Bartaman Patrika
বিদেশ
 

পালিয়ে যাওয়ার আশঙ্কা, জেলবন্দি নীরব মোদির জামিনের আর্জি এবার খারিজ করল ব্রিটেনের হাইকোর্ট

লন্ডন, ১২ জুন (পিটিআই): নিম্ন আদালতের পর হাইকোর্টেও জামিন পেলেন না নীরব মোদি। পর পর তিনবার নিম্ন আদালতে জামিনের আবেদন জানিয়েছিলেন হীরে ব্যবসায়ী নীরব মোদি। কিন্তু জামিন না মেলায় এবার হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। কিন্তু বুধবার তাঁর সেই আবেদন খারিজ করে দিল আদালত। পিএনবি দুর্নীতি কাণ্ডের প্রধান অভিযুক্তকে দেশে ফেরাতে আইনি প্রক্রিয়া শুরু করেছে ভারত। এই পরিস্থিতিতে প্রত্যর্পণ রুখতে হাইকোর্টে জামিনের আবেদন জানিয়েছিলেন নীরব মোদি। এদিন লন্ডনের রয়্যাল কোর্ট অব জাস্টিসে বিচারক ইনগ্রিড সিমলার জানান, সুনির্দিষ্ট কিছু কারণের জন্য মোদিকে জামিন দেওয়া সম্ভব নয়। দু’পক্ষের সওয়াল জবাব শোনার পর বিচারকের আরও মনে হয়েছে, জামিনে মুক্ত হলে মামলার সাক্ষীদের উপর চাপ সৃষ্টি করতে পারেন মোদি। বাইরে বেরিয়ে সাক্ষীদের ভয় দেখাতে বা সাক্ষ্যপ্রমাণ নষ্ট করতে পারেন। যার ফলে গোটা বিচারপ্রক্রিয়া ব্যাহত হতে পারে।
এদিন সওয়াল জবাবের সময় বিচারক ইনগ্রিড সিমলার জানান, দু’পক্ষের তরফে জমা দেওয়া তথ্য প্রমাণ দেখে মনে হয়েছে, জামিন পেলে পরবর্তীতে নীরব মোদি আদালতে আত্মসমর্পণ নাও করতে পারেন। এর আগে জামিনের জন্য ২০ লক্ষ পাউন্ড জমা দিতে চেয়েছিলেন নীরব মোদি। সেই প্রসঙ্গ টেনে এনে বিচারক জানান, অভিযুক্ত ব্যক্তির কাছে প্রচুর পরিমাণ অর্থ রয়েছে। সেক্ষেত্রে ভারতের আইনি প্রক্রিয়ার নাগাল এড়িয়ে নিরাপদ আশ্রয় নেওয়ার মতো একাধিক জায়গায় চলে যাওয়ার সম্ভাবনা সম্পূর্ণ উড়িয়ে দেওয়া যাচ্ছে না। মোদির বিরুদ্ধে সাক্ষ্যপ্রমাণ নষ্ট করার অভিযোগ রয়েছে বলেও জানান তিনি। বিচারক ইনগ্রিড সিমলার বলেন, ‘এই মামলার ১২ জন সাক্ষীর প্রত্যেকেই জানিয়েছেন, তাঁদের হুমকি দেওয়া হয়েছে। তাঁরা প্রত্যেকে আতঙ্কের মধ্যে রয়েছেন।’ পাল্টা নীরব মোদির আইনজীবী ক্লারা মন্টগোমারি আদালতে জানান, ব্রিটেন ছেড়ে পালিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই মোদির। তিনি বলেন, ‘মোদি জুলিয়ান অ্যাসাঞ্জ নন, যে তিনি ইকুয়েডরের দূতাবাসে গিয়ে আশ্রয় নেবেন। তিনি একজন সাধারণ ভারতীয় হীরে ব্যবসায়ী। সাক্ষ্যপ্রমাণ নষ্ট করার প্রমাণও মেলেনি তাঁর বিরুদ্ধে।’ কিন্তু ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতের প্রসঙ্গ টেনে এনে বিচারক ইনগ্রিড সিমলার জানান, মোদি জামিন পেলে অন্যত্র পালিয়ে যেতে পারেন বলে ভারত সরকারের তরফে আশঙ্কাপ্রকাশ করা হয়েছিল। সেকথা মাথায় রেখেই মোদির জামিনের আর্জি বাতিল করেন চিফ ম্যাজিস্ট্রেট এমা অরবাথনট। একই আশঙ্কায় বিচারক ইনগ্রিড সিমলারও মোদির জামিনের আর্জি বাতিল করে দেন। এদিন সওয়াল জবাবের সময় এজলাসে উপস্থিত ছিলেন না নীরব মোদি। আগামী ২৭ জুন ভিডিওলিঙ্কের মাধ্যমে জেল হেপাজতের শুনানি মামলায় যোগ দেবেন তিনি।
এর আগে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে নীরব মোদির জামিনের জন্য মোট তিনবার আবেদন জানিয়েছিলেন তাঁর আইনজীবীরা। কিন্তু সওয়াল জবাবের সময় ভারত সরকারের তরফে এই মামলায় সওয়ালকারী ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের আইনজীবী টবি ক্যাডম্যান জানান, জামিনে মুক্ত হয়ে বাইরে এলে আর্থিক প্রতারণা মামলায় অভিযুক্ত নীরব মোদি পালিয়ে যেতে পারেন বা সাক্ষ্যপ্রমাণ নষ্ট করতে পারেন। পাল্টা যে কোনও শর্ত মেনে জামিনের আবেদন জানান মোদির আইনজীবীরা। কিন্তু মোদিকে জামিন দেওয়া ঝুঁকিপূর্ণ জানিয়ে প্রতিবারই আবেদন খারিজ করে দেন চিফ ম্যাজিস্ট্রেট এমা অরবাথনট। জামিন পেতে মরিয়া মোদি এবার দ্বারস্থ হয়েছিলেন হাইকোর্টের। কিন্তু সেখানেও জামিন না মেলায় এখনই বন্দিদশা কাটল না দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওর্থ জেলে বন্দি ৪৮ বছরের এই হীরে ব্যবসায়ীর।
13th  June, 2019
ওভালেও ঝালমুড়ি? 

বিশ্বকাপ ক্রিকেট ম্যাচ উপভোগ করতে লন্ডনের ওভালে সমবেত হয়েছিলেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। স্টেডিয়ামের বাইরে এক ব্রিটিশ নাগরিককে ঝালমুড়ি বিক্রি করতে দেখে রীতিমতো অবাক হয়ে যান তাঁরা। যে ঝালমুড়ি কলকাতার স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয়, সেটা কিনা বিদেশের মাটিতে পেয়ে বিস্মিত হয়েছেন ভক্তরা।  
বিশদ

রাশিয়ার সিক্রেট ফার্স্ট লেডির যমজ সন্তান হওয়ার গুজব 

প্রীতম দাশগুপ্ত: গ্লাসনস্ত আর পেরেস্ত্রৈকার ধাক্কায় লাল রাশিয়ার শিকল অনেকদিন আগেই ছিঁড়ে গিয়েছে। সেই নয়ের দশক থেকেই রাশিয়ায় শুরু হয়েছে মুক্ত হাওয়া। কিন্তু এই মুক্ত হাওয়ার মধ্যেও কোথাও যেন একটা অদৃশ্য বন্ধন রয়ে গিয়েছে। সেই কারণে রাষ্ট্রপ্রধানদের জীবন নিয়ে কোনও খবর নেই রুশ সংবাদমাধ্যমে। 
বিশদ

‘ব্রিটেনের গুয়ানতানামো বে’ খ্যাত বেলমার্শ
কারাগারেই দিন কাটছে জুলিয়ান অ্যাসাঞ্জের 

মৃণালকান্তি দাস: ব্রিটেনের ‘গুয়ানতানামো বে’! বেলমার্শ কারাগারকে এক বাক্যে এই নামেই চেনে গোটা দুনিয়া। ৯/১১-এর হামলার পর সন্ত্রাসবাদী আইনে অভিযুক্তদের ওই কারাগারটিতে রাখা হতো। ট্যুইন টাওয়ারে হামলা কিংবা আইএস’র জঙ্গি কর্মকাণ্ডে জড়িত সন্ত্রাসবাদীসহ ভয়ঙ্কর সব অপরাধে অভিযুক্তরাই বেলমার্শ কারাগারে সংখ্যাগরিষ্ঠ।  
বিশদ

৮৫ রোগীর খুনি

বার্লিন: জার্মানির দু’টি হাসপাতালে ৮৫ জন রোগীকে খুন করার দায়ে গত ৬ জুন নার্স নিলস হুগেলকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এই ঘটনায় হুগেলের মতো সিরিয়াল কিলারদের ব্যাপারে একটি প্রশ্নই উঠে আসে। তা হল, কেন তাঁরা খুন করেন? 
বিশদ

গুলিবিদ্ধ হয়ে মৃত্যু ৪ ভারতীয় বংশোদ্ভূতের
আমেরিকায় পড়ুয়াদের নৈশপার্টিতে বন্ধুকবাজের হামলা, হত ১, জখম ৮

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ঘটনাটি ঘটেছে। কেওয়াইডব্লু টেলিভিশন তার প্রতিবেদনে এখবর জানিয়েছে।
বিশদ

 বাঘ সংরক্ষণ নিয়ে আলোচনা ভারত-বাংলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রসংঘের পরিবেশ বিষয়ক গোষ্ঠী আই ইউ সি এনের উদ্যোগে ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অব ইন্ডিয়া এবং নিমপীঠের একটি সংস্থা যৌথভাবে ভারত এবং বাংলাদেশের প্রতিনিধিদের নিয়ে দু’দেশের সুন্দরবনের বাঘ, মানুষ এবং তাদের বাসস্থানের সুরক্ষা প্রদান নিয়ে দু’দিনের আলোচনাসভার সূচনা করল।
বিশদ

বালাকোটে হামলার আগাম তথ্য দিতে ব্যর্থ, সরানো হল আইএসআই প্রধানকে

 ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধানের পদে আচমকাই রদবদল। বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলা চালানোর আগাম গোয়েন্দা তথ্য দিতে ব্যর্থ হওয়ায় সরানো হল বর্তমান আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনিরকে। 
বিশদ

নাইজেরিয়ায় আত্মঘাতী জঙ্গিহানা, মৃত ৩০

 কানো, ১৭ জুন (এএফপি): আত্মঘাতী বিস্ফোরণে উত্তরপূর্ব নাইজেরিয়ায় প্রায় হারলেন ৩০ জন। আহতের সংখ্যা ৪০। ঘটনাটি ঘটেছে মাইডুগুরির রাজধানী বোর্নোর থেকে ৩৮ কিলোমিটার দূরে কন্ডুগার এলাকায়।
বিশদ

 উত্তর কোরিয়া-চীন সীমান্তে সন্দেহজনক বিস্ফোরণ

 বেজিং, ১৭ জুন (পিটিআই): চীন-উত্তর কোরিয়া সীমান্তে সন্দেহজনক বিস্ফোরণ ঘটল। ওই বিস্ফোরণের পরেই মৃদু ভূমিকম্প হয়। চীনা ভূমিকম্প সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে এর মান ছিল ১.৩। 
বিশদ

 পাকিস্তানে খুন ব্লগার এবং সাংবাদিক

  ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): এবার পাকিস্তানে খুন এক ‘মুক্তমনা’ ব্লগার এবং সাংবাদিক। ২২বছরের মহম্মদ বিলাল খান তাঁর ব্লগে নিয়মিত পাকিস্তানের ‘সর্বশক্তিমান’ সেনাবাহিনী এবং গুপ্তচর সংস্থা আইএসআইয়ের নিন্দা করতেন। রবিবার রাতে কোনও এক অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীর হাতে তিনি খুন হলেন।
বিশদ

এফএটিএফের নির্দেশ মতো পদক্ষেপ নিতে ব্যর্থ
পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক সংস্থাগুলি

নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): লস্কর, জয়েশের মতো জঙ্গি সংগঠনকে অর্থ সাহায্যে লাগাম পরাতে ব্যর্থ। আর তার জেরেই পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার, বিশ্ব ব্যাঙ্ক, ইউরোপীয় ইউনিয়ন। 
বিশদ

17th  June, 2019
 সরকারি অর্থ নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত ইজরায়েলের প্রধানমন্ত্রীর স্ত্রী

 জেরুজালেম, ১৬ জুন (পিটিআই): সাধারণ মানুষের টাকা নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত হলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর স্ত্রী। তাঁর স্ত্রী সারা নেতানিয়াহুকে জরিমানা বাবদ ২ হাজার ৮০০ মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে জেরুজালেমের একটি আদালত।
বিশদ

17th  June, 2019
 মোদিকে টুপি-কোট উপহার কিরঘিজ প্রেসিডেন্টের

 বিশকেক, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঐতিহ্যবাহী কিরঘিজ টুপি ‘কালপাক’ এবং কোট ‘চাপান’ উপহার দিলেন কিরঘিজস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকোভ। গত শুক্রবার এসসিও কাউন্সিলের রাষ্ট্রপ্রধানদের শীর্ষ সম্মেলনের আগে মোদির সঙ্গে দেখা করেন কিরঘিজ প্রেসিডেন্ট।
বিশদ

17th  June, 2019
 দুবাইতে স্কুলবাসে আটকে মৃত্যু ভারতীয় শিশুর

  দুবাই, ১৬ জুন: স্কুলবাসে দীর্ঘক্ষণ ধরে আটকে থেকে মৃত্যু হল ৬ বছরের এক ভারতীয় শিশুর। শনিবার ঘটনাটি ঘটেছে সংযুক্ত আরব আমিরশাহির দুবাইতে। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শিশুটির নাম মহম্মদ ফারহান ফয়জল। কেরল থেকে আসা ফারহান দুবাইয়ের আল কুয়োদের ইসলামিক সেন্টারের ছাত্র ছিল।
বিশদ

17th  June, 2019

Pages: 12345

একনজরে
  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডাক্তার নিগ্রহ: রিপোর্ট চাইল রাজ্য মানবাধিকার কমিশন

এনআরএস কাণ্ডে রিপোর্ট চেয়ে পাঠাল রাজ্য মানবাধিকার কমিশন। এনআরএস হাসপাতালে ...বিশদ

08:40:00 AM

 আজ কাউন্সিলারদের মুখোমুখি মমতা
লোকসভা নির্বাচনের ফলাফলের পরিপ্রেক্ষিতে আজ, মঙ্গলবার রাজ্যের সব দলীয় কাউন্সিলারদের ...বিশদ

08:38:57 AM

তৃণমূলের জনসংযোগ যাত্রা শুরু হচ্ছে ২১ জুন থেকে 
ধর্মতলার শহিদ দিবসের প্রেক্ষাপটে আগামী ২১ জুন থেকে মাসব্যাপী জনসংযোগ ...বিশদ

08:35:00 AM

পুলিসের নিচুতলায় বাতিল প্রাক পদোন্নতির প্রশিক্ষণ
 

রাজ্য পুলিসে এখন থেকে নিচুতলার পুলিস কর্মীদের জন্য ‘প্রি প্রোমোশনাল ...বিশদ

08:30:00 AM

বাঘ সংরক্ষণ নিয়ে আলোচনা ভারত-বাংলার 
রাষ্ট্রসংঘের পরিবেশ বিষয়ক গোষ্ঠী আই ইউ সি এনের উদ্যোগে ওয়াইল্ডলাইফ ...বিশদ

08:25:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

08:22:30 AM