Bartaman Patrika
বিদেশ
 

  ব্রেক্সিটের পর ভারত থেকে চিকিৎসক এবং নার্স নিয়োগ করবে ব্রিটেন, ঘোষণা বরিসের

রূপাঞ্জনা দত্ত, ৮ নভেম্বর: সামনেই সাধারণ নির্বাচন। হারানো জমি পুনরুদ্ধারে স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে জোর দিচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর নতুন ঘোষণা, জাতীয় স্বাস্থ্য পরিষেবা (ন্যাশনাল হেল্থ সার্ভিসেস বা এনএইচএস) উন্নত করতে ভারত সহ অন্য দেশ থেকে চিকিৎসক এবং নার্সদের ব্রিটেনে আসার পথ সুগম করবেন তিনি। এনএইচএস ভিসা নতুন পয়েন্ট ভিত্তিক অভিবাসন ব্যবস্থার (পিবিআইএস) অংশ হবে। শুধু, ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাওয়ার অপেক্ষা। ব্রেক্সিট পরবর্তীতে বিষয়টি কার্যকর করার কথা জানিয়েছেন বরিস। অভিবাসন ব্যবস্থায় নিয়ন্ত্রণ এবং ব্রিটেনে চাহিদা থাকা দক্ষ পেশাদারদের আকর্ষণ করতেই এই পরিকল্পনা করা হয়েছে। ইতিপূর্বে বিজ্ঞানীদের জন্যও এমনই ঘোষণা করেছে বরিস জনসনের সরকার।
এই নতুন এনএইচএস ভিসায় বেশ কিছু সুবিধা রয়েছে। সেগুলি হল, ভিসার আবেদনের অঙ্ক ৯২৮ পাউন্ড (৮৪ হাজার ৩৭৭ টাকা) থেকে কমিয়ে ৪৬৪ পাউন্ড (৪২ হাজার ১৮৮ টাকা) করা হবে। দু’সপ্তাহের মধ্যে আবেদনকারীদের নিশ্চিতভাবে সিদ্ধান্ত জানাবে কর্তৃপক্ষ। পয়েন্ট ভিত্তিক ব্যবস্থায় এনএইচএসের জন্য কাজ করার জন্য অতিরিক্ত পয়েন্ট দেবে ব্রিটেন। নতুন এনএইচএস ভিসার আবেদনকারীদের ইমিগ্রেশন হেল্থ সারচার্জের খরচও বেতনের মাধ্যমে দিয়ে দেওয়া হবে।
এই প্রসঙ্গে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল জানিয়েছেন, ‘অস্ট্রেলিয়ার মতোই পয়েন্ট বেসড ইমিগ্রেশন সিস্টেম গড়ার পরিকল্পনা রয়েছে আমাদের। এই পদক্ষেপগুলি তারই অংশ। এই ব্যবস্থা আমাদের অভিবাসনের সংখ্যা কমানোর পাশাপাশি, নার্সদের মতো গুরুত্বপূর্ণ পেশাদারদের জন্য দরজাও খোলা রাখবে।’ তাঁর কথায়, ‘এই নির্বাচনে মানুষের সামনে দু’টি রাস্তা রয়েছে। যদি, আপনি ব্রেক্সিটে আরও দেরি, সংসদে ফের জটিলতা, দু’টি আরও বিশৃঙ্খল গণভোট এবং আমাদের স্কুল, হাসপাতালে অনিয়ন্ত্রিত ও অগণিত অভিবাসীদের চাপ চান, তাহলে জেরেমি করবিনকে (লেবার পার্টি) ভোট দেবেন। অথবা ব্রেক্সিট কার্যকরী করতে, অভিবাসনে নিয়ন্ত্রণ এবং এনএইচএস, স্কুল, পুলিসে বিনিয়োগ চাইলে বরিস জনসন এবং কনজারভেটিভ পার্টিকে ভোট দেবেন।’
স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, ‘আমি চাই এনএইচএস আমাদের প্রত্যেককে বিশ্বের সেরা পরিষেবা দিক। সেই কারণে আমি চাই আমাদের এনএইচএস বিশ্বের সেরা প্রতিভাদের আকৃষ্ট করুক। এই নতুন ভিসা অন্য দেশ থেকে সেরা চিকিৎসক এবং নার্সদের আমাদের এনএইচএসে নিয়োগ করার প্রক্রিয়াকে আরও সহজ করবে। যাতে রোগীরা এখানে সবথেকে সেরা পরিষেবা পেতে পারেন। এটাই আমাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনা।’ যদিও, এর বিরোধিতায় সরব হয়েছেন বিরোধী দল লেবার পার্টির গঠিত ছায়া মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী ডায়ান অ্যাবট। তাঁর মতে, একদিকে ওরা চাইছে অভিবাসন নীতিকে কড়া করতে, অন্যদিকে এটাও মেনে নিচ্ছে যে প্রধান সেক্টরগুলিতে অভিবাসী কর্মীদের প্রয়োজন রয়েছে।
বিষয়টি নিয়ে সরব হয়েছেন লিবারাল ডেমোক্র্যাট স্বরাষ্ট্র বিষয়কের মুখপাত্র ক্রিস্টিন জার্ডিনও। তিনি জানিয়েছেন, কনজারভেটিভরা একটি নতুন নার্স কর তৈরি করেছেন। এটা ইইউ থেকে আমাদের স্বাস্থ্য পরিষেবায় রাজ করতে আসা হাজার হাজার মানুষকে অপমান করা ছাড়া কিছু নয়।

09th  November, 2019
বাংলাদেশে রেল দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু 

ঢাকা, ১২ নভেম্বর (পিটিআই): বাংলাদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। নিহত হলেন কমপক্ষে ১৬ জন যাত্রী। জখম বহু। সোমবার রাত ৩টে নাগাদ পূর্ব-মধ্য বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ায় দুটি যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয় বলে জানা গিয়েছে। দুর্ঘটনার জেরে ঘটনাস্থলেই প্রাণ হারান ১২জন যাত্রী।
বিশদ

ব্রিটেনের নির্বাচনেও গুরুত্ব পাচ্ছে কাশ্মীরে
৩৭০ ধারা প্রত্যাহার, নিশানায় লেবার পার্টি

রূপাঞ্জনা দত্ত, ১১ নভেম্বর: সাগরপারের নির্বাচনেও ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের ইস্যুটি। আগামী ১২ ডিসেম্বর ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে ভারত ও পাক দ্বৈরথ তাঁদের ভোটব্যাঙ্কে ফাটল ধরাবে বলেই আশঙ্কা করছেন প্রার্থীরা। ইতিমধ্যেই কাশ্মীরে আন্তর্জাতিক হস্তক্ষেপের প্রস্তাবনা পাশ করে রানির দেশে ভারতীয়দের চক্ষুশূল হয়েছে বিরোধী দল লেবার পার্টি। 
বিশদ

চিকিৎসার জন্য লন্ডনে যেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে শরিফের, জানাল দল 

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ। 
বিশদ

বিলেতেও আয়োজিত হল জগদ্ধাত্রী পুজো 

লন্ডন, ১১ নভেম্বর: বিলেতে জগদ্ধাত্রী পুজোর আয়োজন করলেন প্রবাসী বাঙালিরা। গত ৯ নভেম্বর হ্যারোর জোরাস্টিয়ান সেন্টারে এই পুজোর আয়োজন করা হয়। প্রথা মেনে পুজোপাঠ, চণ্ডীপাঠের পাশাপাশি সেরা রাঁধুনি এবং সেরা জুটি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।
বিশদ

বুলবুলের তাণ্ডবে বাংলাদেশে মৃত বেড়ে ১৩ 

ঢাকা, ১১ নভেম্বর (পিটিআই): ‘দুর্বল’ বুলবুলের দাপটে বাংলাদেশের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ জন। আহত হয়েছেন ২০ জনেরও বেশি। রবিবার ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। সোমবার খুলনা, বরগুনা এবং গোপালগঞ্জে আরও ৫ জনের মৃত্যুর খবর স্বীকার করেছে বাংলাদেশ সরকার। 
বিশদ

বিক্ষোভকারীকে গুলি পুলিসের, উত্তপ্ত হংকং

হংকং, ১১ নভেম্বর (এএফপি): গণতন্ত্রের দাবিতে আন্দোলনের জেরে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে হংকংয়ে। সোমবার, বিক্ষোভকারীদের উপর পুলিস গুলি চালিয়েছে বলে অভিযোগ ওঠে। গোটা ঘটনাটি ফেসবুকে সরাসরি সম্প্রচারিত হয়। তাতে দেখা যাচ্ছে, এক পুলিশ আধিকারিক হাতে বন্দুক নিয়ে এক বিক্ষোভকারীকে আটক করার চেষ্টা করছেন। 
বিশদ

অযোধ্যা রায়ে মোদির জয় হয়েছে, বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম, সংঘাতের আশঙ্কা পাক মিডিয়ার 

ওয়াশিংটন, ১০ নভেম্বর: শুধু হিন্দুদের নয়, বড় জয় হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিতর্কিত অযোধ্যা মামলার রায় নিয়ে এমনই ব্যাখ্যা মার্কিন সংবাদমাধ্যমের। আমেরিকা থেকে পাকিস্তান, প্রায় সমস্ত প্রথম সারির মিডিয়া প্রচার করেছে অযোধ্যা জমি বিতর্কের ঐতিহাসিক রায়কে।  
বিশদ

11th  November, 2019
বাংলাদেশে বুলবুলের তাণ্ডবে
মৃত  ৮, সরানো হল
২১ লক্ষ মানুষকে

ঢাকা, ১১ নভেম্বর (পিটিআই): রবিবার ভোররাতে শক্তি কমিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। দুর্বল হলেও ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সেখানে। দুর্যোগের কারণে সাত জেলায় মৃত্যু হয়েছে ৮ জনের। যদিও বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে দু’জনের মৃত্যু হয়েছে। 
বিশদ

11th  November, 2019
পাক বায়ুসেনার জাদুঘরে বসল অভিনন্দনের মূর্তি 

ইসলামাবাদ, ১০ নভেম্বর (পিটিআই): করাচিতে পাক বিমান বাহিনীর জাদুঘরে রাখা হয়েছে ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের একটি মূর্তি। সযত্নে শোকেসে রাখা হয়েছে ওই মূর্তিটি। ট্যুইটারে অভিনন্দনের মূর্তি রাখার ছবিটি পোস্ট করেছেন পাক সাংবাদিক তথা রাজনৈতিক বিশ্লেষক আনোয়ার লোধি। 
বিশদ

11th  November, 2019
এইচ১বি ভিসায় স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন ফেরাল মার্কিন আদালত 

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): আদালতে সাময়িক স্বস্তি পেলেন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। শুক্রবার এইচ১বি ভিসা প্রাপকদের স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতে ফেরত পাঠাল ইউএস কোর্টস অব অ্যাপিলস ফর দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া। 
বিশদ

11th  November, 2019
চিকিৎসার জন্য লন্ডনে যাওয়া আটকে গেল অসুস্থ শরিফের 

লাহোর, ১০ নভেম্বর (পিটিআই), চিকিৎসার জন্য বিদেশে যাওয়া আপাতত আটকে গেল পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। রবিবার সকালে তাঁর লন্ডনে যাওয়ার কথা ছিল। সেই মতো পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমানে তাঁর যাওয়ার বন্দোবস্ত পাকা করা হয়। কিন্তু মাঝপথেই অসুস্থ শরিফের লন্ডন যাওয়া স্থগিত হয়ে যায়।  
বিশদ

11th  November, 2019
ভারসাম্যের রায়, অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত ভারতীয়-বংশোদ্ভূত মার্কিনদের 

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায়কে স্বাগত জানালেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিনরা। হিন্দু ও মুসলমান দুই সম্প্রদায়ের জয় হয়েছে জানিয়ে তাঁরা বলছেন, এই রায়ে কয়েক দশকের পুরনো বিতর্কের অবসান হয়েছে। 
বিশদ

11th  November, 2019
৫৩০০ কোটি ব্যারেল তেলের ভাণ্ডারের খোঁজ মিলল ইরানে 

তেহরান, ১০ নভেম্বর (পিটিআই): মার্কিন নিষেধাজ্ঞার মধ্যেই নতুন তেলের ভাণ্ডারের সন্ধান মিলল ইরানে। রবিবার একথা ঘোষণা করেছেন সেদেশের প্রেসিডেন্ট হাসান রৌহানি। সমীক্ষা বলছে, ওই ভাণ্ডার থেকে ৫৩০০ কোটি ব্যারেল অপরিশোধিত তেল উত্তোলন করা যেতে পারে।
বিশদ

11th  November, 2019
কর্তারপুর করিডরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, পাকিস্তানের গুরুদ্বার দরবার
সাহিবে পৌঁছলেন প্রথম দফার পুণ্যার্থীরা

 গুরুদাসপুর (ভারত) ও কর্তারপুর (পাকিস্তান), ৯ নভেম্বর: বহু প্রতিক্ষীত কর্তারপুর করিডরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধনের পরই ভারত থেকে ওই করিডর দিয়ে প্রথম দফার তীর্থযাত্রীরা যাত্রা শুরু করেন। ওই দলে ৫০০ জনেরও বেশি তীর্থযাত্রী রয়েছেন।
বিশদ

10th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জের বিলকান্দিতে স্ত্রীকে ভোজালি দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত স্বামী তেনু মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিস। রবিবার গভীর রাতে জিয়াগঞ্জ সিটি স্টেশন সংলগ্ন এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস।  ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উলুবেড়িয়ায় উদ্ধার ১৮ কেজির ভেটকি, দাম উঠল ১২ হাজার টাকা
 

উলুবেড়িয়ায় গঙ্গা থেকে হুইল ছিপে ধরা পড়ল ১৮কেজির ভেটকি মাছ। ...বিশদ

01:35:00 PM

মুম্বইতে এনসিপি নেতাদের সঙ্গে দেখা করলেন কং নেতা মল্লিকার্জুন খাড়গে, আহমেদ প্যাটেলরা 

01:02:00 PM

মালদহে রেশন দোকানে ভাঙচুর 
পুরাতন মালদহের সুকানদিঘি পাঁচপাড়া গ্রামে রেশন দোকান ভাঙচুর করার অভিযোগ ...বিশদ

12:13:22 PM

শান্তিনিকেতনে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২৫ জন
 

শান্তিনিকেতনের ধোলটিকুড়ি গ্রামে ডায়েরিয়ায় আক্রান্ত হলেন ২৫ জন। তাঁদের বোলপুর ...বিশদ

12:02:42 PM

ময়দান এলাকায় ৫ লক্ষ টাকার জালনোট সহ গ্রেপ্তার ১ 

11:08:00 AM

জম্মু ও কাশ্মীরের গান্ধেরবালে জওয়ানদের গুলিতে হত ১ জঙ্গি 

10:46:56 AM