Bartaman Patrika
বিদেশ
 

পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে মোদির বিমান, সিদ্ধান্ত ইমরান সরকারের

লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের সরকার। একইসঙ্গে এসসিও বৈঠকের ফাঁকে মোদি-ইমরান খান মুখোমুখি হবেন বলে ইসলামাবাদের আশা। অবশ্য নয়াদিল্লি সেই সম্ভাবনা সম্পূর্ণ খারিজ করে দিয়েছে।
বালাকোটে জয়েশের ঘাঁটি ভারতীয় বায়ুসেনা গুঁড়িয়ে দেওয়ার পর থেকে ভারতের উড়ানের জন্য পাকিস্তানের আকাশপথ সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়। ঘটনার পাঁচ মাস পর ১১টি রুটের মধ্যে দু’টি খোলা হয়েছে। বাকিগুলি নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে, বাণিজ্যিকভাবে ব্যবহারের উপর এখনও নিষেধাজ্ঞা জারি রেখে পাকিস্তান। ফলে এয়ার ইন্ডিয়া এবং ইন্ডিগোর উড়ান ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। পাকিস্তানের আকাশপথ বন্ধ থাকায় দিল্লি থেকে ইস্তানবুলের সরাসরি উড়ান বন্ধের মুখে। ইস্তানবুল যাওয়ার জন্য আরব সাগর ঘুরতে হচ্ছে। পথ অনেক দীর্ঘায়িত হওয়ায় কাতারের দোহায় বা গুজরাতের আমেদাবাদে একবার থামছে বিমানগুলি। স্বাভাবিকভাবেই খরচ বাড়ছে।
বাণিজ্যিক ব্যবহার বন্ধ থাকলেও গত মাসে এসসিওর বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেওয়ার জন্য প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি দেওয়া হয়। এবার প্রধানমন্ত্রীর বিমানকে অনুমতি দিয়ে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার রাস্তা খোলা রাখতে চাইছে পাক সরকার।
সম্প্রতি কাশ্মীরসহ বিভিন্ন আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। যদিও কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় বিশকেকে এসসিও সম্মেলনের ফাঁকে ইমরান খানের সঙ্গে মোদির বৈঠকের কোনও সম্ভাবনা নেই। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানান, সন্ত্রাস এবং আলোচনা একসঙ্গে চলবে না। দ্বিপাক্ষিক আলোচনা শুরু করতে গেলে আগে জঙ্গিদের মদত দেওয়া বন্ধ করতে হবে। যদিও পাক বিদেশ মন্ত্রক এখনও আশাবাদী, ইমরান খানের আলোচনার প্রস্তাবে সাড়া দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
12th  June, 2019
এফএটিএফের নির্দেশ মতো পদক্ষেপ নিতে ব্যর্থ
পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক সংস্থাগুলি

নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): লস্কর, জয়েশের মতো জঙ্গি সংগঠনকে অর্থ সাহায্যে লাগাম পরাতে ব্যর্থ। আর তার জেরেই পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার, বিশ্ব ব্যাঙ্ক, ইউরোপীয় ইউনিয়ন। 
বিশদ

 সরকারি অর্থ নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত ইজরায়েলের প্রধানমন্ত্রীর স্ত্রী

 জেরুজালেম, ১৬ জুন (পিটিআই): সাধারণ মানুষের টাকা নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত হলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর স্ত্রী। তাঁর স্ত্রী সারা নেতানিয়াহুকে জরিমানা বাবদ ২ হাজার ৮০০ মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে জেরুজালেমের একটি আদালত।
বিশদ

 মোদিকে টুপি-কোট উপহার কিরঘিজ প্রেসিডেন্টের

 বিশকেক, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঐতিহ্যবাহী কিরঘিজ টুপি ‘কালপাক’ এবং কোট ‘চাপান’ উপহার দিলেন কিরঘিজস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকোভ। গত শুক্রবার এসসিও কাউন্সিলের রাষ্ট্রপ্রধানদের শীর্ষ সম্মেলনের আগে মোদির সঙ্গে দেখা করেন কিরঘিজ প্রেসিডেন্ট।
বিশদ

 দুবাইতে স্কুলবাসে আটকে মৃত্যু ভারতীয় শিশুর

  দুবাই, ১৬ জুন: স্কুলবাসে দীর্ঘক্ষণ ধরে আটকে থেকে মৃত্যু হল ৬ বছরের এক ভারতীয় শিশুর। শনিবার ঘটনাটি ঘটেছে সংযুক্ত আরব আমিরশাহির দুবাইতে। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শিশুটির নাম মহম্মদ ফারহান ফয়জল। কেরল থেকে আসা ফারহান দুবাইয়ের আল কুয়োদের ইসলামিক সেন্টারের ছাত্র ছিল।
বিশদ

 ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর কাজের প্রশংসা রাষ্ট্রসঙ্ঘের

  রাষ্ট্রসঙ্ঘ, ১৬ জুন (পিটিআই): ইউএন মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) কর্মসূচিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর প্রশংসায় মুখর হল রাষ্ট্রসঙ্ঘ ও স্থানীয় সংগঠনগুলি।
বিশদ

চাপের মুখে বিভাজনমূলক প্রত্যর্পণ বিল
বাতিল করার সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন

 হংকং, ১৫ জুন (পিটিআই): প্রায় সপ্তাহখানেক প্রতিবাদের জেরে অবশেষে শনিবার সুর নরম করল হংকং প্রশাসন। হংকং প্রশাসনের চিফ এগজিকিউটিভ ক্যারি লাম জানিয়েছেন, যে প্রত্যর্পণ আইন বিভাজন সৃষ্টি করছে, তা বাতিল করা হবে।
বিশদ

16th  June, 2019
ব্রিটেনের রানি তাঁর সঙ্গে প্রচুর
মজা করেছেন, দাবি ট্রাম্পের

 ওয়াশিংটন (মার্কিন যুক্তরাষ্ট্র), ১৫ জুন (এএনআই): ব্রিটেন সফরে রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর সঙ্গে প্রচুর মজা করেছেন। এতটা মজা রানি বিগত ২৫ বছরেও করেননি। শুক্রবার এমনটাই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, তিনি জানান, রানি এতটা মজা করায় তাঁকে (ট্রাম্পকে) কঠোর সমালোচনার মুখেও পড়তে হয়েছে।
বিশদ

16th  June, 2019
সমতার ভিত্তিতে আলোচনায় রাজি পাকিস্তান,
ভারতের কোর্টে বল ঠেললেন পাক বিদেশমন্ত্রী

 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত নিতে হবে।
বিশদ

16th  June, 2019
 এসসিওর মঞ্চে অসৌজন্য, ফের সমালোচনার মুখে ইমরান খান

  বিশকেক, ১৪ জুন (পিটিআই): ফের পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠল। এবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) মঞ্চে। কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে বৃহস্পতিবার শুরু হয়েছে দু’দিনের এসসিও সম্মেলন। সেখানে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠেছে ইমরানের বিরুদ্ধে।
বিশদ

15th  June, 2019
 কোনও অনুশোচনা নেই ক্রাইস্টচার্চ হামলায় ৫১ জনের খুনি ব্রেন্টনের

ক্রাইস্টচার্চ, ১৪ জুন (এএফপি): ৫১ জনকে খুন করেও কোনও অনুশোচনা নেই নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদ হামলায় অভিযুক্ত ব্রেন্টন টারান্টের! বরং শুক্রবার মামলার শুনানির সময় হাসিমুখেই দেখা গিয়েছে এই হামলাকারীকে।
বিশদ

15th  June, 2019
 বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি: হাসান রৌহানি

 বিশকেক, ১৪ জুন (পিটিআই): বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি। বিশকেকের এসসিওর মঞ্চ থেকে শুক্রবার ওয়াশিংটনের বিরুদ্ধে এভাবেই সরব হলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।
বিশদ

15th  June, 2019
 মার্কিন-মেক্সিকো সীমান্তে ভারতীয় বালিকার দেহ, সন্দেহ করছে পুলিস

  হিউস্টন, ১৪ জুন (পিটিআই): আমেরিকা এবং মেক্সিকোর এক প্রত্যন্ত ও পরিত্যক্ত সীমান্ত অঞ্চলে সাত বছরের এক বালিকার দেহ উদ্ধার করা হয়েছে। মনে করা হচ্ছে, ওই নাবালিকা ভারতীয় বংশোদ্ভূত। মার্কিন শুল্ক এবং সীমান্তরক্ষা (সিবিপি) বাহিনীর তরফে এমনটাই জানানো হয়েছে।
বিশদ

15th  June, 2019
 আগামী বছরের ফেব্রুয়ারিতে অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি

 লন্ডন, ১৪ জুন (এএফপি): উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি আগামী বছরের ফেব্রুয়ারিতে শুরু হবে। শুক্রবার এক ব্রিটিশ আদালতের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। 
বিশদ

15th  June, 2019
 মার্কিন ট্যাঙ্কারে হামলার অভিযোগ ওড়াল ইরান

 দুবাই, ১৪ জুন (এএফপি): ওমান উপসাগরে মার্কিন নৌবাহিনীর দু’টি তেলের ট্যাঙ্কারের উপর হামলার ঘটনায় ইরানকে কাঠগড়ায় তুলেছিল ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই অভিযোগকে শুক্রবার ‘ভিত্তিহীন’ আখ্যা দিল ইরান।
বিশদ

15th  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, জঙ্গিপুর: রবিবার বিকেলে রঘুনাথগঞ্জের রবীন্দ্র ভবন হলে যুব কর্মীদের নিয়ে কর্মিসভা করে বিজেপির সাংগঠনিক উত্তর মুর্শিদাবাদ জেলা যুব মোর্চা। কর্মিসভায় উত্তর মুর্শিদাবাদ জেলার ন’টি বিধানসভা কেন্দ্র থেকেই বিভিন্ন রাজনৈতিক দল থেকে বহু কর্মী-সমর্থক বিজেপিতে যোগদান করেছেন বলে তাদের দাবি।  ...

অযোধ্যা, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রীর সাহস আছে। সেকারণে অযোধ্যায় রাম মন্দির তৈরি করতে নরেন্দ্র মোদির অর্ডিন্যান্স আনা উচিত। তা হলে কেউ তার বিরোধিতা করতে পারবে ...

সংবাদদাতা, বালুরঘাট: সম্প্রতি বালুরঘাট শহরে নকল প্রসাধনী সামগ্রী উদ্ধার হওয়ার ঘটনা বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। শহরে প্রচুর প্রসাধনী সামগ্রীর দোকান খুলেছে। ওসব দোকানে বিভিন্ন নামিদামী ব্র্যান্ডের প্রসাধনী সামগ্রী রাখা হয়।   ...

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: রবিবার ওল্ড ট্রাফোর্ডে ভারতের নতুন ওপেনিং জুটি লোকেশ রাহুল ও রহিত শর্মার বিরুদ্ধে পাকিস্তান পেসারদের হতশ্রী বোলিং দেখে হতাশ ওয়াকার ইউনিস। বৃষ্টিবিঘ্নিত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
নোয়াপাড়ার তৃণমূল বিধায়ক সুনীল সিং ও গারুলিয়া পুরসভার ১২জন কাউন্সিলার বিজেপিতে যোগ দিলেন 

04:44:30 PM

বিশ্বকাপ: ওঃ ইন্ডিজ ৮৬/১ (২০ ওভার) 

04:36:07 PM

বহিরাগতদের আটকাতে সম্ভব হলে  ইমার্জেন্সির বাইরে গেট বসান: মুখ্যমন্ত্রী 

04:30:21 PM

চিকিৎসকদের কারও বিরুদ্ধে মামলা করা হয়নি: মুখ্যমন্ত্রী 

04:28:56 PM

হাসপাতালে নিরাপত্তা জনিত সমস্যা হলে তা দেখবেন পুলিসের এক নোডাল অফিসার: মুখ্যমন্ত্রী

04:27:00 PM

আমাদের আশা আপনি ব্যবস্থা নেবেন, মুখ্যমন্ত্রীকে বললেন জুনিয়র ডাক্তাররা 

04:26:04 PM