বিদেশ
 

বাদুড়-বিড়াল-টিকটিকি
দেবতা না শয়তান? জেনে নিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিঃ ইন্ডিয়া সিনেমায় অদৃশ্য হওয়ার সেই যন্ত্রটির কথা মনে আছে? আপনারও চাই নাকি ওরকম? তাহলে বাদুড়ের বাম চোখ জোগাড় করে সেটিকে তাগা করে পরে ফেলুন। ব্যাস। যখন ইচ্ছা অদৃশ্য হয়ে যাবেন। আবার, লাল সুতোয় বাদুড়ের হৃদপিণ্ড বেঁধে তাবিজ করে জুয়া খেলতে বসলে, আপনাকে হারায় কার সাধ্য। অফিসের বসকে হোক বা বিবাহ বিমূখ পার্টনারকে বশে আনতে চান? তারও দাওয়াই আছে। কয়েক ফোঁটা বাদুড়ের রক্ত পানিয়ের সঙ্গে মিশিয়ে খাইয়ে দিন। আপনার বশে আসতে তাঁরা বাধ্য। শুধু অস্বাভাবিক ক্ষমতাই নয়, দীর্ঘ ও সফল জীবনের প্রতীক হিসাবে চীনে বাদুড়কে দেবতাজ্ঞানে পুজো করার কথাও শোনা যায়।
শুধু বাদুড়ই নয়, যুগ যুগ ধরে জীবজগতের এরকম আরও অনেক সদস্যদের নিয়েই মুখরোচক ‘গল্প’ প্রচলিত রয়েছে। যেখানে কোথাও তারা দেবতা তো কোথাও শয়তান। যেমন, বিড়াল। একদিকে মা ষষ্ঠীর বাহন, অন্যদিকে আবার ‘ভ্যামপায়ার’। কথিত আছে, মিশরে বিড়াল দেবীরূপে পূজিত হন। নাম আবিসিনিয়ান। তাই মিশরে বিড়াল মারা একসময় ছিল গুরুতর অপরাধ। যার শাস্তি ছিল মৃত্যুদণ্ড। কথিত আছে, কোনও পোষ্য বিড়াল মারা গেলে, সেই পরিবারের সকল সদস্যকেই ভুরু কামিয়ে অশৌচ পালন করতে হত। জাপানিরা বলেন, মুমূর্ষু মানুষের কাছে বিড়াল ঘুরলে সে নাকি ওই মানুষটির আত্মা নিজের মধ্যে টেনে নিয়ে সে ‘ভ্যামপায়ার’ হয়ে যায়। অন্যদিকে স্ক্যান্ডিনেভিয়ায় (বর্তমান নরওয়ে, সুইডেন, ডেনমার্ক) দেবী ফ্লেজারের রথের সারথি ছিল কিন্তু এই বিড়ালই। ভূত-প্রেতের হাত থেকে রক্ষা পাওয়ার উদ্দেশ্যে জীবন্ত বিড়ালকে বাড়ির দেওয়ালে গেঁথে দেওয়ার রেওয়াজ ছিল জাপানিদের মধ্যে। তেমনই আবার, আইরিশরা ‘তৃতীয় নয়ন’ লাভের আশায় জীবন্ত বিড়ালের গায়ে আগুন লাগিয়ে দিত।
বাদুড়, বিড়ালের পর এবার আসি টিকটিকির প্রসঙ্গে। মধ্যযুগে রোমানদের বিশ্বাস ছিল, টিকটিকি হল পুনর্জন্মের পথ পরিস্কার করার দূত। আর সেই বিশ্বাসেই তাঁরা কবরখানার প্রতিটি কবরেই এই সরিসৃপটিকে খোদাই করে রাখতেন। টিকটিকির দেহ থেকে মাদুলি বানিয়ে ধারণ করলে অন্ধত্ব ঘুচে যায় বলে বিশ্বাস ছিল ইউরোপিয়ানদেরা। সাঁওতাল সম্প্রদায়ের মানুষরা যেমন বিশ্বাস করতেন মানুষের আত্মাই নাকি টিকটিকির চেহারা নিয়ে দেখা দেয়। তেমনই ইতালিয়ানদের ধারণা ছিল পরীরাই মৃত্যুর পর টিকটিকি হয়ে যায়। প্রশান্ত মহাসাগরের পলিনেশিয়া ও সামোরা দ্বীপের বাসিন্দারা তো আবার টিকটিকির বিগ্রহ বানিয়ে পুজোও করে থাকেন।
16th  August, 2018
  বন্ধ হয়নি জঙ্গিদের মদত দেওয়া, পাকিস্তানকে একটি ডলারও দেওয়া উচিত নয়: নিকি হ্যালি

 নিউ ইয়র্ক, ১০ ডিসেম্বর (পিটিআই): বারংবার বলা সত্ত্বেও জঙ্গিদের মদত দেওয়া বন্ধ করেনি পাকিস্তান। বিভিন্ন সময়ে পাক মদতপুষ্ট সেই জঙ্গিদের হাতেই প্রাণ হারাচ্ছেন মার্কিন সেনারা। জঙ্গিদের মদত দেওয়া বন্ধ করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যোগ না দেওয়া পর্যন্ত ইসলামাবাদকে এক ডলারও অর্থসাহায্য করা উচিত নয়।
বিশদ

শ্রীলঙ্কার সঙ্কটে বৈদেশিক শক্তিকে দুষলেন প্রেসিডেন্ট সিরিসেনা

কলম্বো, ১০ ডিসেম্বর(পিটিআই): দেশের সাংবিধানিক সঙ্কটের জন্য বৈদেশিক শক্তিকে দায়ী করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা। বহিঃশক্তি ও স্থানীয় মূল্যবোধের বিবাদের জেরেই শ্রীলঙ্কার সঙ্কট সৃষ্টি হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
বিশদ

কাশ্মীর ইস্যু নিয়ে মুখ খুলে দু’মুখো নীতি প্রকাশ ইমরানের

 ইসলামাবাদ ও জম্মু, ১০ ডিসেম্বর (পিটিআই): একদিকে ভারতের সঙ্গে সম্পর্কের বরফ গলানোর প্রস্তাব। অন্যদিকে কাশ্মীর ইস্যুতে আলটপকা মন্তব্য। ফের প্রকাশ্যে চলে এল পাক প্রধানমন্ত্রীর দু’মুখো নীতি। সোমবার ইমরান খান বলেন, জম্মু ও কাশ্মীরের মানুষের প্রতি পূর্ণ কূটনৈতিক, রাজনৈতিক ও নৈতিক সমর্থন বজায় রাখবে পাকিস্তান।
বিশদ

হাজির অধিকৃত কাশ্মীরের মন্ত্রী, প্রতিবাদে সার্কের বৈঠক ছাড়লেন ভারতীয় কূটনীতিক

 ইসলামাবাদ, ১০ ডিসেম্বর (পিটিআই): সভায় উপস্থিত পাক অধিকৃত কাশ্মীরের এক মন্ত্রী। প্রতিবাদে সার্কের বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন ভারতীয় হাই কমিশনের কূটনীতিক।
রবিবার ইসলামাবাদে সার্ক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বৈঠক ছিল।
বিশদ

Loading...
 ইইউয়ের অনুমতি ছাড়াই ব্রেক্সিট বাতিল করতে পারবে ব্রিটেন

 লন্ডন, ১০ ডিসেম্বর (এএফপি): ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যদের অনুমতি ছাড়াই ব্রিটেন ব্রেক্সিট বাতিল করতে পারবে বলে রায় দিল দি ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস (ইসিজে)। ইউরোপীয় ইউনিয়নের বিচারকরা জানিয়েছেন, যুক্তরাজ্য যদি তাদের বর্তমান ব্রেক্সিট পরিকল্পনা বাতিল করে, তাহলে ইইউতে তাদের সদস্যপদ বহাল থাকবে।
বিশদ

মেরামত এবং আধুনিকীকরণ
দু’বছরের জন্য বন্ধ করা হল
সার্নের এলএইচসি গবেষণাগার

 জেনিভা, ১০ ডিসেম্বর (পিটিআই): কণা বিজ্ঞান নিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী গবেষণাগার লার্জ হার্ডন কোলাইডার (এলএইচসি) দু’বছরের জন্য বন্ধ করে দেওয়া হল। দু’বছর ধরে মেরামত এবং আধুনিকীকরণের কাজ চলবে বলে জানিয়েছে এলএইচসির সহায়ক সংস্থা সার্ন।
বিশদ

Loading...
ডেনমার্কে শোভা পাচ্ছে একটুকরো শ্রীরামপুর

 রূপাঞ্জনা দত্ত, কোপেনহেগেন, ১০ ডিসেম্বর: পশ্চিমবঙ্গের সুপ্রাচীন শহর শ্রীরামপুর থেকে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের দূরত্ব প্রায় কয়েক হাজার কিলোমিটার। আপাতদৃষ্টিতে দু’টি শহরের মধ্যে মিলের চেয়ে অমিলই বেশি। অথচ সেই শহরদু’টিই বাঁধা পড়েছে এক সুতোয়।
বিশদ

লন্ডনে আইএসআইয়ের সঙ্গে বৈঠক
পাক গোয়েন্দা দিয়ে নির্বাচন বানচালের চেষ্টা করছেন তারেক, অভিযোগ আওয়ামি লিগের

 মৃণালকান্তি দাস, কলকাতা: বিএনপি প্রধান খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে আগেই। ফলে আসন্ন নির্বাচনে আওয়ামি লিগের থেকে বেশ কয়েকযোজন পিছিয়েই লড়াই শুরু করছে তারা। এহেন প্রেক্ষাপটে দাঁড়িয়ে বিএনপি গোটা নির্বাচনী প্রক্রিয়াকেই বানচাল করার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠল।
বিশদ

প্যারিসে ফের তাণ্ডব বিক্ষোভকারীদের, অগ্নিসংযোগ, অস্বস্তিতে প্রেসিডেন্ট ম্যাক্রঁ

প্যারিস, ৯ ডিসেম্বর (এএফপি): জ্বালানি তেলের উপর অতিরিক্ত কর প্রত্যাহার করেছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। কিন্তু তারপরও রাজধানী প্যারিস সহ উত্তাল গোটা ফ্রান্স। রবিবার ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভে ব্যাপক হিংসার চেহারা নিল। এদিন সকাল থেকেই প্যারিসের রাস্তায় নেমে পড়েন বিক্ষোভকারীরা।
বিশদ

10th  December, 2018
মনোবিদ ও ওষুধের সঙ্গে অবসাদ কমাতে সমান কার্যকর মোবাইল অ্যাপ
দাবি মার্কিন গবেষকদের

ওয়াশিংটন, ৯ ডিসেম্বর (পিটিআই): প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে গিয়ে গত কয়েক বছরে ক্রমশ ‘অ্যাপ-নির্ভর’ হয়ে উঠেছে মানুষ। ‘জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ’, সবই এখন অ্যাপের মাধ্যমে নিমেষের মধ্যে করে ফেলা সম্ভব। কিন্তু, জটিল মানসিক রোগের চিকিৎসার ক্ষেত্রেও যে এইধরনের মোবাইল অ্যাপ্লিকেশন বিশেষ কার্যকরী, তা হয়তো মানতে চাইবেন না অনেকেই।
বিশদ

10th  December, 2018
আজ ব্রিটেনের স্বরাষ্ট্রসচিবের কাছে যেতে পারে মালিয়া প্রত্যর্পণ মামলা

লন্ডন, ৯ ডিসেম্বর (পিটিআই): নয়া মোড় নিতে পারে ফেরার শিল্পপতি বিজয় মালিয়ার প্রত্যর্পণ মামলা। কারণ, আজ সোমবার ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে উঠতে চলেছে সেই মামলাটি। কোর্টে হাজিরা দেবেন প্রাক্তন কিংফিশারকর্তা মালিয়া স্বয়ং। ভারতের দাবি ও আইনি প্রক্রিয়ায় বিচারক সন্তোষ প্রকাশ করলে মামলাটি যাবে ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রকে।
বিশদ

10th  December, 2018
চলতি বছরের শেষেই হোয়াইট হাউসের পদ ছাড়ছেন জন কেলি

 ওয়াশিংটন, ৯ ডিসেম্বর (পিটিআই): চলতি বছরের শেষেই হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি পদত্যাগ করতে চলেছেন। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার একথা ঘোষণা করেন। জানা গিয়েছে, সম্প্রতি উচ্চ পর্যায়ের বৈঠকে কেলির সঙ্গে মার্কিন প্রশাসনের সম্পর্ক নিয়ে আলোচনা হয়।
বিশদ

10th  December, 2018
প্যারিসে ফের সরকারবিরোধী মিছিলে আটক ৩০০

 প্যারিস, ৮ ডিসেম্বর (পিটিআই): নতুন করে শনিবার প্যারিসে ফের সরকারবিরোধী মিছিলে কয়েকশো মানুষ পথে নামল। গত তিন সপ্তাহ ধরেই প্যারিসের রাস্তায় মানুষ বার বার প্রতিবাদে নেমেছে। এদিন ভোর থেকেই শহরের চ্যাম্প-এলিসিস চত্বরে ভিড় জমতে শুরু করে।
বিশদ

09th  December, 2018
জঙ্গিবাদে জড়িয়ে পড়ার প্রবণতা বাড়ছে শিক্ষিত তরুণীদের মধ্যে
উদ্বিগ্ন বাংলাদেশের গোয়েন্দাকর্তারা

 মৃণালকান্তি দাস, কলকাতা: ‘ডন’ সাংগঠনিক নামে কোনও একজন নব্য জেএমবিকে নতুন করে বাংলাদেশে সংগঠিত করার চেষ্টা করছে। সম্প্রতি এমনই দাবি করেছে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিট। ইতিমধ্যে এই গ্রুপের বেশ কয়েকজন ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। তাদের গ্রেপ্তারের জন্য অভিযান চলছে। এই গ্রুপে একাধিক মহিলা সদস্যও রয়েছে।
বিশদ

09th  December, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: বিক্রির হাত থেকে বাঁচাতে হাসপাতালে আশ্রয় নেওয়া চার মাসের শিশুকন্যা ও তার মাকে হোমে পাঠাল হুগলি জেলা প্রশাসন। নিজের মেয়েকে বিক্রির হাত থেকে বাঁচাতে তারকেশ্বর গ্রামীণ হাসপাতালে আশ্রয় নিয়েছিলেন শিউলি দাস নামে ওই গৃহবধূ। ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট পুরসভা এলাকার শিশুশিক্ষা কেন্দ্রের মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে মাস ছ’য়েক আগে ৫০ জনকে সুপারভাইজার হিসাবে পুরসভা নিয়োগ করেছিল। বর্তমানে বালুরঘাট পুরসভা প্রশাসক পরিচালনা করছে। প্রশাসক ওই কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছেন।   ...

 নিজস্ব সংবাদদাতা, কলকাতা: প্রয়াত হলেন স্বর্ণযুগের চিত্র পরিচালক শচীন অধিকারী। রবিবার সকাল ৯টায় বাইপাসস্থিত এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৪ বছর। উত্তমকুমার, অঞ্জনা ভৌমিক অভিনীত ‘রৌদ্রছায়া’ ছবির পরিচালক ছিলেন তিনি। ...

 মুম্বই, ১০ ডিসেম্বর (পিটিআই): সপ্তাহের প্রথম দিনে বড়সড় ধস নামল শেয়ার বাজারে। সোমবার সেনসেক্স পড়ল ৭১৪ পয়েন্ট। পাশাপাশি নিফটি কমে এসে দাঁড়াল ১০,৪৮৮.৪৫। মূলত পাঁচ রাজ্যের বুথ ফেরত সমীক্ষায় বিজেপির খারাপ ফলের আশঙ্কা এবং আন্তর্জাতিক বাজারে ওপেকের তেল উৎপাদন কমানোয় ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যলাভ। প্রিয়জনের স্বাস্থ্যে অবনতি। কর্মে সাফল্য। ব্যবসায় মন্দাবৃদ্ধি।প্রতিকার: আজ হলুদ রঙের পোশাক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০. ৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৮৯. ৪১ টাকা ৯২.৬৫ টাকা
ইউরো ৮০.০৬ টাকা ৮৩. ০৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী ৩৫/৩০ রাত্রি ঘ ৮/২২। নক্ষত্র- উত্তরাষাঢ়া ১৮/১৮ দিবা ঘ ১/২৯, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/২, অমৃতযোগ দিবা ঘ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১০ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৯ গতে ৮/৯ মধ্যে। 
২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী রাত্রি ৬/১৪/১৮। উত্তরাষাঢ়ানক্ষত্র ১২/২৪/২৯। সূ উ ৬/১০/২৯, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৩/০ মধ্যে ও ঘ ৭/৩৫/৩১ থেকে ঘ ১১/৮/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৮/৪৩ থেকে ঘ ৮/২২/১২ মধ্যে ও ৯/১৫/৪১ থেকে ১১/৫৬/৮ মধ্যে ও ১/৪৩/৫ থেকে ৩/৩০/৩ মধ্যে ও ৫/১৭/১ থেকে ৬/১১/১২ মধ্যে। বারবেলা ৭/৩০/১২ থেকে ৮/৪৯/৫৬ মধ্যে, কালবেলা ১২/৪৯/৬ থেকে ঘ ২/৮/৫০ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৪ থেকে ঘ ৮/৮/৫০ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

10-12-2018 - 06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

10-12-2018 - 05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

10-12-2018 - 05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

10-12-2018 - 04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2018 - 04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

10-12-2018 - 02:36:07 PM

Loading...
Loading...