Bartaman Patrika
বিদেশ
 

তৃতীয়বারের জন্য ভোটাভুটির পথে
টেরিজা মে, ব্রেক্সিট পিছনোর শঙ্কা

লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে চলেছেন। আগামী ২৯ মার্চ ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসার প্রক্রিয়া ‘ব্রেক্সিট’ সম্পন্ন হবে কি না, তা নিয়ে ভোটাভুটির প্রস্তাব হাউজে পেশ করবেন তিনি। এ নিয়ে তৃতীয়বার। এমপি-দের ব্রিটিশ প্রধানমন্ত্রীর প্রচ্ছন্ন ‘হুঁশিয়ারি’ দিয়েছেন, যদি এবারেও হাউসের সমর্থন তিনি না পান, তাহলে অনিবার্যভাবে ব্রেক্সিট প্রক্রিয়া বিলম্বিত হয়ে পড়বে। তাতে সমস্যায় পড়বেন দেশের একটা বড় অংশের মানুষ। প্রভাব পড়বে বাণিজ্যেও। তবে ঠিক কবে হবে ওই ভোটাভুটি, তা এখনও স্পষ্ট নয়। টেরিজার সরকার সাফ জানিয়েছে, ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন হতে কম দেরি হবে না বেশি, তা ভোটের ফলের উপরই নির্ভর করবে। প্রধানমন্ত্রীর প্রস্তাবের পক্ষে ভোট পড়লে ব্রেক্সিট তাড়াতাড়ি হবে। বিপক্ষে পড়লে দেরি হবে। এদিকে, ব্রেক্সিট কার্যকর করতে ২৯ মার্চের সময়সীমা বাড়ানোর জন্য ইইউ-এর কাছে আবেদন করা হবে কি না, তা নিয়ে আর একপ্রস্থ ভোটাভুটি হবে হাউস অব কমন্সে।
15th  March, 2019
মেহুল চোকসির পাসপোর্ট বাতিল করতে চলেছে অ্যান্টিগা, শুরু জল্পনা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৬ মার্চ: পিএনবি দুর্নীতিতে অন্যতম মূল অভিযুক্ত মেহুল চোকসির বর্তমান ঠিকানা এখন অ্যান্টিগা। ভারতীয় নাগরিকত্ব ছেড়ে সেখানেই পালিয়ে গিয়েছেন গীতাঞ্জলি জেমসের কর্ণধার। অ্যান্টিগার সঙ্গে ভারতের প্রত্যর্পণ চুক্তি নেই। তবুও কূটনৈতিক স্তরে তাঁকে ভারতে ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছে নয়াদিল্লি।
বিশদ

কোবিন্দকে সর্বোচ্চ নাগরিক সম্মান দিল ক্রোয়েশিয়া

জাগ্রেব, ২৫ মার্চ (পিটিআই): রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে সর্বোচ্চ নাগরিক সম্মানে সম্মানিত করল ক্রোয়েশিয়া। এই সম্মান দুই দেশের বন্ধুত্বের জন্য উত্সর্গ করেছেন তিনি। মঙ্গলবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার ট্যুইট করে এই তথ্য জানিয়েছেন। 
বিশদ

ভারতে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ইন্দো-পাক
সম্পর্কে উন্নতি সম্ভব নয়: ইমরান খান

 ইসলামাবাদ, ২৬ মার্চ (পিটিআই): ভারতে লোকসভা নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে। ভোট শেষ না হওয়া পর্যন্ত ইন্দো-পাক সম্পর্কে উত্তেজনা প্রশমনের কোনও সম্ভাবনাই দেখছেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুধু তাই নয়, যুদ্ধের কালো ছায়া এখনও ভারত-পাকিস্তানের পিছু ছাড়েনি বলেও মন্তব্য করেছেন তিনি।
বিশদ

অসুস্থ নওয়াজ শরিফের জামিন
মঞ্জুর করল পাক সুপ্রিম কোর্ট

 ইসলামাবাদ, ২৬ মার্চ (পিটিআই): অবশেষে কিছুটা স্বস্তি পেলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। মঙ্গলবার দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত ৬৯ বছরের এই রাষ্ট্রনেতাকে চিকিত্সার জন্য জামিনে মুক্তি দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। তাঁর ছ’সপ্তাহের জামিন মঞ্জুর করা হয়েছে।
বিশদ

জোর করে ধর্মান্তকরণ, দুই হিন্দু নাবালিকাকে
নিরাপত্তা দেওয়ার নির্দেশ পাক হাইকোর্টের

 ইসলামবাদ, ২৬ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তকরণ ও বিয়ের অভিযোগ উঠেছে। মঙ্গলবার ওই দুই নাবালিকাকে সরকারি নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিল ইসলামাবাদ হাইকোর্ট। তাদেরকে ইসলামাবাদের ডেপুটি কমিশনার এবং ডিরেক্টর জেনারেল হিউম্যান রাইটসের হেফাজতে পাঠানো হয়েছে।
বিশদ

ব্রিটেনস্থিত এশীয় ধনীদের
তালিকায় বঙ্গযোগ
শীর্ষে হিন্দুজা গোষ্ঠী

রূপাঞ্জনা দত্ত, লণ্ডন, ২৫ মার্চ: ষষ্ঠবারের জন্য এশিয়ার সবচেয়ে ধনীর তালিকায় শীর্ষস্থান ধরে রাখল হিন্দুজা গোষ্ঠী। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন ইস্পাত ব্যবসায়ী লক্ষ্মী মিত্তল ও আদিত্য মিত্তল এবং এসপি লোহিয়া। সোমবার ২২তম এশিয়ান বিজনেস অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এশিয়ার ধনীদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। 
বিশদ

26th  March, 2019
  দুই হিন্দু নাবালিকাকে ধর্মান্তরকরণ,
বিয়ের অভিযোগে পাকিস্তানে আটক সাত

 লাহোর, ২৫ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মপরিবর্তন এবং বিয়ে করার ঘটনায় সাতজনকে আটক করা হয়েছে। এর মধ্যে এক ব্যক্তি বিয়েতে সহায়তা করেছিল বলেও অভিযোগ।
বিশদ

26th  March, 2019
মন্দার মুখে নিউ ইয়র্ক

 প্রায় চার দশক পর ব্যাপক অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়তে চলেছে নিউইয়র্ক। মূলত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পাস করা নতুন কর আইনের সঙ্গে সমন্বয় করতে গিয়েই হিমশিম খেতে হচ্ছে নিউ ইয়র্ককে। সঙ্গে রয়েছে ব্যাপক পরিমাণ অপরিশোধিত ঋণের চাপ। সবচেয়ে বেশি শঙ্কা ঘনিয়ে উঠেছে নিউ ইয়র্ক নগরকে নিয়ে।
বিশদ

26th  March, 2019
ব্রিটেনে মিলল টিপু সুলতানের বন্দুক

 ব্রিটেনের বার্কশায়ার কাউন্টির এক দম্পতি তাঁদের বাড়ির চিলেকোঠায় খুঁজে পেলেন সোনার কারুকাজ করা একটি বন্দুক। খোঁজ নিয়ে জানলেন, বন্দুকটি আঠারো শতকে মহীশূরের শাসক টিপু সুলতানের। বন্দুকটি লন্ডনে নিলামে তোলার কথা এ মাসেই। বলা হচ্ছে, ইংরেজদের বিরুদ্ধে শেষ যুদ্ধে মৃত্যুর আগে পর্যন্ত এই বন্দুক দিয়ে লড়েছিলেন তিনি।
বিশদ

26th  March, 2019
গোলান উপত্যকা ইজরায়েলের: ট্রাম্প

 মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অধিকৃত গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার এটাই সময়। সম্প্রতি এক ট্যুইট বার্তায় তিনি এই মন্তব্য করেন। ১৯৬৭ সালে আরব-ইজরায়েল যুদ্ধে সিরিয়ার গোলান উপত্যকা দখল করে নেয় ইজরায়েল। এই উপত্যকা এখনও ইজরায়েলের দখলে রয়েছে।
বিশদ

26th  March, 2019
নেপালের দুর্গম উত্তরাঞ্চলে পৌঁছে গিয়েছে চীনের বেল্ট অ্যান্ড রোড

নেপালের রাজধানী কাঠমান্ডুর ১৪০ কিলোমিটার উত্তরে পৌঁছে গিয়েছে চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ পরিকাঠামো প্রকল্পের কাজ। কাঠমাণ্ডু থেকে রাসুওয়াগাধি-জিলং সীমান্ত দিয়ে তিব্বতে যাওয়া আসা করেন যাঁরা, তাঁরা বলছেন, চীনের দিকে রাস্তাটা এত চমৎকার, দেখে মনে হয় যেন সুইজারল্যান্ড।
বিশদ

26th  March, 2019
প্রকৃতির মেয়ে গ্রেটা থুনবার্গ

যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই গ্রহে যতটুকু রশদ বেঁচে আছে, সেটাই সুষ্ঠভাবে ব্যবহারের দিকে মনোযোগ দিতে হবে আমাদের। আমাদের দাবি একটাই, ভারী ভারী বিজ্ঞানের কথা না আউড়ে সেগুলিকে মন দিয়ে শুনুন। তারপর সেই অনুযায়ী পদক্ষেপ করুন।
বিশদ

26th  March, 2019
 সমুদ্রে আটকে পড়া ক্রুজের যাত্রীদের কপ্টারে করে উদ্ধার শুরু করল নরওয়ে

  ওসলো, ২৪ মার্চ (এএফপি): সমুদ্রের মধ্যে যান্ত্রিক গোলযোগের কবলে পড়া ক্রুজযাত্রীদের উদ্ধারের কাজ শুরু করল নরওয়ে। রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৩৮ জন যাত্রীকে হেলিকপ্টারে করে উড়িয়ে আনা হয়েছে। নরওয়ে পুলিসের শীর্ষ আধিকারিক অ্যান্ড্রে ফ্র্যাঙ্ক জানিয়েছেন, ওই ক্রুজে মোট এক হাজার ৩৭৩ জন যাত্রী ছিলেন।
বিশদ

25th  March, 2019
পাকিস্তানে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তর ও বিয়ে দেওয়ার ঘটনায় তীব্র চাঞ্চল্য
তদন্তের নির্দেশ ইমরান খানের, রিপোর্ট তলব সুষমার

 ইসলামাবাদ, ২৪ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মপরিবর্তন এবং বিয়ে করার ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ওই দুই কিশোরীকে যত দ্রুত সম্ভব উদ্ধার করার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। রবিবার এমনটাই জানিয়েছেন পাক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।
বিশদ

25th  March, 2019

Pages: 12345

একনজরে
 ইটানগর, ২৬ মার্চ (পিটিআই): অরুণাচল প্রদেশের দু’টি লোকসভা আসনেই এবার বহুমুখী লড়াই হবে। ১১ এপ্রিল, প্রথম দফার নির্বাচনেই ভোট হবে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে। এখানে মোট প্রার্থী সংখ্যা ১২। অরুণাচল পূর্ব আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন পাঁচজন। ...

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডির মুখোশ মুখা’কে এবার নির্বাচনের ম্যাসকট করেছে জেলা নির্বাচন দপ্তর। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘নাগরিক’। ‘আপনার ভোট, আপনার অধিকার, দেশ গড়ার অঙ্গীকার’ এই থিমকে সামনে রেখে মুখার মাধ্যমে জেলা প্রশাসন ভোটের প্রচারে নেমেছে।  ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: যোগ্যতামান বৃদ্ধির পরীক্ষায় দ্বিতীয় সুযোগে অবশেষে উত্তীর্ণ হলেন কয়েক হাজার কর্মরত শিক্ষক। ফলে স্বস্তি পেলেন সেই সব শিক্ষক যাঁদের উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর ছিল না। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই)-এর নিয়ম অনুযায়ী, প্রত্যেক কর্মরত প্রাথমিক ...

সংবাদদাতা, কালীগঞ্জ: গত দু’বারের সংসদ সদস্য কাজের চেয়ে বিতর্কে জড়িয়েছিলেন বেশি। তাঁকে সেভাবে পাননি এলাকার মানুষ। এবার তাই কৃষ্ণনগরের তৃণমূল কংগ্রেস প্রার্থী মহুয়া মৈত্রর কাছে প্রত্যাশা অনেক বেশি নাকাশিপাড়া, কালীগঞ্জ ও পলাশিপাড়ার মানুষের। লোকসভা নির্বাচনের প্রার্থী ঘোষণা হওয়ার পর থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব থিয়েটার দিবস
১৮৪৫- এক্স-রশ্মির আবিষ্কারক ইউলিয়াম রন্টজেনের জন্ম
১৮৯৮- লেখক ও দার্শনিক সৈয়দ আহমেদ খানের মৃত্যু
১৯৬৮- বিমান দুর্ঘটনায় মৃত্যু রুশ মহাকাশচারী ইউরি গ্যাগ্যারিনের 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৮ টাকা ৬৯.৭৭ টাকা
পাউন্ড ৮৯.৩৬ টাকা ৯২.৬২ টাকা
ইউরো ৭৬.৫৯ টাকা ৭৯.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী ৩৮/১২ রাত্রি ৮/৫৫। জ্যেষ্ঠা ৬/৪১ দিবা ৮/১৯। সূ উ ৫/৩৮/২৯, অ ৫/৪৬/১, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ৯/৪০ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩৯ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪০ গতে ১০/১১ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/৮ মধ্যে।
১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী রাত্রি ১২/৩৪/১৩। জ্যেষ্ঠানক্ষত্র ১২/৮/৫৮, সূ উ ৫/৩৮/৪৪, অ ৫/৪৫/২৪, অমৃতযোগ দিবা ৭/১৫/৩৭ মধ্যে ও ৯/৪০/৫৭ থেকে ১১/১৭/৫১ মধ্যে ও ৩/২০/৪ থেকে ৪/৫৬/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৫৭ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১/৪০/৫৭ থেকে ৫/৩৭/৪৬ মধ্যে, বারবেলা ১১/৪২/৪ থেকে ১/১২/৫৪ মধ্যে, কালবেলা ৮/৪০/২৪ থেকে ১০/১১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪০/২৪ থেকে ৪/৯/৩৪ মধ্যে।
১৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
সিএসকে-কে ১৪৮ রানের টার্গেট দিল দিল্লি ক্যাপিটালস 

26-03-2019 - 09:43:23 PM

দিল্লি ক্যাপিটালস ১১৮/২ (১৫ ওভার) 

26-03-2019 - 09:15:06 PM

দিল্লি ক্যাপিটালস ৬৫/১ (১০ ওভার) 

26-03-2019 - 08:51:51 PM

দিল্লি ক্যাপিটালস ৩৮/১ (৫ ওভার) 

26-03-2019 - 08:28:45 PM

সিএসকের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত দিল্লি ক্যাপিটালসের 

26-03-2019 - 07:36:48 PM

ফের অনুব্রত মণ্ডলকে শোকজ কমিশনের 
আবারও বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে শোকজ করল নির্বাচন ...বিশদ

26-03-2019 - 07:01:32 PM