Bartaman Patrika
বিদেশ
 

তথ্য দিয়ে জানাল এএফপি 
নিষেধাজ্ঞার মধ্যেও অস্ত্র কিনে যাচ্ছে মায়ানমার

ইয়াঙ্গুন: ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকাসহ বিভিন্ন দেশের নিষেধাজ্ঞার মধ্যেও বিপুল অস্ত্র কিনে চলেছে মায়ানমার। সামরিক শক্তি বাড়াতে চীন, রাশিয়া, ভারত ও ইজরায়েল থেকে প্রচুর প্রাণঘাতী অস্ত্র সংগ্রহ করে চলেছে। ভৌগোলিক অবস্থান ও অস্ত্রের বাজার হিসেবে গুরুত্বপূর্ণ হওয়ায় বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে অস্ত্র কেনায় ছাড়ও পাচ্ছে মায়ানমার। এমনই দাবি ফরাসি সংবাদ সংস্থা এএফপি’র।
অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে সামরিক-বৌদ্ধতন্ত্রের প্রচারে রাখাইনে ছড়ানো হয়েছে রোহিঙ্গা-বিদ্বেষ। ২০১৭ সালের আগস্টে অভিযান জোরদার করার আগের কয়েক মাসের সেনাপ্রচারে সেই বিদ্বেষ জোরালো হয়। এরপর শুরু হয় সেনা-নিধনযজ্ঞ। হত্যা-ধর্ষণ ও ঘরবাড়িতে আগুন দেওয়ার মতো মানবতাবিরোধী অপরাধের মাধ্যমে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য করা হয় প্রায় ৭ লাখ রোহিঙ্গাকে। রোহিঙ্গা নিপীড়নের প্রেক্ষাপটে আন্তর্জাতিভাবে নানা ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়ে মায়ানমার। দেশটির বেশ কয়েকজন সামরিক কর্তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে এসব নিষেধাজ্ঞার পরও অস্ত্র কিনতে মায়ানমারের সেনাবাহিনীকে বেগ পেতে হচ্ছে না। তারা অস্ত্র কেনা অব্যাহত রেখেছে।
অর্থনৈতিক অবরোধ শিথিল করলেও মায়ানমারের কাছে এখনও অস্ত্র বিক্রি করছে না আমেরিকা। তবে চীন অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে। রোহিঙ্গা ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘ মায়ানমারকে সমর্থন করে আসছে বেজিং। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) এর তথ্য অনুযায়ী, চীন এখন মায়ানমারের অস্ত্রের প্রধান উৎস। প্রতিষ্ঠানটি বলছে, ২০১৩ থেকে ২০১৭ সালে মায়ানমারের ৬৮ শতাংশ অস্ত্রের আমদানি হয়েছে শুধু চীন থেকেই। এসআইপিআরআই-এর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের গবেষক সিমন উইজেম্যান জানান, সাঁজোয়া যান, ভূমি থেকে আকাশের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রযুক্তি, রাডার ও মানববিহীন ড্রোনসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম ছিল এর মধ্যে।
আন্তর্জাতিক পরিমণ্ডলে মায়ানমারের অন্যতম উদ্যমী বন্ধু রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শুইগু ২০১৮ সালের জানুয়ারিতে মায়ানমার সফর করেন এবং ৬টি এসইউ-৩০ বিমান বিক্রি নিয়ে একটি চুক্তিতে সই করেন। এই চুক্তিটি ২০০ মিলিয়ন মার্কিন ডলারের বলে অনুমান করা হয়। ওই চুক্তির পর মার্কিন বিদেশ দপ্তর বলেছিল, এই চুক্তি রোহিঙ্গা সঙ্কটকে তীব্রতর করবে। তবে এই অভিযোগে তাদের কিছু যায় আসে না বলে মন্তব্য করেছিলেন রাশিয়ার একজন মুখপাত্র। আঞ্চলিক শক্তি হিসাবে চীনের বিপরীতে প্রতিযোগিতায় টিকে থাকতে প্রতিবেশী মায়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক বাড়ায় ভারতও। মায়ানমারের সঙ্গে ইজরায়েলের সম্পর্ক দীর্ঘদিনের। ২০১৮ সালে রোহিঙ্গা সঙ্কটের মধ্যেও মায়ানমার সরকারকে জল বিশুদ্ধকরণ সিস্টেম প্রদান করে ইজরায়েল। এর আগে ২০১৫ সালে ইজরায়েল সফর করেন জেনারেল মিং অং হ্লায়াং। সেই সময় হলোকস্ট জাদুঘরের পাশাপাশি প্রতিরক্ষা সরবরাহ ব্যবস্থাও পরিদর্শন করেন তিনি। ২০১৭ সালের এপ্রিলে মায়ানমারের নৌবাহিনী তাদের ফেসবুক পেজে ইজরায়েল নির্মিত ‘সুপার ডিভোরা এমকে-৩’ পেট্রোল বোটের বেশ কিছু ছবি পোস্ট করেছিল। একটি ছবির ক্যাপশনে লেখা ছিল: ‘মায়ানমারের জলসীমায় সে ৪৫ নটিক্যাল মাইল গতিতে চলছে। মায়ানমারের নৌবাহিনীতে স্বাগতম!’ তবে মায়ানমারের সঙ্গে সম্পর্ক নিয়ে ইজরায়েলের অভ্যন্তরেই নানা ধরনের বিতর্ক রয়েছে। তাই ২০১৭ সালে একবার অস্ত্র বিক্রি বন্ধও হয়ে গিয়েছিল। 
11th  June, 2019
প্রাক্তন পাক প্রেসিডেন্ট জারদারিকে ১০ দিনের রিমান্ডে পাঠাল আদালত

 ইসলামাবাদ, ১১ জুন (পিটিআই): লক্ষ লক্ষ ডলার পাচার মামলায় সোমবারই গ্রেপ্তার হয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। মঙ্গলবার তাঁকে ১০ দিনের জন্য দুর্নীতি দমন শাখা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) হেফাজতে পাঠাল আদালত।
বিশদ

 আফগানিস্তানে বিস্ফোরণ, মৃত ৬

  কান্দাহার, ১১ জুন (পিটিআই): দক্ষিণ আফগানিস্তানে রাস্তার পাশে হওয়া এক বিস্ফোরণে মৃত্যু হল অন্তত ছ’জনের। তাঁদের মধ্যে চারজনই শিশু। তাঁরা সেই সময় সেখান দিয়ে গাড়ি করে যাচ্ছিলেন। কান্দাহারের প্রদেশ পুলিস মুখপাত্র কাসিম আফগান জানিয়েছেন, ‘গাড়িটি কান্দাহারের দান্দ জেলা থেকে প্রদেশের রাজধানীর দিকে যাচ্ছিল।
বিশদ

পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে মোদির বিমান, সিদ্ধান্ত ইমরান সরকারের

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের সরকার।
বিশদ

ইলিশ বাঁচাতে উদ্যোগ বাংলাদেশের 

নিজস্ব প্রতিনিধি: ইলিশ তো খান্দানি মাছ। বাংলাদেশের জাতীয় মাছ। জাতীয় গৌরবও। তাই ইলিশ, ইলিশের রান্না, ইলিশ কেনা—সব বিষয়েই নানা তরিকা। প্রয়াত সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্টি মিসির আলির একটা রেসিপির কথা বলি। মিসির আলি একা থাকেন। 
বিশদ

11th  June, 2019
ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায়
গ্রেপ্তার হলেন পাকিস্তানের প্রাক্তন
রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি

ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায় গ্রেপ্তার করা হল পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারিকে। ইসলামাবাদের বাড়ি থেকে সোমবার তাঁকে গ্রেপ্তার করে জাতীয় দুর্নীতি দমন শাখা। রবিবারই দুর্নীতির অভিযোগে জারদারি ও তাঁর বোন ফারেয়াল তালপুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।
বিশদ

11th  June, 2019
তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে ভুটানের ৩,৪৬০ একর বন ধ্বংস 

ভুটান তার তিনটি জলবিদ্যুৎ কেন্দ্র: পুনাতসাংচু-১, পুনাতসাংচু-২ ও মাংদেচু নির্মাণ করতে গিয়ে ৩,৪৬০ একর বনভূমি ধ্বংস করেছে। বন ও পার্ক সার্ভিস বিভাগের এক সমীক্ষায় বলা হয়, জলবিদ্যুৎ কেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কারণে বনভূমির আচ্ছাদন কমে গিয়েছে। 
বিশদ

11th  June, 2019
 আমেরিকা যেন নিজেকে নিরাপদ না ভাবে, আর্থিক সংঘাত নিয়ে হুঁশিয়ারি দিল ইরান

তেহরান, ১০ জুন (এপি): আর্থিক সংঘাত নিয়ে আমেরিকাকে এবার হুঁশিয়ারি দিল ইরান। সাফ জানিয়ে দিয়েছে, তারা যেন না ভাবে নিজেদের সুরক্ষিত থাকবে। সম্প্রতি পরমাণু ইউরেনিয়াম মজুত, তেল বিক্রি সহ একাধিক ইস্যুতে তেহরানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। ফলে উত্তাপ বেড়েছে দু’দেশের।
বিশদ

11th  June, 2019
৩০ জুনের মধ্যে বেনামি সম্পত্তি ঘোষণার আবেদন পাক প্রধানমন্ত্রীর

ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ঋণের জালে জর্জরিত পাকিস্তানকে বের করতে ফের সক্রিয় প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার তিনি পাকিস্তান সংসদে বাজেট পেশের সময় দেশবাসীর উদ্দেশে বলেন, আগামী ৩০ জুনের মধ্যে বেনামি সম্পত্তি প্রকাশ করুন। না হলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।
বিশদ

11th  June, 2019
 সন্ত্রাসবাদ নিয়ে মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে সমর্থন জানাল ফ্রান্স

নয়াদিল্লি, ১০ জুন (পিটিআই): সন্ত্রাসদমন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাবকে স্বাগত জানাল ফ্রান্স। সন্ত্রাসদমনই তাদের প্রধান অগ্রাধিকার বলে জানিয়েছে প্যারিস। প্রধানমন্ত্রী পদে মোদি দ্বিতীয়বার ক্ষমতায় বসার পর প্রথম ভারত সফরে এমনটাই জানিয়েছেন ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক প্রতিমন্ত্রী জাঁ ব্যাপ্টিস্ট।
বিশদ

11th  June, 2019
মোমেনার ৪২ বছরের জেল 

অস্ট্রেলিয়ার মেলবোর্নে বাড়ির মালিককে ছুরিকাঘাত করার অভিযোগে গ্রেপ্তার বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমার ৪২ বছরের কারাদণ্ড হয়েছে। ভিক্টোরিয়া রাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক লেসলি টেলর এই আদেশ দেন। ২৬ বছর বয়সি সোমা সাড়ে ৩১ বছর কারাবাসের আগে প্যারোলের আবেদনও করতে পারবেন না।  
বিশদ

11th  June, 2019
ট্রাম্পকে বই উপহার দিলেন রানি এলিজাবেথ 

লন্ডন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি বই উপহার দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্পকেরানি এলিজাবেথ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর উইনস্টন চার্চিলের লেখা একটি বই উপহার হিসেবে পেয়েছেন ট্রাম্প।  
বিশদ

11th  June, 2019
 ইজরায়েলে ছুরির আঘাতে হত ভারতীয়

 তেল আভিভ, ১০ জুন (পিটিআই): ইজরায়েলে ছুরির আঘাতে প্রাণ হারালেন এক ভারতীয়। তাঁর নাম জেরম আর্থার ফিলিপ। তিনি কেরলের বাসিন্দা। পিটার জেভিয়ার নামে আরও এক ভারতীয় এই ঘটনায় আহত হয়েছেন।
বিশদ

11th  June, 2019
 মালিতে সশস্ত্র হামলায় হত ৯৫

 বামাকো, ১০ জুন (এএফপি): মধ্য মালির একটি গ্রামে বন্দুকবাজদের হামলায় প্রাণ হারালেন কমপক্ষে ৯৫জন। নিহতরা ডোগোন সম্প্রদায়ের বলে জানা গিয়েছে। স্থানীয় পুলিস আধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ৯৫টি দেহ উদ্ধার হয়েছে। নিখোঁজ অনেক। তাঁদের সন্ধানে তল্লাশি চলছে। 
বিশদ

11th  June, 2019
 বন্দুক হাতে গ্রেপ্তার ভারতীয় বংশোদ্ভূত

  ওয়াশিংটন, ১০ জুন (পিটিআই): সমকামীদের মিছিলে ছররা বন্দুক নিয়ে লম্ফঝম্প করতে গিয়ে গ্রেপ্তার এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। বন্দুক দেখে মিছিল থেকে আতঙ্কিত মানুষ ছোটছুটি শুরু করলে বেশ কয়েকজন পদপিষ্ট হন। ঘটনাটি ঘটে গত শনিবার ওয়াশিংটনের কাছে ডুপন্ট সার্কেলে।
বিশদ

11th  June, 2019

Pages: 12345

একনজরে
গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM