Bartaman Patrika
বিদেশ
 

শরণার্থী থেকে দাবা চ্যাম্পিয়ন!

ওয়াশিংটন: তানিতোলুওয়া অ্যাডিউমির কোনও ঘর নেই। মাত্র ৮ বছর বয়সি এই শিশু ও তার পরিবারের ঠিকানা নিউ ইয়র্ক নগরীর একটি আশ্রয়কেন্দ্র। অন্য অনেক শরণার্থী শিশুর মতোই হতে পারত তার গল্পটি। কিন্তু তার মেধা তাকে অন্যদের থেকে আলাদা করে দিয়েছে। মাত্র এক বছর আগে দাবায় হাতেখড়ি হওয়া এই নাইজেরীয় শরণার্থী শিশুই নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে। পরিবারের সঙ্গে ম্যানহাটনের এক আশ্রয়কেন্দ্রে বসবাসকারী তানিতোলুওয়া অ্যাডিউমি সম্প্রতি নিউ ইয়র্কের দাবা প্রতিযোগিতায় তৃতীয় শ্রেণি বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে। আর মুহূর্তেই ‘তানি’ নামে পরিচিত এই শিশু কেড়ে নিয়েছে আমেরিকার সব সংবাদমাধ্যমের আলো। মাত্র এক বছর আগে দাবা খেলা শেখা এই শিশু এখন নিজেকে ‘সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার’ দাবি করছে! এই দাবি সে করতেই পারে। কারণ মাত্র ছয় বছর বয়সে বোকো হারাম গ্রুপের জঙ্গি হামলার ভয়ে ২০১৭ সালে নাইজেরিয়া থেকে পালিয়ে নিউ ইয়র্কে পরিবারসহ চলে আসা তানি তার দাবা চ্যাম্পিয়ন হওয়ার পথে শুধু প্রতিপক্ষের খেলোয়াড়কেই পরাজিত করেনি, পরাজিত করেছে সন্ত্রাস, দারিদ্র্যসহ আরও অনেক কিছুকে।
দাবা প্রতিযোগিতায় নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বিভিন্ন অঞ্চল থেকে আসা শিশুদের সঙ্গে লড়তে হয়েছে তানিকে। তানি মুখোমুখি হয়েছে সেই সব অভিজাত পরিবারের শিশুদের, যাদের রয়েছে ব্যক্তিগত দাবা প্রশিক্ষক। আর তানির ছিল শুধু জয়ের অদম্য স্পৃহা। পুরো প্রতিযোগিতায় তানি ছিল অপ্রতিদ্বন্দ্বী। কেউ হারাতে পারেনি তাকে। মাত্র এক বছর আগে দাবা খেলা শেখা তানির জন্য অবশ্য এটিই কোনও প্রথম শিরোপা নয়। খেলাটি শেখার পর থেকেই এতে তার দক্ষতা উত্তরোত্তর বৃদ্ধি পায়। আর এখন আশ্রয়কেন্দ্রে তার বিছানার পাশে রাখা রয়েছে সাতটি ট্রফি। মার্কিন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, নিউ ইয়র্কের পিএস ওয়ান সিক্সটিন স্কুলে তানি তার সহপাঠীর কাছ থেকে দাবা খেলা শেখে। পরে সে যোগ দেয় স্কুলের দাবা ক্লাবে। তানির পরিবারের আর্থিক অসচ্ছলতার কারণে ক্লাবের সংগঠক তার ফি মকুফ করেন। শুরুতে সর্বনিম্ন রেটিং পয়েন্টধারী হিসেবে ক্লাবের সদস্য হলেও তানি খুব দ্রুত উন্নতি করে।
পিএস ওয়ান সিক্সটিন স্কুলের অধ্যক্ষ জেন সু নিউ ইয়র্ক টাইমসকে বলেন, ‘জীবন কিভাবে বদলে যায়, তানির জয় তারই এক দারুণ উদাহরণ। এটি ভীষণ অনুপ্রেরণামূলক।’
২০১৭ সালে বোকো হারামের হামলার ভয়ে তানি ও তার পরিবার আমেরিকায় পালিয়ে আসে। এ বিষয়ে তানির বাবা কায়োড অ্যাডিউমি বলেন, ‘আমি আমার প্রিয় মানুষদের কাউকে হারাতে চাই না।’ কে চায় হারাতে প্রিয়জনকে? কেউই চায় না। আর এ জন্যই তানি, তার বড় ভাই ও মাকে নিয়ে তার বাবা চলে আসেন নিউ ইয়র্কে। এখানকার এক যাজকের সহায়তায় তাদের ঠাঁই হয় এক আশ্রয়কেন্দ্রে। সেখানে থেকেই পিএস ওয়ান সিক্সটিন এলিমেন্টারি স্কুলে ভর্তি হয় তানি, যেখানে একজন দাবা প্রশিক্ষক ছিলেন। বলা যায় তাঁর কাছেই হাতেখড়ি তানির। খেলাটি ভীষণ পছন্দ হয় তানির। ফলে মা ওলুওয়াতোইন অ্যাডিওয়ামির কাছে সে বায়না ধরে দাবা ক্লাবে ভর্তি হওয়ার। কিন্তু ওই ক্লাবের ফি চালানো সামর্থ্য ছিল না তানির পরিবারের। ফলে তানির মা ছেলের আগ্রহ নিজের অসংগতির কথা জানিয়ে স্কুল কর্তৃপক্ষকে চিঠি দেন। এতেই কাজ হয়। স্কুল কর্তৃপক্ষ দাবা ক্লাবের ফি মকুফ করে দিলে তানির ‘খুদে গ্র্যান্ডমাস্টার’ হওয়ার স্বপ্ন বাস্তবে রূপ পাওয়ার সুযোগ পায়। এক বছর আগে মাত্র ১০৫ রেটিং পয়েন্ট নিয়ে তানি প্রথম কোনও দাবা টুর্নামেন্টে অংশ নেয়। আর এক বছর পর এখন তার নামের পাশে সাতটি ট্রফি, আর ১ হাজার ৫৮৭ রেটিং পয়েন্ট। বলে রাখা ভালো বিশ্বের সেরা দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের রেটিং পয়েন্ট এখন ২ হাজার ৮৪৫।
তানির বাবা এখন ভাড়ায় গাড়ি নিয়ে উবার চালক হিসেবে কাজ করেন। সম্প্রতি তিনি রিয়েল এস্টেটের বিপণনকর্মী হিসেবে কাজ করার লাইসেন্স পেয়েছেন। আর তানির মা আবাসিক স্বাস্থ্যকর্মী হিসেবে কাজ করার জন্য সম্প্রতি একটি কোর্স পাস করেছেন। তাঁরা দুজনই ভীষণ লড়াই করছেন। অনিশ্চয়তা ভরা জীবনে নিজের সন্তানদের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ নির্মাণে দুজনই কঠোর পরিশ্রম করছেন। একই সঙ্গে তানি আমেরিকায় স্থায়ী আশ্রয়ের জন্য আবেদন করেছে। আগামী আগস্টে এ বিষয়ে অভিবাসন শুনানির জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে।
16th  April, 2019
কাশ্মীর নিয়ে মধ্যস্থতায় রাজি ট্রাম্প 

ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): কাশ্মীর ইস্যুতে নাটকীয় মোর। সোমবার কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন, হোয়াইট হাউসে ইমরানের খানের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে কাশ্মীর নিয়ে ট্রাম্প বলেন, ‘আমার যদি কোনও সাহায্য করার থাকে, তাহলে মধ্যস্থতায় রাজি আছি।’
বিশদ

ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে
গান্ধীজির ব্রোঞ্জের মূর্তি বসানোর প্রস্তাব

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ জুলাই: ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে মহাত্মা গান্ধীর জন্মের সার্ধশতবার্ষিকী উপলক্ষে ব্রোঞ্জের মূর্তি বসানোর প্রস্তাব দিল শ্রীমদ রামচন্দ্র মিশন ধরমপুর ইউকে। এব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদনও করা হয়েছে।
বিশদ

২০২০-২১ অর্থবর্ষ থেকে ভারতের বৃদ্ধির হার ছাড়াবে
৮ শতাংশ: নীতি আয়োগ

 নিউ ইয়র্ক, ২২ জুলাই (পিটিআই): আশানুরূপ ফল দিতে চলেছে পণ্য ও পরিষেবা কর (জিএসটি)। আর সেকারণেই ২০২০-২১ অর্থবর্ষ থেকে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছাড়াবে ৮ শতাংশ। নরেন্দ্র মোদি সরকারের নেওয়া বিভিন্ন আর্থিক সংস্কারের পক্ষে সওয়াল করে এমনটাই জানালেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।
বিশদ

আমেরিকায় ইমরান খানের সভায়
উঠল পাকিস্তান বিরোধী স্লোগান

 ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): পাক প্রধানমন্ত্রীর প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র সফরের শুরুতেই ছন্দপতন। রবিবার মার্কিন নিবাসী পাকিস্তানিদের এক সভায় ইমরান খানের সামনেই উঠল পাকিস্তান বিরোধী স্লোগান।
বিশদ

ভিনগ্রহবাসী খুঁজতে সেনাঘাঁটিতে যাত্রা 

নেভাডা: আমেরিকার সামরিক বাহিনীর অত্যন্ত গোপন ঘাঁটি ‘এরিয়া ৫১’। এই এলাকার আশপাশে কিংবা এর আকাশপথে কারও প্রবেশের অনুমতি নেই। সেখানে কী রয়েছে তা সাধারণ মানুষ জানেও না। অনেকের ধারণা, সেখানে ভিনগ্রহের প্রাণী রয়েছে। 
বিশদ

বিয়ে ভাঙল মালয়েশিয়ার রাজার 

সিঙ্গাপুর: অবশেষে সিংহাসন ছেড়ে দেওয়া মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মহম্মদের সঙ্গে রুশ সুন্দরী রিহানা ওকসানা ভোয়েভোদিনার বিয়ে ভেঙে গিয়েছে। রিহানার আপত্তিকর এক ভিডিও ফাঁস হওয়ার পরই সুলতান মহম্মদের সঙ্গে তাঁর বিচ্ছেদ হয়েছে বলে কিছু সংবাদমাধ্যম দাবি করেছে। 
বিশদ

এল চ্যাপোর অন্ধকার জগৎ 
মৃণালকান্তি দাস

অন্ধকার জগতে এক নামে পরিচিত। বিশ্ব বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত শীর্ষ ক্ষমতাবান মানুষের তালিকায় ছিল যথাক্রমে ৪১ তম, ৬০ তম এবং ৫৫ তম। কার্লোস স্লিম হেলুর পর ‘এল চ্যাপো’ ছিল মেক্সিকোর শীর্ষ প্রভাবশালী ব্যক্তিত্ব। মার্কিন ফেডারেল অফিসের কথায়, পৃথিবীর ভয়ঙ্করতম মানুষ। 
বিশদ

সিআইএ-র চর সন্দেহে মৃত্যুদণ্ড ইরানে

তেহরান, ২২ জুলাই (এএফপি): সিআইএ-র চর সন্দেহে ১৭ জনকে গ্রেপ্তার করার পাশাপাশি কয়েকজনকে মৃত্যুদণ্ড দিল ইরান। সোমবার এই খবর জানিয়েছে ইরান প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, দেশের সঙ্গে গদ্দারি করার অভিযোগে কয়েকজনকে উচিত শিক্ষা দেওয়া হয়েছে। বিশদ

  থানেতে টেম্পো উল্টে মৃত্যু শ্রমিকের, জখম ১৮

 থানে, ২১ জুলাই (পিটিআই): থানেতে একটি টেম্পো উল্টে মৃত্যু হল একজনের। এছাড়াও জখম হয়েছেন ১৮ জন। তাঁরা সবাই শ্রমিক। পুলিস জানিয়েছে, রবিবার সকালে শ্রমিকদের নিয়ে মুম্বই যাওয়ার পথে সাকেট ব্রিজের উপর ডিভাইডারে ধাক্কা লেগে টেম্পোটি উল্টে যায়।
বিশদ

22nd  July, 2019
ইরানের তৈলবাহী জাহাজ ছেড়ে দিল সৌদি আরব

 তেহরান, ২১ জুলাই (এএফপি): ইরানের একটি আটক করা তৈলবাহী জাহাজ ফেরত দিল সৌদি আরব। সমুদ্র আইন লঙ্ঘন করায় কিছুদিন জাহাজটিকে আটক করেছিল সৌদি আবর।
বিশদ

22nd  July, 2019
  উত্তর পশ্চিম পাকিস্তানে জঙ্গি হামলায় ছয় পুলিস সহ হত ৯, দায় স্বীকার তালিবানের

 পেশোয়ার, ২১ জুলাই (পিটিআই): উত্তর পশ্চিম পাকিস্তানে জঙ্গি হামলা এবং আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু হল ছয় পুলিসকর্মী সহ অন্তত ন’জনের। ঘটনার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান। রবিবার দু’টি ঘটনাই ঘটেছে খাইবার পাখতুনখোয়া প্রদেশের ডেরা ইসমাইল খান জেলায়।
বিশদ

22nd  July, 2019
আমেরিকার ভরসা ফিরে পেতে আজ
ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসছেন ইমরান
সফরের প্রথমদিনেই বিক্ষোভের মুখে পাক প্রধানমন্ত্রী

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা।
বিশদ

22nd  July, 2019
হাফিজ সইদকে গ্রেপ্তারির পরেও জঙ্গি দমনে পাকিস্তানের সদিচ্ছা নিয়ে সন্দেহ যাচ্ছে না আমেরিকার

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ।
বিশদ

21st  July, 2019
 সুর নরম করে কুলভুষণকে কনস্যুলার অ্যাক্সেস দিতে সম্মত হল ইসলামাবাদ

ইসলামাবাদ, ১৯ জুন (পিটিআই): আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় দূতাবাসের আধিকারিকদের দেখা করতে দেওয়ার (কনস্যুলার অ্যাক্সেস) বিষয়ে সম্মতি দিল পাকিস্তান। বৃহস্পতিবার রাতে একটি বিবৃতিতে পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে, দেশের আইন মেনেই ভারতীয় নাগরিক কুলভূষণকে যাবতীয় সহায়তা প্রদান করা হবে।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁরা পঞ্চায়েত এলাকায় কর আদায় করেন। তাঁদের মাধ্যমে যে টাকা আদায় হয়, তার উপর অনেকটাই নির্ভর করে পঞ্চায়েতের আয়। মোটা টাকার অনুদান পাওয়ার ক্ষেত্রেও পঞ্চায়েতের ভরসা তাঁরাই। অথচ গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট পথে বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর চূড়ান্ত অনুমোদন চেয়ে গত মাসের শেষের দিকে ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (সিআরএস)-র কাছে আবেদন করেছিল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)। সঙ্গে পাঠানো হয়েছিল প্রয়োজনীয় কাগজপত্রও। ...

 বদায়ুন, ২২ জুলাই (পিটিআই): সোমবার উত্তরপ্রদেশে স্নান করতে নেমে গঙ্গায় তলিয়ে গেলেন দুই কাঁওয়ার যাত্রী। পুলিস জানিয়েছে, বদায়ুনের উসাইহাতা এলাকার অতাইনা ঘাটে স্নান করতে নেমেছিলেন দিব্যম সাক্সেনা (২৩), আমন গুপ্ত (২২) এবং দেবেন্দ্র (৩০)। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মালাবাজার: ছেলেধরা সন্দেহে সোমবার সকালে নাগরাকাটার সুখানিবস্তি এলাকায় পুলিসের সামনেই এক ভিখারিকে পাথর দিয়ে মাথা থেতলে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠল। ছেলেধরা সন্দেহে নাগরাকাটায় রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বরিস জনসন 

04:47:58 PM

৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:40 PM

অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে মোদিকে চিঠি মমতার
অর্ডিন্যান্স ফ্যাক্ট্ররি বেসরকারিকরণের প্রতিবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

03:59:06 PM

সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ 
সাউথ ক্যালকাটা ল কলেজে বিক্ষোভ। কলেজে ছাত্রীদের সঙ্গে অভাব্য আচরণের ...বিশদ

03:27:32 PM

ফের মেট্রোর দরজায় হাত আটকাল যাত্রীর 
আবারও এক যাত্রীর হাত আটকাল মেট্রোর দরজায়। তবে আরপিএফের তৎপরতায় ...বিশদ

03:01:00 PM

কাশ্মীর ইস্যুতে ট্রাম্প সঠিক হলে দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন মোদি: রাহুল গান্ধী
 

কাশ্মীর ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সঠিক হলে দেশের সঙ্গে ...বিশদ

02:14:49 PM