বিদেশ
 

৮ জুলাই বুরহান স্মরণে সভা করবে জেইউডি
সইদদের আটক মামলায় রায়দান পিছিয়ে দিল লাহোর হাইকোর্ট

লাহোর, ১৯ জুন (পিটিআই): আরও চাপে ২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদ ও তাঁর চার সঙ্গী। সোমবার লাহোর হাইকোর্ট তাদের মামলার রায়দান পিছিয়ে দিল। রায় ঘোষণা হবে ৩ জুলাই। ফলে জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদ ও তার দলবলকে ইদ উৎসব পালন করতে হবে জেলেই।
গত ৭ জুন পাঞ্জাব সরকারের আইনি আধিকারিকের জবাব এবং সইদের আইনজীবী এ কে ডোগারের যুক্তি শোনার পর সইদের আটক মামলার রায়দান স্থগিত রাখে হাইকোর্ট। আদালত ঘোষণা করে রায় ঘোষণা করা হবে ১৯ জুন। সেই মতো এদিন বসেছিল কোর্ট। কিন্তু, সরকারের এক আরজির পর সেই রায়দান পিছিয়ে দেয় বিচারপতি আবদুল সামি খানের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। যদিও, এর পিছনে কোনও কারণ ব্যাখ্যা করেনি আদালত। কোর্টের এক আধিকারিক জানিয়েছেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল উপস্থিত না থাকায় সরকার রায়দান পিছিয়ে দেওয়া আবেদন জানিয়েছিল।
গত ৩০ জানুয়ারি ফেডারেল সরকারের নির্দেশ মতো সইদ এবং তাঁর চার সঙ্গী আবদুল্লা উবেইদ, মালিক জাফর ইকবাল, আবদুল রেহমান আবিদ ও কাজি কাসিফ হোসেনকে আটক করে পাঞ্জাব সরকার। পরে ৩০ এপ্রিল জঙ্গিদমন আইনের নির্দিষ্ট ধারায় তাদের আটকের মেয়াদ আরও ৯০ দিন বাড়িয়ে দিয়েছিল।
অন্যদিকে, জম্মু ও কাশ্মীরে সেনাবাহিনীর গুলিতে নিহত জঙ্গিদের স্মরণে প্রার্থনা করল জেইউডি’র সদস্যরা। এদিন লাহোরে সংগঠনের সদর দপ্তরে সেই প্রার্থনা হয়। সেখানে সাম্প্রতিক অতীতে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে হত জঙ্গি জুনেইদ মাট্টু, নাসির ওয়ানি, আদিল মুস্তাক, সবজার ভাটদের আত্মার শান্তি কামনা করা হয়। পুরো প্রার্থনাসভার নেতৃত্ব দেন জেইউডি’র প্রধান (লাহোর) সইফুল্লা খালিদ। ওঠে ভারতবিরোধী স্লোগানও। নিহত হিজবুল কমান্ডো বুরহান ওয়ানির উদ্দেশ্যেও অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা। অন্যদিকে, আগামী ৮ জুলাই কাশ্মীরবাসীদের নিয়ে বুরহান স্মরণে ‘সমবেদনা’ সভারও ডাক দিয়েছে জেইউডি। সংগঠনের কার্যনির্বাহী প্রধান হাফিদ আবদুল রেহমান মালিক বলেছেন, এই সভা চলবে ১৯ জুলাই পর্যন্ত। কাশ্মীরের বিভিন্ন প্রান্তে এর জন্য সভা, সমাবেশ, সম্মেলন, র্যা লি করা হবে।
20th  June, 2017
পাকিস্তান জঙ্গিদের স্বর্গরাজ্য,
এর মূল্য চোকাতে হবে: ট্রাম্প

ওয়াশিংটন, ২২ আগস্ট: সন্ত্রাসবাদ নির্মূলের প্রচেষ্টায় আমেরিকার পাশে না থাকলে পাকিস্তানকে অনেক কিছু হারাতে হবে বলে সতর্ক করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, জঙ্গিদের স্বর্গরাজ্য পাকিস্তান। গোটা বিশ্বে সন্ত্রাস চালিয়ে সেখানে নিশ্চিন্ত নিরাপত্তা পাচ্ছে জঙ্গিরা। ইসলামাবাদকে এর মূল্য চোকাতে হবে। জঙ্গিদের লালনপালনের দাম দিতে হবে ইসলামাবাদকে।
বিশদ

 ইতালিতে ভূকম্পে ভেঙে পড়া বাড়ির ধ্বংসস্তূপ থেকে উদ্ধার তিন শিশু

 মিলান, ২২ আগস্ট (এপি): রাখে হরি তো মারে কে? ফের প্রবাদের জ্বলন্ত সাক্ষী থাকল ইতালির তিনটি শিশু। গতকাল ইতালি কেঁপে ওঠে ভূমিকম্পে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ইসচিয়া দ্বীপ। সেখানে ভেঙে পড়া একটি বাড়ির ধ্বংসস্তূপ থেকে তিন শিশুকেই জীবিত উদ্ধার করে দমকলকর্মীরা।
বিশদ

 নওয়াজ শরিফের দেশ ছেড়ে পালানো আটকাতে লাহোর হাইকোর্টে আবেদন

 লাহোর, ২২ আগস্ট (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর সন্তানরা যাতে পাকিস্তান ছেড়ে পালাতে না পারেন, তা নিশ্চিত করতে আদালতে আবেদন পেশ হল। লাহোর হাইকোর্টে পেশ হওয়া আবেদনে শরিফ ও তাঁর সন্তানদের নাম ‘এক্সিট কন্ট্রোল লিস্ট’-এ অন্তর্ভুক্ত করার আরজি জানানো হয়েছে।
বিশদ

চীন ভারতে ঢুকলে ‘চরম বিশৃঙ্খলা’ তৈরি হবে, ডোকলাম নিয়ে ফের হুঁশিয়ারি বেজিংয়ের

বেজিং, ২২ আগস্ট (পিটিআই): ডোকলাম ইস্যুতে একদিন আগেই আশার কথা শুনিয়েছিলেন রাজনাথ সিং। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ছিল, এই ইস্যুতে দু’দেশের মধ্যে চলতি সংঘাতের সমাধান হবে শীঘ্রই। ডোকলাম নিয়ে চীন ‘ইতিবাচক’ পদক্ষেপ নেবে। যদিও রাজনাথের এই মন্তব্যের পুরোপুরি উলটো রাস্তায় হেঁটে ডোকলাম নিয়ে ফের হুমকি দিল চীন। মঙ্গলবার বেজিংয়ের হুঁশিয়ারি, চীনা সেনা যদি ভারতে ঢোকে, তাহলে ‘চরম বিশৃঙ্খলা’ তৈরি হবে।
বিশদ

ব্লু হোয়েল
ফেসবুক, গুগল এবং ইয়াহু’র 
বক্তব্য জানতে চাইল আদালত

নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): অনলাইন গেম ব্লু হোয়েল লিঙ্ক বন্ধ করা নিয়ে ফেসবুক, গুগল এবং ইয়াহু’র বক্তব্য জানতে চাইল দিল্লি আদালত। বিশ্বজুড়ে এই ভয়াবহ গেমের খপ্পরে পড়ে অনেক কিশোর-কিশোরী প্রাণ হারিয়েছে। ভারতেও ইতিমধ্যে বেশ কয়েকটি আত্মহত্যার ঘটনা ঘটেছে।
বিশদ

 রাকায় যৌথবাহিনীর হামলায় নিহত মহিলা-শিশুসহ ৪২

 বেইরুট, ২২ আগস্ট (এএফপি): সিরিয়ার রাকা শহরে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর হামলায় মৃত্যু হল ৪২ জন সাধারণ নাগরিকের। মৃতদের মধ্যে ১৯টি শিশু এবং ১২ জন মহিলা রয়েছে বলে জানিয়েছেন সিরিয়ায় নিযুক্ত মানবাধিকার বিষয়ক পর্যবেক্ষক।
বিশদ

দু’টি ট্রেনের সংঘর্ষে আমেরিকায় জখম ৩

 আপার দার্বে (আমেরিকা), ২২ আগস্ট (এপি): স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনের সঙ্গে অন্য একটি ট্রেনের সংঘর্ষে জখম হলেন ৩ জনেরও বেশি যাত্রী। আমেরিকার ফিলাডেলফিয়ার একটি স্টেশনের ঘটনা। মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১২টা ১৫ মিনিট নাগাদ যাত্রীবিহীন একটি ট্রেন স্টেশনের টার্মিনালে দাঁড়িয়েছিল।
বিশদ

 ব্রায়ান এলডিস প্রয়াত

 লন্ডন, ২২ আগস্ট (এপি): প্রয়াত হলেন বিখ্যাত ব্রিটিশ সাহিত্যিক ব্রায়ান এলডিস। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। আন্তর্জাতিক কল্পবিজ্ঞান সাহিত্যের ক্ষেত্রে তিনি বিপুল জনপ্রিয় এক লেখক ছিলেন।
বিশদ

  মার্কিন ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী যানের ধাক্কা বাণিজ্যতরীতে, নিখোঁজ ১০

 সিঙ্গাপুর, ২১ আগস্ট (এএফপি): পূর্ব সিঙ্গাপুরের উপকূলে বাণিজ্য তরীর সঙ্গে মার্কিন ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী যানের ধাক্কা লাগার পর থেকে নিখোঁজ ১০ নাবিক।
বিশদ

22nd  August, 2017
ওয়াশিংটন-সিওল যৌথ সামরিক মহড়া, নতুন করে কোরীয় উপদ্বীপে উত্তেজনা
আমেরিকার মাটিতে ‘নির্মম’ আঘাত হানার হুমকি দিল উত্তর কোরিয়া

 সিওল, ২১ আগস্ট (এএফপি): দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া নিয়ে কিম জন উনের দেশ থেকে হুমকি উড়ে এল। শুধু গুয়াম কিংবা হাওয়াই দ্বীপে নয়, আমেরিকার মূল ভূখণ্ডের যে কোনও স্থানে হামলা চালাতে সক্ষম উত্তর কোরিয়া। আর সেই হামলা হবে বড় ‘নির্মম’।
বিশদ

22nd  August, 2017
 ফিনল্যান্ডের হামলাকারী চিহ্নিত আদালতে

 হেলসিঙ্কি, ২১ আগস্ট (এএফপি): ফিনল্যান্ডে ছুরি নিয়ে হামলায় মূল অভিযুক্তকে চিহ্নিত করল আদালত। হামলাকারীর নাম আবদের রহমান মেকাহ। পুলিশ আগে দাবি করেছিল, ১৮ বছর বয়সি এই যুবক মরক্কোর বাসিন্দা। ২০১৬ সালে ফিনল্যান্ডে এসে থাকার জন্য সে আবেদন জানিয়েছিল।
বিশদ

22nd  August, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: পুলিশি অত্যাচার বন্ধ ও পরিবহণ শ্রমিক হিসাবে স্বীকৃতির দাবিতে মঙ্গলবার দুপুরে নলহাটি-১ ব্লকের বিডিও অফিসের সামনে বিক্ষোভ দেখাল এআইইউটিইউসি সমর্থিত সারা বাংলা মোটর ভ্যান চালক ইউনিয়নের নলহাটি শাখার সদস্যরা। ...

 বিএনএ, জলপাইগুড়ি: মঙ্গলবার মোহিতনগরের গৌরীহাটে পুলিশি হয়রানির অভিযোগ তুলে গোরুর ক্রেতা-বিক্রেতাদের একাংশ ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। প্রায় ১০ মিনিট ওই অবরোধ চললেও কোতোয়ালি থানার পুলিশ গিয়ে অবরোধকারীদের হটিয়ে দিয়েছে। ...

 জয় চৌধুরি দীর্ঘ তিন বছরের স্পনসরশিপ সমস্যা অবশেষে কাটিয়ে উঠতে চলেছে মোহন বাগান অ্যাথলেটিকস ক্লাব। আর ইউনাইটেড মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেড নয়, আই লিগের লাইসেন্সিংয়ের জন্য আগামী বছর সবুজ-মেরুন ব্রিগেড নথিভুক্ত হবে মোহন বাগান ফুটবল ক্লাব (ইন্ডিয়া) ফুটবল ...

 চেন্নাই, ২২ আগস্ট (পিটিআই): এআইএডিএমকে’র দুই গোষ্ঠীর মিলনের বিরুদ্ধে প্রত্যাশামাফিক পদক্ষেপ নিল দীনকরণ গোষ্ঠী। এদিনই রাজ্যপাল বিদ্যাসাগর রাওয়ের সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রী পালানিস্বামীর প্রতি আস্থা না থাকার কথা জানিয়ে এসেছেন শশীকলার অনুগামী বিধায়করা। এদিন রাজভবনের তরফে ওই বিধায়কদের সঙ্গে রাজ্যপালের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৭ টাকা ৬৪.৯৫ টাকা
পাউন্ড ৮১.১৪ টাকা ৮৩.৯৫ টাকা
ইউরো ৭৪.০৩ টাকা ৭৬.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29445
গহনা সোনা (১০ (গ্রাম) 27935
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28355
রূপার বাট (প্রতি কেজি) 39000
রূপা খুচরো (প্রতি কেজি) 39100
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩, পূর্বফাল্গুনীনক্ষত্র দিবা ২/৪, সূ উ ৫/১৯/৫৩, অ ৫/৫৮/৪৭, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ৯/৩৩-১১/১৪ পুনঃ ৩/২৮-৫/৯ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/২৯-১০/৪ পুনঃ ১১/৩৯-১/১৪, কালরাত্রি ২/৩০-৩/৫৫। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব
৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৫৫/৩৫, পূর্বফাল্গুনীনক্ষত্র ৩/৫৫/৫০, সূ উ ৫/১৭/২২, অ ৬/০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৯/১০, ৯/৩১/৪১-১১/১৩/৩৯, ৩/২৮/৮-৫/৯/৫৬ রাত্রি ৬/৪৫/৫৬-৯/০/১৩, ১/৩৭/৪৭-৫/১৭/৩৮, বারবেলা ১১/৩৯/৬-১/১৪/৩২, কালবেলা ৮/২৮/১৪-১০/৩/৪০, কালরাত্রি ২/২৮/১৪-৩/৫২/৫৮। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব 
৩০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 মুর্শিদাবাদে নৌকাডুবি, মৃত ১
মুর্শিদাবাদের ভরতপুর থানার পল্লীশ্রী গ্রামে নৌকাডুবির ঘটনা ঘটেছে। মৃত ১। নিখোঁজও ১ জন। মৃতা ছয় বছরের এক স্কুল ছাত্রী। নাম ববিতা রাজবংশী।

06:11:00 PM

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ইংল্যান্ডের তারকা স্ট্রাইকার ওয়েন রুনি

06:09:57 PM

একে মিত্তলের জায়গায় রেলওয়ে বোর্ডের নতুন চেয়ারম্যান হলেন অশ্বিনী লোহানি

04:55:00 PM

সেনসেক্স উঠল ২৭৬ পয়েন্ট

04:35:00 PM

 ইয়েমেনে জঙ্গি অধ্যুষিত এলাকায় সেনার বিমান হানা, মৃত ৩০

04:34:00 PM

ওয়ার্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ: সাইনা নেহওয়াল হারালেন সাবরিনা জাকুয়েটকে, স্কোর: ২১-১১, ২১-১২

04:33:36 PM