বিদেশ
 

কুলভূষণ ইস্যুতে ভারতের কাছে হারতে হল কেন? দেশের অন্দরে তুমুল তোপের মুখে নওয়াজ সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতের শুনানির পর প্রথম রাউন্ডেই ভারতের কাছে এভাবে হেরে যেতে হল কেন? দেশের অন্দরে নওয়াজ শরিফ সরকারকে তুমুল তোপের মুখে পড়তে হয়েছে। মিডিয়া থেকে বিরোধী রাজনৈতিক দল, আইনজ্ঞ মহল থেকে কূটনীতির বিশেষজ্ঞ, সকলেই পাকিস্তানের দুর্বল শুনানি, অযৌক্তিক তর্ক আর হোমওয়ার্কের অভাবকে দায়ী করে নওয়াজ সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে। প্রবল চাপের মুখে পাকিস্তান সরকার স্থির করেছে আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের হয়ে সওয়াল করতে পাঠানো গোটা আইনি টিমকেই বদলে ফেলা হবে। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিদেশমন্ত্রক সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ বলেছেন, পরবর্তী শুনানিতে সম্পূর্ণ নতুন একটি আইনি টিম পাঠানো হবে। পাশাপাশি আবার রিভিউ করা হবে পাকিস্তানের কোন কোন যুক্তিতে ভ্রান্তি হয়েছে। পাকিস্তানের আইনজ্ঞ এবং কূটনৈতিক মহল প্রশ্ন তুলেছে কেন আন্তর্জাতিক আদালতে পাকিস্তান শুনানিতে আদৌ অংশ নিতে গেল! কারণ পাকিস্তান যদি নিজেদের অভ্যন্তরীণ আইনের অধিকারের অবস্থানেই জোরদারভাবে অনড় থাকতো, তাহলেই আন্তর্জাতিক আদালতকে বুঝিয়ে দেওয়া যেতো যে পাকিস্তান মনেই করে না কুলভূষণ যাদবের মামলা তথা বিচারপ্রক্রিয়ায় আন্তর্জাতিক আদালতের কোনও ভূমিকা আছে। অথবা এক্তিয়ার আছে। কিন্তু ভারতের তোলা যুক্তি খন্ডন করতে গিয়ে পাকিস্তান মানবাধিকাব লঙ্ঘনের প্রশ্নেই পিছিয়ে পড়েছে বলে পাকিস্তানের বিশেষজ্ঞ মহল ও মিডিয়া মনে করছে। বিশেষ করে এই প্রশ্নও তোলা হয়েছে যে পাকিস্তানের সবথেকে বড় ভুল হয়েছে কুলভূষণকে কূটনৈতিক সহায়তা প্রদান না করার সিদ্ধান্ত। এই সিদ্ধান্তকে ভারত একতরফা মানবাধিকার তথা জেনিভা কনভেনশন ভঙ্গের নজির হিসাবে দেখানোর সুযোগ পেয়েছে। বস্তুত কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক আদালতেই যে পাকিস্তান বড়সড় ধাক্কা খেয়েছে এমন নয়। পাকিস্তানের অভ্যন্তরেও সরকার সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। পুরো বিষয়টিকে ভারতের কাছে পাকিস্তানের পরাজয় হিসাবেই দেখা হচ্ছে কূটনৈতিকভাবে। এই অভ্যন্তরীণ চাপের জেরে এবার আগামী শুনানিতে সওয়াল জবাবের টিম পরিবর্তন করছে পাকিস্তান।
অন্যদিকে ভারতের হয়ে সওয়াল করা খ্যাতনামা আইনজীবী হরিশ সালভে বলেছেন, ভারতের পক্ষে এই মামলার এত বেশি ইতিবাচক নথিপত্র তথা যুক্তি রয়েছে যে শুনানিতে প্ল্যান এ এবং প্ল্যান বি অর্থাৎ সবরকম বিকল্পই প্রস্তুত রয়েছে। কারণ জেনিভা কনভেনশন আর কূটনৈতিক রীতিনীতি দুটিই ভারতের পক্ষে ছিল। তাই অন্তর্বর্তী রায়ে ভারত যে এগিয়ে থাকবে সেই প্রত্যাশা ছিলই।
20th  May, 2017
বৈধ ভিসা না থাকায় চেন্নাই বিমানবন্দর থেকে ফিরতে হল ১৯ জন ব্রিটিশ নাগরিককে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: চেন্নাই বিমানবন্দর থেকে ১৯ জন ব্রিটিশ নাগরিককে ফেরত পাঠানো নিয়ে ব্যাখ্যা দিল সংশ্লিষ্ট দপ্তর। বৈধ ভিসা না থাকায় তাঁদের চেন্নাইয়ে ঢুকতে দেওয়া হয়নি বলে জানা গিয়েছে। ঘটনাটি ঘটেছে গত সোমবার, ১৭ জুলাই। ম্যানচেস্টারের পয়িনটন স্কুলের ১৯ জনের একটি দল চেন্নাইয়ে একটি শিশুদের হোমে চ্যারিটি কাজে অংশ নিতে গিয়েছিল।
বিশদ

ভারত সেনা না সরালে ডোকা লা নিয়ে কোনও কথা নয়, সাফ জানাল চীন
নাক গলানোর চেষ্টা করছে আমেরিকা, দাবি চীনা সংবাদপত্রে

বেজিং, ২৬ জুলাই (পিটিআই): ডোকা লা ইস্যুতে ভারত-চীনের মধ্যে চলতে থাকা সমস্যা মেটাতে কোনওরকম আলোচনার আগে ভারতকে ‘নিঃশর্তভাবে’ সেখান থেকে সেনা সরাতে হবে। বুধবার নিজেদের এই কঠোর অবস্থানের কথা স্পষ্ট করল চীন। পাশাপাশি, সেদেশের বিদেশমন্ত্রী ওয়াং উই এই বিষয়ে চীনের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন বলেও জানানো হয়েছে।
বিশদ

আইএসের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন ধৃত জঙ্গিদের স্ত্রীরাই

দামাস্কাস, ২৬ জুলাই: প্রবল লড়াইয়ের মধ্যে সিরিয়ার রাকা শহরের কাছে কুর্দি নেতৃত্বাধীন সেনাবাহিনীর হাতে ধরা পড়েছেন ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের বেশ কয়েকজন স্ত্রী। ধরা পড়ার পর তারা সংবাদমাধ্যমের কাছে তাদের জঙ্গিদলে নাম লেখানোর পিছনে নানা গল্প শুনিয়েছেন। তাঁদের কথায় উঠে এসেছে আইএসের অন্দরের বহু কথা।
বিশদ

রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার উপর আরও নিষেধাজ্ঞা জারি

ওয়াশিংটন, ২৬ জুলাই: রাশিয়া ইরান ও উত্তর কোরিয়ার উপর আরও নিষেধাজ্ঞা আরোপের জন্য ভোট দিল আমেরিকার হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। এবারের এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে রাশিয়ার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ যোগে তারা জড়িত ছিলেন বলে অভিযোগ।
বিশদ

কান্দাহারে সেনা ছাউনিতে তালিবানি হামলায় হত ২৬ সেনাকর্মী

কান্দাহার, ২৬ জুলাই (এএফপি): কান্দাহার প্রদেশে একটি সেনা ছাউনিতে তালিবানি হামলায় প্রাণ হারালেন ২৬ জন আফগান সেনা। জখম হয়েছেন ১৩ জন। সাম্প্রতিককালে তালিবান বিরোধী লড়াইয়ে ফের একবার বড় ধাক্কা খেল আফগান সেনাবাহিনী।
বিশদ

ফ্রান্সে ভয়াবহ দাবানল, উদ্ধার ১০ হাজার জন

 মার্সেই, ২৬ জুলাই (এএফপি): ভয়াবহ দাবানলের ঘটনায় আতঙ্ক ছড়াল ফ্রান্সে। ইতিমধ্যেই দাবানল নিয়ন্ত্রণে আনতে ইউরোপের কাছে আবেদন জানিয়েছে ফ্রান্স। তার একদিনের মধ্যেই, মঙ্গলবার রাতে দক্ষিণ ফ্রান্সে নতুন করে দাবানলের ঘটনায় অন্তত ১০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
বিশদ

তালিবানকে অস্ত্র যোগাচ্ছে রাশিয়া, অভিযোগ তুলল আমেরিকা ও আফগানিস্তান

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে সংবাদসংস্থা সিএনএন এবিষয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করেছে।
বিশদ

মিত্রতার নামে ‘পিছন থেকে ছুরি মারে’ পাকিস্তান, তোপ মার্কিন কংগ্রেসের সদস্য পো’র

নয়াদিল্লি, ২৫ জুলাই: সন্ত্রাস দমনের ইস্যুতে পাকিস্তানকে ফের কড়া ভাষায় আক্রমণ শানালেন মার্কিন কংগ্রেসের গুরুত্বপূর্ণ সদস্য টেড পো। মঙ্গলবার ট্যুইট করে তিনি বললেন, পাকিস্তানের সঙ্গে মিত্রতা মানেই ‘পিছন থেকে ছুরি খাওয়া’। শুধু এটা বলেই থেমে থাকেননি পো। তাঁর তীব্র আক্রমণ, পাকিস্তান নামক দেশটি ‘বিশ্বাসঘাতক’।
বিশদ

26th  July, 2017
অবরূদ্ধই মালদ্বীপের সংসদ, ঢোকার ব্যর্থ চেষ্টা বিরোধীদের

মালে, ২৫ জুলাই (এএফপি): মঙ্গলবারও সেনাবাহিনীর বাধায় মালদ্বীপের সংসদে ঢুকতে পারলেন না বিরোধী দলের এমপি’রা। এই নিয়ে উভয়ের মধ্যে একপ্রস্থ সংঘর্ষও বাধে। ফলে ‘হানিমুন’ দ্বীপের রাজনৈতিক সংকট ক্রমেই বাড়ছে। আর এই সংকটের মাঝে পড়ে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
বিশদ

26th  July, 2017
ব্রিটেনে ‘অনার কিলিং’, এক ভারতীয় বংশোদ্ভূত মুসলিম যুবতীকে হত্যা

লন্ডন, ২৫ জুলাই (পিটিআই): বিলেতের মাটিতে পরিবারের সম্মান রক্ষার্থে হত্যা! ভারতীয় বংশোদ্ভূত ১৯ বছরের এক মুসলিম যুবতীকে অপহরণের পর ধর্ষণ করে নৃশংসভাবে খুন করল দুষ্কৃতীরা। ওই যুবতীর সঙ্গে এক আরব মুসলিম যুবকের প্রেমের সম্পর্ক থেকেই এই হত্যাকাণ্ড বলে ব্রিটেনের পুলিশ জানিয়েছে।
বিশদ

26th  July, 2017
ভারতের বাহিনী প্রত্যাহার করা উচিত: চীনের বিদেশমন্ত্রী

বেজিং, ২৫ জুলাই (পিটিআই): ডোকালাম অঞ্চলের অচলাবস্থা কাটাতে হলে ভারতকে সচেতনভাবেই বাহিনী প্রত্যাহার করে নিতে হবে। গতকাল ব্যাংককে এই বিষয়ে প্রথমবারের জন্য মুখ খুলে এ মন্তব্য করলেন চীনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই।
বিশদ

26th  July, 2017

Pages: 12345




একনজরে
মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 জলমগ্ন হাওড়ার উদয়নারায়ণপুর ও আমতা

12:16:00 PM

 গল টেস্ট ২য় দিন: ভারত ৫০৩/৭ (মধাহ্নভোজনের বিরতি)

12:10:33 PM

 জম্মু ও কাশ্মীরের গুর্জ সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় নিকেশ ৩ জঙ্গি

11:43:00 AM

নীতীশ কুমার ও সুশীল মোদিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

 বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমারকে ট্যুকইট করে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের উন্নতি ও সমৃদ্ধির জন্য দু’জনকে একযোগে কাজ করার আহ্বানও করেন।

10:54:00 AM

আরামবাগে বন্যা পরিস্থিতির অবনতি

 হুগলির আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আরামবাগ শহর কিছুটা স্বাভাবিক হলেও পুরশুরা ও খানাকুলে ডিভিসির ছাড়া জলএলাকা প্লাবিত করেছে। বহু দুর্গতদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভও।

10:50:09 AM

 গল টেস্ট: ভারত প্রথম ইনিংসে ৪২৩/৪
শ্রীলঙ্কার বিরুদ্ধে সফরের প্রথম টেস্টে গলে ভারত তাদের প্রথম ইনিংসে গতকালের ৩৯৯ / ৩ পুঁজি নিয়ে খেলতে নেমে আজ ৪ উইকেটের বিনিময়ে এ পর্যন্ত ৪২৩ রান সংগ্রহ করেছে। রাহানে ৫৪ ও অশ্বিন ০ রানে ক্রিজে রয়েছেন। আজ সকালে ভারত কেবল পূজারার উইকেটটি খুই঩য়েছে। প্রদীপের বলে ডিকবেলার হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৫৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান চেতেশ্বর পূজারা।

10:44:00 AM