Bartaman Patrika
বিদেশ
 

আইএমএফের সতর্কতার পরে চীনের সঙ্গে
বাণিজ্য শর্ত নিয়ে আলোচনা শুরু আমেরিকার

বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। নতুন করে বাণিজ্য আলোচনা শুরু করতে সোমবারই ওয়াশিংটন থেকে বেজিং এসে পৌঁছেছেন এক মার্কিন প্রতিনিধিদল। বৃহস্পতিবার মার্কিন ট্রেড রিপ্রেজেন্টেটিভ রবার্ট লাইতজার এবং শুক্রবার ট্রেজারি সেক্রেটারি স্টিভন এমনুচিন বেজিংয়ের সঙ্গে আলোচনায় বসবেন। অপরদিকে চীনের হয়ে আলোচনায় যোগ দেবেন উপ প্রধানমন্ত্রী লি হে। তাঁর সঙ্গে থাকবেন চীনের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর ই গেং। সেই আলোচনার রূপরেখা সোমবারই সেরে ফেলা যাবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। প্রাথমিকভাবে কৃষি, বিদ্যুৎ এবং বাণিজ্য দপ্তরের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।
চীন ইচ্ছা করে তাদের পণ্যের দাম কমিয়ে রেখেছে। এতে অসম প্রতিযোগিতার মুখে পড়ছে মার্কিন সংস্থাগুলি। আর তাতে চীনের সঙ্গে আমেরিকার বাণিজ্য ঘাটতি বেড়ে চলেছে বলে ওয়াশিংটনের বহুদিনের অভিযোগ। ঘাটতি কমাতে আরও বেশি করে মার্কিন পণ্য তারা কিনবে বলে প্রস্তাব দিয়েছিল বেজিং। তাতেও কমানো যায়নি মার্কিন ক্ষোভ। নভেম্বর মাসে ট্রাম্প ঘোষণা করেন চীনা পণ্যের উপর আমদানি কর ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করবেন। আন্তর্জাতিক চাপে পড়ে তিনমাসের জন্য সেই শুক্লবৃদ্ধি স্থগিত রাখে আমেরিকা। এই সময়ের মধ্যে বাণিজ্য নিয়ে মত পার্থক্য মিটিয়ে ফেলতে আলোচনা চালানো হবে বলে উভয় দেশই সম্মত হয়। ১ মার্চ সেই তিনমাসের সময়সীমা শেষ হচ্ছে। তবে আলোচনার অগ্রগতি বিশেষ হয়নি। এই অবস্থায় রবিবার আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টিন লগার্দে জানান, বাণিজ্য যুদ্ধ জারি থাকলে আর্থিক অগ্রগতি কমতে বাধ্য। উল্লেখ্য, গতমাসে আইএমএফ চলতি বছরের পূর্বাভাসে বিশ্বের আর্থিক অগ্রগতি ৩.৭ থেকে কমিয়ে ৩.৫ শতাংশ হতে পারে বলে জানিয়েছে।
12th  February, 2019
  পারস্পরিক সম্পর্ক জোরদার করতে উদ্যোগী ভারত এবং সংযুক্ত আরব আমিরশাহি

 আবুধাবি, ২৪ আগস্ট (পিটিআই): দ্বিপাক্ষিক বৈঠকে পারস্পরিক সম্পর্ক মজবুত করার উপর জোর দিল ভারত ও সংযুক্ত আরব আমিরশাহি। শনিবার, আবুধাবিতে আলোচনায় বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং আমিরশাহির রাজপুত্র শেখ মহম্মদ বিন জায়েদ আল নেহার।
বিশদ

আমাজনের বিধ্বংসী আগুন রুখতে সেনা
মোতায়েন করলেন প্রেসিডেন্ট বলসোনারো

 পোর্তো ভেলহো, ২৪ আগস্ট (এএফপি): বিশ্বের সর্ববৃহৎ চিরহরিৎ অরণ্য আমাজনের আগুন রুখতে এবার সেনা মোতায়েন করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো। ইতিমধ্যেই ওই আমাজনের আগুন নিয়ে গোটা বিশ্বব্যাপী ব্রাজিল সরকারের সমালোচনা শুরু হয়ে গিয়েছে। বিশদ

কাশ্মীর নিয়ে পাকিস্তানকে চাপে
রাখার নীতি নিল মার্কিন যুক্তরাষ্ট্র

 ওয়াশিংটন, ২৪ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতিতে ভারত ও পাকিস্তানের মধ্যেকার উত্তেজনা প্রশমনে দ্বিমুখী নীতি নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার একথা জানালেন ট্রাম্প প্রশাসনের এক শীর্ষ পর্যায়ের আধিকারিক। তিনি জানিয়েছেন, একদিকে পাকিস্তানকে চাপে রাখার কৌশল গ্রহণ করা হয়েছে।
বিশদ

কালো তালিকাভুক্ত পাকিস্তান, ইমরানকে কড়া বার্তা আন্তর্জাতিক দুর্নীতি দমন সংস্থার

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): সন্ত্রাসবাদে মদত নিয়ে আরও বিপাকে পাকিস্তান। ভারতে নাশকতা চালানো হাফিজ সইদ, মাসুদ আজহারদের সংগঠনগুলির অর্থ সাহায্যে লাগাম পরাতে ব্যর্থ হওয়ায় ইমরান খানের দেশকে ‘কালো তালিকাভুক্ত’ করল আন্তর্জাতিক সংগঠন ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর এশীয় প্রশান্তমহাসাগরীয় গোষ্ঠী বা এপিজি।
বিশদ

24th  August, 2019
সেপ্টেম্বরেই প্রথম রাফাল যুদ্ধবিমান পাচ্ছে ভারত
নতুন ভারতে দুর্নীতি, স্বজনপোষণ এবং সন্ত্রাসের কোনও জায়গা নেই, প্যারিসে মন্তব্য প্রধানমন্ত্রীর

প্যারিস, ২৩ আগস্ট (পিটিআই): ‘নতুন ভারত’-এ দুর্নীতি, স্বজনপোষণ, জনগণের টাকা লুঠ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে ফাঁস ক্রমশ চেপে বসছে। শুধুমাত্র দেশ শাসন নয়, ‘নতুন ভারত’ গড়তেই দ্বিতীয়বার তাঁকে ফিরিয়ে এনেছেন দেশবাসী। ফ্রান্সের রাজধানী প্যারিসে অনাবাসী ভারতীয়দের সামনে বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

24th  August, 2019
 ম্যাঞ্চেস্টারে গান্ধীজির মূর্তি উন্মোচন হবে ২৫ নভেম্বর

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ আগস্ট: শান্তি ও অহিংসার প্রতীক মহাত্মা গান্ধীর ৯ ফুট উঁচু ব্রোঞ্জের মূর্তি পেতে চলেছে ম্যাঞ্চেস্টার। ম্যাঞ্চেস্টার সিটি কাউন্সিল এই সংক্রান্ত অনুমোদন দিয়েছে। গান্ধীজির জন্মের সার্ধশতবার্ষিকী উপলক্ষে আগামী ২৫ নভেম্বর ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে ব্রোঞ্জের মূর্তি বসানো হবে।
বিশদ

24th  August, 2019
 কাশ্মীরে মধ্যস্থতা ইস্যুতে বিপরীত মেরুতে আমেরিকা ও ফ্রান্স

ওয়াশিংটন, চ্যান্টিলি, ২৩ আগস্ট (পিটিআই): কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়াল ফ্রান্সও। উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে জানাল তারা। সেই সঙ্গে ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছেন, কাশ্মীর সমস্যা সমাধানে নাক গলাবে না তৃতীয় পক্ষ। সমস্যা মেটাতে আলোচনা করবে ভারত ও পাকিস্তান।
বিশদ

24th  August, 2019
 কর্তারপুর করিডর খুলতে তৈরি পাকিস্তান: কুরেশি

ইসলামাবাদ, ২৩ আগস্ট (পিটিআই): ভারতের সঙ্গে সম্পর্কের শীতলতা রয়েছে ঠিকই। তা সত্ত্বেও ভারতীয় শিখ পূণ্যার্থীদের জন্য কর্তারপুর করিডর খুলে দিতে চলেছে ইমরান খানের সরকার। শুক্রবার এমনটাই জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।
বিশদ

24th  August, 2019
নিউজিল্যান্ডে সাংসদের সন্তানকে কোলে নিয়ে দুধ খাওয়ালেন স্পিকার

 অকল্যান্ড, ২৩ আগস্ট (এএফপি): এক অবাক করা দৃশ্য দেখা গেল নিউজিল্যান্ডের সংসদে। অধিবেশন চলাকালীন এক সাংসদের একমাসের সন্তানকে কোলে নিয়ে দুধ খাওয়াতে দেখা গেল হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ট্রেভর মালার্ডকে।
বিশদ

24th  August, 2019
 রোলিং স্টোনের নামে মঙ্গল গ্রহের পাথরের নাম রাখল নাসা

লস এঞ্জেলস, ২৩ আগস্ট (পিটিআই): বিখ্যাত রক অ্যান্ড রোল ব্যান্ড ‘দি রোলিং স্টোন’কে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিল নাসা। শুক্রবার মঙ্গল গ্রহের একটি পাথরের নাম রাখা হয় রোলিং স্টোনের নামে।
বিশদ

24th  August, 2019
 বিধ্বংসী আগুনে পুড়ে ছাই হচ্ছে আমাজনের জঙ্গল, উদ্বিগ্ন গোটা বিশ্ব

সালভাদর, রিও ডি জেনেরিও, ২৩ আগস্ট (এএফপি): আগুনের গ্রাসে আমাজনের চিরহরিত্ অরণ্য। লেলিহান শিখা ক্রমেই গ্রাস করে নিচ্ছে সবুজ বনানীকে। ইতিমধ্যেই প্রাণ হারিয়েছে হাজার হাজার পশু-পাখি। মনে করা হয়, পৃথিবীর মোট অক্সিজেনের ২০ শতাংশ তৈরি হয় আমাজনের জঙ্গলে।
বিশদ

24th  August, 2019
 সাইবার সুরক্ষায় সহযোগিতার অঙ্গীকার করল ভারত ও ফ্রান্স

চ্যান্টিলি, ২৩ আগস্ট (পিটিআই): সাইবার-সুরক্ষা নিশ্চিত করতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির অঙ্গীকার করল ভারত ও ফ্রান্স। এই ইন্দো-ফ্রান্স ‘ডিজিটাল’ চুক্তি বাস্তবায়নে নোডাল পয়েন্ট হিসেবে সমন্বয়সাধনের কাজ করবে ফ্রান্সের অর্থমন্ত্রক এবং ভারতে তথ্যপ্রযুক্তি মন্ত্রক।
বিশদ

24th  August, 2019
কাশ্মীর ইস্যুতে নিউ ইয়র্কে মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর নির্দেশ ইমরান খানের

 ইসলামাবাদ, ২২ আগস্ট (পিটিআই): সেপ্টেম্বরে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশন চলাকালীন নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর নির্দেশ দিলেন ইমরান খান। কাশ্মীর ইস্যুকে সামনে রেখে তাঁর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের নেতা-কর্মীদের এই নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।
বিশদ

23rd  August, 2019
  কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে চাপে
ফেলে ভারতের পাশে ব্রিটেন, ফ্রান্স

 নয়াদিল্লি, ২১ আগস্ট: কাশ্মীর ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। নরেন্দ্র মোদি ও ইমরান খানের সঙ্গে টেলিফোনিক কথোপকথনে দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে দিয়ে সমস্যা সমাধানের বার্তাও দেন তিনি। উপত্যকায় উত্তেজনা প্রশমনে পাকিস্তানকে সংযত হওয়ার বার্তা দিল ফ্রান্সও।
বিশদ

22nd  August, 2019

Pages: 12345

একনজরে
 বেঙ্গালুরু, ২৪ আগস্ট: মাত্র এক রানের জন্য সেঞ্চুরি পেলেন না করুণ নায়ার। বৃষ্টিবিঘ্নিত দলীপ ট্রফির ম্যাচে ইন্ডিয়া ব্লু দলের বিরুদ্ধে ৯৯ রানে আউট হলেন তিনি। তবে শতরানের দেখা পেয়েছেন তাঁর ইন্ডিয়া রেড দলের সতীর্থ অঙ্কিত কলসি। ১০৬ রান করেন তিনি। ...

সংবাদদাতা, কালীগঞ্জ: নাকাশিপাড়ার বেথুয়াডহরি-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় থাকা বাজারের ছাদ লিজ দেওয়া নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। জেলা পরিষদের অধীনে থাকা ওই বাজারে প্রায় ৪০টি ঘর রয়েছে। একতলা ওই বাজারের ছাদ বেআইনি ভাবে একজনকে লিজ দেওয়া হয়েছে বলে অভিযোগ বিজেপির।  ...

সংবাদদাতা, রায়গঞ্জ: দিল্লির ঠিকাদারি সংস্থায় কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়া রায়গঞ্জের এক শ্রমিককে ঘরে ফেরালেন বিজেপি কর্মীরা। কাজ করতে গিয়ে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন রায়গঞ্জের যুবক অমর রায়।   ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ডিজিটাল রেশন কার্ড বিলি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষোভ প্রকাশের পরই পুজোর আগেই রাজ্যের সমস্ত মানুষের হাতে ডিজিটাল রেশন কার্ড পৌঁছে দেওয়ার লক্ষ্য নিল খাদ্য দপ্তর। একই সঙ্গে রেশন কার্ড বিলি নিয়েও বেশ কিছু নিয়মের পরিবর্তন করেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩০: রাশিয়ার জার ইভান দ্য টেরিবলের জন্ম
১৬০৯: আইনপ্রণেতাদের সামনে প্রথম টেলিস্কোপের প্রদর্শন করলেন জ্যোতির্বিজ্ঞানী গ্যালিলিও
১৭৬৮: প্রথম অভিযান শুরু করলেন জেমস কুক
১৮৫৭: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের মৃত্যু
১৯০০: জার্মান দার্শনিক ফ্রেডরিক নিটশের মৃত্যু
১৯৩০: জেমস বন্ড খ্যাত অভিনেতা শঁকনেরির জন্ম
১৯৪৪: দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্যারিসকে মুক্ত করল মিত্রশক্তি
১৯৬২: সাহিত্যিক তসলিমা নাসরিনের জন্ম
১৯৯১: সোভিয়েত ইউনিয়নের থেকে স্বাধীনতা লাভ করল বেলারুশ
২০১২: চন্দ্রে অবতরণকারী প্রথম মানুষ নিল আর্মস্ট্রংয়ের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯, রবিবার, নবমী ৭/৬ দিবা ৮/১১। মৃগশিরা ৫৬/৩৬ রাত্রি ৩/৫৯। সূ উ ৫/২০/২০, অ ৫/৫৭/৩০, অমৃতযোগ দিবা ৬/১০ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৯/০ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ১/৪ গতে ২/৩০ মধ্যে।
৭ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯, রবিবার, দশমী ৫২/২/৫৪ রাত্রি ২/৮/১১। মৃগশিরানক্ষত্র ৪৭/৫১/৪৮ রাত্রি ১২/২৭/৪৪, সূ উ ৫/১৯/১, অ ৬/০/২১, অমৃতযোগ দিবা ৬/১১ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/৪/৩১ গতে ১১/৩৯/৪১ মধ্যে, কালবেলা ১১/৩৯/৪১ গতে ১/১৪/৫১ মধ্যে, কালরাত্রি ১/৪/৩১ গতে ২/২৯/২১ মধ্যে।
২৩ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু 

06:22:00 PM

জল জমার প্রতিবাদে সোদপুরের এইচবি টাউনে স্থানীয়দের অবরোধ

03:56:55 PM

মালদহের মোথাবাড়িতে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ 
জায়গা সংক্রান্ত বিবাদের জেরে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ। ...বিশদ

02:29:00 PM

বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে জেলকর্মীর কাছে মিলল গাঁজা
বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগার এক জেলকর্মীর কাছ থেকে উদ্ধার হল গাঁজা। ...বিশদ

01:52:00 PM

আজ জাতীয় চক্ষুদান দিবসে ট্যুইট মমতার 
আজ জাতীয় চক্ষুদান দিবস উপলক্ষে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...বিশদ

01:44:00 PM

কালচিনিতে শহিদ রাজীব থাপার বাড়িতে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের কালচিনি এলাকার মেচপাড়া চা বাগানে ...বিশদ

01:30:00 PM