Bartaman Patrika
বিদেশ
 

ইলিশ বাঁচাতে উদ্যোগ বাংলাদেশের 

নিজস্ব প্রতিনিধি: ইলিশ তো খান্দানি মাছ। বাংলাদেশের জাতীয় মাছ। জাতীয় গৌরবও। তাই ইলিশ, ইলিশের রান্না, ইলিশ কেনা—সব বিষয়েই নানা তরিকা। প্রয়াত সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্টি মিসির আলির একটা রেসিপির কথা বলি। মিসির আলি একা থাকেন। তাঁর কাছে এলেন এক অতিথি। মিসির আলি তাঁকে ইলিশ খাওয়াবেন। তাই মাছ কাটলেন, একটু মরিচ, একটু লবণ দিয়ে মাখিয়ে পাতলা গোল করে লেবু কেটে ওর উপর দিয়ে রোদে ফেলে রাখলেন। অতিথি অবাক। মিসির আলি বললেন, এই রোদের তাপেই ইলিশ রান্না হয়ে যাবে। রোদের তাপে হোক না-হোক জলের ভাপে ইলিশ তো মজার এক খাবার। পদ্মার ইলিশ যেমন আছে, তেমনই ইলিশ ধরা পড়ে বরিশাল, ভোলা, কুয়াকাটার নদী আর সাগরে। সেগুলো আকারে-প্রকারে বড় কিন্তু...। ওই স্বাদে গিয়ে পিছিয়ে পড়ে। বছর কয়েক আগে ইলিশ সংরক্ষণকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বলে তুলে ধরা হয়েছিল। কারণ, এর সঙ্গে জড়িয়ে ছিল সাধারণ মানুষের আবেগ। ফলে সচেতনতাও ছিল স্বতঃস্ফূর্ত। তা ছাড়া, সেনাবাহিনী গিয়ে ইলিশ শিকার বন্ধ করেছে এমন নজিরও রয়েছে সে দেশে। এখন বাংলাদেশে আবার বড় মাপের ইলিশ পাওয়া যাচ্ছে। ইলিশ বাঁচাতে নতুন নতুন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। সেখানে ছোট ইলিশ ধরলে জাল পুড়িয়ে দেওয়া হয়। জেল-জরিমানার ব্যবস্থা তো আছেই।
বছরের অধিকাংশ সময়ই নদীতে ইলিশ ধরার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের নিষেধাজ্ঞা থাকে। ডিম ছাড়ার সময় ২২দিন, জাটকা (খোকা ইলিশ) বড় হওয়ার সুযোগ দেওয়ার ক্ষেত্রে ২৪০ দিন এবং সাগরে মৎস্য সম্পদ রক্ষা করতে ৬৫ দিন— এই তিন দফায় মোট ৩২৮ দিন সাগর বা নদীতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকে বাংলাদেশ সরকারের। এছাড়াও, বাংলাদেশে ইলিশের অভায়শ্রমগুলোতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে বিশেষ নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রক। নিষেধাজ্ঞার সময় সরকারের পক্ষ থেকে জেলেদের সহায়তা দেওয়া হলেও কিছু জেলে চোখ ফাঁকি দিয়ে বছরের বেশিরভাগ সময়ই সাগর ও নদীতে মাছ ধরে বলে অভিযোগ রয়েছে।
বাংলাদেশের মৎস্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রথম দফায় প্রতি বছর অক্টোবর মাসের (আশ্বিনের দ্বিতীয় পক্ষ ও কার্তিকের প্রথম পক্ষে) ২২ দিন দেশের সব নদ-নদীতে ইলিশ মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। আশ্বিনের ভরা পূর্ণিমা ইলিশের ডিম ছাড়ার সময়। পরিণত ইলিশ এই সময় ডিম ছাড়ার জন্য সাগর থেকে মিঠে জলের নদীতে আসে। ডিম ছাড়ার সময়টিকে নির্বিঘ্ন করতেই বাংলাদেশ সরকার ওই সময় সব ধরনের মাছ শিকারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে। আশ্বিনের ভরা পূর্ণিমার বিষয়টিকে গুরুত্ব দিয়ে তারিখের হেরফেরও হয়। আগে এই সময় ৭ দিন থাকলেও পরবর্তী সময়ে তা ১৪ দিন এবং বর্তমানে ২২ দিন করা হয়েছে।
দ্বিতীয় দফায় জাটকা (২৫ সেন্টিমিটার লম্বা ইলিশ) ইলিশকে বড় হওয়ার সুযোগ দিতে বছরের একটি বড় সময় নদীতে বা সাগরে ইলিশ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞ জারি করেছে বাংলাদেশ সরকার। এটি করা হয় ১ নভেম্বর থেকে পরবর্তী বছরের ৩০ জুন পর্যন্ত। এই ৮ মাস বা ২৪০ দিন। এই আট মাস খোকা ইলিশ ধরা নিষিদ্ধ। তবে এই আট মাস (২৪০ দিন) জাটকা ধরা নিষেধ থাকলেও বড় সাইজের ইলিশ ধরার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। এই সময় বাচ্চা ইলিশ সংরক্ষণে সরকারের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচিও গ্রহণ করে মৎস্য মন্ত্রক। জাটকা সংরক্ষণে নদীতে পরিচালিত হয় ভ্রাম্যমাণ আদালত।
বছরের তৃতীয় দফায় সামুদ্রিক মৎস্য সম্পদের উন্নয়নে প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত এই ৬৫ দিন বঙ্গোপসাগরে বন্ধ থাকবে সব ধরনের মাছ ধরা। বাণিজ্যিক ট্রলারের পাশাপাশি সব ধরনের নৌযানের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য। বছরের মে মাসের শেষের দিক থেকে জুলাই মাস পর্যন্ত বঙ্গোপসাগরে বিভিন্ন প্রকারের মাছসহ বিভিন্ন সামুদ্রিক প্রাণির প্রজননকাল। এই কারণেই সাগরের প্রাণিজ সম্পদ রক্ষার পাশাপাশি সরকারের মৎস্য ভাণ্ডারের পরিমাণ বাড়াতে ৬৫ দিন বঙ্গোপসাগরে মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য মন্ত্রক। এই তালিকায় সামুদ্রিক মাছের পাশাপাশি চিংড়ি, কাঁকড়া ধরাও নিষেধ। এই নিষেধাজ্ঞার ক্ষেত্রে ইলিশ ধরা জেলেরাও বাদ যান না। যদিও ইলিশ ধরা জালের ফাঁস দুই ইঞ্চি। এই জালে সামুদ্রিক মাছের পাশাপাশি চিংড়ি, কাঁকড়ার মতো ছোট প্রাণী আটকা পড়ে না।
এর বাইরেও ইলিশের প্রজনন মরসুমের কারণে বাংলাদেশের ছ’টি অভয়াশ্রমে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দীর্ঘ দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ৩০ এপ্রিল রাত ১২টা থেকে নদীতে ইলিশ মাছ ধরা শুরু করেন জেলেরা। ইলিশের জন্য আগে মোট ৫টি অভয়াশ্রম থাকলেও সম্প্রতি বরিশালের আশপাশের ৮২ কিলোমিটার নদীপথকে নিয়ে নতুন অভায়শ্রম ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। এই ৬টি অভয়াশ্রম হচ্ছে— পটুয়াখালির কলাপাড়ায় আন্ধারমানিক নদীর ৪০ কিলোমিটার, চর ইলিশার মদনপুর থেকে ভোলার চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর ৯০ কিলোমিটার, ভোলার ভেদুরিয়া থেকে চররুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার, চাঁদপুরের ষাটনল থেকে চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনার ১০০ কিলোমিটার, শরিয়তপুরের নড়িয়া থেকে ভেদরগঞ্জ পর্যন্ত পদ্মার ২০ কিলোমিটার এবং বরিশাল সদরের কালাবদর নদীর হবিনগর পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জের বামনির চর পয়েন্ট পর্যন্ত ১৩ কিলোমিটার, মেহেন্দিগঞ্জের গজারিয়া নদীর হাটপয়েন্ট থেকে হিজলা লঞ্চঘাট পর্যন্ত ৩০ কিলোমিটার এবং হিজলার মেঘনার মৌলভিরহাট পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জ সংলগ্ন মেঘনার দক্ষিণ-পশ্চিম জাঙ্গালিয়া পয়েন্ট পর্যন্ত ২৬ কিলোমিটার। এছাড়া আড়িয়াল খাঁ, নয়নভাংগুলি ও কীর্তনখোলা নদীর আংশিক অভয়াশ্রমটির অন্তর্ভুক্ত।
গত তিনবছর মা-ইলিশ সংরক্ষণের সময় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জেলেদের সাহায্য বাবদ ৩ লক্ষ ৯৫ হাজার ৭০৯টি জেলে পরিবারকে ২০ কেজি হারে মোট ৭,৯১৪ মেট্রিকটন চাল দেওয়া হয়েছে। চলতি বছরের ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯’ পালনের সময় সরকার জেলেদের খাদ্য সহায়তার পরিমাণ বাড়িয়ে ২ লাখ ৪৮ হাজার ৬৭৪টি জেলে পরিবারের জন্য ৪০ কেজি হারে মোট ৩৯ হাজার ৭৮৮ মেট্রিক টন চাল বরাদ্দ করেছে। এই সময়ে জাটকার সম্প্রসারিত নদীতীরবর্তী ১৩টি জেলার ৫১ উপজেলায় মোট ৪৭ হাজার ৪৮০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।
আর এপাড়ে? মৎস্যবিলাসী বাঙালির রসনায় সুখ নেই! মাছ খাওয়ার অর্ধেক মজাই যেন মাটি হয়ে গিয়েছে। মনের মতো ইলিশ এখন আর মেলে না। জোগান শোচনীয় ভাবে কম। ইলিশের মরসুমেই দিনের পর দিন রুপোলি শস্যের আকাল চলে বাজারে। যা মেলে, তার বেশিটাই ছোট ইলিশ। তাতে স্বাদের ঘাটতি ষোলো আনা তো বটেই। তার উপরে প্রশ্নের কাঁটা, নিষেধের বেড়াজাল পেরিয়ে খুদে ইলিশ বাজারে পৌঁছচ্ছে কী করে? বিশেষজ্ঞেরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন, ইলিশের উৎপাদন কমতে থাকার অন্যতম প্রধান কারণ, খুদে ইলিশ ধরা। এই রাজ্যে ছোট ইলিশ ধরা ও কেনাবেচা নিষিদ্ধ। তা সত্ত্বেও এক শ্রেণির ধীবর ও ব্যবসায়ীকে কিছুতেই বাগে আনা যাচ্ছে না। তাহলে কি বড় ইলিশের স্বাদ নিয়ে অতৃপ্তি থেকে যাবে? 
11th  June, 2019
প্রাক্তন পাক প্রেসিডেন্ট জারদারিকে ১০ দিনের রিমান্ডে পাঠাল আদালত

 ইসলামাবাদ, ১১ জুন (পিটিআই): লক্ষ লক্ষ ডলার পাচার মামলায় সোমবারই গ্রেপ্তার হয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। মঙ্গলবার তাঁকে ১০ দিনের জন্য দুর্নীতি দমন শাখা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) হেফাজতে পাঠাল আদালত।
বিশদ

 আফগানিস্তানে বিস্ফোরণ, মৃত ৬

  কান্দাহার, ১১ জুন (পিটিআই): দক্ষিণ আফগানিস্তানে রাস্তার পাশে হওয়া এক বিস্ফোরণে মৃত্যু হল অন্তত ছ’জনের। তাঁদের মধ্যে চারজনই শিশু। তাঁরা সেই সময় সেখান দিয়ে গাড়ি করে যাচ্ছিলেন। কান্দাহারের প্রদেশ পুলিস মুখপাত্র কাসিম আফগান জানিয়েছেন, ‘গাড়িটি কান্দাহারের দান্দ জেলা থেকে প্রদেশের রাজধানীর দিকে যাচ্ছিল।
বিশদ

পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে মোদির বিমান, সিদ্ধান্ত ইমরান সরকারের

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের সরকার।
বিশদ

তথ্য দিয়ে জানাল এএফপি 
নিষেধাজ্ঞার মধ্যেও অস্ত্র কিনে যাচ্ছে মায়ানমার

ইয়াঙ্গুন: ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকাসহ বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার মধ্যেও বিপুল অস্ত্র কিনে চলেছে মায়ানমার। সামরিক শক্তি বাড়াতে চীন, রাশিয়া, ভারত ও ইজরায়েল থেকে প্রচুর প্রাণঘাতী অস্ত্র সংগ্রহ করে চলেছে। ভৌগোলিক অবস্থান ও অস্ত্রের বাজার হিসেবে গুরুত্বপূর্ণ হওয়ায় বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে অস্ত্র কেনায় ছাড়ও পাচ্ছে মায়ানমার।  
বিশদ

11th  June, 2019
ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায়
গ্রেপ্তার হলেন পাকিস্তানের প্রাক্তন
রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি

ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায় গ্রেপ্তার করা হল পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারিকে। ইসলামাবাদের বাড়ি থেকে সোমবার তাঁকে গ্রেপ্তার করে জাতীয় দুর্নীতি দমন শাখা। রবিবারই দুর্নীতির অভিযোগে জারদারি ও তাঁর বোন ফারেয়াল তালপুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।
বিশদ

11th  June, 2019
তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে ভুটানের ৩,৪৬০ একর বন ধ্বংস 

ভুটান তার তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র: পুনাতসাংচু-১, পুনাতসাংচু-২ ও মাংদেচু নির্মাণ করতে গিয়ে ৩,৪৬০ একর বনভূমি ধ্বংস করেছে। বন ও পার্ক সার্ভিস বিভাগের এক সমীক্ষায় বলা হয়, জলবিদ্যুৎ কেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কারণে বনভূমির আচ্ছাদন কমে গিয়েছে। 
বিশদ

11th  June, 2019
 আমেরিকা যেন নিজেকে নিরাপদ না ভাবে, আর্থিক সংঘাত নিয়ে হুঁশিয়ারি দিল ইরান

তেহরান, ১০ জুন (এপি): আর্থিক সংঘাত নিয়ে আমেরিকাকে এবার হুঁশিয়ারি দিল ইরান। সাফ জানিয়ে দিয়েছে, তারা যেন না ভাবে নিজেদের সুরক্ষিত থাকবে। সম্প্রতি পরমাণু ইউরেনিয়াম মজুত, তেল বিক্রি সহ একাধিক ইস্যুতে তেহরানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। ফলে উত্তাপ বেড়েছে দু’দেশের।
বিশদ

11th  June, 2019
৩০ জুনের মধ্যে বেনামি সম্পত্তি ঘোষণার আবেদন পাক প্রধানমন্ত্রীর

ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ঋণের জালে জর্জরিত পাকিস্তানকে বের করতে ফের সক্রিয় প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার তিনি পাকিস্তান সংসদে বাজেট পেশের সময় দেশবাসীর উদ্দেশে বলেন, আগামী ৩০ জুনের মধ্যে বেনামি সম্পত্তি প্রকাশ করুন। না হলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।
বিশদ

11th  June, 2019
 সন্ত্রাসবাদ নিয়ে মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে সমর্থন জানাল ফ্রান্স

নয়াদিল্লি, ১০ জুন (পিটিআই): সন্ত্রাসদমন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে স্বাগত জানাল ফ্রান্স। সন্ত্রাসদমনই তাদের প্রধান অগ্রাধিকার বলে জানিয়েছে প্যারিস। প্রধানমন্ত্রী পদে মোদি দ্বিতীয়বার ক্ষমতায় বসার পর প্রথম ভারত সফরে এমনটাই জানিয়েছেন ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক প্রতিমন্ত্রী জাঁ ব্যাপ্টিস্ট।
বিশদ

11th  June, 2019
মোমেনার ৪২ বছরের জেল 

অস্ট্রেলিয়ার মেলবোর্নে বাড়ির মালিককে ছুরিকাঘাত করার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমার ৪২ বছরের কারাদণ্ড হয়েছে। ভিক্টোরিয়া রাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক লেসলি টেলর এই আদেশ দেন। ২৬ বছর বয়সি সোমা সাড়ে ৩১ বছর কারাবাসের আগে প্যারোলের আবেদনও করতে পারবেন না।  
বিশদ

11th  June, 2019
ট্রাম্পকে বই উপহার দিলেন রানি এলিজাবেথ 

লন্ডন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি বই উপহার দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্পকেরানি এলিজাবেথ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর উইনস্টন চার্চিলের লেখা একটি বই উপহার হিসেবে পেয়েছেন ট্রাম্প।  
বিশদ

11th  June, 2019
 ইজরায়েলে ছুরির আঘাতে হত ভারতীয়

 তেল আভিভ, ১০ জুন (পিটিআই): ইজরায়েলে ছুরির আঘাতে প্রাণ হারালেন এক ভারতীয়। তাঁর নাম জেরম আর্থার ফিলিপ। তিনি কেরলের বাসিন্দা। পিটার জেভিয়ার নামে আরও এক ভারতীয় এই ঘটনায় আহত হয়েছেন।
বিশদ

11th  June, 2019
 মালিতে সশস্ত্র হামলায় হত ৯৫

 বামাকো, ১০ জুন (এএফপি): মধ্য মালির একটি গ্রামে বন্দুকবাজদের হামলায় প্রাণ হারালেন কমপক্ষে ৯৫জন। নিহতরা ডোগোন সম্প্রদায়ের বলে জানা গিয়েছে। স্থানীয় পুলিস আধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ৯৫টি দেহ উদ্ধার হয়েছে। নিখোঁজ অনেক। তাঁদের সন্ধানে তল্লাশি চলছে। 
বিশদ

11th  June, 2019
 বন্দুক হাতে গ্রেপ্তার ভারতীয় বংশোদ্ভূত

  ওয়াশিংটন, ১০ জুন (পিটিআই): সমকামীদের মিছিলে ছররা বন্দুক নিয়ে লম্ফঝম্প করতে গিয়ে গ্রেপ্তার এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। বন্দুক দেখে মিছিল থেকে আতঙ্কিত মানুষ ছোটছুটি শুরু করলে বেশ কয়েকজন পদপিষ্ট হন। ঘটনাটি ঘটে গত শনিবার ওয়াশিংটনের কাছে ডুপন্ট সার্কেলে।
বিশদ

11th  June, 2019

Pages: 12345

একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM