বিদেশ
 

৮ জুলাই বুরহান স্মরণে সভা করবে জেইউডি
সইদদের আটক মামলায় রায়দান পিছিয়ে দিল লাহোর হাইকোর্ট

লাহোর, ১৯ জুন (পিটিআই): আরও চাপে ২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদ ও তাঁর চার সঙ্গী। সোমবার লাহোর হাইকোর্ট তাদের মামলার রায়দান পিছিয়ে দিল। রায় ঘোষণা হবে ৩ জুলাই। ফলে জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদ ও তার দলবলকে ইদ উৎসব পালন করতে হবে জেলেই।
গত ৭ জুন পাঞ্জাব সরকারের আইনি আধিকারিকের জবাব এবং সইদের আইনজীবী এ কে ডোগারের যুক্তি শোনার পর সইদের আটক মামলার রায়দান স্থগিত রাখে হাইকোর্ট। আদালত ঘোষণা করে রায় ঘোষণা করা হবে ১৯ জুন। সেই মতো এদিন বসেছিল কোর্ট। কিন্তু, সরকারের এক আরজির পর সেই রায়দান পিছিয়ে দেয় বিচারপতি আবদুল সামি খানের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। যদিও, এর পিছনে কোনও কারণ ব্যাখ্যা করেনি আদালত। কোর্টের এক আধিকারিক জানিয়েছেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল উপস্থিত না থাকায় সরকার রায়দান পিছিয়ে দেওয়া আবেদন জানিয়েছিল।
গত ৩০ জানুয়ারি ফেডারেল সরকারের নির্দেশ মতো সইদ এবং তাঁর চার সঙ্গী আবদুল্লা উবেইদ, মালিক জাফর ইকবাল, আবদুল রেহমান আবিদ ও কাজি কাসিফ হোসেনকে আটক করে পাঞ্জাব সরকার। পরে ৩০ এপ্রিল জঙ্গিদমন আইনের নির্দিষ্ট ধারায় তাদের আটকের মেয়াদ আরও ৯০ দিন বাড়িয়ে দিয়েছিল।
অন্যদিকে, জম্মু ও কাশ্মীরে সেনাবাহিনীর গুলিতে নিহত জঙ্গিদের স্মরণে প্রার্থনা করল জেইউডি’র সদস্যরা। এদিন লাহোরে সংগঠনের সদর দপ্তরে সেই প্রার্থনা হয়। সেখানে সাম্প্রতিক অতীতে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে হত জঙ্গি জুনেইদ মাট্টু, নাসির ওয়ানি, আদিল মুস্তাক, সবজার ভাটদের আত্মার শান্তি কামনা করা হয়। পুরো প্রার্থনাসভার নেতৃত্ব দেন জেইউডি’র প্রধান (লাহোর) সইফুল্লা খালিদ। ওঠে ভারতবিরোধী স্লোগানও। নিহত হিজবুল কমান্ডো বুরহান ওয়ানির উদ্দেশ্যেও অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা। অন্যদিকে, আগামী ৮ জুলাই কাশ্মীরবাসীদের নিয়ে বুরহান স্মরণে ‘সমবেদনা’ সভারও ডাক দিয়েছে জেইউডি। সংগঠনের কার্যনির্বাহী প্রধান হাফিদ আবদুল রেহমান মালিক বলেছেন, এই সভা চলবে ১৯ জুলাই পর্যন্ত। কাশ্মীরের বিভিন্ন প্রান্তে এর জন্য সভা, সমাবেশ, সম্মেলন, র্যা লি করা হবে।
20th  June, 2017
‘পেটিয়া’ ভাইরাসে আক্রান্ত গোটা বিশ্ব 

প্যারিস, ২৭ জুন (এপি): ফের সাইবার হানা বিশ্বজুড়ে। ওয়ানাক্রাইয়ের পর এবার পেটিয়া। মঙ্গলবার পেটিয়া ভাইরাসের হানায় আক্রান্ত হল ইউক্রেন, আমেরিকা, রাশিয়া, ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশ। ভাইরাস হামলায় সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে ইউক্রেন।
বিশদ

সিরিয়ায় ফের রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছেন আসাদ, সতর্ক করল আমেরিকা

ওয়াশিংটন ও বেইরুট, ২৭ জুন (এএফপি): ফের আর একটি রাসায়নিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে সিরিয়া। বিদ্রোহীদের পাশাপাশি সাধারণ নাগরিক ও শিশুদের খতম করতেই এই হামলা চালাতে পারেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। আজ এমনই আশঙ্কার কথা জানিয়ে সিরিয়াবাসীকে সতর্ক করে দিয়েছে আমেরিকা। এদিকে পূর্ব সিরিয়ার একটি জেলে সোমবার বিমানহানা চালায় আমেরিকার নেতৃত্বাধীন যৌথবাহিনী।
বিশদ

  সীমান্ত পেরিয়েছে ভারতীয় বাহিনীই, প্রতিবাদ চীনের

 বেজিং, ২৭ জুন (পিটিআই): এতদিন অভিযোগটা উঠত বেজিংয়ের বিরুদ্ধে। এবার উঠল নয়াদিল্লির বিরুদ্ধে। আর অভিযোগকারীর নাম? বেজিং। সীমান্ত পেরিয়ে পররাষ্ট্রের কাজে ব্যাঘাত সৃষ্টি করার অভিযোগ উঠেছে ভারতীয় বাহিনীর বিরুদ্ধে। চীনা বিদেশ মন্ত্রকের তরফে এই অভিযোগ করে অবিলম্বে ভারতীয় বাহিনী প্রত্যাহারের দাবিও জানানো হয়েছে।
বিশদ

  ব্রিটেনে শিখ দম্পতিকে শ্বেতাঙ্গ শিশু দত্তক নিতে বাধার অভিযোগ

 লন্ডন, ২৭ জুন (পিটিআই): ব্রিটেনে এক শিখ দম্পতিকে শ্বেতাঙ্গ শিশু দত্তক নিতে না দেওয়ার অভিযোগ উঠেছে। তাঁদের পরামর্শ দেওয়া হয়েছে ভারত থেকে কোনও শিশুকে দত্তক নিতে। বার্কশায়ারের বাসিন্দা সন্দীপ ও রীনা মান্দেরের জন্ম ব্রিটেনেই।
বিশদ

যাত্রা শুরু করল চীনের
দ্রুততম বুলেট ট্রেন

বেজিং, ২৬ জুন (পিটিআই): সোমবার যাত্রা শুরু করল চীনের দ্রুততম বুলেট ট্রেন। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ‘ফুক্সিং’ বুলেট ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০০ কিলোমিটার। গড় গতিবেগ ৩৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এদিন ট্রেনটি প্রথম যাত্রা করল চীনের ব্যস্ততম বেজিং-সাংহাই রুটে। একটি ট্রেন বেজিং থেকে সাংহাইয়ের উদ্দেশে রওনা দেয় স্থানীয় সময় বেলা ১১টা ৫ মিনিটে।
বিশদ

27th  June, 2017
সংখ্যাগরিষ্ঠতার পথে একধাপ এগলেন টেরিজা মে

লন্ডন, ২৬ জুন (পিটিআই): ব্রিটিশ পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেলেন টেরিজা মে। স্বাস্থ্য, শিক্ষা ও পরিকাঠামো উন্নয়নের জন্য ১০ কোটি পাউন্ড দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে উত্তর আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সমর্থন নিশ্চিত করলেন তিনি।
বিশদ

27th  June, 2017
হোয়াইট হাউজে প্রথমবার ইদের নৈশভোজ বাতিল ট্রাম্পের

ওয়াশিংটন, ২৬ জুন: দু’দশকের পুরানো প্রথা ভাঙলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতি বছর ইদ উপলক্ষে হোয়াইট হাউজে নৈশভোজের আয়োজন করা হয়। প্রায় ২০ বছর ধরে এই প্রথা চলে আসছে। কিন্তু হোয়াইট হাউজে প্রথম বছর কাটতে কাটতেই সেই প্রথা ভেঙে দিলেন ট্রাম্প। সংবাদ সংস্থা জানিয়েছে, এবারও হোয়াইট হাউজে ইদের দিন রাতে নৈশভোজের আয়োজন করার সুপারিশ করেছিল মার্কিন বিদেশ দপ্তর।
বিশদ

27th  June, 2017
সার্জিকাল স্ট্রাইকে ক্ষমতা টের পেয়েছে বিশ্ব: মোদি

ওয়াশিংটন, ২৬ জুন (পিটিআই): ধৈর্যের সীমা অতিক্রম করলে ভারত পালটা কী করতে পারে, তা সার্জিকাল স্ট্রাইকের মাধ্যমেই বিশ্বকে টের পাইয়ে দেওয়া গিয়েছে। ওয়াশিংটনের মাটিতে দাঁড়িয়ে নাম না করে পাকিস্তানকে এভাবেই কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, নিজেদের সার্বভৌমত্ব রক্ষার করার ক্ষমতা যে ভারতের রয়েছে এবং প্রয়োজনে দেশের সুরক্ষা নিশ্চিত করা যে সম্ভব, তা সার্জিকাল স্ট্রাইকই প্রমাণ করে দিয়েছে। ভার্জিনিয়ার এক অনুষ্ঠানে ৫০ মিনিটের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন এভাবেই দেশের সামরিক বাহিনীর ক্ষমতার বার্তা দিচ্ছেন, তখন প্রবল করতালি দিয়ে সমর্থনের হাত বাড়িয়ে দিলেন মন্ত্রমুগ্ধ অনাবাসী ভারতীয়রা। মার্কিন সফরের দ্বিতীয় দিনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে ভারতীয়দের সঙ্গে এক অনুষ্ঠানে মিলিত হন নরেন্দ্র মোদি। সেই অনুষ্ঠানেই সন্ত্রাসবাদের বিপদ নিয়ে সরব হন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সন্ত্রাসকে সমূলে উৎপাটিত করার প্রয়োজনীয়তা বিশ্বকে সফলভাবে বোঝাতে পেরেছে ভারত। সেই কারণেই পাকিস্তানের মাটি থেকে জঙ্গিদের ক্যাম্প গুঁড়িয়ে দিতে যখন সার্জিকাল স্ট্রাইক করা হল, তখন একটি দেশও এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলতে পারেনি।
বিশদ

27th  June, 2017
মোদির মার্কিন সফর: দুই দেশের সম্ভাব্য ড্রোন চুক্তি নিয়ে উদ্বেগে চীন

বেজিং, ২৬ জুন: ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে নজরদারি ড্রোন বিক্রির সম্ভাব্য চুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করল চীন। ওই ড্রোনগুলির সাহায্যে কূটনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ভারত মহাসাগরের উপর নজরদারি চালাতে পারবে নয়াদিল্লি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের উপর প্রথম থেকেই নজর রেখেছে বেজিং। সফরের প্রথমেই অত্যাধুনিক ক্ষমতা সম্পন্ন ড্রোন বিক্রি করতে সম্মত হয়েছে ওয়াশিংটন।
বিশদ

27th  June, 2017

Pages: 12345




একনজরে
  সংবাদদাতা, কাঁথি: নিখোঁজ এক গৃহবধূকে উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। ওই গৃহবধূর বাড়ি খেজুরির বারাতলা গ্রামে। তাঁকে কলকাতা থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করেন। তারপর তাঁকে স্বামীর হেপাজতে তুলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের দোকানের লাইসেন্স পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে তা করে দিতে না পারায় পুলিশ মঙ্গলবার ...

 সংবাদদাতা, দিনহাটা: সাবেক ছিটবাসীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে আগামী ৩০ তারিখ কর্মশালা করবে দিনহাটা মহকুমা প্রশাসন। কর্মশালায় সাবেক ছিটবাসীদের চাহিদা অনুযায়ী তাঁদের হাঁস, মুরগি পালন, গাড়ি চালানো, কম্পিউটার সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ...

কাজান, ২৭ জুন: বুধবার কাজান এরিনায় কনফেডারেশনস কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির মুখোমুখি পর্তুগাল। হাই-ভোল্টেজ এই ম্যাচের প্রায় সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তিন ম্যাচে সাত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। লোকসাং লামা ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়। 

12:31:47 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM