Bartaman Patrika
বিদেশ
 

বাড়ছে গ্রিন কার্ডের ঊর্ধ্বসীমা,
বিল পাশ হল মার্কিন সংসদে
ভারতীয় পেশাদারদের স্বস্তি

ওয়াশিংটন, ১১ জুলাই (পিটিআই): দীর্ঘ সময় ধরে মার্কিন গ্রিন কার্ডের জন্য অপেক্ষারত ভারতীয় পেশাদারদের জন্য সুখবর। ভারতীয় পেশাদার অভিবাসীদের গ্রিন কার্ড দেওয়ার ক্ষেত্রে যে ৭ শতাংশের সীমা বা ‘কান্ট্রি-ক্যাপ’ রয়েছে, তা বাড়ানোর জন্য প্রস্তাবিত বিলটি পাশ হয়ে গেল মার্কিন সংসদে। এর ফলে গ্রিনকার্ড পাওয়ার ক্ষেত্রে ভারত ও চীনের মতো দেশগুলির উপর এতদিন যে ঊর্ধ্বসীমা ছিল, তা এবার বাড়তে চলেছে। এতে লাভবান হবেন ওই দুই দেশের দক্ষ এবং পেশাদার কর্মীরা। বুধবার ৪৩৫ সদস্যের হাউসে বিলের পক্ষে ভোট পড়ে ৩৬৫টি।
এতদিন গ্রিনকার্ডের সংখ্যা সীমিত থাকার কারণে চীন ও ভারতের দক্ষ পেশাদারদের অনেকের কপালেই দীর্ঘদিন অপেক্ষা করেও শিঁকে ছিড়ত না। নতুন এই বিল অনুযায়ী, গ্রিন কার্ড পাওয়ার ‘কান্ট্রি ক্যাপ’ ৭ শতাংশ থেকে বেড়ে ১৫ শতাংশ হবে। গ্রিন কার্ড থাকলে অভিবাসীরা আমেরিকায় স্থায়ীভাবে থাকার ও কাজ করার সুবিধা পেয়ে থাকেন। উচ্চ দক্ষতাসম্পন্ন ভারতীয় পেশাদার তথ্যপ্রযুক্তি কর্মীরা যাঁরা মূলত এইচ-১বি ভিসা নিয়ে আমেরিকায় আসেন। সাম্প্রতিক রিপোর্ট বলছে, সীমাবদ্ধতার কারণে এইচ-১বি ভিসায় আসা ভারতীয় পেশাদারদেরই গ্রিন কার্ডের জন্য সবচেয়ে বেশি সময় অপেক্ষা করতে হয়েছে। সবমিলিয়ে সময়টা ৭০ বছরেরও বেশি। নতুন বিল ‘ফেয়ারনেস ফর হাই-স্কিলড ইমিগ্র্যান্টস অ্যাক্ট অব ২০১৯’ বা ‘এইচআর ১০৪৪’ সেই দুর্ভোগ অনেকটাই কমিয়ে দেবে বলে আশাপ্রকাশ করছে সংশ্লিষ্ট মহল।
12th  July, 2019
কাশ্মীর নিয়ে মধ্যস্থতায় রাজি ট্রাম্প 

ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): কাশ্মীর ইস্যুতে নাটকীয় মোর। সোমবার কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন, হোয়াইট হাউসে ইমরানের খানের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে কাশ্মীর নিয়ে ট্রাম্প বলেন, ‘আমার যদি কোনও সাহায্য করার থাকে, তাহলে মধ্যস্থতায় রাজি আছি।’
বিশদ

ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে
গান্ধীজির ব্রোঞ্জের মূর্তি বসানোর প্রস্তাব

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ জুলাই: ম্যাঞ্চেস্টার ক্যাথিড্রালের বাইরে মহাত্মা গান্ধীর জন্মের সার্ধশতবার্ষিকী উপলক্ষে ব্রোঞ্জের মূর্তি বসানোর প্রস্তাব দিল শ্রীমদ রামচন্দ্র মিশন ধরমপুর ইউকে। এব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদনও করা হয়েছে।
বিশদ

২০২০-২১ অর্থবর্ষ থেকে ভারতের বৃদ্ধির হার ছাড়াবে
৮ শতাংশ: নীতি আয়োগ

 নিউ ইয়র্ক, ২২ জুলাই (পিটিআই): আশানুরূপ ফল দিতে চলেছে পণ্য ও পরিষেবা কর (জিএসটি)। আর সেকারণেই ২০২০-২১ অর্থবর্ষ থেকে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছাড়াবে ৮ শতাংশ। নরেন্দ্র মোদি সরকারের নেওয়া বিভিন্ন আর্থিক সংস্কারের পক্ষে সওয়াল করে এমনটাই জানালেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।
বিশদ

আমেরিকায় ইমরান খানের সভায়
উঠল পাকিস্তান বিরোধী স্লোগান

 ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): পাক প্রধানমন্ত্রীর প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র সফরের শুরুতেই ছন্দপতন। রবিবার মার্কিন নিবাসী পাকিস্তানিদের এক সভায় ইমরান খানের সামনেই উঠল পাকিস্তান বিরোধী স্লোগান।
বিশদ

ভিনগ্রহবাসী খুঁজতে সেনাঘাঁটিতে যাত্রা 

নেভাডা: আমেরিকার সামরিক বাহিনীর অত্যন্ত গোপন ঘাঁটি ‘এরিয়া ৫১’। এই এলাকার আশপাশে কিংবা এর আকাশপথে কারও প্রবেশের অনুমতি নেই। সেখানে কী রয়েছে তা সাধারণ মানুষ জানেও না। অনেকের ধারণা, সেখানে ভিনগ্রহের প্রাণী রয়েছে। 
বিশদ

বিয়ে ভাঙল মালয়েশিয়ার রাজার 

সিঙ্গাপুর: অবশেষে সিংহাসন ছেড়ে দেওয়া মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মহম্মদের সঙ্গে রুশ সুন্দরী রিহানা ওকসানা ভোয়েভোদিনার বিয়ে ভেঙে গিয়েছে। রিহানার আপত্তিকর এক ভিডিও ফাঁস হওয়ার পরই সুলতান মহম্মদের সঙ্গে তাঁর বিচ্ছেদ হয়েছে বলে কিছু সংবাদমাধ্যম দাবি করেছে। 
বিশদ

এল চ্যাপোর অন্ধকার জগৎ 
মৃণালকান্তি দাস

অন্ধকার জগতে এক নামে পরিচিত। বিশ্ব বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত শীর্ষ ক্ষমতাবান মানুষের তালিকায় ছিল যথাক্রমে ৪১ তম, ৬০ তম এবং ৫৫ তম। কার্লোস স্লিম হেলুর পর ‘এল চ্যাপো’ ছিল মেক্সিকোর শীর্ষ প্রভাবশালী ব্যক্তিত্ব। মার্কিন ফেডারেল অফিসের কথায়, পৃথিবীর ভয়ঙ্করতম মানুষ। 
বিশদ

সিআইএ-র চর সন্দেহে মৃত্যুদণ্ড ইরানে

তেহরান, ২২ জুলাই (এএফপি): সিআইএ-র চর সন্দেহে ১৭ জনকে গ্রেপ্তার করার পাশাপাশি কয়েকজনকে মৃত্যুদণ্ড দিল ইরান। সোমবার এই খবর জানিয়েছে ইরান প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, দেশের সঙ্গে গদ্দারি করার অভিযোগে কয়েকজনকে উচিত শিক্ষা দেওয়া হয়েছে। বিশদ

  থানেতে টেম্পো উল্টে মৃত্যু শ্রমিকের, জখম ১৮

 থানে, ২১ জুলাই (পিটিআই): থানেতে একটি টেম্পো উল্টে মৃত্যু হল একজনের। এছাড়াও জখম হয়েছেন ১৮ জন। তাঁরা সবাই শ্রমিক। পুলিস জানিয়েছে, রবিবার সকালে শ্রমিকদের নিয়ে মুম্বই যাওয়ার পথে সাকেট ব্রিজের উপর ডিভাইডারে ধাক্কা লেগে টেম্পোটি উল্টে যায়।
বিশদ

22nd  July, 2019
ইরানের তৈলবাহী জাহাজ ছেড়ে দিল সৌদি আরব

 তেহরান, ২১ জুলাই (এএফপি): ইরানের একটি আটক করা তৈলবাহী জাহাজ ফেরত দিল সৌদি আরব। সমুদ্র আইন লঙ্ঘন করায় কিছুদিন জাহাজটিকে আটক করেছিল সৌদি আবর।
বিশদ

22nd  July, 2019
  উত্তর পশ্চিম পাকিস্তানে জঙ্গি হামলায় ছয় পুলিস সহ হত ৯, দায় স্বীকার তালিবানের

 পেশোয়ার, ২১ জুলাই (পিটিআই): উত্তর পশ্চিম পাকিস্তানে জঙ্গি হামলা এবং আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু হল ছয় পুলিসকর্মী সহ অন্তত ন’জনের। ঘটনার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান। রবিবার দু’টি ঘটনাই ঘটেছে খাইবার পাখতুনখোয়া প্রদেশের ডেরা ইসমাইল খান জেলায়।
বিশদ

22nd  July, 2019
আমেরিকার ভরসা ফিরে পেতে আজ
ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসছেন ইমরান
সফরের প্রথমদিনেই বিক্ষোভের মুখে পাক প্রধানমন্ত্রী

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা।
বিশদ

22nd  July, 2019
হাফিজ সইদকে গ্রেপ্তারির পরেও জঙ্গি দমনে পাকিস্তানের সদিচ্ছা নিয়ে সন্দেহ যাচ্ছে না আমেরিকার

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ।
বিশদ

21st  July, 2019
 সুর নরম করে কুলভুষণকে কনস্যুলার অ্যাক্সেস দিতে সম্মত হল ইসলামাবাদ

ইসলামাবাদ, ১৯ জুন (পিটিআই): আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় দূতাবাসের আধিকারিকদের দেখা করতে দেওয়ার (কনস্যুলার অ্যাক্সেস) বিষয়ে সম্মতি দিল পাকিস্তান। বৃহস্পতিবার রাতে একটি বিবৃতিতে পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে, দেশের আইন মেনেই ভারতীয় নাগরিক কুলভূষণকে যাবতীয় সহায়তা প্রদান করা হবে।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ৫ জুলাই কেন্দ্রীয় বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে কেন্দ্রীয় সরকারকে হরেক দাবিদাওয়া পেশ করেছিল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। তাদের অন্যতম দাবি ছিল, সোনার উপর আমদানি শুল্ক কমাতে হবে এবং ...

সংবাদদাতা, রামপুরহাট: নলহাটি থানার মাঠকলিঠা গ্রামে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়াল। পুলিস জানিয়েছে, মৃতার নাম প্রতিমা দাস(২৮)। তাঁর বাপেরবাড়ি মুরারই থানার খানপুর গ্রামে। বছর পাঁচেক আগে মাঠকলিঠার বাসিন্দা পেশায় সিভিক ভলান্টিয়ার পলাশ দাসের সঙ্গে তাঁর বিয়ে হয়।   ...

 বদায়ুন, ২২ জুলাই (পিটিআই): সোমবার উত্তরপ্রদেশে স্নান করতে নেমে গঙ্গায় তলিয়ে গেলেন দুই কাঁওয়ার যাত্রী। পুলিস জানিয়েছে, বদায়ুনের উসাইহাতা এলাকার অতাইনা ঘাটে স্নান করতে নেমেছিলেন দিব্যম সাক্সেনা (২৩), আমন গুপ্ত (২২) এবং দেবেন্দ্র (৩০)। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁরা পঞ্চায়েত এলাকায় কর আদায় করেন। তাঁদের মাধ্যমে যে টাকা আদায় হয়, তার উপর অনেকটাই নির্ভর করে পঞ্চায়েতের আয়। মোটা টাকার অনুদান পাওয়ার ক্ষেত্রেও পঞ্চায়েতের ভরসা তাঁরাই। অথচ গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালানোর ঘটনায় ধৃত ২ 

06:24:00 PM

আজ ও কাল বেঙ্গালুরু শহরে জারি ১৪৪ ধারা, বন্ধ সব পানশালা 

06:04:22 PM

১২৮৩৯ হাওড়া-চেন্নাই মেল আজ রাত ১১:৪৫ মিনিটের বদলে রাত ২টোর সময় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

05:37:05 PM

মধ্য কলকাতায় নগদ ৭৮ লক্ষ টাকা সহ ২ ব্যক্তিকে গ্রেপ্তার করল এসটিএফ

05:00:00 PM

ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বরিস জনসন 

04:47:58 PM

৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:40 PM