বিদেশ
 

ফের রক্তাক্ত প্যারিস, জঙ্গি হামলায় নিহত পুলিশ কর্মী

প্যারিস, ২১ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ফের রক্তাক্ত প্যারিস। চ্যাম্পস এলিসিসে জঙ্গি হামলায় এক পুলিশ অফিসারের মৃত্যু হয়েছে। আহত আরও ২ পুলিশকর্মী। পালটা গুলিতে নিহত জঙ্গিও। হামলার দায়স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস-এর। ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র পিয়েরে অঁরি ব্রাঁদে জানান, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ মধ্য প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে এক জঙ্গি অটোমেটিক পিস্তল থেকে পুলিশের দিকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। দৌড়ে পালানোর সময় পুলিশের পালটা গুলিতে মৃত্যু হয় হামলাকারীর। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় ওই সন্দেহভাজন জঙ্গি একাই অংশ নিয়েছিল। ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএমটিভি সূত্রে জানা গিয়েছে, নিরাপত্তা বাহিনী ওই সন্দেহভাজন হামলাকারীকে আগে থেকেই জানত। সে টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসে পুলিশকর্তাদের হত্যা করার হুমকি দিয়েছিল। তবে ওই সন্দেহভাজনের পরিচয় প্রকাশ করা হয়নি। জানা যায়, সম্প্রতি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসটি যোগাযোগের জন্য ব্যবহার করছে। আইএস ঘনিষ্ঠ সংবাদ সংস্থা আমাকের দাবি,বেলজিয়ান নাগরিক আবু ইউসুফ আল-বেলজিকি আইএস জঙ্গি। আমাক এজেন্সিতে একাধিক ভাষায় ওই ‘জঙ্গি হামলার’ দায় স্বীকার করা হয়। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, হামলাকারীর বিরুদ্ধে ফরাসি পুলিশের জঙ্গিদমন শাখার কাছে তথ্য রয়েছে। পূর্ব প্যারিসে তার বাড়িতে তল্লাশি চালাচ্ছে পুলিশ।
এদিকে হামলার পর চ্যাম্পস এলিসি ও তার আশেপাশের এলাকা বন্ধ রাখা হয়েছে। পুরো এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। হামলার পরপরই ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এ বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি নিরাপত্তা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং নিহত পুলিশ সদস্যকে জাতীয় সম্মান জানানোর কথা ঘোষণা করেছেন। হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়েছেন, তিনি এই হামলাকে ‘জঙ্গি হামলা’ বলেই মনে করছেন। প্যারিসে পুলিশের ওপর চালানো হামলায় সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে আমেরিকা সফররত ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনতিলোনির সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে ট্রাম্প এই হামলাকে ‘ভয়াবহ’বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমাদের দেশের পক্ষ থেকে আমরা ফ্রান্সের জনগণের প্রতি সমবেদনা জানাচ্ছি।’ হামলা প্রসঙ্গে তিনি বলেন, ‘এ নিয়ে আপনি কী বা বলতে পারেন? এটা শেষ হওয়ার নয়। আমাদের আরও শক্তিশালী হতে হবে। আমাদের সবসময় সজাগ থাকতে হবে। আর এ কথা আমি বহুদিন ধরেই বলে আসছি।’
এদিকে, আগামী রবিবার প্রেসিডেন্ট নির্বাচনের ১১ জন প্রার্থীই নিরাপত্তা বাহিনীর সম্মানে তাদের প্রচার বন্ধ রেখেছেন। ফরাসি রাজনীতিতে জঙ্গিবাদ এখন একটি তীব্র আলোচিত ইস্যু। বৃহস্পতিবারের ঘটনাটি নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারে বলে মনে করছেন অনেকেই। ফরাসি সংবাদসংস্থা জানাচ্ছে,২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ফ্রান্সে জঙ্গিবাদের শিকার হয়ে নিহত হয়েছেন অন্তত ২৩৮ জন।
21st  April, 2017
  পরমাণু যুদ্ধ বাঁধিয়ে সব মার্কিনিকে মেরে ফেলবেন ট্রাম্প, হুঁশিয়ারি তথ্যচিত্র নির্মাতা মাইকেল মুরের

 ওয়াশিংটন, ১৯ আগস্ট: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু যুদ্ধ বাঁধিয়ে সব মার্কিনিকে মেরে ফেলবেন বলে উদ্বেগ প্রকাশ করলেন তথ্যচিত্র নির্মাতা এবং রাজনৈতিক বিশ্লেষক মাইকেল মুর। এক সাক্ষাৎকারে ট্রাম্পের ‘জ্ঞানহীন’ কর্মকাণ্ডে পরমাণু যুদ্ধের আশঙ্কা প্রকাশ করেন তিনি।
বিশদ

  পদ হারিয়ে হোয়াইট হাউজের বিরুদ্ধে ব্যাননের যুদ্ধ ঘোষণা

 ওয়াশিংটন, ১৯ আগস্ট: হোয়াইট হাউজের প্রধান কৌশলবিদের পদ থেকে সরিয়ে দেওয়া হল স্টিভ ব্যাননকে। ডোনাল্ড ট্রাম্পের প্রেস সেক্রেটারি সারা হুক্যাবি স্যান্ডার্স তার অপসারণের খবর নিশ্চিত করেন। স্যান্ডার্স জানিয়েছেন, শুক্রবারই হোয়াইট হাউজে ব্যাননের শেষ কর্মদিবস ছিল।
বিশদ

  ফিনল্যান্ডের হামলায় সন্ত্রাস-ছায়া, চিহ্নিত হামলাকারী যুবক

 তুর্কু (ফিনল্যান্ড), ১৯ আগস্ট (এএফপি): ফিনল্যান্ডে ছুরি নিয়ে হামলার ঘটনাটিকে সন্ত্রাসবাদী হামলা বলে মনে করছে সেদেশের প্রশাসন। শুক্রবার তুর্কুর ব্যস্ত বাজারে ছুরি নিয়ে হামলা চালায় এক আততায়ী। প্রাণ হারান দু’জন মহিলা।
বিশদ

  ফ্লোরিডায় দু’টি পৃথক গুলি চালনার ঘটনায় নিহত ১ পুলিশ অফিসার, জখম আরও ৩

 কিসিমি (মার্কিন যুক্তরাষ্ট্র), ১৯ আগস্ট (এপি): সন্দেহজনক ব্যক্তিদের তল্লাশি করার সময় গুলিবিদ্ধ হলেন এক পুলিশ আধিকারিক। গুরুতর জখম হয়েছেন আরও এক জন। শনিবার ঘটনাটি ঘটেছে ফ্লোরিডার কিসিমি শহরে। এই ঘটনায় ইতিমধ্যেই তিনজন সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ।
বিশদ

আতঙ্ক বাড়ছে ইউরোপে
বার্সেলোনায় মূল জঙ্গি মুসা খতম পুলিশের গুলিতেই

 বার্সেলোনা, ১৯ আগস্ট (এএফপি): বার্সেলোনার ‘লাস রামব্লাস’ এলাকায় গাড়ি হামলার ঘটনায় মূল সন্দেহভাজন জঙ্গি মুসা ওকাবির পুলিশের গুলিতেই নিহত হয়েছে বলে জানিয়ে দিল প্রশাসন। বার্সেলোনায় হামলার পর ক্যামব্রিলসের কাছে আরও একটি হামলার চেষ্টা করা হলে সেখানে পুলিশের গুলিতে মোট ৫ জঙ্গি নিহত হয়।
বিশদ

  সংস্কারের জন্য ৭০ বছর পর জ্বলবে না বিগ বেনের আয়ারটন লাইট

 লন্ডন, ১৯ আগস্ট (পিটিআই): সংস্কারের জন্য এলিজাবেথ টাওয়ারে বিগ বেনের উপর ঐতিহাসিক ‘আয়ারটন লাইট’ বেশ কিছুদিন জ্বলবে না। শনিবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ৭০ বছরের বেশি সময় পর এই আলো নেভানো হবে। পার্লামেন্ট চলাকালীন প্রতিদিন সন্ধ্যা হলেই এই বিশেষ আলোটি জ্বালানো হয়।
বিশদ

  রাশিয়ায় আততায়ী হামলা, ছুরিকাহত ৭

 মস্কো, ১৯ আগস্ট (এএফপি): রাশিয়ার রাস্তায় ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাতপরিচয় এক আততায়ী। পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা নাগাদ রাশিয়ার সুরগুট শহরে ঘটনাটি ঘটে। বিশদ

  দুর্নীতি মামলায় তদন্তকারীদের সামনে গরহাজির নওয়াজ শরিফ

 লাহোর, ১৮ আগস্ট (পিটিআই): অর্থ তছরুপ এবং দুর্নীতি মামলায় নাম জড়ানোয় প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারিত হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে তাঁর দুই ছেলেরও। শুক্রবার এই অর্থ তছরুপ এবং দুর্নীতি মামলায় শরিফ এবং তাঁর দুই ছেলেকে জিজ্ঞাসাবাদ করার কথা ছিল কেন্দ্রীয় দুর্নীতি দমন শাখার গোয়েন্দাদের। কিন্তু তাঁরা জিজ্ঞাসাবাদের জন্য হাজির হননি।
বিশদ

19th  August, 2017
বার্সেলোনায় নিহতের সংখ্যা বেড়ে ১৪, গ্রেপ্তার ৪
ক্যামব্রিলসের কাছে দ্বিতীয় হামলা রুখে পাঁচ জঙ্গিকে খতম করল স্পেনের পুলিশ

বার্সেলোনা, ১৮ আগস্ট: নিস, বার্লিন, স্টকহম, লন্ডন। সেই তালিকায় এবার যুক্ত হল ফুটবলের মক্কা বার্সেলোনার নামও। জঙ্গি হামলায় রক্তে ভাসল মেসিদের আঁতুড়ঘরও।
স্পেনের বার্সেলোনায় হামলা হতে পারে বলে মাস দুয়েক আগেই প্রশাসনকে সতর্ক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।
বিশদ

19th  August, 2017
  স্পেনে গাড়ি হামলার ঘটনায় বিশ্বনেতাদের নিন্দা

 বার্সেলোনা, ১৮ আগস্ট: স্পেনের বার্সেলোনার লাস রামব্লাসে পথচারীদের ভিড়ে গাড়ি নিয়ে হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন বিশ্বনেতারা। তারা এই ঘটনায় নিহতদের প্রতি শোক প্রকাশ করে স্পেনের পাশে থাকার অঙ্গীকার করেছেন। রাষ্ট্রসংঘ ওই ঘটনাকে ‘বর্বরচিত’ বলে আখ্যা দিয়েছে। বিশদ

19th  August, 2017
  হিজবুলকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ঘোষণা, আমেরিকাকে স্বাগত জানাল ভারত

 নয়াদিল্লি, আগস্ট ১৮ (পিটিআই): হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ঘোষণার সিদ্ধান্তকে স্বাগত জানাল ভারত। বুধবার, আমেরিকার পাকিস্তানের অন্যতম সক্রিয় জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন হিসাবে ঘোষণা করে।
বিশদ

19th  August, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের বন্যাবিধ্বস্ত জেলাগুলির কৃষকদের সাহায্য করতে ৫০০ কোটি টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি দিচ্ছে রাজ্যের কৃষি দপ্তর। শনিবার এই কথা জানিয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু। তিনি বলেন, উত্তরবঙ্গের বন্যায় এখনও পর্যন্ত আমাদের কাছে যে তথ্য এসেছে, তাতে দেখা ...

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...

ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM