Bartaman Patrika
বিদেশ
 

হোয়াইট হাউস সামলানো
চাট্টিখানি কথা নয়!

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১৩ আগস্ট: ওয়াশিংটন ডিসি। পোটোম্যাক নদীর কোল ঘেঁষে এই শহরের জনসংখ্যা মাত্র ৬ লাখ। আর আমাদের বৃহত্তর কলকাতার জনসংখ্যা ১ কোটি ৪১ লাখ ছাড়িয়ে গিয়েছে কবেই। নিঃস্তব্ধ গোটা শহর বিশালাকার রাস্তা আর বড় বড় দালান-কোঠা দিয়ে সুসজ্জিত। তবে কোনটিই খুব উঁচু নয়। প্রতিটি ভবনের সঙ্গে মিশে রয়েছে মার্কিনিদের ইতিহাস ও ঐতিহ্য। আমেরিকার অন্য সব বড় বড় শহরে ভবনগুলো বেড়ে উঠেছে উপরের দিকে। কিন্তু এই ওয়াশিংটন ডিসির ভবনগুলো বেড়েছে প্রস্থে। অত্যন্ত রুচিশীল আর আধুনিক নির্মাণশৈলীর দৃষ্টিনন্দন এই স্থাপনাগুলোই বলে দেয়, এই শহর বিশেষ একটা কিছু। রাজধানী ওয়াশিংটন ডিসিতে আমেরিকার প্রতিটি অঙ্গরাজ্যের নামে একটি করে অ্যাভিনিউ বা বড় রাস্তা রয়েছে। পেনসিলভেনিয়া অ্যাভিনিউ তেমনই একটি। এই রাস্তার পাশে ১৬০০ নম্বর হোল্ডিংয়ের ছ’তলা বাড়িটিই হোয়াইট হাউস বা প্রেসিডেন্ট প্রাসাদ।
ইতিহাস বলে, ১৮১২ সালে শুরু হয়েছিল ইংল্যান্ড-আমেরিকা যুদ্ধ। এই যুদ্ধ চলাকালীন ১৮১৪’র ২৪ আগস্ট ব্রিটিশ সেনাবাহিনী হোয়াইট হাউস দখল করে নেয়। সেই সময় তারা গোটা ভবন আগুন দিয়ে জ্বালিয়ে দেয়। যুদ্ধ থামলে নকশাকার জেমস হোবানের পরামর্শ নিয়ে আমেরিকানরা ফের সেই আগুনে পোড়া ভবনের সংস্কার কাজ শুরু করে। ভবনটির বিভিন্ন জায়গায় আগুন ও ধোঁয়ার দাগ ঢাকতে এর দেওয়ালে সাদা রং করা হয়। সেই থেকে মূলত এটি ‘হোয়াইট হাউস’ হিসেবে পরিচিতি পেতে থাকে। যদিও এই নামের স্বীকৃতি পেতে সময় লাগে আরও ৮৫ বছর। ১৯০২ সালে আমেরিকার প্রেসিডেন্ট থিয়েডোর রুজভেল্ট এই নামের স্বীকৃতি দেন। তখন থেকে সরকারিভাবে এর নামকরণ করা হয় ‘হোয়াইট হাউস’। অনেকেই বলেন ‘মিউজিয়াম অব আমেরিকান হিস্ট্রি’। এটি এমন একটি জায়গা, যেখান থেকে নিয়মিতই বিশ্ব ইতিহাসের নিত্য-নতুন দ্বার উন্মোচিত হয়। ইতিহাসকে টিকিয়ে রাখারও অদ্ভুত মানসিকতা জড়িয়ে রয়েছে গোটা ভবনকে ঘিরেই।
খোঁজ নিলেই জানতে পারবেন, আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবনের অন্দরের বহু কথা। এই সেই হোয়াইট হাউস, যেখানে রয়েছে মোট ১৩২টি আবাসিক কক্ষ এবং ৩৫টি বাথরুম। হোয়াইট হাউসে ১৬টি পরিবারের থাকার আয়োজন রয়েছে। রান্নাঘরেরও রয়েছে নানা ভাগ। একটি মূল রান্নাঘর, একটি ডায়েট কিচেন ও অন্যটি পারিবারিক রান্নাঘর। এ ছাড়া আছে ৪১২টি দরজা এবং ১৪৭টি জানালা। বিভিন্ন তলায় ওঠানামার জন্য আছে ৮টি সিঁড়ি এবং ৩টি লিফট। রয়েছে ২৮টি ফায়ারপ্লেস। এখানে কাজ করেন ১৭ হাজার কর্মী। সম্পূর্ণ সাদা রঙের ভবনটি নিয়মিতভাবেই রং করা হয়। প্রতিবার রং করতে প্রয়োজন হয় ৫৭০ গ্যালন পেন্ট। হোয়াইট হাউসের রান্নাঘর থেকে প্রতিদিন ১৪০ জন থেকে শুরু করে প্রয়োজনে ১ হাজার মানুষের খাবার সরবরাহ করা সম্ভব। প্রতি সপ্তাহে হোয়াইট হাউসে ৩০ হাজারের বেশি দর্শনার্থী আসেন। এই ভবনের ঠিকানায় আসে প্রতি সপ্তাহে গড়ে ৬৫ হাজার চিঠি, প্রায় সাড়ে ৩ হাজার ফোনকল, ১ লাখ ই-মেল এবং ১ হাজার ফ্যাক্স।
এখানে সবই চলে ঘড়ির কাঁটা মেপে। হোয়াইট হাউসের ক্ষমতার পালাবদলে প্রেসিডেন্ট ও তাঁর পরিবারের হোয়াইট হাউস ছাড়তে নাকি সময় লাগে মাত্র ৬ ঘণ্টা। ৯৩ জন কর্মী মালপত্র গুটিয়ে নিতে সাহায্য করেন। সবই সময়ের হিসেব কষে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর নতুন প্রেসিডেন্টের জন্য এই ভবনে অপেক্ষা করে নিত্যনতুন চ্যালেঞ্জ। ২০০০ সালে সামান্য ব্যবধানে জিতে রিপাবলিকান পার্টির জর্জ ডব্লু বুশ হোয়াইট হাউসে ঢুকেই নাকি রীতিমতো ভিরমি খেয়ে গিয়েছিলেন। পুরো হোয়াইট হাউসের ভিতরে তখন নানা ধরনের ফাঁদ পাতা রয়েছে। পা বাড়ালেই বোকার মতো ফেঁসে যেতে হবে। অভিযোগের তির ছিল ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্টাফদের দিকেই। হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে এই কাণ্ড করে গিয়েছেন তাঁরা। হোয়াইট হাউসে পুরুষদের বাথরুমে গিয়ে দেখা গিয়েছিল, কারা যেন দেওয়ালে নানা ধরনের কথা লিখে রেখে গিয়েছেন। আক্রমণাত্মক এবং অশ্লীল। অফিসের ডেস্কগুলোরও বেহাল দশা। তৈলাক্ত এবং আঠালো কিছু একটা জিনিস ঢেলে সব নষ্ট করে রেখে গিয়েছে। বাদ যায়নি টেলিফোনের অ্যানসারিং মেশিনও। সেখানেও রেকর্ড করে রাখা হয়েছে অশ্লীল বার্তা। হয়রানির এখানেই শেষ নয়। বেশ কিছু কম্পিউটারের কিবোর্ড থেকে ডব্লু অক্ষরটা খুলে নেওয়া হয়েছে। যেগুলোতে ডব্লু অক্ষরটি ছিল, ওটাকে চেপে উল্টো করে আটকে দেওয়া হয়েছে। শুধু জর্জ ডব্লু বুশই নন, একসময় হোয়াইট হাউসে প্রথম প্রথম সব প্রেসিডেন্টকেই নাকি এই ধরনের হয়রানির মধ্যে পড়তে হতো।
‘হোয়াইট হাউসের ওয়েস্ট উইং এমনই একটা জায়গা যে, এর ভিতর ঢুকলে আপনার গায়ে কাঁটা দেবে। এর ইতিহাস এক অন্যরকম অনুভুতি। আপনি উপলব্ধি করবেন যে, আপনি আমেরিকার ভবিষ্যৎ গতিপথ নির্ধারণ করবে এমন একটা কাজ করছেন।’ এক সাক্ষাৎকারে বিবিসির সাংবাদিক রেবেকা কেসবিকে বলেছিলেন সেনেটর টেড কফম্যান। বলেছিলেন, ‘আমাদের একটা বিশাল আমলাতন্ত্র আছে। কিন্তু এর সর্বোচ্চ স্তরে ফেডারেল সরকারের যে ২ হাজার পদ আছে। একজন নতুন প্রেসিডেন্ট এসেই এতে পরিবর্তন আনেন। এটা অনেকটা একটা বিরাট কর্পোরেশনের মতো। যেমন ধরুন, আপনি জেনারেল মোটর্সের নতুন সিইও হিসেবে যখন অফিসে ঢুকছেন, ঠিক তখনই কিন্তু কাজ ছেড়ে দিয়ে প্রায় দু’হাজার ম্যানেজার পিছনের দরজা দিয়ে বেরিয়ে যাচ্ছেন। তাই আপনাকে নতুন দু’হাজার ম্যানেজার নিয়োগও করতে হবে। আবার এর মধ্যেই আপনাকে প্রতিষ্ঠানটি চালাতে হবে। নতুন গাড়ি বানাতে হবে। বিক্রি করতে হবে। বিজ্ঞাপন দিতে হবে। সব কাজই করতে হবে। আমার স্পষ্ট মনে আছে যে, প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের দৃঢ় অঙ্গীকার ছিল, যেন ক্ষমতার হস্তান্তরের প্রক্রিয়া সুষ্ঠুভাবে হয়। যেন তিনি নিজে যখন হোয়াইট হাউসে ঢুকেছিলেন সেই সময়টার মতো না হয়।’ আসলে এই হোয়াইট হাউস সামলানো চাট্টিখানি কথা নয়। দুনিয়ার সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্টের অফিস বলে কথা!
14th  August, 2019
রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশন
উপলক্ষে নিউ ইয়র্ক পৌঁছলেন প্রধানমন্ত্রী

 নিউ ইয়র্ক, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার ৭৪তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী কয়েকদিন এখানে তাঁর ঠাসা কর্মসূচি রয়েছে। ডোনাল্ড ট্রাম্প সহ একঝাঁক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর। বিশদ

  জলবায়ু সঙ্কট: এবার কিছু করে দেখানোর পালা, বললেন মোদি

 রাষ্ট্রসঙ্ঘ, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): জলবায়ু সঙ্কট নিরসনে সমগ্র বিশ্বের মানুষকে একযোগে কাজ করার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রসঙ্ঘের গ্লোবাল ক্লাইমেট সামিটে ভাষণ দিতে গিয়ে বিশ্ব নেতাদের সামনে মোদি বলেন, এই সমস্যা সমাধানে বিশ্ব তেমন কিছু করে উঠতে পারেনি।
বিশদ

  হাউডি মোদি: জন্মদিনে স্বামীকে পাশে না পাওয়ায় মার্কিন সেনেটরের স্ত্রীর প্রতি দুঃখপ্রকাশ প্রধানমন্ত্রীর

 হিউস্টন, ২৩ সেপ্টেম্বর: স্ত্রী স্যান্ডির জন্মদিন ছিল। কিন্তু তা সত্ত্বেও ‘হাউডি মোদি’র অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মার্কিন সেনেটর জন করনিন। ফলে বিশেষ দিনটিতে স্ত্রীর পাশে থাকা হয়ে ওঠেনি। সবটা জেনে করনিনের স্ত্রীয়ের প্রতি দুঃখপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদি। বিদেশের মাটিতে ফের আন্তরিকতার পরিচয় দিলেন তিনি। বিশদ

  আফগানিস্তানে তালিবান বিরোধী অভিযানে হত ৪০ জন সাধারণ নাগরিক

 কাবুল, ২৩ সেপ্টেম্বর (এপি): আফগানিস্তানের দক্ষিণে হেলমন্দ প্রদেশে মার্কিন বিমানহানায় প্রাণ হারালেন কমপক্ষে ৪০ জন সাধারণ নাগরিক। তালিবান প্রভাবিত ওই এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্যে বিশেষ অভিযান করছে আফগান বাহিনী।
বিশদ

পাকিস্তানে হিন্দু ডাক্তারি ছাত্রীর মৃত্যুর মামলার তদন্তভার নিতে নারাজ বিচারক

 করাচি, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে এক হিন্দু ডাক্তারি ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুর মামলার তদন্তভার নিতে অস্বীকার করলেন স্থানীয় এক আদালতের বিচারক। গত সপ্তাহে সিন্ধ প্রদেশের লারকানা জেলায় বিবি আসিফা ডেন্টাল কলেজের হস্টেল থেকে ফাইনাল ইয়ারের ছাত্রী নম্রিতা চান্দানির ঝুলন্ত দেহ উদ্ধার হয়। বিশদ

হাউডি মোদি: ভারত-মার্কিন সহযোগিতার প্রশংসায় নিকি হ্যালি

 ওয়াশিংটন ও হিউস্টন, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): ইন্দো-মার্কিন একতার ছাপ ফেলে দেওয়া অনুষ্ঠান। ‘হাউডি মোদি’র প্রশংসায় পঞ্চমুখ নিকি হ্যালি। তাঁর কথায়, হিউস্টনের এই মেগা শো দুই দেশের ‘অসাধারণ’ সহযোগিতাকে আরও শক্তিশালী করবে।
বিশদ

নাম না করে পাকিস্তানকে আক্রমণ
জঙ্গিরা কোথায় থাকে
সারা বিশ্ব জানে: মোদি

হিউস্টন, ২২ সেপ্টেম্বর (পিটিআই): মার্কিন মুলুকে ‘মেগা ইভেন্ট’। যার ‘শো স্টপার’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে তঁার প্রবেশ মাত্র যে আবহটা তৈরি হল, আন্তর্জাতিক মিডিয়া তাকে ব্যাখ্যা করল ‘ইলেক্ট্রিফাইং’ বলে। গোটা স্টেডিয়ামে তখন শুধুই ‘মোদি... মোদি’ রব। ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে ৫০ হাজার অনাবাসী ভারতীয়ের মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী।
বিশদ

23rd  September, 2019
পরিচ্ছন্নতার প্রচারে যা বলেন, পালনও করেন, দেখল গোটা বিশ্ব
সবাইকে অবাক করে পুষ্পস্তবক থেকে পড়ে যাওয়া ফুল নিজেই কুড়িয়ে নিলেন প্রধানমন্ত্রী 

হিউস্টন, ২২ সেপ্টেম্বর (পিটিআই): পরিচ্ছন্নতার প্রচারে যা বলেন, তা নিজেও পালন করেন। দেশের মাটিতে হোক, বা বিদেশে। গোটা বিশ্ব দেখল, স্বচ্ছতা রক্ষায় কতটা আন্তরিক প্রধানমন্ত্রী মোদি। 
বিশদ

23rd  September, 2019
পাকিস্তানে পথদুর্ঘটনা, মৃত অন্তত ২৬ 

পেশোয়ার, ২২ সেপ্টেম্বর (পিটিআই): বাঁক ঘুরতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ে ধাক্কা। রবিবার পাকিস্তানের খাইবার পাখতুনওয়া প্রদেশ ও গিলগিট-বালটিস্তান সীমানায় এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ২৬ জনের। 
বিশদ

23rd  September, 2019
ট্যুইটারে হাসির খোরাক পাক প্রধানমন্ত্রী
সৌদি যুবরাজের বিশেষ বিমানে আমেরিকা গেলেন ইমরান খান 

ওয়াশিংটন, ২২ সেপ্টেম্বর: ‘বন্ধুত্বে’র হাত। সৌদি আরবের যুবরাজের বিশেষ বিমানে করে আমেরিকা এলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দু’দিনের সৌদি আরব সফর সেরে ওয়াশিংটনের উদ্দেশে রওনা দেন তিনি। ‘দ্য নিউজ ইন্টারন্যাশনাল’-এ প্রকাশিত প্রতিবেদন সূত্রে এমনই জানা গিয়েছে। 
বিশদ

23rd  September, 2019
প্রধানমন্ত্রীর জন্য বিশেষ ‘নমো থালি’, বানাচ্ছেন হিউস্টনের শেফ কিরণ ভার্মা 

হিউস্টন, ২২ সেপ্টেম্বর: অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার নির্ঘণ্টও রয়েছে। কিন্তু মার্কিন সফর চলাকালীন প্রধানমন্ত্রী মোদির পাতে থাকছে কী কী পদ? খাবার-দাবার নিয়ে প্রধানমন্ত্রী নিজে বিশেষ কোনও অনুরোধ করেননি। তাঁর খাবার তৈরির দায়িত্বে থাকছেন শেফ কিরণ ভার্মা।  
বিশদ

23rd  September, 2019
‘হাউডি মোদি’ জ্বরে কাঁপছে আমেরিকা
মোদিকে স্বাগত জানাতে তৈরি
মার্কিন বংশোদ্ভূত ভারতীয়রা

 ওয়াশিংটন ও হিউস্টন, ২১ সেপ্টেম্বর (পিটিআই): ‘হাউডি মোদি’ অনুষ্ঠান ঘিরে আমেরিকায় সাজ সাজ রব। মোদি-জ্বরের উন্মাদনায় অন্তিম মুহূর্তের জন্য প্রহর গুনছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা। রবিবার টেক্সাসের হিউস্টনে অনুষ্ঠিত হবে সভা। উপস্থিত থাকবেন ৫০ হাজারেরও বেশি দর্শক-শ্রোতা। বিশদ

22nd  September, 2019
উপসাগরীয় অঞ্চলে আরও সেনা পাঠাচ্ছে আমেরিকা, ইরানের উপর নিষেধাজ্ঞা ঘোষণা ট্রাম্পের

 ওয়াশিংটন, ২১ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের তেল শিল্পাঞ্চলে হামলার ঘটনার জেরে এবার বড় পদক্ষেপ নিল আমেরিকা। সৌদিকে সাহায্যের কথা তারা আগেই জানিয়েছিল। এবার উপসাগরীয় অঞ্চলে আরও সেনা পাঠানোর ঘোষণা করল। বিশদ

22nd  September, 2019
  সন্ত্রাস দমন নিয়ে ফিনল্যান্ডের রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বললেন জয়শঙ্কর

 হেলসিঙ্কি, ২১ সেপ্টেম্বর (পিটিআই): ভারত-পাকিস্তান সীমান্ত অঞ্চলের সন্ত্রাস দমন নিয়ে ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবার ফিনল্যান্ডের রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠক করলেন। প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতির বিষয়কে পাকিস্তান আন্তর্জাতিক ইস্যু বানানোর জন্য উঠেপড়ে লেগেছে। বিশদ

22nd  September, 2019

Pages: 12345

একনজরে
 বিশ্বজিৎ দাস, কলকাতা: এখন পাড়ায় পাড়ায়, মোড়ে মোড়ে রক্ত পরীক্ষার ল্যাবরেটরি। টিসি, ডিসি, ইএসআর, লিপিড প্রোফাইল থেকে শুরু করে কী না হচ্ছে! সই থাকছে এমডি প্যাথোলজি ডিগ্রিধারী চিকিৎসকের। সুতরাং সন্দেহেরও অবকাশ নেই। সত্যিই কি তাই? ...

 জম্মু, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরে বিজেপি ও আরএসএস নেতা খুনে অভিযুক্ত তিন জঙ্গিকে গ্রেপ্তার করল পুলিস। নাসির আহমেদ শেখ, নিশাদ আহমেদ এবং আজাদ ...

সংবাদদাতা, কাঁথি: কোথাও থিম আলো, আবার কোথাও দুই সম্প্রদায়ের মানুষের মিলনমেলা। কোথাও সবুজ বাঁচানো ও জল সংরক্ষণের বার্তা, আবার কোথাও প্রতিমা নয়, নিজের মায়ের মধ্যেই দুর্গাকে দেখার আহ্বান। এগরা শহরের পুজোয় এবারও বিভিন্ন ক্লাব নানা থিমের ডালি নিয়ে হাজির। শহরে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খড়্গপুরে কারখানার সম্প্রসারণ করতে চায় টাটা মেটালিক্স। রাজ্য সরকার ইতিমধ্যেই তার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছে। সোমবার বেঙ্গল চেম্বার অব কমার্সের বার্ষিক সাধারণ সভায় এসে এ কথা জানালেন রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র। এর ফলে আরও ৬০০ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্তশত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত সাফল্য।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

23rd  September, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৪ টাকা ৭১.৮৪ টাকা
পাউন্ড ৮৭.০৪ টাকা ৯০.২৩ টাকা
ইউরো ৭৬.৭৭ টাকা ৭৯.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ২৮/৩ অপঃ ৪/৪২। পুনর্বসু ১২/৩৪ দিবা ১০/৩১। সূ উ ৫/২৯/১৭, অ ৫/২৮/৩৯, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/৫৩ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
 ৬ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, দশমী ১৫/৩৮/২২ দিবা ১১/৪৪/৩১। পুনর্বসু ৩/২৭/১৪ দিবা ৬/৫২/৪, সূ উ ৫/২৯/১০, অ ৫/৩০/৩০, অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ১১/০ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৮/৩০ মধ্যে ও ৯/২০ গতে ১১/৪৮ মধ্যে ও ১/২৭ গতে ৩/৬ মধ্যে ও ৪/৪৫ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ৬/৫৯/২০ গতে ৮/২৯/৩০ মধ্যে, কালবেলা ১/০/০ গতে ২/৩০/১০ মধ্যে, কালরাত্রি ৭/০/২০ গতে ৮/৩০/১০ মধ্যে।
২৪ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুম্বইয়ের খার এলাকায় ভেঙে পড়ল বাড়ির একাংশ 

02:20:00 PM

অসমের পানবাড়ি রিজার্ভ ফরেস্ট থেকে প্রচুর আগ্নেয়াস্ত্র, কার্তুজ উদ্ধার করল জওয়ানরা 

02:18:00 PM

ছত্তিশগড়ের কঙ্করে আইইডি বিস্ফোরণ, জখম ৩ 

02:16:00 PM

দিল্লিতে গ্রেপ্তার বেআইনি অস্ত্র ব্যবসায়ী, উদ্ধার ২০টি পিস্তল ও ম্যাগাজিন 

02:15:00 PM

পদত্যাগ করলেন ত্রিপুরার কংগ্রেস রাজ্য সভাপতি কিরিট প্রদ্যোত দেব বর্মন 

02:13:00 PM

উত্তরপ্রদেশের আজমগড়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ২ 

02:09:00 PM