Bartaman Patrika
বিদেশ
 

জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া চলছেই
শান্তি প্রস্তাব নিয়ে আগ্রহী নয় পাকিস্তান, তোপ ভারতের

নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): শান্তি প্রস্তাবে ভারত সাড়া দিচ্ছে না বলে অভিযোগ তুলেছিল পাকিস্তান। শুক্রবার স্পষ্ট ভাষায় সেই দাবি উড়িয়ে দিয়েছে দিল্লি। পাল্টা ভারতের তরফে জানানো হয়েছে, ইসলামাবাদের তরফে দেওয়া শান্তি প্রস্তাবের কোনও গুরুত্ব নেই। কারণ, সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে ক্রমাগত মদত জোগানোর পাশাপাশি এবার সেগুলিকে মূল স্রোতে আনার চেষ্টাও করছে পাকিস্তান।
দুই দেশের মধ্যে শান্তি পরিস্থিতি ফেরাতে পাকিস্তান আগ্রহী হলেও ভারতের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়নি বলে দিনকয়েক আগেই অভিযোগ করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর মন্তব্যের জবাবে এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘আমি এই ধরনের মন্তব্যগুলির অর্থ খুঁজে পাইনি। পাকিস্তান যদি সত্যিই শান্তি আলোচনায় বসতে চায়, তাহলে তাদের মন্ত্রীরা কেন আন্তর্জাতিক তালিকাভুক্ত জঙ্গিদের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন! শুধু একবার নয়, গত কয়েক মাসে বেশ কয়েকবার এই ধরনের ঘটনা ঘটেছে।’ এই প্রসঙ্গে রবীশ কুমার জানান, গত ৩০ সেপ্টেম্বর জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের সঙ্গে একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রী নুর-উল-হক কাদরি। শুধু তাই নয়, সেই সভায় তাঁরা দু’জনেই ভারতবিরোধী বক্তব্য পেশ করেন বলেও জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র। রবীশ কুমার আরও জানান, গত ডিসেম্বর মাসে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জামাত-উদ-দাওয়া জঙ্গিগোষ্ঠীর প্রতিনিধিরা। পাক মন্ত্রী প্রকাশ্যেই তাদের সমর্থন জানান। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তি আলোচনায় আগ্রহী হলে মুম্বই ও পাঠানকোট হামলায় জড়িতদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হল না কেন বলেও প্রশ্ন তোলেন কুমার।
বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, একটি অর্ডিন্যান্স জারি করে পাকিস্তানের দুই জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া এবং ফালাহ-ই-ইনসানিয়ৎ ফাউন্ডেশনকে নিষিদ্ধ সংগঠনের তালিকায় রাখা হয়েছিল। কিন্তু অর্ডিন্যান্সটি বাতিল হয়ে যাওয়ার পর এই সংগঠনদু’টি আর নিষিদ্ধ তালিকাভুক্ত নয়। পাকিস্তান যে নিদিষ্ট সংগঠনগুলিকে মদত যোগায়, তা এই ঘটনা থেকেই স্পষ্ট।
12th  January, 2019
 সমুদ্রে আটকে পড়া ক্রুজের যাত্রীদের কপ্টারে করে উদ্ধার শুরু করল নরওয়ে

  ওসলো, ২৪ মার্চ (এএফপি): সমুদ্রের মধ্যে যান্ত্রিক গোলযোগের কবলে পড়া ক্রুজযাত্রীদের উদ্ধারের কাজ শুরু করল নরওয়ে। রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৩৮ জন যাত্রীকে হেলিকপ্টারে করে উড়িয়ে আনা হয়েছে। নরওয়ে পুলিসের শীর্ষ আধিকারিক অ্যান্ড্রে ফ্র্যাঙ্ক জানিয়েছেন, ওই ক্রুজে মোট এক হাজার ৩৭৩ জন যাত্রী ছিলেন।
বিশদ

পাকিস্তানে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তর ও বিয়ে দেওয়ার ঘটনায় তীব্র চাঞ্চল্য
তদন্তের নির্দেশ ইমরান খানের, রিপোর্ট তলব সুষমার

 ইসলামাবাদ, ২৪ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মপরিবর্তন এবং বিয়ে করার ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ওই দুই কিশোরীকে যত দ্রুত সম্ভব উদ্ধার করার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। রবিবার এমনটাই জানিয়েছেন পাক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।
বিশদ

 ব্রেক্সিট: ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের পদত্যাগের দাবি উঠছে

 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া। 
বিশদ

ফ্লোরিডার স্কুলে বন্দুকবাজের হামলা
থেকে বেঁচে ফেরা তরুণী আত্মঘাতী

ফ্লোরিডা, ২৩ মার্চ: গত বছর ফ্লোরিডার স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকবাজের হামলায় কোনওমতে প্রাণে বেঁচে গিয়েছিলেন সিডনি এইলো। কিন্তু, গত একবছর ধরে সেই ভয়ঙ্কর স্মৃতি দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়াত তাঁকে। অবসাদগ্রস্ত হয়ে শেষপর্যন্ত সেই চরম পথই বেছে নিলেন বছর উনিশের সিডনি।
বিশদ

24th  March, 2019
জাতীয় দিবসে ভারতকে কড়া
বার্তা পাক প্রেসিডেন্ট আলভির

 ইসলামাবাদ, ২৩ মার্চ (পিটিআই): দেশভাগের দৃষ্টিভঙ্গি নিয়ে ভারত যদি পাকিস্তানকে দেখে, তবে তারা ভুল করছে। এমনকী, পাকিস্তানের তরফে যে শান্তি প্রক্রিয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে, তা কখনই ইসলামাবাদের দুর্বলতা নয়— পাকিস্তানের জাতীয় দিবস অনুষ্ঠানে যোগ দিয়ে শনিবার এমনই মন্তব্য করলেন সেদেশের প্রেসিডেন্ট আরিফ আলভি।
বিশদ

24th  March, 2019
চীনের রাসায়নিক কারখানায়
বিস্ফোরণে মৃত বেড়ে ৪৭

বেজিং, ২২ মার্চ (পিটিআই): চীনের জিয়াংশু প্রদেশে রাসায়নিক সার কারখানায় বিস্ফোরণে শুক্রবার মৃত বেড়ে দাঁড়াল ৪৭। আহত ৯০ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। বৃহস্পতিবার ইয়ানচেং শিল্প পার্কের ভিতরে জিয়াংশু প্রদেশে একটি কেমিক্যাল কোম্পানির সার কারখানায় আগুন লাগে।
বিশদ

23rd  March, 2019
ব্রেক্সিটের সময়সীমা আরও প্রায় দু’মাস বাড়ল

 লন্ডন, ২২ মার্চ (পিটিআই): ব্রেক্সিট নিয়ে দর কষাকষিতে কিছুটা সুবিধা আদায় করে নিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ২৯ মার্চ নয়, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার জন্য ২২ মে পর্যন্ত সময় পাবে ব্রিটেন। শুক্রবার দীর্ঘ আলোচনার পরে টেরিজা মেকে আরও প্রায় দু’মাস সময় দিতে সম্মত হয়েছে ইইউ কর্তৃপক্ষ।
বিশদ

23rd  March, 2019
হোলির নানান
রীতি-রেওয়াজ

নিজস্ব প্রতিবেদন: হোলি হ্যায়..। চারিদিকে এখন শুধু এই একটাই আওয়াজ গুঞ্জিত হচ্ছে। আর হবে নাই বা কেন? আজ যে হোলি। তাইসকলেই এখন প্রিয়জনেদের আবির বা রকমারি রংমাখাতে ব্যাস্ত। এটাই যে আজকের দস্তুর। রং ছাড়াও হোলিকে ঘিরে রয়েছে নানান রীতি-রেওয়াজ।যদিও এলাকাভেদে তা আলাদা আলাদা।
বিশদ

22nd  March, 2019
এই ফোন নম্বরটি যেই ব্যবহার
করেছে সেই খুন হয়েছে!

লন্ডন,২২ মার্চ: পয়া-অপয়া মানেন তো? সব জিনিসেই সেটি আছে। যেমন কোনও নম্বর। তা যা কিছুরই হতে পারে। যেমন ১৩ নম্বরটি। ঠিক একই রকমভাবে একটি ফোন নম্বরকেও ‘অপয়া’ তকমা দিয়ে কখনও ব্যবহার করা হয় না। কারণ, শোনা যায় এই বিশেষ নম্বরটি যাঁরাই ব্যবহার করেছেন তাঁদেরই নাকি আকস্মিক মৃত্যু হয়েছে। বিশদ

22nd  March, 2019
সোনার বিছানায় ঘুমোতে চান,
তবে যেতেই হবে এই হোটেলে

প্রাচীনকাল থেকেই সোনা আভিজাত্যের এক অন্যতম প্রতীক। তা সে অলঙ্কারই হোক বা সোনা দিয়ে তৈরি অনান্য নানান চমকপ্রদ জিনিসে। যে তালিকার নবতম সংযোজন সোনা দিয়ে তৈরি ‘বেডকভার’। চমকে উঠলেন নাকি। বিশ্বাস করুন আপনি ইচ্ছা করলেই ঘুমোতে পারেন এই সোনার বিছানায়।
বিশদ

22nd  March, 2019
নেদারল্যান্ডসে ট্রামে হামলার ঘটনায় আরও
এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করল পুলিস

 ইউট্রেট, ২০ মার্চ (এএফপি): নেদারল্যান্ডসের ট্রামের মধ্যে বন্দুকবাজের হামলার ঘটনায় আরও একজন নতুন সন্দেহভাজনকে গ্রেপ্তার করল পুলিস। সরকারি সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার ইউট্রেট থেকে ৪০ বছর বয়সি এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে সন্ত্রাসদমন শাখার আধিকারিকরা।
বিশদ

21st  March, 2019
পাকিস্তানে হিন্দুদের হোলির শুভেচ্ছা জানালেন ইমরান

 ইসলামাবাদ, ২০ মার্চ (পিটিআই): পাকিস্তানের হিন্দুদের হোলির শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার ট্যুইটারে তিনি লিখেছেন, আমার দেশের সমস্ত হিন্দু সম্প্রদায়কে হোলির শুভেচ্ছা রইল। এই রঙের উৎসবে তাঁদের জীবন শান্তি ও আনন্দে ভরে উঠুক। বিশদ

21st  March, 2019
  হামলাকারীর গাড়ি থেকে মিলল চিঠি, ইউট্রেট হামলায় সন্ত্রাস যোগের তত্ত্ব ভাবাচ্ছে পুলিসকে

 ইউট্রেট, ১৯ মার্চ (এএফপি): ট্রামের মধ্যে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে রক্তাক্ত হয়েছিল নেদারল্যান্ডস। প্রাণ হারিয়েছিলেন তিনজন। এই হামলার পিছনে জঙ্গি-যোগ থাকতে পারে বলে অনুমান পুলিসের। যদিও ঠিক কী কারণে এই হামলা চালানো হয়, তা জানতে জোরদার তদন্ত শুরু করেছে পুলিস।
বিশদ

20th  March, 2019
‘হাকা’ যুদ্ধনৃত্যের মধ্যে দিয়ে জঙ্গি হামলায় শোক জানাল নিউজিল্যান্ড

 ক্রাইস্টচার্চ, ১৯ মার্চ (এএফপি): ক্রাইস্টচার্চে জঙ্গিহানার পর শোকাহত মুসলিম সম্প্রদায়ের পাশে এসে দাঁড়াল গোটা নিউজিল্যান্ড। ‘হাকা’ যুদ্ধনৃত্যের মধ্যে দিয়ে শোকজ্ঞাপন করলেন নিউজিল্যান্ডের সাধারণ মানুষ। কে নেই সেই তালিকায়? গায়ে উল্কি করা বাইকচালক থেকে কর্পোরেট অফিসের কর্মী, সকলেই হাজির হয়েছিলেন এই অনুষ্ঠানে।
বিশদ

20th  March, 2019

Pages: 12345

একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে। ...

সংবাদদাতা, কান্দি: রবিবার কান্দি পুরসভা এলাকার আন্দুলিয়া গ্রামের কাছে অধীর চৌধুরীর সমর্থনে হওয়া মিছিলের বাইক আটকে দেয় পুলিস। এনিয়ে অধীরবাবু পুলিসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।  ...

 লখনউ ও ভোপাল, ২৪ মার্চ (পিটিআই): শনিবার রাতে কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনের জন্য অষ্টম দফায় ৩৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। কর্ণাটকের গুলবর্গা আসন থেকে লড়বেন লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান প্রতিদ্বন্দ্বিতা করবেন নানদেদ থেকে। ...

 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরের তালপুর গ্রামে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া দু’টি জলপ্রকল্পে উপকৃত হতে চলেছেন তিনটি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ। তারকেশ্বর তালপুর পঞ্চায়েতের রামনারায়ণপুর ও নগদীপাড়া গ্রামে দু’টি জলপ্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার উদ্যোগে খুশি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM