বিদেশ
 

সিরিয়ায় আমেরিকার হামলার সমালোচনায় সরব রাশিয়া

দামাস্কাস, ১৯ মে: ফের সিরিয়ার সরকারপন্থী সেনাবাহিনীর উপর আকাশপথে হামলা চালাল আমেরিকার জোট বাহিনী। সিরিয়ার বাদিয়া এলাকায় এই হামলার তীব্র সমালোচনা করেছে আসাদ সরকার। তাদের দাবি, আমেরিকার জোট বাহিনীর এই হামলা আখেরে সন্ত্রাসবাদীদেরই সাহায্য করছে। গলা মিলিয়েছে রাশিয়াও। তারা জানিয়ে দিয়েছে, আমেরিকা যদি সিরিয়ায় ফের হামলা করে তাহলে রাশিয়াও তার ‘শক্তি’ ব্যবহার করে ‘উপযুক্ত’ জবাব দেবে। রাশিয়ার কমান্ড সেন্টারের পক্ষ থেকে বলা হয়েছে, আমেরিকা সিরিয়ায় আগ্রাসন চালিয়ে রেড লাইনস অতিক্রম করেছে। এখন থেকে যে কোনও আক্রমণকারী বা রেড লাইনস অতিক্রমকারীদের শক্তি ব্যবহার করে জবাব দেব আমরা, তা যে কেউ হোক না কেন। আমেরিকা ভালো করেই জানে পালটা জবাব দেওয়ার ক্ষেত্রে আমাদের সামর্থ্য কী। এর আগেও রাশিয়া একই ইস্যুতে সমালোচনা করেছিল আমেরিকার।
উল্লেখ্য, সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহীদের উপর রাসায়নিক অস্ত্র হামলা চালিয়েছে- এমন অভিযোগে সম্প্রতি একটি সিরীয় বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় আমেরিকা। ওই দিন ভোরে দুই মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস পোর্টার এবং ইউএসএস রস থেকে আসাদ সরকার নিয়ন্ত্রিত ওই বিমানঘাঁটিতে ৫৯টি টমাহক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। সিরীয় কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতিসহ অন্তত ছ’জন নিহত হয়েছেন। বেশ কয়েকজন আহত হয়েছেন। মার্কিন হামলাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন-এর মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, আমেরিকার এই হামলা একটি সার্বভৌম দেশের ওপর আগ্রাসন। এটা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। আমেরিকা সিরীয় জঙ্গিদের মদত দিচ্ছে বলে শুরু থেকেই অভিযোগ করে আসছে মস্কো। তবে শুরু থেকেই আমেরিকাকে সমর্থন করে এসেছে ব্রিটেন।
20th  May, 2017
ঘুরছে ২০টি ‘আরডিএক্স’ স্যাটেলাইট, মহাকাশেও যুদ্ধের আশঙ্কা বিজ্ঞানীদের

রাহুল দত্ত, কলকাতা: সীমান্তের এপারে-ওপারে লড়াই সেই আদি অনন্তকাল থেকেই আমরা দেখে আসছি। বহু দশক আগেই সেই লড়াই পৌঁছেছে আকাশেও। তবে এবার আর শুধু মাটি বা আকাশে নয়, ‘যুদ্ধ’ বাধতে চলেছে মহাকাশেও। সাম্প্রতিক কিছু ঘটনা বিজ্ঞানীদের সেই আশঙ্কাকে বাড়িয়ে দিয়েছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, মাটিতে যেরকম দুই সেনাবাহিনীর মধ্যে গোলা-গুলির লড়াই হয়, মহাকাশে বিষয়টি সেরকম নয়। মহাকাশে বহু ‘ঘাতক’ উপগ্রহ ঘুরে বেড়াচ্ছে চুপিসারে।
বিশদ

ভারতকে অত্যাধুনিক মিগ-৩৫ বিক্রি করতে প্রস্তুত রাশিয়া, চলছে আলোচনা, জানালেন অধিকর্তা

ঝুকোভস্কি (রাশিয়া), ২৩ জুলাই (পিটিআই): সীমান্ত সমস্যা নিয়ে চীন, পাকিস্তানের সঙ্গে যখন ছায়াযুদ্ধ চলছে, তখনই ভারতের হাতে অত্যাধুনিক ‘পঞ্চম প্রজন্মে’র মিগ-৩৫ যুদ্ধ বিমান আসার ইঙ্গিত দিল মিত্র রাষ্ট্র রাশিয়া। ভারতকে যুদ্ধ বিমান বিক্রিতে আগ্রহ প্রকাশ করে মিগ কর্পোরেশনের প্রধান জানিয়েছেন, টেন্ডার পাওয়ার ব্যাপারে ভারতীয় বায়ুসেনার সঙ্গে আলোচনা চলছে। প্রসঙ্গত, গত ৫০ বছর ধরে মিগ যুদ্ধ বিমান ব্যবহার করে আসছে ভারত।
বিশদ

বাড়িতে নীল ফলক, ১৫০তম জন্মবার্ষিকীতে ইংল্যান্ডে সরকারি স্বীকৃতি পাচ্ছেন নিবেদিতা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৩ জুলাই: ইংল্যান্ডের মাটিতে সরকারিভাবে স্বীকৃতি পেতে চলেছেন ভগিনী নিবেদিতা। প্রথমবারের জন্য। তাঁর ১৫০ তম জন্মবার্ষিকীতে উইম্বলডনের বাড়িতে ঐতিহ্যবাহী নীল ফলক লাগিয়ে এই স্বীকৃতি প্রদান করা হবে। আবেদনপত্র জমা দেওয়ার প্রায় দু’বছর লাগাতার নানারকম কাগজপত্র বিনিময়, তাঁদের নিজস্ব ঐতিহাসিকদের গবেষণা ইত্যাদি নানা বিষয়ের বাধা পেরিয়ে অবশেষে ইংলিশ হেরিটেজ এই যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে।
বিশদ

প্যালেস্তাইনের পরিস্থিতি নিয়ে আজ বৈঠকে বসছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ

 জেরুজালেম, ২৩ জুলাই (এএফপি): সপ্তাহান্তে জেরুজালেমের পবিত্র স্থানে হিংসায় আটজন প্রাণ হারানোয় দেশের নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে খুবই চাপের মধ্যে রয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানায়াহু। ইজরায়েলি নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে প্যালেস্তাইনের দুই নাগরিকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে।
বিশদ

দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতির ইঙ্গিত, পাকিস্তানকে এমআই-১৭১ই হেলিকপ্টার সরবরাহ করল রাশিয়া

মস্কো, ২৩ জুলাই (পিটিআই): চলতি বছরে এই দ্বিতীয়বার। পাকিস্তানকে ‘এমআই-১৭১ই’ হেলিকপ্টার সরবরাহ করল রাশিয়া। পণ্য বা যাত্রী পরিবহণে কাজ করবে এই কপ্টার। রাশিয়া-পাকিস্তানের মধ্যে সম্পর্কের উন্নতির কথা উল্লেখ করে এমনটাই জানিয়েছে সেদেশের সংবাদসংস্থা ‘তাস’।
বিশদ

 মুসলিম মহিলার হিজাব খোলার চেষ্টা নিয়ে শোরগোল লন্ডনে

 লন্ডন, ২৩ জুলাই (পিটিআই): লন্ডনে একের পর এক জঙ্গি আক্রমণের প্রেক্ষিতে একাংশের রোষ গিয়ে পড়ছে সেখানে বসবাসকারী মুসলমানদের উপর। গত ১৬ জুলাই লন্ডনের বেকার স্ট্রিটে স্টেশনে ‘ঘৃণার অপরাধের’ শিকার হলেন এক মুসলিম মহিলা। বিবিসি সূত্রে খবর, টিউব রেলের অপেক্ষায় বেকার স্ট্রিট স্টেশনে দাঁড়িয়ে ছিলেন আনিসো আবদুলকাদির।
বিশদ

নিউ ইয়র্ক টাইমসের কারণেই আমেরিকার হাতছাড়া বাগদাদি! দাবি ট্রাম্পের

ওয়াশিংটন, ২৩ জুলাই: মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের প্রকাশিত খবরের কারণেই আমেরিকার হাতছাড়া হয়েছেন আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি। এমনই অভিযোগ, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এমন দাবির পক্ষে কোনও প্রমাণ হাজির করেননি ট্রাম্প।
বিশদ

নেপালে স্কুল গড়ার কাজে অর্থ সাহায্য ভারতের

কাঠমাণ্ডু, ২৩ জুলাই (পিটিআই): স্কুল গড়ার কাজে নেপালের পাশে দাঁড়িয়েছে ভারত। নেপালী মুদ্রায় প্রায় ৬ কোটি ৬৪ লক্ষ টাকা তুলে দেওয়া হয়েছে নেপালের হাতে। শনিবার নেপালে ভারতের রাষ্ট্রদূত মনজিভ সিং পুরী উদয়পুরের যোগীদহে একটি স্কুল ভবনের উদ্বোধন করেন, এছাড়া, বাসহ এলাকায় আরেকটি ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তিনি।
বিশদ

ক্ষমা করার পূর্ণ ক্ষমতা আছে আমার: ট্রাম্প

ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার পূর্ণ ক্ষমতা আছে, তখন সেগুলি নিয়ে চিন্তা করা কেন!
বিশদ

অবসাদে বদলাচ্ছে মস্তিষ্কের গঠন, সমীক্ষায় উঠে এল তথ্য

লন্ডন, ২২ জুলাই (পিটিআই): অবসাদের ভুগছে যাঁরা, তাঁদের মস্তিষ্কের গঠন বদলে যেতে পারে। কমে যেতে পারে তাঁদের চিন্তার ক্ষমতা বা অনুভূতির প্রকাশ। সম্প্রতি সাইন্টিফিকেট রিপোর্টস পত্রিকায় একদল বিজ্ঞানী এমনই আশঙ্কা প্রকাশ করেছেন। ইংল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীরা তিন হাজার মানুষের উপর পরীক্ষা চালিয়েছিলেন।  সেই পরীক্ষায় দেখা গিয়েছে, বর্তমান সময়ে অন্যতম সমস্যা বা রোগ হয়ে দাঁড়িয়েছে অবসাদ। আর দীর্ঘদিন অবসাদে ভুগে মানুষের মস্তিষ্কের গঠনে বদল দেখা দিচ্ছে। ইংল্যান্ডের বায়ো ব্যাংক থেকে এই ধরনের সমীক্ষার জন্য নমুনা হিসাবে স্বেচ্ছাসেবক পাওয়া যায়। তেমন তিন হাজার স্বেচ্ছাসেবক প্রথমে জোগাড় করেন সমীক্ষকরা। তাঁদের মধ্যে থেকে অবসাদে আক্রান্ত মানুষদের চিহ্নিত করা হয়। তাঁদের উপরেই করা হয় পরীক্ষা।
বিশদ

23rd  July, 2017
সংঘাত ভুলে ভারত ও চীনকে আলোচনায় বসার পরামর্শ দিল পেন্টাগন

 ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): দমননীতি ও দ্বৈরথ ভুলে ভারত ও চীনকে মুখোমুখি আলোচনার টেবিলে বসার পরামর্শ দিল পেন্টাগন। ভারত, চীন ও ভুটানের মধ্যবর্তী সীমানা ডোকা লা’য় ভারত ও চীনের সেনা সমাবেশ নিয়ে এখন টেনশন তুঙ্গে। কেউ কাউকে জমি ছাড়তে না চাওয়ায় একটা যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে।
বিশদ

23rd  July, 2017

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ জুলাই: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই দু’দিন আগে লোকসভায় কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী অনন্ত কুমার স্পষ্ট জানিয়েছিলেন, পাহাড়ে হিংসা বন্ধ না হলে মোর্চার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাতির আক্রমনে জখম হয়েছেন নাগরাকাটা ব্লকের খেরকাটা বস্তির এক যুবক
রবিবার রাতে হাতির আক্রমনে নাগরাকাটা ব্লকের খেরকাটা বস্তির পরিমল রায় (২৮) নামে এক যুবক জখম হয়েছেন। বর্তমানে ঐ যুবককে সুলকাপাড়া প্রাথমিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গেছে, গত রবিবার রাত দশটা নাগাদ একটি দলছুট দাঁতাল হাতি খেরকাটা জঙ্গল থেকে বেরিয়ে এসে পরিমল বাবুর ঘরটি ভেঙে দেয়। সেই সময় বাড়ির সবাই ঘুমিয়ে ছিল। সজাগ হওয়ার পর সকলেই পিছনের দরজা দিয়ে পালিয়ে গেলেও পরিমল বাবু পালাতে পারেননি। হাতিটি তাকে শুঁড় দিয়ে ধরে বাইরে ছুঁড়ে ফেলে দেয়।

05:36:00 PM

উত্তর কলকাতার মুরারী পুকুরে ভেঙে পড়ল বিপজ্জনক বাড়ির একটি অংশ
উত্তর কলকাতার ১৪ নম্বর ওয়ার্ডের ৪৪, মুরারী পুকুর রোডে একটি আড়াইতলা বাড়ির বারান্দার একাংশ ধসে পড়ে। আগে থেকে বিজ্ঞপ্তি দেওয়া এই বিপজ্জনক বাড়িটি পুরসভা ভেঙে দিচ্ছে।

05:22:56 PM

শিলাবতী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হল প্রায় ২৫টি গ্রাম, ভাঙছে মাটির বাড়ি
চন্দ্রকোণা-১ ব্লকের ডিঙালে শিলাবতী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হল প্রায় ২৫টি গ্রাম। আতঙ্কিত গ্রামবাসীরা বাড়িতে আশ্রয় নিলেও, মাটির বাড়িগুলি ভাঙতে শুরু করেছে।

05:15:42 PM

বিকাল ৪টায় দুর্গাপুর ব্যারাজ থেকে জল ছাড়া শুরু হল
বিকাল ৪টা থেকে দুর্গাপুর ব্যারাজে জল ছাড়া শুরু হয়েছে। এই মুহূর্তে এখান থেকে মোট জল ছাড়া হবে ৩৮ হাজার কিউসেক।

05:06:20 PM

'ঝাড়খণ্ড আমাদের না জানিয়ে জল ছেড়েছে, পরিস্থিতির উপর নজর রাখছি', বিমানবন্দরে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:35:15 PM

২৬ জুলাই বিসিসিআই-এর বিশেষ বৈঠকে যোগ দিতে পারবেন না এন শ্রীনিবাসন ও নিরাঞ্জন শাহ, নির্দেশ সুপ্রিম কোর্টের 

04:30:11 PM