Bartaman Patrika
বিদেশ
 

 এবার অন্য পথ নেওয়া হবে, মাসুদ
ইস্যুতে চীনকে হুঁশিয়ারি আমেরিকার

ওয়াশিংটন, ১৪ মার্চ (পিটিআই): সোজা আঙুলে ঘি না উঠলে আঙুল বেঁকাতে হবে। জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার বাধা প্রসঙ্গে চীনকে কার্যত এভাবেই হুঁশিয়ারি দিল আমেরিকা। রাষ্ট্রসঙ্ঘের এক মার্কিন কূটনীতিক বলেন, যদি চীন ধারাবাহিকভাবে ওই তকমা দেওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে থাকে, তবে সদস্য দেশগুলি নিরাপত্তা পরিষদের অন্য পন্থা নিতে বাধ্য থাকবে। তিনি বলেন, এই নিয়ে চতুর্থবার তাকে তালিকাভুক্ত করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করল চীন। নিরাপত্তা পরিষদ একটি কমিটিকে যে দায়িত্ব অর্পণ করেছে, সেই কাজ থেকে তাদের বিরত রাখা চীনের উচিত নয়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও দক্ষিণ এশিয়ায় শান্তির যে কথা চীন অহরহ বলে থাকে, তার সঙ্গে এই পদক্ষেপ সাযুজ্যপূর্ণ নয়। চীন যদি সত্যিই সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তরিক থাকে, তবে পাকিস্তানের মাটিতে কর্মকাণ্ড চালানো জঙ্গিদের মদত দেওয়া উচিত নয়। নিজেদের দেশে ঘাঁটি গেড়ে থাকা সন্ত্রাসবাদী গোষ্ঠী ও তাদের নেতাদের রক্ষা করার জন্য চীনের উপর নির্ভর করে থাকার জন্য পাকিস্তানেরও কড়া সমালোচনা করেন তিনি।
জয়েশ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করার প্রয়াস নিয়েছিল ফ্রান্স ও ব্রিটেন। সমর্থন দিয়েছিল আমেরিকা। ভারতীয় সময় বুধবার রাত সাড়ে ১২টা ছিল শেষ সময়সীমা। ওই সময়ের মধ্যে কোনও দেশ ওই প্রস্তাবে আপত্তি না তুললে রাষ্ট্রসঙ্ঘের ১২৬৭ কমিটি আন্তর্জাতিক জঙ্গির তকমা দিত মাসুদকে। কিন্তু সেই সময়সীমার এক ঘণ্টা আগেই টেকনিক্যাল গ্রাউন্ডে আপত্তি তোলে চীন। ফলে এবারও মাসুদকে কালো তালিকাভুক্ত করা সম্ভব হয়নি। চীনের ওই পদক্ষেপকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়েছে নয়াদিল্লি। ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরে হামলার দায় স্বীকার করা জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদের নেতাকে আন্তর্জাতিক মহল জঙ্গি তকমা দেওয়ার যে চেষ্টা করেছিল, তা আটকে গেল। যে সব দেশ তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার উদ্যোগে শামিল ছিল, তাদের ধন্যবাদ দিয়েছে ভারত। নিজেদের এই পদক্ষেপের সমর্থনে চীন বৃহস্পতিবার জানায়, বিবদমান দু’পক্ষকে আরও সময় দেওয়ার জন্যই এই ব্যবস্থা নেওয়া হল। দু’পক্ষের কাছে গ্রহণযোগ্য একটি সমাধানসূত্র পাওয়ার ক্ষেত্রে এই পদক্ষেপ সাহায্য করবে বলেও অভিমত দিয়েছে বেজিং। চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং বলেছেন, চীন আম্তরিকভাবেই মনে করে তাদের এই পদক্ষেপ সংশ্লিষ্ট দেশগুলিকে গঠনমূলক আলোচনার টেবিলে নিয়ে আসবে। এই অঞ্চলের শান্তি ও স্থিতির পক্ষে প্রতিকূল বিষয়গুলিকে রুখতে সাহায্য করবে। তিনি বলেন, এই টেকনিক্যাল বাধার ফলে ১২৬৭ কমিটি এই বিষয়টি সম্পর্কে আলোচনা করার বহু সময় পাবে। ভারত সহ প্রতিটি দেশের সঙ্গে এই বিষয়টি যথাযথভাবে আলোচনা করার জন্য চীন প্রস্তুত রয়েছে। মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার যে আবেদন করা হয়েছে, তা খুঁটিয়ে দেখার জন্য চীনের আরও সময় প্রয়োজন। সেই কারণেই প্রস্তাবে টেকিনিক্যাল বাধা দেওয়া হয়েছে।
তবে চীনের এই পদক্ষেপে যে আমেরিকা খুশি নয়, তা স্পষ্ট হয়ে গিয়েছে। চীন বারবার ভেটো দেওয়ায়, এই পদক্ষেপ যে কার্যকর হবে না, তা বুঝেই গিয়েছে আমেরিকা। তাই এবার তারা অন্য পদক্ষেপের কথা ভাবতে শুরু করেছে। রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবের আগেই আমেরিকার বিদেশ মন্ত্রকের সহকারী মুখপাত্র রবার্ট পালাডিনো বলেছিলেন, জয়েশ-ই-মহম্মদ ও তার প্রতিষ্ঠাতা মাসুদ আজহার সম্পর্কে আমাদের অবস্থান সবাই জানে। জয়েশ রাষ্ট্রসঙ্ঘের তালিকাভুক্ত সন্ত্রাসবাদী সংগঠন। আজহার ওই সংগঠনের প্রতিষ্ঠাতা এবং যে সব শর্তপূরণ হলে একজনকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী বলা যায়, তার সবকটিই সে পূরণ করেছে। মার্কিন কংগ্রেসের সদস্য ব্র্যাড শেরম্যান এদিন বলেছেন, আবারও মাসুদ নিয়ে বাধা দিল চীন। ভারতের পুলওয়ামায় জঙ্গি হামলা চালানো জয়েশের প্রধান মাসুদ। তাই চীনের এই পদক্ষেপ গ্রহণযোগ্য নয়।
এদিকে, সূত্রের খবর, ইউরোপীয় ইউনিয়ন খুব দ্রুত মাসুদ আজহারকে কালো তালিকাভুক্ত করবে।
15th  March, 2019
  জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত

 নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত সরকার। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানোর একাধিক অভিযোগ রয়েছে এই সংগঠনটির বিরুদ্ধে।
বিশদ

নরেন্দ্র মোদির জয়ে উচ্ছ্বসিত
ভারতীয় বংশোদ্ভূত মার্কিনীরা

 নিউ ইয়র্ক, ২৪ মে (পিটিআই): একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নরেন্দ্র মোদির ক্ষমতায় ফেরায় উল্লাসে মাতল আমেরিকা। এর ফলে ভারত-মার্কিন সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করছেন আমেরিকাবাসী। আরও বেশি আসন নিয়ে মোদির ক্ষমতায় ফেরা রাষ্ট্রনায়ক হিসেবে নজির সৃষ্টি করেছে বলে জানিয়েছেন দ্য আমেরিকান ইন্ডিয়া পাবলিক অ্যাফেয়ার্স কমিটির প্রেসিডেন্ট জগদীশ সেওহানি।
বিশদ

  দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে মোদির সঙ্গে কাজ করতে আগ্রহী চীন

 বেজিং, ২৪ মে (পিটিআই): বিপুল ভোটে দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পরেই প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং। দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে শুক্রবার নরেন্দ্র মোদির সঙ্গে কাজ করার ইচ্ছে প্রকাশ করল বেজিং।
বিশদ

  বিজেপির জয়ে ব্রিটেনে উৎসব বিজেপি সমর্থকদের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ মে: বিপুল ভোটে জয়ী হয়ে ফের মসনদে ফিরেছে বিজেপি। ফলঘোষণার পর থেকেই ভারতের বিভিন্ন প্রান্তে উৎসবে মেতে উঠেছিলেন বিজেপির কর্মী-সমর্থকরা। দেশের গণ্ডি ছাড়িয়ে এবার উচ্ছ্বাসের সেই ছবি ধরা পড়ল ব্রিটেনের মাটিতেও।
বিশদ

পদত্যাগের কথা ঘোষণা করলেন
ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ মে: ব্রেক্সিটের শর্ত অনুমোদন করাতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত কনজারভেটিভ পার্টির নেতৃত্বপদ ছাড়ার কথা ঘোষণা করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ৭ জুন প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেবেন তিনি।
বিশদ

 আমেরিকা মনোভাব না পাল্টালে পরমাণু-আলোচনা নয়: পিয়ংইয়ং

 সিওল, ২৪ মে (এএফপি): মার্কিন যুক্তরাষ্ট্র মনোভাব বদল না করলে, পরমাণু-আলোচনা এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। ওয়াশিংটনকে নিশানা করে শুক্রবার সরকারি সংবাদসংস্থার মাধ্যমে এমনই হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া।
বিশদ

ওমানে ভারতীয় পরিবারের নিখোঁজ চার সদস্যের দেহ উদ্ধার

 দুবাই, ২৪ মে (পিটিআই): ওমানের বন্যাবিধ্বস্ত এলাকা থেকে এক ভারতীয় পরিবারের চার সদস্যের দেহ উদ্ধার করা হয়েছে। এখনও আরও দু’জন নিখোঁজ। প্রবল বৃষ্টিতে গত শনিবার থেকে ওই ছ’জন নিখোঁজ হয়ে যান। তারপর থেকে উদ্ধারকারী দল তাঁদের খোঁজে ব্যাপক তল্লাশি শুরু করে।
বিশদ

পাকিস্তানের মসজিদে প্রার্থনা চলাকালীন বিস্ফোরণ, হত ১

 ইসলামাবাদ, ২৪ মে (পিটিআই): পাকিস্তানের এক মসজিদে শুক্রবার প্রার্থনা চলাকালীন বিস্ফোরণ ঘটে। ওই বিস্ফোরণে এখনও পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে এবং বহু মানুষ জখম হন। পুলিস জানিয়েছে, এদিন দক্ষিণপশ্চিম বালুচিস্তানের পুস্তুনাবাদ এলাকার রেহমানিয়া মসজিদে বিস্ফোরণ ঘটে।
বিশদ

চীনে নৌকাডুবিতে মৃত ১০

 বেজিং, ২৪ মে (পিটিআই): চীনের দক্ষিণপশ্চিম গুইঝৌউ প্রদেশে নৌকাডুবিতে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই ঘটনায় আরও আটজন নিখোঁজ। শুক্রবার সেদেশের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ২৯ জন যাত্রীকে নিয়ে বৃহস্পতিবার একটি নৌকা বেইপান নদীতে ডুবে যায়।
বিশদ

বিশ্বনেতাদের মুখে
মোদির জয়জয়কার

 নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): ভোটগণনায় বৃহস্পতিবার বেলার দিক থেকেই মোটামুটি বোঝা গিয়েছিল, ফের বিজেপি তথা নরেন্দ্র মোদি সরকারই ক্ষমতায় আসতে চলেছে। বেলা যত গড়িয়েছে, ততই সেই সম্ভাবনা আরও প্রকট হয়েছে। আর ভারতের লোকসভা নির্বাচনের এই ফলাফল দেখে প্রতিবেশী নানা দেশের রাষ্ট্রনেতারা নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানান।
বিশদ

24th  May, 2019
প্যারিসে ভারতীয় বায়ুসেনার রাফাল দপ্তরে অনুপ্রবেশের চেষ্টা দুষ্কৃতীদের

 প্যারিস, ২২ মে (পিটিআই): ফ্রান্সের প্যারিসে ভারতীয় বায়ুসেনার রাফাল প্রজেক্ট ম্যানেজমেন্ট টিমের দপ্তরে অনুপ্রবেশের চেষ্টা করল একদল অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী। প্যারিসের মফঃস্বল এলাকায় রয়েছে এই দপ্তরটি। গত রবিবার রাতে ঘটনাটি ঘটেছে বলে খবর। 
বিশদ

23rd  May, 2019
পাক বায়ুসেনাকে জেএফ-১৭ যুদ্ধবিমান দিল চীন

 বেজিং, ২২ মে (পিটিআই): প্রয়োজনীয় মেরামত করার পর জেএফ-১৭ যুদ্ধবিমান পাকিস্তানের হাতে তুলে দিল চীন। প্রায় এক দশক আগে চীনের থেকে এই যুদ্ধবিমান নেয় পাক বায়ুসেনা। এগুলি মেরামত করার জন্য ২০১৬ সালে দুই দেশের মধ্যে চুক্তি হয়। 
বিশদ

23rd  May, 2019
 ইন্দোনেশিয়ায় সংঘর্ষ, মৃত ৬

  জাকার্তা, ২২মে (এপি): নির্বাচন পরবর্তী সংঘর্ষ ঘিরে রণক্ষেত্র ইন্দোনেশিয়ার রাজধানী। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ছ’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে যাবতীয় সোশ্যাল মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।
বিশদ

23rd  May, 2019
আদিম আলদাবরা প্রজাতির পাখি
বিলুপ্তির হাত থেকে রক্ষা পেল যে পাখি

 লন্ডন: আলদাবরা আতোল হল ভারত মহাসাগরে অবস্থিত চারটি প্রবাল দ্বীপগুচ্ছ। একসময় সেখানে ওড়ার সক্ষমতাহীন আলদাবরা রেল (ফ্লাইটলেস রেল) পাখিদের বসবাস ছিল। এতদিন ধারণা ছিল, ১ লাখ বছরেরও বেশি সময় আগে সেখান থেকে আদিম প্রজাতির পাখিগুলো পুরোপুরিভাবে বিলুপ্ত হয়ে গিয়েছে।
বিশদ

21st  May, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি ও মুম্বই, ২৪ মে (পিটিআই): মোদি-ঝড়ে দ্বিতীয় দিনেও চাঙ্গা শেয়ার বাজার। শুক্রবার ৬২৩ পয়েন্ট বেড়ে ৩৯ হাজার ৪৩৪.৭২ পয়েন্টে পৌঁছল বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। ...

 লন্ডন, ২৪ মে: বল বিকৃতি কাণ্ডের জেরে এক বছর ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। তবু ব্যাটের ধার এতটুকু কমেনি ডেভিড ওয়ার্নারের। বরং নির্বাসন কাটিয়ে ঢের ...

 বিএনএ, মালদহ : নিজেদের জীবন দিয়ে মালদহে কংগ্রেসকে বাঁচিয়ে দিয়ে গেল সিপিএম। দক্ষিণ মালদহে কংগ্রেসের কষ্টার্জিত জয়ের পরে একথাই চর্চা চলছে মালদহের রাজনৈতিক মহলে। প্রবাদপ্রতিম ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ব্যবধান মাত্র তিন বছরের। তার মধ্যেই হাওড়া সদর লোকসভার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের জয়ের মার্জিন অনেকখানি কমল। যদিও শতাংশের হারে তৃণমূলের ভোট না কমলেও সিপিএমের ভোট প্রায় সবটাই বিজেপির বাক্সে গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
হরিপালে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত আরামবাগ লোকসভার অন্তর্গত হুগলির হরিপাল। জানা ...বিশদ

02:26:51 PM

রাজ্য থেকে ৩১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নির্বাচন কমিশনের 

01:41:00 PM

শালবনির একাধিক জায়গায় বিজেপির বিরদ্ধে হামলার অভিযোগ, বোমাবাজি

12:23:00 PM

নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
বীরভূমের নানুর থানার চারকল গ্রামে বিজেপি-তৃণমূল সংঘর্ষ। অভিযোগ, এই পঞ্চায়েতে ...বিশদ

12:17:02 PM

ওন্দায় বিজেপির বিজয় মিছিলে যোগ দিলেন তৃণমূলের পঞ্চায়েত প্রধান, চাঞ্চল্য 

12:04:21 PM

বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূলের পার্টি অফিস দখলের অভিযোগ বিজেপির বিরুদ্ধে, ঘটনাস্থলে পুলিস 

11:49:41 AM