Bartaman Patrika
বিদেশ
 

জঙ্গিগোষ্ঠীগুলিকে মদত দেওয়া চলছেই
শান্তি প্রস্তাব নিয়ে আগ্রহী নয় পাকিস্তান, তোপ ভারতের

নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): শান্তি প্রস্তাবে ভারত সাড়া দিচ্ছে না বলে অভিযোগ তুলেছিল পাকিস্তান। শুক্রবার স্পষ্ট ভাষায় সেই দাবি উড়িয়ে দিয়েছে দিল্লি। পাল্টা ভারতের তরফে জানানো হয়েছে, ইসলামাবাদের তরফে দেওয়া শান্তি প্রস্তাবের কোনও গুরুত্ব নেই। কারণ, সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে ক্রমাগত মদত জোগানোর পাশাপাশি এবার সেগুলিকে মূল স্রোতে আনার চেষ্টাও করছে পাকিস্তান।
দুই দেশের মধ্যে শান্তি পরিস্থিতি ফেরাতে পাকিস্তান আগ্রহী হলেও ভারতের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়নি বলে দিনকয়েক আগেই অভিযোগ করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর মন্তব্যের জবাবে এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘আমি এই ধরনের মন্তব্যগুলির অর্থ খুঁজে পাইনি। পাকিস্তান যদি সত্যিই শান্তি আলোচনায় বসতে চায়, তাহলে তাদের মন্ত্রীরা কেন আন্তর্জাতিক তালিকাভুক্ত জঙ্গিদের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন! শুধু একবার নয়, গত কয়েক মাসে বেশ কয়েকবার এই ধরনের ঘটনা ঘটেছে।’ এই প্রসঙ্গে রবীশ কুমার জানান, গত ৩০ সেপ্টেম্বর জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের সঙ্গে একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রী নুর-উল-হক কাদরি। শুধু তাই নয়, সেই সভায় তাঁরা দু’জনেই ভারতবিরোধী বক্তব্য পেশ করেন বলেও জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র। রবীশ কুমার আরও জানান, গত ডিসেম্বর মাসে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জামাত-উদ-দাওয়া জঙ্গিগোষ্ঠীর প্রতিনিধিরা। পাক মন্ত্রী প্রকাশ্যেই তাদের সমর্থন জানান। পাকিস্তান ভারতের সঙ্গে শান্তি আলোচনায় আগ্রহী হলে মুম্বই ও পাঠানকোট হামলায় জড়িতদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হল না কেন বলেও প্রশ্ন তোলেন কুমার।
বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, একটি অর্ডিন্যান্স জারি করে পাকিস্তানের দুই জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া এবং ফালাহ-ই-ইনসানিয়ৎ ফাউন্ডেশনকে নিষিদ্ধ সংগঠনের তালিকায় রাখা হয়েছিল। কিন্তু অর্ডিন্যান্সটি বাতিল হয়ে যাওয়ার পর এই সংগঠনদু’টি আর নিষিদ্ধ তালিকাভুক্ত নয়। পাকিস্তান যে নিদিষ্ট সংগঠনগুলিকে মদত যোগায়, তা এই ঘটনা থেকেই স্পষ্ট।
12th  January, 2019
চাপের মুখে বিভাজনমূলক প্রত্যর্পণ বিল
বাতিল করার সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন

 হংকং, ১৫ জুন (পিটিআই): প্রায় সপ্তাহখানেক প্রতিবাদের জেরে অবশেষে শনিবার সুর নরম করল হংকং প্রশাসন। হংকং প্রশাসনের চিফ এগজিকিউটিভ ক্যারি লাম জানিয়েছেন, যে প্রত্যর্পণ আইন বিভাজন সৃষ্টি করছে, তা বাতিল করা হবে।
বিশদ

ব্রিটেনের রানি তাঁর সঙ্গে প্রচুর
মজা করেছেন, দাবি ট্রাম্পের

 ওয়াশিংটন (মার্কিন যুক্তরাষ্ট্র), ১৫ জুন (এএনআই): ব্রিটেন সফরে রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর সঙ্গে প্রচুর মজা করেছেন। এতটা মজা রানি বিগত ২৫ বছরেও করেননি। শুক্রবার এমনটাই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, তিনি জানান, রানি এতটা মজা করায় তাঁকে (ট্রাম্পকে) কঠোর সমালোচনার মুখেও পড়তে হয়েছে।
বিশদ

সমতার ভিত্তিতে আলোচনায় রাজি পাকিস্তান,
ভারতের কোর্টে বল ঠেললেন পাক বিদেশমন্ত্রী

 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত নিতে হবে।
বিশদ

 এসসিওর মঞ্চে অসৌজন্য, ফের সমালোচনার মুখে ইমরান খান

  বিশকেক, ১৪ জুন (পিটিআই): ফের পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠল। এবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) মঞ্চে। কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে বৃহস্পতিবার শুরু হয়েছে দু’দিনের এসসিও সম্মেলন। সেখানে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠেছে ইমরানের বিরুদ্ধে।
বিশদ

15th  June, 2019
 কোনও অনুশোচনা নেই ক্রাইস্টচার্চ হামলায় ৫১ জনের খুনি ব্রেন্টনের

ক্রাইস্টচার্চ, ১৪ জুন (এএফপি): ৫১ জনকে খুন করেও কোনও অনুশোচনা নেই নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদ হামলায় অভিযুক্ত ব্রেন্টন টারান্টের! বরং শুক্রবার মামলার শুনানির সময় হাসিমুখেই দেখা গিয়েছে এই হামলাকারীকে।
বিশদ

15th  June, 2019
 বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি: হাসান রৌহানি

 বিশকেক, ১৪ জুন (পিটিআই): বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি। বিশকেকের এসসিওর মঞ্চ থেকে শুক্রবার ওয়াশিংটনের বিরুদ্ধে এভাবেই সরব হলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।
বিশদ

15th  June, 2019
 মার্কিন-মেক্সিকো সীমান্তে ভারতীয় বালিকার দেহ, সন্দেহ করছে পুলিস

  হিউস্টন, ১৪ জুন (পিটিআই): আমেরিকা এবং মেক্সিকোর এক প্রত্যন্ত ও পরিত্যক্ত সীমান্ত অঞ্চলে সাত বছরের এক বালিকার দেহ উদ্ধার করা হয়েছে। মনে করা হচ্ছে, ওই নাবালিকা ভারতীয় বংশোদ্ভূত। মার্কিন শুল্ক এবং সীমান্তরক্ষা (সিবিপি) বাহিনীর তরফে এমনটাই জানানো হয়েছে।
বিশদ

15th  June, 2019
 আগামী বছরের ফেব্রুয়ারিতে অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি

 লন্ডন, ১৪ জুন (এএফপি): উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি আগামী বছরের ফেব্রুয়ারিতে শুরু হবে। শুক্রবার এক ব্রিটিশ আদালতের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। 
বিশদ

15th  June, 2019
 মার্কিন ট্যাঙ্কারে হামলার অভিযোগ ওড়াল ইরান

 দুবাই, ১৪ জুন (এএফপি): ওমান উপসাগরে মার্কিন নৌবাহিনীর দু’টি তেলের ট্যাঙ্কারের উপর হামলার ঘটনায় ইরানকে কাঠগড়ায় তুলেছিল ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই অভিযোগকে শুক্রবার ‘ভিত্তিহীন’ আখ্যা দিল ইরান।
বিশদ

15th  June, 2019
 ফের গাজায় হামলা ইজরায়েলি যুদ্ধবিমানের

  জেরুজালেম, ১৪ জুন (পিটিআই): দক্ষিণ ইজরায়েলে ইহুদি থিওলজিক্যাল সেমিনারিতে রকেট হামলা চালিয়েছিল প্যালেস্তানীয় জঙ্গিরা। বৃহস্পতিবার রাতের এই ঘটনার জবাবে শুক্রবার সকালেই গাজা ভুখণ্ডে হামাস জঙ্গিদের ঘাঁটিতে পাল্টা বোমাবর্ষণ করল ইজরায়েলের যুদ্ধবিমান। দু’টি ঘটনাতেই প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি।
বিশদ

15th  June, 2019
 প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা করতে প্রস্তুত বলেও রাশিয়া নিয়ে ভারতকে সতর্ক করল আমেরিকা

  ওয়াশিংটন, ১৪ জুন (পিটিআই): ভারতের সফরের আগে নরেন্দ্র মোদির নির্বাচনী স্লোগান আউড়ে গতকালই দিল্লির মন জয়ের চেষ্টা করেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। এবার প্রতিরক্ষা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ভারতকে সর্বাধুনিক প্রযুক্তি ও সরঞ্জাম সরবরাহ করতে তৈরি বলে জানাল আমেরিকা।
বিশদ

15th  June, 2019
ইস্তফা দিলেন হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স

  ওয়াশিংটন, ১৪ জুন (পিটিআই): মার্কিন মুলুকে ডোনাল্ড ট্রাম্প ঘনিষ্ঠ শীর্ষ আমলাদের পদত্যাগের ধারা অব্যাহত। সেই ধারায় নয়া সংযোজন হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স। জুন মাসের শেষেই হোয়াইট হাউজ ছাড়তে চলেছেন তিনি। বৃহস্পতিবার ট্যুইট করে একথা জানিয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

15th  June, 2019
ভারত সফরের আগে ‘কৌশলী’ পম্পেও
মোদির স্লোগান আউড়ে দিল্লির মন
জয়ের চেষ্টা মার্কিন বিদেশ সচিবের

 ওয়াশিংটন, ১৩ জুন (পিটিআই): ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’। লোকসভা ভোটের আবহে বিজেপির এই বহুলপ্রচারিত নির্বাচনী স্লোগান বিশেষ সাড়া ফেলেছিল। সেই স্লোগানের আওয়াজ যে দেশের গণ্ডী ছাড়িয়েই বিদেশেও পৌঁছে গিয়েছিল, তা প্রমাণ করলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।
বিশদ

14th  June, 2019
মার্কিন নৌবাহিনী পরিচালিত
দুই তেল ট্যাঙ্কারকে নিশানা

 দুবাই, ১৩ জুন (এপি): ওমান উপসাগরীয় অঞ্চলে মার্কিন নৌবাহিনী পরিচালিত দুই তেলের ট্যাঙ্কারের উপর হামলা চালানো হল। হরমুজের কাছে বৃহস্পতিবার ওই হামলা চালানো হয়। মার্কিন নৌবাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দুই ট্যাঙ্কারের যাত্রীদের উদ্ধার করেছে। জানা গিয়েছে, ওই দু’টি ট্যাঙ্কার জাপানের সঙ্গে যুক্ত।
বিশদ

14th  June, 2019

Pages: 12345

একনজরে
 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও। ...

সংবাদদাতা, বহরমপুর: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি ঘিরে রাজনৈতিক ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে তৃণমূল। শুক্রবার দুপুরে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি আবু তাহের খান সাংবাদিক সম্মেলন করে বলেন, আমাদের অনুরোধে বৃহস্পতিবার রাতে জুনিয়র ডাক্তাররা অবস্থান বিক্ষোভ আন্দোলন থেকে সরে দাঁড়ান ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভুটান পাহাড় ও সমতলে শুক্রবার রাতভর বৃষ্টির জেরে বাংড়ি নদীর জলোচ্ছ্বাসে হান্টাপাড়ায় ভেসে গেল মাদারিহাট-টোটোপাড়া রাজ্য সড়কের ১০০ মিটার অংশ। এর ফলে শুক্রবার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেষ্টপুরে ট্যাক্সি চালককে চড় মেরে খুন করায় অভিযুক্ত যাত্রী সৌমেন রায়কে শনিবার আদালতে তোলা হলে তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। শুক্রবার বিকেলে কেষ্টপুরের রবীন্দ্রপল্লির ওই ঘটনায় বাগুইআটি থানার পুলিস গ্রেপ্তার করে সৌমেনকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তান ৯৫/১ (২১ ওভার) 

09:43:08 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৩৮/১ (১০ ওভার) 

08:56:50 PM

জুনিয়র ডাক্তারদের সঙ্গে আগামীকাল ৩টের সময় নবান্নে বৈঠক মুখ্যমন্ত্রীর 
দীর্ঘ টালবাহানার পর অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার টেবিলে ...বিশদ

08:23:17 PM

ফিরহাদ হাকিমের নামে ভুয়ো প্রোফাইল, ধৃত যুবক 
মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নামে সোশ্যাল মিডিয়াতে ভুয়ো ...বিশদ

07:38:00 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩৩৭ রানের টার্গেট দিল ভারত 

07:32:44 PM

বিশ্বকাপ: ভারতীয় সময় সন্ধ্যা ৭:১০ মিনিটে শুরু হবে খেলা 

07:10:54 PM