বিদেশ
 

তাজিকিস্তানের জেলে
বন্দিদের সংঘর্ষে হত ২০

দুশানবে, ৮ নভেম্বর (এএফপি): তাজিকিস্তানের এক জেলে বন্দিদের মধ্যে সংঘর্ষে অন্ততপক্ষে ২০ জন বন্দি প্রাণ হারিয়েছেন। এছাড়া আরও ৬ জন পুলিস জখম হয়েছেন। নিরাপত্তা বাহিনীর সূত্রে বৃহস্পতিবার জানা গিয়েছে, দেশের দ্বিতীয় বৃহত্তম শহর খুজান্দের এই জেলখানায় সবথেকে দুঁদে অপরাধীরা বন্দি রয়েছেন। রাজধানী দুশানবে থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছে এই জেলখানা। জানা গিয়েছে, জেলের ভিতরে একটি দোকান থেকে বন্দিরা কিছু একটা ছিনিয়ে পালানোর সময়েই সংঘর্ষ বাধে। বুধবার রাত থেকে শুরু হওয়া ওই সংঘর্ষ বৃহস্পতিবার সকাল পর্যন্ত চলে বলে জানা গিয়েছে। তবে দেশের প্রাক্তন সোভিয়েত সরকার এখনও মৃতের সংখ্যা নিশ্চিত করেনি।
উল্লেখ্য, ২০১৬ সালে একটি জেল ভাঙার ঘটনায় এক নিরাপত্তারক্ষী এবং এক বন্দি প্রাণ হারিয়েছিলেন। সেসময়েই দেশের অভ্যন্তরীণ মন্ত্রী জানিয়েছিলেন, বন্দিরা আইএসে যোগ দেওয়ার উদ্দেশ্যেই জেল ভেঙে পালানোর ছক কষেছিল।
09th  November, 2018
আস্থা ভোটে জিতে ব্রেক্সিট পাশ করাতে
বিরোধীদের আর্জি টেরিজা মে’র

লন্ডন, ১৭ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিট চুক্তি নিয়ে ঐতিহাসিক হারের পর আস্থা ভোটে জয়। স্বস্তি এলেও প্রধানমন্ত্রী টেরিজা মে’র হাতে সময় একদমই নেই। তাই ৩২৫-৩০৬ ব্যবধানে আস্থা ভোট জিতেই ব্রেক্সিট চুক্তি পাশ করাতে ময়দানে নেমে পড়েছেন তিনি। বৃহস্পতিবার বিরোধীদের কাছে ব্যক্তিস্বার্থ দূরে সরিয়ে রেখে নতুন ব্রেক্সিট চুক্তি নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা আর্জি জানিয়েছেন তিনি।
বিশদ

অপমান করা হয় এইচ-ওয়ানবি ভিসা প্রাপকদের: রিপোর্ট

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি (পিটিআই): মার্কিন মুলুকে কাজ করার জন্য এইচ-ওয়ানবি ভিসা পেতে মুখিয়ে থাকেন ভারতীয়রা। কিন্তু আদতে সেখানে এই ভিসা প্রাপকদের প্রতিনিয়ত নানা অসুবিধার সম্মুখীন হতে হয়। সম্প্রতি এক রিপোর্টে এমনই দাবি করেছে সাউথ এশিয়া সেন্টার অব দ্য অতলান্টিক কাউন্সিল।
বিশদ

৯/১১ হামলায় প্রাণে বাঁচলেও কেনিয়ার জঙ্গিহানায় মৃত্যু মার্কিন ব্যবসায়ীর

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: জঙ্গিহানায় মৃত্যু লেখা ছিল ভাগ্যে। তাই নিউ ইয়র্কে বেঁচে গেলেও সুদূর নাইরোবি গিয়ে প্রাণ হারাতে হল মার্কিন ব্যবসায়ীকে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হামলায় বেঁচে গিয়েছিলেন জেসন স্পিন্ডলার।
বিশদ

বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম ভাসালেন ইভাঙ্কা ট্রাম্প

 নিউ ইয়র্ক, ১৬ জানুয়ারি (পিটিআই): বিশ্ব ব্যাঙ্কের নতুন প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম বিবেচনা করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। রিপোর্ট অনুযায়ী, বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদে পেপসিকোর প্রাক্তন সিইও নুয়ির নাম ভাসিয়ে দেওয়ার নেপথ্যে রয়েছে স্বয়ং ট্রাম্প-কন্যা ইভাঙ্কা।
বিশদ

17th  January, 2019
রাতভর লড়াইয়ের পর জঙ্গিমুক্ত নাইরোবির হোটেল, হত ১৫

নাইরোবি, ১৬ জানুয়ারি (এএফপি): অনেকটা মুম্বই হামলার ধাঁচে টানা দু’দিন ধরে জঙ্গি দখলে থাকল কেনিয়ার নাইরোবির একটি পাঁচতারা হোটেল। বুধবারও হোটেল চত্বরে টানা গুলি এবং বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। এদিন রাত পর্যন্ত ১৫ জনের প্রাণহানির খবর মিলেছে। জখম একাধিক। বিশদ

17th  January, 2019
শত্রুর হামলা ঠেকাতে ভূগর্ভে চীন বানিয়ে ফেলল ‘ইস্পাতের মহাপ্রাচীর’

বেজিং, ১৬ জানুয়ারি: চীনের বোমা থেকে যুদ্ধবিমান রক্ষায় ‘সুপার শেল্টার’ তৈরি করছে ভারত। এই খবর প্রকাশ্যে আসার কয়েকদিনের মধ্যে ভূগর্ভে অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা গড়ে ফেলল চীন। যে নিরাপত্তা ব্যবস্থায় শব্দের চেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে ‘বাঙ্কার বাস্টার’-এর মতো অস্ত্রের হামলা থেকেও সুরক্ষা দিতে সক্ষম।
বিশদ

17th  January, 2019
বাংলাদেশ: শপথ না নিলে বেতনও পাবেন না ঐক্যফ্রন্টের ৮ এমপি

ঢাকা, ১৬ জানুয়ারি: বিএনপি জোট ঐক্যফ্রন্টের আটজন জয়ীকে সংসদ সদস্যের মর্যাদা দিয়ে গেজেট প্রকাশ করা হলেও, শপথ না নেওয়া পর্যন্ত তারা কোনও সরকারি সুবিধা পাবেন না। বাংলাদেশের সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন-২) নীতীশচন্দ্র সরকার জানান, শপথ না নিলে তাঁরা বেতন-ভাতা পাবেন না।
বিশদ

17th  January, 2019
বসকে মারার ছক করেই কি
পাকিস্তানে খুন দাউদ-ঘনিষ্ঠ?

মুম্বই, ১৫ জানুয়ারি: পাকিস্তানের করাচিতে গ্যাং-স্টার ফারুক দেবদিওয়ালার কি খুন হয়েছে? যদি সত্যিই খুন হয়, তবে কে বা কারা তাকে মারল? রহস্য ক্রমশ বাড়ছে। সূত্রের খবর, ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড দাউদ ইব্রাহিমকে নিকেশ করার ছক কষেছিল তারই ঘনিষ্ঠ এই ফারুক। সেই খবর পেয়েই তাকে সরিয়ে দিয়েছে ডি-কোম্পানি।
বিশদ

16th  January, 2019
 ব্রেক্সিট চুক্তি নিয়ে ভোটাভুটিতে হেরে গেলেন টেরিজা মে

লন্ডন, ১৫ জানুয়ারি (এএফপি): ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন পেল না খসড়া ব্রেক্সিট চুক্তি। মঙ্গলবার সংসদে ঐতিহাসিক ভোটাভুটিতে হেরে গেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। ফলে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার বিষয়টি ফের ঝুলে রইল। তুমুল বিরোধিতার কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রীর খসড়া চুক্তিটি অনুমোদন না পাওয়ার সম্ভাবনাই বেশি ছিল। 
বিশদ

16th  January, 2019
ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিতে
সন্তানের জন্মও পিছিয়ে
দিলেন লেবার পার্টির এমপি

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৪ জানুয়ারি: ‘চিকিৎসক যেদিন ডেট দিয়েছেন, তার একদিন পর আমার সন্তান পৃথিবীতে আসতে পারে। ব্রিটেন আর ইউরোপের সম্পর্ক মজবুত করতে সেটাই যদি করতে না পারি, তাহলে কীসের লড়াই!’ বক্তা লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক। ব্রেক্সিট ভোটে তাঁর এই সিদ্ধান্ত নিয়েই আপাতত তোলপাড় ব্রিটেনের পার্লামেন্ট।
বিশদ

15th  January, 2019
  চীনের সঙ্গে যৌথ বিদ্যুত্ প্রকল্পে না পাকিস্তানের

 ইসলামাবাদ, ১৪ জানুয়ারি: চীনের সঙ্গে যৌথ উদ্যোগে বিদ্যুত্ প্রকল্প গড়তে আপত্তি জানাল পাকিস্তান। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) অধীনে এই বিদ্যুত্ প্রকল্পটি গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নাম দেওয়া হয়েছিল রহিম ইয়ার খান বিদ্যুত্ প্রকল্প।
বিশদ

15th  January, 2019
প্রথম বিদেশ সফরেই আসবেন ভারতে, জানালেন বাংলাদেশের বিদেশমন্ত্রী

 ঢাকা, ১৪ জানুয়ারি (পিটিআই): ভারত সফরে আসতে চান বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গত ৩০ ডিসেম্বর নির্বাচনে জয়ের পর শেখ হাসিনা সরকারের বিদেশমন্ত্রী হিসেবে এটাই হবে তাঁর প্রথম বিদেশসফর। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র।
বিশদ

15th  January, 2019
আফগানিস্তানে শান্তি আলোচনায় সামরিক ঘাঁটি রাখার দাবি আমেরিকার

 ইসলামাবাদ, ১৪ জানুয়ারি (পিটিআই): আফগানিস্তানে শান্তি আলোচনায় নয়া শর্ত রাখল আমেরিকা। এতদিন ধরে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়ার দাবি জানিয়ে আসছিল তালিবানরা। কিন্তু তেমন কোনও ইচ্ছাই নেই মার্কিন প্রশাসনের। বরং শান্তি আলোচনায় আফগানিস্তানে সামরিক ঘাঁটি রেখে দেওয়ারই দাবি জানাল আমেরিকা।
বিশদ

15th  January, 2019
  কুর্দ নিয়ে আমেরিকার হুমকিকে পাত্তা দিচ্ছে না তুরস্ক

 ওয়াশিংটন, ১৪ জানুয়ারি (পিটিআই): সহযোগী কুর্দিশ বাহিনীর উপর হামলা চালালে ভাতে মারা হবে তুরস্ককে। এভাবেই রীতিমতো হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ওয়াশিংটনের ওই হুমকিকে পাত্তাই দেয়নি ন্যাটো জোটের শরিক তুরস্ক।
বিশদ

15th  January, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রায় ১ কোটি টাকা ব্যয়ে সিঙ্গুরের তাপসী মালিক কৃষক বাজারে সৌরশক্তি চালিত সব্জি সংরক্ষণ কক্ষ চালু করছে কৃষি বিপনণ দপ্তর। দেশের মধ্যে এমন ...

 বিএনএ, আসানসোল: ঠান্ডার হাত থেকে বাঁচতে আগুন পোহাতে গিয়ে পশ্চিম বর্ধমানে দু’জনের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম প্রতিভা নাগ(৮৪) এবং পূজা বাউরি(২৩)। প্রতিভাদেবীর বাড়ি রানিগঞ্জে। পূজাদেবীর বাড়ি বার্নপুরে।  ...

সংবাদদাতা, মাথাভাঙা: ‘গণ চীনের উদ্ভাবিত উন্নতমানের হাইব্রিড ধানবীজ’ বস্তায় এই লেবেল সাঁটা ধানবীজ দেদার বিক্রি হচ্ছে মাথাভাঙা মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বাজারগুলিতে। বিক্রেতাদের কথা শুনে সাধারণ ...

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুকেশ আম্বানির আচ্ছে দিন। ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসে (অক্টোবর-ডিসেম্বর) রিলায়েন্স জিও’র নিট মুনাফা বাড়ল ৬৫ শতাংশ। ফলে নিট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৮৩১ কোটি টাকা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৯.৭২ টাকা ৮২.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী ৩৪/৫৮ রাত্রি ৮/২২। নক্ষত্র- রোহিণী ১৫/৪ দিবা ১২/২৫, সূ উ ৬/২৩/২, অ ৫/১০/৪৪, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ঘ ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে, কালরাত্রি ঘ ৮/২৮ গতে ১০/৭ মধ্যে।
৩ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী সন্ধ্যা ৫/১৬/৩৯। রোহিণীনক্ষত্র ৯/৩৮/১৮। সূ উ ৬/২৪/৪৭, অ ৫/৮/২৯, অমৃতযোগ দিবা ঘ ৭/৫০/৩৭ মধ্যে ও ঘ ৮/৩৩/৩১ থেকে ১০/৪২/১৬ মধ্যে ও ১২/৫১/০ থেকে ২/৩৬/৫০ মধ্যে ও ৩/৪২/৩৯ থেকে ৫/৮/২৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৪/৩৯ থেকে ৮/৪০/৫০ মধ্যে ও ৩/৪৫/৩১ থেকে ৪/৩৮/৩৬ মধ্যে। বারবেলা ৯/৫/৪৩ থেকে ১০/২৬/১০ মধ্যে, কালবেলা ১০/২৬/১০ থেকে ঘ ১১/৪৬/৩৮ মধ্যে, কালরাত্রি ৮/২৭/৩৪ থেকে ঘ ১০/৭/৬ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়া ৩০ ওভারে ১২৪/৫ 

10:34:31 AM

লাদাখে তুষারঝড়ে নিখোঁজ ১০জন, চলছে তল্লাশি অভিযান 

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:09:13 AM

তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়া ২০ ওভারে ৮০/২ 

09:55:40 AM

ব্যাপক কুয়াশার জেরে দিল্লিতে দেরিতে চলছে প্রায় ১০টি দুরপাল্লার ট্রেন

09:49:00 AM

৮৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

09:46:00 AM