Bartaman Patrika
বিদেশ
 

গ্রামে ‘আলো’ বিলিয়ে দিতে চেয়েছিলেন পলান সরকার 

‘আলোর ফেরিওয়ালা’ তিনি। প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠেই বেরিয়ে পড়তেন ৮৫ বছরের বৃদ্ধ। গ্রামের মেঠো পথ ধরে তিনি হাঁটতেন মাইলের পর মাইল। তাঁর কাঁধের ঝোলায় আর হাতে এক গুচ্ছ বই। এই বই নিয়ে যান গ্রামের ঘরে ঘরে। কারও পছন্দ রবীন্দ্রনাথ, কারও নজরুল কিংবা শরৎচন্দ্র। সব বয়সের সব পাঠকের হাতেই তিনি তুলে দিতে চেয়েছিলেন তাঁর পছন্দের বইটি। না, জীবিকার দায় বা টাকাপয়সা রোজগারের ইচ্ছে থেকে নয়, তিনি বই বিলির কাজ করতেন গ্রামের মানুষকে বই পড়ার আনন্দের সঙ্গে পরিচয় করানোর জন্য। শুরু করেছিলেন তাঁর নিজের গ্রাম থেকে। সেই পাঠক ছড়িয়ে-ছিটিয়ে আশপাশের আরও ১০-১২টি গ্রামে। গ্রামের যুবক-যুবতী, কিশোর, বৃদ্ধ এমনকি গৃহবধূরা পর্যন্ত তাঁর পাঠক। পলান সরকারের পাঠকসংখ্যা কয়েক হাজার তো বটেই।
নিজের টাকায় বই কিনে পাঠকের বাড়ি বাড়ি পৌঁছে দিয়ে বই পড়ার একটি আন্দোলন গড়ে তোলার জন্য পলান সরকার ২০১১ সালে একুশে পদক পান। ২০০৭ সালে বাংলাদেশ সরকার তাঁর বাড়ির আঙিনায় একটি পাঠাগার করে দিয়েছে। তাঁকে নিয়ে বাংলাদেশ একটি নাটক নির্মাণ হয়েছে। ২০১৪ সালের ২০ সেপ্টেম্বর ‘ইমপ্যাক্ট জার্নালিজম ডে’ উপলক্ষে বিশ্বের ভিন্ন ভাষার প্রধান প্রধান দৈনিকে একযোগে পলান সরকারের বই পড়ার এই আন্দোলনের গল্প ছাপা হয়। গোটা পৃথিবীর ৪০টি প্রধান দৈনিকে লেখাটি ছাপা হয়। এই দিবসে প্রকাশিত বিভিন্ন পত্রিকার ক্রোড়পত্র হাতে নিয়ে তোলা সেলফি আসে সারা বিশ্ব থেকে। তবে বাংলাদেশের দৈনিক প্রথম আলোর ক্রোড়পত্রটি হাতে নিয়ে তোলা সেলফির সংখ্যা ছিল সবচেয়ে বেশি। যেখানে পলান সরকারই ছিলেন ক্রোড়পত্রটির মুখ। যিনি রাজশাহির বাউসা ইউনিয়নের বেণুপুর, হরিপুর, দীঘা, হাটপাড়া, পূর্বপাড়া, সরকারপাড়া, মাঠপাড়া, ঠাকুরপাড়াসহ ১২টি গ্রামে পরিচিত ছিলেন ‘বইওয়ালা দাদু’ নামেই।
জন্ম ১৯২১ সালে। তাঁর আসল নাম হারেজউদ্দিন। তবে পলান সরকার নামেই তাঁকে চেনে দশ গ্রামের মানুষ। জন্মের মাত্র পাঁচ মাসের মাথায় তাঁর বাবা মারা যান। টাকাপয়সার টানাটানির কারণে ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময়ই পড়াশোনায় ইতি টানতে হয় তাঁকে। তবে নিজের চেষ্টাতেই চালিয়ে যান পড়ালেখা। একটা সময় যাত্রায় অভিনয় করেছেন। যাত্রার পাণ্ডুলিপি লেখার কাজটা অনেক সময় করতে হতো তাঁকেই। অভিনয়, পাণ্ডুলিপি রচনার পাশাপাশি একসময় পিছন থেকে সংলাপ বলে দেওয়ার কাজটাও নিতে হলো পলান সরকারকে পাকাপাকিভাবে। পাণ্ডুলিপি পড়ে সংলাপগুলো টানা বলে যাওয়া। এটাই ছিল তাঁর কাজ। এই ‘প্রম্পট’ করার কাজ করতে গিয়েই বই পড়ার নেশাটা আরও পেয়ে বসে তাঁকে। একসময় ইলেকট্রনিক মিডিয়ার প্রসারের কারণে গ্রামাঞ্চলে যাত্রাপালা অনুষ্ঠান অনেকটাই কমে যায়। কিন্তু থেকে যায় পলান সরকারের বই পড়ার নেশা। স্থানীয় একটি উচ্চবিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন। তিনি ছিলেন বইপাগল মানুষ। প্রতিবছর স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে যারা ১ থেকে ১০-এর মধ্যে মেধাতালিকায় স্থান পাবে, তাদের তিনি একটি করে বই উপহার দিতেন। এখান থেকেই শুরু হয় তাঁর বই বিলির অভিযান। এরপরে তিনি সবাইকে বই দিতেন। ডাক্তারি পরীক্ষায় ডায়াবেটিস ধরা পড়ার পর নিজেই হেঁটে হেঁটে বই বিলি করতেন। একটানা ৩০ বছরের বেশি সময় ধরে করেছেন এই কাজ। রাজশাহি অঞ্চলের বেশ কয়েকটি গ্রামে তিনি গড়ে তুলেছেন বই পড়ার এক অভিনব আন্দোলন।
গুছিয়ে কথা বলতে পারতেন। কথা বলে মানুষকে হাসাতে পারতেন। কাঁদাতেও পারতেন। তাঁর বই পড়ার আন্দোলন সম্পর্কে ২০১৬ সালের নভেম্বরে এক সাক্ষাৎকারে পলান সরকার বলেছিলেন, ‘আমি হাঁটতে হাঁটতে এই সমাজটাকে বদলানোর আন্দোলনে নেমেছি। যত দিন আমি হাঁটতে পারি, তত দিন আমার আন্দোলন চলবেই। আমি হাঁটতে হাঁটতে মানুষের বাড়িতে বই পৌঁছে দেবই। যাঁরা পাঠাগারে আসবেন, তাঁরা ইচ্ছেমতো বই পড়বেন। তবে আমার বয়স হয়েছে। জানি না আর কত দিন হাঁটতে পারব। যেদিন আমার পথচলা থেমে যাবে, সেদিন এই পাঠাগার আমার পক্ষে আন্দোলন করে যাবে।’ শুক্রবার দুপুরে সত্যিই থেমে গেল সেই পথচলা। বই বিলি করতে পলান সরকার আর কারও বাড়ির দরজায় টোকা দেবেন না। ৯৮ বছর বয়সে নিজের বাড়িতে মারা যান এই ‘আলোর ফেরিওয়ালা’। গ্রামের মানুষের মধ্যে ‘আলো’ বিলিয়ে দিতেই তিনি হেঁটেছেন মাইলের পর মাইল। 
05th  March, 2019
 পাক দূতকে ভারতে ফেরাচ্ছে ইসলামাবাদ

  ইসলামাবাদ, ৬ মার্চ (পিটিআই): দিল্লিতে নিযুক্ত পাক রাষ্ট্রদূত সোহেল মাহমুদকে ফেরত পাঠাচ্ছে ইসলামাবাদ। বুধবার পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি একথা জানিয়েছেন। তিনি বলেন, এখন সময় হল দু’দেশের মধ্যে দ্বন্দ্ব মিটিয়ে শান্তির পথে এগিয়ে যাওয়া।
বিশদ

07th  March, 2019
পাক নাগরিকদের জন্য কড়া ভিসা আইন আমেরিকার

 ইসলামাবাদ, ৬ মার্চ (পিটিআই): পাকিস্তানি নাগরিকদের জন্য ভিসা আইন কড়া করল আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন পাক নাগরিকদের জন্য ভিসার মেয়াদ ৫ বছর থেকে কমিয়ে ১ বছর করার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর। 
বিশদ

07th  March, 2019
 জয়েশ নামে কোনও জঙ্গি সংগঠন পাকিস্তানে নেই, দাবি পাক সেনা আধিকারিকের

  ইসলামাবাদ, ৬ মার্চ (পিটিআই): জয়েশ-ই-মহম্মদ নামে কোনও জঙ্গি সংগঠনই না কি এখন পাকিস্তানে নেই। এক পাক সেনা আধিকারিকের দাবি সেরকমই। পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে আত্মঘাতী জঙ্গি আক্রমণের (১৪ ফেব্রুয়ারি) পর পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি স্বীকার করেছিলেন, জয়েশ প্রধান মাসুদ আজহার পাকিস্তানেই রয়েছেন।
বিশদ

07th  March, 2019
 জামাত ও তার শাখা সংগঠনের সম্পত্তি বাজেয়াপ্ত করল পাক প্রশাসন

ইসলামাবাদ, ৬ মার্চ (পিটিআই): প্রবল আন্তর্জাতিক চাপের মুখে দেশের জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া শুরু করেছে পাক সরকার। মঙ্গলবারই জয়েশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারের ভাই ও শ্যালক সহ ৪৪জনকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আটক করেছে পাক প্রশাসন।
বিশদ

07th  March, 2019
 অস্ট্রেলিয়ায় নৃশংসভাবে খুন ভারতীয় বংশোদ্ভূত মহিলা চিকিৎসক

 মেলবোর্ন, ৬ মার্চ (পিটিআই): অস্ট্রেলিয়ায় নৃশংসভাবে খুন হলেন ভারতীয় বংশোদ্ভূত এক মহিলা দন্ত চিকিৎসক। কয়েক দিন আগে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যাওয়ার পর বুধবার তাঁর দেহ সিডনিতে একটি স্যুটকেসের ভিতর উদ্ধার হয়। পুলিস জানিয়েছে, মহিলার দেহে একাধিক ক্ষত চিহ্ন দেখা গিয়েছে।
বিশদ

07th  March, 2019
জয়েশ প্রধান মাসুদের ভাই সহ ৪৪
জনকে আটক করল পাক প্রশাসন

গুরুত্ব দিচ্ছে না ভারত

 নয়াদিল্লি, ৫ মার্চ (পিটিআই): ভারতের কূটনৈতিক চালে সন্ত্রাসবাদ ইস্যুতে আন্তর্জাতিক পরিসরে ক্রমশ কোণঠাসা হচ্ছে পাকিস্তান। তাই কার্যত বাধ্য হয়েই জয়েশ-ই-মহম্মহ প্রধান মাসুদ আজহারের ভাই আবদুল রউফ আসগর, শ্যালক হামাদ আজহার সহ ৪৪ জনকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আটক করল পাক প্রশাসন।
বিশদ

06th  March, 2019
এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান,
মার্কিন যুক্তরাষ্ট্রকে যাবতীয় তথ্যপ্রমাণ দিল ভারত

কোনও রিপোর্ট চায়নি ওয়াশিংটন, দাবি পাক রাষ্ট্রদূতের

ওয়াশিংটন, ৫ মার্চ (পিটিআই): আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তান এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে অভিযোগ তুলেছে ভারত। কিন্তু এনিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে কোনও রিপোর্ট চাওয়া হয়নি বলে দাবি করলেন সেদেশে নিযুক্ত পাক রাষ্ট্রদূত আসাদ মাজিদ খান। যদিও ভারতের তরফে এফ-১৬ যুদ্ধবিমান ও তা থেকে ছোঁড়া মিসাইল হামলার যাবতীয় প্রমাণ মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হয়েছে বলে খবর।
বিশদ

06th  March, 2019
দুর্নীতি মামলা: পাক সুপ্রিম কোর্টে নওয়াজ শরিফের দ্রুত শুনানির আবেদন খারিজ

 ইসলামাবাদ ও লাহোর, ৫ মার্চ (পিটিআই): শারীরিক অসুস্থতার কারণে দুর্নীতি মামলায় দ্রুত শুনানি চেয়ে আবেদন করেছিলেন পাকিস্তানের গদিচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তাঁর সেই আবেদন এদিন নাকচ করে দিয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্ট জানিয়েছে, ইসলামাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে যে আবেদন করা হয়েছে, নির্দিষ্ট সময়েই তার শুনানি হবে।
বিশদ

06th  March, 2019
প্রতিরক্ষা বরাদ্দ বাড়িয়ে আমেরিকার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে চীন

 বেজিং, ৫ মার্চ (পিটিআই): অর্থনেতিক অগ্রগতি থমকে গেলেও প্রতিরক্ষা বরাদ্দে কাটছাঁট করতে রাজি নয় চীন। মঙ্গলবার ন্যাশনাল পিপল’স কংগ্রেসে ওয়ার্ক রিপোর্ট পেশ করে এই বার্তাই দিলেন চীনের প্রধানমন্ত্রী লি কেচিয়াং। বস্তুত এবার প্রতিরক্ষা বরাদ্দ আগের বছরের থেকে সাড়ে সাত শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করেছে চীন।
বিশদ

06th  March, 2019
শান্তি আলোচনার মধ্যেই তালিবান জঙ্গিদের বিরুদ্ধে সোচ্চার ফওজিয়া 

সাগর দাস: টেবিলের ওপাশে হোমরাচোমরা সব তালিবান নেতা। এপাশে আফগান মেয়ে ফওজিয়া কুফি। তালিবান নেতাদের চোখে চোখ রেখে তিনি সাফ জানালেন, মেয়েরা ঘরে বন্দী থাকবে না। মেয়ের অধিকার রয়েছে মুক্ত পৃথিবীতে নিজের জায়গা করে নেওয়ার।  
বিশদ

05th  March, 2019
অর্থনৈতিক বাধ্যবাধকতা আর ভারতকে
চাপে রাখতে মাসুদকে আড়াল করেছে চীন 

প্রীতম দাশগুপ্ত: পুলওয়ামা হামলার পরেই আওয়াজটা জোরালো হচ্ছে। জয়েশ-ই মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দেওয়া হোক। আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন ইতিমধ্যেই মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার জন্য রাষ্ট্রসঙ্ঘে তারা উদ্যোগ নিয়েছে। 
বিশদ

05th  March, 2019
বার্বি ডল আসছে হুইলচেয়ারে 

খেলনা পুতুলের দুনিয়ায় আমেরিকার বার্বি পুতুলের খ্যাতি বিশ্বজোড়া। ম্যাটেল কোম্পানি এসব পুতুলের প্রস্তুতকারক। হাল ফ্যাশনের পুতুল দিয়ে বাজিমাত করতে তাদের জুড়ি নেই। এবার অভিনব এক পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের জুন থেকে তারা শারীরিক প্রতিবন্ধী শিশুর আদলে পুতুল আনতে যাচ্ছে বাজারে।  
বিশদ

05th  March, 2019
ক্ষীণ দৃষ্টিশক্তি সম্পন্নদের
জন্য এবার স্মার্ট চশমা

তৈরি করেছে অক্সফোর্ড

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৪ মার্চ: ইংল্যান্ডে বসবাসকারীদের মধ্যে চোখের রোগ সবচেয়ে বেশি এশিয়ান এবং ব্ল্যাক এথনিক মানুষদের। এরা মূলত গ্লুকোমা ও ডায়বেটিক রেটিনোপ্যাথিতে ভোগেন এবং অন্ধত্বের পথে যান।
বিশদ

05th  March, 2019
 আমি নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্য নই: ইমরান

ইসলামাবাদ, ৪ মার্চ (পিটিআই): ভারতের বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন ভর্তমানকে দেশে ফেরত পাঠানোর পর পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার দাবি ওঠে। তিনি এই পুরস্কারের যোগ্য হিসেবে বিবেচনা করে পাকিস্তানের পার্লামেন্টে একটি প্রস্তাবও আনা হয়েছে। এবার সেই বিতর্কে মুখ খুললেন ইমরান।
বিশদ

05th  March, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM