বিদেশ
 

  নির্বাচনী আবহেই ক্যালিফোর্নিয়ার পানশালায় বন্দুকবাজের হানা, হত ১৩, খতম হামলাকারী

থাউস্যান্ড ওকস, ৮ নভেম্বর (এএফপি): এখনও পর্যন্ত ভোট গণনা সম্পূর্ণ হয়নি। তার মধ্যেই আমেরিকায় ফের বন্দুকবাজের তাণ্ডব। এবার ক্যালিফোর্নিয়ার একটি পানশালায় বুধবার রাতে এক বন্দুকবাজের হানায় অন্ততপক্ষে ১৩ জন প্রাণ হারিয়েছেন। তাঁদের মধ্যে এক পুলিস সার্জেন্টও রয়েছেন। ওই বন্দুকবাজও পুলিসের গুলিতে প্রাণ হারিয়েছে। বৃহস্পতিবার পুলিস এমনটাই জানায়। তবে নির্বাচনী আবহে এই হামলার ঘটনা আরও একবার ট্রাম্প প্রশাসনের ব্যর্থতাকে তুলে ধরল। পাশাপাশি বিতর্কিত অস্ত্র আইনের সংশোধনের দাবিও আরও একবার প্রকট হয়ে উঠল। এ বছরের ভোটে এই অস্ত্র আইনের সংশোধনীর বিষয় একটি বড় ইস্যু। কাজেই এই পরিস্থিতিতে বন্দুকবাজের তাণ্ডব ভোটের ফলাফলে প্রভাব ফেলতে পারে বলে তথ্যাভিজ্ঞ মহল মনে করছে।
আমেরিকায় বহু নাগরিকের কাছেই পিস্তল থাকে। কারণ সেদেশে সাধারণ মানুষের পিস্তল রাখার ব্যাপারে খুব বেশি কড়াকড়ি নেই। তাই লাইসেন্স পেতেও তাঁদের খুব একটা ঝক্কি সামলাতে হয় না। কিন্তু সেখানে প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডবের খবর যতবারই সামনে এসেছে, ততবারই অস্ত্র আইনের এই শিথিলতার দিকেই আঙুল উঠেছে। বলা যেতে পারে, বুধবারের হামলা ফের একবার অস্ত্র আইনকেই অনেকাংশে কাঠগড়ায় দাঁড় করাল।
ভেঞ্চুরার শেরিফ জিওফ ডিন বলেন, হামলায় পানশালার ভিতরেই ১২ জন প্রাণ হারান। নিহত পুলিস সার্জেন্ট হামলার সময় ওই পানশালার ভিতরেই ছিলেন। অতর্কিতে গুলি আক্রমণ শুরু হলে, তিনি ওই বন্দুকবাজকে প্রতিহত করার চেষ্টা করেন। তবে গুলিতে তিনিও ঘটনাস্থলে প্রাণ হারান। অন্যদিকে, হামলাকারীকেও পুলিস খতম করতে সফল হয়।
শেরিফ দপ্তরের তরফে ক্যাপ্টেন গারো কুরেদজিয়ান জানান, থাউস্যান্ড ওকস টাউনের বর্ডারলাইন বার অ্যান্ড গ্রিল পানশালায় ঘটনার দিন রাতে একটি অনুষ্ঠান চলছিল। সেই সময় মূলত কলেজের পড়ুয়া এবং যুবক-যুবতীরাই সেখানে আনন্দ করছিলেন। এক প্রত্যক্ষদর্শীর মতে, রাত সাড়ে এগারোটা নাগাদ এক ব্যক্তি দৌড়ে পানশালায় ঢোকে। এবং এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। সে একটি কালো পিস্তল থেকে গুলি ছুঁড়েছিল বলে ওই প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। তিনি আরও বলেন, ‘ওই ব্যক্তি বহুবার গুলি ছুঁড়েছিল। প্রায় ৩০ বার গুলির শব্দ পেয়েছি। এখনও সেই আওয়াজ আমার কানে বাজছে।’ এদিকে কুরেদজিয়ান জানান, ওই হামলাকারীকে রাত ৯টা নাগাদ প্রথম পানশালা চত্বরে ঘোরাফেরা করতে দেখা গিয়েছিল। পরে সাড়ে এগারোটা নাগাদ হামলার খবর পেয়ে পুলিস দ্রুত সেখানে যায় এবং হামলাকারীকে প্রতিহত করতে পাল্টা গুলি চালায়। সেই গুলিতেই হামলাকারী প্রাণ হারায়।
09th  November, 2018
আস্থা ভোটে জিতে ব্রেক্সিট পাশ করাতে
বিরোধীদের আর্জি টেরিজা মে’র

লন্ডন, ১৭ জানুয়ারি (পিটিআই): ব্রেক্সিট চুক্তি নিয়ে ঐতিহাসিক হারের পর আস্থা ভোটে জয়। স্বস্তি এলেও প্রধানমন্ত্রী টেরিজা মে’র হাতে সময় একদমই নেই। তাই ৩২৫-৩০৬ ব্যবধানে আস্থা ভোট জিতেই ব্রেক্সিট চুক্তি পাশ করাতে ময়দানে নেমে পড়েছেন তিনি। বৃহস্পতিবার বিরোধীদের কাছে ব্যক্তিস্বার্থ দূরে সরিয়ে রেখে নতুন ব্রেক্সিট চুক্তি নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা আর্জি জানিয়েছেন তিনি।
বিশদ

অপমান করা হয় এইচ-ওয়ানবি ভিসা প্রাপকদের: রিপোর্ট

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি (পিটিআই): মার্কিন মুলুকে কাজ করার জন্য এইচ-ওয়ানবি ভিসা পেতে মুখিয়ে থাকেন ভারতীয়রা। কিন্তু আদতে সেখানে এই ভিসা প্রাপকদের প্রতিনিয়ত নানা অসুবিধার সম্মুখীন হতে হয়। সম্প্রতি এক রিপোর্টে এমনই দাবি করেছে সাউথ এশিয়া সেন্টার অব দ্য অতলান্টিক কাউন্সিল।
বিশদ

৯/১১ হামলায় প্রাণে বাঁচলেও কেনিয়ার জঙ্গিহানায় মৃত্যু মার্কিন ব্যবসায়ীর

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: জঙ্গিহানায় মৃত্যু লেখা ছিল ভাগ্যে। তাই নিউ ইয়র্কে বেঁচে গেলেও সুদূর নাইরোবি গিয়ে প্রাণ হারাতে হল মার্কিন ব্যবসায়ীকে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হামলায় বেঁচে গিয়েছিলেন জেসন স্পিন্ডলার।
বিশদ

বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম ভাসালেন ইভাঙ্কা ট্রাম্প

 নিউ ইয়র্ক, ১৬ জানুয়ারি (পিটিআই): বিশ্ব ব্যাঙ্কের নতুন প্রেসিডেন্ট পদে ইন্দ্রা নুয়ির নাম বিবেচনা করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। রিপোর্ট অনুযায়ী, বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদে পেপসিকোর প্রাক্তন সিইও নুয়ির নাম ভাসিয়ে দেওয়ার নেপথ্যে রয়েছে স্বয়ং ট্রাম্প-কন্যা ইভাঙ্কা।
বিশদ

17th  January, 2019
রাতভর লড়াইয়ের পর জঙ্গিমুক্ত নাইরোবির হোটেল, হত ১৫

নাইরোবি, ১৬ জানুয়ারি (এএফপি): অনেকটা মুম্বই হামলার ধাঁচে টানা দু’দিন ধরে জঙ্গি দখলে থাকল কেনিয়ার নাইরোবির একটি পাঁচতারা হোটেল। বুধবারও হোটেল চত্বরে টানা গুলি এবং বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। এদিন রাত পর্যন্ত ১৫ জনের প্রাণহানির খবর মিলেছে। জখম একাধিক। বিশদ

17th  January, 2019
শত্রুর হামলা ঠেকাতে ভূগর্ভে চীন বানিয়ে ফেলল ‘ইস্পাতের মহাপ্রাচীর’

বেজিং, ১৬ জানুয়ারি: চীনের বোমা থেকে যুদ্ধবিমান রক্ষায় ‘সুপার শেল্টার’ তৈরি করছে ভারত। এই খবর প্রকাশ্যে আসার কয়েকদিনের মধ্যে ভূগর্ভে অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা গড়ে ফেলল চীন। যে নিরাপত্তা ব্যবস্থায় শব্দের চেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে ‘বাঙ্কার বাস্টার’-এর মতো অস্ত্রের হামলা থেকেও সুরক্ষা দিতে সক্ষম।
বিশদ

17th  January, 2019
বাংলাদেশ: শপথ না নিলে বেতনও পাবেন না ঐক্যফ্রন্টের ৮ এমপি

ঢাকা, ১৬ জানুয়ারি: বিএনপি জোট ঐক্যফ্রন্টের আটজন জয়ীকে সংসদ সদস্যের মর্যাদা দিয়ে গেজেট প্রকাশ করা হলেও, শপথ না নেওয়া পর্যন্ত তারা কোনও সরকারি সুবিধা পাবেন না। বাংলাদেশের সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন-২) নীতীশচন্দ্র সরকার জানান, শপথ না নিলে তাঁরা বেতন-ভাতা পাবেন না।
বিশদ

17th  January, 2019
বসকে মারার ছক করেই কি
পাকিস্তানে খুন দাউদ-ঘনিষ্ঠ?

মুম্বই, ১৫ জানুয়ারি: পাকিস্তানের করাচিতে গ্যাং-স্টার ফারুক দেবদিওয়ালার কি খুন হয়েছে? যদি সত্যিই খুন হয়, তবে কে বা কারা তাকে মারল? রহস্য ক্রমশ বাড়ছে। সূত্রের খবর, ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড দাউদ ইব্রাহিমকে নিকেশ করার ছক কষেছিল তারই ঘনিষ্ঠ এই ফারুক। সেই খবর পেয়েই তাকে সরিয়ে দিয়েছে ডি-কোম্পানি।
বিশদ

16th  January, 2019
 ব্রেক্সিট চুক্তি নিয়ে ভোটাভুটিতে হেরে গেলেন টেরিজা মে

লন্ডন, ১৫ জানুয়ারি (এএফপি): ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন পেল না খসড়া ব্রেক্সিট চুক্তি। মঙ্গলবার সংসদে ঐতিহাসিক ভোটাভুটিতে হেরে গেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। ফলে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার বিষয়টি ফের ঝুলে রইল। তুমুল বিরোধিতার কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রীর খসড়া চুক্তিটি অনুমোদন না পাওয়ার সম্ভাবনাই বেশি ছিল। 
বিশদ

16th  January, 2019
ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিতে
সন্তানের জন্মও পিছিয়ে
দিলেন লেবার পার্টির এমপি

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৪ জানুয়ারি: ‘চিকিৎসক যেদিন ডেট দিয়েছেন, তার একদিন পর আমার সন্তান পৃথিবীতে আসতে পারে। ব্রিটেন আর ইউরোপের সম্পর্ক মজবুত করতে সেটাই যদি করতে না পারি, তাহলে কীসের লড়াই!’ বক্তা লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক। ব্রেক্সিট ভোটে তাঁর এই সিদ্ধান্ত নিয়েই আপাতত তোলপাড় ব্রিটেনের পার্লামেন্ট।
বিশদ

15th  January, 2019
  চীনের সঙ্গে যৌথ বিদ্যুত্ প্রকল্পে না পাকিস্তানের

 ইসলামাবাদ, ১৪ জানুয়ারি: চীনের সঙ্গে যৌথ উদ্যোগে বিদ্যুত্ প্রকল্প গড়তে আপত্তি জানাল পাকিস্তান। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) অধীনে এই বিদ্যুত্ প্রকল্পটি গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নাম দেওয়া হয়েছিল রহিম ইয়ার খান বিদ্যুত্ প্রকল্প।
বিশদ

15th  January, 2019
প্রথম বিদেশ সফরেই আসবেন ভারতে, জানালেন বাংলাদেশের বিদেশমন্ত্রী

 ঢাকা, ১৪ জানুয়ারি (পিটিআই): ভারত সফরে আসতে চান বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গত ৩০ ডিসেম্বর নির্বাচনে জয়ের পর শেখ হাসিনা সরকারের বিদেশমন্ত্রী হিসেবে এটাই হবে তাঁর প্রথম বিদেশসফর। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র।
বিশদ

15th  January, 2019
আফগানিস্তানে শান্তি আলোচনায় সামরিক ঘাঁটি রাখার দাবি আমেরিকার

 ইসলামাবাদ, ১৪ জানুয়ারি (পিটিআই): আফগানিস্তানে শান্তি আলোচনায় নয়া শর্ত রাখল আমেরিকা। এতদিন ধরে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়ার দাবি জানিয়ে আসছিল তালিবানরা। কিন্তু তেমন কোনও ইচ্ছাই নেই মার্কিন প্রশাসনের। বরং শান্তি আলোচনায় আফগানিস্তানে সামরিক ঘাঁটি রেখে দেওয়ারই দাবি জানাল আমেরিকা।
বিশদ

15th  January, 2019
  কুর্দ নিয়ে আমেরিকার হুমকিকে পাত্তা দিচ্ছে না তুরস্ক

 ওয়াশিংটন, ১৪ জানুয়ারি (পিটিআই): সহযোগী কুর্দিশ বাহিনীর উপর হামলা চালালে ভাতে মারা হবে তুরস্ককে। এভাবেই রীতিমতো হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ওয়াশিংটনের ওই হুমকিকে পাত্তাই দেয়নি ন্যাটো জোটের শরিক তুরস্ক।
বিশদ

15th  January, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রায় ১ কোটি টাকা ব্যয়ে সিঙ্গুরের তাপসী মালিক কৃষক বাজারে সৌরশক্তি চালিত সব্জি সংরক্ষণ কক্ষ চালু করছে কৃষি বিপনণ দপ্তর। দেশের মধ্যে এমন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে খেলাধুলোর গুরুত্ব বাড়াতে কেন্দ্রীয় সরকারের তরফে সরঞ্জাম দেওয়ার ঘোষণা আগেই করা হয়েছিল। খোদ সিবিএসই বোর্ড একাধিক পদক্ষেপ নিয়ে শারীরশিক্ষার প্রতি বাড়তি ...

শুভ্র চট্টোপাধ্যায়,কলকাতা: অধিকাংশ রাজ্যই ধর্ষণের মতো ঘটনার তদন্ত দু’মাসে শেষ করছে না। এনিয়ে রীতিমতো বিরক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইতিমধ্যেই দিল্লি থেকে সতর্ক করে পশ্চিমবঙ্গ সহ আরও ছয় রাজ্যকে চিঠি পাঠানো হয়েছে। তথ্য ও পরিসংখ্যান তুলে ধরে ওই চিঠিতে বলা হয়েছে, ...

 বিএনএ, আসানসোল: ঠান্ডার হাত থেকে বাঁচতে আগুন পোহাতে গিয়ে পশ্চিম বর্ধমানে দু’জনের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতদের নাম প্রতিভা নাগ(৮৪) এবং পূজা বাউরি(২৩)। প্রতিভাদেবীর বাড়ি রানিগঞ্জে। পূজাদেবীর বাড়ি বার্নপুরে।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৯.৭২ টাকা ৮২.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী ৩৪/৫৮ রাত্রি ৮/২২। নক্ষত্র- রোহিণী ১৫/৪ দিবা ১২/২৫, সূ উ ৬/২৩/২, অ ৫/১০/৪৪, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ঘ ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে, কালরাত্রি ঘ ৮/২৮ গতে ১০/৭ মধ্যে।
৩ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯, শুক্রবার, দ্বাদশী সন্ধ্যা ৫/১৬/৩৯। রোহিণীনক্ষত্র ৯/৩৮/১৮। সূ উ ৬/২৪/৪৭, অ ৫/৮/২৯, অমৃতযোগ দিবা ঘ ৭/৫০/৩৭ মধ্যে ও ঘ ৮/৩৩/৩১ থেকে ১০/৪২/১৬ মধ্যে ও ১২/৫১/০ থেকে ২/৩৬/৫০ মধ্যে ও ৩/৪২/৩৯ থেকে ৫/৮/২৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৪/৩৯ থেকে ৮/৪০/৫০ মধ্যে ও ৩/৪৫/৩১ থেকে ৪/৩৮/৩৬ মধ্যে। বারবেলা ৯/৫/৪৩ থেকে ১০/২৬/১০ মধ্যে, কালবেলা ১০/২৬/১০ থেকে ঘ ১১/৪৬/৩৮ মধ্যে, কালরাত্রি ৮/২৭/৩৪ থেকে ঘ ১০/৭/৬ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়া ৩০ ওভারে ১২৪/৫ 

10:34:31 AM

লাদাখে তুষারঝড়ে নিখোঁজ ১০জন, চলছে তল্লাশি অভিযান 

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:09:13 AM

তৃতীয় ওয়ান ডে: অস্ট্রেলিয়া ২০ ওভারে ৮০/২ 

09:55:40 AM

ব্যাপক কুয়াশার জেরে দিল্লিতে দেরিতে চলছে প্রায় ১০টি দুরপাল্লার ট্রেন

09:49:00 AM

৮৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

09:46:00 AM