Bartaman Patrika
বিদেশ
 

হোয়াইট হাউস সামলানো
চাট্টিখানি কথা নয়!

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১৩ আগস্ট: ওয়াশিংটন ডিসি। পোটোম্যাক নদীর কোল ঘেঁষে এই শহরের জনসংখ্যা মাত্র ৬ লাখ। আর আমাদের বৃহত্তর কলকাতার জনসংখ্যা ১ কোটি ৪১ লাখ ছাড়িয়ে গিয়েছে কবেই। নিঃস্তব্ধ গোটা শহর বিশালাকার রাস্তা আর বড় বড় দালান-কোঠা দিয়ে সুসজ্জিত। তবে কোনটিই খুব উঁচু নয়। প্রতিটি ভবনের সঙ্গে মিশে রয়েছে মার্কিনিদের ইতিহাস ও ঐতিহ্য। আমেরিকার অন্য সব বড় বড় শহরে ভবনগুলো বেড়ে উঠেছে উপরের দিকে। কিন্তু এই ওয়াশিংটন ডিসির ভবনগুলো বেড়েছে প্রস্থে। অত্যন্ত রুচিশীল আর আধুনিক নির্মাণশৈলীর দৃষ্টিনন্দন এই স্থাপনাগুলোই বলে দেয়, এই শহর বিশেষ একটা কিছু। রাজধানী ওয়াশিংটন ডিসিতে আমেরিকার প্রতিটি অঙ্গরাজ্যের নামে একটি করে অ্যাভিনিউ বা বড় রাস্তা রয়েছে। পেনসিলভেনিয়া অ্যাভিনিউ তেমনই একটি। এই রাস্তার পাশে ১৬০০ নম্বর হোল্ডিংয়ের ছ’তলা বাড়িটিই হোয়াইট হাউস বা প্রেসিডেন্ট প্রাসাদ।
ইতিহাস বলে, ১৮১২ সালে শুরু হয়েছিল ইংল্যান্ড-আমেরিকা যুদ্ধ। এই যুদ্ধ চলাকালীন ১৮১৪’র ২৪ আগস্ট ব্রিটিশ সেনাবাহিনী হোয়াইট হাউস দখল করে নেয়। সেই সময় তারা গোটা ভবন আগুন দিয়ে জ্বালিয়ে দেয়। যুদ্ধ থামলে নকশাকার জেমস হোবানের পরামর্শ নিয়ে আমেরিকানরা ফের সেই আগুনে পোড়া ভবনের সংস্কার কাজ শুরু করে। ভবনটির বিভিন্ন জায়গায় আগুন ও ধোঁয়ার দাগ ঢাকতে এর দেওয়ালে সাদা রং করা হয়। সেই থেকে মূলত এটি ‘হোয়াইট হাউস’ হিসেবে পরিচিতি পেতে থাকে। যদিও এই নামের স্বীকৃতি পেতে সময় লাগে আরও ৮৫ বছর। ১৯০২ সালে আমেরিকার প্রেসিডেন্ট থিয়েডোর রুজভেল্ট এই নামের স্বীকৃতি দেন। তখন থেকে সরকারিভাবে এর নামকরণ করা হয় ‘হোয়াইট হাউস’। অনেকেই বলেন ‘মিউজিয়াম অব আমেরিকান হিস্ট্রি’। এটি এমন একটি জায়গা, যেখান থেকে নিয়মিতই বিশ্ব ইতিহাসের নিত্য-নতুন দ্বার উন্মোচিত হয়। ইতিহাসকে টিকিয়ে রাখারও অদ্ভুত মানসিকতা জড়িয়ে রয়েছে গোটা ভবনকে ঘিরেই।
খোঁজ নিলেই জানতে পারবেন, আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবনের অন্দরের বহু কথা। এই সেই হোয়াইট হাউস, যেখানে রয়েছে মোট ১৩২টি আবাসিক কক্ষ এবং ৩৫টি বাথরুম। হোয়াইট হাউসে ১৬টি পরিবারের থাকার আয়োজন রয়েছে। রান্নাঘরেরও রয়েছে নানা ভাগ। একটি মূল রান্নাঘর, একটি ডায়েট কিচেন ও অন্যটি পারিবারিক রান্নাঘর। এ ছাড়া আছে ৪১২টি দরজা এবং ১৪৭টি জানালা। বিভিন্ন তলায় ওঠানামার জন্য আছে ৮টি সিঁড়ি এবং ৩টি লিফট। রয়েছে ২৮টি ফায়ারপ্লেস। এখানে কাজ করেন ১৭ হাজার কর্মী। সম্পূর্ণ সাদা রঙের ভবনটি নিয়মিতভাবেই রং করা হয়। প্রতিবার রং করতে প্রয়োজন হয় ৫৭০ গ্যালন পেন্ট। হোয়াইট হাউসের রান্নাঘর থেকে প্রতিদিন ১৪০ জন থেকে শুরু করে প্রয়োজনে ১ হাজার মানুষের খাবার সরবরাহ করা সম্ভব। প্রতি সপ্তাহে হোয়াইট হাউসে ৩০ হাজারের বেশি দর্শনার্থী আসেন। এই ভবনের ঠিকানায় আসে প্রতি সপ্তাহে গড়ে ৬৫ হাজার চিঠি, প্রায় সাড়ে ৩ হাজার ফোনকল, ১ লাখ ই-মেল এবং ১ হাজার ফ্যাক্স।
এখানে সবই চলে ঘড়ির কাঁটা মেপে। হোয়াইট হাউসের ক্ষমতার পালাবদলে প্রেসিডেন্ট ও তাঁর পরিবারের হোয়াইট হাউস ছাড়তে নাকি সময় লাগে মাত্র ৬ ঘণ্টা। ৯৩ জন কর্মী মালপত্র গুটিয়ে নিতে সাহায্য করেন। সবই সময়ের হিসেব কষে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর নতুন প্রেসিডেন্টের জন্য এই ভবনে অপেক্ষা করে নিত্যনতুন চ্যালেঞ্জ। ২০০০ সালে সামান্য ব্যবধানে জিতে রিপাবলিকান পার্টির জর্জ ডব্লু বুশ হোয়াইট হাউসে ঢুকেই নাকি রীতিমতো ভিরমি খেয়ে গিয়েছিলেন। পুরো হোয়াইট হাউসের ভিতরে তখন নানা ধরনের ফাঁদ পাতা রয়েছে। পা বাড়ালেই বোকার মতো ফেঁসে যেতে হবে। অভিযোগের তির ছিল ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্টাফদের দিকেই। হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে এই কাণ্ড করে গিয়েছেন তাঁরা। হোয়াইট হাউসে পুরুষদের বাথরুমে গিয়ে দেখা গিয়েছিল, কারা যেন দেওয়ালে নানা ধরনের কথা লিখে রেখে গিয়েছেন। আক্রমণাত্মক এবং অশ্লীল। অফিসের ডেস্কগুলোরও বেহাল দশা। তৈলাক্ত এবং আঠালো কিছু একটা জিনিস ঢেলে সব নষ্ট করে রেখে গিয়েছে। বাদ যায়নি টেলিফোনের অ্যানসারিং মেশিনও। সেখানেও রেকর্ড করে রাখা হয়েছে অশ্লীল বার্তা। হয়রানির এখানেই শেষ নয়। বেশ কিছু কম্পিউটারের কিবোর্ড থেকে ডব্লু অক্ষরটা খুলে নেওয়া হয়েছে। যেগুলোতে ডব্লু অক্ষরটি ছিল, ওটাকে চেপে উল্টো করে আটকে দেওয়া হয়েছে। শুধু জর্জ ডব্লু বুশই নন, একসময় হোয়াইট হাউসে প্রথম প্রথম সব প্রেসিডেন্টকেই নাকি এই ধরনের হয়রানির মধ্যে পড়তে হতো।
‘হোয়াইট হাউসের ওয়েস্ট উইং এমনই একটা জায়গা যে, এর ভিতর ঢুকলে আপনার গায়ে কাঁটা দেবে। এর ইতিহাস এক অন্যরকম অনুভুতি। আপনি উপলব্ধি করবেন যে, আপনি আমেরিকার ভবিষ্যৎ গতিপথ নির্ধারণ করবে এমন একটা কাজ করছেন।’ এক সাক্ষাৎকারে বিবিসির সাংবাদিক রেবেকা কেসবিকে বলেছিলেন সেনেটর টেড কফম্যান। বলেছিলেন, ‘আমাদের একটা বিশাল আমলাতন্ত্র আছে। কিন্তু এর সর্বোচ্চ স্তরে ফেডারেল সরকারের যে ২ হাজার পদ আছে। একজন নতুন প্রেসিডেন্ট এসেই এতে পরিবর্তন আনেন। এটা অনেকটা একটা বিরাট কর্পোরেশনের মতো। যেমন ধরুন, আপনি জেনারেল মোটর্সের নতুন সিইও হিসেবে যখন অফিসে ঢুকছেন, ঠিক তখনই কিন্তু কাজ ছেড়ে দিয়ে প্রায় দু’হাজার ম্যানেজার পিছনের দরজা দিয়ে বেরিয়ে যাচ্ছেন। তাই আপনাকে নতুন দু’হাজার ম্যানেজার নিয়োগও করতে হবে। আবার এর মধ্যেই আপনাকে প্রতিষ্ঠানটি চালাতে হবে। নতুন গাড়ি বানাতে হবে। বিক্রি করতে হবে। বিজ্ঞাপন দিতে হবে। সব কাজই করতে হবে। আমার স্পষ্ট মনে আছে যে, প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের দৃঢ় অঙ্গীকার ছিল, যেন ক্ষমতার হস্তান্তরের প্রক্রিয়া সুষ্ঠুভাবে হয়। যেন তিনি নিজে যখন হোয়াইট হাউসে ঢুকেছিলেন সেই সময়টার মতো না হয়।’ আসলে এই হোয়াইট হাউস সামলানো চাট্টিখানি কথা নয়। দুনিয়ার সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্টের অফিস বলে কথা!
14th  August, 2019
  কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে চাপে
ফেলে ভারতের পাশে ব্রিটেন, ফ্রান্স

 নয়াদিল্লি, ২১ আগস্ট: কাশ্মীর ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। নরেন্দ্র মোদি ও ইমরান খানের সঙ্গে টেলিফোনিক কথোপকথনে দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে দিয়ে সমস্যা সমাধানের বার্তাও দেন তিনি। উপত্যকায় উত্তেজনা প্রশমনে পাকিস্তানকে সংযত হওয়ার বার্তা দিল ফ্রান্সও।
বিশদ

দিল্লির অভ্যন্তরীণ বিষয়, জানাল ঢাকা
কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ করা
নিয়ে ভারতের পাশে বাংলাদেশ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ আগস্ট: ‘লুক ইস্ট’ নীতিকে সফল করতে প্রতিবেশী রাষ্ট্রগুলির আস্থা ও সমর্থন আদায়ের প্রয়াস অব্যাহত। সেই প্রয়াসের জেরে কিছুটা ফল মিলতে শুরু করেছে বলে মনে করছে ভারত। আজ কাশ্মীর প্রশ্নে ভারত সরকারের পাশেই দাঁড়িয়েছে বাংলাদেশ।
বিশদ

পাকিস্তান যে ভাষা বোঝে, সেই ভাষাতেই
তাদের জবাব দেওয়া হবে, হুঁশিয়ারি ভারতের

নয়াদিল্লি, ২১ আগস্ট: ভারতের বিরুদ্ধে পাকিস্তান যে কোনও পদক্ষেপ নিতেই পারে। কিন্তু, তাকে টেক্কা দেওয়া ক্ষমতা আমাদের রয়েছে। বুধবার, সোজাসাপ্টা ভাষায় এই কথাই বুঝিয়ে দিলেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন।
বিশদ

আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে সেনা
প্রত্যাহার করা হবে না, জানালেন ট্রাম্প

ওয়াশিংটন, ২১ আগস্ট (পিটিআই): আফগানিস্তান থেকে পুরোপুরিভাবে সেনা প্রত্যাহার করবে না আমেরিকা। মঙ্গলবার একথা স্পষ্ট করে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ওভাল অফিসে তালিবানের সঙ্গে শান্তিপ্রক্রিয়া প্রসঙ্গে ট্রাম্প জানান, ‘আমাদের গোয়েন্দা বিভাগ সবসময় সক্রিয় থাকবে।
বিশদ

মুখ রক্ষা করতে এফএটিএফকে
রিপোর্ট জমা দিল পাকিস্তান

ইসলামাবাদ, ২১ আগস্ট (পিটিআই): আন্তর্জাতিক স্তরে আর্থিক ক্ষেত্রে মুখ রক্ষা করতে সক্রিয় পাকিস্তান ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সকে (এফএটিএফ) ২৭ দফা অ্যাকশন প্ল্যানের ভিত্তিতে অগ্রগতি রিপোর্ট জমা দিল। সন্ত্রাসে আর্থিক মদত এবং আর্থিক তছরুপের কারণে গত জুনে পাকিস্তানকে ‘ধূসর’ তালিকাভুক্ত করেছে এই আন্তর্জাতিক সংগঠন।
বিশদ

প্রিয়াঙ্কা চোপড়ার বিরুদ্ধে
রাষ্ট্রসঙ্ঘে নালিশ পাকিস্তানের

 ইসলামাবাদ, ২১ আগস্ট: ভারত-পাক সাম্প্রতিক ইস্যুতে অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার মন্তব্যে বেজায় ক্ষুব্ধ ইমরান খানের সরকার। অবিলম্বে রাষ্ট্রসঙ্ঘের ‘শান্তির দূত’ পদ থেকে প্রিয়াঙ্কাকে সরানোর দাবি তুলেছে তারা। বিশদ

 মোদির আমিরশাহি সফর কূটনৈতিকভাবে গুরুত্বপূর্ণ, মত রাষ্ট্রদূতের

 দুবাই, ২১ আগস্ট (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংযুক্ত আরব আমিরশাহির সফর দ্বিপাক্ষিক কূটনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ট্যুইট করে এমনই দাবি করলেন আমিরশাহিতে নিযুক্ত ভারতীয় দূত নভদীপ সিং সুরি। বিশদ

জি-৭ সম্মেলনে কাশ্মীর নিয়ে মোদির সঙ্গে
আলোচনা, জানালেন মার্কিন প্রেসিডেন্ট

ওয়াশিংটন, ২১ আগস্ট (পিটিআই): আসন্ন জি-৭ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপরেই বিষয়টি ঘিরে ভারত ও পাকিস্তানের মধ্যেকার উত্তেজনা চরমে ওঠে।
বিশদ

 মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সরব রাশিয়া, চীন

মস্কো, ২০ আগস্ট (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সুর চড়াল রাশিয়া ও চীন। মার্কিন সরকারের এহেন পদক্ষেপের ফলে সামরিক ক্ষেত্রে নতুন করে উত্তেজনা তৈরি হবে বলেও দুই দেশের তরফে জানানো হয়েছে।
বিশদ

21st  August, 2019
কাশ্মীর নিয়ে সংযত হন,
ইমরানকে ধমক ট্রাম্পের
মোদির সঙ্গে কথার পরই পাকিস্তানকে নির্দেশ

ওয়াশিংটন, ২০ আগস্ট (পিটিআই): কাশ্মীর ইস্যুতে সংযত হন। সুর নরম করে ভারতের সঙ্গে আলোচনায় বসুন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে কিছুটা ধমকের সুরেই এমনই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগেই মোদির সঙ্গে ফোনে কথা বলেছিলেন ট্রাম্প।
বিশদ

21st  August, 2019
স্বাধীনতা দিবসে আফগানিস্তান থেকে আইএস উৎখাতের ডাক দিলেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি

কাবুল ও ওয়াশিংটন, ১৯ আগস্ট (পিটিআই ও এপি): দেশের মাটি থেকে আইএস জঙ্গিদের সমূলে উৎখাত করার ডাক দিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। শনিবার কাবুলে এক বিয়ের অনুষ্ঠানে আইএস জঙ্গিহানায় প্রাণ হারান ৬৩ জন। যাদের মধ্যে রয়েছে বেশ কয়েকজন শিশুও। জখম হয়েছে কমপক্ষে ২০০ জন।
বিশদ

20th  August, 2019
র‌্যাচেল কার্সনের ‘নীরব বসন্ত’ 
মৃণালকান্তি দাস

কৃষিপণ্য, রাসায়নিক সার এবং কীটনাশক প্রস্তুতকারী সংস্থা মনসান্টোর বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই ‘বিষ’ ছড়ানোর অভিযোগ উঠছিল। গত বছর এই আগস্টেই এক মামলায় মার্কিন বহুজাতিক সংস্থাটিকে ৩০ কোটি ডলারের ক্ষতিপূরণ দিতে বলেছিল সান ফ্রান্সিসকোর আদালত।  
বিশদ

20th  August, 2019
সুইস ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের টাকা বাড়ছে কেন? 

সুইজারল্যান্ডের ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের আমানতের পরিমাণ এখন ৬১৭.৭২ মিলিয়ন সুইস ফ্রাঁ। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ হাজার ৩৪৩ কোটি টাকা। এক বছরে সুইস ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের আমানতের পরিমাণ বেড়েছে ১ হাজার ২৭৪ কোটি টাকা। 
বিশদ

20th  August, 2019
বেশি টাকা হারালে ফিরে পাওয়া যায় 

গবেষকেরা দাবি করেছেন, হারানো মানিব্যাগ ফিরে পাওয়ার সঙ্গে টাকার পরিমাণের একটি সম্পর্ক রয়েছে। যত বেশি টাকা থাকবে মানিব্যাগে, তা হারালে ফিরে পাওয়ার সম্ভাবনাও তত।  
বিশদ

20th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

 দেরাদুন, ২১ আগস্ট (পিটিআই): উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় উদ্ধারকাজে নেমে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

04:03:00 PM