, ২২ মে (পিটিআই): ফ্রান্সের প্যারিসে ভারতীয় বায়ুসেনার রাফাল প্রজেক্ট ম্যানেজমেন্ট টিমের দপ্তরে অনুপ্রবেশের চেষ্টা করল একদল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। প্যারিসের মফঃস্বল এলাকায় রয়েছে এই দপ্তরটি। গত রবিবার রাতে ঘটনাটি ঘটেছে বলে খবর। 
বিশদ

23rd  May, 2019

Pages: 12345

একনজরে
 মুম্বই, ২৫ মে (পিটিআই): সদ্য সমাপ্ত লোকসভার নির্বাচনে বিজেপি একাই ৩০৩টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। ৩৫৩টি আসন পেয়েছে এনডিএ। সারা দেশের নিরিখে গেরুয়া শিবির বড় জয় পেলেও মহারাষ্ট্রে কিন্তু শতাংশের হিসেবে (গত লোকসভা নির্বাচনের নিরিখে) তাদের ...

  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের ফলাফলের রামপুরহাট পুরসভার ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৬টিতে তৃণমূলের পরাজয় হয়েছে। এমনকী, খোদ পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডেই গোহারা হেরেছে শাসক দল। এই অবস্থায় চেয়ারম্যানের ইস্তফা দাবি করেছে বিজেপি।  ...

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: সিঙ্গুরের জমি আন্দোলনকে সামনে রেখে বামেদের এ রাজ্য থেকে উৎখাত করেছিল তৃণমূল। তারপরেই সিঙ্গুরের অনিচ্ছুক চাষিদের সরকারি সাহায্য দেওয়ার পাশাপাশি টাকাপয়সা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
খিদিরপুরের ভুকৈলাস রোডে একটি বহুতলে সিলিন্ডার ফেটে আগুন 

25-05-2019 - 09:28:17 PM

সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ 

25-05-2019 - 09:05:17 PM

ব্যাপক ঝড়-বৃষ্টির জেরে শিয়ালদহ, হাওড়া শাখায় ব্যাহত ট্রেন চলাচল 

25-05-2019 - 08:36:42 PM

মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

25-05-2019 - 05:55:00 PM

ভোটে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন কমিশন: মমতা 

25-05-2019 - 05:51:40 PM

নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে সিপিএম: মমতা 

25-05-2019 - 05:47:13 PM