বিদেশ
 

অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প

ওয়াশিংটন, ৮ নভেম্বর: এবার অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক ট্যুইট বার্তায় তিনি বলেন, ‘অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে তাঁর কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি আর তাঁর মঙ্গল কামনা করছি।’ হোয়াইট হাউসকে পাশ কাটিয়ে রুশ সংযোগ তদন্ত থেকে রেহাই পেতে নিজের শীর্ষ আইনকর্তাদের বারবার সমালোচনা করেছেন ট্রাম্প। জেফ সেশনসকে সরিয়ে দেওয়া তারই এক ধাপ। আলবামার প্রাক্তন সেনেটর জেফ সেশনস ট্রাম্পের পুরনো সমর্থক ছিলেন। তাঁকেও যে ট্রাম্প ধাক্কা দেবেন তা কল্পনাও করা যায়নি। তারিখবিহীন এক পদত্যাগপত্রে সেশনস লিখেছেন, ‘প্রিয় প্রেসিডেন্ট, আপনার অনুরোধেই আমি পদত্যাগপত্র দাখিল করছি।’ ইতিমধ্যে ম্যাথিউ হুইটেকারকে অ্যাটর্নি জেনারেলের অস্থায়ী দায়িত্ব দিয়েছেন ট্রাম্প। সেশনসের চিফ অব স্টাফ হুইটেকার বরাবরই রুশ তদন্তের সমালোচক।
২০১৭ সালের মার্চে সেশনস রুশ সংযোগের তদন্ত ঠেকাতে ব্যর্থ হওয়ার পর থেকে ট্রাম্প প্রকাশ্যে বারবার তাঁর আইনজ্ঞদের সমালোচনা করে চলেছেন। তখন থেকে ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবির ও মস্কোর মধ্যে সম্ভাব্য যোগাযোগের বিষয়ে প্রমাণ অনুসন্ধান শুরু করেন বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলার। আইন মন্ত্রকের তদারকিতে এই তদন্তের কারণে ট্রাম্পের কয়েকজন ঘনিষ্ঠ সহকারীর বিরুদ্ধে অপরাধের অভিযোগও আনা হয়। ২০১৭ সালের জুলাইয়ে নিউ ইয়র্ক টাইমসে ট্রাম্প বলেন, ‘সেশনস নিজেকে রক্ষা করতে পারবেন না। আর যদি তিনি নিজেকে রক্ষা করতে চান, তাহলে তাঁকে আমাকে তাঁর চাকরি নিয়ে নিতে বলতে হবে। আমি অন্য কাউকে বেছে নেব।’ শেষপর্যন্ত তাই-ই হল।
প্রেসিডেন্ট সরাসরি বিশেষ কৌঁসুলিকে বরখাস্ত করতে পারেন না। তবে সেশনসের পরিবর্তে যাঁকে দায়িত্ব দেওয়া হবে তাঁর সেই ক্ষমতা থাকবে। তিনি চাইলে রুশ সংযোগ তদন্ত বন্ধ করেও দিতে পারবেন। সিবিএস নিউজ জানিয়েছে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টেইন এখন আর ম্যুলারের তদন্ত দেখভাল করছেন না। ম্যাথিউ হুইটেকারই সেই নিয়ন্ত্রণ নিয়েছেন। ২০১৭ সালের জুলাইতে প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআই পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করার পর রুশ সংযোগ তদন্ত খতিয়ে দেখতে ম্যুলারকে নিয়োগ করেছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল। বিচারে বাধা সৃষ্টি করতে তাঁকে বরখাস্ত করা হয়েছিল কি না, তা এখনও তদন্ত করে দেখছেন বিশেষ কৌঁসুলি ম্যুলার।
সম্প্রতি খবর প্রকাশিত হয় প্রেসিডেন্টের প্রকাশ্যে সমালোচনার সাংবিধানিক একটি ধারা নিয়ে আলোচনা করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টেইন। বুধবার তাঁকেও ডেকে পাঠানো হয় হোয়াইট হাউসে। হোয়াইট হাউসের তরফে একে পূর্বঘোষিত বৈঠক বলে দাবি করা হলেও রজেনস্টেইনের ভবিষ্যত নিয়ে তারপর আশঙ্কা ছড়িয়ে পড়ে। বোঝাই যাচ্ছে এবার তাঁর পালা।
09th  November, 2018
ঢাকার হোলি আর্টিজানে হামলায় অর্থ ও অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার

ঢাকা, ২০ জানুয়ারি (পিটিআই): ঢাকার হোলি আর্টিজান ক্যাফেতে হামলায় জঙ্গিদের অর্থ, বিস্ফোরক ও অস্ত্র সরবরাহের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল র‌্যাব। শনিবার গাজিপুর শহর থেকে মামুনুর রশিদ ওরফে রিপনকে গ্রেপ্তার করা হয়। র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বলেন, শনিবার গভীর রাতে বাসে করে গাজিপুর থেকে ঢাকা আসার পথে রিপনকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

দুর্ঘটনা থেকে শিক্ষা নেননি
সিটবেল্ট ছাড়াই চালকের আসনে বসা প্রিন্স ফিলিপের ছবি প্রকাশ্যে

লন্ডন, ২০ জানুয়ারি (পিটিআই): ঠিক দু’দিন আগেই ভয়াবহ দুর্ঘটনায় পড়েছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। শনিবার সন্ধ্যায় সেই ৯৭ বছরের ফিলিপকেই দেখা গেল সিল্টবেল্ট না পড়ে গাড়ি চালাতে। সেই ছবি সংবাদপত্রে প্রকাশিত হতেই বিতর্ক শুরু হয়েছে ব্রিটেনজুড়ে।
বিশদ

মেক্সিকোয় পাইপলাইন বিস্ফোরণ কাণ্ডে মৃত বেড়ে ৭৩

মেক্সিকো সিটি, ২০ জানুয়ারি (এএফপি): মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইন বিস্ফোরণ কাণ্ডে মৃত বেড়ে দাঁড়াল ৭৩। শুক্রবার মধ্য মেক্সিকোর হিদালগো প্রদেশে তেল চুরি করতে গিয়ে পাইপলাইন বিস্ফোরণের শিকার হন বহু মানুষ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন।
বিশদ

আমেরিকায় ফের বিদ্বেষের শিকার হলেন শিখ ধর্মাবলম্বী

নিউ ইয়র্ক, ২০ জানুয়ারি (পিটিআই): ফের আমেরিকায় শ্বেতাঙ্গদের হাতে এক শিখ ধর্মাবলম্বীর আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এল। আমেরিকার অরিগন প্রদেশের একটি দোকানে কাজ করেন হরবিন্দর সিং দোদ। গত সোমবার তাঁর উপর চড়াও হয় অ্যান্ড্রু রামসে নামে এক ২৪ বছরের যুবক। হরবিন্দরের দাড়ি ধরে তাঁর নাকে ঘুসি মারা হয় বলে অভিযোগ।
বিশদ

পুলিসের ‘ভুয়ো’ এনকাউন্টারে মৃত্যু চারজনের, উত্তাল পাকিস্তান

লাহোর, ২০ জানুয়ারি (পিটিআই): পুলিসের এনকাউন্টারে চারজনের মৃত্যুর ঘটনায় উত্তাল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ। শনিবার পরিবার নিয়ে বেড়াতে বেরিয়েছিলেন মহম্মদ খলিল। গাড়ি চালাচ্ছিলেন তাঁর বন্ধু জাভেদ। শাহিওয়ালের কাছে হাইওয়েতে তাঁদের লক্ষ্য করে গুলি চালায় পাঞ্জাব পুলিসের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি)।
বিশদ

জাপানে প্রয়াত বিশ্বের প্রবীণতম

 টোকিও, ২০ জানুয়ারি (এপি): জাপানে মৃত্যু হল বিশ্বের বয়স্কতম ব্যক্তি মাসাজো নানাকার। তাঁর বয়স হয়েছিল ১১৩ বছর। পরিবার সূত্রে জানানো হয়েছে, রবিবার ভোরে উত্তর জাপানের হোক্কাইডো শহরে নিজের বাড়িতে ঘুমন্ত অবস্থায় নানাকার মৃত্যু হয়েছে। বয়সজনিত কোনও সমস্যা তাঁর ছিল না। 
বিশদ

শাটডাউন তোলার পরিবর্তে এবার নতুন শর্ত চাপালেন ডোনাল্ড ট্রাম্প
বেআইনি উদ্বাস্তুদের একাংশকে সুরক্ষা দেওয়ার প্রস্তাব

ওয়াশিংটন, ২০ জানুয়ারি (পিটিআই): শাটডাউন তুলে নেওয়ার পরিবর্তে এবার নতুন শর্ত চাপালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঘোষণা করলেন, মেক্সিকো সীমান্তে প্রাচীর তুলতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হলে নথিবিহীন উদ্বাস্তুদের কয়েকজনকে দেশে ফেরত পাঠানো থেকে বিরত থাকবেন তিনি।
বিশদ

খসড়া অভিবাসন বিলে মতামত দেওয়ার সময় বাড়ানোর আর্জি

 দুবাই, ২০ জানুয়ারি (পিটিআই): মানবপাচার রুখতে ১৯৮৩ সালের অভিবাসন আইনে বদল আনতে চলেছে কেন্দ্র। নতুন খসড়া অভিবাসন বিল নিয়ে সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছিল। তার সময়সীমা শেষ হওয়ার পর টনক নড়ল সংযুক্ত আরব আমিরশাহিতে বসবাসকারী অনাবাসী ভারতীয়দের।
বিশদ

ফের হিংসা ছড়াচ্ছে থাইল্যান্ডে, বন্দুকবাজের হামলা বৌদ্ধ মঠে, হত দুই সন্ন্যাসী

ব্যাংকক, ১৯ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে ফের হিংসার বলি দুই বৌদ্ধ সন্ন্যাসী। রবিবার সন্ধ্যায় নারথিওয়াট প্রদেশের একটি বৌদ্ধ মঠে ঢুকে তাঁদের গুলি করে হত্যা করা হয়। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন আরও দু’জন সন্ন্যাসী। অজ্ঞাত পরিচয় এক বন্দুকবাজ এই হামলা চালিয়েছে বলে খবর। তার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিস।
বিশদ

20th  January, 2019
মেক্সিকোয় তেলের পাইপলাইনে
বিস্ফোরণে হত ২১, আহত ৭১

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে।
বিশদ

20th  January, 2019
ফেব্রুয়ারিতে ফের কিম জং-উনের সঙ্গে সাক্ষাতে ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ১৯ জানুয়ারি (পিটিআই): ফেব্রুয়ারি মাসেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে বৈঠক করতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের তরফে শনিবার এমনটাই ঘোষণা করা হয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

20th  January, 2019
মিশেলের জন্মদিনে দু’জনের ছবি পোস্ট করে শুভেচ্ছাবার্তা বারাক ওবামার

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি: মিশেল ওবামার ৫৫তম জন্মদিন উপলক্ষে স্ত্রীর সঙ্গে নিজের একটি পুরনো ছবি শেয়ার করলেন বারাক ওবামা। সঙ্গে স্ত্রীর উদ্দেশে একটি মেসেজও লেখেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ওবামা লেখেন, ‘তুমি অনন্যা। আমি প্রথম থেকেই তা জানতাম। আমি আজ সম্পূর্ণভাবে তা বিশ্বাস করি। শুভ জন্মদিন, মিশেল ওবামা।’
বিশদ

19th  January, 2019
হ্যারি-মেগানের সন্তানের ‘গডমাদার’ হতে পারেন প্রিয়াঙ্কা চোপড়া, জল্পনা

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: মা হতে চলেছেন রাজবধূ তথা প্রাক্তন অভিনেত্রী মেগান মার্কেল। সে কথা এখন সকলেরই জানা। কিন্তু যুবরাজ হ্যারি ও মেগানের সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগেই শুরু হয়েছে জোর জল্পনা। কে হবেন তাঁদের সন্তানের ‘গডমাদার’?
বিশদ

19th  January, 2019
ট্রাম্প প্রশাসনের উপদেষ্টা কমিটিতে জায়গা পেতে চলেছেন ভারতীয় মার্কিন
শাটডাউনের জেরে বাতিল করা হল পেলোসির সফর

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি (পিটিআই): মার্কিন প্রশাসনের উপদেষ্টা কমিটিতে ভারতীয় মার্কিন প্রেম পরমেশ্বরন জায়গা পেতে চলেছেন। খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই এই ইচ্ছা ব্যক্ত করেছেন বলে হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে। উপদেষ্টা কমিটির সদস্যপদে যোগদানের জন্য ট্রাম্প ১২ জনের নাম উল্লেখ করেছেন।
বিশদ

19th  January, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজারহাট রোডে সলুয়া মোড়ের কাছে বাজার সংলগ্ন প্লাস্টিক, আবর্জনায় ভর্তি হয়ে থাকা পুকুরটি অবশেষে পরিষ্কার করল বিধাননগর পুরসভা। ওই পুকুরে নোংরা জমে এমন অবস্থা হয়েছিল যে জল দেখা যাচ্ছিল না। পচা দুর্গন্ধ ছড়াত। স্থানীয়রা ওই পুকুরটি পরিষ্কারের ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: উচ্চবর্ণের চাকরিপ্রার্থীদের জন্য সংরক্ষণের উদ্যোগ নিয়েছেন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদি। শোনা যাচ্ছে, মধ্যবিত্তের মন রাখতে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা করা হবে। কিন্তু ভোটের আগে আরও কল্পতরু হতে চান মোদি। ...

মেলবোর্ন, ২০ জানুয়ারি: রড লেভার এরিনায় ইন্দ্রপতন। অস্ট্রেলিয়ান ওপেনে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন রজার ফেডেরার। রবিবার মেলবোর্ন পার্কের ভরা গ্যালারিকে হতাশায় ডুবিয়ে ...

বিএনএ, বহরমপুর: চার মাসে ১০০০জন পুরুষ ভোটারের হিসেবে মহিলার সংখ্যা ১৭জন বাড়িয়ে তাক লাগিয়ে দিয়েছে মুর্শিদাবাদ জেলা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত জেলায় ১০০০ পুরুষ ভোটারের হিসেবে মহিলা ছিল ৯৪১জন।   ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুর্শিদাবাদের বড়ঞায় বোমা ফেটে জখম স্কুলছাত্র  
পুকুরপাড়ে গোরু চড়াতে গিয়ে বোমা ফেটে জখম এক স্কুলছাত্র। ঘটনাটি ...বিশদ

02:49:57 PM

কার্শিয়াংয়ের কাছে খাদে যাত্রী বোঝাই গাড়ি 
কার্শিয়ায়ের অদূরে রোহিনী রোডে খাদে পড়ল যাত্রীবাহী গাড়ি। ঘটনায় ন'জন ...বিশদ

02:42:13 PM

লোহার গার্ডার পড়ে শ্রমিকের মৃত্যুর ঘটনায় খড়্গপুর আইআইটিতে কাজ বন্ধ করে বিক্ষোভ ঠিকা শ্রমিকদের 

12:52:00 PM

ডোভার টেরেসে গোলমাল, প্রহৃত পুলিস 
গড়িয়াহাট থানা এলাকার ডোভার টেরেসে দু'পক্ষের গোলমাল থামাতে গিয়ে প্রহৃত ...বিশদ

12:45:46 PM

পিএনবি প্রতারণা: ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি 
১৩,৫০০ কোটি টাকার পিএনবি ঋণ প্রতারণা কাণ্ডে প্রত্যর্পণ এড়াতে ভারতের ...বিশদ

11:40:14 AM

উত্তর দিনাজপুরের হেমতাবাদে বাস-ট্রাকের সংঘর্ষ, জখম প্রায় ৩০ 

11:30:00 AM