Bartaman Patrika
বিদেশ
 

স্বস্তিতে নেই মেক্সিকো...

শুভজিৎ অধিকারী : জোয়াকিন আর্চিভালদো গুজম্যান। মেক্সিকোর ‘মাদক সম্রাট’। যাকে দুনিয়া চেনে এল চ্যাপো নামে। আবার মাদক সাম্রাজ্যে তিনি ‘জেন্টেলম্যান স্মাগলার’। মুম্বইয়ের অপরাধ দুনিয়া থেকে পলাতক দাউদ ইব্রাহিম যার কাছে চুনোপুঁটি! সেই এল চ্যাপো এখন জেলবন্দি। নিঃসন্দেহে আমেরিকার কাছে এটা কিছুটা স্বস্তির। কিন্তু সেই স্বস্তির মেয়াদ কতদিন? কিংবা এবার কি মাদক-মুক্ত হয়ে উঠবে মেক্সিকো? কার্টেল যুদ্ধে রক্তের স্রোত কি আর বইবে না মেক্সিকোর অলিগলি ছাড়িয়ে সীমান্তে? এমন নিশ্চয়তা দিতে পারছেন না অপরাধ বিশেষজ্ঞরা।
মাদকের স্বর্গরাজ্য মেক্সিকো। এটা দেশটির ‘সহজাত উপাধি। ১৯৩৩ সালের গোড়া থেকে আফিম-অর্থনীতি নির্ভর মেক্সিকোতে মাদকের ব্যবসা শুরু। মাত্র ৩০ বছরের মধ্যেই ব্যবসার রমরমা। একাধিক মাদক চক্রের অভ্যুত্থান। তাদের মধ্যে আধিপত্য বিস্তারকে ঘিরে খুন-খারাপি, হিংসা। সংঘর্ষে প্রতিদিন মারা যাচ্ছেন কেউ না কেউ। রাস্তার পাশে বস্তাভর্তি গলাকাটা লাশ উদ্ধারের ঘটনা মেক্সিকোয় এখন গা সওয়া। দেশের পুরো অর্থনীতিটাকেই নিয়ন্ত্রণ করে মাদক কারবারিরা। অভিযোগ, মাদক চক্র নিয়ন্ত্রণে সরকারও ঠুঁটো জগন্নাথ। প্রতি বৎসর দেশটিতে পাইকারি বাজারে মাদক বিক্রির মাধ্যমে এক হাজার ৩৬০ কোটি ডলার থেকে ৪ হাজার ৯৪০ কোটি ডলার আয় হয় বলে বিশ্লেষকদের ধারণা। অভিযোগ রয়েছে, প্রতিবেশী আমেরিকা মাদক কারবারিদের কাছ মাদক কিনছে। তবে আমেরিকা বরাবরই এই অভিযোগ অস্বীকার করলেও এল চ্যাপোকে পাকড়াও করার ক্ষেত্রে মার্কিন প্রশাসনের তৎপরতা কিন্তু তাৎপর্যপূর্ণ।
তবে এল চ্যাপোকে গ্রেপ্তারের পর যতই স্বস্তির শ্বাস ফেলুক তামাম দুনিয়া, মেক্সিকো রয়েছে মেক্সিকোতেই। মাদক কারবারের অতল গহ্বর থেকে উঠে দেশটির পক্ষে কার্যত অসম্ভব। এ নিয়ে দ্বিমতের অবকাশ নেই কোনও বিশেষজ্ঞের। দেশের মধ্যে মাদকের ব্যবসা বাধাহীনভাবে এগিয়ে চলেছে, চলবেও। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সংস্থা বা সরকারের নিরাপত্তা বাহিনী নিয়ম করে মাদক চক্রের বিরুদ্ধে অভিযান চালায়। অনেকেই মনে করেন, সেটা লোক দেখানো। মাদক চক্রের সঙ্গে সরকারি কর্তাদের ‘অশুভ-আঁতাতে’র বিষয়টিও সর্বজনবিদিত। ফলে মাদক নিয়ন্ত্রণে সুফল মিলছে না। তাই হেরোইন, কোকেন, ব্রাউন সুগার, মারিজুয়ানা সবকিছুরই অবাধ ব্যবসা দেশটির শিরা-উপশিরায় ছড়িয়ে গিয়েছে।
এছাড়াও মেক্সিকোতে এখন মুখোশধারী মাদক চক্রের রমারমাও বেড়ে গিয়েছে বহুগুণ। এইসব চক্রের সঙ্গে সরকারের তাবড় কর্তারা জড়িয়ে বলে অভিযোগ। তারাও মাঝে মধ্যে আধিপত্য প্রতিষ্ঠার লক্ষ্যে গোপনে কার্টেল যুদ্ধে জড়িয়ে পড়ছে। যা মেক্সিকোর মাদক সাম্রাজ্যে টিকে থাকার লড়াই। সেই লড়াই হচ্ছে কখনও নিজেদের সঙ্গে। আবার কখনও প্রতিপক্ষের সঙ্গে। ফলে খুন, লুটতরাজ রাহাজানি, অপহরণ মাদক কারবারিদের পেশা হয়ে গিয়েছে। বেপরোয়া এই মাদকচক্রের কাছে এখন ন্যায়-অন্যায়ের কোনও ফারাকই নেই।
মেক্সিকোতে এইসব মাদক কারবারি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের নেপথ্যে রয়েছে আঞ্চলিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। এই প্রবণতা মূলত দেখা যায় এল চ্যাপোদের মতো যারা ঢাক পিটিয়ে মাদক কারবার করে থাকে। তারা এ ব্যবসা চালিয়ে যেতে অনেক সময় সরকারি বাহিনীর সঙ্গেও সংঘর্ষে লিপ্ত হয়। বলা যেতে পারে, মাদক কারবারিদের টার্গেট শুধুমাত্র তাদের প্রতিপক্ষই নয়, নিরাপত্তা বাহিনীও। তা হলেও এই অসাধু মাদক চক্রগুলির বিরুদ্ধে অভিযান চালায় সরকার। তাতে দু’একদিন পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও কিছুদিনের মধ্যে তা আবার পূর্বের অবস্থায় ফিরে যায়। এল চ্যাপোর গ্রেপ্তারও সেই ধারাবাহিক অভিযানের একটা গুরুত্বপূর্ণ অধ্যায়। তবে মেক্সিকোর মাদক কারবার নিয়ন্ত্রণে স্থায়ী সমাধান নয়। এমনটাই অভিমত বিশেষজ্ঞদের।
বর্তমানে মেক্সিকো ও কলম্বিয়ার মধ্যে মেক্সিকোর সিনোলোয়া এবং গালফ কার্টেল-এ দুই চক্র কোকেন ব্যবসায় সবচেয়ে শক্ত অবস্থানে আছে। এ দুই চক্রের মাধ্যমে বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে কোকেন পাচার হচ্ছে। যাকে ঘিরে রয়েছে বিশাল অঙ্কের আর্থিক কারবার। গুজম্যান ওরফে এল চ্যাপো জেলবন্দি হলেও সেই কারবার রাতারাতি বন্ধ হয়ে যাবে, ব্যাপারটা অতটা সহজ নয়। মেক্সিকোর মাদক সাম্রাজ্য চলবে তার স্বাভাবিক নিয়মেই। এল চ্যাপোর সিংহাসন দখলে অপেক্ষা করছে অন্য কেউ। কারণ, মেক্সিকোর মাদক সাম্রাজের উত্থান-পতনের ইতিহাস বলছে, ‘সম্রাটের সিংহাসন’ খালি থাকে না। তা ছাড়া এল চ্যাপেলও যে যাবজ্জীবনের সাজা খেটে জেলে পচে মরবে, এমন নিশ্চয়তাই বা কোথায়? অপরাধ দুনিয়ায় জেলছুট হওয়ার ‘ট্র্যাক রেকর্ড’ও খুব একটা মন্দ নয়!  ফাইল চিত্র

10th  September, 2019
আইফোনের নয়া সম্ভার নিয়ে এল অ্যাপেল 

ক্যালিফোর্নিয়া, ১১ সেপ্টেম্বর: প্রতীক্ষার অবসান। প্রকাশ্যে এল অ্যাপলের আইফোন ১১। মঙ্গলবার গভীর রাতে ক্যালিফোর্নিয়ায় স্টিভ জবস থিয়েটারে আইফোন ১১ সিরিজের তিনটি নতুন ফোন প্রকাশ্যে আনলেন অ্যাপল কর্তা টিম কুক। আইফোন ১১-এর পাশাপাশি আইফোন ১১ প্রো ও আইফোন প্রো ম্যাক্স নামে আরও দু’টি মডেলও প্রকাশ্যে আনা হয়েছে।
বিশদ

হাউজ অব লর্ডসে মনোনীত হলেন ভারত ও পাকিস্তানি বংশোদ্ভূত ব্যবসায়ী

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ সেপ্টেম্বর: মাত্র দু’পাউন্ড। ১৯৮৭ সালে এই টাকা নিয়েই লন্ডনে ব্যবসা শুরু করেছিলেন ডঃ রেমি রেঞ্জার সিবিই। ধীরে ধীরে সেখান থেকে কয়েক লক্ষ পাউন্ডের সানমার্ক লিমিটেড গড়ে তোলেন তিনি। তাঁকেই হাউস অব লর্ডসের জন্য মনোনীত করেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী টেরিজা মে। এই তালিকায় ছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটেনের ব্যবসায়ী জামির চৌধুরী সিবিই।
বিশদ

জম্মু-কাশ্মীর ভারতেরই রাজ্য,
রাষ্ট্রসঙ্ঘে স্বীকার পাকিস্তানের
কাশ্মীর নিয়ে ইসলামাবাদের অভিযোগ মিথ্যা, জানাল ভারত

জেনিভা (সুইজারল্যান্ড), ১০ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু-কাশ্মীর ভারতেরই অঙ্গরাজ্য। এই চিরন্তন সত্যটা অবশেষে স্বীকার করল পাকিস্তান। আর সেটাও রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে। এই সিলমোহর দিয়েছেন স্বয়ং পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনিভায় রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জম্মু ও কাশ্মীরকে ‘ভারতীয় রাজ্য’ বলেই মন্তব্য করলেন তিনি। বললেন, ‘জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে গিয়েছে বলে সারা বিশ্বের সামনে দাবি করছে ভারত। বলা হচ্ছে, সেখানে বাসরত সাধারণ মানুষের জীবন এখন নিজস্ব ছন্দে ফিরে এসেছে। যদি সত্যিই তাই হয়, তবে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংস্থা সহ অন্যান্য সংগঠনগুলিকে কেন ভারতের এই রাজ্যে যেতে দেওয়া হচ্ছে না?’
বিশদ

 ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হানার ১৮ বছর পরে বিষবাস্পে বাড়ছে ক্যান্সার রোগীর সংখ্যা

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: ২০০১ সালে ১১ সেপ্টেম্বর বিমান হামলায় ধ্বংস হয়েছিল আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। প্রাণ হারিয়েছিলেন ৩ হাজার মানুষ। তারপর কেটে গিয়েছে ১৮ বছর। কিন্তু সেই হানার জেরে বাতাসে মিশে গিয়েছিল বিপুল পরিমাণ ক্ষতিকারক রাসায়নিক গ্যাসও।
বিশদ

 আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ড্যানিয়েল ঝাং

বেজিং, ১০ সেপ্টেম্বর (এপি): আলিবাবা গ্রুপের শীর্ষপদ ছেড়ে দিলেন সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তবে তিনি ৩৬ সদস্যের আলিবাবা পার্টনারশিপের সদস্য থেকে যাবেন। জ্যাকের জায়গায় আলিবাবার নতুন একজিকিউটিভ চেয়ারম্যান হয়েছেন ড্যানিয়েল ঝাং। আমেরিকা এবং চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ায় ই-কমার্স ব্যবসায় অনিশ্চয়তা দেখা দিয়েছে।
বিশদ

 ভারত-নেপালের মধ্যে তেলের পাইপলাইন উদ্বোধন মোদি-ওলির

কাঠমাণ্ডু ও নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ভারত ও নেপালের মধ্যে তেলের পাইপলাইনের উদ্বোধন হল। মঙ্গলবার ৬৯ কিলোমিটার দীর্ঘ লাইনটির সূচনা করলেন দু’ দেশের প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদি এবং কে পি ওলি। নয়াদিল্লি এবং কাঠমাণ্ডু থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে এটি উদ্বোধন করেন তাঁরা।
বিশদ

 পস্তাবেন ট্রাম্প, হুমকি তালিবানের

কাবুল, ১০ সেপ্টেম্বর (এএফপি): শান্তি আলোচনা বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জবাবে আফগানিস্তানে মার্কিন সেনার বিরুদ্ধে লড়াই জারি রাখার হুমকি দিল তালিবান। তাদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘আফগানিস্তান থেকে দখলদারি শেষ করার জন্য আমাদের সামনে দু’টি রাস্তা ছিল।
বিশদ

ফ্লোরিডার ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক হিসেবে ভারতীয় বংশোদ্ভুতকে মনোনয়ন ট্রাম্পের

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ভারতীয় বংশোদ্ভুত বর্তমানে সার্কিট কোর্টের বিচারক হিসেবে কর্মরত অনুরাগ সিঙ্ঘলকে ফ্লোরিডা প্রদেশের বিচারক হিসেবে মনোনীত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রথম কোনও ভারতীয়-আমেরিকান এই পদের জন্য মনোনয়ন পেলেন।
বিশদ

 কাশ্মীর: ভারত-পাক উত্তেজনা খানিকটা কমেছে, মত ট্রাম্পের

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে ভারত-পাক চাপানউতোর চরম মাত্রায় পৌঁছেছিল। কিন্তু, বর্তমানে দু’দেশের মধ্যে উত্তেজনা কিছুটা কমেছে। এমনটাই মত প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি।
বিশদ

 নওয়াজ শরিফের বিরুদ্ধে মামলার শুনানিতে দু’সদস্যের বেঞ্চ গঠন

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু হবে।
বিশদ

 কারবালায় পদপিষ্ট হয়ে মৃত ৩১

 বাগদাদ, ১০ সেপ্টেম্বর (এএফপি): ইরাকের কারবালার মহরমের দিন পদপিষ্ট হয়ে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। ইরাকের স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই বিবৃতি দেওয়া হয়েছে। মুখপাত্র সইফ আল-বদর বলেছেন, মৃতের সংখ্যা বাড়তে পারে। ওই ঘটনায় ১০০ জন জখম হয়েছেন।
বিশদ

একদিনেই গলে গেল ১১০০ কোটি টন বরফ

নুক: ক্রমাগত বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। যার ফলে দেখা দিয়েছে গ্লোবাল ওয়ারমিং বা বিশ্ব উষ্ণায়ন। মেরু প্রদেশে গলছে বরফ। এমনই ভয়ঙ্কর অবস্থা গ্রীনল্যান্ডে। উত্তর আমেরিকার এই দেশে একদিনেই গলে গিয়েছে ১১ বিলিয়ন টন বরফ। গ্রীনল্যান্ডে এমন ঘটনা আশ্চর্যের নয়। সাধারণত গরমকালেই গ্রীনল্যান্ডের বরফ গলে যায়।
বিশদ

10th  September, 2019
বিদেশ ভ্রমণে পুরুষ ছাড়াই যেতে পারবেন সৌদি মহিলারা

রিয়াধ: পরিবর্তন দুনিয়ার সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য আরও একধাপ এগিয়ে গেল সৌদি আরব। বিদেশ ভ্রমণ করতে সৌদি মহিলাদের আর পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হবে না। এমনই ফরমান জারি করা হয়েছে।
বিশদ

10th  September, 2019
দুবাই রাজপ্রাসাদে অন্তর্ধান রহস্য!

শেখ লতিফা থেকে হায়া বিনতে আল হুসেন। দুবাইয়ের রাজপ্রাসাদ ছেড়ে প্রিন্সেস থেকে ফার্স্ট লেডিদের পালানোর তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে। গত বছর নিখোঁজ হওয়ার আগে আরব আমিরশাহির প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রাশেদ আল-মাকতুমের (৬৯) কন্যা প্রিন্সেস লতিফার সর্বশেষ ছবিটি ছিল একটি সেলফি। ফিনল্যান্ডের নাগরিক, লতিফার ঘনিষ্ঠ বান্ধবী টিনা জুহাইনেনের পাশে বসে তিনি যখন সেলফিটি তুলছিলেন, তখন তাঁদের গাড়ি দুবাই ছেড়ে ওমানের দিকে।
বিশদ

10th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM