বিদেশ
 

ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ব্রেক্সিট নিয়ে ‘ঐতিহাসিক’ আলোচনা শুরু

ব্রাসেলস, ১৯ জুন (এএফপি): চলতি মাসে নির্বাচনে ধাক্কা খাওয়ার পর ব্রেক্সিট নিয়ে ছত্রভঙ্গ ব্রিটেনের শাসকদল। তারই মধ্যে ব্রেক্সিট নিয়ে ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে চূড়ান্ত আলোচনা শুরু হল। এই আলোচনা থেকে ভালো কিছু হবে বলেই আশা প্রকাশ করেছেন ব্রিটেনের বিদেশমন্ত্রী বরিস জনসন। সোমবার লুক্সেমবার্গে ইউরোপীয় ইউনিয়নে বিদেশমন্ত্রীদের বৈঠকের আগে বরিস বলেন, দু’পক্ষের লাভের কথা মাথায় রেখে সমগ্র প্রক্রিয়া থেকে সঠিক সমাধান সূত্রে পৌঁছানো যাবে। চূড়ান্ত আলোচনা শুরুর আগে ইউরোপীয় ইউনিয়নের প্রধান আলোচনাকারী ফ্রান্সের মন্ত্রী মাইকেল বারনিয়েরের সঙ্গে ব্রেক্সিট মন্ত্রী ডাভিড ডাভিসের মধ্যে বৈঠক হয়। পরে যৌথ সাংবাদিক সম্মেলনে মাইকেল বারনিয়েরের বলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে সরকারিভাবে ব্রিটেনের বিদায় নিয়ে আজ থেকে আলোচনা শুরু হল।
একইসঙ্গে বলেন, ব্রেক্সিটের জেরে প্রাথমিক একটা ধাক্কা আসতে চলেছে। ব্রিটেনের প্রথম কাজ সেই অনিশ্চয়তার পরিবেশ কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরে আসা। এরপর উত্তর আয়ারল্যান্ড এবং রাশিয়ার সঙ্গে নিয়ন্ত্রণ রেখা নিয়েও সমস্যা দেখা যেতে পারে। এর পালটা ব্রেক্সিটের পক্ষে প্রচারকারী ডাভিস বলেন, আমাদের মধ্যে বিভেদ সৃষ্টিকারী শক্তির চেয়ে ঐক্যবদ্ধকারী শক্তির জোর অনেক বেশি। ইউরোপে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক কতটা মধুর, তার প্রমাণ বিশ্ববাসী আগেই পেয়েছে। এই প্রসঙ্গে তিনি লন্ডন এবং পর্তুগালে সাম্প্রতিক সন্ত্রাসের উদাহরণ তুলে ধরেন। আগামী দিনে প্রতিবেশীদের সঙ্গে বিশেষ বন্ধুত্বের সম্ভাবনা দেখছে ব্রিটেন। জনমত সমীক্ষায় ব্যাপক সমর্থনের ইঙ্গিত পেয়ে গত মার্চ মাসেই দু’বছরের ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করে দিয়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে। পরে ঘোষণা করেন, ব্রেক্সিট চুক্তি যে তাঁর সঠিক সিদ্ধান্ত, তা প্রমাণ করতে তিনি নতুন করে ভোটে অংশ নেবেন। দেশবাসীর মতামত নিয়ে নিজের অবস্থানকে আরও দৃঢ় করতে চান তিনি। কিন্তু জুনের প্রথম সপ্তাহের ভোটে টেরিজা মে’র আত্মবিশ্বাসে ধাক্কা দিয়েছেন ব্রিটেনবাসী। সংসদে সংখ্যালঘু হয়ে পড়েছে তাঁর দল। রাজনৈতিক অনিশ্চয়তার মুখে টেরিজা মে।
20th  June, 2017
পাকিস্তান জঙ্গিদের স্বর্গরাজ্য,
এর মূল্য চোকাতে হবে: ট্রাম্প

ওয়াশিংটন, ২২ আগস্ট: সন্ত্রাসবাদ নির্মূলের প্রচেষ্টায় আমেরিকার পাশে না থাকলে পাকিস্তানকে অনেক কিছু হারাতে হবে বলে সতর্ক করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, জঙ্গিদের স্বর্গরাজ্য পাকিস্তান। গোটা বিশ্বে সন্ত্রাস চালিয়ে সেখানে নিশ্চিন্ত নিরাপত্তা পাচ্ছে জঙ্গিরা। ইসলামাবাদকে এর মূল্য চোকাতে হবে। জঙ্গিদের লালনপালনের দাম দিতে হবে ইসলামাবাদকে।
বিশদ

 ইতালিতে ভূকম্পে ভেঙে পড়া বাড়ির ধ্বংসস্তূপ থেকে উদ্ধার তিন শিশু

 মিলান, ২২ আগস্ট (এপি): রাখে হরি তো মারে কে? ফের প্রবাদের জ্বলন্ত সাক্ষী থাকল ইতালির তিনটি শিশু। গতকাল ইতালি কেঁপে ওঠে ভূমিকম্পে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ইসচিয়া দ্বীপ। সেখানে ভেঙে পড়া একটি বাড়ির ধ্বংসস্তূপ থেকে তিন শিশুকেই জীবিত উদ্ধার করে দমকলকর্মীরা।
বিশদ

 নওয়াজ শরিফের দেশ ছেড়ে পালানো আটকাতে লাহোর হাইকোর্টে আবেদন

 লাহোর, ২২ আগস্ট (পিটিআই): প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর সন্তানরা যাতে পাকিস্তান ছেড়ে পালাতে না পারেন, তা নিশ্চিত করতে আদালতে আবেদন পেশ হল। লাহোর হাইকোর্টে পেশ হওয়া আবেদনে শরিফ ও তাঁর সন্তানদের নাম ‘এক্সিট কন্ট্রোল লিস্ট’-এ অন্তর্ভুক্ত করার আরজি জানানো হয়েছে।
বিশদ

চীন ভারতে ঢুকলে ‘চরম বিশৃঙ্খলা’ তৈরি হবে, ডোকলাম নিয়ে ফের হুঁশিয়ারি বেজিংয়ের

বেজিং, ২২ আগস্ট (পিটিআই): ডোকলাম ইস্যুতে একদিন আগেই আশার কথা শুনিয়েছিলেন রাজনাথ সিং। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ছিল, এই ইস্যুতে দু’দেশের মধ্যে চলতি সংঘাতের সমাধান হবে শীঘ্রই। ডোকলাম নিয়ে চীন ‘ইতিবাচক’ পদক্ষেপ নেবে। যদিও রাজনাথের এই মন্তব্যের পুরোপুরি উলটো রাস্তায় হেঁটে ডোকলাম নিয়ে ফের হুমকি দিল চীন। মঙ্গলবার বেজিংয়ের হুঁশিয়ারি, চীনা সেনা যদি ভারতে ঢোকে, তাহলে ‘চরম বিশৃঙ্খলা’ তৈরি হবে।
বিশদ

ব্লু হোয়েল
ফেসবুক, গুগল এবং ইয়াহু’র 
বক্তব্য জানতে চাইল আদালত

নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): অনলাইন গেম ব্লু হোয়েল লিঙ্ক বন্ধ করা নিয়ে ফেসবুক, গুগল এবং ইয়াহু’র বক্তব্য জানতে চাইল দিল্লি আদালত। বিশ্বজুড়ে এই ভয়াবহ গেমের খপ্পরে পড়ে অনেক কিশোর-কিশোরী প্রাণ হারিয়েছে। ভারতেও ইতিমধ্যে বেশ কয়েকটি আত্মহত্যার ঘটনা ঘটেছে।
বিশদ

 রাকায় যৌথবাহিনীর হামলায় নিহত মহিলা-শিশুসহ ৪২

 বেইরুট, ২২ আগস্ট (এএফপি): সিরিয়ার রাকা শহরে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর হামলায় মৃত্যু হল ৪২ জন সাধারণ নাগরিকের। মৃতদের মধ্যে ১৯টি শিশু এবং ১২ জন মহিলা রয়েছে বলে জানিয়েছেন সিরিয়ায় নিযুক্ত মানবাধিকার বিষয়ক পর্যবেক্ষক।
বিশদ

দু’টি ট্রেনের সংঘর্ষে আমেরিকায় জখম ৩

 আপার দার্বে (আমেরিকা), ২২ আগস্ট (এপি): স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনের সঙ্গে অন্য একটি ট্রেনের সংঘর্ষে জখম হলেন ৩ জনেরও বেশি যাত্রী। আমেরিকার ফিলাডেলফিয়ার একটি স্টেশনের ঘটনা। মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১২টা ১৫ মিনিট নাগাদ যাত্রীবিহীন একটি ট্রেন স্টেশনের টার্মিনালে দাঁড়িয়েছিল।
বিশদ

 ব্রায়ান এলডিস প্রয়াত

 লন্ডন, ২২ আগস্ট (এপি): প্রয়াত হলেন বিখ্যাত ব্রিটিশ সাহিত্যিক ব্রায়ান এলডিস। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। আন্তর্জাতিক কল্পবিজ্ঞান সাহিত্যের ক্ষেত্রে তিনি বিপুল জনপ্রিয় এক লেখক ছিলেন।
বিশদ

  মার্কিন ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী যানের ধাক্কা বাণিজ্যতরীতে, নিখোঁজ ১০

 সিঙ্গাপুর, ২১ আগস্ট (এএফপি): পূর্ব সিঙ্গাপুরের উপকূলে বাণিজ্য তরীর সঙ্গে মার্কিন ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী যানের ধাক্কা লাগার পর থেকে নিখোঁজ ১০ নাবিক।
বিশদ

22nd  August, 2017
ওয়াশিংটন-সিওল যৌথ সামরিক মহড়া, নতুন করে কোরীয় উপদ্বীপে উত্তেজনা
আমেরিকার মাটিতে ‘নির্মম’ আঘাত হানার হুমকি দিল উত্তর কোরিয়া

 সিওল, ২১ আগস্ট (এএফপি): দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া নিয়ে কিম জন উনের দেশ থেকে হুমকি উড়ে এল। শুধু গুয়াম কিংবা হাওয়াই দ্বীপে নয়, আমেরিকার মূল ভূখণ্ডের যে কোনও স্থানে হামলা চালাতে সক্ষম উত্তর কোরিয়া। আর সেই হামলা হবে বড় ‘নির্মম’।
বিশদ

22nd  August, 2017
 ফিনল্যান্ডের হামলাকারী চিহ্নিত আদালতে

 হেলসিঙ্কি, ২১ আগস্ট (এএফপি): ফিনল্যান্ডে ছুরি নিয়ে হামলায় মূল অভিযুক্তকে চিহ্নিত করল আদালত। হামলাকারীর নাম আবদের রহমান মেকাহ। পুলিশ আগে দাবি করেছিল, ১৮ বছর বয়সি এই যুবক মরক্কোর বাসিন্দা। ২০১৬ সালে ফিনল্যান্ডে এসে থাকার জন্য সে আবেদন জানিয়েছিল।
বিশদ

22nd  August, 2017

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লোড নেই, তাই লোডশেডিংও নেই। রাজ্যের শিল্প পরিস্থিতির সমালোচনা করতে গিয়ে একথাই বললেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। মঙ্গলবার শহরের এক পাঁচতারা হোটেলে ইইপিসি ইন্ডিয়ার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসেছিলেন। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ আগস্ট: হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড (এইচএমআইএল) বাজারে আনল তাদের ফিফথ জেনারেশন গাড়ি ‘নেক্সট জেন ভার্না’। আজ নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটালো হুন্ডাই কর্তৃপক্ষ। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিকে চাকরি করে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ২৫ হাজার টাকা নেওয়ার অভিযোগে বিধাননগর (পূর্ব) থানার পুলিশ আনন্দলোক হাসপাতালের কাছ থেকে তিনজনকে গ্রেপ্তার করেছে। ...

 জয় চৌধুরি দীর্ঘ তিন বছরের স্পনসরশিপ সমস্যা অবশেষে কাটিয়ে উঠতে চলেছে মোহন বাগান অ্যাথলেটিকস ক্লাব। আর ইউনাইটেড মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেড নয়, আই লিগের লাইসেন্সিংয়ের জন্য আগামী বছর সবুজ-মেরুন ব্রিগেড নথিভুক্ত হবে মোহন বাগান ফুটবল ক্লাব (ইন্ডিয়া) ফুটবল ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৭ টাকা ৬৪.৯৫ টাকা
পাউন্ড ৮১.১৪ টাকা ৮৩.৯৫ টাকা
ইউরো ৭৪.০৩ টাকা ৭৬.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29445
গহনা সোনা (১০ (গ্রাম) 27935
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28355
রূপার বাট (প্রতি কেজি) 39000
রূপা খুচরো (প্রতি কেজি) 39100
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩, পূর্বফাল্গুনীনক্ষত্র দিবা ২/৪, সূ উ ৫/১৯/৫৩, অ ৫/৫৮/৪৭, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ৯/৩৩-১১/১৪ পুনঃ ৩/২৮-৫/৯ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/২৯-১০/৪ পুনঃ ১১/৩৯-১/১৪, কালরাত্রি ২/৩০-৩/৫৫। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব
৬ ভাদ্র, ২৩ আগস্ট, বুধবার, দ্বিতীয়া রাত্রি ৯/৫৫/৩৫, পূর্বফাল্গুনীনক্ষত্র ৩/৫৫/৫০, সূ উ ৫/১৭/২২, অ ৬/০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৯/১০, ৯/৩১/৪১-১১/১৩/৩৯, ৩/২৮/৮-৫/৯/৫৬ রাত্রি ৬/৪৫/৫৬-৯/০/১৩, ১/৩৭/৪৭-৫/১৭/৩৮, বারবেলা ১১/৩৯/৬-১/১৪/৩২, কালবেলা ৮/২৮/১৪-১০/৩/৪০, কালরাত্রি ২/২৮/১৪-৩/৫২/৫৮। ব্রাহ্মসমাজে ভাদ্রোৎসব 
৩০ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 মুর্শিদাবাদে নৌকাডুবি, মৃত ১
মুর্শিদাবাদের ভরতপুর থানার পল্লীশ্রী গ্রামে নৌকাডুবির ঘটনা ঘটেছে। মৃত ১। নিখোঁজও ১ জন। মৃতা ছয় বছরের এক স্কুল ছাত্রী। নাম ববিতা রাজবংশী।

06:11:00 PM

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ইংল্যান্ডের তারকা স্ট্রাইকার ওয়েন রুনি

06:09:57 PM

একে মিত্তলের জায়গায় রেলওয়ে বোর্ডের নতুন চেয়ারম্যান হলেন অশ্বিনী লোহানি

04:55:00 PM

সেনসেক্স উঠল ২৭৬ পয়েন্ট

04:35:00 PM

 ইয়েমেনে জঙ্গি অধ্যুষিত এলাকায় সেনার বিমান হানা, মৃত ৩০

04:34:00 PM

ওয়ার্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ: সাইনা নেহওয়াল হারালেন সাবরিনা জাকুয়েটকে, স্কোর: ২১-১১, ২১-১২

04:33:36 PM