Bartaman Patrika
বিদেশ
 

উন্নয়নশীল দেশের তকমা ব্যবহার করে সুবিধা নিচ্ছে
ভারত-চীন, দাবি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

ওয়াশিংটন, ১৪ আগস্ট (পিটিআই): ভারত, চীন আর ‘উন্নয়নশীল দেশ’ নয়। তাহলে কীভাবে তারা বিশ্ব বাণিজ্য সংগঠনের (ডব্লুটিও) দেওয়া সুযোগ-সুবিধা ভোগ করছে? প্রশ্ন তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
‘আমেরিকাই প্রথম’ নীতি মেনে চলা ডোনাল্ড ট্রাম্প মার্কিন পণ্যের উপর ভারতের অতিরিক্ত শুল্ক চাপানোর বিরুদ্ধে প্রথম থেকেই সরব। তিনি ইতিমধ্যেই ভারতকে ‘কর চাপানোর মহারাজা’ তকমা দিয়েছেন। অন্যদিকে, চীনের সঙ্গে বাণিজ্যে সরাসরি লড়াইয়ে নেমেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি চীনা পণ্যের উপর ‘শাস্তিমূলক শুল্ক’ বসিয়েছে ট্রাম্প প্রশাসন। বেজিংও পাল্টা আরও বেশি কর চাপিয়েছে। এই সব নিয়ে বেজায় ক্ষুব্ধ ট্রাম্প গত জুলাই মাসে বিশ্ব বাণিজ্য সংগঠনের কাছে উন্নয়নশীল দেশের বাস্তব পরিস্থিতি সম্পর্কে জানতে চান। যে সব দেশ উন্নয়নশীল দেশের তকমা ব্যবহার করে মুনাফা পাচ্ছে, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধিকে নির্দেশ দিয়েছেন ট্রাম্প। মঙ্গলবার পেনসিলভেনিয়ায় একটি সমাবেশে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এশিয়ার অর্থনীতিতে ভারত ও চীন দু’টি দেশই বৃহৎ শক্তি। তাই দুই দেশকে উন্নয়নশীল বলা যায় না। এই দিক বিচার করলে তারা আর বিশ্ব বাণিজ্য সংগঠনের কাছ থেকে সুবিধা নিতে পারে না। যাইহোক, এখনও দুই দেশ যাবতীয় সুবিধা পাচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে অসুবিধায় ফেলছে। বছরের পর বছর ধরে এটাই চলছে। ’
জেনিভায় অবস্থিত আন্তমহাদেশীয় সংগঠন ডব্লুটিও বিভিন্ন দেশের মধ্যে আন্তর্জাতিক বাণিজ্য নিয়ন্ত্রণ করে। এই সংগঠনের নিয়ম অনুযায়ী, সুরক্ষা বিধি লাগু, কর কাঠামো পরিবর্তন, পণ্য আদান-প্রদানসহ একাধিক সুযোগ-সুবিধা পায় উন্নয়নশীল দেশগুলি। এখানেই আপত্তি তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর বক্তব্য, চীন-ভারত ক্রমশ এগিয়ে চলেছে। বিষয়টি ‘নিরপেক্ষ’ভাবে বিচার করুক বিশ্ব বাণিজ্য সংগঠন।
15th  August, 2019
স্বাধীনতা দিবসে আফগানিস্তান থেকে আইএস উৎখাতের ডাক দিলেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি

কাবুল ও ওয়াশিংটন, ১৯ আগস্ট (পিটিআই ও এপি): দেশের মাটি থেকে আইএস জঙ্গিদের সমূলে উৎখাত করার ডাক দিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। শনিবার কাবুলে এক বিয়ের অনুষ্ঠানে আইএস জঙ্গিহানায় প্রাণ হারান ৬৩ জন। যাদের মধ্যে রয়েছে বেশ কয়েকজন শিশুও। জখম হয়েছে কমপক্ষে ২০০ জন।
বিশদ

র‌্যাচেল কার্সনের ‘নীরব বসন্ত’ 
মৃণালকান্তি দাস

কৃষিপণ্য, রাসায়নিক সার এবং কীটনাশক প্রস্তুতকারী সংস্থা মনসান্টোর বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই ‘বিষ’ ছড়ানোর অভিযোগ উঠছিল। গত বছর এই আগস্টেই এক মামলায় মার্কিন বহুজাতিক সংস্থাটিকে ৩০ কোটি ডলারের ক্ষতিপূরণ দিতে বলেছিল সান ফ্রান্সিসকোর আদালত।  
বিশদ

সুইস ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের টাকা বাড়ছে কেন? 

সুইজারল্যান্ডের ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের আমানতের পরিমাণ এখন ৬১৭.৭২ মিলিয়ন সুইস ফ্রাঁ। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ হাজার ৩৪৩ কোটি টাকা। এক বছরে সুইস ব্যাঙ্কগুলিতে বাংলাদেশিদের আমানতের পরিমাণ বেড়েছে ১ হাজার ২৭৪ কোটি টাকা। 
বিশদ

বেশি টাকা হারালে ফিরে পাওয়া যায় 

গবেষকেরা দাবি করেছেন, হারানো মানিব্যাগ ফিরে পাওয়ার সঙ্গে টাকার পরিমাণের একটি সম্পর্ক রয়েছে। যত বেশি টাকা থাকবে মানিব্যাগে, তা হারালে ফিরে পাওয়ার সম্ভাবনাও তত।  
বিশদ

দ্রুত গলছে হিমালয়ের বরফ
 

ব্রিস্টল: জলবায়ু পরিবর্তনের কারণে ২০২১ সাল নাগাদ হিমালয়ের হিমবাহগুলোর অন্তত এক তৃতীয়াংশ গলে যেতে পারে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় স্বাক্ষরিত প্যারিস চুক্তি পুরোপুরি বাস্তবায়িত হলেও এই পরিস্থিতি তৈরি হবে। আর সেই চুক্তির বাস্তবায়ন না হলে পরিস্থিতি হবে আরও ভয়াবহ।। 
বিশদ

সৌদির প্রথম বাণিজ্যিক মহিলা পাইলট মিয়ামানি 

সৌদি আরব পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার আরও একধাপ এগিয়ে গেল। মহিলাদের কর্মক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর অংশ হিসেবে দেশের বাণিজ্যিক বিমানের প্রথম মহিলা পাইলট হিসেবে স্বীকৃতি পেলেন মিয়ামানি।  
বিশদ

 পাক সেনাপ্রধানের কার্যকাল বাড়ল

ইসলামাবাদ, ১৯ আগস্ট (পিটিআই): পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার কার্যকাল আরও তিন বছর বাড়িয়ে দিল ইমরান খানের সরকার।
বিশদ

ভুটান সফরের শেষদিনে রয়্যাল
ইউনিভার্সিটিতে বক্তৃতা মোদির

মন জিতলেন শ্রোতাদের

 থিম্পু, ১৮ আগস্ট (পিটিআই): প্রকৃত সুখের তাৎপর্য উপলব্ধি করতে পেরেছে ভুটান। হিমালয়ের কোলে অবস্থিত এই রাষ্ট্রটি তাদের ‘গ্রস ন্যাশনাল হ্যাপিনেস’-এর ভাবনা দিয়ে সারা বিশ্বে নিজেদের পরিচিতি তৈরি করেছে। রবিবার ভুটান সফরের দ্বিতীয় দিনে রয়্যাল ইউনিভার্সিটিতে বক্তব্য রাখতে গিয়ে এমনই একের পর এক প্রশংসায় শ্রোতাদের মন জিতে নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

19th  August, 2019
কংগ্রেস লাদাখকে গুরুত্ব না দেওয়াতেই বেদখল হয়েছে আকসাই চীন: নামগিয়াল

 লে, ১৮ আগস্ট (পিটিআই): ৩৭০ ধারা খারিজ নিয়ে সংসদে তাঁর ভাষণ নজর কেড়েছিল। এমনকী সোনিয়া গান্ধীকে পর্যন্ত মন দিয়ে শুনতে দেখা গিয়েছিল প্রথমবারের এই বিজেপি সাংসদের ভাষণ। তিনি লাদাখ থেকে নির্বাচিত এমপি জামিয়াং সেরিং নামগিয়াল।
বিশদ

19th  August, 2019
ইলিশ মাছ, বেগুন ভাজা, মিহিদানা!
মার্কিন মুলুকে বাঙালি রেস্তরাঁয়
কব্জি ডুবিয়ে ভুরিভোজ

 মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১৮ আগস্ট: বিভিন্ন দেশ থেকে আসা নানা জাতির মানুষের অভিবাসনে আমেরিকা এখন বহুসংস্কৃতির দেশ। তাই যদি কেউ ভাবেন মার্কিন মুলুকে এসে ভাত-ডাল-মাছের ঝোলের স্বাদ নেওয়ার চিন্তা করাটা বোকামো, তাহলে তাঁকে ভুল প্রমাণিত করবে ওয়াশিংটন ডিসির একাধিক ভারতীয় রেস্তরাঁ।
বিশদ

19th  August, 2019
ভুটানের আতিথ্যে মুগ্ধ নরেন্দ্র মোদি,
দুই দেশের মধ্যে ১০টি মউ স্বাক্ষর

 থিম্পু, ১৭ আগস্ট (পিটিআই): দ্বিপাক্ষিক সম্পর্কের নানাদিক নিয়ে ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিংয়ের সঙ্গে শনিবার আলোচনা সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জলবিদ্যুৎ ক্ষেত্রে যৌথ অংশিদারিত্ব বৃদ্ধি, বাণিজ্য সম্প্রসারণ, শিক্ষা এবং মহাকাশ বিজ্ঞানে দুই দেশের সম্পর্ক আরও বৃদ্ধি নিয়ে তাঁদের কথা হয়েছে। বিশদ

18th  August, 2019
পাক সাংবাদিকদের সঙ্গে করমর্দন, সৌজন্যের
নজির গড়লেন রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত ভারতের দূত

 রাষ্ট্রসঙ্ঘ, ১৭ আগস্ট (পিটিআই): সৌজন্যের অনন্য নজির গড়লেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। সাংবাদিক সম্মেলনে এসে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে করমর্দন তো করলেনই, তাঁদের যাবতীয় প্রশ্নের উত্তরও দিলেন হাসিমুখে। বিশদ

18th  August, 2019
পাকিস্তানের মসজিদে বিস্ফোরণ,
হত শীর্ষ তালিবান নেতার ভাই

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা।
বিশদ

18th  August, 2019
রাজনাথের পরমাণু অস্ত্র বার্তার সমালোচনা করল পাকিস্তান
কাশ্মীর নিয়ে বৈঠককে স্বাগত জানালেন ইমরান

 ইসলামাবাদ, ১৭ আগস্ট (পিটিআই): পরমাণু অস্ত্র ব্যবহার নিয়ে শুক্রবারই ভারতের অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাঁর সাফ বার্তা ছিল, নয়াদিল্লি কখনই এই অস্ত্র প্রথমে ব্যবহার করবে না। এবার, ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর পরমাণু-বার্তার কড়া সমালোচনা করল পাকিস্তান। বিশদ

18th  August, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের নিয়ে যে শিক্ষক দিবস পালিত হতো, এ বছর তা হবে না। পশ্চিমবঙ্গ রাজ্য শিশু শিক্ষা মিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য পঞ্চায়েত দপ্তরই ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা থানার চাষিবাড়ে কেঠিয়া নদীর জলে তলিয়ে যাওয়া জাহাঙ্গির শা-র(১৩) দেহ সোমবার উদ্ধার হল। এদিন সকালে ঘটনাস্থল থেকেই ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের জওয়ানরা জাহাঙ্গিরের দেহটি উদ্ধা করেন।  ...

সংবাদদাতা, মালবাজার: দু’সপ্তাহ ধরে মালবাজার শহরের স্টেশন রোডের বিনয়-বাদল-দীনেশ মার্কেট কমপ্লেক্সে থাকা একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম এবং ই-কর্নারটি বন্ধ থাকায় গ্রাহকরা বিপাকে পড়ছেন।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শীর্ষে বিরাট, দুইয়ে স্টিভ স্মিথ
সোমবার প্রকাশিত আইসিসি’র টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়র শীর্ষস্থানে রয়েছেন ভারতীয় অধিনায়ক ...বিশদ

09:10:00 AM

অযোধ্যায় রামমন্দির হলে সোনার ইট দেওয়ার প্রতিশ্রুতি মুঘল বংশধরের 
অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হওয়া উচিত। এই বক্তব্য যুবরাজ হাবিবুদ্দিন ...বিশদ

09:08:50 AM

 আজ চাঁদের কক্ষপথে প্রবেশ করতে চলেছে চন্দ্রযান-২
‘আই এম ডুইং গ্রেট’। সোমবার ট্যুইট বার্তায় ভারত তথা পৃথিবীবাসীকে ...বিশদ

09:00:00 AM

হাইড্র্যান্টের ম্যানহোলে ঢুকে নোংরা পরিষ্কারের ব্যবস্থা বদলের উদ্যোগ কেন্দ্রের 
হাইড্র্যান্টের ম্যানহোলে ঢুকে সাফাইকর্মীরা যেভাবে নোংরা পরিষ্কার করে, সেই ব্যবস্থা ...বিশদ

08:57:54 AM

ছেলে-মেয়ের বিয়ের বয়স সমান করা নিয়ে কেন্দ্রের জবাব চাইল দিল্লি হাইকোর্ট
 ছেলে-মেয়ের বিয়ের বয়স সমান করা নিয়ে মামলায় কেন্দ্রের জবাব জানতে ...বিশদ

08:50:00 AM

অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:35:53 AM