বিদেশ
 

অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প

ওয়াশিংটন, ৮ নভেম্বর: এবার অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক ট্যুইট বার্তায় তিনি বলেন, ‘অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে তাঁর কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি আর তাঁর মঙ্গল কামনা করছি।’ হোয়াইট হাউসকে পাশ কাটিয়ে রুশ সংযোগ তদন্ত থেকে রেহাই পেতে নিজের শীর্ষ আইনকর্তাদের বারবার সমালোচনা করেছেন ট্রাম্প। জেফ সেশনসকে সরিয়ে দেওয়া তারই এক ধাপ। আলবামার প্রাক্তন সেনেটর জেফ সেশনস ট্রাম্পের পুরনো সমর্থক ছিলেন। তাঁকেও যে ট্রাম্প ধাক্কা দেবেন তা কল্পনাও করা যায়নি। তারিখবিহীন এক পদত্যাগপত্রে সেশনস লিখেছেন, ‘প্রিয় প্রেসিডেন্ট, আপনার অনুরোধেই আমি পদত্যাগপত্র দাখিল করছি।’ ইতিমধ্যে ম্যাথিউ হুইটেকারকে অ্যাটর্নি জেনারেলের অস্থায়ী দায়িত্ব দিয়েছেন ট্রাম্প। সেশনসের চিফ অব স্টাফ হুইটেকার বরাবরই রুশ তদন্তের সমালোচক।
২০১৭ সালের মার্চে সেশনস রুশ সংযোগের তদন্ত ঠেকাতে ব্যর্থ হওয়ার পর থেকে ট্রাম্প প্রকাশ্যে বারবার তাঁর আইনজ্ঞদের সমালোচনা করে চলেছেন। তখন থেকে ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবির ও মস্কোর মধ্যে সম্ভাব্য যোগাযোগের বিষয়ে প্রমাণ অনুসন্ধান শুরু করেন বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলার। আইন মন্ত্রকের তদারকিতে এই তদন্তের কারণে ট্রাম্পের কয়েকজন ঘনিষ্ঠ সহকারীর বিরুদ্ধে অপরাধের অভিযোগও আনা হয়। ২০১৭ সালের জুলাইয়ে নিউ ইয়র্ক টাইমসে ট্রাম্প বলেন, ‘সেশনস নিজেকে রক্ষা করতে পারবেন না। আর যদি তিনি নিজেকে রক্ষা করতে চান, তাহলে তাঁকে আমাকে তাঁর চাকরি নিয়ে নিতে বলতে হবে। আমি অন্য কাউকে বেছে নেব।’ শেষপর্যন্ত তাই-ই হল।
প্রেসিডেন্ট সরাসরি বিশেষ কৌঁসুলিকে বরখাস্ত করতে পারেন না। তবে সেশনসের পরিবর্তে যাঁকে দায়িত্ব দেওয়া হবে তাঁর সেই ক্ষমতা থাকবে। তিনি চাইলে রুশ সংযোগ তদন্ত বন্ধ করেও দিতে পারবেন। সিবিএস নিউজ জানিয়েছে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টেইন এখন আর ম্যুলারের তদন্ত দেখভাল করছেন না। ম্যাথিউ হুইটেকারই সেই নিয়ন্ত্রণ নিয়েছেন। ২০১৭ সালের জুলাইতে প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআই পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করার পর রুশ সংযোগ তদন্ত খতিয়ে দেখতে ম্যুলারকে নিয়োগ করেছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল। বিচারে বাধা সৃষ্টি করতে তাঁকে বরখাস্ত করা হয়েছিল কি না, তা এখনও তদন্ত করে দেখছেন বিশেষ কৌঁসুলি ম্যুলার।
সম্প্রতি খবর প্রকাশিত হয় প্রেসিডেন্টের প্রকাশ্যে সমালোচনার সাংবিধানিক একটি ধারা নিয়ে আলোচনা করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টেইন। বুধবার তাঁকেও ডেকে পাঠানো হয় হোয়াইট হাউসে। হোয়াইট হাউসের তরফে একে পূর্বঘোষিত বৈঠক বলে দাবি করা হলেও রজেনস্টেইনের ভবিষ্যত নিয়ে তারপর আশঙ্কা ছড়িয়ে পড়ে। বোঝাই যাচ্ছে এবার তাঁর পালা।
09th  November, 2018
 আর্থিক অনিয়মের অভিযোগ, গ্রেপ্তার নিসান কর্তা

 টোকিও, ১৯ নভেম্বর (এএফপি): আর্থিক অনিয়মের অভিযোগে গ্রেপ্তার হলেন নিসান সংস্থার চেয়ারম্যান কার্লোস ঘোসন। সোমবার টোকিওতে তাঁকে গ্রেপ্তার করা হয়। জাপানের একাধিক সংবাদসংস্থা জানিয়েছে, নিজের আয় কমিয়ে দেখানো সহ একাধিক আর্থিক অনিয়মের অভিযোগ রয়েছে নিসান কর্তার বিরুদ্ধে।
বিশদ

 আমেরিকায় ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপকের বিরুদ্ধে ছাত্রদের দিয়ে ব্যক্তিগত কাজ করানোর অভিযোগ

  ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): আমেরিকায় ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক অসীম মিত্রর বিরুদ্ধে ছাত্রদের ব্যক্তিগত কাজে ‘ক্রীতদাস’-এর মতো কাটানোর অভিযোগ উঠেছে। ‘দ্য কানসাস সিটি স্টার’-এ এই খবর ছাপা হয়েছে। জানা গিয়েছে, অসীম মিত্র মিসৌরি-কানসাস সিটি বিশ্ববিদ্যালয়ের ফার্মাসির অধ্যাপক।
বিশদ

ব্রেক্সিটের খসড়া প্রস্তাবে স্বাক্ষর ইইউ ও ব্রিটেনের
অভিবাসন নীতিতে দক্ষতাকেই অগ্রাধিকার দেওয়ার ঘোষণা মে’র

  ব্রাসেলস, ১৯ নভেম্বর (পিটিআই): মনে কষ্ট নিয়েই সোমবার ব্রেক্সিটের প্রাথমিক খসড়ায় স্বাক্ষর করল ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেন। ইউরোপের তরফে অস্ট্রিয়ার মন্ত্রী গার্নট ব্লুমেল খসড়া স্বাক্ষরের পর বলেন, ‘প্রথম অথচ সবচেয়ে কঠিন কাজটা আজ সম্পন্ন হল।’
বিশদ

শ্রীলঙ্কায় সংসদীয় কাজকর্ম চালাতে সিলেক্ট কমিটি গঠন করার সিদ্ধান্ত

 কলম্বো, ১৯ নভেম্বর (পিটিআই): রাজনৈতিক অচলাবস্থার মধ্যে দেশের সংসদীয় কাজকর্ম পরিচালনার জন্য সিলেক্ট কমিটি গঠনে সম্মত হল শ্রীলঙ্কার সমস্ত রাজনৈতিক দল।
বিশদ

Loading...
 পাক অধিকৃত কাশ্মীরে পাক সরকারের বেআইনি ক্ষমতা দখলের বিরুদ্ধে বিক্ষোভ

বাগ (পাক অধিকৃত কাশ্মীর), ১৮ নভেম্বর: পাকিস্তানের ‘বেআইনি’ ও ‘গায়ের জোরে’ ক্ষমতা আঁকড়ে থাকার বিরুদ্ধে পাক অধিকৃত কাশ্মীরের বিভিন্ন প্রান্ত থেকে সমাজকর্মীরা জড়ো হয়ে বিক্ষোভ দেখালেন বাগ জেলায়। ইউনাইটেড কাশ্মীর পিপলস ন্যাশনাল পার্টি (ইউকেপিএনপি)-র দু’দিনের সম্মেলনের অঙ্গ হিসেবেই এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।
বিশদ

19th  November, 2018
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ ফ্রান্সে, মৃত ১, জখম ৪০০

প্যারিস, ১৮ নভেম্বর (এএফপি): জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে পথে নেমেছেন কয়েক লক্ষ মানুষ। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন সংঘর্ষের ঘটনায় আহত হয়েছেন অন্তত ৪০০ জন। তাঁদের মধ্যে ১৪ জনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের মধ্যে ২৮ জন হলেন পুলিস ও দমকলকর্মী।
বিশদ

19th  November, 2018
Loading...
চাঁদের পর গবেষণাগারে ‘কৃত্রিম সূর্য’
পৃথিবীর সবথেকে শক্তিশালী বোমা তৈরির চেষ্টায় চীন

রাহুল দত্ত, কলকাতা: চাঁদ আকাশে পৌঁছে দেওয়ার আগেই গবেষণাগারে ‘কৃত্রিম সূর্য’ বানিয়ে ফেলেছে চীন! চীনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়ার পক্ষ থেকে কিন্তু তেমনটাই দাবি করা হয়েছে। তারা জানিয়েছে, চলতি সপ্তাহে চীনের দক্ষিণ-পূর্ব দিকের একটি শহরের গবেষণাগারে সফলভাবে কৃত্রিম সূর্য বানানো হয়েছে। কিন্তু সত্যিই কি তেমন কিছু করছে চীন?
বিশদ

19th  November, 2018
মালদ্বীপের সরকারকে সবরকম সাহায্যের আশ্বাস দিলেন মোদি

মালে, ১৮ নভেম্বর (পিটিআই): মালদ্বীপের নতুন সরকারকে সবরকম সাহায্যের আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবারই শপথ নিয়েছেন ‘ভারত বন্ধু’ প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সোলিহ। শপথ অনুষ্ঠানের পর তাঁর সঙ্গে বৈঠক করেন মোদি। ওই বৈঠকেই দু’দেশের সম্পর্ক ‘পুনরুদ্ধার’ নিয়ে আলোচনা হয়।
বিশদ

19th  November, 2018
দাবানলে নিখোঁজের সংখ্যা হাজার ছাড়াল
বিপর্যস্ত এলাকা পরিদর্শনে গিয়ে ফের বনের রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন ট্রাম্পের

চিকো (মার্কিন যুক্তরাষ্ট), ১৮ নভেম্বর (এএফপি): বিপর্যয়ের ভয়াবহতা আঁচ করে ক্যালিফোর্নিয়ার দাবানল প্রভাবিত এলাকা পরিদর্শনে গেলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্টের সফরের দিনই উত্তর ক্যালিফোর্নিয়ায় নতুন আরও ৮টি মৃতদেহ উদ্ধার হওয়ায় এই ভয়াবহ দাবানলে নিখোঁজের সংখ্যা ১ হাজারের গণ্ডি ছাড়িয়ে গেল।
বিশদ

19th  November, 2018
আর্থিক সাহায্যের আর্জি নিয়ে আমিরশাহির দ্বারস্থ ইমরান খান

দুবাই, ১৮ নভেম্বর (পিটিআই): আর্থিক সাহায্যের দরবার করতে রবিবার সংযুক্ত আরব আমিরশাহি পৌঁছলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। স্থানীয় এক সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা গিয়েছে। আবুধাবির প্রেসিডেন্সিয়াল প্যালেসে আবুধাবির যুবরাজ এবং সেনাবাহিনীর ডেপুটি কমান্ডারের সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন।
বিশদ

19th  November, 2018
কাতারে তালিবানের সঙ্গে মার্কিন দূতের তিনদিনের বৈঠক নিয়ে জল্পনা

 ইসলামাবাদ, ১৮ নভেম্বর (এপি): কাতারে তালিবানের সঙ্গে তিনদিন ধরে আলোচনা হয়েছে মার্কিন দূত জালমে খলিলজাদের। এক তালিবান কর্তা এবং সংগঠনের ঘনিষ্ঠ একজনের কাছ থেকে রবিবার এই খবর মিলেছে। কাতারের যে অফিস থেকে তালিবান জঙ্গিরা তাদের রাজনৈতিক কর্মসূচি চালায়, সেখানেই এই ম্যারাথন বৈঠক হয়েছে।
বিশদ

19th  November, 2018
জনসংযোগ সংস্থা ভাড়া করা নিয়ে ফেসবুককর্তাকে তোপ লগ্নিকারীদের

ওয়াশিংটন, ১৭ নভেম্বর (পিটিআই): সমালোচকদের মুখ বন্ধ করতে একাধিক জনসংযোগ সংস্থাকে নিয়োগ করেছে ফেসবুক। সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পরেই সংস্থার চেয়ারম্যান পদ থেকে মার্ক জুকেরবার্গের ইস্তফা দাবি করলেন বিনিয়োগকারীরা।
বিশদ

18th  November, 2018
সৌদির যুবরাজের নির্দেশেই খুন করা হয়েছে খাশোগিকে, দাবি সিআইএ-র

ওয়াশিংটন, ১৭ নভেম্বর (পিটিআই): ইস্তানবুলে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। এমনটাই দাবি করল মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ। সৌদি সরকারের দাবি ছিল, খাশোগির খুনের পিছনে তাদের কোনও হাত নেই। বিশদ

18th  November, 2018
চীনপন্থী ইয়ামিনকে সরিয়ে প্রেসিডেন্ট
পদে শপথ নিলেন ভারত-বন্ধু সোলিহ

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: চীনের সঙ্গত্যাগ করে ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়ানোর ইঙ্গিত দিয়েছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। চীনপন্থী প্রাক্তন প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনকে সরিয়ে মালদ্বীপের মসনদে দখল করেছেন ‘ভারত-বন্ধু’ ইব্রাহিম মহম্মদ সোলিহ। শনিবার এই রাজনৈতিক পালাবদলের সাক্ষী থাকতে নতুন প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

18th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: ওভারলোডিং বন্ধের দাবিতে সোমবার সকাল থেকে মুরারই থানার রাজগ্রাম পাথর শিল্পাঞ্চলের রাস্তা অবরোধ করেন ছয় চাকা লরির মালিকরা। এর জেরে পাথর বোঝাই বহু লরি আটকে পড়ে। ...

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের সভাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ধর্মতলায়। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এই শিক্ষকরা। পুলিস সেই অনুমতি না দেওয়ায় তাদের সঙ্গে শিক্ষকদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিস গ্রেপ্তারির নামে মারধর করেছে। কয়েকজন আহতও হয়েছেন। ...

সংবাদদাতা, কালনা: ক্যারাটের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপোর পদক পেলেন পূর্বস্থলীর কলেজছাত্রী পামোলিকা দত্ত। পূর্বস্থলীর আরএক স্কুল পড়ুয়া নূপুর সরকার সদ্য বাংলাদেশে আয়োজিত এশিয়া ক্যারাটে প্রতিযোগিতায় ব্রোঞ্চ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন 
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন ...বিশদ

04:46:38 PM

দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

Loading...
Loading...